| প্রসঙ্গ: ইয়োগা ও টুটুল ভাই, মতামত পোস্ট |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: সোম, ০৭/০৯/২০০৯ - ২:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচল আহমেদুর রশীদ টুটুল, তাঁর অন্য পরিচয় হলো তিনি একজন নিষ্ঠাবান কবি, ইয়োগা প্রেমিক, স্বনামধন্য ‘শুদ্ধস্বর’ প্রকাশনার গর্বিত সত্ত্বাধিকারী এবং একজন জনপ্রিয় সচল-প্রকাশকও। গায়ের রঙ অন্ধকারে বিভ্রান্ত হওয়ার মতো মিশমিশে কালো এবং মিটমিটিয়ে হাসতে খুব পছন্দ তাঁর। গায়ের রঙ আদৌ কালো কিনা, না কি আমারই সাময়িক দৃষ্টিবিভ্রম, জানি না। তবে তাঁকে ফর্সা গৌড়বর্ণ বললে খুব খুশি হন তিনি। তাঁর আরেকটি বিখ্যাত হবি হলো ছিটগ্রস্ত মানুষকে গ্যাড়াকলে ফেলে অসহ্যরকমের মজা লুটা। দীর্ঘ তালিকায যুক্ত হওয়ার যোগ্য এসব বহু গুণেই গুণান্বিত তিনি। যেমন ৯২ আজিজ কোঅপারেটিভ সুপার মার্কেটের তৃতীয় তলার স্বল্পপরিসর জায়গা জুড়ে তাঁর প্রতিষ্ঠান শুদ্ধস্বরে গিয়ে কখনো কেউ অতি ভাগ্যবলে তাঁকে হাতেনাতে পেয়ে গেলে তিনি চা-বিড়ি না খাইয়ে ছাড়েন না বলে শুনেছি, কিংবা সবজান্তা, পান্থ বা তাঁদের মতো দুষ্টু ছেলেদের হাতে বিড়ি টানার সম্ভ্রান্ত কোন পাইপ দেখলে তো এদের অকালপক্কামী দেখে তাঁর মাথাটাই আউলে যায় ! মুরব্বি হিসেবে তা সহ্য করবেন কিভাবে ! তাই ছোঁ মেরে পাইপটি নিয়ে তিনি নিজেই পাইপের পাছায় আগুন লাগানোর অসাধ্য কাজটি সফল না হওয়াতক চালাতেই থাকেন চালাতেই থাকেন। এসব গুণের কথা বলতে লাগলে আমার আসল কথাটিই আর বলা হবে না !

