মামার সাথে মামদোবাজী - ৪

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: শুক্র, ২৬/০৬/২০০৯ - ১০:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আপনারা যারা এই পর্বটি পড়িবেন, তাহাদের দুর্দশা চিন্তা করিয়া আমার খারাপই লাগিতেছে, লেখার ধারাবাহিকতা ঠিক রাখিবার জন্যে এই পর্বটি লিখিলাম, কিছুটা স্বার্থপরতাও আছে এর পিছনে। হয়তো এতক্ষনে ভাবা শুরু করিয়া দিয়াছেন আপনারা, এই বেটা কতদিন এইভাবে চাপা মারিতে থাকিবে, কেউ কী এতবার বেলের বাড়ী খাইয়াও অসাবধান হইতে পারে? কিন্তু যেমনটি তাতাপু বলিয়াছেন, গাড়ী চালাইলে টিকেট খাইতে হইবে, আসলে কথাটি হাড়ে হাড়ে সত্য, তাহা বুঝিতে আমার আরো কিছু সময় লাগিয়া গিয়াছিল। শেষমেষ টিকিতে না পারিয়া আমি নিউ ইয়র্ক হইতে ভাগিয়া ডেলাওয়ারে চলিয়া আসি। কিন্তু মামুরা কি আমার পিছু ছাড়িবে? আমি যদি আমার নানিকে ছাড়িতে না পারি, মামুরা আমাকে ছাড়িবে কেমনে? কাজে কাজেই এই সমস্যা চলিতেই থাকে। বড়ই ছিমছাম নিশ্চুপ নির্ঝঞ্জাট এ শহরটির নাম নিউ আর্ক। এখানে আসিয়া যেন দেহে প্রান ফিরিয়া পাই। কিন্তুক আমার কৃত কর্মের মিটমাট তখন ও হয় নাই, তাই আসেন আগে সেই ঘটনা বলিয়া নেই।

মামুমামু

আমার এই ভাগিবার ১ মাস আগে গিয়া হাজির হই আদালতে প্রথম খাওয়া টিকিটের জন্যে, পুলিশ বেটা আসিয়া বলিলে, তুমি যে জোরে গাড়ী চালাইয়াছ, যদি, ঠিকভাবে জরিমানা দিয়া দাও, তাহলে শুধু ২ পয়েন্ট দিয়া ছাড়িয়া দিব, আমি মনে মনে বলি, আমার আসল লাইসেন্স নাম্বার দেওয়া নাই, কাজেই যত খুশি পয়েন্ট দাও গিয়া। ওইখানে আমাকে ১০০$ জরিমানা করিয়া ছাড়িয়া দেয়। এর পর আরেকদিন রাইনবেক গিয়া তারিখ নিয়া আসি হাজিরা দিবার। এর পরেই ভাগিয়া আসি ডেলাওয়ারে। তারপর আবার ফোন করিয়া একবার পিছাইয়া ফেলি আমার হাজিরার তারিখ। কিন্তু যাইতে হয় এক সময় জজ বেটার সামনে। কিন্তু এক অদ্ভুত ব্যাপার ঘটিয়া যায় ওইদিন, গিয়া দেখি যেই ঠোলা টিকিট দিয়াছিল, ওই বেটা আসিতে পারে নাই, তারপর জজ বেটা এক এক করিয়া ডাকিতে থাকে সব পুলিশ বেটাদের। আমি বসিয়া ঘামিতে থাকি, আজ যদি পুলিশ বেটা না আসে, তাহলে আমার খবর আছে, ২৫০ মাইল দূর হইতে তো আর বার বার সম্ভব না। এই করিতে করিতে সবার কেস মিট মাট হইয়া গেল ৩ঘন্টার মধ্যে, আমি তো ঘামিতে ঘামিতে কর্দমাক্ত হইবার অবস্থা, গাত্র হইতে শুয়োরের ন্যায় বদ গন্ধ ছুটিল, আমি আর ২ জন বসিয়া থাকিলাম চাতক পক্ষীর ন্যায়, এরপর জজ বেটা বলিয়া উঠে, “মনে হইতেছে, আজিকে এই জুলাই মাসে ক্রিস্টমাসের আনন্দ হইবে ৩ জনের”, শুনিয়াতো আমি ভিমড়ি খাইবার জোগাড়। এর পর মাননীয় জজ সাহেব ডাকিয়া উঠে, সেইফ? [ডানে বামে তাকাইয়া খুজি, বেটা কাহাকে ডাকিতেছে? কিছুক্ষন পরে বুঝিতে পারিলাম, ইহা আমারই নাম মন খারাপ ], আমি উঠিয়া দাড়াই, উনি বলিয়া উঠিলেন, "তোমার কেস খালাস, মামু না আসায় তোমার কেস ডিসমিস করিয়া দেওয়া ছাড়া আমার আর কিছু করিবার নাই।" আমার তো আনন্দে লম্ফ ইচ্ছা করিতেছিল, কিন্তু আমি ধীরে সুস্থে বাহির হইয়া আসি।

