ফোনবাণী

আনিস মাহমুদ এর ছবি
লিখেছেন আনিস মাহমুদ (তারিখ: মঙ্গল, ০৭/১০/২০০৮ - ৭:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

জলদস্যুর ‌'শিরোনামহীন'-এর মধ্যে ফোন নিয়ে তার অভিজ্ঞতা শুনে (না, পড়ে) মনে হল ফোন-বিষয়ক কয়েকটা বাণী সচলদের জন্য দিয়ে দিই:

* একটা ফোন থাকা দরকার, দুটো থাকা বিলাসিতা, তার বেশি থাকা বাহুল্য। আর না-থাকাটা স্বর্গীয়।

* টেলিফোন হল এমন এক যন্ত্র, যার মাধ্যমে যেকোনো উটকো লোক যেকোনো সময়ে অনুমতি ছাড়াই ঢুকে যেতে পারে আপনার বেডরুমে।

* বিরক্তিকর লোকজনের সঙ্গ থেকে দূরে রাখার পাশাপাশি নিঃসঙ্গতার যন্ত্রণা থেকে আপনাকে মুক্তি দেবে যে যন্ত্র, তার নাম টেলিফোন।

* কাউকে আপ্যায়ন না করেও তার সাথে আড্ডা মারতে হলে টেলিফোনের জুড়ি নেই।

* পরচর্চা হল প্রকৃতির টেলিফোন।

* যত রকম হ্যাং-আপ আছে, তার মধ্যে টেলিফোনেরটাই সবচেয়ে খারাপ।

* নিশুতি রাতে ফোনের শব্দে ঘুম ভাঙল। নিদ্রাজড়িত কণ্ঠে ফোন তুলে শুনি, রং নাম্বার।

* টেলিফোনের সবচেয়ে খারাপ দিক হল ভূতুড়ে বিল আর ভাল দিক হল ডেড হয়ে থাকা।

* ফোন আর ইন্টারনেট একসাথে (সেই ডায়াল-আপ যুগের কাহিনী): বিটিটিবি-র গ্রাহক আমার এক বন্ধুর ইন্টারনেট বিল বাকি পড়েছিল বলে বিটিটিবি তার ফোনের লাইনই কেটে দেয়। বন্ধুর উক্তি: এ যেন খতনা করতে এসে লিঙ্গচ্ছেদন!


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

সুপরামর্শের জন্যে ধন্যবাদ!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

আনিস মাহমুদ এর ছবি

আপনাকেও ধন্যবাদ।

.......................................................................................
Simply joking around...

পান্থ রহমান রেজা এর ছবি

দেখি দু'একটা নিজের জীবনে প্রয়োগ করতে পারি কী'না। ১ নং বানীর শেষের স্বর্গীয় ব্যাপারটা হলে সবচেয়ে ভালো হয়।

আনিস মাহমুদ এর ছবি

দেঁতো হাসি

.......................................................................................
Simply joking around...

হিমু এর ছবি

যখন কচি ও কাঁচা ছিলাম, তখন সারারাত ফোনে গুজগুজ করতাম। এখন পাঁচ মিনিট কথা বললে মাথা ধরে যায়।


হাঁটুপানির জলদস্যু

আনিস মাহমুদ এর ছবি

একদম ঠিক!

.......................................................................................
Simply joking around...

রণদীপম বসু এর ছবি

খতনা করতে এসে লিঙ্গচ্ছেদন!

হা হা হা ! আনিস ভাই, বড় জুতসই কথাটা বললেন। হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনিস মাহমুদ এর ছবি

কথাটা আমার না, আমার বন্ধুর। রয়্যালটি পৌঁছে দেব।

.......................................................................................
Simply joking around...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শেষের লাইনটা...হাসি

আনিস মাহমুদ এর ছবি

দেঁতো হাসি

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাঝে মাঝেই মনে হয় ফোন নামন যন্ত্রটারে আছাড় দিয়া ভাঙি... জীবনে তিনবার ভাংছিও...
কিন্তু আবার এইটা ছাড়া চলেও না এক মুহুর্ত। আমি তো মনেই করতে পারি না, মোবাইল ফোন আসার আগে আমার দিন কেম্নে কাটতো!!

আপনার লেখাটা দারুণ ভালো লাগলো। ধন্যবাদ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

আপনাকেও ধন্যবাদ, নজরুল।

.......................................................................................
Simply joking around...

অতিথি লেখক এর ছবি

প্রথমটার "না থাকাটা স্বর্গীয়" মনে ধরছে তবে শুধু নিজের বেলায় দেঁতো হাসি

আর মধ্যরাতে যখন নিদ্রা ভেঙ্গে শুনি রং নাম্বার তখন নিজের মাথার চুল ছিড়তে ইচ্ছা করে......

