আর্টসেলের কাণ্ডারী হুঁশিয়ার

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: বিষ্যুদ, ১৭/০৯/২০০৯ - ১১:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিকেল চারটা ত্রিশ।

ঢাকার রাস্তার খবরাখবর "ঢাকার চাকা"র রিপোর্টার জ্যাম নিয়ে কথা বলতে গিয়ে হেসেই ফেললেন। পুরা ঢাকা শহর তখন স্তব্ধ। কেউ নড়তে পারছেনা। এর ঠিক দশ মিনিট পর রেডিও ফুর্তিতে রিলিজ হলো, আর্টসেলের একটি গান। উপস্থিত রেডিও জকির ভাষায়, "বাংলাদেশে এর আগে কখনও রেডিওতে কোনও গান রিলিজ হয়নি, আনরিলিজ হয়েছে।"

এবছর ২৬ শে মার্চ উপলক্ষে আয়োজিত কনসার্টে আর্টসেল প্রথমবারের মতো জাতীয় কবি নজরুল ইসলামের লেখা ও সুর করা "কাণ্ডারী হুঁশিয়ার" গানটি গেয়ে শোনায় উপস্থিত শ্রোতাদের। গানটি করার মাধ্যমে আর্টসেল অনুধাবন করে, নজরুল ইসলাম একজন বস লোক ছিলেন, তার এই গানটা হাজার বছর ধরে মানুষের মনে দোলা দিতে বাধ্য।

যেহেতু 'ইয়ং জেনারেশন' এই ধরণের গান থেকে অনেক অনেক দূরে সরে গিয়েছে তাই গানটি পারফর্ম করার পর অনেক দর্শক ভোকাল লিংকনকে এসে প্রশ্ন করেন এইগানটি কে লিখেছে, সুরই বা কার করা।

এই ঘটনার প্রতিপ্রেক্ষিতে আর্টসেল তার "ফ্যান এন্ড ফলোয়ারদের" জন্য গানটি বাজারে ছাড়ার উদ্যোগ নেয়। এই উদ্যোগকে সফল করতে এগিয়ে আসে "রেডিও ফূর্তি"।

রেডিও জকির এক প্রশ্নের উত্তরে আর্টসেলের গিটারিস্ট এরশাদ জানান, গানটির সুরে ডেফেনিটলি কোনও চেঞ্জ করা হয়নি এন্ড অভিয়াসলি লিরিকে হাত দেওয়া হয়নি। আর্টসেল শুধু মিউজিক রি-এরেঞ্জ করেছে।

গানটা শুনেছি। পাঠক শুনতে চাইলে এইখানে ক্লিক করুন। আমার কেমন লাগছে বলবো না। ভাবতেছি মন্তব্যের পাল্লা যেদিকে ভারী হবে সেদিকে লাফ দিমু। দেঁতো হাসি


মন্তব্য

শাহেনশাহ সিমন এর ছবি

গানটি করার মাধ্যমে আর্টসেল অনুধাবন করে, নজরুল ইসলাম একজন বস লোক ছিলেন, তার এই গানটা হাজার বছর ধরে মানুষের মনে দোলা দিতে বাধ্য।

যেহেতু 'ইয়ং জেনারেশন' এই ধরণের গান থেকে অনেক অনেক দূরে সরে গিয়েছে তাই গানটি পারফর্ম করার পর অনেক দর্শক ভোকাল লিংকনকে এসে প্রশ্ন করেন এইগানটি কে লিখেছে, সুরই বা কার করা।

এই ঘটনার প্রতিপ্রেক্ষিতে আর্টসেল তার "ফ্যান এন্ড ফলোয়ারদের" জন্য গানটি বাজারে ছাড়ার উদ্যোগ নেয়। এই উদ্যোগকে সফল করতে এগিয়ে আসে "রেডিও ফূর্তি"।

