বিশেষ বুলেটিন (১)

সচলায়তন এর ছবি
লিখেছেন সচলায়তন (তারিখ: বিষ্যুদ, ১৭/০৭/২০০৮ - ৬:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিডিনিউজ২৪.কম এ অরূপের বক্তব্য প্রসঙ্গে বিবৃতির পুর্ববর্তী পোস্টের লিংক

প্রিয় সচলবৃন্দ,

আমাদের বিনীত অনুরোধ এই মুহুর্তে মাথা ঠান্ডা রাখুন। আমরা ঘটনা বোঝার চেষ্টা করছি। দয়া করে অনুমানের ভিত্তিতে কাউকে দোষী সাব্যস্ত করা থেকে বিরত থাকুন। আমাদের প্রকৃত ঘটনা জানা খুবই জরুরী। এরকম অস্থির সময়ে আপনাদের ধৈর্য্য একান্ত কাম্য। কাউকে কোনভাবেই সাম্প্রতিক ঘটনার ফায়দা নেবার সুযোগ দেবেন না। এরকম সময়ে নানা স্বার্থের মানুষ নানা ষড়যন্ত্রে ততপর থাকে।

আপনাদের কাছে কোন রকম তথ্য থাকলে contact@সচলায়তনে.com এ জানান। গুজবে কান দেওয়া বা অমূলক আহ্বানে সাড়া দেওয়া থেকে বিরত থাকুন। আপনাদের এই সহযোগিতা না পেলে আমাদের সচলায়তন বন্ধ করে হতে দিতে পারে।

সবুজ দেশের মানুষদের কাছে সচলায়তনের প্রাঙ্গন নিষ্কন্টক হোক, ধন্যবাদ।


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

বক্তব্যের সাথে পুরো একমত।

পলাশ দত্ত এর ছবি

ভয় পাওয়ানোর মতো কথা ক্যানো?

।। সচলায়তন বন্ধ করার কোনো দরকার নাই ।।

।। সচলায়তন কখনো বন্ধ হবে না ।।

আমাদের স্থির থাকতে হবে। ভাবতে হবে।

প্লিজ, সবাই।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৌরভ এর ছবি


আবার লিখবো হয়তো কোন দিন

হাসান মোরশেদ এর ছবি

ঠিকাছে ।

-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

থার্ড আই এর ছবি

বুলেটিনের জন্য ধন্যবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমরা আমাদের স্বাভাবিক লেখা চালিয়ে যাই। আমি এখনি একটা পোস্ট দিচ্ছি।

শামীম এর ছবি

ভয়শূন্য চিত্তে, শির উঁচু করেই পরিস্থিতির দিকে লক্ষ্য রাখছি। এই নিয়ে সচলদের উপরে ভরসা রাখা যায় বলেই মনে হয়। ________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

কীর্তিনাশা এর ছবি

বুলেটিনের জন্য ধন্যবাদ। সচলায়তন যেন কোনদিন বন্ধ না হয় - এই কামনা করি।

-------------------------------------
সচল আছি, থাকবো সচল!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ভূঁতের বাচ্চা এর ছবি

বিষয়টা আমাদেরকে জানাবার জন্য অসংখ্য ধন্যবাদ।
যাবার আগে বলে যেতে চাই সচলকে ভালবাসি, বেসেই যাব আমরা।

--------------------------------------------------------

কুঙ্গ থাঙ এর ছবি

অফিস বা বাসা কোথাও থেকে একসেস করা যাচ্ছে না। ঘটনা সত্যি হয়ে থাকলে খুবই দুঃখজনক। এই যুগে তথ্যের অবাধ প্রবাহে বাধা দেয়াটা নিতান্তই মুর্খতা এবং বালখিল্যতা ছাড়া কিছু নয়। যে বা যারা এর সাথে জড়িত তাদের মতিভ্রম অচিরেই কাটবে আশা করছি।

ধুসর গোধূলি এর ছবি

-

প্রকাশিত লেখা ও মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট লেখক বা মন্তব্যকারীর, সচলায়তন কর্তৃপক্ষ এজন্য কোনভাবেই দায়ী নন

