এই ছেলেটার বড়ই তাড়াহুড়া। (শ্রদ্ধেয় কনফু ভাই-অমিত আহমেদ ভাই-শিমুল ভাই-মাহবুব লীলেন ভাই আর রানা মেহের'এর বকা খাওয়ার পরে)

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: শুক্র, ২০/০৬/২০০৮ - ১২:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.

নেটে একটা মেয়ের সাথে পরিচয় হলো। দুই- আড়াই ঘণ্টার আলাপ। এইসব মুহুর্তে সবাই সাধারণত বিডি চ্যাট থেকে ইয়াহু- এরপর মোবাইল নাম্বার- একটা রুটিনের মধ্যে দিয়ে আগায়। অথচ আমি রুটিনের ধারে কাছে না গিয়ে মেয়েটার সাথে এর পরের বৃহস্পতিবার দেখা করার সময় ঠিক করে ফেললাম। যারা ভাবছেন... ছেলেটার ধৈর্য্য বলে কিছু নেই- তারা পরবর্তী ঘটনা শুনলে এক্কেবারে নিশ্চিত হয়ে যাবেন।
পরবর্তী বৃহস্পতিবার আমি বনানীতে মেয়েটার জন্য সাড়ে চারটা থেকে পৌনে পাঁচটা পর্যন্ত অপেক্ষা করে গাজীপুরের বাস ধরেছিলাম। পরে শুনলাম- সে পাঁচটা'র দশ মিনিট আগে এসেছিল।

এ হলাম আমি। ধৈর্য্যের অভাবে কিছুই করতে পারলাম না।

প্রায় সময় আমি পরীক্ষার হল থেকে এক দেড় ঘণ্টা আগেই বের হয়ে যাই। কোন অংক একবার করে দ্বিতীয়বার তাকিয়েও দেখি না- কী লিখলাম? এই সামান্য অবহেলার কারণে কত কোটি কোটি অংক যে ভুল হয়েছে সেটা গণনা করে বের করা সম্ভব নয়।

আমাদের ব্যাণ্ডের ড্রামার ছিল মোর্শেদ। মোর্শেদের সঙ্গে আমার প্রায় ঝগড়া হত। কারণ আমি গীটারের টেম্পো ফাস্ট করে দিই। যে কারণে ড্রামস ফাস্ট হয়ে যায়। আর তার সাথে সাথে গানটা।
এটাও আমার মনে আছে... কলেজের একটা ফাংশানে নগর বাউল গানটা আড়াই মিনিটে শেষ করে দিয়েছিলাম।

সম্পূর্ণ নতুন কারো সাথে পরিচয় হলে আমাকে উদ্দেশ্য করে তার প্রথম দিকের একটা কথা হয় এরকম...
- তুমি এত তাড়াতাড়ি কথা বল কেন?
কিংবা আমার গান শুনলে ভালো লাগুক আর খারাপ লাগুক একটা কথা সবাই বলবেই...
- রিদমটা আরেকটু স্লো কর।

ক্লাস সিক্সে এক স্যার আমার নাম দিয়েছিলেন 'পেন্টিয়াম সিক্স''। ক্লাসে স্যার একটা চ্যাপ্টারের শুরুতেই কাউকে রীডিং পড়তে বলতেন। আমি গড়্গড় করে পড়ে ফেলতাম। একসময় স্যার বিরক্ত হয়ে এই নাম দিয়ে দিলেন।

২.

আমি যে ধৈর্য্যহীন একটা ছেলে- সেটা খুব ছোটবেলা থেকেই আমাকে শুনতে হয়েছে। তবে সেটা নিয়ে তেমন একটা ভাবিনি কখনো। কিন্তু এখন বুঝতে পারছি- ভাববার সময় এসেছে। নিজের ধৈর্য্যকে নিয়ন্ত্রণ করতে হবে।

জানুয়ারির একুশ তারিখ হঠাৎ করে আমি আবিস্কার করলাম লেখালেখি করতে আমার ভালো লাগে। এবং সেই ভালো লাগার মধ্যে সবচে উপরে উঠে এল 'গল্প'। সচলায়তনে অনেক গল্প লিখেছি ( আমার সব গল্প এখানেই লেখা)।

