এইসব দিন রাত্রি

নির্জন স্বাক্ষর এর ছবি
লিখেছেন নির্জন স্বাক্ষর [অতিথি] (তারিখ: মঙ্গল, ২০/১০/২০০৯ - ৩:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমাকে কেউ যদি জিজ্ঞেস করে,আপনি থাকেন কোথায়? আমি মুখে একটু ভাব-টাব এনে বলি " আকাশের কাছাকাছি "। বেশিরভাগ সময়ে কথা-বার্তা চলে অনেকটা এভাবে...

-তার মানে?
-মানে কিছু না, আমি যেখানে থাকি, সেখান থেকে আকাশটা অনেক কাছের মনে হয়।
-ছাদে থাকেন নাকি?
-না,থাকি বাসাতেই।
-তবে?
-থাকি ১০ তলায়। এখানে জানলা খুললে আকাশ, বারান্দায় গেলে আকাশ, আর ছাদে গেলে তো কথাই নেই। মাথার উপর শুধুই আকাশ।

ঠিক এই জায়গাটায় আমি প্রশ্নকর্তার হিংসা টের পাই। ঢাকা শহরে জানলা আর বারান্দা দিয়ে একেবারে খোলা আকাশ দেখা যে দুর্লভ। চারপাশে এত ইট-পাথরের খাঁচা, আকাশ দেখার সু্যোগ কই? আমাকে হিংসা না করে উপায় আছে? এই হিংসা আমি খুব তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করি। আর মাঝে মাঝে কিছু মানুষ কে যদি বলি, আমি আকাশের কাছাকাছি থাকি, তারা দেখি আমার দিকে কেমন করে তাকায়, বোধহয় ভাবে ব্যাটার মাথার সার্ভার গেছে। আমিও তার সন্দেহ আরো বাড়িয়ে তুলি। এমন একটা ভাব করি যেন, এক্ষুনি কামড়ে-টামড়ে দিব। কথা আর এগোয় না। আমার মজা লাগে।

সে যাই হোক, গত দশ বছর ধরে ১০ তলায় থেকে আমার এই আকাশ দেখার রোগ দিনের পর দিন বেড়েই চলেছে। সুযোগের সদ্বব্যবহার আর কি। এই দিক দিয়ে আমি অনেক ভাগ্যবান।

আমার রুমের জানলা থেকে ছবিটা তোলা...বিছানা টা এমন ভাবে রেখেছি যাতে মেঘ দেখা যায় শুয়ে শুয়ে...
#১
Behind the window (by ~KaKTaRuA~)

একি আকাশের কত যে রুপ। প্রতিদিন বদলায়...আমি দেখি অবাক বিশ্ময়ে। মেঘেরা খেলা করে, রোদের লুকোচুরি।
#২
The Shining Sun (by ~KaKTaRuA~)

#৩
Heaven calls, I woke (by ~KaKTaRuA~)

#৪
Sunset view from my window (by ~KaKTaRuA~)

বৃস্টি হলে তো কথাই নেই, দেখি আকাশের মেঘের ঘন ঘটা। চারপাশ একেবারে অন্ধকারে ঢেকে হুমড়ি খেয়ে পরে বৃস্টি...
#৫
And The Storm Comes... (by ~KaKTaRuA~)

জোছনার রাতের কথা কি বলব, আমার পিসিতে গান বাজে..”আজ জোছনা রাতে সবাই গেছে বনে “ আর আমি যাই ছাদে। দেখি, শুধু দেখেই যাই। ঢাকা শহরটাকে আর যান্ত্রিক মনে হয়না...
#৬
Dhaka @ Moonlit Night (by ~KaKTaRuA~)

আমি প্রায়ই রাতে ঘুম ভেঙ্গে দেখেছি, আমার অন্ধকার রুম চাঁদের নরম আলোয় একেবারে ভাসিয়ে নিয়ে যাচ্ছে। আমি অবাক হয়ে দেখছি। এটা বর্ননা করা আমার পক্ষে সম্ভব না।

