সেরা সচল প্রচ্ছদ পুরস্কার, ২০১০

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: সোম, ০১/০৩/২০১০ - ১২:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় সচল, অতিথি ও পাঠকবৃন্দ,

আপনারা অবগত আছেন, ২০১০ সালে অমর একুশে বইমেলায় সচলে সক্রিয় নিবন্ধিত সদস্যদের প্রকাশিত বইয়ের প্রচ্ছদ নিয়ে সচল ও অতিথি সচলদের মত চাওয়া হয়েছিলো এই জরিপটিতে

সচলদের বিবেচনায় এ বছরের সেরা সচল প্রচ্ছদ হিসেবে অংশগ্রহণকারী ২২টি বইয়ের মাঝেে বিপুল ভোটে বিজয়ী হয়েছে আকতার আহমেদ ও মৃদুল আহমেদ রচিত রাজনৈতিক ছড়ার বই "রাজাকার ইস্যুতে মানবতা মুছে ফেলো টয়লেট টিস্যুতে"!

রাজাকার ইস্যুতে মানবতা মুছে ফেল টয়লেট টিস্যুতে

প্রচ্ছদশিল্পী সুজন চৌধুরী এ বছর সচলের সেরা সচল প্রচ্ছদকার হিসেবে পুরস্কার পাচ্ছেন। পুরস্কার হিসেবে আপাতত কোনো অর্থের পরিমাণ ঘোষণা করা যাচ্ছে না ফান্ডের অভাবে, তবে পরবর্তী সময়ে করার পরিকল্পনা সচলায়তনের রয়েছে।

পুরস্কারটির নাম নিয়ে আমাদের প্রাথমিক ভাবনা দেশের রাজনৈতিক নাম্পাল্টান্তিস অপসংস্কৃতি নিরসনের উদ্যোগ থেকে উদ্ভূত। আমরা হয়তো লক্ষ করেছি যে বাংলাদেশ প্রকৃতপক্ষে রহমান বংশীয় শাসনে চলমান। শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানের সমর্থকরাই এ দেশে গণতন্ত্রের ভারবাহী। বিভিন্ন সময়ে দেশে আবদুর রহমান, হাবিবুর রহমান, লতিফুর রহমান ও জিল্লুর রহমানদের কর্তৃত্বও আমরা লক্ষ করেছি। তাই এ দেশের সব প্রতিষ্ঠান ও স্থাপনার নাম "রহমান" এর নামে হলে সকল পক্ষই সন্তুষ্ট হতো বলে আমরা বিশ্বাস করি। রহমান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে রহমান জাতীয় বিস্কুট কারখানা, সকলই মানানসই বলে প্রতীয়মান হতো। কিন্তু দুঃখের বিষয়, আমরা নামের গোড়া ধরে টানাটানি করতে ভালোবাসি।

এই পুরস্কারের নামকরণে তাই আমরা এই ঝামেলা দূর করার উদ্যোগ নিয়েছি এভাবে।

prahman

অভিনন্দন সুজন চৌধুরী। আপনি ২০১০ সালে সচলায়তনের প্রচ্ছদুর রহমান পুরস্কার বিজয়ী।

আগামী বছরগুলোতে আমরা আরও প্রচ্ছদকারের কাছ থেকে সচলদের বইতে আরো চমৎকার সব প্রচ্ছদ প্রতিযোগিতায় দেখতে চাই।

সচল থাকুন, সচল রাখুন।


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

"প্রচ্ছদুর রহমান" নামটা দেখে গড়াগড়ি দিয়ে হাসলাম। সুজন্দাকে অনেক অনেক অভিনন্দন।

মাহবুব লীলেন এর ছবি

আকতারুর রহমান আর মৃদুলুর রহমানের রাজাকারুর রহমান বইয়ের প্রচ্ছদ করে প্রচ্ছদুর রহমান পুরস্কার অর্জন করার জন্য সুজনুর রহমানকে অভিনন্দনুর রহমান

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

রাফি এর ছবি

শেখ মুজিবর রহমান>> শেখ মুজিবুর রহমান হাসি

অভিনন্দন সুজন চৌধুরী।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মূলত পাঠক এর ছবি

অভিনন্দন, সুজঞ্চৌ!

