পরিক্রমাঃ দ্য ট্রাভেলগ [তৃতীয় পর্ব]

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: রবি, ১৪/০৩/২০১০ - ৩:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

"No reason to get excited," the thief, he kindly spoke,
"There are many here among us who feel that life is but a joke.
But you and I, we've been through that, and this is not our fate,
So let us not talk falsely now, the hour is getting late."

-Bob Dylan: All Along the Watchtower 1968

তীর্থস্থান হিসেবে হরিদ্বারের অবস্থান বেশ উঁচুতেই বলা যায়। একদিকে গঙ্গার হিমালয় থেকে সমভূমিতে নেমে আসার জায়গা এটি। এরপর প্রায় আড়াইহাজার কিমি পথ পাড়ি দিয়ে বঙ্গোপসাগরে এর যাত্রা শেষ হয়। তারও পরে বলা হয়ে থাকে সমুদ্রমন্থনের সময় পাওয়া অমৃত দানবদের ফাঁকি দিয়ে নিয়ে যাবার সময় এখানে একটা ফোঁটা পড়ে গিয়েছিলো, তাই লাখ লাখ পূন্যার্থী এখানে মোক্ষলাভের আশায় ভীড় করেন। এবারের ভ্রমণে যদিও আমাদের দুজনের উদ্দেশ্য দুইরকম তারপরেও আমরা একমত হলাম যে যদি মুফতে কিছু পূন্য সঞ্চয় করে ফেলা যায় তাহলে ব্যপারটা খুব একটা খারাপ হয় না। তাই বিকেলবেলাতেই আমরা হাজির হলাম শহরের কেন্দ্রবিন্দুতে- গঙ্গার পাশের সবচেয়ে পবিত্রতম 'হর কি পৌরি' ঘাটে- যার আক্ষরিক অর্থ হচ্ছে 'ঈশ্বরের পায়ের ছাপ'। বলা হয় যে সেই অমৃতের বিন্দু নাকি ঠিক এই জায়গাতেই পড়েছিলো, তাই এই ঘাটটার মাহাত্ম্য অন্যসবগুলোর চাইতে বেশি। সেখানে মাথায় পবিত্র জলের ছিটে দিয়ে আশেপাশে ঘুরে দেখা শুরু করলাম।

ছবি- হর কি পৌরি
.

.

শিবালিক পর্বতের পাদদেশে গঙ্গার পশ্চিমপাশে হরিদ্বার শহর গড়ে উঠেছে। অন্যসব ধর্মীয় শহরগুলোর মতই হরিদ্বারের মূল অংশটা বেশ ঘিঞ্জি, কিন্তু দারুন দারুন অলংকরনের সব পুরনো দালানে ঠাসা। অনেকটা আমাদের পুরনো ঢাকার ফরাশগঞ্জ বা শ্যামবাজার এলাকাগুলোর মত। বেশিরভাগই ধর্মশালা, সাধুদের আশ্রম বা আড্ডা গোছের কিছু- আর বাকি সব দোকানপাট। 'ধর্মের ষাঁড়' এই নামটা খালি এতদিন শুনে এসেছি- এবার আক্ষরিক অর্থেই দেখতে পেলাম ব্যাটাদের- রাজকীয় চালে হেটে বেড়াচ্ছে। মাঝেমাঝেই রাস্তায় জট পাকিয়ে যাচ্ছে কিন্তু এদের কোনদিকে ভ্রুক্ষেপ নেই। এদের মধ্যে একটাকে দেখলাম এক কাপড়ের দোকানে ঢুকে দিব্যি একটা খবরের কাগজ কচমচিয়ে খাওয়া শুরু করতে।

.

bulding002

ছবি- বিবিধ পন্যবিপণী
.

.

.

দুটো পাহাড়ের মাঝখানে হরিদ্বার শহর, পূবে চন্ডী আর পশ্চিমে মনসা- দুই পাহাড়ের ওপরের দুই দেবির নামেই নাম। সেগুলোর ওপরে ওঠার জন্য কেবল কার আছে, তবে আমরা সিদ্ধান্ত নিলাম মনসা পাহাড়ে হেটে ওঠা হবে। হেটে ওঠার সিদ্ধান্তের কারন অনাগত ট্রেকিং এর জন্য পা দুটোকে একটু অভিযোজিত করা- আর মনসা পাহাড় বেছে নেবার কারন একটু ইন্টারেস্টিং। মনসা দেবী আমাদের বাংলার লৌকিক দেবতাদের একজন। উত্তরাখন্ড অঞ্চলে মনসা কিন্তু খুব পরিচিত নাম হবার কথা না। তাই ভদ্রমহিলা এই বিদেশ বিঁভূইয়ে কি করছেন সেটা অনুসন্ধান করাই আমাদের মনসা পাহাড় অভিযাত্রার উদ্দেশ্য ছিলো।

রাস্তার পাশেই একটা গলি পেরিয়েই পাহাড়ে ওঠার চড়াই। একটা ঠান্ডাই এর দোকান থেকে কয়েক গ্লাস দুর্দান্ত লসসি খেয়ে রওনা দিলাম। পথে কয়েকটা দলছুট দুষ্টু হনুমান দিয়ে আক্রান্ত হওয়া ছাড়া তেমন কোন উল্লেখযোগ্য ঘটনা ঘটলো না। [ফ্রি ট্রাভেল টিপস- কোনরকম খাদ্যদ্রব্য অথবা খাদ্যপোযোগী দ্রব্য নিয়ে মনসা পাহাড়ের নির্জন পথে হাটাঁচলা করবেন না, অন্যথায় শাখামৃগদের খামচি খাওয়ার একটা উজ্জ্বল সম্ভাবনা থাকে]

ছবি- মনসা পাহাড়ের ওপর থেকে শহরের কিছু অংশ
haridwar from manasa hill

ছবি- মনসা মন্দিরের সামনে অর্ঘ্যের দোকান
.

.