হো হো হো

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রায়হান আবীর এর ছবি

গানটির সুরে ডেফেনিটলি কোনও চেঞ্জ করা হয়নি এন্ড অভিয়াসলি লিরিকে হাত দেওয়া হয়নি। আর্টসেল শুধু মিউজিক রি-এরেঞ্জ করেছে।

এই লাইনটা এরশাদ নিজ মুখে কইছে। আমার এমুন মজা লাগছে শুইনা দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ভাল্লাগে নাই মন খারাপ
--------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

রায়হান আবীর এর ছবি

লিংকনের কন্ঠটা আমার পছন্দ তবে এইগানে কেমন জানি লাগছে ... তয় ফূর্তির পুরা অনুষ্ঠানে rj সাহেবের মদনামি দেইখান বিয়াপক মজা পাইছি। দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

শাহেনশাহ সিমন এর ছবি

পর পর তিনবার শুনলাম।

গানটারে এইভাবে ধর্ষন না করলে কি আর্টসেলের পোষাইতো না?

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রায়হান আবীর এর ছবি

চোখ টিপি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সুহান রিজওয়ান এর ছবি

আমার বেশি ভাল্লাগে নাই ।শুরুটা ভালো হইসিলো- কিন্তু এরপর মিউজিকের আধিক্যে লিরিকস হারায়ে গেলো...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অনীক আন্দালিব এর ছবি

শুনে সিরিয়াস মেজাজ খারাপ হৈছে। আর্টসেলের মাথামুথা খারাপ হৈলো নাকি? রেগে টং

হিমু এর ছবি

আমার এক পর্তুগীজ ফ্ল্যাটমেট ছিলো। বিরক্তিকর ক্যারেক্টার, কিন্তু গানের রুচি ভালো ছিলো, গানের গলাও ভালো ছিলো (শুয়ারটা রাত আড়াইটা তিনটা অব্দি রেডিওতে গান শুনে সাথে তাল মিলিয়ে গাইতো)। ওর কাছে কিছু চমৎকার পর্তুগীজ গান, বিশেষ করে ব্রাজিলের বেশ কিছু গান শুনেছি। আজকে রেডিওতে সেরখিও মেন্দেসের একটা দুর্দান্ত জনপ্রিয় গান "মাশ কে নাদা"র ইনস্ট্রুমেন্টাল সংস্করণ শুনে গুগল মেরে ব্ল্যাক আইড পীজ এর একটা মাশ-কে-নাদা-ভিত্তিক ড়্যাপ শুনলাম। দুটোই আমার কাছে ভালো লেগেছে। ভিডিও এমবেড করে দিলাম দুটোরই।

সেরখিও মেন্দেস (১৯৬৩)
.

.
.
.
ব্ল্যাক আইড পীজ
.



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

পাঠক [অতিথি] এর ছবি

কাজী নজরুল শুনলে মনে হয় আত্মহত্যা করতেন, তবে আমার আর্টসেলের সবকয়টাকে হত্যা করতে ইচ্ছা করছে। প্রিয় ব্যান্ডের এমন ভীমরতি দেখলে আর কিছু মনে আসে না। এই রি-ভয়াবহ-মিক্স শুনলে বাংলা গানের জন্য একটা কথাই বলার আছে-'কাণ্ডারি হুঁশিয়ার"।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শালাদের থাবড়াইয়া সুজা কইরা দেওনের কাম রেগে টং
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

জি.এম.তানিম এর ছবি

স্রোতের বিপরীতেই মনে হচ্ছে আমার প্রতিক্রিয়া। গানটি আমার ভালো লেগেছে। এটাকে ঠিক রিমিক্স বলার চেয়ে মনে হয় আর্টসেলের কাভার করা গান বলা যেতে পারে। লিংকনের গলা আর গিটারের তো আগে থেকেই অসম্ভব ভক্ত আমি। সংগীত নিয়ে এই রকম এক্সপেরিমেন্টের পক্ষেই আমি থাকবো। কিছুদিন আগে রেডিওতে নজরুলের আরেকটি গান চল চল চল এর মেটাল ভার্সন শুনেছিলাম, ঐটার থেকে এটা ভালো হয়েছে অনেক।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমিও এক্সপেরিমেন্টের পক্ষে ... বিখ্যাত সব গানেরই দেখবেন অনেক আলাদা ভার্সন আছে, কখনো কখনো আসলটার চেয়ে এমন কোন ভার্সন অনেক বেশি ভালো লাগে ...

