শিল্পকর্ম

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি
লিখেছেন যাযাবর ব্যাকপ্যাকার (তারিখ: বুধ, ২৭/০৭/২০১১ - ৪:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ফিনানশিয়াল টাইমস-এ মুড়নো একটা প্যাকেট বগলদাবা করে মুখে একটা কাতর ভাব ধরে সাশা স্মিরনভ, মায়ের সবেধন নীলমণি একমাত্র পুত্র, ডাঃ কশেলকভের চেম্বারে ঢুকে পড়ে।

ডাক্তার সাহেব আন্তরিকভাবে বলে ওঠেন, “আরে বাছা, এখন আছো কেমন? খবরাখবর সব ভালো তো?”

সাশা চোখ পিটপিট করে বুকে একটা হাত রাখে, তারপর গলায় সামান্য উৎকণ্ঠা নিয়ে বলে, “মা আপনাকে শুভেচ্ছা পাঠিয়েছেন ইভান নিকোলাভিচ। আর আমাকে ধন্যবাদ জানাতে বলেছেন... জানেন তো আমি মায়ের একমাত্র সন্তান, আর আপনি আমার জীবন বাঁচিয়েছেন। আপনি যে দুরারোগ্য ব্যাধি থেকে আমায় রক্ষা করেছেন... আমাদের আসলে আপনাকে ধন্যবাদ জানাবার ভাষা নাই!”

“ধুর ছেলে!” খুশি হয়ে ওঠেন ডাক্তার সাহেব, “আমি শুধু সেটুকুই করেছি যা অন্য যে কেউ আমার জায়গায় থাকলেই করতো।“

“আমি মায়ের একমাত্র সন্তান... আমরা গরিব মানুষ, আপনাকে দেবার মতো কিছুই নাই আমাদের... সে ক্ষমতা কই? খুবই লজ্জিত তা নিয়ে আমরা। কিন্তু মা আর আমি... মানে আপনি তো জানেন মায়ের আমি ছাড়া আর কেউ নাই, মায়ের একটাই ছেলে আমি... আমরা খুবই খুশি হতাম আপনি যদি এই সামান্য উপহারটা আমাদের তরফ থেকে গ্রহণ করতেন... এই যে, এইটা... অনেক দামী... ব্রোঞ্জের তৈরি, প্রাচীন... দুষ্প্রাপ্য একটা শিল্পকর্ম এটা।”

“আরে, দরকার নাই!” ভুরু কুঁচকান ডাক্তার সাহেব।

“না, না, অনুগ্রহ করে না বলবেন না”, সাশা প্যাকেট খুলতে খুলতে বলে “এটা ফিরিয়ে দিলে মা আর আমি দুঃখ পাবো... এটা ভারি চমৎকার একটা জিনিস... প্রাচীন ব্রোঞ্জ... বাবা মারা যাবার আগে এটা আমাদেরকে দিয়ে গেছিলো। তারপর থেকে আমরা এটাকে যত্ন করে তার স্মৃতিচিহ্ন হিসাবে তুলে রেখেছি। বাবা তো প্রাচীন ব্রোঞ্জের জিনিস কিনতেন, সেগুলো সংগ্রাহকদের কাছে বিক্রি করার জন্যে... আমি আর মা কিনা ঐ ব্যবসাটাই টিকিয়ে রেখেছি এখন।“

প্যাকেট খুলে ভেতরের মহামূল্যবান জিনিসটাকে যথাযথ গাম্ভীর্য সহকারে টেবিলে রাখে সাশা। জিনিসটা আসলে খুব মারাত্মক কোন শিল্পকর্ম ছিল না। একটা মোমদানি, শাখাপ্রশাখা ওয়ালা, তেমন একটা বড়ও নয়। গোড়ার অংশে দুটি নগ্ন নারীমূর্তি যে ভাব ধরে ছিল, তার উপযুক্ত বর্ণনা দেবার আসলে আমার ঠিক সাহস বা সঠিক ভাষা জানা নেই। মনুষী দ্বয় চিত্তচাঞ্চল্যকর হাসি দিয়ে এমন এক ভঙ্গিমা রত যেন মোমদানির ভার বহন করতে না হলে এক্ষুনি লাফ দিয়ে নেমে এমন কোন কর্মকাণ্ডে লিপ্ত হবে যা পাঠককুলের জন্যে কল্পনা করাও ভারি ইয়ে হবে...!

উপহারের দিকে তাকিয়ে আমাদের ডাক্তার তাই কান চুলকান ধীরে সুস্থে, গলা খাঁকারি দেন, নাক ঝাড়েন সিদ্ধান্ত নিতে না পেরে।

শেষে মিনমিন করে খানিক আপন মনেই বলেন, “হ্যাঁ, বেশ সুন্দর জিনিস সন্দেহ নেই, কিন্তু... কী যে বলি... মানে... হুমম... এটা ঠিক পারিবারিক পরিবেশে খাপ খায় না যে! এতো আর আধুনিক সাহসী পোশাকও নয়, এ যে রীতিমতো... ধুর ছাই!”

