আত্মগ্লানি

দ্রোহী এর ছবি
লিখেছেন দ্রোহী (তারিখ: শুক্র, ২৮/০৩/২০০৮ - ৭:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি লেখক নই। যদিও লেখক হবার তীব্র বাসনা মনের গভীরে পোষণ করি। কিন্তু কথায় আছে না—‘সবাইকে দিয়ে সবকিছু হয় না, সবাই সবকিছু হতেও পারে না’।

আমি চেষ্টা করে দেখেছি। বুঝতে পেরেছি যে লেখক হওয়ার মত প্রতিভা নিয়ে আমি জন্মাইনি! আমি যা পারি তা হচ্ছে ফাজলামী। সচলায়তনে এত চমৎকার সব লেখা পড়ে আমারও কিছু লেখার জন্য ভেতরটা আঁকুপাকু করে। যখন অনেক চেষ্টার পরও কিছু লিখতে পারি না তখন তীব্র ঈর্ষাবোধ এসে আমাকে গ্রাস করে নেয়। নিজেকে ধিক্কার দিই — নিজেকে ধিক্কার দিই একজন হিমু না হতে পারার জন্য, একজন আনোয়ার সাদাত শিমুল না হতে পারার জন্য, একজন কনফুসিয়াস বা একজন অমিত আহমেদ না হতে পারার জন্য। লেখক না হতে পারার এই হীনমন্যতাবোধ আমাকে লিখতে দেয় না— আমি লিখতে পারি না।

আবার যখন দৃশা আমাকে বলে যে আমি তার গুটিকয়েক পছন্দের লেখকের একজন এবং সেই অধিকারে আমার লেখার আপত্তিকর অংশগুলো নিয়ে আমাকে বকাবকি করে। যখন রায়হান আবীর আমার অনুপস্থিতি দেখে জানতে চায় ‘আমি দৌড়ের উপর আছি কিনা!’ কিংবা যখন নিঝুম মজুমদার আমাকে লেখা বন্ধ না করতে অনুরোধ করে। তখন আমি বিভ্রান্ত হয়ে যাই—আমি বুঝতে পারি না কি করবো! আমি কি লিখবো নাকি লিখবো না!


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

আমি বুঝতে পারি না কি করবো! আমি কি লিখবো নাকি লিখবো না!

-লিখবেন ।
----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

থার্ড আই এর ছবি

আবার যখন দৃশা আমাকে বলে যে আমি তার গুটিকয়েক পছন্দের লেখকের একজন

সচলে অগনিত দৃশা, রায়হান আবীর আর নিঝুমের জন্ম হোক। আপনি হয়ে উঠুন আনোয়ার সাদাত শিমুল, হিমু , অমিত হাসান, কিংবা কনফুসিয়াস
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

তারেক এর ছবি

সহমত! সহমত!
আমিও তাই কই। দ্রোহী ভাই অমিত হাসান হয়ে উঠুক চোখ টিপি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

থার্ড আই এর ছবি

তিনার আল্লাদ বাড়ছে... মনে হয় আউলা ঝাউলা কোন লিখা নামাইতাছে, হেইডার ওর্মাপ পোস্ট এইটা। কি দ্রোহী ভাই কথা কি ঠিক?
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

অমিত এর ছবি

চিত্রনায়ক অমিত হাসান কবে সচল হলেন, জানতেও পারলাম না।

তারেক এর ছবি

উনি তো পাপারাজ্জিদের ভয়েই লগইন করেন না। তারপরও তিন চোখা ভাইয়ের হাতে ধরা পড়তে হল! বুঝেন এইবার!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

দ্রোহী এর ছবি

কোপা শামছু— আমিও কই। সচলায়তন ভরে উঠুক অমিত হাসানে!


কি মাঝি? ডরাইলা?