কিন্তু এই ভার্সনটা আমার কাছে কোন জাতের লাগে নাই, পুরাই ধ্বংস করে দিছে মনে হইসে ... এই জন্য এই প্রতিক্রিয়া দেঁতো হাসি

তুলনার জন্য বলতে পারি, "আমি বাংলার গান গাই" অরিজিনাল প্রতুলের চেয়ে আমার বাবুর ভার্সন অনেক বেশি ভালো লাগসে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

জি.এম.তানিম এর ছবি

এইটাকে ডিফারেন্স অব ওপিনিয়ন ভাবতে পারেন। যেমন ধরেন, বাংলার গান প্রথম শুনেছি প্রতুল বা বাবু নয়, সাদী মোহাম্মদের কণ্ঠে। আমার কাছে বাবুর ভার্সনের থেকে সেটাই ভালো লাগে। অবশ্য এটা আমার সংগীত সেন্সের দৈন্যও হতে পারে... চোখ টিপি অঞ্জনের একটা মুভির জন্যে শ্রেয়া ঘোষাল আর নচিকেতার করা রবিঠাকুরের পাগলা হাওয়ার গানটা (শুরুর উ লা লা এফেক্ট বাদ দিয়ে) আমার খুবই ভালো লাগে... (বিশেষ করে নচিকেতার "বৃষ্টি নেশায় ভরা সন্ধ্যাবেলা") কেমন গতি পেয়ে গেছে গানটা সেই জায়গাতে, কিন্তু এটা আমার বন্ধুদের বললে তারা উদ্বাহু হয়ে তেড়ে আসে... খাইছে

(বন্ধের আগে শেষদিনে অফিসে ব্যাপক চাপ ছিল। এর মধ্যে এই গান অনেকটাই রিচার্জ করেছে আমাকে... আর্টসেলের আরোপিত মিউজিকের কথা বাদ দিলেও, গানটার লিরিকটা এতো জোশের...)
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

হুম, ডিফারেন্স অভ অপিনিয়ন, এইটাই শেষ কথা ...

উলালা টা আমারো ভালো লাগে দেঁতো হাসি

এবং আমি ফুয়াদরে বেশ ভালো পাই হো হো হো
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

জি.এম.তানিম এর ছবি

আমিও ফুয়াদরে ভালো পাই অনেক... তার অ্যালবামগুলার মধ্যে বন্য আমার সবচে ভালো লাগছে...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রায়হান আবীর এর ছবি

উলালা গানটা আমার খুবি পছন্দের। বিশেষ করে অঞ্জনের অংশটা তুলনাহীন ...


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

জি.এম.তানিম এর ছবি

ঐ অংশটা সম্ভবত নচিকেতার গাওয়া।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রায়হান আবীর এর ছবি

থুক্কু ...


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

পাঠক [অতিথি] এর ছবি

এক্সপেরিমেন্ট করা আর গানের ১২টা বাজানো, দু'টো আলাদা জিনিস। এক্সপেরিমেন্ট নিয়ে আমার কোন সমস্যা নেই, কাভার সংও অনেকগুলো আসলটার চেয়েও ভাল লাগে, আর্টসেল আর লিংকনেরও ভক্ত আমি, কিন্তু সেটা তাদেরকে কোন গানের ১২টা বাজানোর অধিকার দেয়না। বেসুরো গলা আর অহেতুক ধুমধাম গিটার শুনে মনে হয়েছে এরা গানটার স্পিরিটটাই ধরতে পারেনি। কাভারের নামে যা-না-তাই চালিয়ে দিলেই আমাদের খেতে হবে নাকি?

