একটি নিরীহ ফেইসবুক স্ট্যাটাস

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১০/০৩/২০১০ - ১২:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ফেইসবুকে একটা স্ট্যাটাস আপডেট দিলাম। সেটা ছিল "I give up"।
দিয়েই লগ-আউট করে রাতে ঘুমিয়ে গেলাম। সকালে অফিসে গিয়েই কাজে ব্যস্ত ছিলাম সারাদিন। দুপুর গড়িয়ে বিকেল সন্ধ্যা পার করে অফিস শেষে বাড়ির পথ ধরলাম। পথে ফোন পেলাম বান্ধবী নাতাশার। 'কি রে রিখি? তোর গলা এমন শোনাচ্ছে কেন?' আমি অবাক হয়ে গেলাম। 'কিরকম শোনাচ্ছে বল্‌ তো?'
'শোন রিখি আমার কাছে লুকোস না। তুই একা একা এমন একটা কষ্ট বয়ে বেড়াবি আর আমরা বন্ধুরা তাকিয়ে তাকিয়ে দেখবো?' আমি তখন মস্তিষ্কের অলিগলিতে খুঁজে যাচ্ছি কোনও সূত্র ধরে যদি বুঝতে পারি আসলে নাতাশা কি বলতে চাইছে। কিন্তু কিছুই বুঝতে না পেরে বললাম 'আর ভনিতা করিস্‌নে বোন, আমাকে খুলেই বল্‌না আমার কি হয়েছে?'
এবার নাতাশা রেগে গেল। 'তুই কি আমার সাথে ফাজলামো করছিস্‌? এখন কি তামাশা করার সময় রিখি? আমরা সবাই তোর জন্য দুশ্চিন্তায় মারা যাচ্ছি আর তুই কিনা...নাকি তুই পাগল হয়ে গেলি?'
এবার আমার টেনশন আরও বেড়ে গেল। সত্যি কি আমি তবে পাগল হয়ে যাচ্ছি? কি যে হচ্ছে কেন যে হচ্ছে কিছুই তো বুঝতে পারছিনা। তখন মাজে সন্ধ্যা সাড়ে সাতটা। আমি তখন নাতাশাকে বললাম 'এক কাজ কর্‌ তুই আমার বাসায় চলে আয়। এক্ষুণি, চটপট।' সাথে সাথে নাতাশা রাজি হয়ে গেল। 'আমিও সেটাই ভাবছিলাম। এক কাজ করি, তোর বাসায় আজ রাতে থাকি। সারারাত গল্প করি, তোর মন ভালো হয়ে যাবে। তুইও আমাকে মন খুলে তোর সব কথা বলতে পারবি।'
এতক্ষণে একটা ক্লু পেলাম। কোনও কারণে নাতাশা ধরে নিয়েছে আমার মন খারাপ। কিন্তু কেনই বা সে এমন ভাবলো? কি এমন হয়েছে যে সে এত দুশ্চিন্তায় পড়ে গেল আমার জন্যে? যাই হোক, কিছু সময় তো পেলাম চিন্তা করার জন্যে। এখন বাসায় যেতে যেতে এবং নাতাশা না-আসা পর্যন্ত আমাকে ভেবে ভেবে বের করতে হবে কি ঘটনা আসলে ঘটেছে। মানে, আমার আসলে কি হয়েছে।
ঘরে ফিরে তাজা হয়ে নিলাম। চা খেতে খেতে হাতে নিলাম গতরাতের বইটা। ভর্তি সব কঠিন কঠিন ধাঁধাঁ। মাথা ঘুরে যাওয়ার মত অবস্থা। একটা থেকে একটা জটীল। জটিল থেকে জটীলতর। আমার স্থূল বুদ্ধিতে কিছুতেই কুলিয়ে উঠেনা কি করে এর সমাধান করা যায়। সবকটার উত্তর দেয়া আছে শেষ চ্যাপ্টারে। কিন্তু শেষ না দেখে ছাড়বোনা এরকম একটা প্রত্যয়ে এখনও চেষ্টা করে যাচ্ছি যদি অন্ততঃ একটার সমাধান নিজে নিজে করতে পারি।