এমনও হয়েছে আগে পিছে কিছু না দেখেই হুট করে একটা গল্প লিখে পোস্ট করে দিই। কিন্তু একসময় আমার জ্ঞান ফিরে আসে।
অমিত আহমেদ ভাই যখন বলেন... আরেকটু ধৈর্য্য ধর। তাহলে গল্প অসাধারণ হবে।
কনফু ভাই যখন দুঃখ করেন-- একটা ভালো প্লট নষ্ট হয়ে গেল।
শিমুল ভাই যখন বলেন- একটু সময় লিখলে আরো ভালো হবে...
কিংবা রানা মেহের আর মাহবুব লীলেন ভাই অনুকরণীয় কিছু কথা বলেন।
তখন আমি বুঝতে পারি---

একটা লেখা লিখতে হলে-- লেখাটাকে ভালোবাসতে হয়। আর লেখাকে ভালোবাসার মানে হচ্ছে- তাকে অনেক যত্ন করে সৃষ্টি করা। একটা প্লট মাথায় আসল আর আমি চট করে লিখে ফেললাম- এটা তো প্লটটার অপমান হল। এটা তো লেখাকে কষ্ট দেওয়া হলো।

আমি আর কোন প্রতিবন্ধী গল্প লিখব না... শুধুমাত্র আমার কারণে যে সুন্দর হতে পারে নি।

পরীক্ষার খাতায় একশটা অংক ভুল হলে কিছু হয় না... রেজাল্টটা একটু এদিক সেদিক হয়। কিন্তু কোন লেখার প্রত্যেকটা শব্দই অনেক ইম্পর্টেন্ট- বুঝেও কেন যে কাজে লাগাই না!

৩.

সত্যি। ২০০৮ এর ২১ জানুয়ারির একুশ তারিখ সচলায়তনের সাথে পরিচয় না হলে কোনদিন হয়ত পরীক্ষার খাতা কিংবা ক্লাসনোট বাদে কিছু লিখতামই না। আর লিখলেও কেউ এগিয়ে এসে বলতনা... ভাইয়া গল্পটার এখানে একটু চেঞ্জ কর... এই শব্দটার বদলে ওটা দাও।

ঋণা আমি শোধ করতে পারবনা... চাইও না। অনেক আপন কারো কাছে ঋণ থাকলে নিজেকে বরং অনেক সুখী মনে হয়!

(অফটপিকঃ সচলায়তনের সেই হেডার ইমেজটা খুব মিস করি। সেই নৌকোটা! যেটাতে উঠলে মনে হয় আমি এক্ষুণি বুঝি ভিজে যাব।)


মন্তব্য

নজমুল আলবাব (লগাইতে আলসি লাগে) এর ছবি

রানা মেহের ভাই এত কামেল হয়ে গেছেন। মাশাল্লাহ।

মাহবুব লীলেন এর ছবি

পরে শুনলাম- সে পাঁচটা'র দশ মিনিট আগে এসেছিল।

খুশিতে অত বগবগা হবার কিছু নেই
ও ঠিকই এসেছিল সাড়ে চারটার দিকে
দূর থেকে দেখে আপনাকে পছন্দ হয়নি তাই কাট মেরে চলে গিয়ে বলেছে আপনি চলে যাবার পরে এসেছে

০২
এইটাও একটা তাড়াহুড়ার লেখা হয়ে গেলো

০৩
সিলেটি একটা প্রবাদ
অতঅতির গরো অইছিল নাতী
কাটতো আছি নাড়ী
কাটিলাইছে বটই

তাড়াহুড়া করে গল্প লিখতে গেলে এরকম নাড়ী কাটতে গিয়ে ডটডট কাটা পড়ার ভয় আছে কিন্তু

পরিবর্তনশীল এর ছবি

১.

আমি কী হেন্ডছাম আপনি জানেন? দেঁতো হাসি

২.

এই লেখার জন্য কিন্তু মার্জনা অবশ্যই করতে হবে। তাড়াহুড়া পোলাটার কথা যদি তাড়াহুড়া করে না লিখি তাইলে ক্যাম্নে কী?

৩.

সিলেটীরা হইলো রত্ন। ওদের প্রত্যেকটা কথাই সেরকম। সিলেটী বিয়া করব- এটা কী এমনি এমনি ঠিক করছি। চোখ টিপি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মাহবুব লীলেন এর ছবি

১.