কল্পনা আক্তার

..............................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

আনিস মাহমুদ এর ছবি

তাহলে মাথায় চুলের পরিমাণ দেখে বুঝতে হবে কে কী পরিমাণ রং নাম্বারের কল পায় মাঝরাতে...

.......................................................................................
Simply joking around...

অতিথি লেখক এর ছবি

ভালোই বলেছেন হো হো হো

কল্পনা আক্তার

.............................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

অতন্দ্র প্রহরী এর ছবি

প্রতিটা বাণীই চরমভাবে সত্য, যদিও সবগুলো আমার ক্ষেত্রে হয়ত মিলবে না। তবে এই "ফোন" নামক বস্তুর প্রতি আমার কোনকালেই তেমন কোন মোহ ছিল না। ফোনে কথা বলতে আমার ভীষণ নিরাসক্তি। এসএমএস-এ ক্লান্তি নাই। তাই আজকাল আমার বন্ধুরা নিতান্তই বাধ্য না হলে ফোন-টোন করে না আর (কৃতিত্ব আমার!)। চোখ টিপি

আজকাল নতুন উপদ্রব হচ্ছে "মিসড কল অ্যালার্ট", এর জ্বালায় আপনি মোবাইল অফ করেও শান্তিতে থাকতে পারবেন না!

লেখাটা পছন্দ হলো ভীষণ। আপনার বন্ধুর সেন্স অভ হিউমারের প্রশংসা করতেই হয়! হাসি

অফটপিক: "দা সিটিজেন অভ দা ওয়ার্ল্ড" লিখছেন না যে আর!

আনিস মাহমুদ এর ছবি

মিস্ড কল অ্যালার্ট কিন্তু আপনার নিজেরই বেছে নেয়া। আমি আগেই বুঝেছিলাম বলে ওই কলে পা দিইনি। আপনার কথা শুনে মনে হচ্ছে খুব বাঁচা বেঁচেছি।

'সিটিজেন অভ্ দ্য ওয়ার্ল্ড' আবার আসবে, কারণ পুরো বইটা হাতে আসার পর গোড়া থেকে শুরু করছি। আমি যে বইটা থেকে অনুবাদ শুরু করেছিলাম, তা ছিল কলেবরে অনেক ছোট। বেশ কিছুটা লেখা জমিয়ে নিয়ে তারপর পোস্ট করতে শুরু করব।

.......................................................................................
Simply joking around...

অতন্দ্র প্রহরী এর ছবি

সেটাই, আপনি বুদ্ধিমান লোক, আমি বোকার মতো খাল কেটে কুমির না এনে মহাবোকার মতো অক্টোপাস ডেকে এনেছি! মন খারাপ

ঠিক আছে ভাই, সময়-সুযোগ করে লিখেন, অপেক্ষায় থাকব সিরিজটার জন্য। হাসি

আরিফ জেবতিক এর ছবি

× ফোনের ফাংশন আর ব্যবহারকারীর মাঝে একটা ব্যস্তানুপাতিক মিল আছে । যার ফোনে কিছুই নাই সেই লোক কাজের , যার ফোনে ছবি তোলার ব্যবস্থা আছে - সে হাফ কাজের , আর যার ফোনে ছবি , গেম ,গান ,সিনেমা , ইত্যকার নানা জিনিষ আছে , সেই লোক নি:সন্দেহে পুরা অকাজের ।

অমিত আহমেদ এর ছবি

আমি যে পুরা অকাজের সে বিষয়ে এখন আর কোনো সন্দেহ নাই।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

আনিস মাহমুদ এর ছবি

কায়দা করে জানিয়ে দিলেন, দামি ফোন ব্যবহার করেন... দেঁতো হাসি

.......................................................................................
Simply joking around...

আনিস মাহমুদ এর ছবি

ঠিক ঠিক...

এই জিনিসটা আগে পেলে লেখার মধ্যে জুড়ে দেয়া যেত।

.......................................................................................
Simply joking around...

মাহবুব লীলেন এর ছবি

গত পরশু সকালে আমি দেখি আমার কাছে দুজন ফেরেশতা এসে হাজির
দেখতে বেড়ালের মতো। মুখটা খরগোশের মতো
সারা গায়ের রং সাদা শুধু কানগুলো কালো
একজন একটু বড়ো আর আরেকজন ছোটো

দুজনই জোড়হাত করে আমার দাঁড়িয়ে আছে আর বড়োটা বারবার আমাকে বলছে- স্যার চলেন। আপনি নবী হবেন
চলেন স্যার সবাই অপেক্ষা করছে আপনি নবী হবেন

আমি বড়ো ফেরেশতার ঘাড়ে ধরে তুলে তাকে ছুঁড়ে ফেলে দিলাম
ছোটটা কোনো কথা বলল না। চুপচাপ হাত জোড় করে দাঁড়িয়ে থাকল
কিন্তু একটু পরে সেও মিন মিন করে বলা শুরু করল- স্যার চলেন সবাই অপেক্ষা করছে আপনি নবী হবেন

এবার আমি ছোটটাকেও ঘাড়ে ধরে ছুঁড়ে দিলাম দূরে
এটাকে ছুঁড়তেই দেখি ঠাস করে একটা আওয়াজ হলো
আওয়াজে ঘুম ভেঙে দেখি আমি আমার মোবাইল ফোনটাকে দেয়ালে ছুঁড়ে ফেলেছি আর সেটা দেয়ালের সাথে লেগে ভেঙে টুকরা...