নানান সময়ে আকাশের দিকে তাকিয়ে কত হাবিজাবি ভেবেছি। আমার খুব ইচ্ছে মেঘ ছুঁয়ে দেখার। অনেকের কাছে শুনেছি, কোথায় কোথায় গেলে নাকি মেঘ মাথার উপর দিয়ে যায়, পাশ দিয়ে যায়। কেমন কুয়াশার মত নাকি লাগে। বন্ধুদের কাছে এইসব গল্প শুনে আপন মনেই চিৎকার করে বলতে ইচ্ছে করে...” ইচ্ছে হয় গগনে উঠিয়া,মেঘ-টেঘ খাই ধরিয়া “...নাহ। আমার মাথায় মনে হয় আসলেই সার্ভার ডাউন। পুরাই গেসে।

না গিয়ে উপায় কি? এইযে আকাশ নিয়ে আমার এত হাবিজাবি চিন্তা, এখন যে আকাশটাও ভালো করে দেখা হয়না। সকালে ঘুমঘুম চোখে অফিসে যাই। সেখানে একেবারে রোবোটিক মানুষ হয়ে ডেস্ক এ কাজ করি। আকাশ দেখার রোমান্টিজম আমার ডেস্ক এর ফাইল এর নিচেই চাপা পরে থাকে। কখনো যদি চিরেচ্যাপ্টা অবস্থায় বের হয়ে পরে..অফিসের চিপা জানলার দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলি। বৃস্টির খবর যদি টের পাই..সেই চিপা জানলা দিয়ে ঘাড় ত্যাড়া-বেকা, নানান মোচড়-মাচোড় দিয়ে দেখার চেস্টা করি। ধুর ছাই, কিছুই যে দেখা যায় না। একটা সময়ে বন্ধুরা মিলে এই বৃস্টিতে ঢাকার রাস্তায় কত হেঁটে বেড়িয়েছি। হুদাই ঘোরা। কোনো এক টং দোকানের নিচে গুটিসুটি মেরে দাঁড়িয়ে অনেক কস্টে একটা সিগারেট ধরিয়ে সবাই মিলে অতি সাবধানী টান, এই বুঝি ভিজে গেলো। সাথে প্রায় বিশ্বাদ অথচ কি আগ্রহ নিয়েই না চায়ে চুমুক দিয়েছি। এরপর আবার হন্টন। ঢাকায় বৃস্টিতে রাস্তার হাঁটুপানি মাড়িয়ে কই কই চলে গিয়েছি। মাঝে মাঝে এখনো হাঁটি, তবে একা। সবাই যে আজ জীবন খেলায় ব্যাস্ত।

অফিস শেষে বাসায় ফিরি রাতে, ক্লান্ত দেহে। এক সময় ঘুমে চোখ জড়িয়ে আসে। বিছানায় ডুব দেই। এখনো জোছনা হয়, আমার রুম আলোয় মাখামাখি হয়, এখনো আকাশে মেঘের আর রোদের খেলা হয়। আমার খেয়াল করে দেখা হয়না। রাতের বেলা চায়ের কাপ হাতে বারান্দায় চুপচাপ বসে থাকা হয়না। দেখা হয়না রাস্তার নিয়ন আলোর উপর বৃস্টির ঝাঁট।

এখন বৃস্টি দেখি জানলায়...এক চিলতে শরতের আকাশ, কিংবা কালো মেঘ অথবা সূর্যাস্ত, কিপ্টের মত একটুখানি। পুরোটা দেখার সুযোগ যে আর পাইনা এখন।
#৭
One can find so many pains when the rain is falling (by ~KaKTaRuA~)

#৮
Nature always wears the colors of the spirit (by ~KaKTaRuA~)

