পোস্টারায়তনঃ বিজয় দিবস

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: মঙ্গল, ১৫/১২/২০০৯ - ১১:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিজয় দিবস আসলেই কেবল উসখুস করতে থাকি আর চিন্তা করি, আজকে ৩৮ টা বছর চলে গেল, অথচ আমরা যেন দিনকে দিন পিছিয়েই পড়ছি, আর আমাদের পিছিয়ে পড়তে ইন্ধন যুগিয়ে যাচ্ছে ৭১ এর ঘাতক দালাল এবং তাদের নয়া রিক্রুট সাঙ্গপাঙ্গরা। এদিকে বিদেশে বসে বৃথা আস্ফালন করি, মুখে বড় বড় কথা বলি, কাজের বেলায় লবডঙ্কা। এভাবেই কি চলে যাবে সময়, আর সেই সুযোগে শয়তানের বাচ্চাগুলো আস্তে আস্তে আমাদের সকল নাজুক স্থান কব্জা করে নিবে?

আসলে সুন্দর করে গুছিয়ে কিছুই বলতে পারি না, তারপরেও কতকিছু বলতে ইচ্ছা করে। সেদিন হিমুদার সাথে আন্তর্জালে কথা বলতে বলতে মাথায় আসল পোস্টারায়তনের কথা। জানি যে, সামনে ১৬ ডিসেম্বর, তার পিঠে ২১ ফেব্রুয়ারী আর ২৬ শে মার্চ এসে আবার চলেও যাবে, তাকে ধরে রাখা যাবে না, কিন্তু আমরা যদি স্মরণীয় কিছু করে রাখতে পারি এই সময়টাতে নতুন প্রজন্মের জন্যে না দেখা না শোনা মুক্তিযুদ্ধকে এবং তাঁর চেতনাকে তাদের কাছে বর্তমানের মতই জ্বলজ্বলে করে রাখতে পারে। সেই কারনেই এই পোস্টারায়তনের আয়োজন।

এখন সচলে যে মানের ছবি আসে, তাতে ছবি দিতে হাটু কাঁপে, লজ্জাও করত কিন্তু আমার আবার লজ্জা নেই কিনা, তাও মাঝে মাঝে ভুল করে দুই-একটা ছবি দিয়ে দেই। তাই সচলের আলোকচিত্র শিল্পীরা, সেই সাথে গ্রাফিক্স মুগল যারা আছেন, তারা রঙে রঙে পোস্টার বানিয়ে রঙিন করে দিন সচলের আগামী তিন মাস। আজকে আবার লজ্জার মাথা খেয়ে তাই আমিই একটা পোস্টার দিয়ে দিলাম। গর্ব করে যেন বলতে পারি, আমার পোস্টারটাই সবচেয়ে ফকিরা ছিল (সেটা যে হবে, কোন সন্দেহ নাই, তাও ফাঁকতালে একটু ডায়লগ মেরে নিলাম আরকি)।

আগেই বলেছি আমি গ্রাফিক্সের অ আ ক খ ও জানি না, যেটুকু শিখেছিলাম গুতিয়ে গুতিয়ে, দীর্ঘদিনের অনভ্যাসে তাও ভুলে গেছি, তাই পোস্টার বানানোর এই শিশুতোষ অপচেষ্টা আশাকরি আপনারা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর আসল উদ্দেশ্য কিন্তু আমার পোস্টার দেখানো নিয়ে না, যেটা বানিয়েছি সেটা আমার নিজের কাছেই মানসম্মত হয় নি, তাই আপনাদের কাছে আহবান রইল যে, আপনারাও একটা করে পোস্টার বানিয়ে আবার সচলায়তনে পোস্টারায়তন শুরু করুন এবং সেটা চলুক একেবারে মার্চের শেষ পর্যন্ত। অনেক কিছু চেয়ে ফেললাম, এবারের মত এখানেই বিদায় নেই।

poster11

জয়তু সচলায়তন


মন্তব্য

নুরুজ্জামান মানিক এর ছবি

দারুন ! ফেসবুকে প্রফাইল পিক হিসেবে ব্যবহারের অনুমতি চাই ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সাইফ তাহসিন এর ছবি