সাইফ তাহসিন এর ছবি

বস, মাঝারি মার্কা খারাপ লাগল, আর্টসেলের বিশেষ ভক্ত আমি। বেটাদের কি হইল। রিমিক্স নিয়া যখন কথা উঠল তখন নিচের গান দুইটা শুনে দেখেন, তাহলে বুঝবেন, বেচারা নজরুল কবরে শুইয়া কেমন মোচড়াইতেসে। সেই তুলনায় আর্টসেল ভালই গাইসে

Get this widget | Track details | eSnips Social DNA
Get this widget | Track details | eSnips Social DNA

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহান এর ছবি

মিয়া, আপনি আর্টসেলের ভক্ত? আগে বলবেন না? আমি ওদের ব্যাপক পাংখা ...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আনিলারটা খুব একটা খারাপ লাগে নাই, মিলারটা ভালো লাগে নাই ...

কিন্তু আর্টসেলের এইটা একেবারে শোনারই অযোগ্য হইসে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সাইফ তাহসিন এর ছবি

কিন্তু আর্টসেলের এইটা একেবারে শোনারই অযোগ্য হইসে ...

বেটাদের মাথায় রিমিক্সের ভুত উঠলে বিপদ। মেটাল আর নজরুল এক না, সেটা বোঝার মত পরিপক্কতা তাদের ছিল বলেই মনে হইসে এতদিন। প্রথম অ্যাল্বামের প্রতিটা গান আমার ব্যাপক পছন্দ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আর্টসেলের অনেকগুলি গান আমারও ব্যাপক পছন্দ ... এইজন্যই মেজাজ বেশি খারাপ হইসে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

রায়হান আবীর এর ছবি

আনিলার গানটা তো আমার খুবই পছন্দের। আর মিলারটার কথা না বলি, এই গানের সাথে ভার্সিটি লাইফের প্রচুর মজার মজার ঘটনা জড়ায় আছে... দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

শাহান এর ছবি

প্রথমেই বলি, আমি আর্টসেলের বিশাল রকমের ফ্যান। লিংকনের গলা আর ওদের কম্পোজিশান ভাল লাগে।

আর্টসেলের এই ভীমরতিতে হতাশ হইছি। গানটা খারাপ শুরু করে নাই, কিন্তু পরে আউলায় গেছে। অবশ্য দোষ নজরুলের, এই গান শুনলেই জোশ উইঠা যায়, গাইতে গেলে তো আরো হবে! এই জন্যই জোশের চোটে লিংকন খেই হারায় ফেলছে মনে হইল হাসি

রায়হান আবীর এর ছবি

অবশ্য দোষ নজরুলের, এই গান শুনলেই জোশ উইঠা যায়, গাইতে গেলে তো আরো হবে! এই জন্যই জোশের চোটে লিংকন খেই হারায় ফেলছে মনে হইল

মজা পাইছি...


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সাইফ তাহসিন এর ছবি

কেউ যদি ভুল কইরাও পক্ষে কিছু বলে ফেলে, তাদের জন্যে ভুডু দিলাম দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ডাউনলোড করতে পারলাম না। মন খারাপ

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অবাঞ্ছিত এর ছবি

আর্টসেলের গানটা কিছুই হয় নাই। তয় এইটা দেখে আর্টসেলকে ধন্যবাদ দিতে ইচ্ছা করসে অন্তত: এই অবস্থা না করার জন্য।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

আরিফ জেবতিক এর ছবি

এইরকম জিনিষ যে বাংলায় আছে সেটাই তো জানতাম না।
খুব ভালো লাগলো যে আমার চেয়ে খারাপ গলার মানুষও আল্লাহর দুনিয়ায় আছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে অযথাই চেষ্টা করতেছেন... পৃথিবীর সবচেয়ে খারাপ গলার মানুষ আমি। আমারে কেউ হারাইতে পারবো না বইলাই জানতাম। কিন্তু এই গান দেইখা মনে হইতেছে আমারও গান গাওয়া উচিত।