সময় বড্ড বাজে জিনিস। জীবন থেকে অনেক কিছু কেড়ে নেয়। কি এমন হত যদি বড় না হতাম...জীবন যুদ্ধে নামতে না হত। অভিমান করে এইসব বিচ্ছিন্ন আবেগরা চলে যেত না। নিজের ছায়ার মতই মিশে থাকতো।

ইদানিং দিন গুলো চলে যাচ্ছে...যেতে হবে, তাই।

মাথায় ঘোরে কবিতার লাইন...
" সূর্য নিভে গেলে, উত্তীর্ন হয়েছে অন্ধ আবেগের
দু' মূহুর্ত আনন্দের পরীক্ষার বুঝি
নিভে গেছে ; আমি কেনো তবু সূর্য খুঁজি "...
#৯
Tobuo... (by ~KaKTaRuA~)

এভাবেই কেটে যাচ্ছে এইসব দিন রাত্রি…


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি মাস ছয়েক আগেও উত্তরায় থাকতাম। বিশাল এক বাড়ি নিয়ে। সেখানের বারান্দা থেকে বিশাল এক আকাশ দেখতাম। হাতে তখন সময় কম থাকতো। ছবি তোলা বলতে সেই বারান্দায় দাঁড়িয়েই কয়েক শট মারতাম। বিভিন্ন সময়ের।
এখন ইস্কাটনে থাকি। বারান্দায় দাঁড়িয়ে জ্যাম দেখি। আকাশ চোখে পড়ে কম। তবে ১৫ তলার ছাদে দাঁড়িয়ে আকাশ দেখি খুব ভালো। তারও কিছু সুন্দর ছবি তোলা আছে। সেই ছবি এখন আবার প্রসেস করতে হবে। তাই উত্তরার একটা ছবিই দিলাম। আপনার ছবির কাছে কিছুই না হলেও, এই ছবিটা কেন জানি আমার খুব ভালো লাগে...
megh dekhe keu korisne voy
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নির্জন স্বাক্ষর এর ছবি

নজরুল ভাইয়া, আপনি তো আমার কাছেই থাকেন। আমি থাকি মৌচাক। দেঁতো হাসি
আকাশ দেখে শট নেয়া আমার প্রতিদিনের কাজ ছিল। একি জায়গার ছবি অনেক তুলসি কারন, আকাশের রুপ বদলায় প্রতিদিন। এখনো তুলি, সুযোগ পেলে।
আপনার এই ছবি তো মারাত্তক হইসে। আকাশের কালার, ছবি তোলার পয়ন্ট অফ ভিউ আর এঙ্গেল টা দারুন হইসে। সাথে মেঘ আর ফ্রেম এর বাম দিকের উপরের অংশে একটু রে বের হচ্ছে। সব মিলিয়ে ফাটাফাটি। ভালো না লেগে কোনো উপায় নাই। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মৌচাক থাকেন? মিয়া মাইর দেওনের কাম আপনেরে, amiডটnazrul@জিমেইলডটকমে ফোন নম্বর দিয়েন আপত্তি না থাকলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি খাইসে, না না মাইর দিয়েন না।
মেইল দিতাসি একটু পরেই।

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মারাত্মক! হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবিগুলো সুন্দর।

৪ নম্বর ছবিতে মেঘ অমন ঘোলা ঘোলা দেখাচ্ছে কেন?

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ পিপিদা।
৪ নাম্বার ছবিটা আসলে কাঁচা হাতের এইচ ডি আর করার চেস্টা। এটা অনেক আগের করা আমার। কি একটা সফট পাইসিলাম, ওইটা দিয়া ট্রাই কইরা দেখি এই অবস্থা। আমি জানতাম ও না এইচ ডি আর কেম্নে কি? তাই কিছু না বুইঝাই আমার পুরান সেই খেলনা পয়ন্ট এন্ড শুট এর একটা জেপিজি ছবি দিয়াই কাহিনী করসিলাম। পরে এইচ ডি আর নিয়া হাল্কা পাতলা জানলাম। একাধিক এক্সপোজারের ছবি ব্লেন্ড করতে হয়, আর আমি কিনা সিঙ্গেল ছবি নিয়া লাফাইসিলাম। ইয়ে, মানে...
ওই সফট এর টোন ম্যাপড করতে গিয়ে এমন ঘোলা হয়ে গেছে। তবে ছবিটা আমার কেন যেন ভালো লাগে...এইরকম মেঘ তো সবসময়ে পাইনাই। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