মানিক ভাই, এর জন্যে অনুমতি লাগবে না, আপনার খুশিমত ব্যবহার করেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

আমরা সত্যিই তোমাদের ভুলবোনা।

সাইব্বাই, পোষ্টারের মান কেমন হলো সেটা বিষয়না, আসল বিষয় হলো এই অভাগা বাংলা মায়ের প্রতি ভালোবাসা। জানি, আপনার সেই ভালোবাসার কোন কমতি নাই।

যারা রক্তের বিনিময়ে এই স্বাধীন দেশটা আমাদের জন্যে দিয়ে গেছে, করে গেছে আমাদের হানাদার মুক্ত- তাদের জানাই লাল সালাম। হ্যাঁ, সময় এসেছে এক হবার - একই পতাকা তলে। নইলে ঐ শকুনগুলো আবারো ধ্বংস করে দেবে আমাদের এই স্বাধীনতার মূল্য।

================================================
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

ঠিক কইছেন বস, তবে ফাল পাড়তে পাড়তে পোস্টার বানাইতে গিয়ে বানান ভুল করে এখন লজ্জায় নিজের হাত কামড়াইতেছি। আসলে ঘুমের ঘোরে কি করেছি কে জানে।

তবে সবাইকে এক পতাকা তলে আসতে হবে এদের শাস্তি আদায় করতে হলে। ভালো থাইকেন বস।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আরিফ জেবতিক এর ছবি

পোস্টারের বানানগুলো আরেকবার দেখে নিতে অনুরোধ করছি।

সাইফ তাহসিন এর ছবি

খুবই লজ্জিত, ফটোশপে খুব যন্ত্রনা দিচ্ছিল, ৩-৪ বার করে বানাতে বানাতে সব উল্টাপাল্টা হয়ে গেছে, বারবার এ-কার ওকার আগে পিছে চলে যাচ্ছিল। আমি বাসায় ফিরেই আবার ঠিক করে দিব। আসলেও এমন স্থানে ভুল আমার কাছেই অমার্জনীয়। পোস্ট করার আগে আরো যত্নবান হওয়া উচিৎ ছিল আমার।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দিশা এর ছবি

চমৎকার বলেছেন। ভাল হয়েছে পোস্টার টা। ধন্যবাদ।

দিশা
_____________________________
যে পাখি আকাশে ওড়ে আকাশ ছোবার ইচ্ছেয়

দিশা
_____________________________
যে পাখি আকাশে ওড়ে আকাশ ছোবার ইচ্ছেয়

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ দিশা
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃত্তিকা এর ছবি

সাইফ ভাই, পোস্টার খুব সুন্দর হয়েছে চলুক

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ মৃত্তিকা, ডুব মারার কাহিনী কি? লেখা কই?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

ডাগদরসাব, কিছু বানান ভুল আছে। শহীদ স্মৃতির সাথে সম্পর্কিত না হলে কিছু কইতাম না, কিন্তু এরকম জায়গায় ভুল দেখলে কষ্ট লাগে।

সাইফ তাহসিন এর ছবি

এরকম জায়গায় ভুল দেখলে কষ্ট লাগে

একমত বস, খুবই লজ্জিত। ভুল থাকলে অবশ্যই বলবেন, নাহলে ভুল শোধরাবো কিভাবে? তাড়াহুড়ো করে ঘুমের ঘোরে করায় ভুল হয়ে গেছে, বাসায় গিয়ে ঠিক করে দিব বস!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাগিব এর ছবি

