নীলক্ষেত ও নির্বাণ লাভ! (আব্‌জাব)

স্পর্শ এর ছবি
লিখেছেন স্পর্শ (তারিখ: শনি, ০৫/০৬/২০১০ - ৪:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

নীলক্ষেত এর মোড় দিয়ে হেটে যাচ্ছেন। যেই বলাকা সিনেমা হলের সামনের ওভারব্রীজ এর নিচে পৌছেছেন ওমনি দুই তিন জন আপনাকে বলে উঠবে, “সিডি লাগবে বস? ডিভিডিও আছে”। কেউ হয়তো বলবে, “নিয়া যান বস। সেইরকম ভাল জিনিস!” কেউ কেউ হয়তো আপনার শার্টের হাতাও টেনে ধরবে। আপনি যদি যুবক বয়সী কোনো ছেলে হন তাহলে এই ঘটনা প্রায় নিশ্চিত! পুরা নিশ্চিত না বলে ‘প্রায়’ নিশ্চিত বলছি এই কারণে যে আজকের দুঃখজনক(আসলে লজ্জাজনক) ঘটনা নীলক্ষেতের এই নীলসিডিওলাদের নিয়েই।

মূল ঘটনা শুরু হল হুট করেই! আমার এমনিতে কোনো নূরাণী দাড়ি দুড়ি নাই। তার পরও কিভাবে যেন চেহারার মধ্যে একটা নূর চলে এল!! কিন্তু আমি যে এই ভাবে নূর (আলোক) প্রাপ্ত হয়েছি সেটা বুঝতে বেশ কয়েক মাস লেগে গেল আমার। তখন নতুন নতুন বুয়েটে ভর্তি হয়েছি। হলে থাকি। আঁতেল না হলেও আমি গণিত পাগল মানুষ। সেই স্কুল কলেজ থেকেই সারাদিন এটা সেটা অংক করি। বুয়েটে এসে দেখি আরে! আমি তো হেভেনে! হলের যে রুমেই যাই সবাই দেখি অঙ্ক করছে অথবা গণিত বিষয়ক আলোচনা করছে। আমি ভাবি দারুণ মজা তো!! আমি হাজির হলে ওরা আমাকেও একটা দুইটা গাণিতিক প্রব্লেম দিয়ে দেয়। আমি নাচতে নাচতে নিজ রুমে ফিরে যাই। কিছুক্ষণ পর আবার তারা আমাকে আরেকটা গাণিতিক প্রবলেম দিয়ে পাঠিয়ে দেয়।

ভালোই কাটছিল দিনকাল। কিন্তু ভাল জিনিসেরও তো একটা সীমা পরিসীমা আছে নাকি? আমি ভাবি, ব্যাপার কি পোলাপাইন গণিত ছাড়া আর কিছু নিয়ে কথাই বলে না নাকি? আলাপের তো আরো কত টপিক আছে। সিনেমা, খেলাধুলা, সুন্দরী মেয়ে এইসব গেলো কই?! এরা তো মুভিটুভিও দেখেনা! সব হালায় খালি অঙ্ক করে!! আজিব!

তারপর একদিন রাতে গেছি এক ফ্রেন্ডের রুমে। দেখি তিন চার জন বসে কম্পিউটারে কি জানি করছে! আমি যেই রুমে গেছি অমনি একজন তড়িৎ গতিতে কোন একটা বাটন চাপলো। তার পরই বেসেল ফাংশন নিয়ে সবাই আলোচনা শুরু করে দিল! আমি যথারীতি কয়েকটা অঙ্ক করে দিয়ে আসলাম! কিন্তু মনের মধ্যে খটকাটা তো আর কাটেনা। পরে জিজ্ঞেস করি, কিরে তোরা কী করতেছিলি যে আমারে দেখে সেরে ফেললি? কেউ কিছু বলেনা। খালি রিদোয়ান একটু মুচকি মুচকি হাসি দেয়। আমিও নাছোড়বান্দা। মুঞ্জুর বলে, দোস্ত এইসব কথা তো তোরে বলা যাবেনা। তুই ভালো ছেলে। আমি জোরাজুরি করি তাও কোনো কাজ হয়না। মন মেজাজটাই খারাপ হয়ে যায়। হলের সবাই এইরকম করে। এমন কি রুমমেট বড়ভাইও দেখি আমি আসলেই পড়াশুনার আলাপ স্টার্টকরে। ভালো যন্ত্রণা হল দেখি!

মনের দুঃখে একদিন মঞ্জুরকে বললাম, দোস্ত সবাই আমার সাথে এইরকম করে ক্যান? মুঞ্জুরর মনে হয় একটু দয়া হল। সে বলে আসলে তোর চেহারাটাই এমন যে তোর সাথে কেউ ‘অন্য কোনো’ আলাপ করতে চায়না!
-আমার চেহারা কেমন মানে?!! মফস্বল থেকে ঢাকায় এসেছি নতুন। একটু মফস্বলী ভাব আছে চেহারায়। তাই বলে এইরকম করবি তোরা?
-কিন্তু তুই যে চুলে তেল দিশ সব সময়। চুলে কেউ তেল দেয় নাকি?!! আর তোর চশমা...
-আরে তেল না দিলে মাথা খুশ খুশ করে! আর তেল দিলে কি হবে আমি তো চুল আচড়াই না তাউ বছর খানেক হবে। খালি কাটী আর তেল দেই। এর জন্য তোরা এরকম করবি!!