প্রখ্যাত ব্লগার কাম অনেক অনেক পদবীধারী মাহবুব লীলেন অসংখ্য অকামের মধ্যেও সেদিন একটা কামের কথা বলেছিলেন আড্ডাচ্ছলেই- এক পলক দেখেই কীসে নাকি কী চিনে ফেলে ! অত্যন্ত ফেবারিট হবি হিসেবে টুটুল ভাইও যে এই আমাকে কোন দ্বিধা-দ্বন্দ্ব না করে নিমেষেই ছিটগ্রস্ত হিসেবে ঠাউরে নিলেন, তাতে যতো না আশ্চর্য হয়েছি, বিস্মিত হয়েছি আরও বেশি। শেষপর্যন্ত আমাকেই গ্যাড়াকলে ফেললেন তিনি ! গত মধ্য-এপ্রিল থেকে জুন জুলাই আগস্ট পেরিয়ে সেপ্টেম্বর,২০০৯-এর গতকাল পর্যন্ত রাত-দিনের বিভেদ ভুলিয়ে একনাগাড়ে আমাকে যে ইয়োগা পাণ্ডুলিপি তৈরির জোয়ালের তলে ঢুকিয়ে দিলেন তিনি, একবারও ভাবলেন না যে মানুষের একটু-আধটু সাধ-আহাদও থাকতে পারে এবং এর জন্যে একটুকু বিশ্রামেরও দরকার পড়ে। গত মে,০৯-এর ব্যক্তিগত ট্র্যাজেডির কারণে প্রায় মাসখানেক বাদ দিলে বাকি সময়টা অনেক ঘুমের দেনায় জর্জরিত আমি একদিকে টুটুল ভাই’র বংশ উদ্ধার করেছি আর অন্যদিকে বাংলায় ইয়োগা বা যোগ-ব্যায়ামের জটিল ও হৃষ্টপুষ্ট একটা পাণ্ডুলিপি তৈরির কাজে কষ্টে-আনন্দে মগ্ন থেকেছি। ছিটগ্রস্ততার কারণে ফাঁকে-ফুঁকে হিজরা, সাহিত্যের দিনমজুর, অমর্ত্য সেন বা প্রফেসর ইউনূস কিংবা বাজেট বা পে-স্কেল, বিষয়ক কিছু কাজ ছাড়াও গল্প বা রম্যরচনা জাতীয় কাজ এবং ফাঁকে ফাঁকে অন্যান্য পাঁচমেশালি কাজও করে গেছি চেপে বসা একঘেয়েমি থেকে মুক্ত হবার লক্ষ্যে। ব্যক্তিগত চরিত্রে বাদাইম্যা স্বভাবধারী আমার এই সময়কালে হয়নি অনলাইনে ঘুরাঘুরি পাছড়া-পাছড়ি কিছুই। এবং যে সচলায়তনে একদিন ঢুঁ না মারলে আমার ব্যক্তিগত ক্যালেন্ডার থেকে ঐ দিনটাই মুছে যায়, সেখানেও চরম অনিয়মিত হয়েছি কেবল ঢুকলে আর সহজে বেরিয়ে অন্য কাজ করার মতো সময় ও ফুরসৎ থাকে না বলে। সময়ের বুড়ি ছুঁয়ে যাচ্ছে বলে টুটুল ভাই’র ক্রমাগত তাড়া খেতে খেতে শেষ পর্যন্ত আশ্চর্য়ের সাথে খেয়াল করলাম যে, যে আমি লগ-ইন না করে সচলের প্রথম পেজের চেহারাটা অন্তত একবার হলেও ঢুঁ মেরে দেখার মলম মেখে এসে আসল কাজে লেগে যেতাম, সেই আমিই কিনা গত সপ্তা-দুয়েক কাল (হিসেবও গুলিয়ে গেছে হয়তো) সচলে কোনো ক্লিকই করি নি ! অন্য সাইট তো দূরের কথা ! গতকাল আপাত শেষ মেইলে গোটা পাণ্ডুলিপির শেষ অংশটুকুও পাঠানোর পর টুটুল ভাইকে কথাটা বলতেই তিনি কিনা অত্যন্ত পরিতৃপ্ত ভঙ্গির হাসি রিলিজ করতে করতে বলেন কিনা- ‘হেহ্ হেহ্ হে, এটার কারণ ব্যাখ্যা করে একটা পোস্ট দিয়ে দেন সচলে!’ বলে কী ! আপনারাই বলেন, এমন কথা শুনলে কার না পিত্তি জ্বলবে !