“মানে?”

“মানে, স্বয়ং স্বর্গোদ্যানে উষ্কানীদাতা সর্পরাজও এর চেয়ে ভয়াবহ কিছু চিন্তা করতে পারতেন কিনা সন্দেহ...! এহেন দুষ্ট চিন্তার কল্প-বাস্তব সত্যি সত্যি টেবিলে রাখলে পুরো ফ্ল্যাটই অপবিত্র হয়ে পড়ার চান্স আছে হে!”

“কী অদ্ভুতভাবেই না আপনি শিল্পের বিচার করেন ডাক্তার সাহেব!” সাশা যেন অপমানিত বোধ করে।

“এটা একটা শিল্পকর্ম, দেখেন ভালো করে! এত রূপ, আর এত মাধুর্যের সমাবেশ এখানে যে এটা দেখলেও আত্মার পূর্ণতা হয় ঠিক ধর্ম-কর্মের মতই! গলায় ঢোক আটকে যায় এর সৌন্দর্যের ছটায়! কেউ যখন এত সুন্দর কিছু দেখে তখন জাগতিক সবকিছু ভুলে যেতে বাধ্য হয়... খালি গতিময়তাটা দেখুন, কী অসাধারণ পারিপার্শ্বিক ছন্দ, কী আকর্ষণীয় অঙ্গভঙ্গি!”

“সবই তো বুঝছি রে বাছা”, ডাক্তার বাধা দেন, “কিন্তু তুমি তো জানো আমার বাচ্চারা এখানে আসে, ভদ্রমহিলারা আসেন...“

“তা বটে, তা আপনি যদি সাধারণের দৃষ্টিভঙ্গি থেকেই দেখতে চান তো, এই অসাধারণ শিল্পকর্মটা একটু বিশেষ ধরনের মানেই বহন করতে পারে বটে...
কিন্তু ডাক্তার সাহেব, আপনিও ওদের মতই ভাববেন, যারা শিল্পের আসল মর্যাদা বুঝে না?...
আর তাছাড়া, আপনি মা আর আমাকে আহত করবেন এটা ফিরিয়ে দিলে।
আমি মায়ের একমাত্র ছেলে, আপনি আমার জীবন বাঁচিয়েছেন... আমরা আপনাকে আমাদের সবচেয়ে দামী জিনিসটা দিতে চাই...! আমার একমাত্র আক্ষেপ যে এটার জোড়াটা নাই আমার কাছে যে আমি সেটা সহ আপনাকে উপহার দেব...”

“অনেক ধন্যবাদ হে। আমি সত্যিই আনন্দিত আমাকে এত সম্মান দেয়ায়। তোমার মাকে আমার কৃতজ্ঞতা জানিও। কিন্তু একটু ভেবে দেখলে ভালো হত, আমার বাচ্চারা আসে এখানে, ভদ্রমহিলারা আসেন... আচ্ছা, যাই হোক, রেখে যাও! দেখছি তোমার সাথে তর্ক করে কোন লাভ নাই!”

“তর্ক করবার নাইও কিছু”, হাঁফ ছাড়ে সাশা, “এই ফুলদানির পাশে সাজিয়ে রেখেন। আফসোস যে এর জোড়াটা নেই! ... আচ্ছা আসি তাহলে, বিদায়।“

সাশা চলে যাবার পরে ডাক্তার সাহেব আবার অনেকক্ষণ ধরে মোমদানিটা ঘুরিয়ে ফিরিয়ে দেখলেন, কান চুলকালেন, ভাবলেন।

“জিনিসটা নিঃসন্দেহে অপূর্ব!” ভাবেন তিনি।
“ফেলে দেয়াটা খুব খারাপ হবে... কিন্তু... এই জিনিস আমার পক্ষে রাখা সম্ভব না...
হুম!...
এটা কাউকে উপহার দিয়ে দিলে কেমন হয়! বা কোথাও দান-টান করে দিলে...?”

বেশ কিছুক্ষণ ভাবার পরে তাঁর মনে পড়লো উকিল বন্ধু উহভের কথা, যাঁর কাছে তিনি ঋণী হয়ে আছেন নিজের আইনি বিষয় দেখাশোনার জন্যে।

“দারুণ!” ঠিক করেন ডাক্তার সাহেব, “আমি যদি ওকে টাকা দিতে চাই, তবে বন্ধু হিসেবে ব্যাপারটা ভারি অপ্রস্তুতকর হবে। আর যদি একটা উপহার দেই... যদি এইটাই উপহার দেই, সেটা বেশ হবে... এই দুষ্ট জিনিসটাও ঘাড় থেকে নামবে! ... ভাগ্যিস সে এখনো ব্যাচেলর, আর তাকে কোনমতেই মৌলবাদী বলা যাবে না!”