পাহাড়ের চূড়ার মন্দিরটা খুব বড় কিছু না, কিন্তু এর চারপাশ ঘিরে মোটামুটি একটা শপিং মল টাইপের জিনিস গড়ে উঠেছে। সেখানে খানিকক্ষন ঘুরোঘুরি করে হনুমানদের আউটউইট এবং আউটস্মার্ট করে আমরা অক্ষত অবস্থায় নিচে নেমে এলাম। পরবর্তী লক্ষ্য গঙ্গা আরতি দর্শন।

'হর কি পৌরি' ঘাটে আরতি দেখা হরিদ্বারের অন্যতম উল্লেখযোগ্য দর্শনীয় ব্যপার বলে সবাই দাবী করে। তাই সূর্যাস্তের আগেই আমরা আবার জায়গামতো পৌঁছে গেলাম। দশজন পুরোহিত একহাজার আটটা প্রদীপ নিয়ে আরতি করেন। সবকিছু মিলিয়ে বেশ গমগমে, জমজমাট একটা ব্যপার। আফসোস থেকে গেলো- অনেক চেষ্টা করেও ভালো কিছু ছবি তুলতে পারলাম না। তবে বেশ একটা জমজমাট ডিনার করে ফেলা হলো। ডেজার্টে আমি চারটে গোলাবজামুন নামের ভয়ানকদর্শন মিষ্টি খেয়ে ফেললাম- আর আমার সহযাত্রী খেলেন সাতটা। ধর্মের কাছে যুক্তিবাদের এমন করুন পরাজয় দেখে আমি একটু বিমর্ষ হয়ে গেলাম।

ছবি- আরতি
ganga arati

ganga arati

রাতের বেলা আরেকদফা সাপ্লাই চেকিং আর লিস্ট মেলানো হলো। আগামী কাল ভোর চারটার সময় আমরা যমুনোত্রীর দিকে যাত্রা শুরু করবো।
এইবেলা এখানে একটা ম্যাপ দিয়ে দিলাম- কারন এখন থেকে বিভিন্ন জায়গার, শহরের, গ্রাম আর নদীর নাম শুনতে শুনতে আপনাদের দিশেহারা হয়ে যাবার একটা সম্ভাবনা থাকতে পারে। লাল রঙ্গে হাইলাইট করা পথ ছিলো আমাদের পুরো ভ্রমণের রুট।

ম্যাপঃ ক্লিক করলে ফ্লিকারের বড় ভার্সনটা পাবেন।
map1

সনাতন এবং বৌদ্ধ ধর্মমতে তীর্থযাত্রা শুরু করতে হয় বামদিক থেকে ডানে, ঘড়ির কাঁটার দিকে। আর শুরু আর শেষ নাকি করতে হয় একই জায়গায়- এইজন্য একে 'পরিক্রমা' বলে। এটা আমি আগে জানতাম না- আমার নিজের পরিকল্পনা ছিলো হরিদ্বার থেকে যমুনোত্রী-উত্তরকাশী-গঙ্গোত্রী হয়ে রুদ্রপ্রয়াগ, তারপরে কেদারনাথ-যোশীমঠ-বদ্রীনাথ দেখে কর্ণপ্রয়াগ হয়ে আলমোড়া'য় ভ্রমণ শেষ করা, তারপরে সেখানে দিনকয়েক বিশ্রাম নিয়ে নৈনীতাল দেখে কাঠগোদাম হয়ে ফেরত আসা। আর ফেরার টিকিটও সেইরকম যোগাড় করা হয়েছে। কিন্তু যদি আমি আমার সহযাত্রীর কথামতো 'পরিক্রমা করতে চাই তাহলে আমাদের আবার হরিদ্বার ফেরত আসতে হচ্ছে। শুরুর আগেই পরিকল্পনার এইরকম পরিবর্তনে আমার মেজাজ একটু খারাপ হয়ে গেলো। এইরকম ভাবে হলে মোটামুটি পুরো একটা অঞ্চল আমাদের দেখা বাকি রয়ে যাবে। এত ঝামেলা করে এইদিকে আসা- আবার কখনো আসা হয় নাকি কে জানে। কিন্তু সাধুবাবা তার নতুন প্ল্যানে অনড়। তিনি শাস্ত্রমতেই তীর্থ 'পরিক্রমা' করবেন। আমি অধার্মিক পাষণ্ড হতে পারি- উনি তো আর নন! আমাদের মধ্যে পঞ্চম (নাকি ষষ্ঠ?) ক্রুসেড বেঁধে যাবার আশঙ্কায় আমি তাড়াতাড়ি রাজি হয়ে গেলাম। হাজার হলেও আমাকে এইখানে আনার পেছনে ওনার ভূমিকা অপরিসীম। তবে আমিও প্রতিশোধ নিয়ে নিলাম- ওনার ঝোলার সবগুলো কাজু বাদামের প্যাকেট আমার ঝোলায় স্থানান্তর করে নিয়ে।

পরিক্রমার শুরু এবং যমুনোত্রী

Well, my road might be rocky,
The stones might cut my face.
But as some folks ain't got no road at all,
They gotta stand in the same old place.
Hey, hey, so I guess I'm doin' fine.

- Bob Dylan 1964

রাত চারটার মতো অসাংবিধানিক একটা সময়ে ঘুটঘুটে অন্ধকারের মধ্যে আমরা যমুনোত্রীর পথে যাত্রা শুরু করলাম। এখান থেকে যমুনোত্রী প্রায় আড়াইশো কিলোমিটার। হনুমান চটি বলে একটা গ্রাম পর্যন্ত বাস চলাচল করে। সেখান থেকে জানকিচটি পর্যন্ত জীপে করে যেতে হয়। জানকিচটি থেকে যমুনোত্রী আরো আট কিলোমিটার ট্রেকিং। হরিদ্বার থেকে রওনা দিয়ে দেরাদুন-মুসৌরি হয়ে বারকোট (২১১৮ মি) পর্যন্ত বেশ নির্বিঘ্নেই পৌছে গেলাম। পাহাড়ি রাস্তা হলেও মোটামুটি চওড়া- পাশাপাশি দুটো গাড়ি চলতে পারে- কিন্তু বারকোটের পর থেকেই রাস্তা সরু হওয়া শুরু করলো। কিন্তু শাপে বরের মতো পাশে চলে এলো এতক্ষন আড়ালে থাকা নদীটা।