ঐ দিন আমার স্ত্রী ঢাকা হইতে ফেরত আসিতেছে বলিয়া ওইদিন আবার নিউ ইয়র্ক শহরে ফেরত আসি। তারপর আমার স্ত্রী JFK বিমান বন্দরে আসিয়া পড়িলে তাহাকে নিয়া যাই জ্যাকসন হাইটসে বাজার করিতে, রাত হইয়া যাইতেছে বিধায় ফেরত যাইবার আশা বাদ দেই, আর দেশ হইতে আমার চাচীর জন্যে কিছু জিনিস ও আসিয়াছে, ওইগুলাও দেওয়া হইবে ভাবিয়া রওনা দেই চাচীর বাসার উদ্দেশ্যে ব্রুকলিনে। তখন আমার জিপিএস ছিল না, কাজেই রাস্তা ভুল করিয়া কুইন্স হইতে ব্রুকলিন যাইতে গিয়া ম্যানহ্যাটন ঢুকিয়া পরি। এরপর ফিরিয়া আসার চেষ্টা করিতে থাকি উইলিয়ামসবার্গ ব্রিজ দিয়া। কিন্তু তখন একদিকে পথ হারানোর অস্বস্তি আর অন্যদিকে চাপিয়াছে মুত্র, এই ফাটিয়া গেল গেল অবস্থা, উভয়ে মিলিয়া আমাকে একেবারে কাবু করিয়া ফেলিল। এত ঘুরপাক খাইয়া আমার কন্যাও ভেউ ভেউ করিয়া কান্না শুরু করিয়া দিল। এর মাঝে আমি দিক বিদিক হারাইয়া এক সময় গাড়ী টানিতে শুরু করিলাম। এক জায়গায় ডানে মোড় নেওয়া মাত্র মামু ছুটিয়া আসে। আমার স্ত্রী তখন কোলে নিয়া আমার কন্যার কান্না থামাইবার চেষ্টা করিতেছিল, পুলিশের বাতি দেখিয়া সে তাড়াতাড়ি কার সিটে বসাইয়া দেয়।

মামু কার্টুন ১
মামু কার্টুন ২
স্বভাব সুলভ ভাবে মামু আসিয়া বলিলে, লাইসেন্স এন্ড রেজিস্ট্রেশন, আমিও কথা না বাড়াইয়া সব বাহির করিয়া দেই, উনি এসব নিয়া চলিয়া গেলেন, কিছু বলিলেনও না, আপন ভাগিনা তো, কিছু বলিবে কেন? ৫ মিনিট পর আসিয়া বলিলেন, কি জন্যে দাড় করাইয়াছি জানো? আমি কি বলিব? বেকুবের মত ফ্যালফ্যাল করিয়া তাকাইয়া থাকি। মামু বলিয়া উঠে, তুমি তো একটু আগে স্টপ সাইন মারিয়া আসিয়াছ!! আর এত তাড়া কিসের? আমার হার পা গুটাইয়া দেহের ভিতরে ঢুকিয়া যাইতে চাহিল, এখানে স্টপ সাইন মারিলে ৬ পয়েন্ট , লাইসেন্স বাতিল হইবার সম্ভাবনা আছে, সেই সাথে ইন্সুরেন্স কোম্পানিও আমাকে ত্যাগ করিবার কথা। আমি বুঝিলাম, আজিকে মামুকে ভজাইতে না পারিলে খবর আছে। একবার কোন কোম্পানি আমাকে ত্যাগ করিলে আর কেউ ইন্সুরেন্স দিতে চাহিবে না, আর এখনতো লাইসেন্স হইয়াছে, সব রেকর্ডে থাকিয়া যাইবে। আমি তাই বলিলাম, কোথায় স্টপ সাইন? রাস্তার পাশে তো কোন সাইন দেখি নাই। মামু কহিল, বেটা, সব সাইন রাস্তার পাশে খাম্বায় থাকে না, এইটা রাস্তায় আকানো ছিল। আমি বলিয়া বসিলাম, দেখ, আমি আসলে ডেলাওয়ারের বাইরে আসি নাই, একদম নতুন, আর আমাদের ঐখানে তো সব সাইন রাস্তার পাশে ডান্ডায় লাগানো থাকে চোখ টিপি