আর বিলম্ব না করে হ্যাট-কোট চাপিয়ে, হাতে মোমদানির প্যাকেট নিয়ে ডাক্তার বেরিয়ে পড়েন উকিলের বাড়ির উদেশ্যে।

“আছিস কেমন?” বন্ধুকে বাড়িতে পেয়ে জিজ্ঞেস করেন তিনি।
“তোর সাথে দেখা করতে এলাম, বুঝলি। ধন্যবাদ দিতে... জানি তুই তো টাকা-পয়সা নিবি না, অন্তত উপহার হিসেবে এইটে রাখ... দেখেছিস বন্ধু, জিনিসটা কি দুর্দান্ত!”

ব্রোঞ্জের মোমদানিটা দেখে উকিল সাহেব এদিকে অবর্ণনীয় খুশি হলেন।

“কী চমৎকার! ব্যাটাদের কাজটা দেখ্‌, কী চিন্তাটাই না করেছে, ডেভিলিশ! কী অসাধারণ! অপূর্ব! এটার সন্ধান পেলি কোথায়?”

তবে প্রাথমিক প্রশংসার বন্যা বইয়ে দেবার পরে উকিল সাহেব চট করে দরজার দিকে একবার দেখে নিয়ে বলেন, “কিন্তু তোকে যে এইটা ফেরত নিয়ে যেতে হবে দোস্ত... এ জিনিস আমি রাখতে পারবো না...!”

“সেকি! কেন?!” আঁতকে উঠেন ডাক্তার।

“কেন... কারণ আমার মা প্রায়ই এখানে আসেন, আমার মক্কেলরা আসেন... তাছাড়া আমার চাকরবাকরেরা এরকম একটা জিনিস দেখে ফেললে কেমন হবে!”

“যত্তোসব ননসেন্স!” হাত নেড়ে বাধা দেন ডাক্তার। “তোকে এসব গোঁড়ামি একদম মানায় না! এটা একটা শিল্প! ... দেখ্‌ খেয়াল করে, কী গতিময়তা... কী অসাধারণ পারিপার্শ্বিক ছন্দ... কী আকর্ষণীয় অঙ্গভঙ্গি! ...

আমি কিছু শুনতে রাজি নই! এটা ফেরত দিলে তুই আমাকে অপমান করবি!”

“কেউ যদি উপর দিয়ে একটু প্লাস্টার করে দিত... বা পাতা-টাতা কিছু দিয়ে ঢেকেঢুকে দিলেও চলতো... মানে...” ইতস্তত করেন উকিল।

কিন্তু ডাক্তার আরও ভয়াবহভাবে হাত তুলে বাধা দেন, তারপর ঝটপট বেরিয়ে পড়েন সেখান থেকে, খুশি হয়ে যে, যন্ত্রণাটার হাত থেকে মুক্তি মিলেছে।

ডাক্তার বেরুবার পরে উকিল সাহেব এবার মোমদানিটা নিয়ে পড়লেন, পুরোটায় হাত বুলালেন, ঘুরিয়ে ফিরিয়ে দেখলেন, আর তারপর ডাক্তারের মতই চিন্তায় পড়লেন, এটা নিয়ে কী করা যায়!

“এত নিখুঁত কাজের একটা জিনিস, ফেলে দেয়াটা অনুচিত। ... আবার রাখাটাও খুবই অনুচিত! ...
বরং ভালো হবে কাউকে উপহার দিয়ে দিতে পারলে...
পেয়েছি! আজ সন্ধ্যায় এটা নিয়ে যাবো কমেডিয়ান সাশকিনের ওখানে, ঐ ব্যাটার এইসব শিল্পকর্মের শখ আছে...” সিদ্ধান্ত নেন তিনি।

যেমন ভাবা তেমনি কাজ, সন্ধ্যায় সুন্দর করে প্যাকেট মুড়ে মোমদানি চললো সাশকিনের ওখানে। পুরো সন্ধ্যা মোমদানি ঘিরে অভিনেতার ড্রেসিং রুমে চললো পুরুষদের হই-হল্লা, শুনলে মনে হবে যেন ঘোড়ার আস্তাবলে ঢুকে পড়েছে কেউ আচমকা। যদিবা মহিলাদের কেউ দরজায় এসে প্রবেশের অনুমতি চাইলেন, তো এখনো পোশাক পরা শেষ হয়নি বলে দ্রুত বিদায় দিলেন তাদেরকে কমেডিয়ান।

পারফর্মান্সের পরে খালি ড্রেসিং রুমে সাশকিন দু'হাত শূন্যে ছুঁড়ে বললেন, “ এখন আমি করবোটা কী এই জঘন্য জিনিসটা নিয়ে?!
আমি থাকি প্রাইভেট ফ্ল্যাটে! অভিনেত্রীরা আসেন আমার সাথে দেখাটেখা করতে! ...
এটা তো আর কোন ফটোগ্রাফ নয় যে চট করে ড্রয়ারে ভরে ফেলা যাবে!”

