তপু ভাই, রুমালী আপু এবং সুখবর!

অনার্য সঙ্গীত এর ছবি
লিখেছেন অনার্য সঙ্গীত (তারিখ: মঙ্গল, ১৪/০৮/২০১২ - ৮:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সে বহু বছর আগের কথা! কমাণ্ডোজ খেলার লোভে লোভে গিয়ে বসতাম তপু ভাইয়ের কম্পিউটারে! গ্রীন ব্যারেট যখন বুকে হেঁটে ছুরি মুঠোয় সন্তর্পণে উঁকি দিত নাজি ক্যাম্পের আনাচে কানাচে, তখন আমার মনটা দুপ দুপ করত, আহারে, এইতো তপু ভাই এসে পড়লেন! উঠতে হবে কম্পিউটার ছেড়ে! মেরিন' যখন দীর্ঘ ডুব সাঁতারে নিঃশব্দে নাজী সৈন্যের পেছনে গিয়ে উঠত আচমকা, তখন আমিও দম ধরে থাকতাম, আরেকটু, আরেকটু হলেই মিশন সফল হয়!

তপু ভাই লোকটা নির্বিষ ছিলেন। মূর্তিমান উৎপাত হিসেবে আমাকে কখনো পাত্তাও দিতেনা না! কম্পিউটার ছেড়ে আমার ওঠা উচিত হত চক্ষুলজ্জার খাতিরে! কিন্তু মহানদের চক্ষুলজ্জা থাকতে নেই! আমি উঠতাম মেজ আপুর ভয়ে! পড়তে বসতে হত বলে! আমি তপু ভাইকে দেখতাম আর ভাবতাম, যে লোকটার আস্ত একটা কম্পিউটার আছে, আর যার আস্ত কম্পিউটারে কমাণ্ডোজ খেলা যায়, আর যার ঘরে তাকভর্তি আছে না-পড়া গাট্টি গাট্টি বই, আর বিশেষত যার কোন মেজ আপু নেই, সেই লোকটা পড়ালেখা কেন করে! এই লোকটা কেন বোর্ড পরীক্ষায় নির্বিকার ভাবে সব হেলিয়ে দিয়ে হেলতে দুলতে গিয়ে বসে বুয়েটে! এই লোকটা কেন পদার্থবিজ্ঞান এত চমৎকার করে বোঝাতে পারে! এই লোকটা কেন চোখ বড়বড় করে দেখার মত একজন!

আমার কোন হিসেব মিলত না! হিসেবে সবচে বড় গোলমাল হয়ে গেল যেবার রুমালী আপুর কথা শুনলাম! রুমালী আপু বৃষ্টি ভালোবাসতেন! বৃষ্টি আর রুমালী আপুকে নিয়ে গল্প লিখে তপু ভাই পুরষ্কার পেলেন! হূমায়ূন আহমেদ আহা উহু করতে লাগলেন, ছেলেটা বড্ড ভালো লেখে!

সেই তপু ভাইয়ে সঙ্গে যোগাযোগ হল দীর্ঘ বছর পর!

আজকে তপু ভাইয়ের জন্মদিন। মনে হল শুভেচ্ছা জানাই।
সময় নিয়ে ব্লগ লেখার সময় আমার একদণ্ডও নেই! তাও কীবোর্ডে খুটখাট থামলো না! ভাবছি, ঘন্টাখানিক বিরতি নেয়া হোক!

এইখানে এসে বড় ঝামেলাটা বাধলো! এইবার কী লিখব! ব্যক্তিগত বকবকানি একটা পর্যায়ের পর যন্ত্রণাদায়ক! ভয়াবহ কিছু কথাবার্ত বলে একটা ভালো খবর দেই বরং!