আমি কী হেন্ডছাম আপনি জানেন?

কলা গাছও কিন্তু হ্যান্ডসাম
আর এখনকার মেয়েরা হ্যান্ডসাম পোচে না
কত হ্যান্ডসামকে মেয়েদের পেছনে- আম্মাগো পাত্তা দেন। আম্মাগো পাত্তা দেন বলে ঘুরতে দেখি
কিন্তু মেয়েরা রিকশা ডেকে দেওয়া ছাড়া তাদেরকে আর কোনো কাজে লাগাতে দেখিনি

বরং যত বিশ্ব প্রেমিক আর বিশ্ব খেলোয়াড় আছে তাদের ৯৯% ই ভাঙাচোরা এবং ছ্যাদাবেদা চেহারার
ইদানীংকালে হলিউড থেকেও কিন্তু হ্যান্ডসামদের বিদায় করে ভাঙাচোরাদেরকে নায়ক বানানো হচ্ছে

সুতরাং ভবিষ্যতে কিছু করতে হলে এখনই পাথর মেরে নিজের মুখের জিওগ্রাফি পাল্টে ফেলেন

গালে কাটা দাগ
এক চোখ কানা
এক ঠ্যাং লেংড়া
এক হাত টুন্ডা
এসব ছেলেদেরকে মেয়েরা পছন্দ করে প্রেম করার জন্য
আর বিয়ে করার জন্য পছন্দ করে শুধু মানিব্যাগ- চেকবই- ডেবিট-ক্রেডিট কার্ড (ছেলেরও দরকার নেই)

সিলেটী বিয়া করব- এটা কী এমনি এমনি ঠিক করছি।

হবে না
এই বিয়ে হবে না
কারণ মেয়ে বিয়ে করে পাত্র তাড়হুড়ায় গাড়িতে তুলে নিয়ে আসবে মেয়ের মাকে

এমন কেলেংকারি সিলেটে হতে দেয়া যায় না

পরিবর্তনশীল এর ছবি

০১.

দাঁড়ান। প্রোফাইলে একখান ছবি লাগাই। তাইলে বুঝবেন ক্যান হ্যাণ্ডসাম না কইয়া 'হেন্ডছাম' বলছি। দেঁতো হাসি

০২.

হা হা হা। দারুণ বলছেন। নেক্সট সচলস্য গল্পে এই থিম কাজে লাগাতে হবে। কপিরাইট ছাইড়া দেন।

০০.

কমেণ্টের সংখ্যাগুলা কই? ০১ ০২...

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্পর্শ এর ছবি

এইকারণেই তো কই!! আমার চারিদিকে ক্যান মেয়েরা খালি 'এট্টূ পাত্তা দেন, এট্টু পাত্তা দেন!!' কইয়া ঘুর ঘুর করে!!! চিন্তিত
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

রায়হান আবীর এর ছবি

তাই তো কই মেয়েরা আমার পিছনে এতো ঘুরে ক্যান খাইছে
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

শিক্ষানবিস এর ছবি

বুঝলাম, ক্রান্তিকাল চলছে। লেখকদের জীবনে এমন ক্রান্তিকাল আসা তো শুভ লক্ষণ। তোর ভবিষ্যৎ অতি উজ্জ্বল।

পরিবর্তনশীল এর ছবি

ইয়া হাবিবি!

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দ্রোহী এর ছবি

কাম সারছে!!!!!!!!


কি মাঝি? ডরাইলা?

পরিবর্তনশীল এর ছবি

ইয়া হাবিবি! দেঁতো হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অমিত আহমেদ এর ছবি

ও রে রে! এই তো লক্ষী ছেলে! তবে সবার কথায় কান দিয়ে আবার নিজের লেখার বারোটা বাজিও না হাসি বুঝে নিতে হবে কোন পরামর্শটি শুনবে, কোনটি এড়িয়ে যাবে। হে হে হে! অনেক শুভেচ্ছা রইলো!


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

পরিবর্তনশীল এর ছবি

হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দুর্দান্ত এর ছবি

ঠিক ই তো আছে। খারাপ কি?

পরিবর্তনশীল এর ছবি

না মানে... ইয়ে মানে...