“বিক্রি করে দেন স্যার” হেয়ারড্রেসার উপদেশ দেয়। “এক বুড়ি মহিলা আছেন ধারেকাছেই, পুরানো ব্রোঞ্জের জিনিস বিক্রি করেন। মাদাম স্মিরনভ... সবাই চেনে তাকে।“

উপদেশটা মনে ধরে কমেডিয়ানের...

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...

দিন দুই পরে নিজের চেম্বারে বসে ছিলেন ডাক্তার কশেলকভ, ভ্রু-তে আঙুল দিয়ে মগ্ন হয়ে চিন্তা করছিলেন পিত্তের অম্লতা নিয়ে।

এই সময়ে হুট করে দরজাটা খুলে গেল, আর প্রায় উড়ে এসে ঘরে ঢুকে পড়লো সাশা স্মিরনভ।
হাসছিলো ছেলেটা, অনেকটা আলোর উৎসের মতন উজ্জ্বল হয়ে জ্বলছিল যেন, খুশিতে!

আর তার হাতে ছিল খবরের কাগজে মুড়ানো কিছু একটা।

“ডাক্তার সাহেব!” দমহীন সাশা শুরু করলো, “বুঝেন অবস্থাটা! আপনি যে কী ভাগ্যবান... আপনার সেই মোমদানির জোড়টা মিলেছে!! ...
মা যে কী খুশি...
আপনি তো জানেন, আমি মায়ের একমাত্র সন্তান, আপনি আমার জীবন বাঁচিয়েছেন...”

আনন্দের আতিশয্যে কাঁপা হাতে ডাক্তারের টেবিলের উপরে মোমদানিটা নামিয়ে রাখে সাশা।

ডাক্তার সাহেব একবার মুখ খোলেন, কী যেন বলতে চান।

কিন্তু কিছুই বলতে পারেন না শেষতক।

.............................................................................................................................................................................
কাজ সেরে বেরুবার আগে দেখলাম ছুটির দিনেও কামলা খাটার ডাক পড়েছে, গত উইকেন্ডেও এই ঘটনা ঘটেছে। নিজের কাজ কিছুই হচ্ছে না। এমনিতেও নানান কারণে মেজাজ খ্রাপ। ভাবলাম কিছু লেখালিখি করি। গতকাল ছিল শ্রদ্ধেয় আনিস মামার জন্মদিন, আর আজকে বুনোহাঁসের। দেখা যাচ্ছে আমার এখন অনেক পরিচিত প্রিয় সিংহ আছে! মনে হলো তারা দুইজনাই আমার পছন্দের এই গল্পটায় মজা পাবেন। হাসি
শুভ জন্মদিন!

মূল গল্প চেকভের A Work of Art


মন্তব্য

কৌস্তুভ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

অনুবাদ গুল্লি হয়েছে, রাশান নামগুলো না থাকলে অনুবাদ বলে মনেই হত না!

আনিস ভাই আর বুনোদি দুজনকেই

আর কাণ্ড দেখ, একই সময়ে পরপর দুজনের রাশান-থীমের জন্মদিন পোস্ট! সাধে কি লোকে বলে... থাক, কী বলে তা চেপে গেলুম, তুমি গুপন রাখতে কয়েছ যখন... খাইছে তাতে আবার বুনোদির বিশেষ হাত আছে - কী কাকতাল!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

তাই তো দেখি...!!

ধন্যবাদ। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

রু (অতিথি) এর ছবি

দুজনকেই জন্মদিনের শুভেচ্ছা জানাই। সময়াভাবে গল্পটা পড়িনি, পরে পড়ব।

ত্রিমাত্রিক_কবি এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
সেইরকম

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

লাফাং

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ফাহিম হাসান এর ছবি

রুশীয় কাকতাল দেখি!!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

পুরাই ! ম্যাঁও

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

টিউলিপ এর ছবি

অনুবাদ চমৎকার।

শুভ জন্মদিন দুজনকেই।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

guest_writer এর ছবি

চমৎকার হয়েছে। ঝরঝরে, গতিশীল, দ্বিধা মুক্ত। ভোর সাড়ে পাঁচটায় প্রিয় গল্পকারের ছোট গল্পে দিন শুরু হল, তাও এমন বঙ্গানুবাদে। ধন্যবাদ---- অণু

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

বন্দনা- এর ছবি

দারুন লাগলো পড়তে। বুনোদি আর আনিস ভাইকে জন্মদিনের শুভেচ্ছা।

তানিম এহসান এর ছবি

খুব ভালো লেগেছে, বেশ কিছুদিন পর লিখলেন! জন্মদিনের শুভেচ্ছা আনিস ভাই এবং বুনো হাঁসকে হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বেস্তুউউউউউউউ মন খারাপ
ভালো লেগেছে জেনে ভালো লাগলো... ধন্যবাদ। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অপছন্দনীয় এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা থাকলো দু'জনকেই হাসি

নাশতারান এর ছবি

থেঙ্কু! বেশ 'প্রাচীণ' 'ধরণের' কিছু ব্যাপারস্যাপার আছে... শয়তানী হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

খেলুম্না! যত দোষ স্পেলচেকার ঘোষ! স্পেলচেকারে দিয়ে তাপ্পর পোস্টাইসি, তাও এইরকম হলে কেম্নে কী! মন খারাপ

তবে তোমাকেও থেঙ্কু। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নাশতারান এর ছবি

Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নৈষাদ এর ছবি

অনুবাদ চমৎকার।

শুভ জন্মদিন দুজনকেই।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ধন্যবাদ নৈষাদ'দা। আপনার লেখা কম আসছে যেন ইদানীং...