সচলায়তনের নিচের দিকে খুব স্পষ্ট করে উল্লেখ আছে এই কথাটা। সচলায়তনের একেবারে শুরু থেকেই আছে। যারা আজকে যেকোনো অবস্থান থেকেই সচলায়তনের দিকে তর্জনী উৎক্ষেপণ করছে তাদের উইথ ডিউ রেসপেক্ট আহ্বান করবো, আগে এই লাইনটা ভালো মতো পড়ে, সেটা তর্জমা করে তারপর যেনো সচলায়তনের দিকে তাদের তর্জনী ধ্রুব রাখেন, নতুবা নয়।

সচলায়তন বন্ধ হবার জন্য তার যাত্রা শুরু করেনি। এই বুঝটুকু সকল সচলের মধ্যেই আছে। সাইবার যুদ্ধ, বিবৃতি, কর্মসূচী অনেক হয়েছে। আর দরকার নেই আমাদের। এবার দরকার এ্যাকশন এণ্ড ভিশন। এবার বাংলাদেশের মানুষের শো-ডাউনের পালা।

জাতির কর্ণধারদের একটা ধারণা দেওয়া, তাঁরা এক নন। যদি কোনো ভীতিকর পরিস্থিতি কিংবা কারো চোখ রাঙানীর ভয় তাঁদের পূর্বঘোষিত যুদ্ধাপরাধীদের বিচারে বাঁধা হয়ে দাঁড়ায়, তাহলে তাঁদের বলার সময় হয়েছে, তাঁদের সঙ্গে আছে গোটা বাংলাদেশ।

সচলায়তন ব্লকড হলো না ব্যান হলো তার চেয়েও বড় দাবী যুদ্ধাপরাধীর বিচারের দাবী। গো.আ-নিজামী-কামারুজ্জামান-মুজাহিদ এদেরকে মুক্তিযুদ্ধকালীন সময়ের কার্যকলাপের জন্য শাস্তি দিন। তবেই গোটা বাংলাদেশ শান্ত হবে। এটা একজন প্রান্তিক নাগরিক হিসেবে আমি বলতে পারি। কারণ প্রান্ত থেকে বাংলাদেশ আপনারা দেখেন নি, দেখেছি আমি, আমার মতো সাধারণ নাগরিকেরা।

হে সচলায়তন। তোমার আশংকিত হবার কোনো কারণ নেই। এখানে কেউ-ই একা নয়। আমরা সবাই মিলেই সচলায়তন। কারো নাম আলাদা করে বলার কোনো মানে নেই। সচলায়তন মানেই এর মধ্যকার সকল সচল। একজন সাইট ডেভেলপার কিংবা একজন মডারেটরের নাম দিয়ে তাই সচলায়তনকে পরিচিত করার আলাদা কোনো দরকার নেই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

অসামান্য একটা মন্তব্যের জন্য ধন্যবাদ, ধূগো দাদা।

আমরা জানি সচলায়তন থেমে থাকার জন্য যাত্রা শুরু করেনি।

আমরা জানি আমরা প্রচণ্ড ভাবে জামাত-বিরোধী ও রাজাকার-বিরোধী হয়ে কোন ভুল বা অন্যায় করিনি।

আমরা জানি যুদ্ধাপরাধীদের বিচারের প্রশ্নে আমাদের চেয়ে বড় সমর্থক কেউ হবে না।

প্রশ্নের অতীত ভাবে আমরা জানি যে সচলায়তন ব্যানড।

আমরা দুর্বল নই।

অবিবেচক নিষেধাজ্ঞার পেছনের সম্পূর্ণ কারণ ও ঘটনা-পরম্পরা অনুসন্ধান করতে সময় প্রয়োজন।