এই সব শুনিয়া মামুর স্বর বেশ নরম হইল, কাকুতি মিনতি মনে হয় মনে ধরিল। আমি কাঁদ কাঁদ হইয়া ভং ধরিয়া কহিলাম, আসলে প্রথম বার “তোমাদের” নিউ ইয়র্কে আসিয়াছি, কি বিশাল শহর, এত বাত্তি, যেমন সুন্দর শহর, কিন্তু এইখানকার রাস্তাঘাট বড়ই জটিল, আমি রাস্তা হারাইয়া ফেলিয়াছি, একটু পথ দেখাইয়া দিবা?

মামু তখন রাগ দেখাইয়া বলিল, রাস্তা হারাইলে এভাবে গাড়ী কেউ জোরে চালায়? তখন তো তোমার আস্তে চালানোর কথা, আর আস্তে চালাইলে আমাকে দেখিতে পাইতে, আমি তো ঘাপ্টি মারিয়া বসিয়াছিলাম ঐ স্টপ সাইনের তিন গাড়ী পিছনে। আমি কহিলাম, কোথাও ঘাপটি মারিয়া বসিয়া থাকিলে আমি দেখিব কেমনে? তখন মামু একটু আমতা আমতা করিয়া বলিল, প্রথম বার বড় শহরে আসিয়াছ দেখিয়া মাফ করিয়া দিতেছি, এখন আমার পিছে পিছে আসো, আমি পথ দেখাইয়া দিতেছি। আর কোন সাইন অমান্য করিও না। আমি বক্র হাসি নিয়া ধীরে ধীরে মামুর পিছে পিছে অনুসরন করিতে করিতে ম্যানহ্যাটন হইতে বাহির হইয়া আসি এবং যাত্রা শুরু করি ব্রুকলিনের পথে।


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

দেঁতো হাসি

আগে হেসে নেই, পরে ঠিক মত মন্তব্য করা যাবে আবার। খাইছে

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, বস, আপনারা আশা দেন দেখেই আবজাব লেখা দেবার সাহস পাই দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

আমিও হাসতেছি, কোপা সাইফ পুরা ফর্মে আছে! ১৮ বিলিওন তারা!!

সাইফ তাহসিন এর ছবি

আপনাদের পুরানো মিল মহব্বত দেখে লেখা দিতে ইচ্ছা করল, লেখার মান এবার বেশ খারাপ, তাই কার্টুন দিয়ে কিছুটা মান উত্তরনের চেষ্টা, তারার জন্য ধন্যবাদ দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঘুমাতে যাওয়ার আগে দেখি এই পোস্ট। আর না পড়িয়া থাকা যায়? জোর করিয়া হাসি চাপিয়া রাখিলাম কারণ পেট ভরা। একটু আগেই খাইয়াছি।

যাই এবার ঘুমাই গিয়া। এই পথ (মামদোবাজী) যেন শেষ না হয়...

