শহীদুল জহিরের কাছে ক্ষমা প্রার্থনা

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: শুক্র, ০৩/১০/২০০৮ - ৯:২৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলে কোন এক পোস্টের কোন এক মন্তব্যে আমি প্রথম জানতে পারি শহীদুল জহিরের নাম। কিংবা হয়তো আমি জানতে পারি পলাশ দত্তের লেখা পড়ে।

এরপর মাঝে মাঝে ক্যাফেটারিয়ার বিরক্তিকর খাবার খেতে খেতে কিংবা ফেসবুকে ইতঃস্তত ঘোরাঘুরির সময় আমার শহীদুল জহিরের নাম মনে পড়ে। আমি ভাবি যে, এই লোকের বই আমার পড়তে হবে। তারপর আমি পুনরায় ক্যাফেটারিয়ার বিরক্তিকর খাবার খেতে থাকি কিংবা ফেসবুকে ইতঃস্তত ঘোরাঘুরি করতে থাকি। মূলতঃ আমি মনকে প্রবোধ দেই যে, আপাতত এতো তাফালিং করার কিছু নাই। যেহেতু আইইউটির আশেপাশে গার্মেন্টস এবং মসজিদ ছাড়া আর কিছু নাই সেহেতু শহীদুল জহিরের বই পাওয়ার কোনো সম্ভাবনা নাই। কারণ গার্মেন্টসে পাওয়া যায় জামা আর মসজিদে পাওয়া যায় হুজুর। তাই আমি ক্যাফেটারিয়ার বিরক্তিকর খাবার খেতে থাকি কিংবা ফেসবুকে কে কী করলো সেইটা অসীম আগ্রহে জানতে থাকি।

সপ্তাহান্তে আমি নীলক্ষেত যাই। সেখানে ফুটপাথের বই বিক্রেতাদের কাছে শহীদুল জহিরের বই আছে কিনা জানতে চাই। তারা হগ্‌গলেই না করে। আমি জানি তারা না করবে, তারপরও হুদাই সবাইকে একবার জিজ্ঞেস করি। আমি আজিজের দিকে হাঁটা দেই এবং পথিমধ্যে সকল বই বিক্রেতার কাছে জানতে চাই শহীদুল জহিরের বই আছে কিনা? তারা না করে।

হাঁটতে হাঁটতে কাটাবনের সামনে এসে এক বড় ভাইয়ের সাথে দেখা হয়। আমি অভ্যাস মতো তাকেও শহীদুল জহিরের কথা জিজ্ঞেস করি। আমি জানি তিনি বিশ্ববিদ্যালয় ফ্রন্টের বড় নেতা। ফ্রন্টের পাব্লিকরা অনেক বই গিলে, তিনি আমাকে জানালেন তিনি শহীদুল জহিরও গিলেছেন। খোঁজখবর নিয়ে তিনি আরও জেনেছেন, পুরান ঢাকার এই পাব্লিক ছিলেন বিশিষ্ট স্বর্ণ ব্যবসায়ী। তার মতো সোনা এ ঢাকায় কেউ চিনতোনা। আমি শুনি আর মনে মনে ভাবি, শঃজ লোকটা এতো বস ছিলেন ক্যান?

অতঃপর আমি আবার আজিজের দিকে হাঁটা আরম্ভ করি। আমি জানি আজিজে যেয়ে লাভ নাই। আমার পকেটে পয়সা নাই; আমি টিউশনি করি না। আমার হলেও হতে পারে শ্বশুর আব্বার শাহবাগে ব্যাগের দোকান আছে, কিন্তু আজিজে তার বইয়ের কোনো দোকান নাই। থাকলেও লাভ হতো না; আমি বিনামূল্যে বই পেতাম না। কারণ ভুলেও তার সামনে আমি কোনদিন দাঁড়াইতে পারবোনা।