সুজন চৌধুরী এর ছবি

হাহহাহাহহাহ........ প্রচ্ছদুর রহমান হাহহাহাহাহা......
এরকম ১টা পুরস্কারুর রহমান পেয়ে আমি যারপর নাই চমৎকৃত এবং আপ্লুত এবং আকতার আহমেদ ও মৃদুল আহমেদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি আমাকে এরকম ১টি বইয়ের প্রচ্চদ করার সুযগ দেয়ার জন্য।
যারা কষ্ট কৈরা ভোটাইছেন তাদেরো অনেক ধন্যবাদ।
এরকম ১টা বিচিত্র নাম বের করার জন্য মডুদেরও অনেক ধন্যবাদ।
আমার পরের resume-তে এটার উল্লেখ করবো মোটা দাগে।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

তুলিরেখা এর ছবি

প্রচ্ছদুর রহমান!!!!! হো হো হো
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

ধুসর গোধূলি এর ছবি

- পুরষ্কারের এমনতর নামকরণে বিরোধী দল অবস্থান ধর্মঘট ডাকতে পারে। সম্ভাবনা বড়ই স্থূল। কারণ, এই নামকরণে রহমান শব্দের আগে "উর" কথাটি নেই। এইটা পুরাই স্বজনপ্রীতি হৈছে।

আর যিনি পুরষ্কারের ব্যাজটা বানাইলেন তাঁকে মাননীয় স্পিকারের মাধ্যমে সবিনয়ে জানিয়ে দিতে চাই, "তোর চোখে কি লাল রঙ ছাড়া আর কোনো রঙ মালুম হয় না"! ছোটবেলায় তিনি নিশ্চই বেশি বেশি "বুল ফাইট" দেখতেন টিভিতে। এইটা সেই দর্শনের কুফল।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

না ঠিকছে আসলে জিয়া+উর=জিয়াউর মুজিব+উর=মুজিব+উর=মুজিবুর প্রচ্ছদ+উর=প্রচ্ছদুর দেঁতো হাসি
---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

ওসিরিস এর ছবি

প্রচ্ছদুর রহমানের পুরো নাম কি?? শহীদ প্রচ্ছদুর না শেখ প্রচ্ছদুর ??

সুজন্দাকে অভিনন্দন। ইয়ে, আপনি একটু চেষ্টা করুন না প্রচ্ছদুর রহমানের একটা ছবি আঁকার।। ছবিতে ভদ্রলোকের পরনে থাকবে হাতাকাটাও না, ফুলহাতাও না, হাফহাতা কোট। পেছনে বড় করে লেখা থাকবে "শহীদ শেখ প্রচ্ছদুর রহমান"। তার নিচে ধান বোঝাই নৌকার পার্টি মনোগ্রাম।।
***********************************************
সিগনেচার কই??? আমি ভাই শিক্ষিৎ নই। চলবে টিপসই???

অতিথি লেখক এর ছবি

জব্বর পুরষ্কার হইসে। সুজন্দারে অভিনন্দন। বরাহশিকার জারি থাকুক।

কৌস্তুভ

নাশতারান এর ছবি

সুজন্দাকে অনেক অনেক শুভেচ্ছুর রহমান।

প্রচ্ছদুর রহমানের পর আর কী কী পুরস্কার আছে?
শ্রেষ্ঠ ব্লগারুর রহমান? শ্রেষ্ঠ সচলুর রহমান?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

আমার ভাই তোমার ভাই
সুজন ভাই, সুজন ভাই

অনেক অনেক অভিনন্দন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

আজকের সন্দেশটা খুব মজা হয়েচে। চেটেপুটে খেলুম।
সুজনুর রহমানকে অভিনন্দন। আক্তারুর এবং মৃদুলুর কীর্তিও রবে বহমান।

দ্রোহী এর ছবি

অভিনন্দন হে প্রচ্ছদুর রহমান ২০১০।

আকতার আহমেদ এর ছবি

'প্রচ্ছদুর রহমান পুরস্কার ২০১০' বিজয়ী সুজন্দাকে ব্যাপক অভিনন্দন!

