সচলায়তন,আমি আর কিছু সাহিত্য-কথন

ভণ্ড_মানব এর ছবি
লিখেছেন ভণ্ড_মানব [অতিথি] (তারিখ: সোম, ১৯/১০/২০০৯ - ১২:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

[ নিচের লেখায় অনেক সাহিত্য-আইন লঙ্ঘন হতে পারে, বানান ভুল হতে পারে, দাঁড়ি-কমার ভুল থাকতে পারে, সাধু-চলিতের মিশ্রন থাকতে পারে। আগেভাগেই ক্ষমা চেয়ে নিলাম। ]

অনেক ভয় আর শঙ্কা নিয়ে লিখতে বসেছি। গত কয়েকদিন ‘অতিথি লেখক’দের নিয়ে যে কাঁটাছেড়া চলছে, ভয়ই লাগে যদি আনাড়ীলেখক,জামান সাহেব বা দলছুট এর সাথে আমার নামটাও জড়িয়ে যায়। তবে আমার ‘পরিবর্তনশীল’ বন্ধু মহিবকে বলে রেখেছি...দেখ্‌ ভাই, লেখা যদি প্রকাশ হয় খুবই ভালো কথা, লেখা নিয়ে কাঁটাছেড়া চলুক কিন্তু পরিচয় নিয়ে অন্তত কেউ যেন সন্দেহের চোখে না তাকায়...তুই ই কিন্তু আমার রেফারেন্স। নিঃসংকোচে স্বীকার করে নিচ্ছি এটি সচলায়তনে আমার তৃতীয় লেখা। যদিও আগের দুটোর কোনটিই নীড়পাতার আলো দেখেনি। তবে এজন্যে মোটেও হতাশা কাজ করে না। আমি তো আর এমন কোন সুলেখক হয়ে যাই নি যে আমার লেখা সচলায়তন প্রকাশ করতে বাধ্য থাকবে। এখন যা লিখছি সেটাও ‘অসাধারন’ কিছু হচ্ছে এমনটাও দাবি করছি না।

সচলায়তন নিয়ে আমার মাতামাতি খুব বেশি দিনের না। হবে দিন বিশেকের। আমার খুব প্রিয় একজন মানুষের সচলায়তনে তৎপর হবার খবরেই আমার এখানে ছুটে আসা। মহিবরা মনে হয় ‘প্রিয় মানুষ’ এর কাতারে পড়ে না। নইলে কি আর দেড়বছর আগে তার দেয়া সচলায়তনের দাওয়াত উপেক্ষা করতাম? যা হোক, প্রিয় মানুষের লেখাগুলো পড়ে যথারিতি মুগ্ধ হলাম। তারপর একে একে পরিচিত মানুষগুলোর লেখা পড়তে শুরু করলাম। সব সহজ সাধারন কথাগুলোই কেমন যেন সাহিত্যের মতো মনে হয়। সাথে বসে আড্ডা দেয়া বন্ধু-বড়ভাইদের কে বিশাল সাহিত্যিক মনে হয়। দিন দিন উৎসাহ বাড়তে থাকে। অপরিচিত মানুষদের গল্প-কবিতাও নজরে পরে। তারা যাই লিখেন তাই আমাকে বেশ নাড়া দেয়। সচলায়তনে পাঠক হিসাবে আমি অন্তত এই নাড়াটুকুই খেতে চেয়েছিলাম। পুরা মজে গেলাম সচলায়তনে। আমার দিনরাত ২৪ ঘন্টা ফায়ারফক্সে অন্তত তিনটা ট্যাব খোলা থাকেঃ ফেসবুক, জি-মেইল আর সচলায়তন। ধুমপানে অভ্যস্থ হলে সিগারেটের প্রতি যে নেশা সবসময় কাজ করে তেমনি ‘সচলায়তন’এ আমি এখন অভ্যস্থ, সেই সাথে নেশাগ্রস্থও বটে।