আমি তারপরও আজিজে যাই যদিও আমার কাছে বই কেনার মতো টাকা নাই। সাজানো বইয়ের তাক থেকে আমি ডলু নদীর হাওয়া এবং অন্যান্য গল্প বইটা টেনে বের করে আনি। বইয়ের গন্ধ শুঁকে এবং চট করে কোন একটা গল্পের কয়েকটা প্যারা পড়ে ফেলি। আমি যে কয়েকটা প্যারা পড়ে ফেলেছি সেটা দোকানদার টের পায় না। কিংবা টের পায়, যদিও তার কিছুই করার থাকে না। কারণ বই কিনতে পয়সা লাগে কিন্ত প্যারা পড়তে কী লাগে সেইটা দুনিয়ার কোনো শাস্ত্রে লেখা নাই।

আমি তাই মাঝে মাঝে আজিজে যাই এবং চট করে কয়েকটা প্যারা পড়ে ফেলি। আমি পরবর্তী বই মেলার জন্য অপেক্ষা করি। কারণ আজিজের এই দোকান থেকে বই নিজের মনে করে নিয়ে যাওয়া যাবে না, যেটা বই মেলার অরক্ষিত ডিসপ্লে থেকে ঠিকই যাবে। আমি তাই আসন্ন বই মেলার জন্য অপেক্ষা করতে থাকি। কারণ আমি টিউশনি করি না। আমার পকেটে পয়সা নাই...


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে... পোলাটার জন্য খুব মায়া হইলো... ঠিকাছে... ডলু নদীর হাওয়া আপনেরে একটা দিমুনে আমি।
কিন্তু ছবির বইটা কার?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

নজু ভাই ঠিকাছে। বই পাইছি।

ছবির বইটা ডলু নদীর হাওয়া ও অন্যান্য গল্প।

সঞ্জীবের গল্প পড়তে চাই। ঐটা আগে দিয়েন। দেঁতো হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতিথি লেখক এর ছবি

হুম.................. রায়হান আবীর আপনি কি শহীদুল জহিরের গদ্যে আক্রন্ত ?
নিবিড়

রায়হান আবীর এর ছবি

নিবিড় ভাইজান আপনি একদম ঠিক ধরেছেন।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সবজান্তা এর ছবি

ভাগ্য ভালো আগেই কমেন্ট করি নাই, নজরুল ভাই এর কমেন্টটা দেইখা নিছিলাম।

নজু ভাই, বিশ্বাস করেন আমার যে এমন কত স্বপ্নের বই আছে। আপনি চাইলে রোজ আমি এমন একশটা বইয়ের নাম দিবো, মানে একশটা লেখকের কাছে ক্ষমা চাবো।

আমারে সবকয়টা বই কিনা দিবেন ? কমসে কম অর্ধেকটা দেঁতো হাসি

-------------------------------------

রায়হান, শহীদুল জহিরের লেখা তো দুর্দান্ত। বইমেলা পর্যন্ত বসে থেকো না। মিস করবা, বড় ধরণের মিস।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেরে? কাভি নেহি....
আপনের লগে আজকার পর থেকে আর কোনো সম্পর্ক নাই। যান... খাসীর গিলাসী আর ফালুদা খান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আচ্ছা আপনেরে একটা বই দিবো... তবে আপনার পছন্দে না... আমার পছন্দমতো...
আপনে শাহাদুজ্জামান পড়ছেন?ঃ তে দুঃখ পড়ছেন?

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

নাহ ! পড়ি নাই, তয় দিয়েন, ব্যাপার না। আপনার যখন পছন্দ, তখন তো পড়া যাইতেই পারে।


অলমিতি বিস্তারেণ

জিফরান খালেদ এর ছবি

নজরুল মিয়ারে এই কারণেই ভাল লাগে... বরাবর জায়গায় মিলে...