মূলত পাঠক এর ছবি

বাজে রকমের জঘন্য সব ছবি, কী বলবো কিছুই ভেবে পেলাম না। ক্যাম্নে তোলেন এই সব? আপনার ক্যামেরাকেও কবিতা লেখা শিখিয়েছেন নাকি?

সাথের লেখাও দারুণ। সব মিলিয়ে ফাটাফাটি ব্যাপার হয়েছে একখানা!

তবে নামটা কিন্তু আমি আগেই ব্যবহার করে বসে আছি এইখানেহাসি

কয়েকটা ছবিতে (২, ৩, ৪), বিশেষতঃ ৪ নম্বরে বাড়িঘরের সীমানায় ঐ রকম সাদা দাগ এলো কীভাবে, পোস্ট প্রসেসিংবশতঃ?

নির্জন স্বাক্ষর এর ছবি

পাঠুদা, আসেন কোলাকুলি। দেঁতো হাসি
আপনি লিখসেন সেইসব আর আমি এইসব।

বাজে ছবিগুলা নিয়া কিছু কইয়েন না। এইগুলা একেবারেই অখাদ্য।
আর আমার এই আবোলতাবোল বকবকানি আপনার দারুন লাগসে জেনে আমারো দারুন লাগলো। তবে আপনাদের মত সুন্দর করে লিখতে ইচ্ছে করে, কিন্তু পারিনা।
ছবির ব্যাপারটা আসলে কাঁচা হাতের এইচ ডি আর করতে গিয়ে হয়েছে। প্রসেসিং ভালো না হয়াতে অমন সাদা দাগ চলে এসেছে। ভাবছি এই পুরান অখাদ্য গুলোকে নিয়ে আবার বসব। মানুষ করতে হবে।
অনেক অনেক ধন্যবাদ পাঠুদা। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অবাঞ্ছিত এর ছবি

সুন্দর সব ছবি।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

সাইফ তাহসিন এর ছবি

কঠিনস্য কঠিন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদস্য ধন্যবাদ। দেঁতো হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

গৌতম এর ছবি

অ.
কথা অনুযায়ী, আপনাকে আমার মাইনাস দেওয়া উচিত। তাই দিলাম। সচলের সিস্টেমের কারণে মাইনাসটা হয়তো দেখতে পাচ্ছেন না। কিন্তু অন্তরচক্ষু দিয়ে দেখে নিন। হাসি এ পর্বে টিপস কই? মন খারাপ

আ.
ছবিগুলো ভয়াবহ রকমের বাজে হইসে হাসি । এতো বাজে ছবি মানুষে ক্যামনে তুলে? চিন্তিত বিশেষ করে চার ও পাঁচ নম্বর ছবির জন্য হিংসা। দেঁতো হাসি

ই.
পোস্টপ্রসেসিঙে ছোটখাট কাজ করে নাকি ছবিকে আরও আকর্ষণীয় করা যায় - শুনেছি। আমার মনে হয়, এ ব্যাপারে একটা পোস্ট দিলে পাঠক নেহায়েত মন্দ পাবেন না। আমি তো আছিই। দেঁতো হাসি

ঈ.
অভিমান করে বিচ্ছিন্ন আবেগরা এখন আর যায় না - কিশোরবেলায় খুব যেতো! অবশ্য ফিরে আসতেও একদণ্ড দেরি করতো না। বাস্তবতা এখন এমন করেছে- মুখের উপর চাঁদের আলো পড়লেও হয়তো কাপড় দিয়ে চোখ ঢেকে ঘুমিয়ে পড়বো। ঢাকা শহরে চাঁদ উঠে, কিন্তু চাঁদ দেখার মন কোথায়? লেখায় জাঝা।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নির্জন স্বাক্ষর এর ছবি