নাতাশা চলে এল। তাকে সাথে নিয়ে বেডরুমে ঢুকলো মা। 'এখনি আড্ডায় বসে গেলে তো তোদের খাওয়া দাওয়া মাথায় উঠবে। কাজেই আগে খেয়ে নে, তারপর অন্যকিছু। আমিও কাজ শেষ করে নিতে পারি তবে।'
মায়ের কথা তো আর ফেলা যায়না। তাঁর কথায় যুক্তি অকাট্য। অগত্যা খেতে গেলাম। সাথে করে ধাঁধাঁর বইটা নিয়ে গেলাম খাওয়ার টেবিলে। 'কি রে কিসের বই এতো মনযোগ দিয়ে পড়ছিস?'
আমি কিছু বলার আগেই মায়ের অনুযোগ শুরু হলো 'দেখো দেখি আমিও তো বলি একই কথা। দিন নেই রাত নেই এই এক বইখানা নিয়ে পড়ে আছে। দীপক কোথা থেকে নিয়ে এসেছে ওর জন্য, আর উনি এখন আঠার মত সেঁটে আছেন বইখানার সাথে।' নাতাশা টান মেরে বইটা নিল আমার কাছ থেকে। উলটেপালটে দেখতে লাগলো আর আমি তাকে বলতে লাগলাম কোন ধাঁধাঁটা বেশি কঠিন কোনটা দূর্বোধ্য। 'জানিসনা তো, এই তিন নম্বর ধাঁধাঁটার রহস্য আমি কালকে রাতে প্রায়ই উদ্ধার করেই ফেলেছিলাম। কিন্তু এই শেষ প্যারায় এসে কেমন খটকা লেগে গেল। এমন হতাশ লাগছিল না, শেষে ফেইসবুকে একটা স্ট্যাটাস আপডেটও দিয়ে ফেললাম সেরকম।'
আধাপথে খাওয়া নিয়ে নাতাশা আর সেটা মুখে তুলতে পারলোনা। আমার দিকে চোখ বড় বড় করে তাকিয়ে থাকলো। 'কি বললি তুই?' আমিও এবার খাওয়া বন্ধ করে তাকিয়ে থাকলাম ওর দিকে। 'ক্যান, কি হল এখন আবার?'
'তুই ফেইসবুকে স্ট্যাটাস আপডেট দিয়েছিস এই বইয়ের ব্যাপারে?' আমি সম্মতিসূচক মাথা নাড়লাম। 'তুই আজ সারাদিন ফেইসবুকে ঢুকিসনাই?' আমি আবার না-সূচক মাথা নাড়লাম। তারপরই খাওয়া টেবিলে ফেলে রেখে দুইজন একসাথে হুড়মুড় করে দিলাম বেডরুমের দিকে দৌড়! পিসি অন করে আমার তর সইছেনা কখন ইন্টারনেটে ঢুকতে পারবো।
তারপর ফেইসবুকে ঢুকে দেখি...ওরে আল্লাহ আমার সেই স্ট্যাটাস আপডেটের উপর জল্পনা আর কল্পনার রংতুলি আর কামান দাগানো সব মিলিয়ে---৩৩টা নোটিফিকেশন। কে কি বল্লো এবং উত্তর পালটা উত্তরে শেষ পর্যন্ত 'I give up' স্ট্যাটাসের কিনা এইই মানে দাঁড়ালো?
এতক্ষণে রহস্য পরিষ্কার হলো। বুঝতে পারলাম সবই। কেন নাতাশার উদ্বেগ আমাকে নিয়ে এবং এর সূত্রপাত কোথা থেকে। খোদার দুনিয়ায় এক চীজ বানাইসে 'ফেইসবুক', তার তেলেসমাতি দেইখা আমি তাজ্জব বনে গেলাম।