শাহাদুজ্জামানের রিসেন্টলি কোনো বই বাইর হইসে? গত দুই আড়াই বছরে?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কর্ণেল তাহেরকে নিয়া একটা কাজ করছে... গতবারের আগের বইমেলায় বাইরইছিলো... নামটা ভুলে গেছি। পড়াও হয়নাই এখনো। গত বইমেলায় কিছু বাইরয়নাই।
এইবার ভাবতেছি আগেভাগেই ফোন কইরা থ্রেড করুম যে বই যদি এইবার না পাইছি তাইলে গুল্লি মাইরা তার চাকরি খতম করুম।
শাহাদুজ্জামান আমার খুবই প্রিয় লেখক, তাই শুধু না... আমার অনেক প্রিয় একজন ব্যক্তি (যদিও সে আমার খামখেয়ালিময় জীবনের উপরে কিঞ্চিত বিরক্ত)। আমি তার গানেরও ভক্ত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

শাহাদুজ্জামান প্রথমালোতে চিরকুট শিরোনামে একটা অনিয়মিত জার্নাল লেখেন দেখেছি। তার কোন এক সংখ্যায় উত্তরবঙ্গ থেকে ঢাকায় ফেরা নিয়ে তাঁর একটি লেখা পড়ে খুব মুগ্ধ হয়েছি।


হাঁটুপানির জলদস্যু

পলাশ দত্ত এর ছবি

@ নজরুল ইসলাম

কর্ণেল তাহেরকে নিয়া একটা কাজ করছে... গতবারের আগের বইমেলায় বাইরইছিলো... নামটা ভুলে গেছি। পড়াও হয়নাই এখনো। গত বইমেলায় কিছু বাইরয়নাই

হয়তো আপনার জানা, তবু্ও সুযোগে জানিয়ে দিই : কর্নেল তাহেরকে নিয়ে যে-কাজটা তিনি করছেন (এখনো করিতেছেন) তা একটি উপন্যাস। নাম 'ক্রাচের কর্নেল'। গত প্রথম আলো ঈদসংখ্যায় বের হইছিলো, এবারেরটায় দ্বিতীয় অংশ বের হইছে। আশা করা যায় আরো এক ঈদসংখ্যায় এইটা শেষ হবে।

*ঈদ কেমন গেলো?*

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শেষ হইলে পড়বো বলে বসে আছি... কবে যে শেষ হবে!!
এনজিও তারে খাইলো...
ধন্যবাদ জানানোর জন্য...
প্রথম আলোর এবারের ঈদসংখ্যাটা এখনো বগলদাবা করা হয়নাই। অসুস্থ ছিলাম এই কদিন।

ঈদ তো বরাবর ঘুমায়া কাটে... এবারও তাই... প্রথম দিন কিছু পারিবারিক দায়িত্ব পালন শেষে কালকে থেকে ঘুমের রাজ্যে পৃথিবী আরাম ময়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

উপরে মন্তব্য দেখে আগেই থামলাম , নয়তো পুনরাবৃত্তি হতো । যতদূর জানি , ক্রাচের কর্ণেল আগামী বই মেলায় আসছে ।

রায়হান আবীর এর ছবি

@ সবজান্তা ভাই,

বই পড়ে গল্প লিখছি। ঘটনা আর কিছুই না। তবে গল্প ক্যাটাগরি দেই নাই, ভয় লাগে। দেঁতো হাসি

আর আপনি নাকি কি করছেন, আমারে ডাকতে পারতেন। দুঃখ পাইছি। মন খারাপ

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

রণদীপম বসু এর ছবি

এহন তো মন্তব্য করতেই ডর লাগতেছে। কেউ নি আবার চাইয়া বয় !

যদিও আমি চাকরি একখান করি ভালাই। এইখানে কোনো ঘুষ নাই, বকশিষ নাই, এমন কি ওভারটাইমও নাই। তাই আঠার বছর চাকরি কইরা বেতন ভালা পাইলেও তার থেইকা আরো ভালা বাসাভাড়া, বাচ্চার স্কুল ও আনসঙ্গিক খরচ, বাড়িতে মা বাবাকে নিয়মিত টাকা পাঠানোসহ কয়েকশ অত্যাবশ্যকীয় চাহিদার পর যেইটা আর হয় না, বৌরে আয়েশ কইরা অন্তত ছয়মাসে একখান শাড়ি কিন্যা দেয়া, পট্টি লাগাইয়া স্কুলে গেলেও বাচ্চারে আরেক সেট স্কুল ড্রেস বানাইয়া দেয়া, আমার অফিস যাওয়ার রিক্সা ভাড়া আর সারা মাসের মাছ এবং সব্জি কেনা। পারলে বেতনের সব টাকা দিয়া বই কিন্যা ফালাই এরকম ভয়াবহ ইচ্ছা থাকলেও থাকতে পারে, তয় তা কাউরে কখনো বলি না।