towards yamunotri

towards yamunotri

towards yamunotri

বারকোটের পর স্যানাচটি নামের বেশ জমজমাট একটা শহর, সাধারনতঃ যমুনোত্রীর পথের যাত্রীরা এখানে রাত কাটা্ন। থাকার জায়গাটায়গাও বেশ ভালোই আছে। কিন্তু অতিবুদ্ধিমান আমরা মনে করলাম সকালবেলা যেহেতু হাটতেই হচ্ছে তাহলে শুধুশুধু রাতের বেলা এখানে থেকে, সকালে আবার বাসে ঝুলে, জীপের ঝাঁকুনিতে টালমাটাল হয়ে জানকিচটি গিয়ে ট্রেকিং শুরু করার চাইতে আজকে রাতেই সেখানে চলে যাই- ভোরবেলা উঠে নাহয় যমুনোত্রী-জয়ের চেষ্টা করা যাবে। তাই আমরা প্রথমে হনুমানচটি- তারপরে একটা চাঁদের গাড়ি টাইপের লক্করঝক্কর জীপে প্রায় চীড়ে চ্যাপ্টা হয়ে সন্ধ্যার মুখোমুখি সময়ে বন্দরপুচ্ছ পর্বতের ছায়ায় জানকিচটি (২৫৭৫ মি) পৌঁছে গেলাম। আর পৌঁছেই বুঝলাম আমরা আবার ছোট্ট একটা ভুল করে ফেলেছি।

looming darkness over janakichati

জানকিচটি নামেই শহর হলেও একে গ্রাম বললেও মনে হয় খুব বেশি বলা হয়। মাত্র কয়েকটা পাকা বাড়ি আছে- আর ইলেক্ট্রিসিটির লাইন দেখলেও তার দেখা আমরা পাইনি। সব দেখেশুনে আমার মেজাজ খারাপ হবার আগেই দেখি আমার সহযাত্রীই মন খারাপ করে বসে আছেন। যাই হোক- মানুষ তো ঠেকেই শেখে, আমরাও ভেবে নিলাম যে পরে আর এইরকম করা যাবে না। বেশিক্ষন আফসোস না করে একটু খুঁজে একটা ধর্মশালায় রাতে থাকার জায়গা ঠিক করে ফেলা হলো। মে মাসের প্রথম দিকেই বলে হয়তো লোকজন তেমন একটা নেই। পুরো ধর্মশালায় মানুষ বলতে আমরা দুইজন, আর সেখানকার হাবেভাবে সন্দেহজনক, দেখতে আরো সন্দেহজনক, কথাবার্তায় আরো অনেক বেশি সন্দেহজনক এক কেয়ারটেকার। আবছা অন্ধকারের মধ্যে কোনমতে আমাদের ঘর খুজে বের করলাম। বেশ বড়সড় ঘর- কিন্তু প্রায় পুরোটা জুড়েই বিশাল একটা খাটে বিছানা পেতে রাখা। আমি একটু খুঁতখুতে স্বভাবের বলেই সবার আগে সেইটা ফ্ল্যাশলাইটের আলোতে ভালোমত খুঁটিয়ে দেখলাম। মনে হয়না সেই মহাভারতের সময়ের পরে একবারও বেডশিট বদলানো হয়েছে। আর এখন পর্যন্ত করা সবচেয়ে বিশাল ভুলটা ধরতে পারলাম- কোন স্লিপিং ব্যাগ আনা হয় নাই। এত সূক্ষাতিসূক্ষ (?) পরিকল্পনার পরেও কিভাবে যেনো এই মহাদরকারি জিনিসের কথা বেমালুম ভুলে গেছি। আরো তীক্ষ্ম অনুসন্ধানের পরে আরো কিছু বিরাট অসঙ্গতি ধরা পড়লো- সিলিং এর তিনকোনাতেই গোবদাটাইপের চারটা মাকড়শা! আমার আরাকনোফোবিয়া কিংবদন্তিসম-কিন্তু কিছুই করার নেই। জ্যাকেটের হুড কপাল পর্যন্ত টেনে দিয়ে সেটাকেই স্লিপিং ব্যাগে কনভার্ট করে ঘুমোনোর চেষ্টা করলাম।

সকালে আবারো আমার সংবিধান লঙ্ঘন করে পাঁচটার সময় কাঁপতে কাঁপতে উঠে পড়তে হলো। একটা থার্মোমিটার নিয়ে এসেছিলাম- সেটাতে দেখি টেম্পারেচার তিন ডিগ্রী- ঘরের ভেতরেই! তারপরেও মাথা চুলকাতে চুলকাতে বাইরে বের হয়ে একটু হাঁটাহাটি করে নিলাম- নাহলে শীত কাটানো যাবে না। তারপরে আমাদের ঝোলাগুলো থেকে আপাততঃ অপ্রয়োজনীয় কিছু জিনিসপত্র বের করে ট্রেকিং এর উপযোগী করে ফেলা হলো। হাঁটা যখন শুরু করলাম ততক্ষনে চারপাশে বেশ আলো হয়ে গেছে। মন্দিরের মূল পথে উঠে পড়ার আগেই একটা বেশ বড় বাজারের মতোন আছে। সেখান থেকে শক্ত দেখে দুটো লাঠি কিনে ফেলা হলো- তলায় আবার লোহার স্পাইক লাগানো। এই চমৎকার লাঠিদুটো অনেকদিন আমাদের সাথে ছিলো। একেবারে শেষবেলায় ফেরার সময় বর্ডারে ফ্যাসীবাদি বিএসএফ সে দুটো রেখে দেয়। তারা বোধহয় ভেবেছিলো তাদের বাংলাদেশি কাউন্টারপার্টদের আমরা এই ব্যপকবিধ্বংসী অস্ত্র দিয়ে হামলা করে বসতে পারি।

.