তারেক এর ছবি

দ্রোহী ভাই, মিয়া মাথা ফাটাই ফেলমু আপনার! এইসব গ্লানি টানি কী বস্তু?? কি শুরু করলেন? আপনারে আর কারও মত হওয়া লাগবো না। আপনার মতন লিখতেও বা কয়জন পারে সচলে? দেখান দেখি আরেকজন? আবজাব পোস্টের নয়া কিস্তি দ্যান, জলদি দ্যান! এই মুহূর্তে চাই!!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

ধুসর গোধূলি এর ছবি

- এইটা কী লিখলেন তাইলে? চিন্তিত
সম্ভাব্য উত্তরঃ (টিক চিহ্ন দ্যান)
ক) কোবতে
খ) গইদ্য
গ) উপরের দুইটাই
ঘ) উপরের কোনটাই না
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

- এইটা কী লিখলেন তাইলে? চিন্তিত
সম্ভাব্য উত্তরঃ (টিক চিহ্ন দ্যান)
ক) কোবতে
খ) গইদ্য
গ) উপরের দুইটাই
ঘ) উপরের কোনটাই না


কি মাঝি? ডরাইলা?

ইশতিয়াক রউফ এর ছবি

অনুভূতিগুলোর সাথে একমত। তবে তাই বলে দ্রোহীর ফাজলামো থেকে থাকবে কেন? একেকজনের লেখায় একেক স্বাদ খুঁজি। আপনারটায় হালকা চালে বলা মজার মজার গল্প খুঁজি। সেই কবে থেকে আবজাবের অপেক্ষায় আছি। আপনার ঘরে গিয়ে এত এত গল্প শুনলাম, সেগুলো বিনা-মশলায় বললেও লোকে গড়াগড়ি খাবে। লিখে ফেলুন, লিখে ফেলুন! অপেক্ষায় আছি!

দ্রোহী এর ছবি

তোমারে পিডামু!


কি মাঝি? ডরাইলা?

শেখ জলিল এর ছবি

লেখক না হতে পারার এই হীনমন্যতাবোধ আমাকে লিখতে দেয় না— আমি লিখতে পারি না। ...এতেই বোঝা যায় আপনার লেখার মন আছে। সব ভালো লেখকের ভেতরে এই হীনমন্যতা আছে বলেই তারা লেখক। অতএব লিখুন প্রাণ খুলে...যা মনে আসে তাই...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

দ্রোহী এর ছবি

পরম শ্রদ্ধেয় শেখ জলিল ভাই। আপনার উপদেশ শিরোধার্য


কি মাঝি? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শেখ জলিল লিখেছেন:

"লেখক না হতে পারার এই হীনমন্যতাবোধ আমাকে লিখতে দেয় না— আমি লিখতে পারি না।" ...এতেই বোঝা যায় আপনার লেখার মন আছে। সব ভালো লেখকের ভেতরে এই হীনমন্যতা আছে বলেই তারা লেখক।

সত্যি বলি, লেখালেখি নিয়ে আমার বিন্দুমাত্র হীনমন্যতা নেই (লেখক নই বলেই হয়তো)। আর তাই নির্দ্বিধায় লিখে যাই। আমার তো নিজের লেখা ভালোই লাগে! চোখ টিপি কারুর খারাপ লাগলে লাগুক। কী আর করা! আমারে পিস্তল দাগাইলেও তো এর চেয়ে ভালো পারুম না।

অন্যের লেখা আমার লেখার চেয়ে শ্রেয় বলে লিখবো না - এই যুক্তিতে রবি বাবুর সঙ্গে তুলনা করলে তো সব বাঙালি লেখকেরই লেখালেখি ছেড়ে দেয়া উচিত!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

যার হাত ধরে রহস্যপত্রিকায় "খুদে রসগল্পের সুচনা" সে যদি বলে 'লেখক নই বলেই হয়তো' তাহলে আমার আত্মগ্লানি আর কি দোষ করলো। আপনারাই বলুন।


কি মাঝি? ডরাইলা?

মুহম্মদ জুবায়ের এর ছবি

হলোটা কী? সচলে হতাশা চাষের মৌসুম চলছে নাকি?