হেরপরেও বই কেনা হইয়া যাওয়ার একটা উপায় আমার মাঝে মধ্যেই নাজেল হইয়া যায়। কেমনে কীভাবে যদি বউ আমারে মাছ কেনার বা বাজার করার লাইগ্যা কিছু টাকা ধরাইয়া দেয়, নিশ্চিন্তে চইলা যাই পুরানা পল্টন কিংবা আজিজে।

আহা, শেষমেশ যদি এই বউটাও আমারে ছাইড়া যায়, তাইলে যে কেমনে কী হইবো আমার, জানি না।

নাহ্, এইগুলান সব ব্যক্তিগত মন্তব্য হইয়া গেলো।শরমের কথা ! সব মুইছ্যা দিলাম। আমি কিছুই কই নাই। আমি কি কিছু কইছি ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রায়হান আবীর এর ছবি

ভাইজান আপনার মনখোলা মন্তব্যে অনেক ধন্যবাদ। তবে পরে এসে মুছে দিসেন বলে পড়তে পারলাম না। দেঁতো হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

লেখার স্টাইল নিয়া এক্সপেরিমেন্ট কর্তেছো মনে হয়? ব্যাপক ভালো লাগছে ...

শহিদুল জহিরের বই পড়ি নাই, কারণ দেশে থাকতে কেন জানি তার নাম শুনি নাই ... আবার কবে শাহবাগ যাওয়া হবে কে জানে ... যাওয়া হবে কিনা কোনদিন তাই বা কে জানে মন খারাপ
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

রায়হান আবীর এর ছবি

আর মাত্র সাত দিন পর টার্ম ফাইনাল। আমি বাসায় বসে থাকি আর বোর হতে হতে বোরিং হই। নেট নাই কিছু লিখতে পারি না পড়তেও পারি না।

সেদিন রাতে বসে বসে তাই শহীদুল জহির স্টাইলে একটা ব্লগ লিখে ফেললাম। ওনার ভাষা ব্যবহারে একটা মাধুর্য আছে; আমার কাছে মনে হয় মিউজিকাল। মাথায় ঘুরতে থাকে গানের সুরের মতো।

দেশে আসবেন না ক্যান বস? মন খারাপ

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একটা কথা বলতে ভুলে গেছি...
আবীর... আপনের সেই ফ্রন্টের বড় ভাই আপনেরে ভুল তথ্য দিছে। শহীদুল জহির স্বণের্র ব্যাবসায়ী ছিলেন না। তিনি ছিলেন বড় সরকারী কর্মকর্তা।
উনি বোধহয় মাহমুদুল হকের পেশাকে শহীদুল জহিরের পেশার সঙ্গে গুলায়া ফেলছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

হ...

নাটক ভাল্লাগছে। আরও অনেক পাব্লিকে রে জিগাইলাম। সবাই ভালো বলছে। বাসায় এসে ফাইল নিয়ে যামুনে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

তানবীরা এর ছবি

আজিজের এই দোকান থেকে বই নিজের মনে করে নিয়ে যাওয়া যাবে না, যেটা বই মেলার অরক্ষিত ডিসপ্লে থেকে ঠিকই যাবে। আমি তাই আসন্ন বই মেলার জন্য অপেক্ষা করতে থাকি। কারণ আমি টিউশনী করি না।

সাবধান আবীর, চোরের দশদিন আর দোকানদারের দুই মিনিট

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রায়হান আবীর এর ছবি

আপু, বই মেলা থেকে একবারই খারাপ করছিলাম সেইটা কাকলী প্রকাশনী। ওই প্রকাশনীর মালিক আমার ফ্রেন্ডের বাবা। ধরা খাইলে ঝামেলা বেশী হবে না। দেঁতো হাসি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

আনিস মাহমুদ এর ছবি

ভাল লাগছে, সচল আবার প্রাণচঞ্চল হয়ে উঠছে।

.......................................................................................
Simply joking around...