আমরা সেই সময়টুকু ধৈর্য ধরবার মত শক্তি ধারণ করি।

আমরা বাকস্বাধীনতায় বিশ্বাসী।

আমরা সচলদের কণ্ঠরুদ্ধ করার প্রতিবাদ জানাই।

এই মুহূর্তে শুধুই ব্যান করবার প্রতিবাদ জানাই।

বিভেদ মানবিক, তবু বৃহত্তর স্বার্থে ব্লগারদের একাত্মতাবোধ আমাদের মুগ্ধ করে।

এখন আমরা কৃতজ্ঞ, মুগ্ধ, ধন্য, ক্ষুব্ধ, কিন্তু শান্ত।

...আর এবার আমি আরেকটু ঘুমাবো। চোখ টিপি


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

নিঘাত তিথি এর ছবি

প্রকাশিত লেখা ও মন্তব্যের দায় একান্তই সংশ্লিষ্ট লেখক বা মন্তব্যকারীর, সচলায়তন কর্তৃপক্ষ এজন্য কোনভাবেই দায়ী নন

এই কথাটাই ভাবছিলাম কাল থেকে।

ধূসর, আপনার অসাধারণ মন্তব্যে সব সচলের মনের মূল কথাগুলোই বলে দিয়েছেন। আর কিছু বলার নেই। অসংখ্য ধন্যবাদ।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

পরিবর্তনশীল এর ছবি

গোধূদা সব বলে দিলেন।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

আরিফ জেবতিক এর ছবি

উলুম্বুশ এর ছবি

এগুলা কি ফাইজলামি নাকি? আমি তো আজকে নেটে এসে এইসব পড়ে মাথা আউলাইয়া গেল। সকালে পেপারে চোখ বুলাইয়া গেলাম দেখি এত কষ্ট করে যাদের জেলে পুরা হইছিল তাদের জামিন দিয়ে দিল আর রাতে এসে দেখি ব্লগসাইট ব্লক করে দিছে। সহ্যের একটা সীমানা আছে। তাড়াতাড়ি কিছু একটা দেখতে চাই। পেপারে কি কোন কিছু দেওয়া যায়না? ধূ,গো ভাইয়ের মন্তব্যটা পেপারে দিয়ে দেওয়া যায় না?

অভিলাষী মন চন্দ্রে না পাঁক জ্যোৎস্নায় দিও সামান্য ঠাঁই

---------------------------------------------------------
অভিলাষী মন চন্দ্রে না পাক, জ্যোৎস্নায় দিও সামান্য ঠাঁই

রাফি এর ছবি

আমি বুঝতে পারছি না এইসব বেকুবদের এই চোরা নিষেধাজ্ঞাকে এত পাত্তা দেয়ার কী আছে?
আমরা সচল আছি, সচল থাকব।
আমাদের উচিত নিজেদের স্বাভাবিক লেখালেখি চালিয়ে যাওয়া।আর সবাইকে বিকল্প ব্যবস্থার কথা জানিয়ে দেয়া। ব্যস।
সমালোচনার যোগ্য নয় এমন লোকদের কথা নিয়ে আলোচনা করার কোন আবশ্যকতা আমি দেখছি না।

কায়দা করে এখানে আজ ঢুকেছি, কিন্তু এই থমথমে পরিবেশ মনকে আরো খারাপ করে দিচ্ছে।
--------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

শেখ জলিল(লগ অফ) এর ছবি

মাথা ঠাণ্ডা রেখে ক'টা দিন পরিস্থিতি পর্যবেক্ষণ আর সঠিক তথ্য সংগ্রহে নামাই বুদ্ধিমানের কাজ হবে। সেইসাথে সচলে স্বতস্ফূর্ত লেখা ও মন্তব্য চলুক।

মুজিব মেহদী এর ছবি

উত্তেজনা অধিকাংশ সময়ই ক্ষতির কারণ হয়।

এখন সময় ধীরস্থিরভাবে বিষয়টা ঠিকঠাক বুঝে ওঠা।

এই পোস্টের আহ্বানের সাথে একমত। নিয়মিত এরকম বুলেটিন চাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ফারুক ওয়াসিফ এর ছবি

শেষ খবর:
দেশের ভেতর থেকে একজন প্রফেশনাল রাত আটটার পর চেক করে জানিয়েছেন
dui ta port block kora 80 ebong 110. onno guli thik ache.