মন্তব্য

বিলীন অরণ্য [অতিথি] এর ছবি

বোকাবাক্স আর বোকাখাতা (ফেইসবুক) আমাদের জীবনটাকে বিষাক্ত আনন্দে ভরিয়ে দিচ্ছে। আপনার লেখার উপস্থাপনা ভালো লাগলো।

রিখি এর ছবি

বোকাবাক্স আর বোকাখাতা?
প্রশংসার জন্যে ধন্যবাদ!

অতিথি লেখক এর ছবি

পুরা তেলেসমাতি কারবার!

মর্ম

রিখি এর ছবি

পুরাই তেলেসমাতি কারবার। আমি পুরা তাজ্জব বনে গেলাম। আমার নাম তো লিখার ভেতরেই ছিল আপু, খেয়াল করোনি?

অতিথি লেখক এর ছবি

জবাব আগুপিছু হয়ে গেছে বোধ হয়..আমি তো শুধোইনি কিছু!

নামপুরুষে লেখা,নামও চোখে পড়েছে..!

মর্ম

রিখি এর ছবি

স্যরি
আসলেই জবাব আগুপিছু হয়ে গিয়েছে। প্রথমবার লিখলাম তো, এত মন্তব্য পেয়ে দিশেহারা হয়ে গিয়েছিলাম। ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

প্রথম যে কোন কিছুই অবিস্মরনীয়!
পুণরাভিনন্দন!

মর্ম

দুষ্ট বালিকা এর ছবি

৩ বেকুবের কাহিনী দেখার পর থেকে মাইনষে 'I quit' বা 'I give up!' ধরনের স্ট্যাটাস দেখলে কী ভাবতে পারে তা ভাইবা এইসব লিখার থেকে কিছুদিন ক্ষ্যান্ত দ্যান! খাইছে

স্বাগতম! আপ্নের নাম কই?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাফি [অতিথি] এর ছবি

নামতো বলেছেন - 'রিখি'

আমার একজন রিখি নামের সুলিখিয়ে বন্ধু আছেন, আপনি তিনি কিনা বুঝব কিভাবে?

ধুসর গোধূলি এর ছবি

- ইয়ে মানে, আপনার 'বুঝা' শেষ হলে আমাকে 'বুঝাতে' আমার লগে যোগাযোগ কি আপনেই করবেন নাকি আমি করুম! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাফি এর ছবি

ধীরে বৎস ধীরে...

রিখি এর ছবি

আমার একজন রিখি নামের সুলিখিয়ে বন্ধু আছেন, আপনি তিনি কিনা বুঝব কিভাবে?

বলবোনা, বলবোনা!! সুলিখিয়ে বন্ধুর সাথে যোগাযোগ করুন তবে এইবার। আর যোগাযোগ হলে ধুগো-ভাইজানের সাথেও ওনার যোগাযোগ করিয়ে দিয়েন পারলে।

সাফি এর ছবি

ধুগো ভাইজানের সাথে যোগাযোগ করালে, তাহলেই হয়েছে দেঁতো হাসি

তাসনীম এর ছবি

লেখা ভালো লেগেছে। সচলে স্বাগতম। একটা মন্তব্যে নিজের নাম জুড়ে দিয়েন।

চালু থাকুক কী বোর্ড।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

নাম তো লেখার মধ্যেই আছে খাইছে

রিখি এর ছবি

সেইই তো, নাম তো লেখার মধ্যেই আছে। আমি কি আর তাসনীম ভাইয়ের মত সচল যে নাম লিখলেই সবাই আমাকে এক নামে চিনবে? নিরীহ পর্দার অন্তরালে থাকা মানুষ আমি...

তাসনীম এর ছবি

হা হা হা, আমি যে অর্ধেক সচল, যেটাকে বলে হাচল। রিখি নামটা লিখেছেন ঠিকই, আমারই ভুল। মাই ব্যাড, সরি। আমি শেষে একটা নাম খুঁজছিলাম মনে হয়।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রিখি এর ছবি

হেহে, শেষে নাম দেওয়াটা পুরান্তি আমলের ইস্টাইল। আমরা এখনকার জেনারেশন নতুন ইস্টাইলে নাম দেই চোখ টিপি

শাফক্বাত এর ছবি

হেহে, এই স্টেজ আমিও পার হয়ে এসেছি। লিখা-টিখা দিয়ে ক্লিক করার পরে খেয়াল হইতো নাম তো দেইনাই!! তখন আবার ফাটায়ে মন্তব্য-টন্তব্য লিখে নিজের নামটা জানান দেয়া লাগতো।
লেখা খুব ভালো হয়েছে। এটা কি তোমার প্রথম লেখা? প্রথম হয়ে থাকলে তো বলতে হয় তোমার হাত খুবই সাবলীল!!
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

রিখি এর ছবি

ধন্যবাদ আপু। এটা আমার প্রথম লেখাই। তুমি কত ভালো লেখ, এভাবে প্রশংসা করলে লজ্জা পাই যে...

শাফক্বাত এর ছবি

লজ্জা পাওয়া তো ভালই। উহা ভীষণ নারীর ভুষণ চোখ টিপি

সে'দেশে যবে বাদল ঝরে
কাঁদে নাকি প্রাণ একেলা ঘরে?
বিরহব্যাথা নাহি কি সেথা?
বাজে না বাঁশি সে নদীর তীরে?