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

লাফাং

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

দ্রোহী এর ছবি

গল্পটা অসাধারণ! [দাশভের দেয়া লিংকের সৌজন্যে আগেই পড়া যদিও]

অনুবাদ ভাল হয়েছে। কয়েক লাইনে বাংলা একটু খটোমটো লেগেছে। [চিত্তচাঞ্চল্য.....] ☺

শুভ জন্মদিন বুনোহাঁস আম্মাবোন ও আনিস ভাই।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হে হে হে... খেয়াল করেন, কী গতিময়তা... কী অসাধারণ পারিপার্শ্বিক ছন্দ... কী আকর্ষণীয় অঙ্গভঙ্গি! ... দেঁতো হাসি

ধইন্যা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

জি.এম.তানিম এর ছবি

চলুক

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

বন্দনা, রু, জিএমটি আর অন্যদেরকে ধন্যবাদ। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুই দুইটা জন্মদিন আইলো গেলো... এখনো কপালে কেক্কুক কিছু জুটলো না... মন খারাপ
যাহোক, তবু আর কী... জন্মদিনের শুভেচ্ছা দুজনরেই
গল্পানুবাদ দারুণ হইছে

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

জুলাই এখনো শেষ হয় নাই, আর অগাস্ট আছে সামনে। শুঞ্ছি আরও বেশ কিছু 'চিঙ্ঘু' আছে নাকি ... তবে তাগো কেক্কুক পাওনের চান্স আরোই কম... মন খারাপ

আর আপ্নারে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অনার্য সঙ্গীত এর ছবি

আনিস ভাই আর বুরোহাঁস দু'জনকেই জন্মদিনের অনেক শুভেচ্ছা।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হুম... আমি দেখেছি আমার লেখালেখি প্রচেষ্টা সম্পর্কে মতামত এড়িয়ে, খালি সরাসরি শুভেচ্ছা অংশে চলে যাওয়া হয়... চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

লাফাং

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি

পড়লাম গল্পটা। অনুবাদ চোস্ত হইছে। কিন্তু সমস্যা হইলো, মোমদানিটা হাতে না পেয়ে, নিজ চোখে না দেখে, না চেখে বুঝতে পারছি না ঐটা আসলেই শৈল্পীক কি-না! আর যেহেতু মোমদানির শৈল্পিকতা বুঝা যাচ্ছে না সুতরানং, গল্পের পটভূমি নিয়েও তাই আমার খানিক ইয়ে আছে। সেইটা দূর করার জন্য ঐরকম একটা শৈল্পিক কিছু আমারে উপহার দেন, তারপর ভালো ভালো কথা মন্তব্যের ঘরে লিখে যাবো নে।

আনিস ভাই এবং ডাকবার্ডকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। কী আছে দুইন্যায়, মজা করেন ইচ্ছামতো।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

জি, আমি চেখভ'দাকে বলে দেব, আপনাকে ঐ মোমদানির জমজ সেটটা উপহার দিতে। শুধু শৈল্পিকতা বুঝা না, সারাজীবন গবেষণাও করতারবেন, সাজায়ে রাখবেন ঘরে ... কী আছে জীবনে! দেঁতো হাসি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তাসনীম এর ছবি

দুর্দান্ত অনুবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আহা! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ভাইয়া। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
রং নাম্বার!
তুমি মিয়া আসল মানুষ ধুগোরে রাইখা কারে কারে এই শিল্পকর্ম উপহার দিয়া বেড়াইতেসো! চোখ টিপি
দারুণ লাগলো ঝরঝরে অনুবাদ।
আনিস ভাই আর বুনোকে জন্মদিনের অনেক শুভেচ্ছা। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপ্নের কি মাথাখ্রাপ সুপাশিপু?! এইটা অনুবাদের পরে আনিস মামা আর বুনোকে ডেডিকেট করেছি তাতেই রঙিন ভাই নালিশ করতেছেন মোমদানি ক্যান তাঁর হাতেও দেয়া হলো না দেখার জন্যে...!
কোন শিল্পকর্ম তাঁকে দিতে গেলে তো তিনি সেটা পড়ে-ধরে-চেখে দেখার আগেই অনাস্থা জ্ঞাপন করবেন! তাঁকেও ক্যান সাথে করে দোকানে নিয়ে যাওয়া হয় নাই, বেছেবুছে আরো সুন্দর অঙ্গভঙির শিল্পকর্ম পছন্দ করতারতেন, ইত্যাদি, ইত্যাদি আপত্তিই পড়তে থাকতেন তখন শুধু মন্তব্য সেকশন জুড়ে!! মন খারাপ