অতঃপর ভাবছি, ইয়োগা-পোস্ট আর দেবো না সচলে। সম্ভবত পয়ত্রিশ-ছত্রিশটা পোস্ট ইতোমধ্যেই দেয়া হয়েছে। একটা পরিপূর্ণ পাণ্ডুলিপি বানাতে গিয়ে যে পরিমাণ কাজ করেছি এটার উপর, এমন এক-রৈখিক মেগা সিরিয়াল চালিয়ে আদৌ কি ফায়দা আছে কোনো ? পাঠকই বা কিভাবে নিজস্ব প্রয়োজনে এর যথাযথ সমন্বয় করবেন ? ই-বুক বা এ জাতীয় কোন সমন্বিত ব্যবস্থা না থাকলে আগ্রহী পাঠক তার জরুরি প্রয়োজনে কিভাবে দরকারি আসন বা মুদ্রা বা প্রাণায়াম বা ধৌতি বা আর্টিক্যাল কিংবা প্রয়োজন অনুযায়ী বাছাই ও নির্বাচনের কাজটুকু দ্রুত সময়ে করতে সক্ষম হবেন ? যেহেতু আগামী বইমেলার আগেই তা গ্রন্থাকারে প্রকাশের কাজ জোরেসোরে চালানো হচ্ছে, তাই ই-বুক বা এ জাতীয় কিছু করার ইচ্ছাও আপাতত নেই বা করা সঙ্গতও হবে না এখন। কিন্তু অসমাপ্ত কাজ ফেলে রাখাও নীতিগতভাবে মেনে নিতে পারছি না আমি। এ মুহূর্তে সচলদের গুরুত্বপূর্ণ মতামত কামনা করছি। ইয়োগা এবং পাণ্ডুলিপির কাজ করতে গিয়ে আরেকটি যে কাজ করেছি, একটা স্বতন্ত্র ইয়োগা সাইট তৈরি করেছি আমি। ইয়োগা বিষয়ক শেষতম আগামী একটি মাত্র ছোট্ট পোস্টের মধ্যে কিভাবে সমগ্র ইয়োগাটাকে তার যাবতীয় আর্টিক্যাল, শতাধিক আসন, বহু মুদ্রা প্রাণায়াম ধৌতি বা রোগনিরাময় তথা প্রাসঙ্গিক সমস্ত বিষয়াদিকে ধারণ করিয়ে সচলে সংরক্ষণ করা যায়, তার একটা ধারণা নিয়ে ভাবছি। এতে করে এতো বড়ো ও বহু বহু ছবিসহ বিচিত্র কাজের বোঝা দীর্ঘকাল বয়ে যাবার হুজ্জত যেমন থাকবে না, তেমনি আগ্রহী পাঠকও একটা পোস্ট সংরক্ষণ করলেই যেন বিশাল একটা অন্তর্জালিক গ্রন্থকেই নাগালে রাখতে সক্ষম হন সে ব্যবস্থাও হয়ে যায়। জনৈক সচলের উক্তি অনুযায়ী সচলে নাকি সিলেটি, আবাদি ও টেকি সচলের অভাব নেই। তাঁরা কে কী ভাবেন এটাও জানা আবশ্যক বৈ কি !

এটুকু পড়েই নিশ্চয়ই প্রকাশক আহমেদুর রশীদ টুটুল ভাইয়ের গ্যাঁড়াকলে ফেলার রাডারটা ফের সচল হয়ে উঠছে এতোক্ষণে ! তাই এখনই তাঁর হুমকী-ধামকী পৌঁছার আগেই সচল ভ্রাতা ও বহিনেরা, আপনারা কি আমাদের জন্য কার্যকর কোন সৎ-পরামর্শ ও মতামত দান করায় আগ্রহী হবেন ? রীতিমতো বর্তে যেতাম !


মন্তব্য

এনকিদু এর ছবি

ভাল ইলাস্ট্রেশন খুব জরুরী ।

নেট থেকে যেসব ছবি আপনি সংগ্রহ করে ব্লগে দিতেন সেগুলোয় তো মনে হয় কপিরাইটের ব্যাপার আছে, দেয়া যাবে না । অতএব নিজের মডেল দিয়ে ছবি তুলিয়ে নিতে হবে অথবা ভাল অ্যানাটমিক ড্রইং করতে পারে এমন কাউকে দিয়ে ইলাস্ট্রেশন করিয়ে নিতে হবে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বই বাহির করেন। ভেতরে রাখিলে হইবেনা। তবে আমাদের স্বার্থে ই-বুকটাও আরেকবার ভাবিয়া দেখিতে পারেন।

মুস্তাফিজ এর ছবি

এঙ্কিদুর সাথে একমত। কপিরাইটের ব্যাপার আছে। দেশী মডেল লাগবে। আপনি চাইলে ভালো ক্যামেরাম্যান ফ্রী জোগাড় করে দেবো। আরেকটা কথা ঢাকায় ইয়োগার উপর দেশী লেখকের দেশী মডেল ব্যবহার করে ভালো কাগজে ছাপানো বই আছে। দেখে নিতে পারেন আইডিয়ার জন্য।