আসমানী-মডু এর ছবি

প্রিয় শাফক্বাত/রিখি,
খুব দুঃখের সাথে আমরা লক্ষ্য করলাম যে আপনাদের দুজনের আইপি একই। দুজনের আইপি একই হতে পারে। এটা দোষের কিছু নয়।

কিন্তু একজন মানুষ দুটি নিক নিয়ে একজন আরেকজনের পিঠ চাপড়ায় তখন বিষয়টি শুধু অনৈতিকই থাকে না, কোন কোন দেশে এটাকে আইনত অপরাধও গণ্য করা হয়। আশ্চর্য্যের ব্যাপার হচ্ছে, শুধু আইপি নয় আপনাদের অপারেটিং সিস্টেম এবং ব্রাউজারও এক।

সক-পাপেটিং সচলায়তনে তীব্রভাবে নিরুৎসাহিত করা হয়। এতে যেমন সাম্যাবস্থা ব্যহত হয় তেমনি লেখকের জবাবদিহীতা বজায় থাকেনা। তাই সচলায়তন এসব ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হয়।

এই পোস্টের কিছুদিন পর কোন কারণ না দেখিয়ে শাফক্বাত সচলায়তন থেকে তার একাউন্ট ডিলিট করতে অনুরোধ জানান। কিন্তু রিখি এখনও মন্তব্য অব্যহত রেখেছেন।

শাফক্বাত/রিখি আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে, সক পাপেটিংয়ের অভিযোগে কেন আপনাদের আইপিটি ব্যান করা হবে না, অনুগ্রহ পূর্বক তা আমাদের জানান। আপনি এখানে মন্তব্যাকারে অথবা contact @ সচলে ইমেইল করতে পারেন।

আপনার/আপনাদের জবাব না পেলে আমরা কিছুদিনের মধ্যে এই আইপিটি ব্লক করে দিতে বাধ্য হব। এতে কারো অসুবিধা হলে আমরা আন্তরিকভাবে দুঃখিত।

ধন্যবাদ।

ধুসর গোধূলি এর ছবি

- খুবই ভয়ঙ্কর কথা। সুদূর অতীতের ব্লগিং অভিজ্ঞতায় দেখেছি জামাতি ছাগু এবং তাদের দোসরদেরই কেবল এমন এক নিকের লেখা আরেক নিকের এসে ডিফেন্ড করার (এই পোস্টে এবং রিখি'র অন্য পোস্টে পিঠ চুলকানো) প্রয়োজন পড়েছে। কিন্তু শাফক্বাত এবং/অথবা অতিথি রিখির এই দরকারটা হঠাৎ পড়লো কেনো?

সচলায়তনে সকপাপেটিং দেখে তো টনক নড়ে গেলো! কার মাঝে যে কী লুকিয়ে আছে আসলে বলা মুশকিল! বিধি, রাহে বাতলাও!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

যুধিষ্ঠির এর ছবি

আচ্ছা, ব্যাপারটার অগ্রপশ্চাত কিছুই না জেনে ব্লগমুর্খের মত একটা প্রশ্ন করি। এরকম কী হতে পারে না যে এক বাসা থেকে দুজন (ধরুন, দু'বোন, যেহেতু এঁরা আপু বলে ডাকছেন) লগিন করছেন? তাতে তো আইপি, ওএস, ব্রাউজার সব এক হতেই পারে, আর এদের একজনের লেখা অন্যজনের জেনুইনলি ভালো লাগতে পারে। তাই নয় কী? নাকি ভুল বুঝলাম কিছু?

রাহিন হায়দার এর ছবি

একই প্রশ্ন আমারও। আর এক বাসা থেকে লগ ইন না করলেও কি এ তিনটা মিলে যাওয়া খুব কাকতালীয়? মডুদের কাছে অবশ্য এর চে' বেশি তথ্য থাকতে পারে।
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমার সাথে একই বাসায় আরো দুইজন বাঙালি থাকে, তারা সচলে কমেন্ট করে বলে আমার জানা নাই তবে পড়ে ... এখন তারা কেউ যদি কমেন্ট করে তাহলে আমার সাথে তাদের আইপি, ওএস আর ব্রাউজার হুবহু একই হবে [সবার ল্যাপিতেই ভিস্তা আর মজিলা] ... তাই শুধু এই তিনটা তথ্য দিয়ে একই মানুষ নাকি ভিন্ন মানুষ সেটাকি পুরাপুরি নিশ্চিত হওয়া যায়?
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