-আমরা কি করবো। তোর চেহারায় মনে হয় নূর আছেরে! এইকারণে তোরে দেখলেই পাপচিন্তা দূর হয়ে যায়!
আমি তুমুল অস্বীকার করি। এর পর ওরা আমাকে পরীক্ষা করার জন্য ‘বিভিন্ন বিষয়’এ বিভিন্ন্য প্রশ্ন করে। আমি উত্তর দেই। মাঝে মাঝে কিছু প্রশ্ন অবশ্য বুঝিনা! অনেকক্ষণ চলে ভাইবা। ভাইবা শেষে মুঞ্জুর বলে,
-অনেক কিছুই জানস দেখি। কিন্তু তার পরও তোরে একটা ফাইনাল পরীক্ষা দিতে হবে। নীলক্ষেতের মোড়ে ওই ওভার ব্রীজের নিচে দিয়ে হেঁটে যাবি। তোরে যদি কোনো সিডি-ওয়ালা ডাকে। তাইলেই বুঝবো যে তুই আসলেই আমাদের আলোচনায় অংশগ্রহণের যোগ্য। নাইলে নাই।
আমিও বেশ ভাব নেই।
-আরে ডাকবে মানে। সবাই এসে একেবারে ছেঁকে ধরবে!!

মুখে বললেও আসলে মনে বল পাইনা। ওইদিক দিয়ে গেছি অনেক বার। একদিনও আমাকে কেউ ডাকেনি!
যথারীতি একদিন ওদের নিয়ে রওনা দেই নীলক্ষেতের দিকে। উদ্দেশ্য ‘নির্বাণ’ লাভ! তিন জন গট গট করে হেটে যাই বলাকার সামনে দিয়ে। যথারীতি ওদের দুই জনকেই দুই পাশ থেকে শার্টের হাতা টেনে সিডি সাধে বিক্রেতারা। কন্তু আমার ভাগ্যের শিকে ছিঁড়েনা। ওরা বলে,
-দেখছস তোরে ডাকেনাই।
-তোরা দুইজন দুই পাশ থেকে ঘিরে রাখছিশ! আমারে তো নাগালই পায়নাই।
ওরা ঠেলে ঠুলে আবার পাঠিয়ে দেয় আমাকে। এইবার আমি একা। তার পরও কেউ ডাকেনা। আমাকে যেন দেখতেই পায়না কেউ!! ওরা বলে,
-এই লুক-এ হবেনা। লুক চেঞ্জ করতে হবে। শার্ট মার্ট বাদ দিয়ে গেঞ্জী পর। আর এইসব কি প্যান্ট পরছশ জিন্স পর।
আমার কাছে ব্যপারটা জ্বিদের মত হয়ে যায়। এরপর থেকে ওরা কেউ নীলক্ষেত গেলেই আমি ওদের সাথে রওনা দেই। এককেক দিন এককে লুক নিয়ে হাজির হই। মাঝে মাঝে যাওয়ার সময় বিক্রেতাদের শুনিয়ে শুনিয়ে ফ্রেন্ডদের বলি, “কি করি বলতো? আমার মাথাভরা খালি কু-চিন্তা!!” আমার মাথা ভরা কুচিন্তা দেখেও আমাকে পটেনশিয়াল বায়ার মনে হয়না শালাদের। মেজাজ টাই খারাপ। এর মধ্যে একদিন মুঞ্জুর বলে,
-শোন তোর চোখে মনে হয় ‘উইজডম’ আছে। উইজডম দেইখা সবাই ভয় পায়! আর তোর এই চশমা আতশ কাঁচের মত সেই ‘উইজডম’ বহুগুণে বর্ধিত করে দিচ্ছে। এই চশমা রাখ।
চশমা ছাড়া যাই। তাও কাজ হয়না!!
রিদোয়ান আমাকে বলে,
-চশমা আম্পলিফায়ার ছাড়াও তোর চোখ দেখলেই তোরে ভালাপোলা মনে হয়। এক কাজ কর। সানগ্লাস পরে যা।
একদিন সানগ্লাস পড়েও যাই। বিক্রেতারা আমাকে ততদিনে সন্দেহজনক ক্যারেকটার বলে ধরে নিয়েছে। সানগ্লাস পরা দেখে মনে করেছে আমি হয়তো পুলিশের লোক!! এখন আমাকে তো সাধেই না। আমি গেলে অন্য কাউকেও কিছু সাধেনা। সব কিছু লুকিয়ে ফেলে। বড়জোর মমতাজ, আকবর এদের সিডি বেরকরে একটা শো-অফ দেয়। লক্ষণ এমন যে আর কয়দিন গেলে দেখা যাবে আমি গেলেই ওরা ননইউক্লিডিয়ান জিওমেট্রি নিয়েও আলোচনা স্টার্ট করে দিবে!!
সে যাত্রা আর নির্বাণ লাভ হয়না। ততদিনে আমি বিশাল আদুভাই হয়ে গেছি। পোলাপাইন আমার দিকে করুণা ভরা দৃষ্টিতে তাকায়।

আমার এত আপ্রাণ প্রচেষ্টা দেখে রিদোয়ানএর দয়া হয়। এই অধ্যবসায় এর পুরষ্কার স্বরুপ ওরাও একদিন আমাকে নিয়ে নেয় দলে! কিন্তু আমি দলে থাকলে নাকি এইসব ‘সাহিত্য আলোচনা’ কিছু জমেনা। অবশ্য তীব্র অধ্যাবসায়ের মাধ্যমে আমি আমার বেসিকের ঘাটতি পূরণ করে দেই। এভাবেই আমার বাকি হল জীবন কাটে ।

কিন্তু সেই দুইটার্ম ব্যাপি প্রচেষ্টার পরও আমার কোনো উন্নতি হয়না। তাই এই এখনও বলাকা সিনেমা হলের সামনে ঐ ওভারব্রীজের নিচ দিয়ে যাওয়ার সময় শার্টের হাতাটা একটু বাড়িয়েই রাখি।

যদি কেউ ডাকে!