রায়হান আবীর এর ছবি

আপনিও শোক কাটিয়ে প্রাণচঞ্চল হয়ে উঠবেন এই কামনা করি আন্তরিক ভাবে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

মাহবুব লীলেন এর ছবি

এইটা কি সেই দিনের ঘটনা যেই দিন আমাকে ফোন করে জানতে চাওয়া হয়েছিল আজিজে আছি কি না?

এমন ঘটনা বললেই হতো
একটা ব্যবস্থা করা যেত না গেলেও

০২

শহীদুল জহিরকে নিয়ে লিটলম্যাগ শালুক খুব রিচ একটা সংখ্যা করেছে রিসেন্টলি
ওটাও থাকা দরকার তার রচনাবলীর সাথে

০৩

ঠিক আছে
রায়হানের পাওনা থাকল শহীদুল জহির
(সবজান্তা এই কমেন্টে উকি দিলে কিন্তু এক বই ছিঁড়ে ভাগাভাগি করে নিতে হবে)

সবজান্তা এর ছবি

উকি দিবো না মানে। উকি দেওয়া শেষ। রায়হানকে তো নজরুল ভাই দিবে শহীদুল জহিরের বই, আপনার আর দ্বিতীয়টা দিয়ে কি হবে। আপনি বরং আমার দিকে নজর দেন চোখ টিপি

আপনি গ্রীন সিগন্যাল দিলেই বইয়ের লিস্টে সচলায়তন ভাসায়া ফেলবো।


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

আওয়ামী লীগের সময় সংস্কৃতি প্রতিমন্ত্রী ছিল ওবায়দুল কাদের
একবার এক নাটকের দলের উৎসবে এসে ঘোষণা দিলো পাঁচ লাখ টাকা অনুদানের

শত শত মানুষের লাখে লাখে হাততালি নিয়ে ওবায়দুল কাদের চলে যাবার পরে শুরু হলো সেই দলের লোকজনের কাগজপত্র নিয়ে মন্ত্রণালয়ে দৌড়াদৌড়ি
ছয়মাস দৌড়ে যখন তারা সবকিছু পাশটাশ করালো তখন তারা আবিষ্কার করল যে ফান্ড থেকে মন্ত্রী পাঁচ লাখ টাকার ঘোষণা দিয়েছেন সেই ফান্ডে আছেই মাত্র মোট হাজার টাকা...

০২

ইহা কিন্তু একখানা শিক্ষণীয় কাহিনী

রায়হান আবীর এর ছবি

না সেদিন নির্দোষ কারণে আপনার সাথে দেখা করতে চাইছিলাম। আসলে ফ্রেন্ডদের সাথে ছিলাম, সবাই পচুর গান্ধা। খালি জামা কাপড় খুঁজে। আমি ভাবলাম যাই লীলেন ভাইয়ের সাথে যোগাযোগ করে আসি।

২...

এই জিনিসটা আমাকে দিয়েন।

৩...

বই পাইছি দুইটা। একটা পড়ছি। আরও যদি দেন তাহলে ক্যামনে না করি চোখ টিপি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

আমিও পড়ব এই বই। নজরুল ভাই বা লীলেন ভাই কি আমারেও অনুগ্রহ করে বইটা দিবে? চোখ টিপি

রায়হান আবীর এর ছবি

ওনারা না দিলেও আমি যে দিবো সেইটা নিশ্চিত। হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

আসল কথাই বলা হয়নি, অসাধারণ একটা লেখা, রায়হান। কতটা ভাল লাগসে, সেইটা বোঝানোর মতো ভাল মন্তব্য আমি করতে পারি না। তাই এইটুক বইলাই যাই গা.....