ভয়াবহ কথাবার্তা:

মস্তিস্কের কর্মক্ষমতা নষ্ট হয়ে যাওয়ার একটা রোগ আছে। এই রোগ হলে মস্তিস্ক ওলট পালট হয়ে যায়! স্মরণ শক্তি নষ্ট হয়ে যায়, মাতৃভাষা ভুলে যায় মানুষ, বোধশক্তি থাকে না, বিচার-বিবেচনা নষ্ট হয়ে যায়, মানবিক অনুভূতি নষ্ট হয়ে যায়, আচরণ বদলে যায়, চিন্তার ধরণ বদলে যায়, চিন্তা শক্তিও নষ্ট হয়ে যেতে পারে! এই রোগটা হলে মানুষের প্রাণটাই কেবল থাকে, মানুষটা আর থাকে না! তাতেই শেষ নয়! নীলমণি প্রাণটাও শেষপর্যন্ত টেকে না এই রোগ হলে!

একশোবছর আগে, এক জার্মান নিউরোলজিস্ট একজন নারীর মস্তিস্ক কোষের গঠনে অদ্ভুত ধরনের পরিবর্তন লক্ষ্য করেন! ওই নারী রোগী মারা গিয়েছিলেন অদ্ভুত ধরনের মানসিক রোগে! কৌতুহলী সেই নিউরোলজিস্ট আলোইজ আলঝাইমারের নামে মস্তিস্কের এই রোগটির নাম হয় আলঝাইমার'স ডিজিজ।

কেবল আমেরিকাতে এখন ৫০ লক্ষেরও বেশী লোক আলঝাইমারে আক্রান্ত বলে মনে করা হয়! আমেরিকাতে প্রতি ৫৮ সেকেণ্ডে নতুন একজন এই রোগে আক্রান্ত হন। ২০৫০ সাল নাগাদ রোগের হার বাড়বে তিনগুণ! এই লেখাটি যারা পড়ছেন, কুড়ি থেকে তিরিশের মধ্যে যাদের বয়স, তারা তখন সবচে বেঝি ঝুঁকিতে থাকবেন সেই সময়! এই খবরটি দেয়ার জন্য দুঃখিত। আমি নিজেও ঝুঁকির বাইরে নই!

আরো ভয়াবহ খবর দেই, আলঝাইমারের কোন চিকিৎসা নেই। চিকিৎসা সংক্রান্ত এযাবত কালের কোন গবেষণাই সেরকম সফলতা দেখায় নি!

আলঝাইমার কেন হয়?

এখনো আমাদের জানতে বাকি অনেক কিছু! আমাদের কোষের ত্বকে অসংখ্য প্রোটিন থাকে। তাদের নানা জনের নানা কাজ। এদের অবস্থানও তাই ভিন্ন ভিন্ন। কোষের ত্বক ভেদ করে যাওয়া অনেক রকমের প্রোটিনের মধ্যে দুটি হচ্ছে, প্রিসেনিলিন ১ আর প্রিসেনিলিন ২।

এই প্রোটিন ভেঙে গিয়ে তৈরি হতে পারে "বেটা-অ্যামাইলয়েড" নামের একটা পেপটাইড।

পেপটাইড কী তা তো সবার জানা। কয়েকটা কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন আর নাইট্রোজেন অনু মিলে তৈরি হয় অ্যামাইনো অ্যাসিড। আর অনেকগুলো অ্যামাইনো অ্যাসিড মিলে তৈরি হয় পেপটাইড।

কার্পাস তুলো যদি হয় কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন আর নাইট্রোজেনের অণু,
তুলো দিয়ে বানানো সুতো তাহলে অ্যামাইনো অ্যাসিড।
কাপড় হচ্ছে পেপটাইড।
কাপড় সেলাই করে জামা বানালে, সেটাকে প্রোটিন বলা যাবে। হাসি

বেটা-অ্যামাইলয়েড নামের যে পেপটাইড আছে, সেটা গিয়ে মস্তিস্কের কোষে স্তরে স্তরে জমে যেতে পারে! প্রিয়নের কথা বলেছিলাম একটা লেখাতে! বেটা অ্যামাইলয়েড প্রিয়নের মত অতটা না হলেও খানিকটা স্বশাসিত! নিজেরা নিজেরা জুড়ে গিয়ে নানা আকার নিতে পারে, নানা ভাবে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার ফন্দি ফিকির করতে পারে!

