ধুত্তেরিকা!!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১১/০৩/২০১০ - ১০:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কেমন রাগটা লাগে? এর কোনও মানে হয়? এমনিতেই আমি সময় পাইনা, মানে লিখালিখির সময় পাইনা। অন্য যেকারো লেখা পড়লেই মনে হয় ‘আরে এই লেখা তো আমিও লিখতে পারি। এটা কোনও লেখা হলো?’ ভাবি একবার যদি সময় বের করতে পারি শুধু একবার, বেশী না কেবল ১০ মিনিট---তাহলেই হলো। এমন এক লেখা লিখে ফেলবো, সে লেখায় ক্লিক করতে করতে সব পাঠকের তর্জনী ব্যাথা হয়ে যাবে। কমেন্টের পর কমেন্ট পড়বে। আমার এই লিখা নিয়ে বিশ্লেষণ শুরু হয়ে যাবে। প্রতিমন্তব্যের ঝড় বয়ে যাবে। দেখা যাবে অন্য লেখকদের লেখা কেউ পড়ছেই না। তাসনীম ভাইয়ের স্মৃতির শহরে আর তারাময় রেটিং পড়বেনা। মারা যাবে সাইফ ভাইয়ের মেজাজ খ্রাপ করা পোস্ট অথবা সাম্প্রতিক অনুবাদ। হিমুভাইয়ের গোয়েন্দা কাহিনি খেলো হয়ে যাবে। নজরুল ভাইয়ের পোস্ট মনে হবে আজাইরা। শুভাশীষদা ইলিয়াস-ছফা বাদ দিয়ে রিখি-বিশ্লেষণ করতে বসবেন।
আমি এরকমই। আমি এতই ভালো লিখি। সেটা আপনারা চিন্তাই করতে পারবেন না। কেবল আমার একটু সময় দরকার। বেশি না, ১০ টা খাঁটি মিনিট। বাসায় আম্মুর বকাঝকা, অফিসে বসের খবরদারি অথবা জুনিয়ারদের আহাজারি—সমস্ত কোলাহলের বাইরে। এক্কেবারে খাঁটি ১০টা মিনিট যদি আমি আমার লেখকসত্ত্বাকে লেখার স্বাধীনতা দিতে পারি তাহলেই জন্ম নেবে এক অনবদ্য সৃষ্টির। তৈরী হবে নতুন ইতিহাস।
সময় পেলাম কই? সবাই কেন এত জ্বালায় আমাকে? আমাকে ছাড়া কি দুনিয়া চলেনা? সব কিছুতেই আমাকে চাই। রিখি-রিখি-রিখি!! আমি সবকাজে এক্সপার্ট বলে কি আমাকেই এভাবে টানা-হ্যাঁচড়া করতে হবে? আর কেউ কি নেই আমার মত পারদর্শী? এটা কি অন্যায় নয়? যেন একটা নিপাট ভালমানুষ হয়ে আমি অপরাধ করে ফেলেছি? যেন উপকারী বন্ধু কিংবা অতিশয় বাধ্য কন্যা হয়ে আমি নিজের পেটেন্ট হারিয়ে ফেলেছি? এদিকে বঞ্চিত হচ্ছে কারা?
কারা আবার, সচলের পাঠকরা! তারা প্রতিদিন স্লো-মোশনে তৈরী হওয়া একঘেঁয়ে সব লেখা পড়ে পড়ে জানেন-ই না লেখা আসলে কাকে বলে। ঘুরেফিরে সেই স্মৃতিকথা, বাচ্চাপালা, কবিতা-গল্পের বাইরে কি কিছু তারা পড়ার অধিকার রাখেন না? আমার উপর তো তাদের দাবী সর্বাগ্রে, সেটা তো আমি বুঝি-ই। আমি বুঝি আমার মত একজন লেখকের অপেক্ষায় তারা মুখিয়ে আছেন। দরকার কেবল একটু সময়ের।
বেশি না, কেবল ১০ মিনিট। আপনারা কি বিশ্বাস করবেন সেই নিখাদ ১০ মিনিট এখনও আমার হাতে পাইনি? কেউ কি বিশ্বাস করবে সেকথা? অথচ এটাই সত্যি। মনে হয় আমি আর আমার নেই। পৃথিবী আমারে চায়। আর আমি মরি মাথা কুটে। প্রতিদিন সচলের পাতায় এসেই আমার অস্থির লাগে আর নিজের সেই অনবদ্য লেখার তাগিদ অনুভব করি। কিন্তু পাচ্ছিনা সেই নির্ভেজাল সময়টুকু। যে সময়টা পাই সেটা দিয়ে কেবল মন্তব্য করা যায় আর গতানুগতিক লেখা লিখা যায়। কিন্তু রিখি-সুলভ দুর্দান্ত লেখা লিখতে পারবো তখনই, যখন বুঝতেই পারছেন একান্ত নিজের জন্য সময় পাবো।
পাঠকদের হাতে আবারো তুলে দিলাম এক গতানুগতিক কিছু। একে সৃষ্টি বলা যায়না, এই লেখা মোটেও লেখক-রিখি-কে তুলে ধরেনা। মেজাজ টা তাই বহুত খারাপ। কোনও মানে হয়না এর।


মন্তব্য

সাফি এর ছবি

এই সরকারে মামা/চাচা থাকলে তাদের কাছে আবদার করে দেখতে পারেন, ডিজিটাল টাইমের আওতায় ২৪ঘন্টা ১০মিনিটে এক দিন করে দিতে পারে চোখ টিপি

রিখি এর ছবি

ছাই মামা-চাচা...নিকুচি করি ডিজিটাল টাইমের। আমার কি? আপনাদের-ই লস্‌...

রিখি এর ছবি

ছাই ডিজিটাল টাইম। আমার কি আর? আপনারাই ভাল লেখা পড়তে পাবেন না!

নাশতারান এর ছবি

আপনার আত্মস্তুতি দেখে মজা পেলাম। মননবদ্ধতা (writer's block?) আসলেই যন্ত্রণাদায়ক। আশা করি সেই নিখাদ দশটি মিনিট অচিরেই খুজে পাবেন আপনি আর পাঠকেরা পাবেন নতুন ধারার কিছু কালজয়ী সাহিত্যসৃষ্টি।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

রিখি এর ছবি

আপু তুমি-ই বুঝলে আমার কষ্টটা। নিজের যা ভাল কিছু তা যদি ছড়িয়ে দিতে না পারি তবে কেন এ মহান মানব-জন্ম, বলো?

গৌতম এর ছবি

হা হা হা! দারুণ! চালিয়ে যান। আশা করি শিগগিরই কাঙ্ক্ষিত দশটা মিনিট পেয়ে যাবেন। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রিখি এর ছবি

এইই চালিয়ে যাব? ছ্যাহ্‌, এ কি কোনও চালিয়ে যাওয়ার মত লেখা হলো? আপনি কি চাননা সচলে অন্যরকম কিছু লেখা আসুক?

জি.এম.তানিম এর ছবি

দশ মিনিট বের করতে না পারলে আপনি হয়ে যাবেন একজন ম্যানুয়েল। কাজেই জোরদার চেষ্টা চালান।

চলুক
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রিখি এর ছবি

ওরে বাবা, ভয় পেলাম তো! ম্যানুয়েল কে তো মানুষ বলে মনে হলোনা...

শাফক্বাত এর ছবি

বাব্বাহ্‌!! রিখিমণি তো ভালোই মজার মজার লেখা লিখছো!! কত্ত লক্ষীমেয়ে তুমি সেটা আজ জানলাম চোখ টিপি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

রিখি এর ছবি

ইয়ে আপু ঠাট্টা করছো না তো?

অতিথি লেখক এর ছবি

ভাইরে, দয়া করে আপনার জীবন থেকে এই দশটা মিনিট বের করে আমাদেরকে ধন্য করেন। একদিন না হয় একটু কম ঘুমালেন অথবা কোন মন্তব্য না করে সরাসরি লিখে ফেললেন।

---------------
শুভ্রসাদা

রিখি এর ছবি

শুভ্রসাদা আমি বুঝতে পারছি আপনার দুঃখ। আমিও চেষ্টা করে যাচ্ছি। তবে কিনা মন্তব্যগুলোও আমার নেহায়েত ফেলনা নয় যে এসব ছেড়ে লিখবো।
দেখি, কি করা যায়!

বইখাতা এর ছবি

অপেক্ষায় আছি ! হাসি

রিখি এর ছবি

ধন্যবাদ।

তিথীডোর এর ছবি

ভাগ্যিস শুধু দশ মিনিট চাই, "দুনিয়া কাঁপানো তিরিশ মিনিট" নয়!দেঁতো হাসি

ফেসবুকিং কিংবা মন্তব্যের উত্তর দেয়ার সময়টুকু বাঁচিয়ে লেখা যায় কি?

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শাফক্বাত এর ছবি

হেহে পাজী মেয়েটা মনে হয় আমাদের সাথে মস্করা করেছে!! চোখ টিপি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

রিখি এর ছবি

এটা কি বল্লা আপু? আমি তো তো তোমার লেখার ফ্যান আর তুমি আমাকে বল্লা পাজি? দেখো এরকম করলে কিন্তু আমি আর সেই লেখা দিতেই পারবোনা। আমার কি আর? তোমরাই বঞ্চিত হবা।

রিখি এর ছবি

ফেসবুকিং তো খুচরা সময়ে আজাইরা কাম।
আমার প্রতিভা প্রকাশের জন্য সেই মাপের সময়ে হবেনা আপুনি। আমি খুবই চিন্তায় আছি।

হিমু এর ছবি

প্যারা-ব্রেক দিলে পড়তে সুবিধা হয়। প্যারা-ব্রেক না দিলে পড়তে অসুবিধা হয়।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

শাফক্বাত এর ছবি

হিমুভাইয়ের গোয়েন্দা কাহিনি খেলো হয়ে যাবে।

কত্তবড়ো চ্যালেঞ্জ, বুঝেন! চোখ টিপি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

রিখি এর ছবি

ছি আপু, আমি হিমু ভাইকে চ্যালেঞ্জ করবো? তুমি তো প্যাঁচ লাগিয়ে দিচ্ছো।

রিখি এর ছবি

লেখায় তো অনেক প্যারা দিয়েছি কিন্তু এমন ঘিঁচঘিঁচি কিভাবে হলো বুঝলাম না। এরপরে (যদি লিখি) প্যারাগুলার মাঝে মাঝে একটা করে এন্টার দিব ভাইয়া?

তাসনীম এর ছবি

হ্যাঁ। আর প্রিভিউ করে দেখবেন।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নিবিড় এর ছবি
মুস্তাফিজ এর ছবি

ভাগ্যিস আমাকে নিয়া কিছু বলে নাই। হাসি
আমি আমার দশ মিনিট দিয়ে দিতে পারি।

...........................
Every Picture Tells a Story

রিখি এর ছবি

আপনাকে নিয়ে কিছু বলিনি বলেই তো আপনি মন্তব্য করতে এসেছেন। যাদের নিয়ে বলেছি তারা আমার লেখা পড়তেই আসছেনা। মন খারাপ

ধুসর গোধূলি এর ছবি

- ভাগ্যিস পাচ্ছেন না। নাহলে এই সচল তো সচল, পুরো দুনিয়াই তো মনে হচ্ছে কাঁপিয়ে ফেলবেন! দেঁতো হাসি

"পেটেন্ট" হারানোর জায়গায় এসে আমি পড়লাম "প্যান্ট" হারানো! চিন্তা করেন আমার দিলের সাথে সাথে চোখেও কেমন বাবলা পাতার কষ জমছে! মন খারাপ

আর, প্যারাগুলো কি ফেভিকনের এ্যাড দিতে যাবে নাকি? হাতি দিয়ে টেনেও দেখি একটাকে আরেকটা থেকে আলাদা করা যায় না! নাকি সচলে এখন বর্গইঞ্চি হিসেবে লিখতে হয়, বেশি জায়গা নিলে কড়ি ঢালতে হয়! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রিখি এর ছবি

"পেটেন্ট" হারানোর জায়গায় এসে আমি পড়লাম "প্যান্ট" হারানো! চিন্তা করেন আমার দিলের সাথে সাথে চোখেও কেমন বাবলা পাতার কষ জমছে!

ঠিক বলেছেন।
প্যারা নিয়ে কেন এমন হলো বুঝলাম্না। দেখি কি করা যায়।

দ্রোহী এর ছবি

ডরাইছি..........

রিখি এর ছবি

কেন? আমি মানুষটা অতিশয় ভালমানুষ!

বোহেমিয়ান এর ছবি

আফসুস খাইতাছি! সচলবাসীর দুঃখে ক্রন্দন আসতেছে!
ক্যান আপ্নে ১০ মিনিট পাইতাছেন না মন খারাপ
(গড়া গড়ি দিয়া কান্নার ইমো নাই কেনু কেনু কেনু? )

__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

রিখি এর ছবি

কান্দেন। আমিও আপনার দুঃখে সমব্যথী। কি করে যে আপনাদের উদ্ধার করি!

রাহিন হায়দার এর ছবি

নিজেদের দুর্ভাগ্যে কান্না পাচ্ছে। মন খারাপ
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

রিখি এর ছবি

আহারে, হিন্দী সিনেমার মত বলা উচিত "আও বেটে গালে লাগ্‌ জা!!"

কাকুল কায়েশ এর ছবি

উহু, 'জাদু কা ঝাপ্পি'......চোখ টিপি

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

রিখি এর ছবি

হেহেহে চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

দশ মিনিটের আক্ষেপ...
ঘুচুক।

মর্ম

রিখি এর ছবি

মর্মে মর্মে উপলব্ধি করছি আপনার মর্মব্যথা।

তাসনীম এর ছবি

ভালো লাগছে আপনার লেখা। আপনার ১০ মিনিটের অপেক্ষায় আমিও আছি।


তাসনীম ভাইয়ের স্মৃতির শহরে আর তারাময় রেটিং পড়বেনা। মারা যাবে সাইফ ভাইয়ের মেজাজ খ্রাপ করা পোস্ট অথবা সাম্প্রতিক অনুবাদ। হিমুভাইয়ের গোয়েন্দা কাহিনি খেলো হয়ে যাবে। নজরুল ভাইয়ের পোস্ট মনে হবে আজাইরা। শুভাশীষদা ইলিয়াস-ছফা বাদ দিয়ে রিখি-বিশ্লেষণ করতে বসবেন।

সুপার্ব। কলম/কী বোর্ড চলুক রিখি...সচলে স্বাগতম। আমরাও নতুন লেখিয়ে চাই, সাবাশ।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রিখি এর ছবি

সত্যি বলছেন? নতুন লিখিয়ে চান? চিন্তায় পড়ে গেলাম। এরপরে আরেকটা লেখা দিলেই যদি আমাকে সচল করে দেয়(কি যেন বললেন সেদিন হাচল না কি যেন) তবে তো আমি আপনাদের মত পুরোনো লিখিয়ে হয়ে যাব।
ভাল সমস্যায় পড়লাম তো!

কাকুল কায়েশ এর ছবি

লেখাটি পড়তে পড়তেই চিন্তা করছিলাম কার এত সাহস যে কিনা প্রতিষ্ঠিত সচলদেরকে এভাবে অ্যাটাক করবে? মুক্ত বয়ান না কি কৌস্তুভ?
মাঝামাঝি এসে যখন জানতে পারলাম, ইনি আর কেউ নন বরং গত দুদিনের আলোচিত ব্যক্তিত্ব রিখি, আমি কোনভাবেই হাসি থামাতে পারছিলাম না! দেঁতো হাসি দেঁতো হাসি এই হাসিটার জন্য সত্যিই দুঃখিত। মন খারাপ

রিখি, আপনার দুটো লেখাই খুব মুগ্ধ করেছে। ধুমকেতুর মত আপনার আবির্ভাব সচলায়তনে। আরো লেখার প্রত্যাশায় আছি আমরা সবাই।

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

রিখি এর ছবি

এই রে, আপনি তো আমাকে আযান দিয়ে গণপিটুনি খাওয়াবেন মনে হচ্ছে। আমি কাকে এটাক করলাম? ছি ছি, এরকম বললে কিন্তু আমি আর লিখবোই না। ধুত্তেরিকা, কেউ বুঝতেই পারছেনা আমার ঝামেলাটা। কে জানে এখন আপনাদের অনুরোধ রাখতে গিয়ে হয়তো লোভে পড়ে আরেকটা পোস্ট দিবো। কিন্তু সেটা যদি আজকের টার মত তাড়াহুড়া করে লেখা হয়? আবারো একটা বস্তাপচা যেমন-তেমন লেখা?
আপনারা যে কি, এমন পচা লেখা নিয়ে কেউ আহ্লাদ করে? এজন্যই তো আমার সচলদের জন্যে মায়া লাগে। ভাল লেখা যে আসলে কি, সেটাই বেচারারা এখনও দেখেনি। ধুররর!

শাহেনশাহ সিমন এর ছবি

আপনে পান্থ রেজা রে ধরেন। তার অনেক 'সময়' আছে চোখ টিপি

অসাধারন রিখি চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রিখি এর ছবি

পান্থ রেজা কি করবে? সময় বেচবে?
আরে আপনি কি করে বুঝলেন আমি অসাধারণ? আপনি কি আমাকে চেনেন?
সত্যি, ঝাউবনে লুকানো যায়না। নিজের গুণও ঢেকে রাখা যায়না!

শাহেনশাহ সিমন এর ছবি

আপনার লেখা নিয়ে বললাম, আপনাকে না হাসি

পান্থ রেজা'র সিগনেচার এ লেখা আছে

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ওখান থেকে সময় ফ্রী তেও দিতে পারে চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

দুর্দান্ত এর ছবি

ঠিক আছে।

রিখি এর ছবি

ঠিক নাই তো! আপনি বুঝলেন না।

সাইফ তাহসিন এর ছবি

লেখা পড়ে মজা পেলাম, কিন্তু কি কইলেন কিছুই বুঝতে পারলাম না! এক পাতা কিশোরী মেয়ের লাগামহীন বকবক মনে হইল, ২-৩ দিন শুনতে ভালো লাগে, এরপর এক ঘেয়ে লাগে, আশাকরি আপনে এই কাজ দিনের পর দিন করতে থাকবেন না! এটুকু লিখতে যেটুকু সময় নিয়েছেন, তা দিয়েই ভালো কিছু লিখে ফেলেন চোখ টিপি আর বেহুদা আমার মেজাজ খ্রাপ করা পোস্ট না পড়লেই পারেন দেঁতো হাসি, ঐখানেই আপনার ১০ মিনিট নষ্ট করে ফেলেছেন, আপনার সেই ১০ মিনিটের প্রসূত পোস্টের জন্যে অপেক্ষায় থাকলাম।

আর আমাকে হিমুদার বা নজুদার সাথে তুলনা করতেছেন, মাথা ঠিক আছে? উনারা প্রতিষ্ঠিত এবং সম্মানিত ব্লগার, উনাদের ১% মানের লেখাও যদি লিখতে পারতাম, আমার জীবন ধন্য হয়ে যেত, তাই খউপ খিয়াল কইরা। এমনকি তাসনীম ভাইয়ের সাথে আমাকে তুলনা করতেছেন, উনিও আমার চেয়ে অন্তত ১০ গুন ভালো লিখেন, তাই এইসব ধুনফুন ছাইড়া নতুন একটা লেখা দেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

হিমুর মত সত্যিকারের লেখকের সাথে তুলনাটা কিন্তু এনজয় করা যায় হাসি

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে, মানে হিমুদা তো সত্যিকারের লেখকই, উনার সাথে সত্যিকারের লেখকের তুলনা করবেন কেন? উনার পুরষ্কারের পরেও কি আপনে তাকে একজন লেখক হিসাবে মেনে নিতে পারতেছেন না? চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

না না সেইটা না...হিমুর মত সত্যিকারের লেখকের সাথে আমাদের তুলনা করার কথাটা বলছিলাম।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, যথার্থই বলেছেন তাসনীম ভাই দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রিখি এর ছবি

কি আপনারা সত্যিকারের লেখক সত্যিকারের লেখক বলে মুখের ফেনা তুলছেন? বাকিরা তবে কি? মিথ্যাকারের লেখক?
সচলে এমনিতেই বহুত গিয়াঞ্জাইম্যা বিভেদ; সচল/হাচল/নিশ্চল/আঁচল, সেখানে আবার যদি সত্যিকার/মিথ্যাকার এসে জোটে তাইলে ভাই সে-লা-ম!!
আপনারা একটু দৃষ্টিভঙ্গী পাল্টান। এইখানে কেউ সাহিত্য কম্পিটিশনে নামেনাই যে এত সত্যি-মিথ্যা জারিজুরি খাটাইতে হবে। হিমু ভাইয়ের জাগায় আমি হইলে এতক্ষণে অবজেকশন দিতাম।

তিথীডোর এর ছবি

রিখিপা, অবজেকশান দিচ্ছি!!
দশমিনিটের অভাবে যেখানে প্রলয় ঘটিয়ে দেয়া লেখাটি আসছেনা...
(ধরে নিচ্ছি মজা করেই বলছেন) সেখানে সত্যি মিথ্যে লেখকদের নিয়ে বিশ্লেষণ অপ্রাসঙ্গিক!

সচলে সবাইই লেখক, একশোবার! কিন্তু হিমু, আরেফীন ভাই, তুলিরেখা, মুস্তাফিজ ভাই,রানাপু.. এদের গণকাতারের দাঁড়িপাল্লায় অন্তত আমি বিচার করিনা..

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

গুড।

যেটা বলতে চেয়েছিলাম, সেটা বলে দিয়েছ। সবাই লেখক কিন্তু কেউ কেউ প্রতিষ্ঠিত আছেন। প্রতিষ্ঠিত এবং প্রতিষ্ঠিত নন, সবাইকে নিয়েই সচল, এবং আমার ভালো লাগার লিস্টে অনেকের লেখাই আছে যারা সচলে অতিথি নিকে লিখেন। আপনার দুটো লেখাই ভালো লেগেছে।

রিখি, কোন বিবাদ শুরু করার ইচ্ছা আমার নেই। সুতরাং মন্তব্যে ইতি।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রিখি এর ছবি

আমিই কি ছাই বিবাদ করতে চাই? কিয়ের অপ্রে কি? আপনি আমার মূল লেখাটা দেখেন প্লীজ। শুধু শুধু সাইফ ভাই আমাকে বললো আমি ওনাকে তুলনা করেছি। আরে তুলনা করলাম কোথায়? আমি কি 'মেনশন'ও করতে পারবোনা? সচলে কারা কারা লিখে??
সাইফ ভাই কোনও কারণে আমাকে পছন্দ করছেন না তাই একটা কথা ধরে ঝাড়ি দিয়ে গেলেন। আপনি জানেন না, আমি কত কষ্ট পেয়েছি।
আমাকে কে জানি একতারা দিয়েছে। জানিই না কেনো।
প্যারাব্রেক দেইনি সেজন্যে একতারা?
নাকি কিশোরী মেয়ের মত বকবক করেছি বলে? আমি বিবাদ করবো কেন? আপনাদের মত বিশুদ্ধ কিংবা মার্জিত হয়তো আমার লেখনী নয়। কিন্তু যাদের যাদের নাম মেনশন করেছি সব্বাই আমার খুবই প্রিয়। সেখানে কি সত্যি লেখক বা মিথ্যে লেখক বলার মত অবকাশ ছিল?

সাইফ তাহসিন এর ছবি

সাইফ ভাই কোনও কারণে আমাকে পছন্দ করছেন না তাই একটা কথা ধরে ঝাড়ি দিয়ে গেলেন। আপনি জানেন না, আমি কত কষ্ট পেয়েছি।

আমি ঝাড়ি দিলাম কোথায়? আমি ঝাড়ি দিলে এতক্ষনে কারো না কারো কাছ থেকে আপত্তিও চলে আসত। আমি তো মজা করেই উত্তরগুলো দেবার চেষ্টা করলাম, আর যাই হোক ঝাড়ি দেই নাই। আমি হইলাম প্রতিষ্ঠিত লুল, ছেলেদের ছাড়া ঝাড়ি দেই না চোখ টিপি । আপনাকে ঝাড়ি দিব কেন?

এরপরেও যদি কষ্ট পেয়ে থাকেন, তাহলে আমি নিজেই কষ্ট পাবো চোখ টিপি :P। যাক আশাকরি রাগ করে থাকবেন না হো হো হো, তাহলে কিন্তু পচানি আছে। আর নিবন্ধন না করার ব্যাপারটা কি? কিছু লোক থাকেন, খাবার সাধলে বলেন 'খাবো না', কিন্তু আর দু'বার করে সাধলে ঠিকই খাবার নেন এবং বেশ আয়েস করেই খান। তাই ঘটনা ততদূর গড়ানোর আগেই নিবন্ধন করে মজার মজার লেখা দেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

মন্তব্যে উত্তম জাঝা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রিখি এর ছবি

আপনার লেখা তো আমার চরম লাগে!! খালি লিখবার সময় প্রায়ই দেখি আপনার নিজেরি মেজাজ খ্রাপ থাকে, সেইটা বললাম।
সচলের মধ্যে কি যেন আছে সাইফ ভাই। অনেক মজার মানুষও এখানে এসে একঘেঁয়ে হয়ে যায়। আমি এখানে দু'একজন কে ব্যক্তিগতভাবে চিনি বলেই বলছি।
তাই আমারো সচলে লিখতে খুব ভয়। যদি আমিও একঘেঁয়ে হয়ে যাই!
আর কার সাথে কার তুলনা সেটা তো বলিনাই। বলেছি সচলে কেমন কেমন লেখা আসে সেটা। যাদের কথা বলেছি তারা সবাই ফেমাস, তাদের লেখায় অনেক হিট পড়ে। আপনিও অনেক হিটখাওয়া লেখক। আর আমার মত পিঁপড়া-লেখকের কাছে আপনারা সবাই বড়মাপের। নিজেরা নিজেদের কে আলাদা করে দেখেন ঠিকাছে কিন্তু আমি আপনাদের সবাইকে এক্কাতারে ফেলে দিয়েছি "সচলে প্রতিষ্ঠিত লেখক"। হয়তো আপনার বই বের হয়নাই। তাতে কি? আমার কাছে সবি এক।

সাইফ তাহসিন এর ছবি

মেজাজ খ্রাপ থাকে? আমার? আমার যতদূর মনে পড়ে, সেরকম ঘটনার পরিমাণ খুব একটা বেশি না। আর সচলে তো আমি দম নিতেই আসি, মন খ্রাপ থাকলেই আসি, এখানে আসলে মন ভালো হয়ে যায়!

তবে এখানে এসে কেউ একঘেঁয়ে হয়ে যায়, এব্যাপারে একমত হতে পারলাম না। সচলে অনেকেই বিভিন্ন রকমের লেখা দেন, কেউ কবিতা দেন, গল্প দেন, ছবি দেন, আরো অনেক কিছু, যার অনেক কিছুই হয়ত সচলের অভাবে সম্ভব হত না। কাজেই এবারে আমার সত্যিই মেজাজ খ্রাপ করবার পালা। এরকম হুট করে একটা রায় দেয় যদি কেউ, তখন মেজাজ ঠিক রাখি কিভাবে?

আর হিট খাইলেই লেখক হয়ে যায় নাকি কেউ? আমি যদি এখন বিতর্কিত কোন বিষয়ে লেখা দেই, তাহলে ১০০০ হিট হবে, কিন্তু তাতে হয়ত ঘোড়ার ডিম ছাড়া আর কিছুই থাকবে না। যখন বলতেছেন, অনেকদিন ধরে দেখতেছেন সচলকে, তখন এটা তো জানা থাকার কথা। আমি কি ভুল বললাম?

আর আপনার কাছে হয়ত সবাইকে সমান লাগতে পারে, কিন্তু এই পরিমাণ সম্মান পাবার বা এই ওজন নেবার মত ক্ষমতাও আমার নেই, এজন্যেই বলছি, সবাইকে এক কাতারে ফালানো কি ঠিক হবে? এখানে হিমুদা, অনিকেতদা, পাণ্ডবদার মত অনেক লেখক আছে এক প্যারায় যতটুকু বলবেন, আমি ১০টা ব্লগ দিয়েও সে পরিমাণ কথা বলতে পারব না। তাই কার কি অবস্থান সেটা বিবেচনায় না গিয়ে ফোকাসটা লিখায় ফোকাস করলে কি ভালো হয় না?

আর হ্যাঁ, আপনার একটা গুন কিন্তু খুবই ঈর্ষনীয়, কোন বানান ভুল নেই, কাজেই নিবন্ধন করেন, তারপর ধুমায়া লিখতে থাকেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রিখি এর ছবি

আপনি নিজেকে যাইই বলুন না কেন, আমার লেখায় আপনার এত বড় এবং এতগুলা মন্তব্য কি যে ভাল লাগছে বলে বুঝাতে পারবোনা। আপনাকে যে আমার খুউব ভাল লাগে। আপনার এই বিজলীবাতির মেজাজটা খুব ঈর্ষণীয়।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি মনে করি প্রথম প্রথম যারা ব্লগ লেখা শুরু করে তারা এরকম পোস্ট দিয়ে সচলায়তনের সাথে দ্রুত এ্যাডাপ্ট করতে পারে। এই যে একজন নতুন ব্লগারের পোস্টে এত মন্তব্য এলো সেটা কিন্তু এই নতুনের জন্য খুবই আশাপ্রদ ব্যাপার। এর ফলে সচলায়তনের সাথে দ্রুত খাপ খাইয়ে নেয়া সহজ হয়।

তবে কথা হলো কি, এরকম পোস্ট কিন্তু দুয়েকটা হলে ঠিকাছে। মানে হলো, ছোট থাকতে ছোট-বড় অনেক ত্রুটি-বিচ্যুতি যেমন "মজা করেছে" বলে পার পাওয়া যায়, বড় হয়ে গেলে সেটার জন্যই আবার কানমলা জোটে।