রায়হান আবীর এর ছবি

ভাইজান আপনে অনেক ধন্যবাদ। লেখা ভালো লাগছে জেনে আমি বড়ই আনন্দিত। আমি ভাবছিলাম স্টাইল নকল করার জন্য পচুর গালি খাবো।

আরেকটা ধন্যবাদ প্রতি মুহূর্তে ব্লগ আপডেট জানানোর জন্য।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

তুমি তো আর লেখা সরাসরি কপি-পেস্ট করো নাই। আমি মনে করি, ইমপ্রোভাইজেশনে কোন দোষ নাই, বরং এইটা একটা কৃতিত্বের ব্যাপার। ( আমি কিন্তু মহান গুণী বা বিখ্যাত কেউ না। তাই সেইরকম কারো কাছ থেকে এই ব্যাপারে ঝাড়ি খাইলে, সাফাই গাইতে যায়া আমারে আবার ফাঁসানোর চেষ্টা কইরো না চোখ টিপি )

ধন্যবাদ দেওয়ার কোন দরকার নাই। কারণ দা প্লেজার ওয়াজ অল মাইন! হাসি

খুশিতে থাকো, আনন্দে থাকো, ভাল থাকো।

শেখ জলিল এর ছবি

রায়হার আবীরের মনের কথা অকপটে বলার ভঙ্গিটা আমার খুব ভালো লাগে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রায়হান আবীর এর ছবি

এই কথাটা নুশেরা আপু একবার আমাকে বলেছিলেন। আপনি আবার বললেন। অনেকদিন পর আপনার মন্তব্য পেয়ে বড়ই ভালো লাগলো।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

নিরিবিলি এর ছবি

ভাল বিপদে পড়ছো দেখা যায়। বই মেলার অনেক দেরি ওয়েট করতে থাকো,কি আর করবা।

রায়হান আবীর এর ছবি

বই পড়ছি, চিন্তায়ও না। হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অনিন্দিতা এর ছবি

রায়হান লেখার স্টাইলটা খুব ভাল লাগল।
এতদিন ডুব দিয়েছিলে?
তোমার লাষ্ট পোস্টে কমেন্ট দিতে গিয়ে দেখি যায় না । পরে পুরো লেখাই গায়েব!

রায়হান আবীর এর ছবি

অনিন্দিতা আপু, দূরে গেছিলাম কিন্তু থাকতে পারি নাই। চিন্তা করে দেখলাম দূরে থাকবো কেন? সবাই আমাকে এতো ভালোবাসে। আমিও তো সবাইকে অনেক ভালোবাসি।

জিহাদের ব্লগে আপনি আমাকে খুঁজেছিলেন, আমি আপনাকে মেইল দেওয়ার জন্য মেইল ঠিকানা অনেক খুঁজেছি। সাতরং এর ইয়াহু ফোরামের সদস্যও হয়েছিলাম। কিন্তু পাই নাই।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অনিন্দিতা এর ছবি

আহারে! সচল ছাড়া তো কোথাও ঢুঁ মারি না।
আমার ই-মেইল ঠিকানা-

রানা মেহের এর ছবি

রায়হান

আপনি তো খুব সুন্দর লিখেছেন।
অনেক অভিনন্দন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রায়হান আবীর এর ছবি

ধন্যবাদ রানা মেহের।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍মুগ্ধ হলাম লেখার ধরনে, সরল বক্তব্যে।
ক্যান যে ল্যাখেন্না রেগুলার!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

লিখি তো...

আজকে মনটা বড়ই ভাল। ক্যান সেটা তো জানেন চোখ টিপি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্নিগ্ধা এর ছবি

আমিও আপনার দলে রায়হান আবীর, সচলায়তনের কল্যাণেই প্রথম জানতে পারি তাঁর নাম!