বাজার পার হয়ে ঘোড়া আর কুলি ভাড়া নেয়ার জায়গা, যারা হাটতে পারবে না তাদের জন্য ঘোড়া আর আরো বয়স্ক লোকজনের জন্য একধরনের পালকিজাতীয় জিনিসের ব্যবস্থা আছে। আমরা তাচ্ছিল্যের সাথে ঘোড়ার সহিসদের 'বার্গেইন অফার' প্রত্যাখ্যান করলাম। আমরা হেঁটেই যাবো। প্রথম দুই কিলোমিটারের মতো তেমন একটা কষ্ট হয়নি। পাহাড়ে হাঁটার জন্য চমৎকার একটা দিন। সামনে ওপরে তাকালেই বিশাল বন্দরপুচ্ছ শৃংগ দেখা যাচ্ছে। আশেপাশে আরো অনেকগুলো পর্বতচূড়া- যাদের নাম এখনো জানি না। চারদিকে নাম না জানা সব গাছের বন- সেখানে এখনো ভালুক আছে বলে স্থানীয় লোকজন দাবী করে। পাশেই একটু নীচে যমুনার কলস্রোত। আজন্ম ঢাকা শহরের মানুষ- এইরকম পাখির ডাক তো শোনার প্রশ্নই ওঠে না, নাম জানা তো অনেক দুরের কথা।

start of the trek

.

কিন্তু তিন কিলোমিটারের সাইনবোর্ডটা পার হবার পর থেকে কষ্টটা মাথাচাড়া দিয়ে উঠতে লাগলো। ঢাকায় অথবা হরিদ্বারে বসে যতই বাগাড়ম্বর করি- আট-নয়হাজার ফুট ওপরে ট্রেকিং এর সময় সমতলের ফিটনেস কোন পাত্তাই পায় না। চড়াই মাঝে মাঝে তিরিশ ডিগ্রী ছাড়িয়ে যাচ্ছে। কাধের ব্যাগটার ওজন মনে হয় আস্তে আস্তে বাড়ছে- সাত কেজি এখন মনে হচ্ছে সাতাত্তর কেজি। প্রথম প্রথম দাঁড়িয়ে কিছু ছবি তুলছিলাম- কিন্তু এখন টানা হেঁটে চলেছি- কারন দাঁড়ালেই পা আর চলতে চায় না। একেটা বাক ঘুরলেই অসাধারণ সব দৃশ্য চোখের সামনে চলে আসছে- কিন্তু পাঁচ কিলোমিটার পার হবার পরে মাথা উঁচু করাই কষ্ট হয়ে গিয়েছিলো।

ছবি- একটু পেছনে ফিরে দেখা-
.

এইরকমই চলতে চলতে হঠাৎ একটা মোড় ঘোরার পরই দেখতে পেলাম গন্তব্যে পৌঁছে গেছি।
temple of yamunotri, behind the source of yamuna

যমুনোত্রী (৩১৬৫ মি) বন্দরপুচ্ছ পর্বতশিখরের ঠিক নিচেই। মন্দিরটার প্রায় একশ মিটার ওপরে বেশ কয়েকটা হিমবাহের জলধারা এসে যমুনা নদীর সৃষ্টি করেছে। এখনকার মন্দিরটা উনিশ শতকের দিকে তৈরী করা, ভেতরে যমুনার শ্বেতপাথরের মূর্তি আছে। পৌরানিকমতে যমুনা হচ্ছেন যম এর যমজ বোন, সূর্যের মেয়ে।

feeding glacier of yamuna

মন্দিরের নীচেই তিনটা হট ওয়াটার স্প্রীং আছে, তার মধ্যে একটার পানি একদম টগবগ করে ফুটছে। সেখানে দেখি লোকজন কাপড়ের পুঁটলিতে চাল বেঁধে গরম পানির ভেতর দিয়ে দিব্যি প্রসাদের ভাত রান্না করছে। সবার দেখাদেখি আমরাও সেইরকম করার চেষ্টা করলাম এবং বলাই বাহুল্য চাল সেদ্ধ করতে মর্মান্তিকভাবে ব্যর্থ হলাম। আরেকটা কুন্ডতে দেখি সবাই নেমে হট ওয়াটার বাথ নিচ্ছে। সেটা দেখেই সাধুবাবা মোটামুটিভাবে তার শাল সোয়েটার নিয়েই সেখানে ঝাঁপিয়ে পড়তে গেলেন। আমি কোনওমতে ওনাকে নিরস্ত করে পানির অবস্থা পর্যবেক্ষন করলাম, উনি আবার সেদ্ধ না হয়ে যান। তাপমাত্রা খুব বেশি না কিন্তু কেমন যেনো ময়লাটে কালচে ধরনের পানি। তার অপর আমি সাঁতার জানি না, তাই সেখানে নামার সাহস করলাম না, আমার সহযাত্রী একাই সেখানে স্নান করে দুজনের পূন্য সঞ্চয় করে নিলেন। তারপরে পূজা দিয়ে, আলুপরোটা দিয়ে দ্বিতীয় ব্রেকফাস্ট সেরে, মন্দিরের আশেপাশে একটু ঘোরাঘুরি করে আমরা ফিরতি ট্রেকিং শুরু করলাম।

ছবি- সাধুবাবার মর্ত্যে অবতরন!
return

ছবি-আরেক ভদ্রলোক- 'কান্ডি'তে
pilgrim(s)

আগেই শুনে এসেছিলাম, গরমের সময় গাড়োয়াল হিমালয়ের এই অঞ্চলটার আবহাওয়ার একটা আজব বৈশিষ্ট আছে, প্রায় রোজই দিনের মাঝমাঝি সময় আকাশজুড়ে মেঘ করে- আর মোটামুটি মাঝারি ধরনের একটা বৃষ্টি হয়। আজকেও সেইরকম হলো, তবে অন্যসবকিছুর মতো না হলেও এইজন্যে আমরা দুজনেই প্রস্তুত ছিলাম- ওয়াটারপ্রুফ জ্যাকেট আর মেড ইন বাংলাদেশ অ্যাটলাস ছাতা নিয়ে!