ঝরঝরে অনুবাদ মনে হওয়ায় ঝরঝরে টাটকা বাগানের আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনাকে। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর গোধূলি এর ছবি

এই যে সুযোগ পাইলেই আমার বিরুদ্ধে শ্রমিক আন্দোলন দানা বেঁধে ওঠে, এরজন‌্য আমি তেব্র দেক্কার জানাই। আমার মতো সজ্জন, ভালোমানুষ, ভাজামাছউল্টেখেতেনাজানা পাবলিকের বিরুদ্ধে এহেন নিখিল উত্তরবঙ্গীয় ষড়যন্ত্রের বিরুদ্ধে দেশের জনগণ আজ সোচ্চার হয়ে যাবে কৈলাম! পরে হরতাল টরতাল দিয়ে বসলে আমি কিছু জানি না!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

শ্রমিক কারে বললেন? মালিকপক্ষ কেডায়? হর্তাল ডাকুম কইলাম... চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হর্তাল-মর্তাল এইসব পুরান হয়া গেছেগা, ধুগো।
আপনে বরং অনশন করেন। দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনন্দী কল্যাণ এর ছবি

অনুবাদটা সত্যি চমৎকার হয়েছে হাসি

আনিস ভাই আর বুনোহাঁস কে জন্মদিনের শুভেচ্ছা হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

পড়ে যদি মজা পেয়ে থাকো তাহলে মন্দ হয়নি ধরে নিচ্ছি আসলেই...! হাসি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

modon kumar এর ছবি

সত্যি চমৎকার হয়েছে...........

সুহান রিজওয়ান এর ছবি

বুনোহাঁস আর আনিস ভাইকে জন্মদিনের শুভেচ্ছা দিলাম প্রথমে হাসি

এইবার অনুবাদে আসি। সামান্য সংকোচ করে বলে যাই কিছু।

অনেকেরই অনুবাদ খুব পছন্দ হয়েছে। আমার কাছে সামান্য একটু আড়ষ্ট লেগেছে। কোট তো করা যায় না, উদাহরণ হিসেবে বলি- যেমন বন্ধু বলছে 'পত্র-পল্লব' দিয়ে ঢাকা দেবার কথা। কথ্য ভাষায় মনে হয় 'পাতাটাতা' বললেই ভালো হতো। এইরকম টুকটাক কিছু।

রাশান নামের পরিবর্তে লোকালাইজেশন করলেও বেশিই ভালো লাগতো। আর আক্ষরিক অনুবাদের বদলে যদি মূল ভাষা একটু পালটে বাংলার ছাঁচে নিয়ে আসা যায়, তাহলে পাঠক হিসেবে আমি একটু বেশি খুশি হতাম।

... নাহ, বড্ড বেশিই আবদার করে ফেলছি মনে হচ্ছে। আসলে অনুবাদ খুব কঠিন, নিজে পারি না ঠিকই- কিন্তু অনুবাদ পড়ার মজাটা হারাতে চাই না একদমই। রাগ করবেন না যেন দেঁতো হাসি

পরের অধিকতর চমৎকার অনুবাদের জন্যে হাততালি দিয়ে গেলাম।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এই তো একটা দারুণ সমালোচনামূলক মন্তব্য এসছে! রাগ করার কী আছে! এই রকম মন্তব্যগুলোই তো কাজে দেয় বেশি...! প্রথমেই আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- তোমাকে! হাসি

তোমার মন্তব্যটা পড়বার আগে দিয়েই আমি আর একবার নিজেই পড়ছিলাম লেখাটা, আর ঐ ঠিক 'পত্র-পল্লব' আর টুকটাক কয় জায়াগায় আমিও একটু হোঁচট খেলাম। 'পাতা-টাতা'টা ঠিক্করে দিয়েছি দেখ। পরে আরো টুকিটাকি এদিকসেদিক করবো মনে হয়...

আসলে অনুবাদ যেন পড়তে গিয়ে যেন ন্যাচারাল একটা ফ্লো থাকে পাঠকের মাঝে সেটার দিকে খেয়াল রাখাটা খুব জরুরি। এইটাই যত ভালো হয়, তত পড়ে আরাম হয়। আর এইটা করাই সবচেয়ে কঠিন, ঠিকই বলেছ।

লোকালাইজেশনের ব্যাপারটা তোমার মন্তব্য পড়ার পরে খেয়াল হলো যে এইখানে এটা করা যেত আসলেই। তাসনীম ভাইও আলাদাভাবে বলেছেন এইটা। আমিই আসলে অনুবাদের সময়ে খেয়াল করিনি।