০২

দুইটা ফোনেই পাঁচ মিনিট গ্যাপ দিয়ে এলার্ম দেয়া ছিল

পথে হারানো মেয়ে এর ছবি

হাহা। ইহার নামই অণুগল্প।

ফোনবাণী মজাদার হয়েছে।

অতন্দ্র প্রহরী এর ছবি

লীলেনদা, আপনে আসলেই একটা বস্ রে ভাই! হো হো হো

আনিস মাহমুদ এর ছবি

দারুণ দিলেন
মাহবুব লীলেন

.......................................................................................
Simply joking around...

মুজিব মেহদী এর ছবি

ফোন পকেটে নিয়ে ঘোরা যুগপৎ পরমানন্দ ও পরম যন্ত্রণাকে নিয়ে ঘোরা। জগতে এরকম আর একটা জিনিসও নাই!

কোনো-কোনো কল রিসিভ করলে মনে হয় আমার ফোন না থাকলেই ভালো হতো, আর কোনো-কোনোটায় মনে হয়, ভাগ্যিস আমার ফোন ছিল!

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আনিস মাহমুদ এর ছবি

খুবই ভাল বলেছেন।

.......................................................................................
Simply joking around...

ধুসর গোধূলি এর ছবি

- ফোন নিয়ে আমার বিশাল এক কেলেঙ্কারী ঘটনা আছে। সময় সুযোগে লেখা হলেও হতে পারে। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনিস মাহমুদ এর ছবি

তাহলে আর দেরি কেন?

.......................................................................................
Simply joking around...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার সংগ্রহ থেকে কয়েকটি প্রাসঙ্গিক ওয়ান লাইনার (একপদী?) দিয়ে দিই তোর লেখায়।

* মোবাইল ফোনের একটাই খারাপ দিক - স্ত্রী।

* রং নাম্বার কখনও এনগেজড থাকে না।

* একাকিত্ব হলো যখন ঘরে টেলিফোন আছে, কিন্তু বাজে শুধু অ্যালার্ম ঘড়ি।

* গ্রাহাম বেল আবিষ্কার করেছেন টেলিফোন। আর রিং টোন রচনা করেছেন মোত্সার্ট, বাখ, বীটোফেন...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গোসলের সময় মাথায় শ্যাম্পু মাখলে, তখন ঘরে ফোন বাজে।

ধুসর গোধূলি এর ছবি
যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

"ঘান্টি বাজি, তো লাগা মেরা দিল থা
দারওয়াজা খোলা তো
বিজলি কা বিল থা!"

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আনিস মাহমুদ এর ছবি

Murphy's law...

.......................................................................................
Simply joking around...

ভূঁতের বাচ্চা এর ছবি

শেষ লাইনটা জোস লাগছে !
আসলে পুরো লেখাটাই জোস হইছে।

--------------------------------------------------------

আনিস মাহমুদ এর ছবি

লেখার চেয়ে জোস হইছে আপনার নাম।

.......................................................................................
Simply joking around...

দেবোত্তম দাশ এর ছবি

ফাটাফাটি হইছে রে ভাই
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ।

.......................................................................................
Simply joking around...

রেনেট এর ছবি

খুবই মজা পেলাম হো হো হো
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

আনিস মাহমুদ এর ছবি

মজা দিতে পাইরা আমিও মজা পাইলাম।

.......................................................................................
Simply joking around...

স্নিগ্ধা এর ছবি

ফোন জিনিষটার প্রতি আমার অসীম কৃতজ্ঞতা!! সেই যে কোন আদ্যিকাল থেকে সুখেদুখে আমার সাথে আছে, আজিও আছে দেঁতো হাসি

আনিস মাহমুদ এর ছবি

ভাল বলেছেন কিন্তু... আমাদের অস্তিত্বেরই অংশ হয়ে গেছে ফোন।

.......................................................................................
Simply joking around...

