কাব্যপ্রচেষ্টা

ষষ্ঠ পাণ্ডব এর ছবি
লিখেছেন ষষ্ঠ পাণ্ডব (তারিখ: শনি, ১৯/০৯/২০০৯ - ১১:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.

যদিও তুমি কথা রাখোনি;
তবু, যখন আয়নায় আমার মুখে দেখি মৃত্যুর ছায়া;
অথবা গভীর ঘুম থেকে যখন চমকে জেগে উঠি,
অথবা যখন সুরামত্ত হয়ে ক্ষ্যাপাটে হয়ে উঠি,
তখনই বার বার কেবল তোমার মুখখানিই মনে পড়ে।

২.

স্কুলে তার প্রিয় বন্ধুরা ভাবত
নিশ্চয়ই সে হবে একজন বিখ্যাত মানুষ;
নিজেও সে ভাবতে ভালোবাসতো, তাই
তার তারুণ্য আর প্রথম যৌবনের দিনগুলো গেছে
অসম্ভব পরিশ্রমে-পাঠে-কঠোর অনুশাসনে ;
“কিন্তু তারপর?” পাণ্ডব শুধায়, “তারপর কী”?

এখন তার সব লেখাই বই হয়ে গেছে,
লক্ষ্মীর ঝাঁপিও হয়েছে ভর-ভরন্ত,
বন্ধুরাও এখনো বন্ধুই রয়ে গেছে;
“কিন্তু তারপর?” পাণ্ডব শুধায়, “তারপর কী”?

তার সব সুখের স্বপ্ন সত্যি হয়ে গেছে -
অভিজাত এলাকায় ফ্ল্যাট-বাড়ি,
সুন্দরী স্ত্রী, গর্ব করার মত কন্যা-পুত্র,
শহরের উপকন্ঠে নারকেল-সুপারীর বাগান, সব্জীর ক্ষেত,
তার প্রজ্ঞা নিয়ে বিজ্ঞ মহলের কথকতা;
“কিন্তু তারপর?” পাণ্ডব শুধায়, “তারপর কী”?

প্রৌঢ় হয়ে ভাবল সে,
“আমার ছেলেমানুষী যত পরিকল্পনা,
তার সবই করা হয়ে গেছে;
এখন বোকারা যতই রাগুক,
এবার ডুবব নষ্টামীতে,
কিছুটা পূর্ণতা যদি তাতে পাওয়া যায়”;
পাণ্ডব এবার জোরে শুধায় “কিন্তু তারপর? তারপর কী”?

***********************************************************************
দোহাই-১... কবির জন্মদিনে কাব্য ছাড়া অন্য কোন কিছু দিয়ে অঞ্জলী দিতে মন সায় দিলনা। আজ তাই দুই কবি - ইন্দ্রপুত্র তৃতীয় পাণ্ডব আর পাণ্ডবজায়া দিশার জন্মদিনে আমার এই কাব্য-অপচেষ্টা।

দোহাই-২... আমি যে কবিতা লিখতে জানি না এটা মাঠের গরুটাও জানে। তাই কুম্ভীলকবৃত্তি ছাড়া আমার গত্যন্তর নেই। মারি তো গণ্ডার নীতিতে এই দফা উইলিয়াম বাটলার ইয়েটসের শ্রাদ্ধ করলাম।


মন্তব্য

সুহান রিজওয়ান এর ছবি

আমার কাছে দুই নম্বর বেশি ভালো লেগেছে পান্ডবদা...

অফটপিকঃ আপনার কাছ থেকে ভিয়েতনামের গল্প শুনবো আশায় ছিলাম- আশা পূর্ণ হচ্ছে না...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

শাহেনশাহ সিমন এর ছবি

দ্বিতীয় কবিতার পাণ্ডব থামে না ক্যান?

_________________
ঝাউবনে লুকোনো যায় না

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন দিশা!!!

তৃতীয় পান্ডবকেও জন্মদিনের শুভেচ্ছা! (আপনার অস্তিত্বের কথা মাঝে মধ্যে জানান দিলে খারাপ হতো না কিন্তু হাসি )

বাবা ষষ্ঠী - কোব্‌তে নিয়ে কিছু আর বল্লাম্না দেঁতো হাসি

আর, এইসব ভাব্বাদী বাদ্দিয়ে বউকে তাড়াতাড়ি গিয়ে এক্টা ডায়মন্ডের আংটি কিনে দ্যান গিয়ে!

ফকির লালন এর ছবি

ভালো লাগলো, দ্বিতীয়টা বেশী।

রণদীপম বসু এর ছবি

আহারে, এমনিতেই কবিদের ভাতে টান, তাঁদের অন্নকষ্ট বাড়াতে আপনিও...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

জিফরান খালেদ এর ছবি

বেশ লাগলো ভাইয়া।

একটা ছোট অসুবিধা হচ্ছিলো আমার যদিও - হয়তো এটা কাব্যিকতা বা কবিতার ধরণ/ আওয়াজ বজায় রাখার জন্যেই করা, কিন্তু, ক্রিয়াপদগুলো একদম সোজাসুজি ব্যবহার করলে আমি কানের আরামটা পেতাম। এখন অনেক বেশি 'কবিতা' হলো। ক্রিয়া-বিশেষণগুলোর ক্ষেত্রেও, ক্ষেত্রবিশেষে, এরকমই লাগলো।

ইয়েটসকে নিয়ে মনে হয় বাংলা ভাষায় একমাত্র পূর্ণাঙ্গ উত্তীর্ণ অনুবাদ-কাজ সুব্রত অগাস্টিন গোমেজের করা। বাকি কিছু থাকলে আমার চোখে পড়েনি অবশ্য।

আরো পড়তে চাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি সব গুলায়া ফেলছি... যতদূর বুঝতে পারতেছি আপনাদের ছয় পান্ডবের কোনো একজনের জন্মদিন, আর দিশা নামক কারো জন্মদিন... হয়তো সে আপনার ঘরের লোক...
আমি নাজেহাল হয়া তাদের সবাইকেই শুভেচ্ছা দিলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

যুধিষ্ঠির এর ছবি

আমিও গুলায়া ফেলসি।

তবে পাণ্ডব ছয়টা পাইলেন কই? পাঁচটারেই ঠিকমত রাখা যায় না...

যুধিষ্ঠির এর ছবি

ভালো লাগলো। নেরুদার রুপান্তর কবে আসছে?

ইয়ে মানে মাঠের গরুর বিবেচনার উপর খুব বেশি ভরসা না করাই ভালো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।