তবে সব বিদেশী গল্পকেই দেশী বানিয়ে ফেলাতে আমার একটু আপত্তি আছে। আমার একটা ব্যক্তিগত মতামত হলো অরিজিনাল লেখকের স্টাইলের প্রতি সম্মান দেখানো গেলে, সেই স্টাইলটা অনুবাদেও ধরে রাখতে পারলে ব্যাপারটা দারুণ হয়। ঠিক লেখক যেই চরিত্রগুলোকে মাথায় রেখেছিলেন তারাই তাহলে সরাসরি পাঠকের কাছে পৌঁছায়। আর এখানে নাম, কাজ এসব চরিত্র গঠনের খুব জরুরি উপাদান নিঃসন্দেহে। মানে আমি বলতে চাইছি একটা ব্যাপার হলো যে অনুবাদ করতে গিয়ে, পাঠকের বোঝার ফ্লো রাখতে গিয়ে, আমি যেন গল্পটা এতটাই পরিবর্তন করে না ফেলি যে তা পড়ে মনে হয় মূল লেখকের আইডিয়াটুকু খালি নিয়ে আমি নিজেই আবার নতুন করে লিখেছি কিছু। এটা নিজের ভালো লাগে না আরকি।

একেকজন লেখকের লেখার স্টাইল আবার একেক রকম যেহেতু, অরিজিনাল লেখকের নিজের স্বকীয়তার ফেল্ভারটা যদি অনুবাদেও রাখা যায় সেই রকম অনুবাদ আমার নিজের খুব ভালো লাগে। আর এই জিনিসটাই মনে হয় আমি যখনই অনুবাদ করছি/করি তখন কাজ করে অবচেতন মনে। যে কারণে এর আগে দালের সেই গল্পটাতেও আমি অনেক কিছুকেই আরো সহজভাবে লিখতে পারলেও লিখতে চাইনি। কারণ দালের ঐ একটু খটোমটো স্টাইলটাই পাঠক হিসেবে আমার নিজের দারুণ লাগে। তবে চেখভ তো অরিজিনালগুলো পড়তে পারছি না, আরও অনেক লেখকের ক্ষেত্রেই ভাষাগত একটা সমস্যা এসে পড়ছে। তাই যতদিন না নিজে ঐসব ভাষা শিখছি (শেখার ইচ্ছা আছে কিন্তু! দেঁতো হাসি ) ততদিন ইংরেজিগুলোর সরণাপন্ন হতেই হচ্ছে।

এখন কথা হলো, লেখকের স্টাইল ধরে রাখতে ভালো লাগে বলেই সেভাবে অনুবাদ করতে চেষ্টা করতে থাকলেই চলবে না, পারতেও হবে সেটা, নাহলে পাঠকের বুঝতে/পড়তে ভালো লাগছে কোন্‌টা সেটাকেই গুরুত্ব দিতে হবে। আবার সব গল্পকেই ঠিক লোকালাইজেশন করে আমাদের আঞ্চলিক করে ফেললে মানায় না। তবে এই গল্পটাকে করা যেত সেরকম... ইচ্ছা আছে সামনে দালের আরেকটা ছোট গল্প অনুবাদের, সেটা লোকালাইজেশন করলে কেন জানি মনে হচ্ছে ঠিক যুইতেবল হবে না... আবার বলা যায় না সেটাই গল্পের চমকটার জন্যে বেশি ভালো হবে... একটু এক্সপেরিমেন্ট চালানো যেতে পারে মনে হচ্ছে তোমার কথায়... আসলে কিছু ঘটনার, কিছু চরিত্রের ঐরকম ব্যাকগ্রাউন্ড দরকার আছে যেমনটা লেখক মূল গল্পে লিখেছেন, গল্পের প্রয়োজনেই... ঠিক কিনা দেখ...

যাই হোক, তুমি নিজে কিন্তু বেশ চমৎকার অনুবাদ করো মনে হয় আমার। (যতই মন্তব্যে খোঁচাখুঁচি করি না কেন... চোখ টিপি ), আর পরীক্ষা টরীক্ষার চাপ একটু কমলে আরো কিছু অনুবাদ নামিয়ে ফেল। হাসি

আর আবারো আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- অনেস্ট মতামতেরর জন্যে। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

এব্বাবা, পত্রপল্লব বদলে দিলে! আমার তো ওইধরনের শব্দ পড়তে খুব ভালো লাগে, পত্রপল্লব-কে আমার ত্যাঁদড় এরকম শব্দের চেয়ে মোটেই কঠিন বা অপ্রিয় মনে হয় না...
(এখানে বর্ণনার সময় অলংকরণ-সমৃদ্ধ ভাষায় পত্রপল্লব অনুপযুক্তও লাগে না)

রাশান নাম অনুবাদ করার আইডিয়াটায় আমারও সমর্থন নেই। সিভ্‌কা-বুর্কা অনুবাদে পালটে গেলে কি সেই চার্ম থাকত?

সুরঞ্জনা এর ছবি

অনুবাদ অত্ত্যুতম! হাসি
খুব সাবলিল আর সহজ হয়েছে।

জংলিখেঁচড় ও সান্টা কে জন্মদিনের শুভেচ্ছা!