চমৎকার কাজ। ম্যাপটাতে কি টেকনাফ বাদ পড়েছে? একটু খাটো লাগছে ঐ কোণাটা।

--

তবে একটা কথা না বলে পারছিনা। ব্লগে আমরা যতটা অমুকের বিচার চাই, তমুকের শাস্তি চাই, ওটা এটা করতে হবে বলি, কাজের কাজগুলো থেকে ততোই পিছিয়ে থাকি। আজকে দুঃখের সাথে খেয়াল করলাম, শহীদ বুদ্ধিজীবীদের জীবনীগুলো ইংরেজি বা বাংলা উইকিতে খুব অল্পই আছে। বিশেষ করে বুদ্ধিজীবী হত্যা সম্পর্কে ইংরেজি উইকিতে তথ্য খুবই কম। আমরা ব্লগে নিজেরা নিজেরা আলাপ করে অনেক সময় কাটাতে পারি, কিন্তু "বুদ্ধিজীবী হত্যা" কী জিনিষ, তা বিদেশী কাউকে বোঝাতে পারবেন না। কারণ তারা ইন্টারনেট ও অন্যত্র থেকে পড়ছে গোলাম আজমের নাতির লেখা "গন্ডগোল" এর কথা। কিংবা পাকিস্তানী লবীর কথা (আজকের প্রথম আলো পড়ুন)।

এজন্য আন্তর্জাতিক পর্যায়ে ইলেক্ট্রনিক মাধ্যমে বুদ্ধিজীবী হত্যার কথা তুলে ধরতে হবে। নিজামী যে আল বদরের কমান্ডার হিসাবে এই কাজে নেতৃত্ব দিয়েছে, তা কিন্তু উইকিতে কোথাও পাবেন না। আমরা নিজেদের আড্ডাতে যতো বিচার চাইতে থাকি, তার চেয়ে আযম ছানা অনেক সক্রিয়, সুকৌশলে সবচেয়ে শক্তিশালী তথ্যভান্ডারটিতে অনলস পরিশ্রম করতে তার কুণ্ঠা নেই। আর আযম ছানাও লাগে না, করিৎকর্মা ছাগু বাহিনী আস্তে আস্তে সক্রিয় হয়ে উঠছে। আজ আরব আমিরাতের আইপি থেকে বাংলা উইকিতে নিজামীর নিবন্ধ হোয়াইট ওয়াশের চেষ্টা হয়েছে, আর কয়দিন পর ব্যাপক ভাবেই ছাগু লিখিত ইতিহাস বিশ্বের মানুষ জানবে। যতো দিন আমরা "ফরজে কেফায়া" বলে ধরে নেবো এই তথ্য বিস্তারের কাজটা, ততোদিন ইন্টারনেটে ইংরেজি তথ্যের ক্ষেত্রে ছাগুদেরই জয়যাত্রা অব্যাহত থাকবে।

আর আরেকটা দুঃখের কথা, শহীদ বুদ্ধিজীবীদের ছবি হাজারো জায়গাতে খুঁজেও পেলাম না (মানে কপিরাইটের শর্ত মেনে, তাদের পরিবারের সাথে যোগাযোগ করার ব্যবস্থা করে)। অথচ আযম ছানা ঠিকই তার কুলাঙ্গার দাদাকে মেকাপ করিয়ে চকচকে চেহারা বানিয়ে ছবি তুলে দিয়েছে উইকিতে

একই কথা বার বার বলতে চাই না, দুইটা লিংক দিয়ে যাই, বাংলাদেশ তথা ভারতীয় উপমহাদেশের বিখ্যাত দার্শনিক জি সি দেব এর উপরে যদি কেউ লিখতে চান কিছু, ২টি মিনিট সময় করে হলেও কিছু লিখে দিন। অথবা লেখিকা সেলিনা পারভীনের উপরে কিছু লিখুন। সর্বসাকুল্যে মাত্র ৫ জন শহীদ বুদ্ধিজীবীর জীবনী ইংরেজি উইকিতে আছে, বাকিটা লেখার সময় কারো নেই!!