আমি ভাবতে শুরু করলাম এরা এসব লিখে কেমনে? নিজেকে সচলায়তনের লেখকদের জায়গায় চিন্তা করি। মনে মনে নিজে লিখার চেষ্টা করি। ভাবনাগুলো গুছিয়ে উঠতে পারিনা। আমার তো সেই পরিমান সাহিত্য-জ্ঞান নেই। রসবোধেরও অভাব আছে বোধ করি। নিজে লিখার ধান্ধা বাদ দিলেও অন্যের লেখা পড়ার আকর্ষন এড়াতে পারি না। লেখাগুলো পড়ে আমার মনে হয়...আসলে লেখার ক্যাটেগরী ব্লগর-ব্লগর,গল্প,উপন্যাস,কবিতা,দিনপঞ্জি যাই হোক না কেন তা লেখকের মনের চিন্তা-ভাবনারই প্রকাশ মাত্র। আর একেই হয়তো সাহিত্য বলে। আমার ভুলও হতে পারে। এতক্ষন যে প্যাঁচাল পারতেছি তা শুধুই আমার ‘মনের ভাব’।

গত জুমাতে মহিবের সাথে দেখা।
জিজ্ঞেস করে, ‘কি অবস্থা’?
আমি বলি, ‘সচলায়তন ঘুরি’। একটু লজ্জাও মনে হয় পেয়েছিলাম।
আমি প্রশ্ন করি, ‘এগুলা লিখোস কেমনে’?
ও হাসে। জবাব দেয়, ‘কই কি লিখি’?
আমি বলি, ‘ধানাই-পানাই ছাড়...আমারে টিপস্‌ দে...এত সাহিত্য-গাম্ভীর্য্য কেমনে আনোস’?
ও আবারো হাসে। বলে, ‘মনে যা আসে লিখি, এতো কিছু চিন্তা করিনা’।

কিন্তু আমি চিন্তা করি। মনে মনে বলি, ‘আরে আমি তো শুধু মন খুলে মনের কথাগুলোই লিখতে চাই...আমি তো সাহিত্যিক না যে আমার লেখায় সাহিত্য-ভাব থাকতেই হবে’।

/
ভন্ড_মানব


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

সচলে স্বাগতম দোস্ত। দেঁতো হাসি

ভয় ডর পাইস না। লিখতে থাক, পড়তে থাক আর চাকরি বাকরির জন্য ট্রাই করতে থাক।

লেখা ভালো হইছে। নিয়মিত লিখলে দেখবি ভালো থেকে ভালোতর হবে। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতিথি লেখক এর ছবি

আমার পোষ্টে প্রথম মন্তব্য তোর দেখে অনেক ভালো লাগলো।:)

মহিবরা মনে হয় ‘প্রিয় মানুষ’ এর কাতারে পড়ে না।
এটা কিন্তু বানিয়ে লেখা...আমি তখন নির্বোধ ছিলাম। দেঁতো হাসি
হুম...চাকরি বাকরি তো আমার দরকারই...ভীষন দরকার।:S
অনেক ধন্যবাদ দোস্ত।
/
ভন্ড_মানব

হিমু এর ছবি

ঘ্যাজম্যাজ করে লিখে যান।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অতিথি লেখক এর ছবি

একবার জবাব দিলাম। কেন জানি পোস্ট হলো না। মন খারাপ
ঘ্যাজম্যাজ করে লিখে যাওয়ার চেষ্টা থাকবে। হাসি
/
ভণ্ড_মানব

নুরুজ্জামান মানিক এর ছবি

স্বাগতম । লিখতে থাকুন তবে ব্লগে /মন্তব্যে কোনো মতামত প্রকাশ
করার আগে নিজেকেই আগে প্রশ্ন করুন যা লিখছেন সেটা আপনি ডিফেন্ড করতে পারবেন কিনা ?

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ আপনাকে।
আপনার উপদেশ মেনে চলবো। হাসি
/
ভন্ড_মানব

আলমগীর এর ছবি

সচলে স্বাগতম।
বলব একটা ভিন্ন নাম নেন। কেউ যদি আদর করে এই নামে ডেকে থাকে তবে অন্য কথা চোখ টিপি ভন্ড না হয়ে ভণ্ড হবে যদিও।

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ।
নাম বদলে কি নেয়া যায় চিন্তা করতাসি।:S
আর 'ভন্ড'কে 'ভণ্ড' বানিয়ে দিচ্ছি এখনি।:D
/
ভণ্ড_মানব

