Archive - মার্চ 10, 2012

পাখির পৃথিবী- ২, সবচেয়ে দ্রুত ডানা ঝাপটায় কোন পাখি?

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: শনি, ১০/০৩/২০১২ - ২:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিশ্বের ক্ষুদ্রতম পাখি হামিংবার্ড পরিবারের এখন পর্যন্ত সাড়ে তিন শতাধিক সদস্যের সন্ধান পাওয়া গেছে। প্রত্যেকেই পাখির ভুবনে বর্ণিল সব রেকর্ডের অধিকারী। তারা যেমন সবচেয়ে দ্রুত ডানা সঞ্চালন করতে পারে, তেমনি ভাবে পৃথিবীর একমাত্র পাখি হিসেবে পেছন দিকেও উড়তে পারে!


পুরোনো গ্রাম, রাস্তার সংস্কার, নতুন গ্রাম অথবা গ্রামের রূপান্তর…

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১০/০৩/২০১২ - ১২:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমাদের ছোট্ট শহর থেকে গ্রামের দূরত্ব কিলোমিটারে মাপলে ১২ অথবা ১৫। দুইটা দূরত্ব হওয়ার কারণ দুইটা রাস্তা। একটা সময় ছিল যখন দুইটা রাস্তাই ছিল শুধুই মাটির। অর্থাৎ কাঁচা। তাই ১২ কিলোমিটারের রাস্তাটাই ছিল জনপ্রিয়। তবে সেই ১২ কিলোমিটারের রাস্তাতেও ছিল কিছু বাইপাস। একএক ঋতুতে আমাদেরকে ব্যবহার করতে হত আলাদা আলাদা বাইপাস। কারণ রাস্তার মাটির বৈশিষ্ট্য অনুযায়ী কোন কোন স্থানে বর্ষাতে এতই কাদা হয়ে যেতো যে তার জ


না কবিতা

নজমুল আলবাব এর ছবি
লিখেছেন নজমুল আলবাব (তারিখ: শনি, ১০/০৩/২০১২ - ১১:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]আমি কবি হতে চেয়েছি সবসময়। কবিতায় যাপন করতে চেয়েছি জীবন। বাউল হতে চেয়েছি। নগ্ন পায়ে হেটে যেতে চেয়েছি খোলা প্রান্তরে, রাত আর চাঁদকে নিয়ে পাড়ি দিতে চেয়েছি আমার সারাটা জীবন। সেসব কিছুই হয় নি। কারন নিজের ভেতরের আমিকে আমার বাইরের আমি কখনই ছাড় দেয়নি। সংসার ভালো লাগে না আমার তবু গৃহেই বসবাস। এই বৈপরিত্ত অথবা ভণ্ডামী নিয়েই আমার নিত্যদিন।


কৃত্রিম বুদ্ধিমত্তার পথে: অভিজ্ঞতার অবৈজ্ঞানিকতা

ধ্রুব বর্ণন এর ছবি
লিখেছেন ধ্রুব বর্ণন (তারিখ: শনি, ১০/০৩/২০১২ - ৫:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]একটা খুব প্রাচীন প্রশ্ন হচ্ছে, মন কি বিজ্ঞান দিয়ে পুরোপুরি বোঝা সম্ভব? এই ধরনের প্রশ্ন পদার্থবিজ্ঞানের ক্ষেত্রে যতোটা সন্দেহ নিয়ে করা হয়, তার চেয়ে বেশি সন্দেহ নিয়ে করা হয় মনোবিজ্ঞান, নিউরোবিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে। এর কারণ যতোটা না মনের জটিলতা, মানুষের আচরণের জটিলতা, তার চেয়ে অনেক বড় কারণ হলো মানুষের ব্যক্তিক, প্রথম পুরুষের দিক থেকে প্রাপ্ত অভিজ্ঞতা। একটা সিস্টেম জটিল হবার অর্থ এই নয় যে সেটা বিজ্ঞানসাধ্য নয়। কিন্তু মানুষের প্রথম পুরুষগত অভিজ্ঞতাটি জটিলতার চেয়েও বেশি কিছু। এর সাথে পর্যবেক্ষণসাধ্যতা ও পুনরুৎপাদনযোগ্যতার প্রশ্ন জড়িত, যেগুলো বিজ্ঞানের মূল ভিত্তি। মানুষের ব্যক্তিক অভিজ্ঞতার প্রকৃতিটাই এমন, যার সাথে বৈজ্ঞানিকতার অসঙ্গতি আছে।


একটি রঙিন ফিল্ম ফেস্টিভ্যাল ও কিছু ধূসর অনুভূতি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ১০/০৩/২০১২ - ৩:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ঠাশ করে একটা শব্দ হলো!

প্রথমে কিছুই বুঝতে পারলাম না আমি কিছুক্ষণ পর অনুভব করলাম আমার গালের চামড়া জ্বলছে । আমি হা করে ছেলেটার দিকে তাকিয়ে রইলাম । এতটা অবাক হয়েছি আমি, ছেলেটা আমার হাতটা ধরে রেখেছে তা যে ছাড়িয়ে নিতে হবে আমাকে সেটা মাথায় ঢুকলো না ।

সামান্য সুইসাইডের কথায় কেউ এভাবে থাপ্পড় দেয়?