অতিপুরাতন লেখা


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হা হা হা স্পর্শ ভাই আমাকেও কোনদিন ডাকে নাই। তাইলে কী আমরা একদলের লোক।

ভালো লিখেছেন, ওদের হাত থেকে খুব কম ছেলেই রক্ষা পায়। যারা রক্ষা পায় তাঁরা যে কি কিস করে সেটা আমি বুঝি, মনে হয় আপনিও।

==========
কামরুজ্জামান স্বাধীন।


================

স্পর্শ এর ছবি

আপনি কী বলেছেন সেইটা মনে হয় আমি বুঝতে পেরেছি! দেঁতো হাসি

আপনি বলতে চেয়েছেন, 'যাদের নীলক্ষেত ওয়ালারা আর বন্ধুরা 'নূরানী' খেতাব দিয়ে অবজ্ঞা করে আসলে তাদের কিসিং পার্ফরমেন্স দুর্দান্ত' চিন্তিত

আপনার এই সুচিন্তিত মন্তব্য যাতে বালিকারা ভালোমত অনুধাবন পারে সে জন্য বিশদে ব্যাখ্যা করলাম। খাইছে


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতন্দ্র প্রহরী এর ছবি

তুমি তাড়াতাড়ি এমরান হাশমির সাথে যোগাযোগ করো গড়াগড়ি দিয়া হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হো হো হো
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

শরতশিশির এর ছবি

কেনো? ওর নাম তো আজকে থেকে "স্পর্শ - দ্য গ্রেট কিসিং ম্যাস্টার''! দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

শরতশিশির এর ছবি

ওস্তাদের কথামত ''কিস পড়া'' রেখে দিও। জায়গামত কাজে লাগবে। চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

নিবিড় এর ছবি
স্পর্শ এর ছবি

দুঃখের কথা শুনে হাসো! তোমারে মাইনাস।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

বর্ষা এর ছবি

অবস্থার উন্নতি হয়েছে বলে খবর পাইনি।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

স্পর্শ এর ছবি

আপনারে মাইনাস!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

কঠ্‌ঠিন মজা পাইলাম... (হাসি থামতাছে না...) ... ভাই, আপনি এতদিন ট্রাই কইরা যখন তাদের নজর কাড়তে পারেন নাই , বোঝা যাইতেছে যে আপনারে দ্বারা হবে না... চোখ টিপি ... আপনি অয়লারের ইকুয়েশনের মধ্যেই থাকেন...

আমার এক বন্ধু ঐ মহান মানুষদের নজর কাড়তে সক্ষম হইছিল, যদিও তার চেহারায় যথেষ্ট নূরানী ভাব ছিল... যাই হোক, সে তার কাঙ্ক্ষিত সিডি নিয়ে বাসায় আসল। ১৫ মিনিটের মধ্যে আমার কাছে ফোন, "দোস্ত আমারে তো সফটওয়্যারের সিডি দিছে..."

হিমাগ্নি

অতিথি লেখক এর ছবি

" দোস্ত আমারে তো সফটওয়্যারের সিডি দিছে... "

গড়াগড়ি দিয়া হাসি

- মুক্ত বিহঙ্গ

স্পর্শ এর ছবি

আপনারেও মাইনাস! আর মাইনাস খেয়ে যাবার সময়, সবার উপরের মন্তব্যে দলছুট ভাই কী বলেছেন সেইটা ব্যাখ্যা সহ পড়েন। >: P


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

পল্লব এর ছবি

দোস্ত আমারে তো সফটওয়্যারের সিডি দিছে

গড়াগড়ি দিয়া হাসি

==========================
আবার তোরা মানুষ হ!

==========================
আবার তোরা মানুষ হ!

কনীনিকা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
------------------------------------------------------------------
It is impossible to be a mathematician without being a poet in soul.

------------------------------------------------------------------
It is impossible to be a mathematician without being a poet in soul.

স্পর্শ এর ছবি

মাইনাস!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

ব্যাপক মজা পাইলাম। হাসি
আপনার "বেসিক" আরও শক্তিশালী হউক। চোখ টিপি
-----------------------------------------------------
চিরায়ত পাঠক

স্পর্শ এর ছবি

আপনাকেও মাইনাস!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাদাচোখ [অতিথি] এর ছবি

উহু . . .

এভাবে আপনার নির্বাণ লাভ হবে না।

অশিক্ষিত এবং অর্ধশিক্ষিত কিছু সিডি বিক্রেতার কাছে আপনাকে টেস্ট করতে পাঠানো আপনার বন্ধুদের একদমই ঠিক হয়নি . . . !

আর এমন বিষয়ে যোগ্যতা বিচারের কোন ব্যবস্থা রাখা ঠিক না। কি বলেন? চোখ টিপি

তারচেয়ে আমাদের মত কারেন্ট চলে গেলে হলের ছাদে বসে অপরিপক্কদের এই লাইনে পাকা করার জন্য ফ্রী ক্লাসের ব্যবস্থা করা উচিৎ ছিল !!! দেঁতো হাসি

---------------------------------------
সাদাচোখ

স্পর্শ এর ছবি

ছাদে কী ধরণের ক্লাস হবে? প্রাকটিক্যাল নাকি থীওরি? চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাদাচোখ [অতিথি] এর ছবি

ইয়ে মানে, বেশি কিছু তো বলা যাবেনা . . .

মূলত থিউরী আর গিনিপিগ ছাড়া যতটুকু প্র্যাক্টিক্যাল করা যায় আরকি . . . .

চোখ টিপি

তাহসিন আহমেদ গালিব এর ছবি

আপনে লুক ভালা হাসি
লেখা গভীর হয়েছে!!!