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

এত তাড়াহুড়ার কারণেই তো আপনেরে নিয়া বেশি চিন্তা হয়। কোনদিন তাড়াহুড়া বেশি থাকলে যদি এমনিই রাস্তায় বাইর হইয়া পড়েন, একবার চিন্তা কর্সেন?
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

পরিবর্তনশীল এর ছবি

অসুবিধা কী? তাড়াহুড়া কইরা আবার ফিরা আসব। দেঁতো হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

আরিফ জেবতিক এর ছবি

রানা ভাইয়া এরকম বকাবকি একটু করে থাকেন । নিজে ছ'মাসে ন'মাসে একটা লেখা লিখেন , সেটার দিকে নজর নাই ।

পরিবর্তনশীল এর ছবি

হ. ঠিক সেই কয়েকমাস আগে একটা গল্প লিখছিলেন। আর কই?

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার দৃঢ় বিশ্বাস, আপনাকে দিয়ে হবে। আপনার মাথা গিজগিজ করছে গল্পে, আপনার আছে চমত্কার প্রকাশ-ক্ষমতা। আর তাড়াহুড়ো? ওটা "ভালো হলেই সেরে যাবে" হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

ভরসা পাইলাম। অনেক ধন্যবাদ। হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- ০৩. এক্কারে শুরুর দিকে কইছিলাম গুরু, 'ডর করে'। আপনি জাগাইছিলেন ঘটনাডা কী! এইবার নিশ্চই বুঝতে পারছেন ডরটা কীসের লাইগা করতো!

০২. রানা মেহের ভাই দেখার আগেই ভাইরে বোন বানায়া দেন। শুনছি এই নিয়া নাকি বহুত লোকজন ঠাউকল্যা-ঠুয়া খাইছে ভদ্রমহিলার! (আচ্ছা তিনি কি ভদ্রমহিলা, নাকি আমিও ঠাউল্যা খামু!)

০১. সিলটী বিয়া করতে পিছপা হইয়েন না গুরু। লীলেন ভাই যতোই ভেটো দিক, আপনে যতোই মেয়ের মাকে তুলে নিয়ে আসেন তাতেও সমস্যা নাই। মেয়েকে আর তার বোনকে তুলে আনার দায়িত্ব এই গরীবের। আচনি নিশ্চিন্তে আগায়া যান।

০০. ইয়া হাবিবি চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পরিবর্তনশীল এর ছবি

০১. দোয়া রাইখেন গুরু।
০২. এখনো বুঝতাছি না। তাই প্রশ্ন দিয়া রাখলাম।
০৩. সিলেটী মাইয়া না পাইলে বিয়াই করুম না।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা খাইছে ইসসস একটুর জন্য মিস। পরের বার আরো দাঁড়ায়ে থেকেন। হাসি
-----------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পরিবর্তনশীল এর ছবি

হুঁ। যুগ যুগ দাঁড়ায়া থাকব। কিন্তু লাভ হবে না। মন খারাপ

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তারেক এর ছবি

এই সারছে! মেহের আপা রে সবাই দেখি ভাই ডাকে !
আরে তাড়াহুড়া ভালো জিনিস। আমারও খুব তাড়াহুড়া। আধ পৃষ্ঠা লিখলেই ভেতর থেকে কে জানি বলে, দে দে পোস্ট কইরা দে... আমি ও হে হে। দেই পোস্ট কইরা সব আগডুম, ঘোড়াডুম।
তবে, আপনার গল্পগুলো তাড়াহুড়ো করে লেখা হলেও মেসেজটা দেয় যে ঠিক কি বোঝাতে চাইছেন। তাই পড়তে ভালো লাগে হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

পরিবর্তনশীল এর ছবি

রানা মেহের ভাই না? এটা কী করলাম?
তারেক ভাই, আছেন কই? একদিন আইইউটিতে চলে আসেন,

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রেনেট এর ছবি

পরিবর্তনশীল...নিজেকে পরিবর্তন করুন হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

চেষ্টায় আছি। হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

এনকিদু এর ছবি

সম্পূর্ণ নতুন কারো সাথে পরিচয় হলে আমাকে উদ্দেশ্য করে তার প্রথম দিকের একটা কথা হয় এরকম...
- তুমি এত তাড়াতাড়ি কথা বল কেন?