এরা কি নিজের কণ্ঠ নিজে কোনোদিন শোনে? নিজেদের গান বিষয়ে এদের একটা প্রতিক্রিয়া জানতে ইচ্ছে করতেছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

ফাজলামোর একটা সীমা থাকা উচিৎ... রেগে টং

অতিথি লেখক এর ছবি

ডাউনলোড করতে প্রবলেম হলে [url= http://www.esnips.com/doc/3163c075-202c-40e1-8be4-29de110abdcf/Artcell---Kandari-Hushiar]এই লিংকে[/url] যেতে পারেন।

আর্টসেলকে একটি সম্ভাবনাময় ব্যান্ড মনে হয়েছিল। নজরুলের গানের সঙ্গে ন্যায় করতে পারেনি।

মনামী
n.afrin[অ্যাট]live.com

ভুতুম এর ছবি

আমার কাছে মন্দ লাগে নাই।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

আরিফ জেবতিক এর ছবি

আর্টসেল গাইতে পারে নাই , এমনিতে মিউজিক রিএরেঞ্জ করা ভার্সন বিষয়ে আমার কোন আপত্তি নেই। এমনকি যদি সুর বদলেও দেখা যায় তাহলেও খারাপ কী ?
একটা গানের কয়েকটা ভার্সন থাকতেই পারে।

চশমাওয়ালি এর ছবি

নজরুলের গান যাদের ভাল লাগে তাদের এটা ভাল না লাগারই কথা। কিন্তু আর্টসেল গানটাকে আরো বেশি শ্রোতাদের কাছে পৌছে দিতে পেরেছে বলে আমার মনে হয়।
আর রিমিক্সের জন্য নয়। এই গানটা ওরা কিছুদিন আগে স্বাধীনতা দিবসে একটা কনসার্টে করেছিল, (মাইলস, ব্ল্যাক সবাই একটা করে রেডিও বাংলার গান করেছিল নিজেদের মত করে।)
সেই গানটাই এখন ওরা আবার রেকর্ড করে রেডিওমুক্তি (?) দিয়েছে।

গানটায় ভীষণ একটা জোশ আছে। আমার তো বেশ লাগল।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

---------------------------------------------
ল্যাসিক করাতে ভয় পাই আর লেন্স ভাল লাগে না।

ভ্রম এর ছবি

ভালো লাগে নাই। বিশেষ করে ইন্ট্রোটা খুবই ইয়ে। তবে লিংকন গাইসে ভালো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গানটা কালকেই কয়েকবার শুনছি। কিন্তু ডাউনলোড করতে পারলাম না।

লিঙ্কন একটু বেশি উত্তেজিত হয়া না গেলে গানটা খুব খারাপ হইতো বইলা মনে হয় না। হয়তো ভালো কিছু হয় নাই। কিন্তু চেষ্টাটা চলতে পারে।
নতুন ধরণের মিউজিক কম্পোজিশনে আমার আপত্তি নাই। খুব আগ্রহ নিয়াই শুনি। কিন্তু পাওয়ার সার্জের মতো অতোটা অসঙ্গীত বদহজম হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

অফিসে সাউন্ড নেই বলে শুনতে চেয়েও শুনতে পেলাম না!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সাইফ তাহসিন এর ছবি

তীরুদা, বলেন, আমিন, সুম্মা আমিন, ভাগ্যিস ছিল না, শোনার পর মেজাজ বিশেষ খারাপ হবে কিনা।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অমিত এর ছবি

আমার স্যার ওয়েস্টার্ন মিলনই ভালু

অনিন্দ্য রহমান এর ছবি

ওস্তাদ কি শুনাইলেন এইটা !!! খোদারি কসম !!!!


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

তানবীরা এর ছবি

আর্টসেল কে, নজরুল কে? কান্ডারী কি? আমি কে হয়রান কে ?????