স্পর্শ এর ছবি

ধন্যবাদ। লেখার গভীরতা উপলব্ধি করার জন্য। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতন্দ্র প্রহরী এর ছবি

বেশি ভালো ভালো না, বুঝলা? চোখ টিপি

লেখাটা অনেক মজার হইসে। অনেকদিন পর তোমার "আবজাব লেখা" পড়লাম। পরেরটা আরো তাড়াতাড়ি আসুক হাসি

স্পর্শ এর ছবি

থেঙ্কু। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রাজিব মোস্তাফিজ [অতিথি] এর ছবি

হা হা হা

স্পর্শ এর ছবি

(মাইনাস!)


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

তারানা_শব্দ এর ছবি

গেই সন্দ করছিলাম!! তোমারে দিয়ে কিছু হবে না!! খ্যাক খ্যাক!! খাইছে

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

তারানা_শব্দ এর ছবি

আগেই সন্দ করছিলাম!! তোমারে দিয়ে কিছু হবে না!! খ্যাক খ্যাক!! খাইছে

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

স্পর্শ এর ছবি

(মাইনাস)


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্পর্শ এর ছবি

ঐ! খুউব খিয়াল কইরা!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শুভ [অতিথি] এর ছবি

পড়ে ব্যাপক মজা পাইলাম.....
আর কইয়েন না ভাই.....বালাকার সামনা দিয়া হাটোনের সময় লগে যদি কোন মাইয়া থাকে তাইলে এক্কেবারে মান-ইজ্জত লইয়া টানাটানি শুরু হয়....

অতিথি লেখক এর ছবি

হ রে ভাই... মান ইজ্জতের ফালুদা হইয়া যায়।

ইদানিং তেনারা আপাগোরেও ছাড়ে না... আমি নিজে একদিন কইতে শুনছি, " আপা ন্যান না, এখন ত হগলেই দ্যাখে।"...

হিমাগ্নি

স্পর্শ এর ছবি

ঠিকাছে!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

স্পর্শ ভাইজান,

ব্যাপক মজা পাইলাম গড়াগড়ি দিয়া হাসি

ব্যাপার না ভাইজান, হয়ে যাবে চোখ টিপি

- মুক্ত বিহঙ্গ

স্পর্শ এর ছবি

হাসা হাসি বাদ দিয়ে দুয়া করেন। দুয়া!!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এত সুন্দর একটা লেখা! অসাধারণ। এত সুন্দর গদ্য মানুষ লেখে কিভাবে!

স্পর্শ এর ছবি

আব্‌জাব লেখা! ভালো লেগেছে জেনে খুশি হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

জি.এম.তানিম এর ছবি

পুরাই চাপাবাজি পোস্ট। তোর হলের বিশাল সিডি ডিভিডির কালেকশন তাইলে কোন মার্কেট থেকে জোগাড় করা? চোখ টিপি

লেখা ভালো হইসে... তবে চাপাবাজির জন্যে একতারা... চোখ টিপি

তারানা কি তোকে 'গে' সন্দেহ করসে? নাকি আগেই সন্দেহ করসে? ইয়ে, মানে...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সুরঞ্জনা এর ছবি


তোর হলের বিশাল সিডি ডিভিডির কালেকশন তাইলে কোন মার্কেট থেকে জোগাড় করা?

স্পর্শকে প্রায়শই 'নিজেই যখন ক্যামেরাম্যান' নামক একটি বই ঘাঁটতে দেখা যেতো। :-|
.................................................................................................
জগতে সকলই মিথ্যা, সব মায়াময়,
স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় ।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

স্পর্শ এর ছবি

ইয়ে ক্যামেরাম্যানের ব্যাপারটা বুঝিনি! ইয়ে, মানে...

আর এটা সবাই জানে, বালিকারা প্রলুব্ধ করতে ব্যর্থ হলে 'গে' আখ্যা দেওয়ার চেষ্টা করে। চিন্তিত

@তানিম: যাহা বলিয়াছি সত্য বলিয়াছি, সত্য বই মিথ্যা বলি নাই।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

তারানা_শব্দ এর ছবি

এহ!!! একটা প্রেম করতে পারলো না...আবার বলে সে নাকি গে না!
অঙ্কবিদ গে!! খাইছে

একটা সিডি ( চোখ টিপি ) নেওয়ার যোগ্যতা লাভ করতে পারলা না, আর বলে কিনা...হেহেহেহে

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

স্পর্শ এর ছবি

এই মন্তব্যে একটা গাণিতিক ভুল আছে, কেউ প্রাকটিকালি গে হওয়া অর্থও কিন্তু সে প্রেম করতে পেরেছে। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

তারানা_শব্দ এর ছবি

তুমি তো পার্টনার ছাড়া গে! সো তোমার গে-প্রেমলীলাও সম্পন্ন হয় নাই!! গে নামের কলঙ্ক তুমি!!!

নিজেই তো লিখসো, বুয়েটের ছেলেরাও ঠিক মত পাত্তা দিত না...তুমি রুমে ঢুকলেই সব লুকায় ফেলতো!

বাই দ্যা ওয়ে...আমি একই কমেন্ট সহস্র বার কেন করিয়াছি ??? ইয়ে, মানে...
ডিলিট করার কোন ব্যবস্থাও দেখছি না! পারলে ডিলিট করে দিও তো!