মুস্তাফিজ এর ছবি

অভিনন্দন প্রচ্ছদুর রহমান

দুই রহমান মারা গেছে তো হইছেটা কী? আমি মুস্তাফিজুর রহমান তো বেঁচে আছি।

...........................
Every Picture Tells a Story

তিথীডোর এর ছবি

প্রচ্ছদুর রহমান !!!!!!!!!!!!!!!! দেঁতো হাসি :D
সুজন্দাকে ব্যাপক অভিনন্দন!!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সবুজ বাঘ এর ছবি

অভিলন্দন সুজম্দা.......বিজ্ঞান আপনাকে আরো ভালুবাসুক।

বি.দ্র: আমার প্রচ্ছদ শিল্ফীরে ভুট দিল না ক্যারা ক্যারা...খাঁড়াউ আইতাছি নাঠি নিয়া.

মৃদুল আহমেদ এর ছবি

আরে সুজন্দা! পুরস্কার পাইছেন নাকি? কোন বইয়ের প্রচ্ছদের জন্য? চোখ টিপি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পান্থ রহমান রেজা এর ছবি

অভিনন্দন সুজন্দা!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অনুপম ত্রিবেদি এর ছবি

মজারু পুরুস্কার, বাহ বাহ। সজনুর রহমানকে এক থালা কাচ্চিউর রহমান শুভেচ্ছা।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

রেনেট এর ছবি

কারে ভোট দিসি কমু না, তবে এটা কইতে পারি, আমি যারে ভোট দেই, সে কখনও হারে না দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃদুল আহমেদ এর ছবি

এক মন্তব্য দুইবার তাদের গন্তব্য খুঁজে নেয়ায় প্রথমজনকে ম্যানুয়েলি ঘ্যাচাং করা হল।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মৃদুল আহমেদ এর ছবি

প্রচ্ছদের হরফায়ন (লেটারিং) মুস্তাফিজ ভাইয়ের করে দেয়া।
এই দারুণ হরফায়নটি প্রচ্ছদকে আরো উজ্জ্বল করেছে এবং সুজন্দার কার্টুনের সঙ্গে উপযুক্ত শক্তি যুগিয়েছে। এই মুহূর্তে এই কথা আবারও উল্লেখ না করলে অন্যায় করা হবে।
মুস্তাফিজ ভাইয়ের জন্য একটা জোরদার হাততালি...
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

জি.এম.তানিম এর ছবি

প্রচ্ছদুর রহমানকে অভিনন্দন।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

দুষ্ট বালিকা এর ছবি

সুজন্দাকে অনেক অনেক শুভেচ্ছুর রহমান... দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আগ্রহী [অতিথি] এর ছবি

মুজিবুর (ততকালীন দেশ প্রধান)
জিয়াউর (ততকালীন সেনাবাহিনী প্রধান)
মতিউর (ততকালীন রাজাকার প্রধান)

বইটি পড়লাম।ভালো লাগলো। সচলায়তনের পরে রহমান যুক্ত হলে কেমন হবে জানতে আগ্রহী। আর সুজন ভাইকে প্রচ্ছদুর রহমান পুরস্কার পাওয়ায় অভিনন্দন।

আগ্রহী [অতিথি] এর ছবি

অনেকে লিখেছেন সুজন্দা।এটি মোটেও ইচিত হয়নি। এতে আওয়ামীপন্হীরা ওয়াকআউট করতে পারেন। কেননা খালেদা থেকে‌ ‌‌‌‌‌'দা‌' নেয়া হলো, হাসিনা থেকে কেন 'না' নেওয়া হল না। আসলে কি হবে তা গবেষনার বিষয়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।