অ.
খাইসে রে...মাইনাস। আমার অন্তরচক্ষু দিয়া দেখলাম আপ্নে পেলাস দিসেন। আমার অন্তরচক্ষুতে মাইনাস শো করেনা। দেঁতো হাসি
আর এইযে দিতাসি টিপস....HDR ছবি করতে চাইলে কম পক্ষে ৩টা এক্সপোজারের ছবি তুলুন একি ফ্রেমের। ধরেন, একটা মাইনাস এক্সপোজার, একটা নরমাল এক্সপোজার আর আরেকটা প্লাস এক্সপোজার। তারপর ছবি ৩ টা রে লইয়া টান মাইরা HDR সফট photomatix এ নিয়া যান। ওইখানে ৩টারে এক সাথে overlay করেন। শেষে ছবির টোন ম্যাপড এবং কালার নিয়া নিজের ইচ্ছে মত গুতান। হয়ে গেলো ঝটপট HDR। তবে আমার মত ভুল কইরেন না। আমার ছবিতে সাদা দাগ ফেলে দিসি। একটু over edit করে ফেলসিলাম।
কই এইবার আমার পেলাস কই?... হাসি

আ.
হেহেহে....এই হিংসাও তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করলাম। হিংসা করায় আমি ধন্য।

ই.
পোস্ট প্রসেসিং অনেক বড় একটা ব্যাপার। আমি অত পারিনা। তবে আমি যা জানি সেটা নিয়ে লেখার আশা রাখি সামনে। হাসি

ঈ.
বিচ্ছিন্ন আবেগরা বোধ হয় এরকমি হয়। একেবারে আমার মনের কথা টা বলেছেন। বাস্তবতা বোধহয় এমনি করে ঘুম পাড়িয়ে রাখবে আমাদের। তবু স্বপ্ন দেখি, একেবারেই হয়ত ঘুমিয়ে পড়ব না।
উত্তম জাঝা পাইয়া বিরাট হাসি দিলাম। দেঁতো হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

পান্থ রহমান রেজা এর ছবি

ছবিলেখা পড়ে মহীনের ঘোড়াগুলির ‌'আকাশে ছড়ানো মেঘেদের কাছাকাছি, ওই দেখা যায় তোমাদের বাড়ি' গানটার কথাই মনে পড়ল। সিম্পলি অসাধারণ ছবি সব।
.....................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

নির্জন স্বাক্ষর এর ছবি

সেদিন ফেসবুক এ আমার স্ট্যাটাসে একটা গান আপনাকে মনে করায় দিসিলাম, আজকে আপনি আমাকে আরেকটা গানের কথা মনে করায় দিলেন। হাসি
ধন্যবাদ পান্থ ভাই।

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অতিথি লেখক এর ছবি

আকাশ তোমার সীমানা কই
দৃষ্টি যেথা মিলবে ওই

জটিল হইছে লেখা টা
ছবি গুলা বেশ
তোমার আগে র লেখা গুলা থেকে এইটা পুরাই অন্যরকম

জলপুত্র তথাস্থু

নির্জন স্বাক্ষর এর ছবি

হ, ঠিক কইসো তুমি। লেখাটা অন্যরকম এইবার। পুরাই বকবকানি। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

শাহেনশাহ সিমন এর ছবি

দুর্দান্ত! লেখা গল্প, সব!