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

তারানা_শব্দ এর ছবি

এহ!!! একটা প্রেম করতে পারলো না...আবার বলে সে নাকি গে না!
অঙ্কবিদ গে!! খাইছে

একটা সিডি ( চোখ টিপি ) নেওয়ার যোগ্যতা লাভ করতে পারলা না, আর বলে কিনা...হেহেহেহে

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

তারানা_শব্দ এর ছবি

এহ!!! একটা প্রেম করতে পারলো না...আবার বলে সে নাকি গে না!
অঙ্কবিদ গে!! খাইছে

একটা সিডি ( চোখ টিপি ) নেওয়ার যোগ্যতা লাভ করতে পারলা না, আর বলে কিনা...হেহেহেহে

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

যুধিষ্ঠির এর ছবি

অতি মজাদার লেখা। এই সিরিজটা নিয়মিত চলা উচিৎ (না মানে এমন কোন কিছু ইঙ্গিত করছি না যে এই রকম ম্যাটেরিয়াল বা অভিজ্ঞতা এই লেখকের আরও অনেক থাকতেই পারে বা থাকতেই হবে চোখ টিপি )

স্পর্শ এর ছবি

ধন্যবাদ যুধিষ্টির ভাই!
ঠিক আছে, থেমে থেমে হলেও চালানোর চেষ্টা করব। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

উত্তল দর্পণ [অতিথি] এর ছবি

হাসি থামাতে পারছি না আসলেই,দারুন লেখা ,দুপুর গড়িয়ে বিকাল শেষে সন্ধ্যা হয়ে যাচ্ছে এখনো মনে পড়লেই হাসি পাচ্ছে

স্পর্শ এর ছবি

অপরের দুঃখে যারা হাসে তারা খারাপ। >: P (মাইনাস)


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

বেশ লাগল পড়তে, শুভকামনা...

_________________________________
বর্ণ অনুচ্ছেদ

স্পর্শ এর ছবি

ধন্যবাদ জেসন বর্ণ। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

আবির [অতিথি] এর ছবি

জটিল!!! অতি মজাদার....

স্পর্শ এর ছবি

ইয়ে, মানে...


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

হাসিব জামান এর ছবি

মজাই মজা। অনেক হাসলাম ভাই। কঠঠিন হইসে। দেঁতো হাসি
আমার শার্টের হাতা কেউ টানছিল কিনা মনে পড়তেসে না। তাইলে কি আমিও!! ইয়ে, মানে...
-----------------------------------------
ব্যস্ততা আমাকে দেয় না অবসর ...

স্পর্শ এর ছবি

হাসলেন?


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নৃ [অতিথি] এর ছবি

বিক্রেতারা আমাকে ততদিনে সন্দেহজনক ক্যারেকটার বলে ধরে নিয়েছে। সানগ্লাস পরা দেখে মনে করেছে আমি হয়তো পুলিশের লোক!! এখন আমাকে তো সাধেই না। আমি গেলে অন্য কাউকেও কিছু সাধেনা। সব কিছু লুকিয়ে ফেলে। বড়জোর মমতাজ, আকবর এদের সিডি বেরকরে একটা শো-অফ দেয়। লক্ষণ এমন যে আর কয়দিন গেলে দেখা যাবে আমি গেলেই ওরা ননইউক্লিডিয়ান জিওমেট্রি নিয়েও আলোচনা স্টার্ট করে দিবে!!

এই জায়গা পড়ে হাসতে হাসতে শেষ। গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
দারুণ লিখেছেন।

স্পর্শ এর ছবি

মাইনাস!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

তানিমের কথাটা আসলে ফেলে দেয়ার মত না ৷ তয় কালেকশানটা কোন মার্কেট থেকে করা? চোখ টিপি

__________________________
নীল তারা

স্পর্শ এর ছবি

আমার হলের পোলাপানের কাছে যে ছিলোনা সেটা তো অস্বীকার করিনি! চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

দময়ন্তী এর ছবি

হা হা হা হা হা হা হা হাহহা ....................
খ্যাক খ্যাক খৌ খৌ খৌয়া খৌয়া .................
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

স্পর্শ এর ছবি

(মাইনাস) ১+২+৩+...+(4n+1)তম পদ পর্যন্ত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

কনীনিকা এর ছবি

আপনার সিরিজের জেনারেল টার্ম তো ভুল। হেঁহেঁ। বুঝলুম আপনি ছেলে ভালু কিন্তু অঙ্কে ভালু না। আমাকে আরেকটা মাইনাস দিবেন নাকি এখন? খাইছে খাইছে

------------------------------------------------------------------
It is impossible to be a mathematician without being a poet in soul.

------------------------------------------------------------------
It is impossible to be a mathematician without being a poet in soul.

স্পর্শ এর ছবি

শুধু ভুল বললেই হবে? ভুল ধরিয়ে দেন!

আমি (4n+1)তম পদ দিয়েছি যাতে n এর মান যেকোনো নেচারাল নাম্বার হলেই সিরিজ সাম টা বিজোড় হয়। নাইলে মাইনাস প্লাস হয়ে যাবে!
(4n+2)তম পদ পর্যন্ত নিলেও হবে। ফ্লোর সিলিং ফাংশান ব্যবহার করলে দুটোকে কম্বাইন করে লেখা সম্ভব।

অবশ্য আমার রিজনিং এ ভুল থাকতে পারে। ধরিয়ে দিলে বধিত হই। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

জি.এম.তানিম এর ছবি

ডরাইসি!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

শরতশিশির এর ছবি

দু'টাই বিশিষ্ট অংকবিদ! আমি ১০০ হাত দূরে থাকবো! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

কনীনিকা এর ছবি

ওহ না আপনার রিজনিং ঠিকই আছে, আমারই বোঝার ভুল! আপনি যে (4n+1)-তম পদ বলেছেন সেইটাই আমার মাথায় রেজিস্টার করেনি। আমি ভেবেছি n-তম পদ হচ্ছে (4n+1), তাই দেখে একটু অবাক হয়ে গেছিলাম আর কি। নাহ এবার থেকে খিয়াল কৈরা অঙ্ক দেখতে হবে। এই জন্যেই আমি পরীক্ষায় গোল্লা মারি। মন খারাপ মন খারাপ
দ্যান আরেকটা মাইনাস!

------------------------------------------------------------------
It is impossible to be a mathematician without being a poet in soul.

------------------------------------------------------------------
It is impossible to be a mathematician without being a poet in soul.

