হস্তশিল্প

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ০১/১২/২০০৮ - ১১:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হস্তশিল্প
রাসেল 'ও নীল

১.
নেই তো কারো অপেক্ষাতে
আত্মতৃপ্তি নিজের হাতে

২.
আজ কাল হাতেরা প্রায়ই অভিযোগ করে
গোপনে গোপনে আর কতোকাল সাবান কোম্পানীর
ব্যাবসা বাড়াবে?

৩.
সমৃদ্ধ ফসলের মন্ত্র জানা
কৃষক এক টুকরো জমির অভাবে
অকাতরে নিঃশেষ করে যায়
প্রতিদিনের অনাগত ফসল

৪.
৬০ কিংবা ৭০ কিংবা ৮০ দশকের
কিংবা আমাদের সময়ের
ডাক সাইটে রূপবতী আজ ম্লান, ম্রিয়মান
কিন্তু আমার হাত আজো নিজ দায়িত্ব পালন
করে যাচ্ছে সমান বিস্বস্ততায়

৫.
হাতকে দোষারোপ করো না
তুমি না এলে আর কি করার থাকতে পারে বলো?

৬.
যে নিজেকে সাহায্য করে না
ভাগ্যও তাকে সাহায্য করে না- কথায় বলে,
শাস্ত্রে বিশ্বাসী আমি তাই নিজেকেই
সদা সাহায্য করে যাই

৭.
নিজের ভবিষ্যত নিজের হাতে- শাস্ত্রে বলে,
শাস্ত্র বাণীর সত্যতা হাড়ে হাড়ে টের পাচ্ছি

৮.
একটা রাত ঘুমাতে পারিনি 'শোলে' দেখে
দুক্ষ বিজয়, মানে অমিতাভের মৃত্যু
বা দূর্দান্ত এক বন্ধুত্ব শেষ হয়ে যাওয়ার জন্য নয়
দুক্ষটা ছিলো পুরোটাই ঠাকুরের জন্য
সারা রাত জ্বালিয়েছে এই যন্ত্রনা- ঠাকুরের
বউ নেই, হায়, ঠাকুরের যে হাতও নেই!!!


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাসেল রে... ফাটায়া লেখছিস... জোস হইছে... আরো লেখ...

এইখানে ভদ্রলোকের একটা গোপন পরিচয় দিয়া রাখি পাঠকের সুবিধার্থে... এই রাসেল ও নীল আমার প্রিয় বন্ধু, গীতিকার, নাট্যকার, প্রাক্তন সাংবাদিক... বাপ্পা মজুমদারের গান 'দিন বাড়ি যায় চড়ে পাখির ডানায়' বা 'মন ছুয়েছো' বা 'মনের ভেতর মনের ছায়া'-র মতো সুন্দর গানগুলোর গীতিকার যে পোংটামিতেও ওস্তাদ সেইটা এই লেখা দেখলেই বোঝা যায়। চোখ টিপি

আমি আর আরিফ জেবতিক অনেক চেষ্টাতেও তারে বাংলা লেখা শিখাইতে পারলাম না... বিধায় সে রোমান হরফে লেখার পর আমি এইগুলা কম্পোজ করে দিলাম...
দেখ রে রাসেল আমি তোর জন্য কত কষ্ট করলাম... এই পরিমান সময় কোনো মেয়েরে দিলে এতক্ষনে প্রেম হয়ে যাইতো... তুই অন্তত জরিনার দাওয়াত দে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

কন্ট্রোল + অল্ট + পি চাপ দিলে ফোনেটিক কীবোর্ড সক্রিয় হবে। তখন রোমান হরফে লিখলেও কাছাকাছি বাংলা লেখা সম্ভব।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কত যে বোঝাইলাম... তাও পারে না... হালায় আমার চেয়ে কম্পুকানা...

রাসেল... তোর লজ্জা হওয়া উচিত... আমার ষড়যন্ত্রের বীষপান করে রানা এখন লন্ডনে বসে আমার সাথে বাংলায় চ্যাট করে... আর তুই ব্যাটা একটা...
শিখে নে মামা... হাত তো মাঝে মাঝে কিবোর্ডেও রাখতে হবে তাই না? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

মৈথুনান্দন বেজায় ভালো হইছে। থাম্সআপ দিলাম একখানা।
আহারে কতদিন.. কতদিন যে নিজেরে বুঝাইলাম.. . ধর্মে নিষেধ আছে... তবুও মন তুই শিল্পের নেশায় চুর হইলি।
রাসেল ভাই, আপনাকে সচলে স্বাগতম।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধর্মের নিষেধটা 'কনটেক্সট' বিচার করে হালাল করে নেয়া যায়। ব্লগস্ফিয়ারে ঘুরতে ঘুরতে একটা লিংক পেয়েছিলাম একবার। ইজিপ্সিয়ান সেক্সোলজিস্ট ডাঃ হেবা কুতুব ফোনে এসব বিষয়ের উত্তর দিয়ে আলোচিত হচ্ছেন খুব। তিনি কী বলছেন শুনুন দেখুনঃ

আকতার আহমেদ এর ছবি

সচলে স্বাগতম রাসেল !
আপনার লেখায় পইড়াতো পুরা "মাথায়" হাত চোখ টিপি

কীর্তিনাশা এর ছবি

অ্যাঁ

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আলমগীর এর ছবি

একটা কথা শুনতাম:
থাকিতে নিজের হস্ত
কেন হও পরের দ্বারস্থ।

এ যে দেখছি ৮কাঠি সরেস!

মাহবুব লীলেন এর ছবি

একটু সংশোধন

মূল সাহিত্যটা হলো:
থাকিতে নিজের হস্ত
হইও না নারীগ্রস্থ
বাহুবলে করিয়া লও
চরিত্র গঠন

ঝ.পা. এর ছবি

উত্তরা থেকে আসার পথে প্রতিদিন চোখে পড়তো ......

দৃপ্ত হস্ত করি সশস্ত্র ।

হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাল লিখেছেন। বিশেষ করে ৩, ৭, ৮ চলুক


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

হিমু এর ছবি

আপনার "লেখার হাত" দারুণ চোখ টিপি


হাঁটুপানির জলদস্যু

রায়হান আবীর এর ছবি

থাকিতে হস্ত...

থাক আর কইলাম না। দারুন লিখছেন। চালায়া যান ভাই।

=============================

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

(সর্বনাশ)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মানুষের হাতদুটো যথেষ্ট দীর্ঘ। তাই হস্তশিল্পে ঈশ্বরের সায় আছে বলেই মনে হয়। চোখ টিপি

লেখার জন্যে হাততালি। উদারহস্তে লেখা দিতে থাকুন। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আরিফ জেবতিক এর ছবি

রেস্টৃকটেড কমেন্ট ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... সাধু সংযোজন... কিন্তু হায়... রাসেল তো এইটা পড়তে পারবো না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

AVIMANNU [অতিথি] এর ছবি

দারুন হইছে।
আপনারটা দেখে আমারও খুব ইচ্ছা করতাছে।
ভালো না হলেই গালি দিয়েন না।

'' ঈদের চাঁদ
মরণ ফাঁদ
কাঁদরে গরীব
জোরে কাঁদ...''

সাইফ তাহসিন এর ছবি

বড়ই ফাটাফাটি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।