এক্জন এর ছবি

মোবাইল ফোন হচ্ছে হাতঘড়ির মত, না থাকলে দিব্বি দিন চলে কোন সমস্যা নাই, একবার অভস্ত্য হলে একে ছাড়া জীবন চলে না।

লেখা পড়ে আনেক মজা পেয়েছি।

আনিস মাহমুদ এর ছবি

অভ্যস্ততা এক ধরনের বন্দিত্ব বলে মনে হয়। অবশ্য অনেক বন্দিত্বই বেশ সুখের বলে মনে হয়, অন্তত সেই বন্দিত্বলাভের জন্য ব্যাকুলতা দেখে তো তাই মনে হয়।

.......................................................................................
Simply joking around...

লুৎফর রহমান রিটন এর ছবি

এতো কিছু মনে হয় বলেই তো আমার কেবলই মনে হয়......

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

লুৎফর রহমান রিটন এর ছবি

?

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

স্ত্রী আর ফোন দু'টোই কখনো কখনো খুবই প্রত্যাশিত, কখনো বা বিরক্তির একশেষ। দেঁতো হাসি
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

প্রথম কথাটা আনিস ভাই, একদম যাকে বলে জীবন থেকে নেয়া! দেঁতো হাসি
ফোনাফুনি থেকে মনে পড়ল - এক বন্ধুর বন্ধুকে এই অকামটি করতে শুনেছিলাম, সে মাঝ রাতে মানুষ্কে প্র্যাংক কল করে ঘুম থেকে তুলে বলত - "আংকেল! আমি এখন ধানমন্ডির অমুক রাস্তার মাথায় দাঁড়িয়ে আছি। এখানে কি থুতু ফেলা যাবে??" খাইছে

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আনিস মাহমুদ এর ছবি

ধারণা করেছিলাম, একটি মন্তব্য আসবে। ধারণা সঠিক হলো বলে খুশিতে মনে হচ্ছে, বসে যাই বটতলায় আর গুণতে শুরু করি সকলের ভবিষ্যৎ।

ধন্যবাদ পড়ার জন্য আর মন্তব্য করার জন্য।

.......................................................................................
Simply joking around...

.......................................................................................
Simply joking around...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ফোন নিয়ে বসতে পারেন। শুনছি এখন নাকি কথার ব্যবসা ভাল রানিং!চিন্তিত
অথবা ফোনে ফোনে ভবিষ্যৎ বলার ব্যবসা করলে কেমন হয়? "ডায়াল *৯১১# টু নো ইওর ফেট", চলেন ফোন কোম্পানি গুলারে ধরি! আর যেহেতু আমাকে দিয়ে শুরু, কমিশন দেবেন আমাকে, কল প্রতি। দেঁতো হাসি
(বাই দি ওয়ে, একটা টেস্ট হয়ে যাক, প্রতি মন্তব্য আসবে সেটাও কী ধারণা করতে পেরেছিলেন? দেঁতো হাসি )

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আনিস মাহমুদ এর ছবি

না, তা পারিনি।

.......................................................................................
Simply joking around...

.......................................................................................
Simply joking around...

নাশতারান এর ছবি

ফোনে গ্যাঁজানোর অভ্যেস করতে পারি নি আজ পর্যন্ত। আমিও কাউকে ফোন করি না, আমাকেও কেউ করে না। তবে আর সবাই আমাকে ভুলে গেলেও জিপি কখনো ভোলে না। সকাল-বিকেল-সন্ধ্যা-রাত নিয়ম করে আমাকে এসএমএস দিয়ে যায়। আমার ইনবক্স ভর্তি গ্রামীনের প্রেমপত্র।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার নাম্বারটা আমারে দেন, মাঝে মাঝে মেসেজ দিবোনে খাইছে

আনিস মাহমুদ এর ছবি

তুইও পড়েছিস?

.......................................................................................
Simply joking around...

.......................................................................................
Simply joking around...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বুনো!! আমার মোবিলো যে খালি জিপির প্রেম পত্রে ভরা!!! জিপি কাকে ধোঁকা দিচ্ছে?! চিন্তিত

আর অপ্র! তুমি যে সেদিনই আমার মোবিল নাম্বার নিলা, এখনো মেসেজ কর নাই, আবার বুনোরটা চাও দেখি! কি কর এত নম্বর?! অ্যাঁ
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি ক্যান এই লেখাটা মিস করসি? ইয়ে, মানে...
ফোন ছাড়া খুবই লোনলি লাগে।
যদিও দুইচার মিনিটের বেশি কথা বলতে বিরক্ত লাগে।
কিন্তু মেসেজে ক্লান্তিবিহীন... দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনিস মাহমুদ এর ছবি

মিস করলেন কই? পড়লেনই তো। আবার সেটা জানালেনও। ধন্যবাদ পড়ার জন্য আর কমেন্ট করার জন্য।

.......................................................................................
Simply joking around...

.......................................................................................
Simply joking around...

অতিথি লেখক এর ছবি

ভাল হাসি
___________________________________
বর্ণ অনুচ্ছেদ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।