উঠতে যতটা কষ্ট আর সময় লেগেছিলো, নেমে আসতে বেশি সময় লাগলো না, পুরো পথটাই উতরাই, চড়াই নেই বললেই চলে। তারপরে আবার জিনিসপত্র গুছিয়ে, জীপে চ্যাপ্টা হয়ে দুপুরবেলা হনুমানচটি পৌঁছানো। এরপরের গন্তব্য গঙ্গোত্রী, আর আজকের যাত্রা শেষ করতে হবে উত্তরকাশীতে, এখান থেকে প্রায় একশ চল্লিশ কিমি দূরে। এখনো পর্যন্ত বৃষ্টি থামার কোন লক্ষ্মন নেই। কিন্তু সূর্য ডোবার পরে উত্তরাখন্ডের পাহাড়ি রাস্তায় কোন গাড়ি চলাচল করে না। তাই ঝুম বৃষ্টি মাথায় নিয়েই আবার যাত্রা শুরু হলো।

to uttarkashi

to uttarkashi, beyond barkot

I been walkin' the road,
I been livin' on the edge,
Now, I've just got to go
Before I get to the ledge.
So I'm going,
I'm just going,
I'm gone.

- Bob Dylan 1973


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চমৎকার ।

যমুনার উৎপত্তিস্থল দেখে সবচে ভালো লাগলো।
--
ইমতিয়াজ মির্জা

ওডিন এর ছবি

পড়ার আর মন্তব্যের জন্য ধন্যবাদ! হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

তমিজউদদীন লোদী এর ছবি

১৯৯২ সালে মুসৌরি যাওয়ার পথে একদিন হরিদ্বারে অবস্থান করার সুযোগ ঘটেছিল। হরিদ্বারের আরেক অপ্রচলিত নাম মন্দিরের শহর। অনেকগুলি মন্দির দেখার সুযোগ ঘটেছিল সে সময়। একটি মন্দির ছিল মা মনসা দেবীর মন্দির, রোপ ওয়েতে করে পাহাড়ের উপরে যেতে হয়। চমৎকার এই মন্দিরটি। আপনার তোলা ছবিগুলো দুর্দান্ত, কিন্তু মনসা দেবীর মন্দিরের কোনো ছবি দেখলাম না। দিলে ভালো লাগবে। আপনার বর্ণনা ও চিত্র আমাকে স্মৃতিকাতর করে তুললো।

তমিজ উদদীন লোদী

ওডিন এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ!
মনসা দেবীর মন্দিরের তেমন ভালো কোন ছবি নেই- তাই আর দেয়া হয়নি। তবে মন্দিরের বারান্দা থেকে তোলা শহরের একটা ছবি দিয়েছি। পরের বার গেলে অবশ্যই সেখানকার ছবি থাকবে। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফ্লিকারে মন্তব্য করার সুবিধা বন্ধ করে রেখেছেন কেন?

ওডিন এর ছবি

এইরকম তো হবার কথা না। সব সেটিংস তো ঠিকই ছিলো। এখনি দেখতেছি ব্যপারটা।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এখনো ঠিক হয় নাই।

ওডিন এর ছবি

এখন আশা করি ঠিক আছে, প্রথমে কারেন্ট ছিলো না- তারপরে দেখি নেট নাই। বুঝেনই তো।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঠিক হলে মন্তব্যে জানাইয়েন। এখনো ঠিক হয়নি।

অনন্ত [অতিথি] এর ছবি

আপনাকে আমার প্রচন্ড হিংসা হচ্ছে। ওইসব জায়গায় আমারো খুব যেতে ইচ্ছে করে। জানি না কবে যেতে পারব।

যমুনার উৎপত্তিস্থল দারুন লেগেছে। যমুনা যে যম এর যমজ বোন এই তথ্যটা এই প্রথম জানলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই সিরিজের জন্য। পরের পর্বে গঙ্গোত্রী দেখার অপেক্ষায় আছি।

===অনন্ত ===

ওডিন এর ছবি

হিংসাহিংসিতে আপনি আমাকে কখনোই হারাতে পারবেন না ভাই! আর এখানে হিংসা করার মতো টার্গেট অনেকেই আছেন, আমাকে না ধরে তাদের ধরেন। দেঁতো হাসি

কষ্ট করে পড়ার আর মন্তব্য করার জন্যে আপনাকে ধন্যবাদ।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

চমৎকার লেখা ... খুব ভালো লাগলো চলুক

যমুনার উৎপত্তিস্থলটা দেখে টাস্কি খেয়ে গেলাম ... এই ঝিরঝির ঝর্ণাই ফুলে ফেঁপে যমুনা নদী হয়ে গেছে ভাবা যায় না ...

যাব যাব করেও ইন্ডিয়া যাওয়াটা হয়ে ওঠে নাই ... এখন আফসোস হচ্ছে মন খারাপ
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ওডিন এর ছবি

ধন্যবাদ কিংকু ভাই! হাসি
এইসব পিচ্চিমার্কা ঝর্না দেখে আমিও প্রথমে টাস্কি খাইছিলাম, কিন্তু আসলে বেশ কয়েকটা এইরকম ঝর্না আছে, আর পরে আরো অনেক নাম না জানা ঝর্না আর নদী মিলে মিশে এত বড় হয়েছে।
যেমন হনুমানচটিতেই হনুমানগঙ্গা নামে একটা নদী এসে যমুনার সাথে মিশে তাকে আরেকটু শক্তিশালী করেছে।

আর আমি নিজেও গেলো ডিসেম্বরের আগে হিমালয়ের আশেপাশে ছাড়া আর কোথাও যাই নাই- তাই আফসোসটা মিউচুয়াল। লাদাখ আর পাকিস্তানের কারাকোরাম অঞ্চল দেখার খুব ইচ্ছা, জানিনা কেম্নে কি হবে।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মৃত্তিকা এর ছবি

লেখা পড়তে পড়তে মনে হচ্ছিলো হাইকিং এ চলেছি! ভালো হয়েছে খুব। চলুক
আর ছবিগুলো তুমুল!! আরতির এই মুহূর্তটা সামনে থেকে দেখার ইচ্ছা আছে একবার।