আমার উস্কানিতে অন্তত একটা লেখা লিখেছিলেন বলে মনে পড়ছে। আপনার অনুরাগী পাঠকের তালিকায় আমাকে রাখেননি। পছন্দ হলো না। চোখ টিপি

হতাশা-টতাশা-নাতাশা সব বাদ। ২৪ ঘণ্টার মধ্যে লেখা চাই।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

থার্ড আই এর ছবি

জুবায়ের ভাই ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়া দিলেন ??
নইলে অসহোযোগ আন্দোলনের ডাক দিবেন মনে হয়, নাকি আপনার বাসায় খাবার বন্ধ করে দিবেন , কোনটা ??
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মুহম্মদ জুবায়ের এর ছবি

তার নিজের ঘরে ভাত বন্ধ করার ব্যবস্থা হবে। না লিখলে তাকে আমরা ভাতে মারবো, পানিতে মারবো .... চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ধুসর গোধূলি এর ছবি

- জুবায়ের ভাই, নাতাশারে লিস্ট থেকে বাদ দেয়া যায় না? মন খারাপ
এইটা একটা প্লিজ!
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুহম্মদ জুবায়ের এর ছবি

আচ্ছা, নাতাশা বাদ। আসলে বিশ্ববিদ্যালয় জীবনে হতাশাকে আমরা ওই নাম দিয়েছিলাম। দেঁতো হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

থার্ড আই এর ছবি

কথা হইতেছিলো দ্রোহীর লেখা নিয়া, আপনের হটাৎ নাতাশারে নিয়া বিজি হইয়্যা পড়লেন ক্যান?
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

তারেক এর ছবি

দ্রোহী ভাই, গলায় দড়ি দ্যান মিয়া! জুবায়ের ভাই পর্যন্ত আপনারে নাতাশা নিয়ে টিজ করে। জলদি নাতাশারে বাদ দ্যান! গোধুগুরু আইলো বইলা
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

দ্রোহী এর ছবি

আমার বিয়ের গল্প শিরোনামে লিখলাম আরেকটা। হাসি


কি মাঝি? ডরাইলা?

জ্বিনের বাদশা এর ছবি

আরিফ জেবতিকের ছেলেবেলা সংকলনে আপনার লেখাটা পড়ে আমি হাসতে হাসতে গড়াগড়ি খাইছি ,,,, সহজাত রম্য বলে যে জিনিসটা (প্রচুর রম্য গল্প না পড়েও রম্য লেখার প্রতিভা) সেটা সম্ভবতঃ আপনার লেখাতেই সবচেয়ে বেশী পেয়েছি ,,,, আর রম্য ছাড়া অন্যান্য লেখাও খুবই ঝরঝরে
তাই কেন লিখবেননা?

একটা সমালোচনা করি, আমার মনে হয়েছে আপনি খুব একটা শ্রম খরচ করেননা লেখার পেছনে ,,,, করলে আপনি খুবই উঁচুমানের রম্য লিখতে পারবেন
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

দ্রোহী এর ছবি

আমি প্রচুর পড়ি। তবে সেগুলো নিয়ে কথা বলতে সাহস পাই না।

আপনি ঠিকই ধরেছেন। এ পর্যন্ত যা কিছু লিখেছি তা এক বসাতেই লিখেছি। আমার ধারণা আমার পাছা যদি চেয়ার থেকে নড়ে যায় তাহলে আর আমার লেখাটা শেষ হবে না। এই ভয় থেকেই যা লিখি তা এক বসাতেই লিখে শেষ করি। লেখার পর আমি নিজের লেখা কখনো পড়ে দেখি না। পোষ্ট করার পর দুয়েকটা ভুল–ভ্রান্তি চোখে পড়লে ঠিক করে দিই।

আপনার কথামত চেষ্টা করে দেখবো আমাকে দিয়ে উচুঁ মানের রম্য হয় কিনা। দোয়া করবেন।


কি মাঝি? ডরাইলা?