ভাই এই সমস্যা ছোটকালে আমারো ছিল । আমার বাপ মায়ের ধরনা আমি মহা বেয়াদব তাই এরকম হড়বড় করে কথা বলি । আর আমার নিজের ধারনা আমার মাথা চলে দ্রূত তাই উচ্চ কম্পাঙ্কের সিগনালে যোগাযোগ করতে চেষ্টা করি । কিন্তু আশেপাশের সবার নিম্ন কম্পাঙ্কের যন্ত্র আমার সিগনাল ধরতে পারত না । এই কষ্টে ছিলাম কলেজ পর্যন্ত । কলেজে একটা বন্ধু পেলাম, ঐ শালার কম্পাঙ্ক আমার থেকেও বেশি । আমি তো আনন্দে আটখানা । এর পরে আরো কিছু উচ্চ কম্পাঙ্কের বন্ধু পেয়েছি । প্রত্যেকেরি মাথা এবং মুখ অত্যান্ত দ্রূত চলে । এই দলের লোক হয়ে আমি গর্বিত । আপনিও গর্বিত হোন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পরিবর্তনশীল এর ছবি

আসেন হাত মেলাই। দেঁতো হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

জি.এম.তানিম এর ছবি

হিমু ভাই এর ভাষায় বলি...রয়েসয়ে...

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

পরিবর্তনশীল এর ছবি

হ...রয়েসয়ে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্পর্শ এর ছবি

আমি আর কোন প্রতিবন্ধী গল্প লিখব না... শুধুমাত্র আমার কারণে যে সুন্দর হতে পারে নি।

এই নিয়ত আমি করলে আমার খবর আছে! কিছুই লিখতে পারব না। আমার সব লেখাই তাড়া হুড়া করে লেখা!! ইয়ে, মানে...

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

পরিবর্তনশীল এর ছবি

আপনি ঠিক আছেন।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অচেনা কেউ এর ছবি

কম বড় কথা নাকি চিন্তা করে দেখছেন ?? পেন্টিয়াম সিক্স এখনো বাইর হইলনা আর আপনি সেই খেতাব পেয়েছেন সেই কবে!!!
সুন্দরী দেখে একজন সিলেটি মেয়ে পাবেন সেই দোয়া করছি।শুভকামনা রইল।

পরিবর্তনশীল এর ছবি

মন খারাপ

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

সিলটী বিয়া করতে পিছপা হইয়েন না গুরু। লীলেন ভাই যতোই ভেটো দিক, আপনে যতোই মেয়ের মাকে তুলে নিয়ে আসেন তাতেও সমস্যা নাই। মেয়েকে আর তার বোনকে তুলে আনার দায়িত্ব এই গরীবের। আচনি নিশ্চিন্তে আগায়া যান।

শতভাগ সহমত। আগাইয়া যান। আমরা আছি।

পরিবর্তনশীল এর ছবি

হ থাকেন। আপ্নেরা না থাকলে ক্যাম্নে হইব।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন চৌধুরী এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

ঠিকাছে। দেঁতো হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্বপ্নাহত এর ছবি

আর কত চাপা মারবি? চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

পরিবর্তনশীল এর ছবি

কী বললি? আমি চাপা মারি! আমি?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সঞ্জীবদা যখন হসপিটালে... তখন আমি পুরাটা সময় হসপিটালে ছিলাম। একদিন হাসান মাসুদ আসলো... এত কথা বললো... রাসেল বললো এই লোকটা ঘণ কথা বলে...
আপনিও কি ঘণ কথা বলেন?

কিন্তু আপনার তারাহুরা কইমা গেছে... ইদানিং লেখা পাই না...