ওডিন এর ছবি

ধন্যবাদ আপাজান! তবে আপনার তোলা ছবিগুলোর তুলনায় এইসব কিছুই না।

আর আরতি এক কথায় দুর্দান্ত! এইটা আসলেই একটা দেখার মত জিনিস। তবে আমি শুনেছি বেনারসেরটা নাকি আরো বেশি সুন্দর। দেখি কোন একদিন হয়তো সেটাও দেখার সৌভাগ্য হবে।

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

কাকুল কায়েশ এর ছবি

সুন্দর ভ্রমন হয়ে যাচ্ছে আমাদেরো। লেখনী ও ছবির মিশেলে দূর্দান্ত এবং প্রানবন্ত লাগল। ছবিগুলো সংরক্ষনে রাখার মত। আর লেখাটা ভবিষ্যত-গাইড হিসেবে অনেকেরই কাজে লাগবে নিশ্চিত।
পরের পর্বের জন্য অপেক্ষা করছি! আপনার চোখ দিয়ে গঙ্গোত্রী দেখার সুযোগও মিস্ করতে চাইনা।

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

ওডিন এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ! তবে লেখাটা ভ্রমণব্লগরব্লগর হিসেবে চললেও গাইড হিসেবে কতটা কাজে লাগবে সে বিষয়ে অবশ্য আমার নিজেরই সন্দেহ আছে। চিন্তিত
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

বর্ষা এর ছবি

চলুক
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

ওডিন এর ছবি

চলবে? চিন্তিত

আচ্ছা হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

শুভাশীষ দাশ এর ছবি

ভালু। খুব ভালু।

ওডিন এর ছবি

দুষ্টু দলছুট হনুমানদের হাতে আক্রান্ত হওয়া আর বেটস মোটেল টাইপের এক ধর্মশালায় সাইজ হতে হতে বেঁচে যাওয়াকে আপনি ভালো বলতে চাইতেছেন? তারপরে যদি আমি আপনাকে বলি যে পুরো সময়টা গাছপালা খেয়ে থাকতে হয়েছিলো ওঁয়া ওঁয়া
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

নৈষাদ এর ছবি

চমৎকার ।

ওডিন এর ছবি
ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সিম্পলি অসাধারণ, যেমন ছবি, তেমন বর্ণনা। আমার মনে হয় এত তাড়াহুড়া না করে এক একটা দিনের আরো বিস্তারিত বর্ণনা দিন। খুঁটিনাটি অথচ গুরুত্বপূর্ণ দ্রষ্টব্যগুলো, ঘটনাগুলো আর মানুষগুলোর কথা লিখুন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ওডিন এর ছবি

আসলে পুরোটাই স্মৃতি থেকে লিখছি, কিছু দরকারি জিনিস বেমালুম ভুলে বসে আছি, আর অপ্রোয়জনীয় অনেক ব্যপারই মনে আছে। যেমন অনেক চেষ্টা করেও জানকিচটির ধর্মশালার সেই কেয়ারটেকার ব্যাটার নাম মনে করতে পারছি না। ডায়রি বা ট্রাভেলগ টাইপের কিছু আসলেই রাখার দরকার ছিল বলে মনে হয়।

সাহস আর অনুপ্রেরনার জন্য অনেক অনেক ধন্যবাদ! হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

বর্ষা এর ছবি

আমি ষষ্ঠ পাণ্ডবের সাথে একমত। আপনি এই পুরো সিরিজটি কিন্তু বই আকারে প্রকাশ করতে পারেন, অনেক আগ্রহী পাঠক আছেন এই সিরিজটার। তাই আরেকটু বড়ো করে একবারেই লিখে ফেলুন না। আপনার লেখার হাত বেশ ভালো--- মাঝে মাঝে 'মনসাদেবী কেনো গেলেন ঐখানে' --টাইপ পাঞ্চলাইন দিয়েতো ভ্রমনকাহিনীকে অন্যমাত্রায় নিয়ে গেছেন!!! এই ঘরানার ভ্রমনকাহিনী অনেকদিন পর পড়লাম।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

তিথীডোর এর ছবি

সুযোগ হলে একদিন পাঁচতারা দাগিয়ে যাবো...
আপাতত গুল্লি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুস্তাফিজ এর ছবি

আপনার সাথে একবার বেড়াতে যেতেই হয়, ঠাট্টা না সত্যি বলছি।

...........................
Every Picture Tells a Story

ওডিন এর ছবি

আচ্ছা! হাসি বলেন কি?

আমি, খেকশিয়াল আর সর্বজ্ঞানী সর্বদর্শী সবজান্তা কিন্তু এর মধ্যেই পায়তারা কষা শুরু করে দিয়েছি। তবে এই বছর মনে হয় হবে না।
আমন্ত্রণ থাকলো। এটাও ঠাট্টা না। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মুস্তাফিজ এর ছবি

হাসি আমন্ত্রণ গৃহীত হইলো

...........................
Every Picture Tells a Story

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

খেঁকশিয়াল আর সবজান্তার মত পাপিষ্ঠদের যদি তীর্থ করিয়ে একটু ধর্ম-কর্মে মতি আনতে পারেন তাহলে আপনার অক্ষয় স্বর্গবাস নিশ্চিত। তবে এদের পাল্লায় পড়ে অন্য কোন ধার্মিকের ধর্ম্মনাশ হলে কিন্তু আপনার অক্ষয় নরকবাস নিশ্চিত। সুতরাং, সাধু সাবধান!



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ওডিন এর ছবি

আপনার মতো এইরকম শুভকামনা আমার সহযাত্রীও করেছিলেন- আমার ব্যপারে। আমার যে সেইরকম কোন উন্নতি হয় নি সেটা আশা করি এদের পাল্লায় পড়া দেখেই বুঝতে পারছেন। রতনে রতন চেনে ...

হুম! সাধুরা- আসলেই সাবধান... শয়তানী হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সুহান রিজওয়ান এর ছবি

আম্মো যামু্‌...

উপস্থিত !!!

_________________________________________

সেরিওজা

নাশতারান এর ছবি

আমিও। এটাও ঠাট্টা না।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ওডিন এর ছবি

ওরেব্বাস! এত রেসপন্স! হেল ইয়েহ!