অমিত আহমেদ এর ছবি

দ্রোহী ভাই শুনেন, এইসব তাফালিং বন্ধ। সচল অণুগল্প সংকলন করতেছি (আজই ঘোষণা পোস্ট আসবে)। মানে মানে ৫০০ শব্দের মধ্যে একটা গল্প রেডি করতে থাকেন দেখি।

(জলিল ভাইয়ের মন্তব্যে বিপ্লব। আরেকটা কথা বলে রাখি, আপনার রম্য আমার কাছে জটিল মজা লাগে। আপনি মন দিয়ে লিখলে ফাটাফাটি করে ফেলবেন। আর ঘাঘু লেখকদের সারিতে আমার নাম দেখে চমকিত হয়েছি -- ভাই আপনারা এত ভালবাসাও দিতে জানেন!)


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

দ্রোহী এর ছবি

মাইচ্চে আমারে। আমাকে দিয়ে অণুগল্প দুরে থাক পরমাণু গল্প হবে কিনা সন্দেহ আছে। তবে টেরাই দিয়ে দেখতে পারি।

ঘাঘু লেখকের নাম ঘাঘু লেখকদের সারীতেই থাকার কথা নয় কি? তবে আপনার নাম 'অমিত হাসান' হতে দেখে খুব মজা পেয়েছি।


কি মাঝি? ডরাইলা?

পরিবর্তনশীল এর ছবি

দ্রোহী ভাই...
আপনার দেখি আমার মতো সেইম সেইম অবস্থা...
পার্থক্য একটাই আমি এতকিছুর পরেও লেখে যাচ্ছি।

সুতরাং...সব ফেলে দিয়ে
আবার লেখা শুরু করেন তো দেখি...
প্লীজ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- আরে সবাই এতো টেনশন নিতাছেন ক্যান?
হুমায়ুন আহমেদের কবি হইতে একটা চিকিৎসার সংবাদ পাইয়াছি। দ্রোহী মহাশয় না লিখিলে তাহার উপর সেই চিকিৎসা প্রয়োগ করা হইবে।

জনগণ নিয়োগ দেওয়া হইয়াছে তাহার নিবাসের আশেপাশে। বেশি কিছু না। প্রথম প্রথম এক বালতি করে যাবে, তাতে কাজ না হলে ডোজ খানিকটা বাড়বে। দ্রোহী এবং তার আগত ফিফটি সিক্স জেনারেশন লেখা শুরু করে দিবে। এইটা ধুগো'র ওয়াদা!

অতএব ফোক্স, নো টেনশন। চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

দ্রোহী এর ছবি

আমারে গু চিকিৎসা দিলে এই জীবনে আর বিয়ে করা লাগবে না কইয়া দিলাম!


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- বহুৎ চিন্তা চেতনার পরে দেখলাম চিকিৎসাটা আসলে আপনের শালীর বাপেরে করা উচিৎ।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুজন চৌধুরী এর ছবি

শোনেন দাদা ওই 'আঁকুপাকু 'টাই জরুরী ........... এরপর সুতা ছাইড়া দেন।
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

দ্রোহী এর ছবি

কোন দিক দিয়ে সুতা ছাড়বো দাদা? মাকড়শার মতো ওই দিক দিয়ে ছাড়লে হবে? দেঁতো হাসি


কি মাঝি? ডরাইলা?

রায়হান আবীর এর ছবি

গত কয়েকমাস আগেই আমরা যখন সচলে প্রবেশ করলাম তখন কি দিন ছিল। আর এখন শুরু হয়েছে কষ্ট মাস, হতাশা মাস। আর সহ্য হচ্ছেনা...
দ্রোহী ভাইরে একটা এডিশনাল তথ্য...তার কপোট্রিনিক...সাইন্স ফিকশনটা আমাদের এইখানে ব্যাপক হিট। দেঁতো হাসি
আপ্নে না লিখলে আমগো কি হবে... মন খারাপ
---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!(যাওয়ার দরকার নাই...লেখালেখি শুরু করেন জলদি...)

রায়হান আবীর এর ছবি

দ্রোহী ভাই,
কালকের মধ্যে নতুন লেখা প্রদান করে সচলে আনন্দ মাস শুরু করেন...
---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

সুমন চৌধুরী এর ছবি

কাহিনি কি?