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসলেই, নজরুল কে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

এক্সপেরিমেন্টে আপত্তি নাই কখনোই। কিন্তু শুনে ভাল লাগতে হবে তো।
আর্টসেলের গানটা একদম ফালতু হইছে।

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

হাসিব এর ছবি

আপনার বানানের তো দেখি খুবি বাজে অবস্থা !


রেডিওতে কোনও গান রিলিজ হয়নি, আনরিলিজ হয়েছে।

সঠিক বানান হবে এরকম -
ড়েডিওতে কোনও গান ড়িলিজ হয়নি, আনড়িলিজ হয়েছে।

'ইয়ং জেনারেশন'

সঠিক - ইয়াং জেনাড়েশন
"ফ্যান এন্ড ফলোয়ারদের"

সঠিক - ফ্যানস এ্যান্ড ফউলোয়াড়স
"রেডিও ফূর্তি"।

সঠিক - ড়েডিও ফুড়তি

হিমু এর ছবি

নজড়ুলের কান্ডাড়ি হুশিয়াড়!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার সদস্য নামের বানান এখন কেম্নে বদলামু?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

হো হো হো

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রায়হান আবীর এর ছবি

অনেকদিন আগে সাবকনশাস ব্যান্ডের একটা গানের কথা মনে পড়ে গেলো ... আমাড় অনন্ত কাহ্লেড় একটু কহড়ে জমিয়ে ড়াখা কহষ্ট, তোমাড় জীবনেড় সুখেড় চেয়ে অনেক বেশি ...


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

আরিফ জেবতিক এর ছবি

পুরানা গান রিমিক্স কইরা লাভ নাই। এর চাইতে আসেন নতুন লিরিক আর নতুন সুরকে প্রমোট করি।
হালের "শ্যানষেসন" শরিফুদ্দিন ভাই জিন্দাবাদ।

অতন্দ্র প্রহরী এর ছবি

পুরাটা শুনিনি। একদিন এফএম রেডিওতে কয়েক সেকেন্ড শুনসিলাম। খুব হাউকাউ মিউজিক মনে হইসিল। যাই হোক, এত আলোচনা দেখে পুরাটা শুনতে ইচ্ছা করতেসে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

গানটা যেভাবে শুরু হয়েছে (বেইস আর ড্রামরোল দিয়ে মিলিটারী একটা প্যাটার্ন), তারপর মেটাল এবং সবশেষে ডেথ মেটাল - এই ট্রানজিশানটা একটা চমৎকার চমৎকার এক্সপেরিমেন্ট। তাছাড়া গায়কের অকটেইভ পরিবর্তন (দুর্গম গিরী কান্তার মরু, [অন্য অক্টেভে] দুস্তর পারাবার হে), শেষের দিকে ডেথ মেটাল ভোকালের টাচ - এগুলোও অন্য মাত্রা দিয়েছে। যারা নতুন এক্সপেরিমেন্টের দিকে যেতে ভয় পায় তারা মৃত। সুতরাং এধরনের এক্সপেরিমেন্ট চালাতেই হবে।

এক্সপেরিমেন্ট হিসেবে A+ পেলেও, গান হিসেবে ওভারঅল B+ দিব। পরিচিত গান অপরিচত করে পরিবেশন করার জন্য নয়, বরং গানটা বারবার শুনতে ভালো লাগে না সেকারনে এই রেটিং।

আর্টসেল চরম প্রতিভাবানদের একটা ব্যান্ড। এই এক্সপেরিমেন্ট তাদের নতুন কিছু করার একটা অভিজ্ঞতা আর অনুপ্রেরনা যোগাবে, সেটা ভাবতেই ভালো লাগে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আই টেইক ইট ব্যাক। শুনতে শুনতে ভালই লেগে যাচ্ছে আমার। বোধহয় মেটাল গানের প্রতি ঝোঁক থেকেই। ওভারঅল A দিয়ে দিলাম। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