...........................
Every Picture Tells a Story

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ এনকিদু, পিপি দা ও মুস্তাফিজ ভাই,
বইটাতে দুইশতাধিক ইয়োগা পোজ থাকার কথা। এতগুলো আসন ও এর বৈচিত্র্যময় পোজ দিতে উপযোগী কোন মডেল যোগাড় করা আদৌ সম্ভব নয় বলেই মনে হয়। সেক্ষেত্রে ছবির অনুসরণে সুচারু স্ক্যাচের মাধ্যমেই ভালো ইলাস্ট্রেশনই মনে হয় উত্তম হবে। টুটুল ভাই সে চেষ্টাই করছেন। এক্ষেত্রে প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তার প্রয়োজন হলে উৎপাত করার জন্য এনকিদু ও মুস্তাফিজ ভাই তো আমাদের আছেনই।

এসব মতামত সবই গ্রন্থ-প্রকাশ সংশ্লিষ্ট। কিন্তু আমি আরেকটা যে পরামর্শের অপেক্ষায় আছি সে ব্যাপারে কেউ আলোকপাত করেন নি এখনো।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এনকিদু এর ছবি

ঠিকাছে, সাথে আছি । কোন সাহায্য করতে পারলে ভাল লাগবে । তবে আমি শবাসন ছাড়া অন্য কোন আসন পারিনা, আগেই বলে রাখলাম । আমারে মডেল হতে বলবেননা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অছ্যুৎ বলাই এর ছবি

বস, ইয়োগার পোস্টগুলো সচলেও দেন। আপনার পোস্ট দেখে দেখে আমি কয়েকটা প্র্যাকটিস করেছি। ভূঁড়ির কারণে অনেক আসনই পারি না। আর সময়ের অভাবে সবগুলো চেষ্টা করা হয় নি।

বই হিসেবে প্রকাশ করলে অবশ্যই একটা ভালো কাজ হবে। অবশ্য বই প্রকাশের পর হাতে আসতে আসতে অনেকটা সময় লেগে যায়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ বলাই দা।
প্ল্যান ফাইনাল। বই বের হবার প্রক্রিয়ায় আছে। তবে সচলে ইয়োগা নিয়ে আর একটা ছোট্ট পোস্ট দেবো, যেখানে গোটা 'ইয়োগা-সমগ্র' হাইপার-লিঙ্ক দিয়ে বুনে দেবো। এটা সংরক্ষণে রাখলেই আশা করি বাংলা ইয়োগা দুনিয়ায় প্রয়োজন অনুযায়ী ইচ্ছে-খুশি ঘুরাঘুরি করতে পারবেন। খুব তাড়াতাড়িই দেবো আশা করি।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আরিফ জেবতিক এর ছবি

রেস্ট্রিকটেড কমেন্ট।

রণদীপম বসু এর ছবি

আরিফ ভাই, এসব দেখে দেখে যেসব তরুণ যুবক ও প্রবীণদের চোখের বারোটা বাজার সম্ভাবনা দেখা দেবে, তাদের চোখকে বাঁচাতে চোখের ব্যায়ামও দেয়া থাকবে।
এসব দেখতে হলে সেই ব্যায়ামটা তো করতেই হবে ! আর ওটা যারা করতে পারবে, তারা বাকি ব্যায়ামও করতে পারবে।
ভুড়িবান প্রিন্সদের জন্যেও বিশেষ কনসেশানে কিছু ব্যায়ামের সু-ব্যবস্থা রাখা হয়েছে। এখনই এতোটা হতাশ হওয়ার কিছু নেই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রিয়াজ উদ্দীন এর ছবি