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নির্জন স্বাক্ষর এর ছবি

বিশাল একটা ধন্যবাদ আপ্নারে সিমন ভাই। দেঁতো হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

হিমু এর ছবি

৭ নাম্বার ছবিটা ভালো লাগলো খুব।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নির্জন স্বাক্ষর এর ছবি

অনেক ধন্যবাদ হিমু ভাইয়া। ৭নাম্বারটা আমারো প্রিয়। এইটার একটা নতুন ভার্সন বানাইসি, আমার নতুন ক্যামেরা দিয়া, একটু অন্যরকম কম্পজিশন এ। পরেরবার কোনো লেখায় দিব ভাবছি। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

রেশনুভা এর ছবি

ভাই আপনার ছবিগুলো সব স্বপ্ন। খুব ভালো লাগছে। আমার এই ছবিটা আপনার সাথে ভাগাভাগি করে নেই এই খুশিতে; আমারটা কিছুই হই নাই।
আকাশ

আহির ভৈরব এর ছবি

বাঃ খুব ভালো লাগলো এই ছবিটা! আরো কিছু দিয়ে একটা আস্তো ব্লগ চাই।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

নির্জন স্বাক্ষর এর ছবি

আরে রেশনুভাই, দারুন তো। আপ্নিও ডি ৯০, আমিও কদিন আগে হাতে ডি ৯০ পাইসি। দেঁতো হাসি
আপনার ছবিতে আকাশটা ফাটাফাটি। এই রকম আকাশ দেখে বলতে ইচ্ছে হয়...
“ইচ্ছে হয় গগনে উঠিয়া
মেঘ-টেঘ খাই ধরিয়া”

এইরকম আরো ছবি দিয়া একটা পোস্ট দেন না। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

খাইছে! হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুহান রিজওয়ান এর ছবি

৪ আর ৫ সুন্দর কিন্তু ৬ আর ৭ আমার কাছে পুরা অমানবিক আকর্ষনীয় বইলে মনে হইলো...
আর সাধারণতঃ ছবি সুন্দর হলে ফটোব্লগের লেখা আমাকে বেশি টানে না- কিন্তু আপনার লেখাও কিন্তু চমৎকার হয়েছে।

-------------------------------------------------------------
মধ্যরাতের কী-বোর্ড চালক

নির্জন স্বাক্ষর এর ছবি

ছবির সাথে লেখাটাও ভালো লাগসে জেনে যারপরনাই খুশি হইলাম। দেঁতো হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

ভুতুম এর ছবি

৭ নং ছবিটা আমি তুলতে চাই।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

নির্জন স্বাক্ষর এর ছবি

কোনো এক বৃষ্টির দিনে তুলে ফেলেন। জানলায় বৃষ্টির ফোঁটা জমলেই আর দেরি কইরেন না। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অতিথি লেখক এর ছবি

ছবিগুলো সেরম হইছে। কবে যে এরম ছবি তুলুম।

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ।

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অতিথি লেখক এর ছবি

দারুণতম পোস্ট।

মহসীন রেজা

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

রূপক [অতিথি] এর ছবি

বাহ বাহ... কঠিন skygraphy হাসি

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ রুপু মিয়া। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

আহির ভৈরব এর ছবি

খুব ভালো লাগলো ছবিগুলি,৫ নম্বর বিশেষ ভালো লাগলো, কিছু একটা ঘটতে যাচ্ছে, এমন একটা ভাব!

লেখাটাও দারুণ।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

নির্জন স্বাক্ষর এর ছবি

ঠিক বলেছেন। ৫ নাম্বার ছবিটা তোলার পরপরেই বৃষ্টি নামে। একেবারে ঝুম বৃষ্টি। দেঁতো হাসি
আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অতিথি লেখক এর ছবি

৩,৫ আর ৭ বেশি ভাল্লাগসে। ছবিগুলাই কথা বলতেসিলো।
/
ভণ্ড_মানব

নির্জন স্বাক্ষর এর ছবি

ছবি যদি কথা বলে তবেই আমার ছবি তোলা স্বার্থক। আপনাকে ধন্যবাদ। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