অনেক বিস্তারিত ব্যাখ্যায় যাব না। সময় খানিকটা কম। শুধু আরেকবার মনে করিয়ে দেই, বেয়াড়া একটা পেপটাইড তৈরি হয় শরীরে। সেটা গিয়ে মস্তিস্কের কোষে কোষে স্তর ফেলতে পারে! তখন আলঝাইমার রোগ হয় বলে আমরা জানি। জেনেটিক কারণে বেয়াড়া পেপটাইড তৈরি হতে পারে। তবে সবসময় যে তাই হবে সেরকম নয়। ৬০ থেকে ৬৫ বছর বয়সে এই রোগ শুরু হয়। তবে বয়সের সঙ্গে রোগের সরাসরি সম্পর্ক প্রমাণিত নয়!

এখন উপায়?

উপায় হচ্ছে ওই বেয়াড়া পেপটাইডটাকে সামলানো। সামলানোর উপায় বলতেই অ্যাতো কথা জুড়লাম! তপু ভাইয়ের জন্মদিন উপলক্ষ্যে, গত মার্চে, সায়েন্সে একটা ঘোষণা দিয়ে ক্রামার আর তার সহগবেষকরা জানিয়েছেন, বেক্সারোটিন নামের একটা ওষুধ একেবারে ফকিরের কেরামতির মত মস্তিস্কের কোষ থেকে বেয়াড়া পেপটাইডের আস্তর সরিয়ে দিতে সক্ষম! পরীক্ষাটি যদিও করা হয়েছে ইঁদুরের উপর কিন্তু এরকম চমকপ্রদ সাফল্য এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই! এই সাফল্য এতই চমকপ্রদ যে বিশ্বাস হতে চায়না! মাত্র ৭২ ঘন্টায় পেপটাইডের স্তর ৫০% সাফ! আর সেই সঙ্গে আলঝাইমার রোগে মস্তিস্কের কর্মক্ষমতায় যে নেতিবাচক পরিবর্তন আসে সেটাও কমে গেছে!

গবেষকরা বলেছেন, মস্তিস্কের যে গৃহপালিত গিলেখাদক কোষ আছে, মানে মস্তিকে থাকা যেসব কোষ জীবাণু আর বেয়াড়া আবর্জনা সব খেয়ে সাফ করে ফেলে সেইসব কোষেরা বেয়াড়া পেপটাইডকেও খেয়ে সাফ করে ফেলতে পারে নতুন এই ওষুধের খোঁচায়! মূল ব্যাপারটা আসলে আরো খানিকটা জটিল। আর আমি নিজেও ভালোমত জানিনা। তাই যারা বিস্তারিত জানতে চান তাদের জন্য লিঙ্ক রেখে যাই:
ক্রামারের গবেষণাপত্র
সেটার উপর আরো আলোচনা
যেভাবে আলঝাইমার হয়

তপু ভাইয়ের জন্মদিনে শুভেচ্ছা জানাতে চাইছিলাম। এই সুখবরটা দিয়ে সেই শুভেচ্ছা জানাই। আলঝাইমারের চিকিৎসার এক অভূতপূর্ব সম্ভাবনা আমাদের সামনে। আমাদের অগ্রজদের জীবন আলঝাইমার মুক্ত কাটবে বলে আমরা আশা করতে পারি। আশা করতে পারি আমাদের জীবনের শেষের দিনগুলিও কাটবে আনন্দ বেদনার স্মরণে ডুবে! বিস্মৃতির অন্ধকার আমার আমাদের পরাণ ছোঁবে না!