ঠিকাছে! সব্বাইকে উত্তম জাঝা!
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

দুষ্ট বালিকা এর ছবি

আমিও... ইয়ে, মানে...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অকুতোভয় বিপ্লবী এর ছবি

আমারে নিবেন্না? আমারে না নিলে কিন্তুক খেলুম্না মন খারাপ(

---------------------------------------------------
ইটের পরে ইট সাজিয়ে বানাই প্রাণের কবিতা ...

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

বাউলিয়ানা এর ছবি

চমতকার লাগল বর্ণনা এবং ছবি দুটোই।

আপনার কষ্ট হবে জানি, আরেকটু ডিটেইল কি লেখা যায়?

পরের পর্বের অপেক্ষায় রইলাম।

ওডিন এর ছবি

চেষ্টা অবশ্যইজারি থাকবে বাউলিয়ানা ভাই। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

হিমু এর ছবি
ওডিন এর ছবি

হ' - পুরা! দেঁতো হাসি

তবে ভাই উঠতে শুরু করলে জিভের পানি শুকায় যায়- পানি চলে আসে চোখে। ইয়ে, মানে...
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সবজান্তা এর ছবি
ওডিন এর ছবি

সেইটাতো গত কয়েকমাস ধরেই দেখা যাচ্ছে। আমি এইখানে লেখালেখি শুরু করার পর থেকে তো মনে হয় কমেন্ট ছাড়া আর কিছু করতেছেন না। কিছু ছাড়েন- নাহলে তো জ্ঞান ওভারফ্লো করবো। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সবজান্তা এর ছবি

নাহ ! দেঁতো হাসি

বিরাট বড় ট্যাঙ্কি কিনছি জ্ঞান রাখার জন্য দেঁতো হাসি

সবাই লিখলে হপে ? যারা লিখতে পারে তারা লেখবে, যারা পড়তে পারবে তারা পড়বে, সিম্পল দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

ওডিন এর ছবি

হ'! এই কথাটা বেশ মনে ধরলো। যাই চা আর নোনতা বিস্কুট নিয়া বসি। (দেঁতো হাসি)
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মামুন হক এর ছবি

সবজান্তার মতো আমিও ভাষাহীন। পাগলা পাগলী ব্যস্ততার মধ্যেও আপনার লেখাটা না পড়ে পারলাম না, আর পড়া শেষে তারাবাতি সহযোগে মন্তব্য না করেও থাকা গেলনা।
সচলে গত এক বছরে আমার পড়া সেরা ভ্রমণকাহিনী , চলতে থাকুক তুফানের গতিতে হাসি

ওডিন এর ছবি

এইরকম (ব্যস্ততাX২) এর মধ্যেও এই লেখা পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ! হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সুহান রিজওয়ান এর ছবি

কথা একঃ পুরাই অফটপিক। স্পাইক'ওলা লাঠির কথা শুইনা ফেলুদার 'এবার কান্ড কেদারনাথে'র কথা মনে পড়লো। ঐ অভিযান হরিদ্বার থেকেই শুরু হয়েছিলো। আপ্নেরে হিংসা, আপনি ফেলুদার রাস্তায় গেসেন...

কথা দুইঃ এইটা গুরুত্বপূর্ণ। আপনি একটা পুরা বইয়ের আকারে এই সিরিজটা লিখতে পারেন। বই বের করার চিন্তাও রাখতে পারেন। দারুণ একটা ভ্রমণকাহিনী হচ্ছে...

কথা তিনঃ ওডিন ৩- সুহান ০ ... মন খারাপ

_________________________________________

সেরিওজা

ওডিন এর ছবি

কথা একঃ সেই অসাধারন লাঠিগুলাকে আমি এখনো ভয়াবহ মিস করি! পরের দিকে কেদারের পথে- সেগুলা ছাড়া পিচ্ছিল বরফ-কাদায় হাঁটা ছিল অসম্ভব। একদম বেনাপোল পর্যন্ত নিয়ে এসেছিলাম সেগুলো।পাপীষ্ঠ ফ্যাসিবাদি বি এস এফ! রেগে টং

কথা দুইঃ এইরকম উচ্চ ধারনা পোষন করিনারে ভাই, মনে হয় এই ব্লগরব্লগরই ঠিক আছে।

কথা তিনঃ মুহাহাহাহা! (তবে এইবার একটু চাপে পড়ে গেলাম- পরেরবার ৩-৫ হয়ে যায় যদি??)

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

বোহেমিয়ান এর ছবি

বিয়াপক ভাবে হিংসাইলাম!!!
চলুক
পড়ে আরাম পাইলাম, ছবি দেখে আনন্দিত হইলাম, না যাইতে পাইরা আফসুসিত হইলাম ।

__________________________
হৃদয় আমার সুকান্তময়
আচরণে নাজরুলিক !
নাম বলি বোহেমিয়ান
অদ্ভুতুড়ে ভাবগতিক !

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

ওডিন এর ছবি

There are many here among us who feel that life is but a joke.
But you and I, we've been through that, and this is not our fate
So let us not talk falsely now, the hour is getting late.

গানটা শুনছেন আশা করি- আফসুসের কিছু নাইরে ভাই, আমিও অনেক আফসোস করি, করছি এবং করবো। এর মধ্যেও 'বোহেমিয়ান'দের মতো একদিন বের হয়ে পড়তে হবে। So let us not talk falsely now, the hour is getting late. এক সুন্দর সকালে বের হয়ে পড়েন। হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

এই প্রথমবার তোমার পোস্ট পাইয়াও হামলে পড়ি নাই, জমা করে রেখেছিলাম, পড়লেও তো মজা শেষ হয়ে যাবে, এই ভয়ে। আর পারলাম না, এক পর্যায়ে পড়তে বাধ্য হইলাম, আশা করি এমন সিরিজ তুমি আর লেখবা, আর ছবিগুলার কথা কি কমু, এক্কেবারে গিল্লা খাইছি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

দেঁতো হাসি বস কি কইতে কি কন, আপনের এইরকম প্রশংসা শুনলে তো মুর্দা ভি খাড়ায়া 'অন্ধকারে নির্জনতায় একাকি কিছুক্ষন' টাইপের লেখা শুরু কইরা দিবো।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মেলিতা [অতিথি] এর ছবি