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

ওডিন এর ছবি

জংলিখেচর! গড়াগড়ি দিয়া হাসি

কেমন জানি একটা 'বেঙ্গুর'* টাইপ ভাব আছে শব্দটায়! দেঁতো হাসি

*ছিন্নমস্তার অভিশাপ এ লালমোহনবাবুর রেফারেন্স

আর পিএসঃ খেচর এ মোস্ট প্রবাবলি চন্দ্রবিন্দু নাই হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

জংলিখেচর !!! অ্যাঁ

বলি ডাকু (এই নামটা সদ্য দেখে এলুম ওয়ালে) কি জানে এহেন খেতাবের কথা?! চিন্তিত

ওডিনদা বেঙ্গুর বলায় আমার আবার আমার ছোট ভাইয়ের কথা মনে পড়ে গেল, তার আবার কাছাকাছি একটা নাম ছিল কিনা!! দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

খেচর-এ চন্দ্রবিন্দু তো নাই-ই, খেঁচড় কিন্তু একটা গালি! খাইছে

অরুপ এর ছবি

চমৎকার অনুবাদ..... উত্তম জাঝা!

ওডিন এর ছবি

দুর্দান্ত অনুবাদ হইছে ব্যাকপ্যাকার ভাই!! দেঁতো হাসি

আর আনিসভাই প্লাস বুনোহাঁস দুইজনকেই জন্মদিনের শুভেচ্ছা! বুনোহাঁসের বানানাক্রমন জারি থাকুক!

আর আনিসভাইকে বলতে চাই, ওনার মত দাড়ি আমারো আছে, দেখা যায়না অবশ্য। আসলে বাইরের ভিজিবল দাড়ি না, অন্তরের দাড়িই হইলো আসল। মনেপ্রানে ওঁনার মতো আমিও একজন দাড়িয়াল!

অনিকেত এর ছবি

অন্তরের দাড়িই হইলো আসল। মনেপ্রানে ওঁনার মতো আমিও একজন দাড়িয়াল!

-আমিও

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ধইন্যা ধইন্যা... কিন্তু তুমি কি কৌ-এর অবিরাম দিদি-দিদিকে কাউন্টার‍্যাক্ট করতেই আমাকে ভাই-ভাই করছো? চিন্তিত আর বুনোকে জ্বালাতেই কি ইচ্ছা করে আজকে ণ-ত্ব বিধানে অনীহা? হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

দিদি... দিদি... বড়দি... বড়দি... শয়তানী হাসি গড়াগড়ি দিয়া হাসি

সজল এর ছবি

অনুবাদ ভালো হয়েছে, তবে কিছু বাক্যের গঠনে "অনুবাদ" বলে বুঝা গেছে হাসি ["আমি শুধু সেটুকুই করেছি..."]

দু'জনকেই জন্মদিনের শুভেচ্ছা হাসি

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

বইখাতা এর ছবি

চমৎকার অনুবাদ!

সচলে অনেকেরই তো দেখছি একইসাথে জন্মদিন! আনিস ভাই আর বুনোহাঁসকে জন্মদিনের শুভেচ্ছা।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ধন্যবাদ বইখাতা'দি। হাসি
কিন্তু আপনার কী খবর? সচলত্বের পরে যেন গল্প সব হারিয়ে গেল... আর দেখি না নিয়মিত...!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আশালতা এর ছবি

আনিস ভাই আর বুনোহাঁসকে জন্মদিনের শুভেচ্ছা রইল।
লেখা দুর্দান্ত হয়েছে। চলুক চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ঠেঙ্কু... ঠেঙ্কু... হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

গেরিলা এর ছবি

সেরাম.....................

অনিকেত এর ছবি

ওরে জট্টিল---হা হা হা !!
জব্বর গল্প! অনুবাদটাও 'সেরাম' হয়েছে যাযাবর প্যাকপ্যাক!

আর

শুভ জন্মদিন আনিস ভাই আর বুনো হাঁস!!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হাঁস তো ঐদিকে, আমাকে কেন প্যাকপ্যাক করে ডাকেন? খাইছে

'জব্বর' কথাটা কিন্তু রাজশাহীর। দেঁতো হাসি তবে গল্পটা আসলেই জোশ, না? চেকভ ভালু পাই, কিন্তু এইটা প্রথমবার পড়ার পরে আমি অনেকক্ষণ ধরে একা একা হাসছিলাম মনে আছে... দেঁতো হাসি
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

জব্বর তো আমরাও বলি!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মন্তব্য খালি লাফ-ঝাঁপ করে আর সময় নেয় তাই, কুমার, সজল, অরূপ, গেরিলাকে পড়বার আর মন্তব্যের জন্যে এইখানে একবারে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অপছন্দনীয় এর ছবি

হাঁসাপু কি আমার জন্মদিনে ভাগ বসালেন নাকি? ইয়ে, মানে...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

নাকি আপনি হাঁসাপুরটায়...? চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।