গত কয়েকটি লেখার পর শুনেছি আমি নাকি কেবল খারাপ খবর দেই! ভালো ভালো কথা লেখার সময় পাইনা কেন, ইত্যাদি হেনতেন বলতেও ভালো লাগেনা। লিখতে ইচ্ছে করে। যখন সময় পাব, সুযোগ পাব, লিখব। ততদিন পর্যন্ত সবার জন্যসুখবর অপেক্ষা করুক।

শুভ জন্মদিন তপু ভাই হাসি
এইবার রুমালী আপুর বিষয়টা স্পষ্ট করেন! রুমালী আপু বৃষ্টি ছাড়া আর কী কী পছন্দ করেন?


মন্তব্য

চরম উদাস এর ছবি

ওঁয়া ওঁয়া

সত্যপীর এর ছবি

শুভ জন্মদিন তপু ভাই!

..................................................................
#Banshibir.

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক


_____________________
Give Her Freedom!

শাব্দিক এর ছবি

হাসি শুভ জন্মদিন চ'উদা।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

রু এর ছবি

হেপি বাড্ডে। সামনে থাকলে গিফট দিতাম। ভালো থাকেন সবসময়।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

লেখা ভালো পাইলাম। বরাবরই ভালো লিখেন।

বস'রে আরেকবার শুভেচ্ছা জন্মদিনের..............


_____________________
Give Her Freedom!

তারেক অণু এর ছবি

চোখ টিপি শুভ জন্মদিন তপু ভাই, মিয়াঁ আমার নাম যদি লইছেন বুড়া বিশ্বস্তের কাছে যেয়ে তাহলে খপর আছে কোলাকুলি

শান্ত এর ছবি

তপু ভাই কৈ? অনেকদিন ধরে উধাও। শুভ জন্মদিন তপু ভাই।

__________
সুপ্রিয় দেব শান্ত

স্পর্শ এর ছবি

আমি ভাবসিলাম তপু ভাইয়ের আলঝেইমার্স হইসে বুঝি! নাউজুবিল্লাহ।

প্লানেট অফ দ্য এপ্স এর পরের পর্বে এমন একটা ওষুধ দেখায়। যেটা পরে মানুষের উপরে আর কাজ করে না।

ইদানিং আমার মনে হচ্ছে, নিজেরই বুঝি আলঝেইমার্স হয়ে গেছে। কিছুই মনে থাকে না। এই রোগের লক্ষণ টক্ষণ পড়ে দেখলাম উইকিপিডিয়ায়। অবস্থা বেশি সুবিধার না। তবে মৃদু অ্যালকোহল পান করলে নাকি আলঝেইমার্সের ঝুকি কমে। সেই ট্রিটমেন্ট শুরু করতে হবে চোখ টিপি


ইচ্ছার আগুনে জ্বলছি...

অনার্য সঙ্গীত এর ছবি

এই রোগটার বেশ কিছু ওষুধ মাঠে মারা গেছে! বেশ হতাশাজনক!

ট্রিটমেন্টে অংশ নিয়ে সেবা করার দাওয়াত দেন। চলে আসি চোখ টিপি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনন্য এর ছবি

শুভ জন্মদিন তপু। ভাল থাক।

কৌস্তুভ এর ছবি

চউদাকে কেক্কুকময় শুভকামনা, কোনোরকম পেপটাইডের হস্তক্ষেপ ছাড়াই তার মস্তিষ্কে বালিকাদের স্মৃতিগুলো জ্বলজ্বলে হয়ে থাক আজীবন খাইছে

মেঘা এর ছবি

শুভ জন্মদিন টপু ভাইয়া খাইছে

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

যুমার এর ছবি

উদাস থাকার সাথে আলঝেইমার্স এর সর্ম্পক কী? চোখ টিপি
শুভ জন্মদিন চ'উদা।

অতিথি লেখক এর ছবি

শুভ সংবাদ-আশঙ্কা আর ব্যবস্থাপত্র মিলে একটা সুন্দর লেখা। আমাদের জন্য অনেক কিছু শিখার আছে। আমরা যারা বই, ফিচার, রিপোর্ট বা জার্নাল পড়ি, অনেকেই শুধু পড়ার জন‌্যই পড়ি, সেখান থেকে নির্যাস নিয়ে অনেকেই অন্যের জন্য আর লিখি না। এই লেখাটা আমাদের জন্য একটা ভালো দৃষ্টান্ত হতে পারে। প্রতিটি লেখা থেকেই কিছু না কিছু শেখা যায়। তাই জ্ঞান আহোরণের জন্য পড়ার বিকল্প নাই। ধন্যবাদ অনার্য সঙ্গীত ভাই।