সাইফ তাহসিন এর ছবি

পিপিদা, ভাগ্যিস হাসি চাপিয়া রাখিতে পারিয়াছিলেন, নাহলে তো আমার খবর ছিল, সারারাত খালি পেটে থাকার কারনে আপনে এসে আমাকে রামধোলাই দিতেন মন খারাপ । বস, মামদোবাজী সিরিজ শেষের পর্যায়ে, আর একটি মাত্র পর্ব হবে, তারপর বন্ধ থাকবে যতদিন না আবার চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উফ... মামু...
কতোবার যে শালারা আমারে ধইরলো এই জীবনে। তয় গাড়ি চালাইতেই পারি না, সেই দোষে না... আমার জীবনে অবশ্য দোষের অভাব নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

আমার জীবনে অবশ্য দোষের অভাব নাই

গড়াগড়ি দিয়া হাসি , আমাদেরও একটু শোনান, আমরাও আপনার কিছু দোষের ভাগিদার হই। আর, বস, রাস্তায় গাড়ী না চালান, কল্পনায় তো আর লাইসেন্স লাগে না, কোন আইনও থাকে না, লেখায় চালায় দেন। ধন্যবাদ, বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

বস, ফাটিয়ে ফেলেছ----!!!
তুমুল হয়েছে----

সাইফ তাহসিন এর ছবি

বস, যত না ফাটিয়েছি, তার চেয়ে মনে হয় ফেটেছি বেশী মন খারাপ । অনিকেতদা কি আবার শীতনিদ্রায় যাবেন, অনেক লেখা ডিউ হয়ে আছে, সেগুলার থেকে ২-১ ছাড়েন বস, আপনার লেখা পড়ার জন্য হেরোইঞ্চির নেশার মত বিহ্বল হয়ে থাকি, কিন্তু আপনি তো কিছুই ছাড়তেছেন না মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
মামুরা আপনার আত্মার আত্মীয় মনে হইতেছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ শিমুলাপু, লেখা পড়ার জন্য, পরমাত্মীয়, আত্মার সাথে সংযোগ কিনা, সেই আকর্ষন উপেক্ষা করে পথ চলতে অনেক কষ্ট, জানি না কতদিন এই টান উপেক্ষা করতে পারব মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তীরন্দাজ এর ছবি

আসলে প্রথম বার “তোমাদের” নিউ ইয়র্কে আসিয়াছি, কি বিশাল শহর, এত বাত্তি, যেমন সুন্দর শহর, কিন্তু এইখানকার রাস্তাঘাট বড়ই জটিল, আমি রাস্তা হারাইয়া ফেলিয়াছি, একটু পথ দেখাইয়া দিবা?

কাজে লেগে গেলো। দারুন রস! ভালো লাগলো খুব!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সাইফ তাহসিন এর ছবি

তীরুদা, এই একবার সাফল্যের সাথে কথা বলে গিট্টু ছটুাতে পেরেছিলাম। নিউ ইয়র্কের মামুরা বাইরের সবাইকে গ্রামের মানুষ গন্য করে, ধরেই নেয়, এরা কিছু জানে না, সেই কথাটা জানা থাকায় পার পেয়ে গিয়েছিলাম। আর এদের আসলে দোষ নাই, কথা কিছুটা হলেও সত্য। ধন্যবাদ, তীরুদা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন এর ছবি

সব দেশেই পথ হারা পথিকদের রাস্তা দেখানোর জন্য মানবদরদীদের অভাব হয় না, কী কন? চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি , আবার জিগায়, মাইয়া হইলে তো কথাই নাই, আমি নিজেও বেশ আগ্রহ নিয়া রাস্তা দেখাইয়া দেই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দ্রোহী এর ছবি