স্পর্শ এর ছবি

খাইছে
নাহ জমা রাখলাম দেঁতো হাসি কারণ আপনার সিগনেচার বাক্যটা আমার পছন্দ হয়েছে।

[you owe me one চোখ টিপি ]


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
আমি মানুষ ভালু রে ভাই!
কিন্তু পেট ফেটে যে হাসি আসতেসে, আমি কী করুম... হো হো হো

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্পর্শ এর ছবি

কী আর করবেন মাইনাস নিয়ে বিদেয় হন। >: P


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধূ্সর সপ্নগুলো [অতিথি] এর ছবি

হা হা হা ...
মজা পা ...... লাম ...

রবার্ট ভাই তো ৭ বার এ জিততে পারছিল, ভাই আফসোস আপনি পারলেন না ...
আমার মনে হয় আপনার চেষ্টার এভেনিউ পরিবর্তন করা উচিত ছিল ... খাইছে

স্পর্শ এর ছবি

দেখেছেন না? আমাদের সচলের রেসিডেন্ট রবার্ট ভাই আমাকে তার দলের বলে ঘোষণা দিয়েছেন। দেঁতো হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

আলমগীর এর ছবি

যখন প্রথম পড়লাম, দেখি কোন মন্তব্য নাই। ঠিক হবে কি হবে না ভেবে লগইন করলাম না। এখন দেখি চল্লিশের উপর মন্তব্য, পিপি ও যুধুষ্ঠির দাও আছে। তাই লগইন করলাম।

লেখাটা সাবলীল। তবু শেষ পর্যন্ত নির্বাণ হলো না মন খারাপ

স্পর্শ এর ছবি

যাক আরেক জন আমার দুঃখটা বুঝতে পেরেছে। হাসি

কিন্তু প্রথমে লগইন করলে না কেন?
হুমম
আপনার জন্য তিন মিনিটের একটি ভিডিও


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধুসর গোধূলি এর ছবি

- হ, যেহেতু পিপিদা আর যুধু'দা আছেন, তার মানে আমি (এবং আমার মতো নিষ্কলুষ কঁচিকাঁচা) এখানে নিশ্চিন্তে মন্তব্য দিতে পারি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

যুধিষ্ঠির এর ছবি

হুম।

শরতশিশির এর ছবি

তার মানে আমি (এবং আমার মতো নিষ্কলুষ কঁচিকাঁচা)

অ্যাঁ? হা হতোষ্মি! কেম্নে কী! চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

পল্লব এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি ব্যাপক মজা পাইলাম! আমার রুমমেটগুলা বিশাল অস্বস্তিতে পড়তো প্রথম প্রথম আমারে নিয়া। কিছু দেখতে বসলেই আমি "ভালো ছেলে" পিছে উকিঝুকি মারতাম আর তারপর বলতাম, "পোলাপাইন! কি যে দেখস তোরা!" দেঁতো হাসি

নীলক্ষেতে এক সিডিওয়ালা একবার ধরসিল। মেজাজ কি জন্যে জানি খারাপ ছিল, এমন চাউনি দিসি, পরে আর কেউ ধরে নাই।

==========================
আবার তোরা মানুষ হ!

==========================
আবার তোরা মানুষ হ!

স্পর্শ এর ছবি

আপনাকে দিয়ে হবে চিন্তিত
কী হবে সেটা ১ নং ও ২ নং মন্তব্য পড়ে বুঝে নিন।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মেকা এর ছবি

ব্যাপক মজা পাইলাম হো হো হো

স্পর্শ এর ছবি

চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধুসর গোধূলি এর ছবি

- আমার চেহারায় কী জানি একটা কিছু আছে! গুলিস্তান, নীলক্ষেত সবজায়গাতেই টানাটানির শিকার না হলেও জিগাজিগির শিকার হইছি রেগুলার। একদিন আব্বার লগে যাইতেছি, বান্ধা কস্টমার মনে কৈরা এক ব্যাটা ফুশ কৈরা আইসা কয়, "মামু, দিমু নি, এক্কেরে খাসা সিডি আইছে! সেইরম..."
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্পর্শ এর ছবি

আপনি আমস্টার্ডাম গেলে কী হবে ভাবতেসি চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

চলুক
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি
যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ভাই স্পর্শ, আপনি ধন্য বোধ করতে পারেন মনে হয়! ইনি আপনার চাইতেও বেশি নূর প্রাপ্ত হইলেও হইতে পারেন!!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

স্পর্শ এর ছবি

নিশ্চই ধুসর শশ্রুমন্ডিত! চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শরতশিশির এর ছবি

এহ্‌! ''ঝুনা নারিকেল'', আবার ডায়ালগ! শয়তানী হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

গৌতম এর ছবি

আহা! পুরনো স্মৃতি মনে করায়া দিলেন! চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

স্পর্শ এর ছবি

আহারে সেই দিন গুলা। মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

বোহেমিয়ান এর ছবি

এই ব্যাপারে আমার দোস্ত আছে, ওরে দেখলেই দোকানদার রা ধরে!!! আমরা তো ওরে এইটা নিয়ে ব্যাপক পচাই । আমাদের বাকিদের মাঝে মাঝে এমন হয়, আর ওরে সব সময়ই ধরে!

বেশি ভালু ভালু নয়, আমার মতই সিচুয়েশন আপনার!
তবে আপনার ভালুর মাত্রা আতংকজনক ভাবে ভালু খাইছে
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

স্পর্শ এর ছবি

চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

পল্লব এর ছবি

কারো কি স্টেডিয়াম মার্কেটের অভিজ্ঞতা হয়নাই? স্টেডিয়ামের সুইমিংপুল মার্কেটে সার্কিটের জিনিসপত্র কিনতে গেলে এইরকম একটা মার্কেট পড়ত। নীলক্ষেতে তাও ভিড়ের মধ্যে। স্টেডিয়ামে অল্প মানুষের মধ্যে পেয়ে টানাটানির পরিমাণটাও বেশি ছিল।

==========================
আবার তোরা মানুষ হ!