শরতশিশির এর ছবি

রিখি-শাফ্‌ক্কাত সম্ভবত একই মানুষ। আমরা কিছুটা প্রমাণ পেয়েছি, বাকীটা জানতে মডুদের জন্য অপেক্ষা করতে হবে। চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

সাফি এর ছবি

একটা কমেন্ট দেখে আমারও খটকা লেগেছিল, মডুরা সম্ভবত সেই খটকা লাগার পরে আইপি বা এ সংক্রান্ত ইনফো মিলিয়ে দেখে এই রিপ্লাই করেছে

তিথীডোর এর ছবি

মন্তব্যের ধাঁচে সন্দেহ হয়!
মডুরাই পুরোপুরি সুনিশ্চিত হয়ে বলতে পারবেন...

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি

- কিংকু, আমার মনেহয় আপনার যুক্তিটা মডুরাও চিন্তা করে দেখেছেন। আপনার বাসা থেকে মেকু যদি তার নাম নিয়ে সচলে ঢুকে, একই আইপি, অপারেটিং সিস্টেম, একই ব্রাউজার ব্যবহার করে কমেন্ট করে তাইলে তো কোনো সমস্যা নাই। কিন্তু যদি আপনার কানাডিয়ান ফ্রেণ্ড অদ্রে এসে কমেন্ট করে বসে, তাইলে একটু পিরোবলেম না?

আমার অবশ্য পাপী মন। তাই আগেভাগে নেগেটিভ যুক্তি মনে চলে আসে। মডুরা হয়তো অনেক কিছু পজিটিভলিই বুঝে থাকবেন। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাফি এর ছবি

ধুগো আপ্নে একটা গোলাপী মডু

ধুসর গোধূলি এর ছবি

- একটু কারেকশন আছে মন্তব্যে।

অঁদ্রে কানাডিয়ান না। যদ্দূর মনে পড়ে তিনি আমার প্রতিবেশী, ফরাসী দেশের। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শাব্দিক এর ছবি

ইন্টারেস্টিং!

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

শাব্দিক এর ছবি

চলুক

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

অতিথি লেখক এর ছবি

আবার ফেইসবুক?!!

শিবলী

রিখি এর ছবি

তবে?
এর আগেও কি ফেইসবুক?

সাবিহ ওমর এর ছবি

I give up.

রিখি এর ছবি

u better give in হাসি

ধুসর গোধূলি এর ছবি

- নাতাশার খোমাখাতার আইডি দেন দেখি, আমি তাঁর স্ট্যাটাসে "লাইক" মেরে আসি। আপনারটাও দিয়েন। লাইক মারতে তো আর পয়সা লাগে না! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রিখি এর ছবি

আপনি নাতাশার স্ট্যাটাস দেখবেন ক্যাম্নে? এটা কি সম্ভব?

ধুসর গোধূলি এর ছবি

- কোবি বলেছেন, যদি হয় সুজন, তেঁতুল পাতায় ন'জন।
আরে দেখার চোখ থাকলে নাতাশার বাতাসে দেয়া স্ট্যাটাসও দেখা সম্ভব। তাছাড়া, মাস্টার উগোউয়ে বলেছেন, "দেয়ার ইজ নাথিং ইম্পসিবল..." হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রিখি এর ছবি

তবে চেষ্টা চালিয়ে যান। বেস্ট অফ লাক!

মামুন হক এর ছবি

I take over হাসি

রিখি এর ছবি

হাসি কি take over করলেন বলেন?

দ্রোহী এর ছবি

আমায় বন্ধুখাতায় জুড়ে দ্যান। বিভ্রান্তিকর তথ্য ছড়াতে আমার জুড়ি মেলা ভার। দেখতে না দেখতেই আপ্নার নোটিফিকেশনের সংখ্যা তিনশ তেত্রিশ-এ পৌঁছে যাবে। চোখ টিপি

রিখি এর ছবি

তেত্রিশটা নোটিফিকেশন নিয়েই হিমসিম খেয়ে মরি আবার তিনশো তেত্রিশ? মাফ চাই!

অতিথি [অতিথি] এর ছবি

ফেসবুক নোটিফিকেশন নিয়ে আমার কম জ্বালা পোহাতে হয়নি। একেকবারে ৬০ টা নোটী পাওয়ার ইতিহাসও আছে। ইয়ে, মানে...