মামুন হক এর ছবি

অবিশেষণসম্ভব সব ছবি!
তবে মন খারাপ হয়ে গেল। তোমার মতো আমারও আকাশ রোগ আছে। ক্যামেরায় ছবি তুলতে জানিনা, তাই মনের পর্দায় তুলি, একা একা।

নির্জন স্বাক্ষর এর ছবি

মামুন ভাই,মন খারাপ কইরেন না। নিজের মনের পর্দায় তোলা ছবিগুলো তো রইলই। আমার ধারনা, সেই ছবিগুলো বাস্তবের চেয়ে শত গুন সুন্দর। মনের ক্ষমতা যে অসীম...তাই না ভাইয়া? হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

সাফি এর ছবি

ছবিগুলা বেশীর ভাগই ফ্লিকারে দেখসি আর মুগ্ধ হইসি দেঁতো হাসি

নির্জন স্বাক্ষর এর ছবি

তাই?
আপনাকে অনেক অনেক ধন্যবাদ। দেঁতো হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

জি.এম.তানিম এর ছবি

বড় বড় দালানের ভীড়ে একটা বাড়ির দোতলায় থাকি। তাই জানালার ফাঁকে আকাশ আসে অনেক ক্ষুদ্রপরিসরে। ছবিগুলি সুন্দর। অনেক অনেক হিংসা। অঞ্জনের ঐ গানটা মনে পড়ে যায়...

"আমার জানলা দিয়ে একটুখানি আকাশ দেখা যায়..."
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নির্জন স্বাক্ষর এর ছবি

আরে বাহ, আরেকটা জটিল গান মনে করায় দিলেন। দেঁতো হাসি
অনেক ধন্যবাদ।

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অতিথি লেখক এর ছবি

সুন্দর!

হিংসা .......
যখন বাসায় ছিলাম,প্রতিদিন ঘন্টার পর ঘন্টা ছাদে কাটিয়ে দিতাম। আকাশ,আহ! ক্ষণে ক্ষণে রূপ বদলায়। আমার বিস্ময় কাটত না কখনও,এখনো কাটেনি! আমার ঘরের সাথে লাগোয়া বারান্দা,দিন রাতের আকাশ আর মেঘেদের দেখে আমার সময় কেটে যেত।

এখন হলে থাকি। দু'তিন মাস পর পর বাড়ী যাই। মন ভরে আকাশটাকে দেখার জন্য কতদিন অপেক্ষা করতে হয়!!!!!!

হিংসা......
হিংসা.........
হিংসা............

-স্নিগ্ধা করবী

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

এটা আগেও একবার পড়া হয়েছে, ছবিগুলো দেখে ভাললাগায় আক্রান্ত হওয়া হয়েছে, আর মন্তব্য না করে পালিয়ে যাওয়া হয়েছে। মানে কী বলব বল তো ? এত সুন্দর লেখা আর ছবি দেখে বলবার আর কীই বা আছে?
তবে অফিসের ফাইলগুলো মাঝে মাঝে অনেক কাজে দেয়, আজাইড়া চিন্তা থেকে বাঁচতে! চোখ টিপি কিন্তু সত্যি হল অফিসের কাজ মন্দ নয় যদি কাজটা তোমার ভাল লাগে করতে। আর বাকি সময় আকাশটা মন্দ নয় স্রেফ চোখ খুলে দেখতে পেলেও। জানবা যে তাও তুমি দেখতে পাচ্ছ, অন্য অনেকের মতই চোখ খুলেও অন্ধ নও! আর সেখানেই মজা। দেখতে যেদিন ভুলে যাবা, সেদিনই ব্যর্থ হবে বাঁচার মানে।
(আচ্ছা, এইসব ফ্রি জ্ঞান দেবার জন্যে ৪ আর ৭ চুরি করব কিনা ভাবছি, পাওনা হিসেবে চোখ টিপি )

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তিথীডোর এর ছবি

ছবিগুলো কেটেকুটে খেয়ে ফেলতে ইচ্ছে করে! শয়তানী হাসি
গুরু গুরু গুরু গুরু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।