==========================
আবার তোরা মানুষ হ!

স্পর্শ এর ছবি

না স্টেডিয়াম মার্কেটে তো কিছু হয়নি চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হুম, আগে পড়েও মন্তব্য করার সময় পাই নাই তখন। দুখের মাঝেও একটা বড়াই আছে না? এই দেখ, আমি কেমন 'লোন নাট'?? চোখ টিপি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

স্পর্শ এর ছবি

'হে দারিদ্র তুমি মোরে করেছ মহান' টাইপ? চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অনার্য সঙ্গীত এর ছবি

খ্যাক খ্যাক খ্যাক গড়াগড়ি দিয়া হাসি

দারুণ লেখা স্পর্শ'দা। আপ্নের এই লেখাটা দেখে আমারও এক্টা লেখা লিখতে ইচ্ছা কর্সে চোখ টিপি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

স্পর্শ এর ছবি

দিয়ে ফেল শিগগিরি!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অপরাজিতা [অতিথি] এর ছবি

আরে আমি মাত্র আবিষ্কার করলাম তুমি তানভীর!!! মাত্র আমি খুঁজে খুঁজে স্পর্শের সব লেখা পড়তে গিয়ে ছবি দেখে বুঝলাম। ভাবতে অনেক ভালো লাগছে এতো ভাল লেখকের সাথে পড়েছি।

স্পর্শ এর ছবি

অ্যাঁ! 'ভালো লেখক' ইয়ে, মানে...
কিন্তু অপরাজিতা যে কে, সেইটাতো বুঝতে পারছিনা। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অপরাজিতা [অতিথি] এর ছবি

আরে আমি মেলিতা।
লেখা ভালো কিনা জানি না পড়তে ভাল লাগলো। এইজন্য খুঁজে খুঁজে পুরান লেখা গুলো পড়লাম। তোমার ফরেনার লেখাটা পড়ে মনে হল ঢাকার বাইরের ছেলে মেয়ে যদি ফরেনার হয়, তাহলে প্রবাসে বাঙ্গালী হল এলিয়েন।

স্পর্শ এর ছবি

ওহ মেলিতা! হাসি
আমিও অনুমান করছিলাম যে এটা হয়তো তুমি। চিন্তিত
সচলে তোমার লেখা দেখিনা যে! লিঙ্ক দিও হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অপরাজিতা [অতিথি] এর ছবি

আমি আবার কবে লেখালেখি করলাম!
আমি খালি পড়ি। ডালের ঠোঙ্গা থেকে বিজ্ঞাপন, ওয়য়ালমার্টের ফ্লাইয়ার থেকে সাইনবোর্ড সব!

ইরতেজা [অতিথি] এর ছবি

হা হা হা। চরম চরম। খুবই মজা পেলাম পড়ে। চমৎকার হয়েছে।
দেঁতো হাসি

স্পর্শ এর ছবি

ধন্যবাদ। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রায়হান আবীর এর ছবি

নার্ড দেঁতো হাসি

স্পর্শ এর ছবি

তুমি?


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

খেকশিয়াল এর ছবি

তোর চেহারায় মনে হয় নূর আছেরে!
হো হো হো

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

স্পর্শ এর ছবি

বেশি হাসলে আত্মা মরে যায়।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ময়না মিয়া [অতিথি] এর ছবি

সিরিয়াস পরমর্শ

'স্পশ' ভাই তোমার লেখাটি পড়ে মনে হচ্ছে হলে এখনো তোমার ডাবলিং থাকার সৌভাগ্য হয়নি। ডাবলিং থাকলে চেহারায় নূরানীভাব থাকার কথা ছিল না। আর আমি বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন যেমনটা ছিলাম, এমন কারো সঙ্গে ডাবলিং থাকলেতো কথাই নেই নীলক্ষেতের নীল সিডি ওলারা তোমাকে ধাওয়া করবে। পরামর্শটি মাথায় নিও প্লি....জ !!

zic2010@yahoo.com

স্পর্শ এর ছবি

হুম ডাবলিং করা লাগেনি। কিন্তু ডাবলিং করলে চেহারার নূর হারিয়ে যায় নাকি! ইয়ে, মানে... চিন্তার বিষয়। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

তাসনীম এর ছবি

দারুণ লেখা।

আমি যখন বুয়েটে পড়তাম তখন সিডি/ডিভিডি "আবিষ্কার" হয় নি। তখন যা ছিল সেটার জন্যই নীলক্ষেতওয়ালারা ডাকাডাকি করত। প্রায় ১৫/১৬ বছর পরে নীলক্ষেতে গতবছর গিয়েছিলাম, এবার ডিজিটাল বিক্রেতারা সিডি/ডিভিডি নিয়ে এগিয়ে আসল...

আমার চেহারাতে নূরানী ভাব কদাচ ছিল না...এখনো নেই রে ভাই...আমার ধারণা ষাট বছর বয়সে নীলক্ষেতে গেলেও লোকজন হলোগ্রামের বাক্স নিয়ে এসে জিজ্ঞেস করবে...লাগবো নাকি মুরুব্বী?

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

স্পর্শ এর ছবি

ধন্যবাদ তাসনিম ভাই। হাসি

আমার চেহারাতে নূরানী ভাব কদাচ ছিল না...এখনো নেই রে ভাই...আমার ধারণা ষাট বছর বয়সে নীলক্ষেতে গেলেও লোকজন হলোগ্রামের বাক্স নিয়ে এসে জিজ্ঞেস করবে...লাগবো নাকি মুরুব্বী?