মূলত পাঠক [অতিথি] এর ছবি

...... ♪ফেচবুকে যেওনা....
ওখানে ওত পেতে বসে আছে ♪....

রিখি এর ছবি

আমি গানটা শুনেছি...
খুব পচা একটা গান। পুরুষ্রা এইগানের পেতিবাদ করেনা কিল্লাইগা?

বোহেমিয়ান এর ছবি

আমি নতুন একটা ট্রেণ্ড শুরু করার চেষ্টা করতেছিলাম , সেটা হচ্ছে স্ট্যাটাসের ৪২০ অক্ষরের মধ্যে অণুগল্প লেখার , তো ৩ টা গল্প দিলাম ।
প্রথম টায় লিখেও দিছি খোমাখাতার অণুগল্প (একটা ব্যর্থ প্রেমের গল্প ছিল ) । এরপর সবাই কমেণ্ট করা শুরু করলো , নিজের কাহিনী ক্যান গল্প নামে চালান?!!!! ২য় গল্প উত্তম পুরুষ ব্যবহার করার কারণেও অনেক ইস্পিশাল কমেণ্ট সহ্য করতে হইছে!!!

সচলে স্বাগতম ।

ধুগোদার সাথে যুগাযুগ কইরেন না!! উনি জার্মানি থাকে, বহুত দূর!!! এর চেয়ে ... হেহে বুঝতেই পারছেন!!!

__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

জি.এম.তানিম এর ছবি

লেখা "like" করলাম। চলুক
সচলে স্বাগতম।

@বোহেমিয়ান ( অফ টপিক): লোকজন এটা ভুলে যায় কেন যে আমি একমাত্র ভারপ্রাপ্ত ধুগো™?
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

বোহেমিয়ান এর ছবি

খেলবো না!!! মন খারাপ
__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

রিখি এর ছবি

আমিও কিন্তু খেলবোনা।

জি.এম.তানিম এর ছবি

কবি বলেছেন, লেখার সময় লেখা আর খেলার সময় খেলা।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রিখি এর ছবি

আমার তো লেখা মানেই খেলা চোখ টিপি

শাহেনশাহ সিমন এর ছবি

বাবা জিয়েম, তোমাকে বরখাস্ত করে ধুগো যে 'আরেকজন'কে দায়িত্ব দিলো, ভুলে গ্যালে চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পুরাই তিল থেকে তাল অবস্থা... দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীল রোদ্দুর এর ছবি

রিখি, ফেসবুকীয় কাহিনী... আমি আপনার . লিষ্টিতে থাকলে চুপ করে আপনার স্ট্যাটাস এর কমেণ্ট গুলো দেখতাম আর হাসতাম। হাসি
--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

অতিথি লেখক এর ছবি

পড়ে ভাল লাগল, চালিয়ে যান হাসি
- তাজবিনূর শোভন

রিখি এর ছবি

ধন্যবাদ।

হিমু এর ছবি
রিখি এর ছবি

আচ্ছা।

ভূঁতের বাচ্চা এর ছবি

মজার হইসে। নিবন্ধিত নাম-ধাম দিলে ভাল হইতো মনেহয় আর না করে থাকলে চটজলদি কইরা ফালান। সচলে স্বাগতম।
--------------------------------------------------------

--------------------------------------------------------

রিখি এর ছবি

ধন্যবাদ।

নিবিড় এর ছবি
রিখি এর ছবি

খেকয।

অতন্দ্র প্রহরী এর ছবি

বেশ মজা লাগলো।

রিখি এর ছবি

আপনার মজা লাগলো বুঝি? এই ঘটনার পরে আমি ফেইসবুকে স্ট্যাটাস দেয়াই বন্ধ করে দিয়েছি।

শাহেনশাহ সিমন এর ছবি

সচলে স্বাগতম।

৩৩টা নোটি!! বাপ্রে
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রিখি এর ছবি

আর সেই নোটি-গুলো যে কত নটি ছিল তা কে বলবে?

শাহেনশাহ সিমন এর ছবি

সংক্ষেপন তো সে কারনেই চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফ তাহসিন এর ছবি

নিক নিয়ে নাটক করার জন্যে ১ ভোট দিয়ে ধিক্কার জানিয়ে গেলাম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্বপ্নাহত এর ছবি

এইখানে দেখি ব্যাপক কাহিনি হয়া গেছে দেঁতো হাসি

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA