এক নজরে আমাদের জাতীয় সঙ্গীত : “আমার সোনার বাংলা”

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
লিখেছেন সবুজ পাহাড়ের রাজা (তারিখ: বুধ, ০২/০৩/২০১১ - ৬:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

• ১৮৮৯ থেকে ১৯০১ পর্যন্ত বারো বছর পূর্ববঙ্গের শিলাইদহ ও শাহজাদপুরে জমিদারীর কাজে থাকাকালীন সময়ে "আমার সোনার বাংলা" কবিতাটি লিখেন রবীন্দ্রনাথ ঠাকুর।

• ১৯০৫ সালের সঞ্জীবনী পত্রিকায় ও বঙ্গদর্শন পত্রিকায় গানটি প্রকাশিত হয়।

• ১৯০৬ সালে বঙ্গভঙ্গ বিরোধী আদর্শগত চেতনা হতে স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর গান হিসেবে কবিতাটি ব্যবহার করেন। কুষ্টিয়ার বাউল শিল্পী গগন হরকরার (বাউল গগনচন্দ্র দাস) “আমি কোথায় পাবো তারে, আমার মনের মানুষ যে রে”(ডাউনলোড লিংক) গানের সুরের অনুকরণে রবীন্দ্রনাথ ঠাকুর নিজেই গানটির সুর করেন। সরলা দেবী চৌধুরানী ১৯০০ সালে তাঁর 'শতগান সংকলনে' গগন হরকরা রচিত গানটির স্বরলিপি প্রকাশ করেছিলেন।

গগন হরকরার সেই গান :

আমি কোথায় পাব তারে,
আমার মনের মানুষ যে রে।
হায়ারে সেই মানুষে তার উদ্দেশ্য
দেশ বিদেশে বেড়াই ঘুরে।
লাগি এই হৃদয় শশী
সদা প্রাণ হয় উদাসী,
পেলে মন হত খুশী,
দেখতাম নয়ন ভরে।।
আমি প্রেমানলে মরছি জ্বলে,
নিভাই অনল কেমন করে,
মরি, হায়, হায়, হারায়ে
ও তার বিচ্ছেদে প্রাণ
কেমন করে দেখনা তোরা হৃদয় চিরে।
দিব তার তুলনা কি
যার প্রেমে জগৎ খুশী,
হেরিলে জুড়ায় আঁখি,
সামান্যে কি দেখতে পারে তারে?
যে দেখেছে সেই মজেছে ছাই দিয়ে সংসারে,
ও সে না জানি কুহক জানে
অলক্ষে মন চুরি করে
কুলমান সব গেলরে
তবু না পেলাম তারে
বসত্ কোথায় না জেনে ভাই
গগন মরে,
না জেনে ভাই গগন কেঁদে মরে,
আমার মনের মানুষ যে রে।(ডাউনলোড লিংক)

• ১৯০৫ সালের ০৭ আগস্ট কলকাতায় বঙ্গভঙ্গ বিরোধী একটি সমাবেশে প্রথম গানটি গাওয়া হয়।

• শিল্পী গোপালচন্দ্র সেনের কন্ঠে গানটি প্রথম রেকর্ড করা হয়।(ডাউনলোড লিংক)

• গানটি গীতবিতান(ডাউনলোড লিংক) গ্রন্থের স্বদেশ অংশের অর্ন্তভুক্ত।

• পরিচালক জহির রায়হান তাঁর নির্মিত “জীবন থেকে নেয়া”(১৯৭০) চলচ্চিত্রে গানটি ব্যবহার করেন।

• ১৯৭১ সালের ০৩ মার্চ পল্টন ময়দানে “স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদ” তাদের ইশতিহারে গানটিকে জাতীয় সঙ্গীত হিসেবে ঘোষণা করে।

• ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে গঠিত বাংলাদেশ অস্থায়ী সরকারের শপথ অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত হিসেবে গাওয়া হয়।

• ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার অজিত রায় গানটির বর্তমানে প্রচলিত যন্ত্রসুর করেন।

• ১৯৭২ সালের ১৩ জানুয়ারী বাংলাদেশ সরকার গানটির প্রথম দশ লাইন জাতীয় সঙ্গীত(ডাউনলোড লিংক) হিসেবে গাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে (মোট চরণ সংখ্যা পঁচিশটি/ডাউনলোড লিংক)। যন্ত্রসঙ্গীতে ও সামরিক বাহিনী ব্যবহার করা হয় প্রথম চারটি লাইন(ডাউনলোড লিংক)। একই বছর বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে ব্যবহার করা “আমার সোনার বাংলা” গানটির স্বরলিপি বিশ্বভারতী সংগীতবোর্ড কর্তৃক অনুমোদিত করা হয়।

জাতীয় সঙ্গীতের দশ লাইন:

আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।
চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায় বাঁশি।
ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রাণে পাগল করে,
মরি হায়, হায় রে
ও মা, অঘ্রাণে তোর ভরা ক্ষেতে আমি কী দেখেছি মধুর হাসি।
কী শোভা, কী ছায়া গো, কী স্নেহ, কী মায়া গো
কী আঁচল বিছায়েছ বটের মূলে, নদীর কূলে কূলে।
মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো,
মরি হায়, হায় রে
মা, তোর বদনখানি মলিন হলে, ও মা, আমি নয়নজলে ভাসি।(ডাউনলোড লিংক)

সম্পূর্ণ গান (পঁচিশ চরণ) :

আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।
চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস, আমার প্রাণে বাজায় বাঁশি।
ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রাণে পাগল করে,
মরি হায়, হায় রে
ও মা, অঘ্রাণে তোর ভরা ক্ষেতে আমি কী দেখেছি মধুর হাসি।
কী শোভা, কী ছায়া গো, কী স্নেহ, কী মায়া গো
কী আঁচল বিছায়েছ বটের মূলে, নদীর কূলে কূলে।
মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো,
মরি হায়, হায় রে
মা, তোর বদনখানি মলিন হলে, ও মা, আমি নয়নজলে ভাসি।
তোমার এই খেলাঘরে শিশুকাল কাটিল রে,
তোমারি ধুলামাটি অঙ্গে মাখি ধন্য জীবন মানি।
তুই দিন ফুরালে সন্ধ্যাকালে কী দীপ জ্বালিস ঘরে,
মরি হায়, হায় রে
তখন খেলাধুলা সকল ফেলে, ও মা, তোমার কোলে ছুটে আসি।
ধেনু-চরা তোমার মাঠে, পারে যাবার খেয়াঘাটে,
সারাদিন পাখি-ডাকা ছায়ায়-ঢাকা তোমার পল্লীবাটে,
তোমার ধানে-ভরা আঙিনাতে জীবনের দিন কাটে,
মরি হায়, হায় রে
ও মা, আমার যে ভাই তারা সবাই, তোমার রাখাল তোমার চাষি।
ও মা, তোর চরণেতে দিলেম এই মাথা পেতে
দে গো তোর পায়ের ধূলা, সে যে আমার মাথার মানিক হবে।
ও মা, গরিবের ধন যা আছে তাই দিব চরণতলে,
মরি হায়, হায় রে
আমি পরের ঘরে কিনব না আর, মা, তোর ভূষণ বলে গলার ফাঁসি।(ডাউনলোড লিংক)

• গানটি ইংরেজীতে অনুদিত করেন অধ্যাপক সৈয়দ আলী আহসান।

ইংরেজী অনুবাদ :

My Bengal of gold, I love you
Forever your skies, your air set my heart in tune
as if it were a flute,
In Spring, Oh mother mine, the fragrance from
your mango-groves makes me wild with joy-
Ah, what a thrill!
In Autumn, Oh mother mine,
in the full-blossomed paddy fields,
I have seen spread all over - sweet smiles!
Ah, what a beauty, what shades, what an affection
and what a tenderness!
What a quilt have you spread at the feet of
banyan trees and along the banks of rivers!
Oh mother mine, words from your lips are like
Nectar to my ears!
Ah, what a thrill!
If sadness, Oh mother mine, casts a gloom on your face,
my eyes are filled with tears!

• ২০০৬ সালে বিবিসি'র শ্রোতা জরিপে 'আমার সোনার বাংলা' গানটিকে 'শ্রেষ্ঠ বাংলা গান' হিসেবে নির্বাচিত হয়।

• ২০০৬ সালে আইনজীবী কালিপদ মৃধা মোবাইলের রিং টোন এবং ওয়েলকাম টোন হিসেবে জাতীয় সংগীতের বাণিজ্যিক ব্যবহারের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে জাতীয় সংগীতকে মোবাইল ফোনে রিং টোন হিসেবে এবং বাণিজ্যিকভাবে ব্যবহার করাকে অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। আদালত গ্রামীণফোন, রবি ও বাংলালিংককে ৫০ লাখ টাকা করে জরিমানা করেছিলো।

• ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে অংশ নেয়া ২০৫ টি দেশের জাতীয় সঙ্গীতের তুলনামূলক বিচারে দৈনিক গার্ডিয়ান পত্রিকার মতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত দ্বিতীয় হয়। উরুগুয়ের জাতীয় সংগীত প্রথম হয়।

কিছু দু:খের কথা:

• বাংলাদেশ স্বাধীন হলো আজ এত বছর কিন্তু এখনো সরকার কর্তৃক “আমার সোনার বাংলা”র কোন রেকর্ড বের হয়নি। যা হয়েছে সবই বেসরকারী উদ্যেগে; “শ্রোতার আসর” ১৯৭৯ সালে ও “আনন্দ ধারা” ১৯৯৩ সালে বাংলাদেশ সরকারের অনুমোদিত সুরে “আমার সোনার বাংলা”র রেকর্ড প্রকাশ করে।

• একটা তথ্য শুনে অবাক হবেন। স্বাধীনতার পর, বাংলাদেশ টেলিভিশন ও বেতারে বাণীসহ প্রতিদিন বাংলাদেশ সরকারের অনুমোদিত জাতীয় সঙ্গীতের সুরে “আমার সোনার বাংলা” গাওয়া হতো। ১৯৭৬ সাল হতে বাংলাদেশ টেলিভিশন বাণীসহ জাতীয় সংগীতের প্রচার বন্ধ করে দেয়। এর কিছুকাল পরে বাংলাদেশ বেতারও একই রাস্তায় হাঁটে। এখন তো শুধু যন্ত্রসঙ্গীত বাজানো হয়।

......

ডাউলোড লিংকসমূহ :

০১। গীতবিতান
০২। গগন হরকরার গান : “আমি কোথায় পাবো তারে, আমার মনের মানুষ যে রে”
০৩। গোপালচন্দ্র সেনের কন্ঠে "আমার সোনার বাংলা"
০৪। পঁচিশ চরণের "আমার সোনার বাংলা"
০৫। জাতীয় সংগীত।
০৬। যন্ত্র সঙ্গীত।

মিডিয়াফায়ার.কম-এর লিংক

০১। গগন হরকরার গান : “আমি কোথায় পাবো তারে, আমার মনের মানুষ যে রে”।
০২। গোপালচন্দ্র সেনের কন্ঠে "আমার সোনার বাংলা"।
০৩। পঁচিশ চরণের "আমার সোনার বাংলা"।
০৪। জাতীয় সংগীত।
০৫। যন্ত্র সঙ্গীত।
০৬। আমার সোনার বাংলা-ডুয়েল-রবীন্দ্র সঙ্গীত।
.
.
.
.


মন্তব্য

তাসনীম এর ছবি

খুব ভালো লাগলো লেখাটি। কিছু তথ্য অজানা ছিল।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন।

অতিথি লেখক এর ছবি

অসাধারন পোস্ট! চমৎকার একটা কাজ করেছেন...সাধুবাদ নেবেন।

(ডাউনলোড লিংকগুলোতে ক্লিক করলে fileden.com ওপেন হচ্ছে, এইখানে আমার একাউন্ট আছে, লগিন করেও কিছু পেলাম না, অন্যকোন রাস্তা দেখালে উপকৃত হতাম, ২৫ চরণের সম্পুর্নটি শোনা হয়নি)

- দিগন্ত বাহার

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
অতিথি লেখক এর ছবি

গার্ডিয়ানের লিঙ্ক
রিক্তা
--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

অসংখ্য কৃতজ্ঞতা রইল।
ভালো থাকবেন।

কৌস্তুভ এর ছবি

লিঙ্কের জন্য ধন্যবাদ। বেশ কিছু ভালো সুর শুনতে পেলাম ওখানে গিয়ে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আসলে পৃথিবীর সব দেশের জাতীয় সঙ্গীতের সুর অসাধারণ হয়।

অনার্য সঙ্গীত এর ছবি

ভালো করেছেন এটা লিখে!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ধন্যবাদ।

আনন্দী কল্যাণ এর ছবি

অসাধারণ একটা কাজ করেছেন। অনেক অনেক ধন্যবাদ। তিন নম্বর লিঙ্কটি ইউটিউবে রাখা গেলে সবার কাছে ছড়িয়ে দেয়া যেত। জাতীয় সংগীতের শুদ্ধ সুর আর কথা যতটা সম্ভব সহজলভ্য করা প্রয়োজন।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

শীঘ্রই ইউটিউবে আপলোড করবো।

জাতীয় সংগীতের শুদ্ধ সুর আর কথা যতটা সম্ভব সহজলভ্য করা প্রয়োজন।

সহমত।

ভালো থাকবেন।

কৌস্তুভ এর ছবি

চলুক

ভাবছি কোন একটা পত্রিকার জন্য আপনার এই লেখাটা ঝেড়ে দেব খাইছে

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

খাইছে

ভালো থাকবেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গুরু গুরু

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি
কুটুমবাড়ি [অতিথি] এর ছবি

চমৎকার! চলুক

শ্রমসাধ্য এই কাজটির জন্য অভিনন্দন আপনাকে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন।

সুপ্রিয় দেব শান্ত (অতিথি) এর ছবি

অসাধারণ কাজ। ধন্যবাদ আপনাকে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

-অতীত

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

পড়ে ভালো লাগলো। আপনি সবসময় নতুন ধরনের বিষয় উপস্থাপন করেন। জাতীয় সঙ্গীত যদিও নতুন কিছু না, কিন্তু কখনও এর ইতিহাস নিয়ে ভাবিনি। ধন্যবাদ।
-রু

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন।

রেদওয়ান ফেরদোউস এর ছবি

সচলায়তনে এটা আমার ১ম Comment. আমি গরবিত আমার দেশের জাতীয় সংগীতের উপর এরকম ১টা তথ্যবহুল পোষ্ট এ আমি Comment করতে পেরেছি। আপনাকে আন্তরিক ধন্যবাদ।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

সচলে স্বাগতম।
ভাল থাকবেন।

টিউলিপ এর ছবি

গুরু গুরু

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

রেদওয়ান ফেরদোউস এর ছবি

আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন।

পল্লব এর ছবি

পুরাই পাংখা হইসে! গুরু গুরু গুরু গুরু আসেন, আপনারে ঘাড়ে তুইলা নাচি।

==========================
আবার তোরা মানুষ হ!

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আমারে ঘাড়ে তুললে আপনার ঘাড় ক্র্যাক করবে। দেঁতো হাসি

আসেন কাঁধে কাঁধ মিলায়া নাচি।

--------------------
ধন্যবাদ।
ভালো থাকবেন।

অতিথি সন্ধ্যা এর ছবি

আপনাকে আন্তরিক ধন্যবাদ, জাতীয় সংগীত বিষয়ে এমন তথ্যবহুল পোস্টের জন্য। গুরু গুরু

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন।

অতিথি লেখক এর ছবি

এমন তথ্যবহুল (এবং চমৎকার) পোষ্টের জন্য অসংখ্য ধন্যবাদ!

-মনিকা

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

গংগা এর ছবি

চমৎকার.................. হাসি

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অপছন্দনীয় এর ছবি

ধন্যবাদ আপনাকে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

রোমেল চৌধুরী এর ছবি

আজ সচলায়তনে ঢুকেই মনটা ভালো হয়ে গেল। অসাধারণ লেখা। অসাধারণ আপনার মন ভালো করার ক্ষমতা।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন রোমেল ভাই।
আপনার জন্য শুভ কামনা রইল।

তিথীডোর এর ছবি

গুরু গুরু
অসংখ্য ধন্যবাদ আপনাকে। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন।

অতিথি লেখক এর ছবি

এ বিষয়ে ভাসা ভাসা জানলেও আপনার পোষ্টে বিস্তারিত জানা হলো। পোষ্টের জন্য অসংখ্য ধন্যবাদ! চলুক

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

অনেক ভালো লেগেছে লিখাটা!

গীতবিতানটা ডাউনলোড করে দেখি সেটা ২০৫৪ পৃষ্ঠার বই! যাই হোক সেখানে দেওয়া লিংকটা অনুসরণ করে জানলাম এই মহৎ কাজটি করেছেন: সোমেন মোহন ভট্টচার্যী। উনি এই কাজটা করেছেন টেক (BengTeX) দিয়ে, যা অত্যন্ত শ্রম সাধ্য কাজ। উনার বাংলার উপর আরো কাজ আছে, যেগুলো ডাউনলোড করা যাবে উনার হোম পেজ থেকে। আমার মনে হয়েছে এখনে উনার নামটা উল্লেখ করা উচিৎ ছিল।


ছেড়া পাতা
ishumia@gmail.com

অতিথি লেখক এর ছবি

বইটাতেই উনার নাম থাকায় পুনরায় উনার নামটা দিইনি।
পরামর্শের জন্য ধন্যবাদ।
---------------
সবুজ পাহাড়ের রাজা

মিজানুর রশীদ এর ছবি

অনেক অজানা তথ্য জানলাম, ধন্যবাদ।
কিন্তু পঁচিশ চরণের "আমার সোনার বাংলা ডাউনলোড করতে পারলাম না! মন খারাপ

অতিথি লেখক এর ছবি

ফাইলগুলো এখন যেখানে হোস্ট করা হয়েছে, তা হলো ফাইলডেন.কম। ফাইলগুলোর লিংক-এ কয়েকবার ক্লিক করলে ডাউনলোড হবে।
মিডিয়াফায়ার.কম ও ইউটিউব.কম-এ শীঘ্রই শীঘ্রই হোস্ট করবো।

ধন্যবাদ।
---------------
সবুজ পাহাড়ের রাজা

মানবী-০৩ এর ছবি

ধণ্যবাদ
সামুতে অনেকে তথ্য গুলা জানতে চেয়েছিলআপনার োস্টের লিংকটা শেয়ার করলাম
আর
”গগন হরকরার সেই গান :

আমি কোথায় পাব তারে,
আমার মনের মানুষ যে রে।
হায়ারে সেই মানুষে তার উদ্দেশ্য”

হায়ারে= সম্ভবত ”হারায়ে”

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

সামুতে অনেকে তথ্য গুলা জানতে চেয়েছিলআপনার োস্টের লিংকটা শেয়ার করলাম

সচলায়তন.কম-এর নাম উল্লেখ করবেন।

হায়ারে= সম্ভবত ”হারায়ে”

জ্বি ; ঠিক ধরেছেন। "হারায়ে" হবে।

রণদীপম বসু এর ছবি

বাহ্ ! চমৎকার পোস্ট !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
---------------
সবুজ পাহাড়ের রাজা

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
---------------
সবুজ পাহাড়ের রাজা

নাশতারান এর ছবি

দারুণ পোস্ট। ধন্যবাদ।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
---------------
সবুজ পাহাড়ের রাজা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলুক

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

---------------
সবুজ পাহাড়ের রাজা

অতিথি লেখক এর ছবি

সবুজ পাহাড়ের রাজা,

প্রথমত কষ্টসাধ্য পোস্টটির জন্য চলুক

আপনি জাতীয় সংগীতের জন্য যে গানটার লিংক দিয়েছেন সেটি অসাধারনভাবে গাওয়া একটি গান।কিন্তু এটি আমাদের জাতীয় সংগীত হিসেবে ব্যবহৃত হয়না।হয় এটি- বাংলাদেশের জাতীয় সংগীত

আশা করি একটি সংশোধনী দিবেন।
ধন্যবাদ।

রব

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

জাতীয় সঙ্গীতের যে লিংকটি আমি দিয়েছি সেটি রবীন্দ্র ঢঙে গাওয়া।
আপনার লিংকটি কোরাস ঢঙে গাওয়া (সম্ভবত: সুরকার অজিত রায়ের করা সুর /অথবা, সুরকার আব্দুল আহাদের করা)।
এ বিষয়ে আসলে কিছু তথ্য বিভ্রান্তি আছে।
যেমন: জাতীয় সঙ্গীতের যন্ত্র সুর আছে তিনটির মতন এবং সবগুলোই ব্যবহৃত হয়।

একজন পাঠক এর ছবি

সবুজ পাহাড়ের রাজা,

এ বিষয়ে আসলে কিছু তথ্য বিভ্রান্তি আছে।

বিভ্রান্তি আছে বলেই আপনার দৃষ্টি আকর্ষন করেছি।অনেক পরিশ্রম করে লিখা আপনার এই পোস্টটা অনেকেরই চোখে পড়েছে।আপনার পরিশ্রমের কারণেই পোস্টের তথ্যের প্রতি আস্থা রাখছেন সবাই।অনেকেই হয়ত ধরে নিবেন আপনার লিংকের গানটি আমাদের জাতীয় সংগীত।

আপনার লিংকটি কোরাস ঢঙে গাওয়া

ব্যাপারটা কোরাস বা সলোর না।বাণী ও সুরের।আমাদের অনুমোদিত জাতীয় সংগীতের পূর্ণপাঠ নিম্নরূপঃ

আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।
চিরদিন তোমার আকাশ,
চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস,
আমার প্রাণে
ও মা, আমার প্রাণে বাজায় বাঁশি,
সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।।
ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রাণে পাগল করে,
মরি হায়, হায় রে-
ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রাণে পাগল করে,
ও মা, অঘ্রাণে তোর ভরা ক্ষেতে কী দেখেছি
আমি কী দেখেছি মধুর হাসি।
সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।।
কী শোভা, কী ছায়া গো, কী স্নেহ, কী মায়া গো-
কী আঁচল বিছায়েছ বটের মূলে, নদীর কূলে কূলে।
মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো,
মরি হায়, হায় রে-
মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো,
মা, তোর বদনখানি মলিন হলে আমি নয়ন
ও মা, আমি নয়নজলে ভাসি।
সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।।

এখন খেয়াল করলে দেখবেন আপনার লিঙ্কের গানটিতে শুরুতে 'আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।' লাইনটা দুবার গাওয়া হচ্ছে। জাতীয় সংগীতে এটি একবার গাওয়া হয়।আবার '

মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো

' এর পরে '

মরি হায়, হায় রে-
মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো

' অংশটুকু না গেয়ে '

মা, তোর বদনখানি মলিন হলে আমি নয়ন

' অংশটুকুতে চলে যাওয়া হচ্ছে।শেষদিকে আরো ফারাকও আছে।আমাদের জাতীয় সংগীত গাওয়ার সময় বিরতি হয় না।আপনার লিংকের গানটি দেখবেন থেমে থেমে গাওয়া হচ্ছে।

বিবিসি তাদের আর্টিকেলে ওই গানটির লিংক দিলেও এসব কারণে সেটি আমাদের জাতীয় সংগীত না।

আমি এবার মনে হয় আমার বক্তব্য পরিষ্কার করতে পেরেছি।

রব

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

তথ্য বিভ্রান্তি বলতে বুঝাতে চেয়েছিলাম যথযথ কর্তৃপক্ষের তথ্য বিভ্রান্তিকে।
আমাদের দেশের যথাযথ কর্তৃপক্ষের নানান দপ্তর, স্কুল-কলেজ-সসস্ত্র প্রতিষ্টান সমূহ-বেসরকারী প্রতিষ্ঠানসহ নানান প্রতিষ্টান-অনুষ্টানে নানান সুরে-ঢঙে "আমার সোনার বাংলা" গাওয়া হয়।
খোদ প্রচলিত যন্ত্রসঙ্গীত আছে তিন ধরণের (যদিও স্বীকৃত একটি)।
বাংলাদেশ স্বাধীন হলো আজ এত বছর কিন্তু এখনো সরকার কর্তৃক "আমার সোনার বাংলা"র কোন রেকর্ড বের হয়নি। যা হয়েছে সবই বেসরকারী উদ্যেগে; "শ্রোতার আসর" ১৯৭৯ সালে ও "আনন্দ ধারা" ১৯৯৩ সালে বাংলাদেশ সরকারের অনুমোদিত সুরে "আমার সোনার বাংলা"র রেকর্ড প্রকাশ করে।
একটা তথ্য শুনে অবাক হবেন। স্বাধীনতার পর, বাংলাদেশ টেলিভিশন ও বেতারে বাণীসহ প্রতিদিন বাংলাদেশ সরকারের অনুমোদিত জাতীয় সঙ্গীতের সুরে "আমার সোনার বাংলা" গাওয়া হতো। ১৯৭৬ সাল হতে বাংলাদেশ টেলিভিশন বাণীসহ জাতীয় সংগীতের প্রচার বন্ধ করে দেয়। এর কিছুকাল পরে বাংলাদেশ বেতারও একই রাস্তায় হাঁটে। এখন তো শুধু যন্ত্রসঙ্গীত বাজানো হয়।
"আমার সোনার বাংলা" গানটির অনেকগুলো ভার্সন রয়েছে। এরমধ্যে বহুল প্রচলিত হলো: ১। রবীন্দ্র ঢঙে। ২।কোরাস ঢঙে(কোরাস/সলো দুভাবেই গাওয়া যাবে)। কোরাস ঢঙটিই মূলত: আমাদের জাতীয় সঙ্গীত হিসেবে বর্তমানে ব্যবহৃত হচ্ছে। এই ভার্সনটির প্রবর্তন হয় ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময়। সম্ভবত: এই ভার্সনটির প্রবর্তন হয় সুরকার অজিত রায়ের হাতে। সুরকার আব্দুল আহাদ এই ভার্সনটির অনুমোদন বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় বিশ্বভারতী হতে করিয়ে আনেন। তবে, এই ভার্সনের প্রবর্তক হিসেবে সুরকার অজিত রায়, শিল্পী শান্তিদেব ঘোষ, সুরকার আব্দুল আহাদ, শিল্পী সুচিত্রা মিত্রের নামও চলে আসে।
রব ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ বিষয়টির প্রতি দৃষ্টিপাত করার জন্যে এবং সরকার অনুমোদিত সুরের লিংক শেয়ার করার জন্য। নিচে মন্তব্যর ঘরে আমি বাংলাদেশ সরকারের অনুমোদিত সুরে "আমার সোনার বাংলা"র লিংক জুড়ে দিচ্ছি।
ভালো থাকবেন।

অতিথি লেখক এর ছবি

এই ভার্সনটির প্রবর্তন হয় ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময়। সম্ভবত: এই ভার্সনটির প্রবর্তন হয় সুরকার অজিত রায়ের হাতে। সুরকার আব্দুল আহাদ এই ভার্সনটির অনুমোদন বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় বিশ্বভারতী হতে করিয়ে আনেন। তবে, এই ভার্সনের প্রবর্তক হিসেবে সুরকার অজিত রায়, শিল্পী শান্তিদেব ঘোষ, সুরকার আব্দুল আহাদ, শিল্পী সুচিত্রা মিত্রের নামও চলে আসে।

এই পোস্টের ৭ নং কমেন্টের সুবাদে ব্যাপারটি জানা ছিলো। সত্যি বলতে কী গানটির পেছনে যে এতো ব্যাপার আছে তা আমাকে অবাক করেছিলো।গানটি একটি সত্যিকারের কিংবদন্তি।

"আমার সোনার বাংলা" গানটির অনেকগুলো ভার্সন রয়েছে।

একারণেই এই লেখাটা আমার কাছে গুরুত্বপূর্ণ। যদিও রবীন্দ্র ঢঙে গাওয়া গানটি আমার কাছে বেশী শ্রুতিমধুর মনে হয়, তবুও জাতীয় সংগীত প্রশ্নে আমাদের সতর্ক না হয়ে উপায় নেই।

স্বাধীনতার পর, বাংলাদেশ টেলিভিশন ও বেতারে বাণীসহ প্রতিদিন বাংলাদেশ সরকারের অনুমোদিত জাতীয় সঙ্গীতের সুরে "আমার সোনার বাংলা" গাওয়া হতো। ১৯৭৬ সাল হতে বাংলাদেশ টেলিভিশন বাণীসহ জাতীয় সংগীতের প্রচার বন্ধ করে দেয়। এর কিছুকাল পরে বাংলাদেশ বেতারও একই রাস্তায় হাঁটে। এখন তো শুধু যন্ত্রসঙ্গীত বাজানো হয়।

জানা ছিলোনা। কাজটা আবার শুরুর দাবি জানাই।যারা বাণীসহ জাতীয় সংগীতের প্রচার বন্ধের পিছনে ছিলো, তাদের মতলবটা বেশ বুঝা যায়।ওদেরকে ধিক্কার।

আপনাকে আবারো ধন্যবাদ।ভালো থাকবেন।

রব

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন।

অতিথি লেখক এর ছবি

চমৎকার একটা পোষ্ট চলুক

__________________
-হামিদা রহমান
প্রতিটি দিন-ই হোক, একটি সুন্দর দিন।

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

@অতিথি দাদা/দিদি,

ভালো থাকবেন।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

হামিদা রহমান,
ধন্যবাদ।
ভালো থাকবেন।

রাতঃস্মরণীয় এর ছবি

ধন্যবাদ রাজা ভাই, আপনি সব সময়েই নতুন কিছু নিয়ে আসেন। অনেক কিছু জানা যায়। শিশুকাল থেকে যে জাতীয় সঙ্গীত গেয়ে আসছি তারই ইতিহাসটা কখোনোই খুঁজে দেখিনি। উত্তম লেখা। চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ধন্যবাদ ভাই।

বইখাতা এর ছবি

দারুণ! চলুকচলুক

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

guest writer rajkonya এর ছবি

সুন্দর...

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ধন্যবাদ।

আজব প্রাণী এর ছবি

নতুন অনেক কিছু জানলাম। ধন্যবাদ হাসি

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

মাহবুব লীলেন এর ছবি

অসাধারণ একটা পোস্ট লিংক আলোচনা
এক ঝলকে জাতীয় সংগীতের সুর বাণী ইতিহাস...

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো থাকবেন লীলেন দা।

অতিথি লেখক(শান্তিপ্রিয়) এর ছবি

অনেক কিছু জানতাম না, খুব ভাল লাগল।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ধন্যবাদ।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
adnan এর ছবি

এক কথায় অসাধারণ একটি কাজ করেছেন। সাধুবাদ রইল।

http://www.facebook.com/groups/377990901340 এখানে শেয়ার করলাম।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
দুর্দান্ত এর ছবি

খুব সুন্দর একটি পোস্ট।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
অতিথি লেখক এর ছবি

উরুগুয়ের জাতীয় সংগীতের লিংকটা দিলে ভাল হত।
চার্বাক সুমন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।