হিসুর কী হইলো সেইটা কিন্তু বলেন নাই।

সাইফ তাহসিন এর ছবি

ভাবিতেছিলাম, দ্রোহীদা, ওইটা মনে হয় না বলিয়াই পার পাইয়া যাইব, নিজেকে আরেকবার অপদস্থ না করিয়া একটা লেখা শেষ করিব, কিন্তু পার পাইলাম না, আপনে ঠিকই মনে করাইয়া দিলেন। যতক্ষনে আমরা ব্রুকলিন পৌছাই, ততক্ষনে আমার তো পেটে আর জায়গা নাই, পুরাই টইটম্বুর, নদে এল বান মার্কা অবস্থা, আমার চাচীর বাসা ৯নং এভিনিউতে, ৪৩ তম রাস্তায়। আপনারা যারা ঐ এলাকা সম্পর্কে অবহিত, তারা নিশ্চয় জানেন, পার্কিং পাওয়া কত কঠিন। আমি আমার স্ত্রী কন্যাকে নামায়ে দেই বাসার সামনে, তারপর এই যুদ্ধে নামিয়া যাই, কিন্তু তলপেট সে কথা শুনিবে কেন? আমার ৩ পা থিরথির করিয়া কাপিতে থাকে, সেই সাথে আমিও যেন কাপিতে কাপিতে আগাইয়া যাই। হঠাৎ মনে পড়িল, গাড়ীর পেছনে একখানা পানির বোতল আছে, যেই না ভাবা, একখানা অগ্নি নির্বাপনী পানির লাইনের সামনে গাড়ী জরুরী সংকেত দিয়া দাড়াইয়া যাই, পেছন হইতে সেই বোতল আনিয়া ... .... ...

বিশেষ দ্রষ্টব্য : ঐদিন পার্কিং পাইতে আমার দেড় ঘন্টার মত লাগিয়াছিল, বোতল না থাকিলে যে হইত স্বয়ং ইশ্বরই জানেন [ইশ্বর বলিয়া কী আমি মু জা ইকবালের ন্যায় ইসলাম বিরোধী হইয়া গেলাম গড়াগড়ি দিয়া হাসি ]

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দ্রোহী জায়গামতো টান দিছে।

সাইফ তাহসিন এর ছবি

আর কইয়েন না, বস, মনে হইল গুলিস্তানের মোড়ে কেউ আমার লুঙ্গি ধইরা টান মারসে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

আমারে তাতা বললে এর পরে পোষ্টে মাইনাস। প্রথমবার মাফ করলাম। আমি তানবীরা, আপা - দুলাভাই ডাকা থেকেও মুক্তি দিলাম।

তাতাপু বলিয়াছেন, গাড়ী চালাইলে টিকেট খাইতে হইবে, এই মহান উক্তি আমার না আমার উনার। পুলিশ আমার মামু না মামু শ্বশুর তাই উনাদের পয়সা দিতে আমার আনন্দ হওয়ার কিছুই নাই

কার্টুন কে একেছে??? বড়ই সৌর্ন্দয হয়েছে।

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

আপু কার্টুন গুলো সংগ্রহ, মাফং চাইতেছি, আপনার উক্তি বলার জন্য, তাহলে কী বলব দুলাভাই @ তানবীরাপু চোখ টিপি । সকালে উঠে এতগুলো মন্তব্য দেখে আমার চোখ ছানাবড়া, সচল আসক্তি কাটাতে পারব বলে মনে হয় না। ধন্যবাদ আপু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি তো শুধু লেখাতেই নয়, মন্তব্যেও ধুগো পর্যায়ে চলে যাচ্ছেন হাসি

সাইফ তাহসিন এর ছবি

পিপিদা, লইজ্জা লাগে, আপনে, ধুগোদা ধুলির ধরার মানুষ না, আপনারা আঙ্গুলের খোঁচায় যা সৃষ্টি করেন, আমি সপ্তাহ খানেক হা কইরা তাকায় থাকি আর ১৪ বার কইরা পড়তে থাকি, আর মনে মনে বলি, এরকম আধ্যাত্মিক মানের লেখা যেইদিন দিতে পারব, সেই দিন নিজেকে আপনাদের সমতুল্য মনে করব।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- আগে, মানে ছোটবেলায় আরকি, কেউ যখন একেবারে খাড়ার উপর লুলাপাম গুলো দিতো তখন মুখে বেশ সিরিয়াস ভাব করে বলতাম, "দোস্ত, একটু খাড়া" বলেই "ফুসসসস..." শব্দ করতাম! দোস্তরা অবাক হয়ে বলতো, "কীরে হালায়, কী হইলো?" তখন বলতাম, "যে বায়ু দিলি, পেট ফুইলা গেছিলো, তাই পাদ দিয়া একটু বায়ু কমাইলাম।" দেঁতো হাসি