কামরুজ্জামান স্বাধীন

মেঘা এর ছবি

অসুখটা তো বড়ই খারাপ মন খারাপ আমি এইরকম হয়ে যাবার আগে আগে আরো ভালো কিছু মেডিসিন আসুক নাহলে আমার কী হবে মন খারাপ

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

লাবণ্যপ্রভা এর ছবি

শুভ জন্মদিন অপু ভাই। সত্যি রুমালি আপুর গল্পটা তো শোনা হল না চোখ টিপি

স্যাম এর ছবি

শুভ জন্মদিন!

[img][/img]

চরম উদাস এর ছবি

দেঁতো হাসি ।মারাত্মক হইছে।

স্যাম এর ছবি

ইন্সপায়ার্ড কিন্তু চোখ টিপি সাম্নে আরো অনেক জন্মদিন আছে চোখ টিপি
যাই হোক ঝটপট পোস্ট চাই -

সুহান রিজওয়ান এর ছবি

ভাই, কারে জন্ম দিতে কইলেন ?? রোযা রমযানের দিনেও মুখ (থামে) নাইরে পাগল মন খারাপ

Mily এর ছবি

শুভ জন্‍মদিন চরম উদাস ভাই হাসি

সাফি এর ছবি

তপু ভাই, ভাবী জানে নাকি এই রুমালী আপুর কাহিনী? হেফি বাড্ডে, আবার আইবেন কবে?

সাবেকা  এর ছবি

শুভ জন্মদিন চরম উদাস । আপনার লেখার অপেক্ষায় থাকলাম । মিস করি আপনার লেখা হাসি

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

হ্যাপ্পি বাড্ডে চ উ দা দেঁতো হাসি

---------------------
আমার ফ্লিকার

ধুসর গোধূলি এর ছবি

তপু ভাই ক্যাডায়? তেনারে জন্মদিনের শুভেচ্ছা জানায়া কী হবে, আগে খবর ল তেনার শালি আছে কিনা! তাইলে শালিদেরকে শুদ্ধা তেনারে খালি জন্মদিন না নিকাহের শুভেচ্ছাও জানাইয়া ছাড়ুম।

আউলাঝাউলা রোগ না কি জানি কৈলি, সেইটার বয়সের রেঞ্জ দেইখা খুশিতে একটা লাফ দিছিলাম, 'ঈশ, অল্পতে চোখটা বাঁচছে' মনে কৈরা। কিন্তু পরে গবেষণা করে বের করলাম, আমি তো বাঁচি নাই। আমার বয়স তো আসলে ২৩। বিরাট রিস্কের মধ্যে ফেলায়া দিলিরে পাষণ্ড...

কুমার এর ছবি

শুভ জন্মদিন চউদা।

চরম উদাস এর ছবি

মানুষে হাটে হাড়ি ভাঙ্গে। অনার্য মিয়া হাড়িতে হাট ভাঙ্গার চেষ্টা করতেছে। বাঘের কান দিয়া লেঞ্জা চুলকানোটা কি ঠিক ?? চিন্তিত

ক্লোন৯৯ এর ছবি

শুভ জন্মদিন চরম উদাস (তপু) দা

তাসনীম এর ছবি

তপু ভাইকে জন্মদিনের শুভেচ্ছা।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সুমাদ্রী এর ছবি

শুভেচ্ছা তপু ভাই। উদাস হওয়ার কারণ নাই।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