বাকি সব কিছু আগের মতোই।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সুমন চৌধুরী এর ছবি

আমার মনে হয় বিষয়টাকে আমরা আরো একবার এ্যাট দ্য কোর বোঝার চেষ্টা করতে পারি। আমার ব্যক্তিগত পর্যবেক্ষণ অনুসারে ডেভেলপারদের ভাষ্যে যা বোঝা গেল :

১. সচলায়তনের দিক থেকে কোন কারিগরী ত্রুটি, যা কোন একটা নির্দিষ্ট এলাকার নির্দিষ্ট ইন্টারনেট ব্যবস্থার ব্যবহারকারীগণকে সচলায়তন ডট কম দেখতে বাধা দিতে পারে, নেই।

২. বাংলাদেশ থেকে বহু পাঠক জানিয়েছেন তাঁরা গত আড়াই দিন যাবৎসচলায়তন পড়তে পারছেন না। যেহেতু সচলায়তনের দিক থেকে, ডেভেলপারদের মতে, সাইটের বৈশ্বিক গতিপথ উন্মুক্ত এবং এইমুহুর্ত পর্যন্ত এই বিষয়ে কোন কারিগরী ত্রুটি তাঁরা খুঁজে পান নি, সুতরাং কোন কারিগরী ত্রুটি বা সমস্যা যদি থেকে থাকে সেটা যে প্রান্ত থেকে সাইট ভিসিট করা যাচ্ছে না সে প্রান্তের।

আমাদের সামগ্রীক তথ্যজ্ঞান এখন পর্যন্ত ঠিক এই দুটি পয়েন্টেই সীমাবদ্ধ।



ঈশ্বরাসিদ্ধে:

মাহবুব লীলেন এর ছবি

সচলায়তন বন্ধ হয়ে যাবার মতো কোনো আশংকা আছে বলে আমার মনে হয় না

০২

লেখার দায় লেখকের সত্য
কিন্তু সেই লেখার বিষয়কে যদি আমি সমর্থন করি তবে কোথাও কিছু লেখা থাকুক বা না থাকুক সেই লেখার জন্য যদি কোনো পদক্ষেপ নেয়া হয় তবে আমি মনে করি সেখানে আমারো দায়িত্ব আছে...

যদি বিশেষ কোনো লেখার জন্য বিশেষ কোনো লেখক মানসিকভাবে কিংবা অন্যভাবে আক্রান্ত হন এবং তার সেই লেখাকে যদি আমি সমর্থন করি। এবং তার মতামতকে সমর্থন না করলেও যদি মনে করি এমন মন্তব্য করার অধিকার তার আছে
তবে আর কিছু না হোক

আমিও আছি কথাটা তাকে আমি বলতে চাই

০৩

দুসসংবাদের মধ্যে একটি সুসংবাদ
আমাদের একজন ব্লগার ঢাকার বাইরে থেকে স্বাভাবিকভাবে সচলায়তনে ঢুকতে পেরেছেন এবং পারছেন

কিন্তু তিনি শুধু প্রথম পাতা পাচ্ছেন। দ্বিতীয় কিংবা পরের পাতাগুলোতে যেতে পারছেন না

(তিনি তার নাম প্রকাশ করতে রাজি নন। এবং ইন্টারেনটের টেকনিক্যাল বিষয় থেকে অনেক দূরে বলে টেকনিক্যাল কোনো বিষয় জানাতেও পারছেন না)

s-s এর ছবি

লেখার দায় লেখকের সত্য
কিন্তু সেই লেখার বিষয়কে যদি আমি সমর্থন করি তবে কোথাও কিছু লেখা থাকুক বা না থাকুক সেই লেখার জন্য যদি কোনো পদক্ষেপ নেয়া হয় তবে আমি মনে করি সেখানে আমারো দায়িত্ব আছে...

পূর্ণাঙ্গ সমর্থন জানাচ্ছি।
দায় থাকেই, সম্মিলিত দায়, সবারই।
সচলায়তনের কন্ঠ জোরালো হোক, আমাদের মাধ্যমেই।
বন্ধকরে দেওয়া হতে পারে, কিন্তু সচলায়তন নিজে বন্ধ যেন কখনোই না হয়, সেটিই আমাদের সবার স্ট্যান্ড।
আনব্যান সচলায়তন, ব্যান জামাত।

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

রেজওয়ান এর ছবি
আরিফুর রহমান এর ছবি

http://www.somewhereinblog.net/blog/vashudearblog/28821492

ভাস্কর জামাল এইমাত্র বললেন তিনি দেকতে পাচ্ছেন...