পরিচিতি
সঞ্জীবদা- লোকে তারে দলছুটের কারনে গায়ক বইলা চিনে... কিন্তু সে তার সময়ের সেরা লেখক... কিন্তু হালায় কিছু না লেইখাই মরলো... আর আমি তারে বলি গুরু... তার অসুস্থতার সময়ে আমি পুরাটা সময়ে হসপিটালে থাকলাম দেইখা আমার বউ অবাক হইছিলো... কারন সে আমারে কুনোদিনই এইরকম দায়িত্ববান দেখে নাই... তার মৃত্তুর পরে আমার সারাদিনের কান্দাও তারে অবাক করছিলো... আমি তারে একটাই কথা বলছিলাম- আমি যে আজকা কইরা খাইতেছি... লেইখা টাকা কামাইতেছি... সেইটা সম্ভব হইতো না সঞ্জীবদা না শিখাইলে... আমারে সে হাতে ধইরা লেখা শিখাইছে... তার কাছে আমার ভাতের ঋণ।
হাসান মাসুদ- লোকে তারে অভিনেতা হিসাবে চিনে... আমি তারে সাংবাদিক হিসাবে চিনি...
রাসেল- রাসেল ও নীল... আমার বন্ধু... গীতিকার, সাংবাদিক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

সঞ্জীবদাকে নিয়ে একটা পোস্টের দাবী জানাচ্ছি।

কিন্তু আপনার তারাহুরা কইমা গেছে... ইদানিং লেখা পাই না...

শুকুর আলহামদুলিল্লাহ! হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সঞ্জীবদারে নিয়া কয়েকবারই লেখার প্রস্তুতি নিছি এবং থামা দিছি... কারন এই লেখাটা আমার পেক্ষে লেখা টাফ... সবই আমার ব্যক্তিগত আবেগ.... সামলাইতে পারি না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

সঞ্জীব চৌধুরী'র সাথে আমার ব্যক্তিগত কোন স্মৃতি নাই । কিন্তু কেন জানি আমার ভাবনার অনেকটা জায়গা জুড়েই এই লোকটা ! আমিও তার অসুস্থতার সময় এপোলো হসপিটালে ছিলাম। সঞ্জীবদা', তার কিছু "বন্ধু", আইসিইউ'র মনিটরে সঞ্জীবদা'র শান্ত মুখ.. তারপর একেবারে চলে যাওয়া...
আমার ল্যাপটপ এ সঞ্জীবদা'র গাওয়া একটা গানের ভিডিও আছে .. শাহ আবদুল করিম এর -
কোন মেস্তরি নাও বানাইছে দারুণ দেহা যায়
আরে ঝিলমিল ঝিলমিল করেরে ময়ুরপঙ্খী নায়..

গানটা শুনলে এখনও আমার মাথা এলোমেলো হয়া যায় । বিশ্বাসই হয়না মানুষটা নাই আমাদের মাঝে !
আপনি বস লিখেন সঞ্জীবদা'রে নিয়া ।

অতিথি লেখক এর ছবি

ভবিষ্যত দেখতে পাচ্ছি উজ্জ্বল । ধীরে বন্ধু ধীরে ...।
-নিরিবিলি

পরিবর্তনশীল এর ছবি

এসব বইলা লাভ নাই। যোগাড় যে করতে বলছিলাম ঐটার কী হইল? একা একা লাগে! মন খারাপ

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিঘাত তিথি এর ছবি

হুম। ভালো উপলব্ধি। নিজেকে নিয়ে এই রকম করে ভাবা ভালো। বিশেষ করে, হুম, লেখা নিয়ে। এই জন্যই আরো ভালো লিখতে পারবে আশা করি।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

পরিবর্তনশীল এর ছবি

কিন্তু, আপনি থাকেন কই?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

আর পার্ট নিস না শালা।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও একটা ধৈর্য্যহীন মেয়ে।
এবং যত দিন যাচ্ছে, আমার ধৈর্য্য কমে যাচ্ছে মনে হয়।
এইটা বাড়ানোর কোনো ওষুধ পাইলে আওয়াজ দিয়েন, জনাব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মৃদুল আহমেদ এর ছবি

ধৈর্য্য ধরে এই যে আপনার লেখাটা পড়লাম, এজন্য কী খাওয়াবেন আমাকে?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পরিবর্তনশীল এর ছবি

@রায়হান আবীর- পৃথিবীতে তো পার নেয়ার জন্যই আসছি। দেঁতো হাসি

@ শিমুল আপা- কী? তাড়াহুড়া বাড়ানোড় ঔষধ?

@ মৃদুল ভাই- বলেন কী খাবেন?

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তিথীডোর এর ছবি

আহারে, পুলাটা তাড়াহুড়া করে লেখা ছেড়ে, দেশ ছেড়ে এক্কেরে ভ্যানিশ হৈয়া গেলো গা!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।