স্বাগতম।

রিখি এর ছবি

তবে কথা হলো কি, এরকম পোস্ট কিন্তু দুয়েকটা হলে ঠিকাছে। মানে হলো, ছোট থাকতে ছোট-বড় অনেক ত্রুটি-বিচ্যুতি যেমন "মজা করেছে" বলে পার পাওয়া যায়, বড় হয়ে গেলে সেটার জন্যই আবার কানমলা জোটে।

আমার ত্রুটি বিচ্যুতি টা কিরকম পিপিদা? মজা করলে কি দোষ? মজা করলেও কানমলা? কি বলেন অ্যাঁ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সেরেছে। কী বললাম আর কী হয়ে গেল। এই জন্যই তো লেখালেখি বাদ দিয়েছি দেঁতো হাসি

শাফক্বাত এর ছবি

আরে কী বলো রিখি? মজা করলে অবশ্যই কানমলা। মজা করা ব্যাপক মাপের অপরাধ। শাস্ত্রে আছে কানা-কে কানা বলিও না, খোঁড়া-কে খোঁড়া বলিওনা, আসমানী-কে আপা বলিও না চোখ টিপি
মজা লাগিলেও প্রকাশ করিওনা!! হেহে দেঁতো হাসি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাইফ তাহসিন এর ছবি

ওরে দুষ্টু শ্বাফ্‌ক্বাত!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাফক্বাত এর ছবি

কি যেন মনে পড়ে গেল সাইফ...সেই যে, ৩৬ ফন্টে কী যেন একবার একজন কে লিখে দিয়েছিলে?
মনে পড়ে গেল। নাকি মনে পড়িয়ে দিলে? মজা কৈরোনা কিন্তুক, আমি মাইন্ড খাইপার পারি!!
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, যার জন্যে করি চুরি, সেই বলে চোর অ্যাঁ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাফক্বাত এর ছবি

চোওওওওর!!! চোওওওওর!! পাকড়ো পাকড়ো!!!
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার স্বাক্ষরের উপরে === চিহ্নটা একটু ছোট করা দরকার মনে হয়।

শাফক্বাত এর ছবি

প্রথম মন্তব্য করলে এমন খাপছাড়া হয়না। কিন্তু প্রতিমন্তব্যের চিপায় পড়লে আস্তে আস্তে লাইনের বাইরে যেতে থাকে চোখ টিপি

সে'দেশে যবে বাদল ঝরে
কাঁদে নাকি প্রাণ একেলা ঘরে?
বিরহব্যাথা নাহি কি সেথা?
বাজে না বাঁশি সে নদীর তীরে?

রিখি এর ছবি

সাইফ ভাই। আপুর জায়গায় আমি ঐ কমেন্ট করলে কি এত মধুর করে উত্তর দিতেন?
কি করলে আমার সাথেও আপনি এমন মজা মজা করে কমেন্ট চালাচালি করবেন? মনটা কিন্তু একটু খ্রাপ লাগছে।

সাইফ তাহসিন এর ছবি

মজার মজার লেখা দিলে অবশ্যই করব এমন মজার কমেন্ট চালাচালি, তবে আমি সার্টিফায়েড লুল, আমার সাথে মন্তব্য চালাচালি কি ভালু হবে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রিখি এর ছবি

আমার লেখায় একটা একতারা পেয়েছি। কেন পেয়েছি জানলামনা। আপনি যেসব দূর্বলতার কথা বললেন সেজন্য সম্ভবতঃ।

সাইফ তাহসিন এর ছবি

আমি কোথায় দুর্বলতার কথা বললাম? আমি বললাম লেখায় নির্ভুল বানান অতি প্রশংসনীয়, আর লেখার হাত ভালো, তাই এভাবে একটার পর একটা আবজাব লেখা না লিখতে। আর 'দুর্বল' তো জানতাম হ্রস্ব-উকার নাকি আমার জানার ভুল?

আর একটা একতারা পেয়েই কাহিল হয়ে গেলেন? অন্যদিকে একটা পাঁচতারা পেলেন, তার কারন কি জিজ্ঞেস করেছিলেন? তারার ব্যাপারটাই 'ভ্রান্ত ধারমা', কাজেই এইসব চিন্তা বাদ দিয়ে ধুমায় লেখেন।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কাকুল কায়েশ এর ছবি

আপনি আসমানী আপার উপর হঠাৎ এত চেতলেন ক্যান? চিন্তিত আপনাকে কেন বকা দিসে?

===================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

শাফক্বাত এর ছবি

আমি তো চেতিনাই। আমি ওনার তিনটা কমেন্টের উত্তর দিসিলাম। পরে সাদা-মডু এসে বকা দিলো। মডুদের মন্তব্যে কমেন্ট করা শোভনীয় নয়।
আমি আসমানি আপারে কৈসিলাম "আপা আমি আপনারে ভালা পাই"। কিন্তু সাদা-মডুরে তো ভালা পাইনা, তাই সাদা-মডু মাইন্ড খাইসে চোখ টিপি
বকা দিসে সাদা-মডু। আসমানী আপা দেয়নাই। আসমানী আপা ভাল। আমি ওনারে এখনও ভালা পাই।
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