রায়হান আবীর এর ছবি

স্নিগ্ধা আপু, দেশ ছাড়ার আগে দেখা না করলে কিন্তু দুঃখ পাবো।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্নিগ্ধা এর ছবি

তো বলেন কবে, কোথায়, কখন - আমি হাজির!

 মাসরুফ এর ছবি

বই কেনা স্বভাবটা দিও নাকো প্রশ্রয়
ধার নিয়ে ফিরিওনা তাতে নাহি দোষ রয়।
......স্বয়ং রবি ঠাকুর বলেছেন এ কথা আর আমি তুই তো স্বাধারণ মানুষ। তাই,এগিয়ে যা!তবে আমার বুক শেলফ বাদ দিয়ে!

রায়হান আবীর এর ছবি

মাসরুফ ভাই,

অনেক ধন্যবাদ ক্যাম্নে ক্যাম্নে হাজির হওয়ার জন্য।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

রূপক কর্মকার এর ছবি

সঞ্জীব চৌধুরীকে নিয়ে আপনার আগের লেখটা ভালো লেগেছিল। এই লেখাটা পড়ে একটু হতাশ হলাম। ঢাকায় থাকার অনেক খরচ। মেসবাড়িতে থাকলেও। সব খরচের টাকাই জুটে যায়; কেবল বই কিনতেই বাঙালির গরিবিয়ানা।

তবে লেখার স্টাইলটা ভালো লেগেছে।
____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

রায়হান আবীর এর ছবি

ধন্যবাদ।

আবারো ধন্যবাদ।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অমিত আহমেদ এর ছবি

শহীদুল জহিরীয় লেখা ও মন্তব্য ভাল্লাগছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

রায়হান আবীর এর ছবি

ধন্যবাদ প্রিয় গল্পকার।
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

রেনেট এর ছবি

লেখা সেরম হইসে। কিন্তু কথা হইল গিয়া আপনার লাখ লাখ পুরানো লেখা গেল কই?
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রায়হান আবীর এর ছবি

রেনেট ভাইজান, আছে। অসুস্থ হইছিল হাসপাতালে আছে। একমাসের মধ্যে চলে আসবে। হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

কুচ্ছিত হাঁসের ছানা এর ছবি

শিয়ালে নিয়া গেছে।
কয়দিন আগে শিয়াল আইছিল কয়ডা।
চোখ টিপি

*******************************
আমার শরীর জুড়ে বৃষ্টি নামে, অভিমানের নদীর তীরে
শুধু তোমায় বলতে ভালবাসি, আমি বারেবার আসব ফিরে

রায়হান আবীর এর ছবি

ভাগ্যিস তুই উদ্ধার করে দিসিলি। চোখ টিপি
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্বপ্নাহত এর ছবি

আমার যেই বই হারাইসস ঐটার আশা তো বাদই দিয়া দিসি। মন খারাপ

মনে কৈরা এই বইটা তোর পড়া হৈলে পড়তে দিস। নেক্সট নিয়া রাখলাম।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

সরি দোস্ত।

দিমুনে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সবজান্তা এর ছবি

আমি যে কয়েকটা প্যারা পড়ে ফেলেছি সেটা দোকানদার আফা টের পায় না।

আফা ! তার মানে আকামটা করছো পাঠক সমাবেশ, নয়তো প্যাপিরাস আর খুব বেশি হইলে তক্ষশিলাতে। তাই না?


অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

ভাইজান গল্প লিখছি। পুরাটাই বানানো। হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

কুচ্ছিত হাঁসের ছানা এর ছবি

আমি চান্স পাইলেই নিম নাখারা আর দিয়াশলাইয়ের পিডিএফ নিয়া বইসা পড়ি।
খালি কয়দিন পর থেইকা আবার সেই ফিল্ডস এন্ড ওয়েভস পড়া লাগবো, মুনে হইলেই মিজাজডা গরোম হৈআ যায়।

খাড়া খালি পরীক্ষাডা শ্যাষ হইতে দে.... ভাইজা খামু সব বই।

*******************************
আমার শরীর জুড়ে বৃষ্টি নামে, অভিমানের নদীর তীরে
শুধু তোমায় বলতে ভালবাসি, আমি বারেবার আসব ফিরে