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

অতিথি লেখক এর ছবি

কাহিনী অইলো, দাদা হালকা ভাব নিতাছে.. !! হাসি

দ্রোহী এর ছবি

গুরু, আপনে কি মিসির আলি? এইটা এই পোষ্টের সেরা মন্তব্য।


কি মাঝি? ডরাইলা?

বিপ্লব রহমান এর ছবি

আহা রে! আমার প্রিয় সচলের হোলোটা কী? কী মাঝি? তুমি কী ডরাইলা? মন খারাপ


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

হিমু এর ছবি

কাঁদে না। চোখ মোছেন। এইসব আবজাব না লিখে একটা আবজাব গল্প লিখেন জলদি।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

কাঁদে না। চোখ মোছেন।—এটুকু পড়েই সেই বাঘ–সিংহের গল্পটা মনে পড়ে গেল।


কি মাঝি? ডরাইলা?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমি একটু মাথা চুলকাচ্ছি।
কারণ, লেখায় আমার নাম আছে।
লিখেছেন - দ্রোহী।

হ্যাঁ ভাই, ব্লগার সকল:
এই দ্রোহী কে?
কোন বিদ্রোহের সিপাহী এ দ্রোহী?
ব্লগিতাহাসের পাতা উল্টে আমরা দেখি - এ দ্রোহী এক পূরাণ'এর স্রষ্টা।
যে স্রষ্টা তাঁর 'দ্রোহী পূরাণ' সিরিজের মাধ্যমে জায়গামতো সজারু কাঁটা দিয়ে খুঁচিয়েছেন।

আমরা আবার দাবী জানাই।
দ্রোহীপূরাণ চালু হোক।
সাহিত্যের নাম করে ব্লগিংকে যারা মুখগোমড়া বানাচ্ছে তাদের চোখে সজারু কাঁটা দিয়ে গুতানো হোক।

তবে এই লেখায় অলরেডি গুতানো শুরু হয়ে গেছে তা আমি বুঝতে পারছি না। এবং ক্রমশ: মাথা চুলকাচ্ছি

দ্রোহী এর ছবি

হ্যাঁ ভাই, ব্লগার সকল:
এই দ্রোহী কে?
কোন বিদ্রোহের সিপাহী এ দ্রোহী?

এই দ্রোহী হচ্ছে সেই দ্রোহী যার শালী শম্পার সাথে আনোয়ার সাদাত শিমুল শাহবাগে ইটিশপিটিশ করার চেষ্টা করেছিল। জনৈক সেনাকর্মকর্তার সাথে শম্পার বিয়ে হয়ে যাবার পর সেই ইটিশপিটিশের মর্মান্তিক সম্পাপ্তি ঘটে। শম্পায় স্মৃতিকে অম্লান রাখতে শিমুল পরবর্তীকালে 'ছাদের কার্ণিশে কাক' উপন্যাসটি রচনা করেন।


কি মাঝি? ডরাইলা?

তাসিফ আহসান দীপ্ত এর ছবি

ভাই, আমার হবু বউ, যে কিনা হুমায়ুন আহমেদ ছাড়া কোনদিন কিছু ঠিকমতো পড়ে নাই, সে পর্যন্ত আপনাদের সবার লেখার ভক্ত।
দ্রোহী ভাই তো হিট সব মজার কাহিনী লেখেন। আমি পড়েছি।

লেখালেখি ছেড়ে দেবেন না।

সৌরভ এর ছবি

হ।
ভাব ধরসে গুরু।

ধুগোর দেয়া চিকিতসা প্রয়োগ শুরু হবে শীগগিরই। বালতিতে করে কী বস্তু দেওয়া হবে, পাব্লিক তো বুঝতেসে।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

দ্রোহী এর ছবি

কোপা শামছু! বুঝলা ক্যামনে?