সাইফ তাহসিন এর ছবি

বেচারা মডুরা দেখি তোমার হাত থিক্কা নিস্তার পায় নাই! ঘরের খাইয়া বনের মোষ তাড়াইতে গিয়া দেখি গুতাগুতি লাইগা গেছে! আহারে শাফ্‌ক্বাত, রাগ কইরো না, বরং একটা বিদ্রোহী লেখা নামায়া দাও

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাফক্বাত এর ছবি

নাহ্‌, আমার মধ্যে স্পোর্টসম্যানশিপের এত ঘাটতি পড়েনাই যে এইসব নিয়ে লেখা নামাবো। বয়স হইসে তো অনেক...
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

কাকুল কায়েশ এর ছবি

ও আচ্ছা। আমি আবার ভাবতেসিলাম যে, আপনি আসমানী-মডুকে আপা বলাতে উনি আবার ক্ষেপে গেলেন কিনা?? চোখ টিপি
যাক, ভাল জিনিস জানা গেল। এরপর থেকে সাদা-মডু থেকে একশ' হাত দূরে থাকিব।

=====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

রিখি এর ছবি

আমিও। সাদা কালারটাই কেমন রসকসহীন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনিও কি আমার কথা বোঝেননি?

রিখি এর ছবি

এই প্রশ্নটা কাকে করলেন পিপিদা?

তাহসিন আহমেদ গালিব এর ছবি

আমারও সেই একই কথা-

প্যারা-ব্রেক দিলে পড়তে সুবিধা হয়। প্যারা-ব্রেক না দিলে পড়তে অসুবিধা হয়।

রিখি এর ছবি

সেইজন্য কে বা কারা আমাকে নীরবে একতারা দিয়ে গিয়েছে...

Shizumu Wabishii Tawakemono [অতিথি] এর ছবি

১০ মিনিট না পেতেই যে ভাবে সবাইকে নিয়ে টান দিলেন....পেলে কি করবেন তাই ভাবছি....খাইছে
আচ্ছা ১ তারা কে দিল?? চিন্তিত.......মজাই তো হয়েছে লেখাটা, আরো ২/৩ টা দেওয়া যেত না ??!! ইয়ে, মানে...

রিখি এর ছবি

জানিনা কে দিল। আমি অনেক সমালোচনা শুনেছি, তবে সেসব কারণে একতারা দেবে ভাবিনি। একতারা মানে তো 'খারাপ লেখা' তাইনা? আমি সব মন্তব্য পড়লাম। জানিনা ভাই।

আপনার নাম টা তো বিদেশি নাম মনে হচ্ছে। মানে কি?

কাকুল কায়েশ এর ছবি

রিখিকে নীরবে একতারা দেওয়ার সরব প্রতিবাদ জানাই।

আর রিখি, আপনি মন খারাপ কইরেন না। তারা-টারা নিয়ে এত চিন্তার কিছু নাই। আপনি মজার মজার লেখা লিখতে থাকুন। তবে একটা অনুরোধ, আপনি বেশী ফ্রন্টফুটে খেলতেসেন (ডাউন দ্য উইকেটে খেলার প্রবনতাও একটু বেশী), মাঝে মাঝে একটু ব্যাকফুটে খেলতে হবে যে! ব্যাকফুটে খেলাটাও কিন্তু খেলার একটা অপরিহার্য অংশ!!!

=====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

রিখি এর ছবি

লেখা মানে যে খেলা সেটা চকিতে বুঝতে পেরেই মনটা খারাপ। তারাটারা কিছু না।

আমি কিন্তু কাউকে হার্ট করতে চাইনি। আমার খুউব খুউব প্রিয় কিছু লেখকের নাম নিতে গিয়েই যত অনাসৃষ্টি।

এইজন্যই তো আমি এখনও নিবন্ধন করিনি। সচল যদি পরিবার হয়, আর সে পরিবারে যদি একটা হালকা কথাও কেউ সহজভাবে নিতে না-পারে তবে সে পরিবারে আমার স্থান কই?

শুভাশীষ দাশ এর ছবি

তারা লইয়া ভাইবেন না। আপ্নের দুষ্টু-মিষ্টু কথা কারো না ভাল্লাগলে কি করবেন কন?

যান পাঁচতারাইলাম।

সাফি এর ছবি

অতি উৎসাহ ভাল নাগো ভইন, ধীরে... ধীরে...

রিখি এর ছবি

মনটা ভাল হয়ে গেল। ধন্যবাদ দিয়ে খাটো করবো?

সাফি [অতিথি] এর ছবি

কট্টুকুনা আমার হাইট তাই নিয়া আবার টানাটানি!

সাইফ তাহসিন এর ছবি

ইঞ্চি ছয়েক বাদ দিলেও সমস্যা হইব না বস তোমার!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

দশ মিনিট তো পেয়েই গেছেন এতদিনে অনেকবার, নাকি? ভাগ্যিস ‘মনের মুকুরে’ এসেছিল, তাই না এই দশ মিনিটের এমন সাহিত্যিক আক্ষেপ পড়ে ধন্য হবার সুযোগ পেলুম। ভাবা যায়-দশ মিনিটের জন্য আক্ষেপও এত ভালো হতে পারে লিখতে পারলে!!

দেবদ্যুতি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।