ওডিন এর ছবি

লোকমুখে শুনি যে এশিয়া-মিডল ইস্টে লোকজন হলুদ বেশি খায় বলে আলঝেইমার্স খুব একটা দেখা যায় না বলে। সত্যি নাকি জীবাণু'দা? চিন্তিত

আর তপু ভাইকে জন্মদিনের অভিনন্দন! কোলাকুলি

অনার্য সঙ্গীত এর ছবি

মোটেই সত্যি না। সারা দুনিয়ায় অন্তত সাড়ে তিনকোটি লোকের আলঝাইমার আছে! এশিয়া মুক্ত থাকার কোন কারণ নাই! এইখানে সম্ভবত সচেতনতা কম বলে ডায়াগনসিস কম!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সজল এর ছবি

তপু ভাইকে জন্মদিনের শুভেচ্ছা।
রূমালী আপুকে ভালবাসা নাকি সান্তনা জানাব বুঝতে পারছি না।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

ধুসর জলছবি এর ছবি

শুভ জন্মদিন উদাসদা। হাসি

প্রৌঢ় ভাবনা এর ছবি

ধন্যবাদ, অনার্য সঙ্গীত।
'শুভ জন্মদিন', আর্যরসিক।(চরম উদাস)।

হিমু এর ছবি

অল্প সময়ের মধ্যেই যার লেখার খুব ভক্ত হয়ে উঠেছি, সেই টেরি প্র্যাচেট আলৎসহাইমার রোগী। যদি সত‌্যিই এই রোগের ওষুধ আবিষ্কৃত হয়, আমি দারুণ আনন্দিত হবো। একটা মর্মান্তিক ডকুমেন্টারি আছে তাকে নিয়ে, সবাইকেই অনুরোধ করবো সম্ভব হলে দেখার।

বার্থডে বয়ের গিফট আসিতেছে।

স্পর্শ এর ছবি

ইন্টারেস্টিং!
৪৫ মিনিট থেকে পিটার কিভাবে মৃত্যুবরণ করে দেখায়।


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্যাম এর ছবি

খুব ভারি হয়ে আছে মন টা! এন্ড্রুর প্লে লিস্ট (আমার খুব প্রিয় কিছু গানও আছে ওখানে), পিটার এর শেষ কফি ! আহ! অনেকদিন মনে থাকবে - আসলে পুরো ডকুমেন্টারিটাই এত মর্মস্পর্শি আর ইন্টারেস্টিং! হয়তো মনে থাকবে আলৎসহাইমার হওয়ার আগে পর্যন্ত!

কমেন্ট টা লিখে বসেছিলাম কিছুক্ষন - হঠাৎ দেখলাম ৫ টা ! টেরি প্র্যাচেট এর 'রিপার ম্যান' এর কথা মনে পড়ল - 'Five exclamation marks, the sure sign of an insane mind'

হিমু ভাই কে অশেষ ধন্যবাদ।

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ একটা লেখা।

তপু ভাইয়ের জন্য জন্মদিনের শুভেচ্ছা।

রাজিব মোস্তাফিজ এর ছবি

আমি আগেই সন্দো করছিলাম তপু ভা্‌ই কামেল লোক -- সন্দেহ ঠিক প্রমাণিত হইল! লেট হ্যাপি বাড্ডে তপু ভা্‌ই।

টেরি প্র্যাচেটের ভিডিওটা দেখে অনেক মন খারাপ হলো, আলঝাইমারের কার্যকর চিকিৎসা আবিষ্কার হোক এই কামনা করি।

----------------------------------------------------------------------------
একশজন খাঁটি মানুষ দিয়ে একটা দেশ পাল্টে দেয়া যায়।তাই কখনো বিখ্যাত হওয়ার চেষ্টা করতে হয় না--চেষ্টা করতে হয় খাঁটি হওয়ার!!

অতিথি লেখক এর ছবি

দেরীতে হলেও শুভেচ্ছা জানানোর সুযোগটা হাতছাড়া করছি না - শুভ জন্মদিন।

-অয়ন

অমিত এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।