রায়হান আবীর এর ছবি

নিম নাখারা আর দিয়াশলাই তুই অনেকদিন ধরে পড়তেছিস। তোরা ভাই ভালো ছাত্র এখন তো আর কিছু পড়বি না। এক্সাম শেষ হোক তারপর পড়িস। আর মন্তব্যের জন্য থ্যাংকু।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

মৃদুল আহমেদ এর ছবি

শহীদুল জহিরকে নিয়ে বেশ কিছু লেখা আছে বিডিনিউজের আর্টসে। পড়ে দেখতে পারেন।
বইয়ের চেয়ে উষ্ণ জিনিস বোধহয় আর কিছু হয় না...
আচ্ছা, ঠিক আছে, আমি আপনাকে আপনার পছন্দমতো একটা বই দেয়ার অঙ্গীকার করলুম... তবে বাজেটটা আপনি আমার কাছ থেকে পরে জেনে নিয়েন...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রায়হান আবীর এর ছবি

মৃদুল ভাই খুবি খুশী হইলাম। জানাবো।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আবীর... একটা বুকসেলফ কিনে ফেলেন জলদি... যে হারে বই কপালে জুটতেছে... ইতোমধ্যে তিনটা হইছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

আহ কি সুখ।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

পান্থ রহমান রেজা এর ছবি

আবীরের ব্লগ পড়তেই দেখি পুরা ভূতের গলির আবহ। তখনই টের পাইছিলাম। ভালো হইছে।
শহিদুল জহির আমারও প্রিয়। তার একখানা বই ছিল সংগ্রহে। হারিয়ে ফেলেছি তা। যখন টিউশনি ছিল না, বাবার পাঠানো টাকায় চলতে কষ্ট হতো, তখন তার আরো দু'তিন খানা বই কয়েক ঘুম কামাই করা বিকেলে পাবলিক লাইব্রেরিতে পড়ে ফেলেছিলাম।

রায়হান আবীর এর ছবি

এইতো অবশেষে আসল কথাটা বললেন। আসলে বই লাগবে এই উদ্দেশ্যে লিখি নাই লেখাটা। এম্নেই ওনার স্টাইলে একটা লেখা লিখলাম। তারপর ও শাপে বর হইছে। কতজন বই দিবে বলছে দেখেন। এখন সবার কাছ থেকে উদ্ধার করতে পারলেই হয়।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

নিঝুম এর ছবি

খুব সুন্দর লেখা
--------------------------------------------------------
কারা যেন চলে গেছে দূরে...বহুদূরে..আর ফিরবে না জানি । কোন কারন ছাড়াই , কোন যুক্তি ছাড়াই চুপচাপ হয়ে গেছে সারিবদ্ধ প্রাণ গুলো । জানি , আমাকেও আসতে হবে এই বিষন্ন নগরীতে..একদিন.. কোনদিন --মলাগোফরুমা

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

রায়হান আবীর এর ছবি

নিঝুম ভাই, প্রচন্ড ধন্যবাদ।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

পরিবর্তনশীল এর ছবি

দোস্ত! এইটা কী লিখছস?
এই লেখার প্রশংসা করার শব্দ আমার জানা নাই। কী নিয়ে লিখছস ঐটা চিন্তা করতে পারতেছি না- আমি শুধু মুগ্ধ হয়ে ভাবতেছি কী লিখছস! অসাধারণ টু দি পাওয়ার ইনফিনিটি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

আরে তাই নাকি দোস্ত??

বাসায় থেকে মনে করস যে জীবনের নতুন একটা দর্শন আবিষ্কার করলাম। ইদানিং নিজেরে খুব সুখী সুখী মনে হচ্ছে।

আর তুই যখন লেখার প্রসংশা করলি তখন আর কি? আনন্দে লাফাই। দেঁতো হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

এইটা কি লিখছেনরে ভাই!
আপনি এতো বস ক্যান ? হাসি

অসাধারণ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।