তুমি মিয়া ভাব ধরসো ক্যান? কতোদিন ল্যাখোনা হিসাব আছে?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- এখন থাইক্যা কেউ না লিখলে আর হুমকি ধামকি মারলেই "ঐ চিকিৎসা"। (তালিয়া)
_________________________________
<সযতনে বেখেয়াল>

জাহিদ হোসেন এর ছবি

লেখার শেষে প্রশ্ন করেছেন লিখবেন নাকি লিখবেন না। এর ফাজলামি উত্তর হচ্ছে টস করে দেখেন। কিন্তু আসল উত্তর হচ্ছে, আপনি লিখবেন, অবশ্যই লিখবেন। অতএব, ধুনপুন বাদ দিয়ে মাথাটি চুলকান ভাল করে, দেখবেন লেখার আইডিয়া ঝুরঝুর করে পড়ছে কুলবরই এর মতোন। বেশী চুলকাবেন না, তাতে কেশক্ষয়ের আশংকা আছে।
মাই টু সেন্টস!

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

মাহবুব লীলেন এর ছবি

এই সপ্তদশ শতকের ন্যাকামি করতে আপনাকে কে বুদ্ধি দিয়েছে বলেন তো?
লেখা একটা টেকনোলজি
রিকশা চালানো কিংবা কাঠ কাটার মতোই টেকনোলজি
প্রথম প্রথম রিকশা চালাতে গেলে যেমন রিকশাওয়ালাদের মাজা তেড়াবেঁকা হয়ে যায় আর কাঠুরেদের কুড়াল পড়ে এদিক সেদিক
লেখাও তেমনি
কিছুদিন এদিস সেদিক যায়
এলোমেলো হয়
তারপর এক্কেরে সোজা

এর সঙ্গে অলৌকিক ফলৌকিকের কোনো সম্পর্ক নেই
লিখতে চালেই লেখা যায়

০২

ছাড়েন ওসব
প্রতিদিন দশ হাজার করে শব্দ লেখেন
তারপর সেখান থেকে বাছাই করে আমাদরে জন্য কিছু দিয়ে দিন
ব্যাস। আপনার আর কিছু ভাবতে হবে না
যা ভাবার অন্যরা ভাববে

ইশতিয়াক রউফ এর ছবি

আপনার কথাগুলো খুব পছন্দ হয়েছে।

দ্রোহী এর ছবি

প্রতিদিন দশ হাজার!!!!! আমারে মাফ করা যায় না?


কি মাঝি? ডরাইলা?

মাহবুব লীলেন এর ছবি

লিখব না
লিখতে পারি না
লেখা আসে না
এইসব কথা বলে এখন আর দাম বাড়ানো যায় না
বিজ্ঞাপনও করা যায় না
পাবলিক এই টেকনিকের ফাঁক ধরে ফেলেছে

আসোলে আপনি কেনো বিশেষ লেখা এখানে দেবার আগে একটু বাজার যাচাই করে নিচেছন
তা ভালোই তো বাজার
(রসময় গুপ্ত ছাড়া বঙ্গ সাহিত্যে এমন বাজার আর কারো আছে বলে আমার মনে হয় না)

লেখার আগে বাজার যাচাই বন্ধ করে লেখার পরে করেন
সেটা একটা কাজের কাজ হবে

নিঝুম এর ছবি

সবাই তো সব বলেই ফেলল...
-------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

golapi bhabi এর ছবি

ahare bechara!! ->to Nijhum....

drohee .... bhaab nay nai... bhoi paise...

কনফুসিয়াস এর ছবি

দ্রোহী ভাই অচিরেই সামাজিক/ ইমোশন্যাল/ 'উইদ অর উইদাউট' একশান- বাংলা সিনেমায় নামতেছেন বইলা আওয়াজ পাইছিলাম।
এই পোস্ট দেইখা সেইটা অবিশ্বাস না কইরা পারলাম না!

মিঞা, ফাও প্যাচাল রাইখা লেখা শুরু করেন। নাটক সিনেমার জন্যে বহুত পাবলিক আছে, ঐ লাইন আপনের না।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নজমুল আলবাব এর ছবি

বিবাহের কথা পড়তে গিয়া এই লিংকে লিংকাইলাম। কাহিনি তাইলে এই...

ভুল সময়ের মর্মাহত বাউল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।