গড়াগড়ি দিয়া হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শরতশিশির এর ছবি

আহেম! আর আমি কী না, ''মাই ব্রাদার নূরানী'' (স্বভাবে আর কাজে), মনে করসিলাম। এখন? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

শরতশিশির এর ছবি

তো আলোচনা যখন মন্তব্য ঘরে এসে হাওয়া বদল করে নিলো চোখ টিপি,
তখন না হয় এটাই দেখো!

আমার অন্যতম পছন্দের ডিজনি অ্যানিমেইশান, ''লিটল মারমেইড'' থেকেঃ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

স্পর্শ এর ছবি

এই গানটা আজ থেকে আমারো পছন্দের লিস্টে যোগ হয়ে গেল! শেয়ার করার জন্য অনেক ধনব্যাদ। এই মুভিটা দেখছি আমার দেখা হয়নি চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

দুষ্ট বালিকা এর ছবি

কও কী ভিরু! তুমি এইটা দেখোনাই!

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পান্থ রহমান রেজা এর ছবি

আহ্! রাফিন প্লাজার সামনে ফুটওভার ব্রিজের নিচটায় থেকে কতজন যে বলেছে, 'লাগবো'! আহ্, সেইদিনগুলো মিসড করি!

স্পর্শ এর ছবি

আসলেই বাকি জীবন মিস করতে করতেই কাটবে... মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

দ্রোহী এর ছবি

নীলক্ষেতের সিডির কথা কত শুনলাম! আচ্ছা এই সিডির ব্যাপারটা আসলে কী?

হাসি

স্পর্শ এর ছবি

সারা দুনিয়া যখন সিডি-ডিভিডি টেকনলজিতেই মগ্ন তখন নীল ক্ষেত বের করে ব্লু-রে ডিস্ক যা কিনা সাধারণ ডিভিডির চেয়ে ১০ গুণ বেশি ধারণ ক্ষমতা সম্পন্ন। http://en.wikipedia.org/wiki/Blu-ray_Disc
কিন্তু বিপণন ছাড়া ভালো টেকনোলজিও বাজার পায় না। নীলক্ষেতে বিক্রেতারা সেই বিপণন...
ইয়ে, মানে...


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

জি.এম.তানিম এর ছবি

এই কমেন্টটা উত্তম জাঝা! হইসে!

নীল রে ছবির ব্লু খেত চোখ টিপি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

দ্রোহী এর ছবি

"নীল ছবি" জিনিসটা কী সেইটাইতো জিগাইতেছি! নীল ছবির সাথে নীলক্ষেতের কী সম্পর্ক সেইটাই বুঝি না! দয়া করে বুঝাইয়া দেন।

হাসি

দুষ্ট বালিকা এর ছবি

ভাবতেসি একখান পুস্টি নামায়া ফেলুম এইসব গঠনা নিয়ে... খাইছে

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

প্রাকৃত জন [অতিথি] এর ছবি

হাসি.....ভালো লিখছেন।
ভাই, আপনারে ডাকে না তো কি হইছে, আপনি নিজে যেচে জিজ্ঞেস করেন। পরের বার থেকে ঠিকই ডাক পাবেন।

ওডিন এর ছবি

তোর চেহারায় মনে হয় নূর আছেরে!

হাহাহাহাহাহা! হাসতে হাসতে হাত পা...

সিডি কালেকশনের কথায় মনে পড়লো, আমার ঘরে মোটামুটি অনেক সিডি আর রেকর্ড আছে। তো আমার এক অতি বদ বন্ধু(!) আছে যে কিনা সবসময় আমাকে বিপদে ফেলার তালে থাকে। তার বড় ভাই আবার ড়্যাবের কি না কি হর্তাকর্তা। জরুরী অবস্থার মধ্যে আমারে সে একদিন বলতেছে- বুঝছস তোরে বিপদে ফেলানো খুব সোজা- এই ঘরে কয়েকটা 'সাইমুম' প্রকাশনীর বই ফালায়া ভাইয়ারে খবর দিলেই হইছে- পরদিন পেপারে আসবে 'বিপুল পরিমান সিডি ও জেহাদি বই সহ যুবক ধৃত!'

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সুহান রিজওয়ান এর ছবি

পোস্ট ভর্তি আজেবাজে ছেলেমেয়েদের মন্তব্য পর্লাম... সব্বাই খারাপ-ওদের সাথে মিশতে আম্মু আমায় মানা করে দিয়েছে...

এই দুষ্টু পোস্টে একটাই কেবল উজ্জ্বল দিক। আমি অঙ্কে কিঞ্চিৎ দুব্বল... এর্পর অঙ্ক না মিললে আপনারে ডাক দিমুনে...

_________________________________________

সেরিওজা

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

সুহান তুমিতো বালিকা না চোখ টিপি
---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

অতিথি লেখক এর ছবি

বালিকা না হলে কি হবে?? ও তো একটা পিচ্চু বাচ্চা !!!! ''সেরিওজা'' না ?!!? খাইছে

আর স্পর্শ ভাইয়া, লেখাটা পড়ে আমার simply এই অবস্থা হইছে গড়াগড়ি দিয়া হাসি !!!

''চৈত্রী''

অনিন্দ্য রহমান এর ছবি

এই তো একটা স্ক্র্যাচ ছাড়া লেখা পাইলাম। আমার প্লেয়ারে আবার সব চলে না চোখ টিপি
_________________________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্পর্ষ, নীলক্ষেতওয়ালারা বুঝে ফেলছে আপনি একজন ভালো লোক। আপনার বন্ধুরাও বুঝে ফেলছে। এতেও খুব বেশি ক্ষতি বৃদ্ধি নাই। কিন্তু মেয়েরা যদি বুঝে ফেলে তাইলে কিন্তু বিয়েই হবে না জীবনে... হুশিয়ার চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মহাস্থবির জাতক এর ছবি

আহা, সেসব দিন। কিন্তু, কোনদিন একটাও কিন্তে পার্লামনা কেনু কেনু কেনু????
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।