গোলাম আযমের উপরে বিশাল রচনা লেখার জন্য তার নাতি রয়েছে, শহীদ বুদ্ধিজীবীদের কথা লেখার জন্য রয়েছি কেবল এই অভাগা আত্মবিস্মৃত জাতিই।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সাবিহ ওমর এর ছবি

গণহত্যা সংক্রান্ত ভুক্তিগুলোও বেশ দুর্বল।

দু'টা প্রশ্ন ছিল। বাংলাদেশি উইকিপিডিয়ানদের নিজেদের মধ্যে যোগাযোগের কোন নেটওয়ার্ক আছে? থাকলে এতে অংশ নেওয়ার উপায় কী? আর উইকিপ্রজেক্ট বাংলাদেশ কি সক্রিয় আছে?

সাইফ তাহসিন এর ছবি

সম্ভবত টেকনাফের কাছের জায়গাটা যেখান থেকে ম্যাপ নিয়েছিলাম, সেখানে খাটো ছিল, তাড়াহুড়ো করে করায় এ অবস্থা হয়েছে বস! উইকিতে লেখালেখি শুরু করা দরকার, কিন্তু আলস্যের কারনে কিছুই করছি না, এদিকে গো-আ এর নাতিরা তাদের কাজ চালিয়ে যাচ্ছে। একটা গা ঝাড়া দিয়ে উইকিতে ঝাপিয়ে পড়া দরকার।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীড় সন্ধানী এর ছবি

‍‌আইডিয়াটা চমৎকার। আমার টেকি নলেজ ঢেকি পর্যায়ের। তাই নিজে বানাতে পারছি না। আপনার পোষ্টারে হাততালি দিয়ে গেলাম।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

আমিও দিলাম, দেখাদেখি

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

মুস্তাফিজ ভাই, আপনার পোস্টার দেখে মনটাই ভরে গেছে, অসংখ্য ধন্যবাদ, আমি প্রথমে বিশ্বাস করতে পারিনি, সবার আগে আপনে রেসপন্স করেছেন, শত ব্যস্ততার মাঝেও আপনার পোস্টার পেয়ে গর্বে আমার আমার বুক ফুলে ১০ হাত হয়ে গেছে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

সাইফ ভাই;
চালিয়ে যান .....

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ, তিথীডোর। আপনারাও হাত লাগান, পোস্টার আসুক দৈনিক
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

দারুণ কাজ করেছেন সাইফ ভাই। ফেসবুকে শেয়ার করলাম।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ গৌতমদা, খালি প্রহর গুনতেছি, কতক্ষনে বাসায় গিয়ে বানান গুলো ঠিক করব। খুব অস্থির লাগতেছে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

auto

[img=auto] http://www.facebook.com/photo.php?pid=3087659&l=a6131a5479&id=514773002[/img]

আমিও সম্পাদনার 'স' ও পারিনা।। কিন্তু সাইফ ভাইয়ের মতো আমার ও লজ্জা নাই দেঁতো হাসি....

---নীল ভূত।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, এটা ফ্লিকার দিয়ে আপলোডাও, খোমাখাতার হবার কারনে দেখতে পাইতেছি না মন খারাপ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

auto

auto

এবার দেখা যায় ?

নীল ভূত।

অতিথি লেখক এর ছবি

auto

পতাকা।

---নীল ভূত।

স্পার্টাকাস এর ছবি

সেইরকম বানাইছ মিয়া, খোমায় দেয়ার অনুমতি আছে?