কিন্তু সাবমেরিন কেবল বিষয়কও কি যেন একটা বললেন!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এখন ঢোকার কারণ হল সাবমেরিন ক্যবল আবার কাটা পড়েছে। ফলে বিটিটিবি'র গেটওয়ে দিয়ে ট্রাফিক না গিয়ে যাচ্ছে প্রাইভেট ভিস্যাট দিয়ে। সেকানে ব্লক করা হয়নি। আমি এইমাত্র চেক করে দেখেছি বিটিটিবির ডট বিডি নেমসার্ভারও ডাউন। অর্থাৎ বিটিটিবি ডাউন একটা কনফার্মড। সাবমেরিন ক্যবল ঠিক হলে আবারো বাংলাদেশ থেকে ব্রাউজিং বন্ধ হয়ে যাবে।

দিগন্ত এর ছবি

সামহোয়্যারেও দেখলাম জামাল ভাস্কর লিখেছেন এখন নাকি ঠিকঠাকই ঢোকা যাচ্ছে ...


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

থার্ড আই এর ছবি

সংবাদ সত্যি হলেই মঙ্গল।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

বিপ্লব রহমান এর ছবি

অল্প কিছু সময়ের জন্য সচলে ঢোকা গেলেও আবার তা এরর হয়ে যায়। আর অধিকাংশ দিনই সাইটটি পড়া যায় না।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

রেনেট এর ছবি

লীলেন ভাইকে অনলাইনে দেখা যাচ্ছে। উনি হয়তো বলতে পারবেন খবর সত্যি কিনা।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

দ্রোহী এর ছবি

যারা ফায়ারফক্স ব্যবহার করেন তারা এই অ্যাডন ট্রাই করুন।

এই অ্যাডনটা ডিফল্ট হিসাবে বেশ কয়েকটা হাই-স্পীড ওয়েব প্রক্সি ব্যবহার করে। আপনি ইচ্ছা করে http://proxy.org বা http://www.cybersyndrome.net থেকে ইচ্ছামত ওয়েব প্রক্সি ব্যবহার করতে পারবেন।


কী ব্লগার? ডরাইলা?

আরিফুর রহমান এর ছবি

কাহিনী সত্য!

বাংলাদেশ হইতে ট্রেস করে দেখা যাইতেছে যে উহা বঙ্গ হইতে ঝম্ফ দিয়া সরাসরি হংকঙে নাযিল হইতেছে।

আমি যতটুকু শুনলাম, অসমর্থিত সুত্র থেকে.. বিটি্এসএল'এ আপগ্রেড চলিতেছে। এই সময়ে মেইন আপলিঙ্ক হয়তো অফলাইনে আছে...

সাবমেরিন 'কাটা' না ও পড়তে পারে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিক হপ ৭ এ আইসা লাফ দিয়া হংক এ যায়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

Profile এর ছবি

দুঃখ হল এমন এক ফুল যার নির্যাসে কোন নদী হয় না। বঙ্গ হল সেইসব ফুলের জমিন।
আমরা যেন তাই বলে নিজেদের চোখ উপড়ে না ফেলি।

দিবাকর সরকার এর ছবি

আমি সচলায়তন-এর অতিথি হয়েছি। এটুকু ভাবতেই আমার ভালো লাগে। সচলায়তন বন্ধ হয়ে গেলে আমার খারাপ লাগবে। মনে একটা শূন্যতা তৈরি হবে।

ভবিষ্যতে কী হবে না হবে, জানি না। আমাদের নিজস্ব বাংলা লিট্ল ম্যাগাজিন আছে, "অক্ষ(র)যাত্রা"। তাকেও বিভিন্ন দিক থেকে আক্রমণের শিকার হতে হয়। কিন্তু তার জন্য লেখা বন্ধ করে দেওয়ার কথা আসবে কেন?

একজন মানুষ একজন ব্যক্তি। কাজেই তার নিজস্ব চিন্তাধারা, বোধ বর্তমান। আমার কোনো লেখা খারাপ লাগতে পারে। আমি জানালাম। কিন্তু তার মানে তো এই নয় বিরোধিতা করা যাবে না। ব্যক্তিগত মত ঝাঁকে ঝাঁকে আসবে। তাই কী? তার জন্য সচলায়তন বন্ধ করে দিতে হবে?