রণ'দা আপনার ইয়োগা পোস্টগুলো নিয়ে সিরিয়াসভাবে একসময় বসার ইচ্ছা নিয়ে বসে আছি অনেক দিন। একটা পোস্টে আপনার দেয়া সব গুলো আসনের লিঙ্ক এসব আসনের উদ্দেশ্যের/উপকারিতার বিপরীতে তালিকা আকারে দিলে খুব সুবিধা হয়। যেমন টেবিলের বামের কলামে থাকল কি কাজে লাগবে? (যেমন পেটের চর্বি ঝরান, হজম শক্তি বৃদ্ধি বা শরীরের কোন পেশিকে সবল করা ইত্যাদি) আর ডানের কলামে থাকল আসনের নামসহ লিঙ্ক। আসনগুলোকে নানা কায়দায় ব্লকে সাজিয়েও দিতে পারেন এদের উপকারের ধরন, বা এগুলো কতটা কঠিন এই ক্রমে। আর সেই পোস্টে জুরে দিন আসন নির্বাচনের উপায়। অর্থাৎ সুস্থ থাকার জন্য একজন ব্যক্তিকে কিভাবে ৮-১০ টি আসন নির্বাচন করে নিয়মিত অভ্যাসের মাধ্যমে নিজেকে সুস্থ সবল রাখা সম্ভব সে সম্পর্কে কিছু টিপস। যতটা বুঝি নানা ভাবে একজন এই সব আসন নির্বাচন করতে পারেন। আর এক্ষেত্রে দিনের কোন সময়ে, কি ধরনের পোশাকে চর্চা করা উচিৎ তাও বলন। ইয়োগার সাথে ধ্যান বা মনের ব্যায়ামের সম্পর্ক আছে বলে পড়েছিলাম। এসম্পর্কেও আলোকপাত করুন যদি সম্ভব হয়। খুব দরকারি বিষয়। আপনার চেষ্টাকে সাধুবাদ জানিয়ে রাখছি।

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ রিয়াজ ভাই,
চমৎকার মন্তব্য করলেন ! আমার ভাবনাটাও আপনার অনুরূপই। আপনি যতগুলো বিষয় বললেন তা তো আছেই, আরো কিছু দেয়ার চেষ্টা করবো। ইতোমধ্যে কাজও শেষ করে ফেলেছি প্রায়। ছোট্ট একটা পোস্ট তৈরি করেছি- 'আপনি কেন ইয়োগা চর্চা করবেন'। শিরোনাম অনুযায়ী পোস্টটা নিজেই একটা স্বয়ংসম্পূর্ণ পোস্ট। ব্যতিক্রম হলো- এখানে বিভিন্ন বাক্যাংশ বা শব্দের মধ্যে বেশ কতকগুলো হাইপারলিঙ্ক দেয়া থাকবে, সে অনুযায়ী প্রয়োজনীয় লিঙ্ক-পোস্টে গেলে সেখানে হয়তো প্রয়োজনে আরো বহু হাইপার লিঙ্ক দেখা যাবে, এভাবে। মোটকথা ঐ পোস্টের মাধ্যমে গোটা একটা 'ইয়োগা-সমগ্র' আগ্রহী পাঠকের হাতে তুলে দিতে চাচ্ছি। মূলত এইটা আমার টানা দু'বছর কষ্টের ফসল। দেখা যাক্ আপনাদের উপকারে লাগে কিনা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সবজান্তা এর ছবি

চমৎকার কাজ হে, "ইয়োগা-দীপম বসু" দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

রণদীপম বসু এর ছবি

সবজান্তা, আপনার সাথে সামনা-সামনি আমার একটা বোঝাপড়া আছে। কী যে ওয়ার্ড-প্রেস একটা ধরিয়ে দিয়েছেন। না পারি ছাড়তে, না পারি গিলতে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তানবীরা এর ছবি

আল্লাহ জীবন কেনো দিয়েছেন? খানা - দানা করতে আর আরাম ফরমাইতে। রনদা, জাতির শত্রু নিজে খায় আর আরাম করে বই লেখে আর অন্যদের চ্যাং দোলা হওয়ার বুদ্ধি দেয়। আমি ঐ দলে নাই।

বইয়ের সাফল্য কামনা করছি (মন থেকে)
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রণদীপম বসু এর ছবি

আহারে ! খানা'কে কিভাবে দানা করিতে হয় সেই বুদ্ধি দিয়া বুঝি জাতির শত্রু হইয়া গেলাম ! আল্লাহ্, তুমি ইহাদের খানাকে দানা করিও না। একদিন দানা করিবার জন্য নিজে নিজেই ছুটিয়া আসিবে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

সাফল্য কামনা করছি।

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ প্রহরী। নিক ছবিতে গাছ বাইতেছে কে ? আপনি না !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

দেখেন তো দেখি চিনতে পারেন কি না...

auto

রণদীপম বসু এর ছবি

আরে সব্বোনাশ !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

akelapothik  এর ছবি

দাদা, আপনার বইটি কি বের করেছেন? করলে জানাবেন, আমি কিনতে ইচ্ছুক।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।