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

সাইফ তাহসিন এর ছবি

বস! হাচল হবার শুভেচ্ছা রইল
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

বস, সেরাম হইসে, আলাদা একটা পোস্ট দাও। এটা আমার পোস্টে চাপা পড়ে গেছে, নীড়পাতায় জ্বলজ্বল করার মতন জিনিস। সাবাশ বস সাবাশ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাহবুব লীলেন এর ছবি

অনুভূতিকে শ্রদ্ধা জানাই
সাথে সবকিছু একসাথে বলতে গিয়ে কোনোকিছুকেই ভালো করে বলতে না পারার সমালোচনা করি
আর অনুরোধ করি রাগিবের আহ্বানে সাড়া দেবার যার যার সুযোগ আছে

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ লীলেনদা
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

ভালো হয়েছে তো । তবে পোস্টারে বানান ভুলটা একটু চোখে লাগল।

সাইফ তাহসিন এর ছবি

হুমম, খুবই দু:খিত এবং লজ্জিত। একটু ধৈর্য ধরেন বইখাতাপু, বাসায় গেলেই এটা ঠিক করে দিব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

যতই বানান ভুল হোক- আবেগে তো আর কোন ভুল নাই। শ্রদ্ধা আর চলুক
______________________________________
আসলে কি ফেরা যায়?

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস! তবে ভুলটা দৃষ্টিকটু, ৫ ঘন্টার মধ্যে ঠিক করে দিব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

উপস- দুইবার চলে আসছে- যাই হোক আরেকটা (তালিয়া)

হাসি
______________________________________
আসলে কি ফেরা যায়?

_প্রজাপতি এর ছবি

পোস্টারটা সুন্দর হয়েছে।
---------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সাইফ তাহসিন এর ছবি

আপনে কয়মাস পরে লগইন করলেন? ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

হে হে হে...

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অনার্য সঙ্গীত এর ছবি

লেখাটা দেয়ার পরপরই পড়েছি, কিন্তু নেটওয়র্কে সমস্যা থাকায় পোস্টার দেখতে পারছিলামনা। এখন দেখলাম এবং সেলাম জানালাম...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, একখান বাহালার পিস বাজায়া ছাড়ো আইজকা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

দুঃখিত, আগের বার খোমা খাতা লিংক দিয়ে দেয়ার জন্য।

Flag

final1

সাইফ তাহসিন এর ছবি

বস, আরেকটা পোস্টার বানায় ফালাও, তোমার মাথায় "কিডনি হ্যাজেস" চোখ টিপি, আর লেখালেখি চলুক পাঙ্খা গতিতে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ সাইব্বাই... পোস্টারায়তনের জয় হোক... সুন্দর সুন্দর পোস্টারে ভরে যাক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

নজুদা, আপনার সুন্দরবনের পোস্টারের কথা কিন্তু এখনো ভুলি নাই, আপনার কাছ থিকা কিন্তু একটা হইলেও পোস্টার চাই। আর বানান ঠিক করে পোস্ট দিয়েছি আবার, মডু দাদা দিয়ে দিবে খুব শীঘ্রই, জয় বাংলা, বাংলার জয়।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

পোস্টার ভালো হয়েছে সাইফ। বাংলাদেশের জন্মের কিছু বছর বাদেই আমার জন্মতো। সবাই যখন বিজয় দিবস আর স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বার বার বলে এতো বছরে দেশের কিছু হয় নাই। তখন নিজের জীবনের সাথে কোথায় যেনো একটা বেদনা বিধুর মিলের কথা মনে হয়।

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

তানবীরাপু, আর এই বিশেষ দিনগুলোতে কেমন যেন একটা অদ্ভুত অনুভূতির সৃষ্টি হয়। আপনার লেখা আসছে না অনেকদিন যাবত, আশাকরি শীঘ্রই লেখা দিবেন
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

অসংখ্য ধন্যবাদ মডুদাদা, আপনারদের অক্লান্ত পরিশ্রমে সুন্দর এবং সাবলীল হয়ে ঊঠে সচলে আমাদের দিনকাল। ব্যানারটা ঠিক করে দেবার জন্যে আবারো অসংখ্য ধন্যবাদ।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি [অতিথি] এর ছবি

সুন্দর পোস্টার সাইফ ভাই

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।