মামুন হক এর ছবি

লিখতে থাকেন হাত-পা খুলে। ডরাইয়েন না হাসি

অতিথি লেখক এর ছবি

পা খু্লে লিখতে পারবো ইনশাল্লাহ্‌।:D
আপনারা সাথে আছেন তাই আর ডরাচ্ছিনা এখন।
/
ভণ্ড_মানব

অছ্যুৎ বলাই এর ছবি

চোখ-কান খোলা রাখুন, মন খুলে কথা বলুন, তারপর হাতখুলে লিখে যান।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

বলাই ভাই আপনার দেয়া উপদেশ খানাই এই সময়ে আমার জন্যে দেয়া শ্রেষ্ঠ উপদেশ বলে মনে করছি।অনেক ধন্যবাদ।:)
/
ভণ্ড_মানব

রেশনুভা এর ছবি

লেখা 'অসাধারন' হইছে অবশ্যই এবং আশারাখি ভবিষ্যতে অসাধারণ হবে চোখ টিপি
লিখো মিয়া লিখতে থাকো; নিজের কথা, তাঁর কথা আর আমাদের কথা।

অতিথি লেখক এর ছবি

টিটকারি মারলেন? মারেন।তাও শুদ্ধ বাংলার চর্চাটা যেন হয়।একদিন অসাধারণ কিছুই ঘটায় ফেলবো।
আর আপনি কিন্তু 'তাঁকে' খুব ভালো করেই চিনেন। চোখ টিপি

/
ভণ্ড_মানব

রেশনুভা এর ছবি

আর আপনি কিন্তু 'তাঁকে' খুব ভালো করেই চিনেন।

টেনশনে ফালায় দিলা মিয়া। ভয়ংকর টেনশন ... দেঁতো হাসি

সুমন চৌধুরী এর ছবি

লিখতে থাকেন .......



অজ্ঞাতবাস

অতিথি লেখক এর ছবি

লিখার চেষ্টাটা অন্তত করতে থাকবো ইনশাল্লাহ্‌ হাসি
/
ভণ্ড_মানব

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালৈ তো। লেখা চলুক। লেখার বিষয় না পেলে দেশে বিদ্যমান সমস্যাগুলোর সমাধান নিয়ে ভাবতে পারেন।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ।
আর চার বছর সমস্যাহীন জীবন কাঁটালাম তো তাই 'সমস্যা-সমাধান' এগুলা মাথায় একটু কম খেলে। চোখ টিপি
/
ভণ্ড_মানব

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন দোস্ত। চালায় যা। ভাল ল্যাখোস

স্পার্টাকাস

অতিথি লেখক এর ছবি

ভালো লাগছে। চালায়া যান।
মহসীন রেজা।

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

ক্ষমা চাওয়ার অংশটুকু ছাড়া বাকি লেখা ভাল লেগেছে... হাসি

আর দলছুটের মতো লেখা এতো সহজ ব্যাপার নয় চোখ টিপি

তানভীর হাসান এর ছবি

সাবাশ আরমান... চালায় যা।

অতিথি লেখক এর ছবি

স্পার্টাকাস, মহসীন ভাই, ছায়ামূর্তিকে অনেক ধন্যবাদ। হাসি
আর জ্যোতি ভাই আপনার লেখাগুলাও আমি পড়ছি...অনেক ভাল্লাগসে...নতুন লেখা চাই। খাইছে
/
ভণ্ড_মানব

সুহান রিজওয়ান এর ছবি

নিয়মিত লিখলে উন্নতি হবেই...
আর সবসময় সিরিয়াস লেখার দরকারই বা কোথায় ?? ভালো বিষয় হলে অ-সিরিয়াস লেখাও অনেক স্বাদু ঠেকে...