জি.এম.তানিম এর ছবি

আমার দলে একজন পাওয়া গেল... দেঁতো হাসি খাইছে
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

আলমগীর এর ছবি

মেটাল ব্যক্তিগতভাবে পছন্দ করি না, তাই শুনি না।
তবু আমার মনে হয়েছে এটা চমৎকার মেটাল গান।
যারা মেটালের ভক্ত তাদের ভাল লাগার কথা।

আরো একটু যোগ করি:
নজরুল লিখেছেন বলে এটা তো ঠিক 'নজরুলগীতি' না। সবাই রণসঙ্গীত বলেই জানে এটাকে। মেটালের থিমের সাথে যায়।

সাইফ তাহসিন এর ছবি

গানটা ভালো লাগে নাই, কিন্তু আপনার মন্তব্যটা ভালো লাগলো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

খেকশিয়াল এর ছবি

আর্টসেল আমার প্রিয় একটা ব্যান্ড । কাজী নজরুলের কাণ্ডারী হুঁশিয়ার আমার খুবই প্রিয় একটা গান। গানটা শুনলে এম্নেই রক্ত গরম হইয়া যায়। জোশ আইসা পড়ে। মেটাল আমার কাছে জোশের রূপক, বিদ্রোহ বিপ্লবের একটা ভাষা। এইটায় আমার মতে মেটাল করার দরকার আছিলো না মানে আলাদা জোশের দরকার আছিল না, বেশি বেশি মনে হইসে। তবে কাজী নজরুলের কাণ্ডারী হুঁশিয়ার যদি আগে না শুনতাম আর্টসেলের কাণ্ডারী হুঁশিয়ার মনে হয় খারাপ লাগতো না।
------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

স্বর্গপ্রভা এর ছবি

আর্টসেল এর গান আমার এমনিতে পছন্দ না । বাংলা বোল এর সাথে rock/metal সুর ঠিক মেলে না বলে আমার মনে হয়। তবু তাদের কিছু গান আমার অসম্ভব পছন্দ। আর কান্ডারী হুশীয়ার তাদের অন্যতম।
আমার কাছে মনে হয়েছে গানটা যেমন গলায় গাইলে একেবারে মানাতো, আর্টসেল এর vocal -এর গলা ঠিক সেরকম। আর সুর ও চমৎকার মানিয়েছে।
আমি নজরুলের ভক্ত, কান্ডারী হুশীয়ার আগেও শুনেছি, তবে আর্টসেল এর টাই সবচেয়ে বেশী ভাল লেগেছে। হাসি

আবরার আহসান এর ছবি

আর্টসেল কাভারটাকে আমি একটা "লিটমাস পেপার" হিসেবে দেখছি, এই গান শোনার পরে শ্রোতার প্রতিক্রিয়া দেখে আমি বুঝে নেই যে শ্রোতা আসলেই মিউজিক বুঝে মেটাল ফ্যান না কি জাস্ট পোজার। রিমিক্স-কাভার-রিএরেঞ্জ চলতেই পারে, তবে অবশ্যই শ্রাব্যতার সীমার ভেতরে রেখে। 'ভুল জন্ম' দিয়ে আর্টসেল যতটা শ্রদ্ধা অর্জন করেছিল, এই ভাদাইম্মা ভার্সনটা রিলিজ করে তার চেয়ে তিনহাত নিচে নেমে গেল। পাওয়ারসার্জ কাভারের কথা নাই বা বললাম। তবে ডিউ ড্রপস এর চল চল চল কাভারটা বেশ ভাল হয়েছে।

ফিদাইন এর ছবি

এই গানটা আসলে এইভাবেই গাওয়া দরকার। এইধরনের গান মিনমিনে ভাবে গাওয়ার জন্য না। নজরুল ইসলাম বেঁচে থাকলে মনে হয় না রাগ করতেন। পরিবর্তনকে তিনি তাঁর ভক্তদের মত এত ভয় পেতেন না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।