আপনার লেখার হাত অস্বাভাবিক ভাল।
আপনি কোন একটা লেখায় বলেছিলেন আপনার চারপাশে যা ঘটে তার বাইরে আপনি নিজে থেকে লিখতে পারেন না কিছুই। তাই লিখুন না। কিশোর উপন্যাসের মত যদি তরুণ উপন্যাসের ধারনা থাকতো তাহলে আপনি সেখানে খুব ভাল করতে পারতেন।
কাল আপনার এই পর্বটা পড়ে পরীক্ষার পড়া বাদ দিয়ে আমি আপনার সব গুলো লেখা পড়লাম। অসাধারন। তবে আমার মনে হল আপনি ২০০৭ এর এই ভ্রমনের কথা অনেকবার বলে ফেলেছেন। এখন পর্যন্ত আপনার লেখায় আমার পাওয়া একমাত্র ত্রুটি।
আপনার এই ভ্রমন কাহিনীটা আমার অনেক ভাল লাগছে। বুদ্ধদেব গুহের একটা বই পড়েছিলাম চাপরাশ। যদিও উনার লেখা আমার এত ভাল লাগে না, কিন্তু এই সুন্দর তীর্থস্থান সম্পর্কে আমার অনেক আগ্রহ জন্মেছিল। আপনার লেখায় মিটছে অনেকটাই।

ওডিন এর ছবি

ধন্যবাদ! তবে আপনি মনে হয় প্রশংসা একটু বেশিই করে ফেলছেন। আমি বাংলায় লেখালেখি করছি খুব বেশিদিন না তাই গল্প বা উপন্যাস লেখার মতো এলেম বা সাহস (বা ধৃষ্টতা! ) আমার নেই। তাই আপাতত নিজের অভিজ্ঞতা নিয়ে ব্লগরব্লগর করেই দেখি কদ্দুর কি হয়। হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

নাশতারান এর ছবি

আমি হিংসুটে প্রকৃতির মানুষ। আপনার এই সিরিজটা সন্তর্পণে এড়িয়ে চলি প্রতিবার, শুধুই হিংসায় মারা যাওয়ার ভয়ে। এবার কীভাবে কীভাবে যেন পড়ে ফেললাম। এখন হিংসায় মারা যাচ্ছি। মন খারাপ

আচ্ছা, গোলাবজামুনের মত গোবেচারা গোলগাল মিষ্টিকে ভয়ানকদর্শন বলছেন কেন?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ওডিন এর ছবি

আমি মিষ্টি পছন্দ করি না। আর সেইদিন আমরা বাজি ধরে খাওয়া শুরু করেছিলাম- যে হারবে সে ডিনারের বিল দিবে। এই তথাকথিত গোবেচারা মিষ্টির কাছেই হার মানতে হয়েছিলো ইয়ে, মানে...
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

দ্রোহী এর ছবি

এই সিরিজটা আগে পড়িনি। এখন শুরু করলাম। এবার আগের পর্ব দুটো পড়ে আসি। দেঁতো হাসি

ওডিন এর ছবি

আপনার কোন ধারণাই নাই কি বিশাল জিনিস আপনে মিস কর্ছেন খাইছে
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অমিত এর ছবি

চলুক

ওডিন এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

- আনন্দে মরে যাওয়ার মতো সুন্দর সব জায়গা দেখি!
যমুনা নদীর উৎসস্থল নিয়ে একটা শয়তানী বুদ্ধি মাথায় এলো...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দুষ্ট বালিকা এর ছবি

ধুগো লুক্ষ্রাপ!

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ওডিন এর ছবি

আশা করছি আপনার আর আমার মাথায় একই দুষ্টুবুদ্ধি আসে নাই! চোখ টিপি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

দুষ্ট বালিকা এর ছবি

ধুর মিয়া...আপ্নেরে কইষ্যা মাইনাচ... এমন করে লিখলে হপে? এইটা একখান বই করলে জুশ হপে! দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ওডিন এর ছবি

মাথা খারাপ! আমি! বই!
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

শরতশিশির এর ছবি

কী সব পোলাপাইনকে পাহাড় আর যমুনোত্রী দেখায়ে বেড়াচ্ছেন, মিয়া ওডিন। সব তো এরশাদ হয়ে গেলো! তাইলে আপনার ''প্রজেক্ট এরশাদ হবো ১০১''-এর কি হবে, হ্যাঁ? চোখ টিপি

লেখা অবশ্যই ভাল। আমার খালি মনে হলো, শেষে বব ডিলানের গানটা যেটা শেষে ছিলো, এম্বেড করে দেওয়া যেতো, না? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

ওডিন এর ছবি

''প্রজেক্ট এরশাদ হবো ১০১'' আপাতত স্থগিত, এখন অনেকগুলো প্রজেক্ট একসাথে চলছে কিনা। যেমন ধরেন হাড্ডির মেকানিক হওয়া, ট্রাক চালানো শেখা, বেইজ নিয়ে আরেকটু ঘ্যনা ঘ্যান করা- এইসব।

আর ডিলানের গানটা এইযে দিলাম! আমার খুব খুব খুব প্রিয় একটা গান

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

পথে কয়েকটা দলছুট দুষ্টু হনুমান দিয়ে আক্রান্ত হওয়া ছাড়া তেমন কোন উল্লেখযোগ্য ঘটনা ঘটলো না।

এই লাইন কোটানির লাইগা আবার ফেরৎ আইলাম, আগেরবার কেন যেন চোখ এড়ায় গেছিল মনে হয়, ডিএমকে তাইলে তোমারে ধাওয়া কইরা বনে বাদাড়ে পাহাড়েও পিছা ছাড়ে নাই চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

হাহাহাহা! বস- আপনে লুক খুব খারাপ!

তাহলে আগের পর্বে আপনার কমেন্টের রিপ্লাইটা একটু খিয়াল কইরা... চোখ টিপি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

দ্রোহী এর ছবি

এটা আগেও একবার পড়েছিলাম। আজ আবারো পড়লাম।


কি মাঝি, ডরাইলা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।