-------------------------------------------------------------
মধ্যরাতের কী-বোর্ড চালক

ধুসর গোধূলি এর ছবি

- ড্রাইভিং সীটে বসবেন, চাবি ঘুরায়ে স্টার্ট দিবেন, ক্লাচে পাড়া দিয়ে গীয়ারটা ধরাম করে বদলাবেন, তারপর এক্সেলেটরে ইয়ালী বলে দিবেন পায়ে মুড়া। গাড়ি হাওয়ার বেগে চলতে থাকবে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দুষ্ট বালিকা এর ছবি

স্বাগতম, লেখালেখি-ঠেলাঠেলি-লেখালেখির জায়গায়। প্রতিদিন নিজেরে ইয়া আলী বলে একটা জব্বর ঠেলা দিবেন। লেখাতো লেখা আরও কত্তকিছু বাইরাবে! খাইছে

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ।
তয় আপনে আসলেই 'দুষ্ট বালিকা' আসেন...আমিও কিন্তু ভণ্ডামী শুরু করুম দেঁতো হাসি
/
ভণ্ড_মানব

অতিথি লেখক এর ছবি

পোষ্ট করার সময় লেখা থেকে যে কী-ওয়ার্ড দিতে বলা হয়েছিল সেগুলো লেখা থেকেই বেছে দিয়েছিলাম। কিন্তু সেগুলো যে ক্যাটেগরীর মধ্যে চলে আসবে তা বুঝতে পারিনি।ক্যাটেগরীর মধ্যে আমার লেখাটিকে শুধুমাত্র 'ব্লগর ব্লগর'এর মধ্যেই ফেলতে চাই।আবোল-তাবোল নামগুলো সেখানে যুক্ত হয়ে যাওয়ায় ক্ষমাপ্রার্থী।
/
ভণ্ড_মানব

মূলত পাঠক এর ছবি

শোনেন ভাই, এতো ক্ষমাটমা চাওয়ার কোনোই দরকার নাই। গোড়ায় এই জাতীয় টেকনিক্যাল ব্যাপার দু-একটা হওয়ারই কথা, আর সচলও কিছু বিশ্বমানের লেখার জায়গা না যে ভীষণ ভীষণ ভালো না হলেই সবাই পিছনে লাঠি নিয়ে আসবে। শুধু দরকার ভালো লেখার ইচ্ছা, আর পাঠকের সময়ের মূল্য বোঝা। এই দুখানা থাকলে আপনি নিজেই বুঝবেন যা লিখছেন সেইটা পোস্ট হওয়ার যোগ্য কিনা। লেখক যেমন পাঠক খোঁজে, পাঠকেরও তেমনি নিজের পছন্দের লেখার দরকার আছে, কাজেই এই লেনদেনটা দুই তরফেই হবে। সেই জন্যই অযথা দুশ্চিন্তা না করে লিখতে থাকুন, একদিকে যেমন তাতে লেখা আরো ভালো হবে তেমনি ভালোমন্দ নিজেই বুঝতে পারবেন।

ভালো থাকুন।

অনিকেত এর ছবি

আরো লিখুন--নির্ভয়ে,অসঙ্কোচে---

ইশতিয়াক রউফ এর ছবি

হুম... বুস্তার্সি। এবার লেখা দেন, ব্রাদার... হাসি

অতিথি লেখক এর ছবি

সুহান ভাই, গোধূলী ভাই, পাঠক ভাই, অনিকেত ভাই (সবাইকে গণ ভাই ডেকে ফেললাম) কে সাহস জোগানোর জন্য অনেক কৃতজ্ঞতা। হাসি
/
ভণ্ড_মানব

নিবিড় এর ছবি

ব্লগে স্বাগতম, লিখতে থাকুন প্রাণ খুলে। আরেকটা ব্যাপার আপনিও কি আইইউটিয়ান নাকি?


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

ইশতিয়াক ভাই, লেখা তো বের হতে চায় না...তবুও চেষ্টা জারি রাখছি হাসি
নিবিড় ওরফে রাশেদ, আমি কিন্তু তোমার নাম বহুত শুনসি। আমি আসি আইইউটিতে তোমাদেরই মঈন মাজহারদের সাথে চোখ টিপি
/
ভণ্ড_মানব

নিবিড় এর ছবি

সর্বনাশ কি শুনছ? ভাল না খারাপ চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রিপন এর ছবি

ভালো লাগল।

রায়হান আবীর এর ছবি

সাহিত্য সাহিত্য কর্লে আর কোনদিন তোর লেখা পড়ুম না। আবজাব লিখলে সাথে পাবি দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সাফি এর ছবি

চালায় যান দাদা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।