সেণ্টু খাইয়েন না বস, মজা করলাম আরকি! হাসি

ধুগো আপনের লেখার ধারেকাছেও না। তিন লাইনের (আবঝাব, আজাইরা, নিকাম্মা, হুদাই) মন্তব্যবাজি ছাড়া আর কোনো কিছুই ধুগোরে দিয়া হয় না! এইটা একটা ইউনিভার্সেল ট্রুথ।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ইয়ে মানে, পামটা আপনারে না, চোখ টিপি পিপিদা রে দেওয়া গড়াগড়ি দিয়া হাসি আপনার মত আমিও একটু ভাব লইয়া আপনার নাম কইরা দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শামীম রুনা এর ছবি

আপনার দেখি মামু ভাগ্য! কিছুতে মামুরা ভাগিনাকে একা ছাড়িতে চাহে না।
ভালো হইছে।

_______________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সাইফ তাহসিন এর ছবি

রুনাপু, ধন্যবাদ, খুব শীঘ্রই মামার হাত হইতে ভাগিনা ছাড়া পাইবে আর সচল মুক্ত হইবে আমার এই অহেতুক মামদোবাজীর হাত হইতে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- স্টপ সাইন মারলে এতো পয়েণ্ট কাটে ক্যান শালারা? অগো বাসায় কি শালি-বোন নাই? এতো নির্দয় হলে কে তাদেরকে শ্যালিদায়গ্রস্ততা থেকে উদ্ধার করবে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

ধুগোদা, আপনার কমেন্টের লাইগা হা কইরা বইয়া ছিলাম। জাতির কাছে অনুরোধ, স্টপ সাইনে শালী নিয়া কেউ যদি বইসা থাকতো, তাহলে ধুগোদা তার ভায়রা ভাই হইতে পারতো চোখ টিপি গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

এমি এর ছবি

লেখা পড়ে দারুন মজা পেলুম , কার্টুনগুলো দুর্দান্ত হয়েছে । মামা ভাগনার জুটি চিরকাল বজায় থাকুক যাতে আমরা আপনার আরো লেখা পাই ।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ এমি, আপনার কমেন্ট পড়ে ভালো লাগলো, যদিও এখনও আপনার লেখা পেলুম না, মামা ভাগিনা জুটি কারো জন্যই মঙ্গলজনক নয়, কাজেই হয় মামা নাহলে ভাগনে, কোন একজনকে বিদায় নিতে হবে। কার্টুন গুলো সংগ্রহ, তারপরেও আপনাকে ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভুতুম এর ছবি

পুলিশ ধরলে ছত্রিশ ঘা নাকি, আপনারে তো এতবার ধরছে কত ঘা সেটা হিসেব করতে আইন্সটাইন-নিউটন লাগবো!

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ভুতুমদা, কঠিন অংক নিয়া হাজির, আমার মনে না, শরীরের কোন জায়গা বাকি আছে, যেখানে মামা সংক্রান্ত ঘা ধরে নাই । তবে এ প্রশ্ন আমরা আজমীরদাকে করতে পারি, উনার ইতিহাস আমার চেয়েও লম্বা চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেনেট এর ছবি

সেইফ ভাই, আপনার লেখা তো ঝঠিল থেকে ঝঠিলতর হইতেসে!!!!!!!!!!!!!
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

রেনেটদা, আর বইলেন না, ঝটিকার মুখে পড়িয়া যাইতে পারি। মন্তব্যের জন্যে ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

অসাধারণ। পাঁচ!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

আপনে/আপনার/আজমীররা শোধরান/শোধরায় না ক্যান? এত পুলিশ ধরে তাও? আপনার/আপনাগো মনে হয় পুলিশের লগে কথা কওনের ফেটিশ আছে! হাসি

সাইফ তাহসিন এর ছবি

আসলেও চিন্তার বিষয়, তবে শেষবার ধরা খাওয়ার পর যখন নোটিস আসলো যে, আগামী ২ বছরের মাঝে আরেকখান টিকিট খাইলে আমার লাইসেন্স সাসপেন্ড হবে, তারপর এসব মামদোবাজী বন্ধ হয়েছে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা। বিরাট মজাদার লেখা হো হো হো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।