কটা সাইট আছে এ রকম, শুনি? আমি পশ্চিমবঙ্গে থাকি। বাংলা আমার মাতৃভাষা। কলকাতা নিঃসন্দেহে ভারতের মতো বিপুলায়তন দেশে বাংলাভাষাকে বাঁচিয়ে রেখেছে। আমি লিনাক্সে কাজ করি। আমি দিব্যি বাংলা ব্লগে ঘুরি ফিরি। পয়সার জোগান দিতে পারলে এতদিনে কবেই অক্ষ(র)যাত্রা-র একটা ওয়েবসাইট তৈরি করে ফেলতাম।

আজ বাদে কাল, বা কাল বাদে পরশু আমার প্রথম উপন্যাস প্রকাশিত হতে চলেছে। বলুন না, তাতে যদি আমার জেল হয়, আপনারা কি আমার অতিথি হওয়ার সদস্যপদটুকু কেড়ে নেবেন?

যদি কেড়ে নিতে হয় কেড়ে নিন। কিন্তু ব্যক্তিগত মন্তব্য সারা বিশ্বে আমি রেখে যেতে পারি। আমার ইচ্ছে হলে আমি আমার বাবার বিরুদ্ধে প্রতিবাদ করি। মায়ের সঙ্গে আমার প্রায়শই সংঘাত বাঁধে। তাই বলে আমরা কি পরিবারে ভাঙন ঘটাচ্ছি?

আর মায়ের সঙ্গে সংঘাতে নামা যদি সম্ভব হয়, বাবার বিরুদ্ধে গর্জে ওঠা যদি সম্ভব হয়, তাহলে মনমোহন, খালেদা বা বুশ কোথাকার কারা?

আমার প্রতিবাদ থাকবে। আমাদের প্রতিরোধ থাকবে। আমাদের সচলায়তন অটল অটুট থাকবে। তা নির্ঝরের স্বপ্নভঙ্গ হবে না।

দিবাকর সরকার

এনকিদু এর ছবি

আপনার যাঁরা বাবা - মা, তাঁদে আপনি সন্তান ।
আমাদের যারা খালেদা - হাসিনা - মনমোহন - বুশ ইত্যাদি, তাদের আমরা সন্তান নই, হতেও চাইনা ।

পার্থক্যটা এখানেই ভাই ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অনিকেত এর ছবি

দুর্ধর্ষ মন্তব্য!

বিপ্লব রহমান এর ছবি

প্রিয় সচল নিয়ে সামহোয়ারিনে আমার লেখা দেখতে পারেন http://www.somewhereinblog.net/blog/biplob_33blog/28821564


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

আলমগীর এর ছবি

হাওয়া। ২০মিনিটও হয়নি মনে হয়।

বিপ্লব রহমান এর ছবি

ঠিক। সামহোয়ারিন কর্তৃপক্ষ একটি সয়ংক্রিয় ইমেইল বার্তায় জানিয়েছে, লেখাটি হয় নীতিমালা, আর না হয় সরকার বিরোধী তাই সেটিকে প্রথম পাতা থেকে মুছে ফেলা হয়েছে! আমি ধরেই নিচ্ছি, লেখাটি দ্বিতীয় কারণেই প্রথম পাতা থেকে সরে গেছে।

এর পরেও লেখাটিকে পাওয়া যাবে সামহোয়ারিন ও সচলে আমার নিজস্ব ব্লগে।

ধন্যবাদ।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

রেজওয়ান এর ছবি

দ্বিতীয় কারনেই এমন হচ্ছে.. আমি কনফার্ম হয়েছি আরিল্ডের কাছ থেকে; ডেভেলপার, ব্লগারদের নিরাপত্তার উপর গুরুত্ব দেয়া হচ্ছে।

এই রকম স্বাধীনতা কি আমরা চাইছি?

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

কনফুসিয়াস এর ছবি

ঠিক আছে। সামহোয়ার খুব অস্বাভাবিক কিছু হয়তো করছে না। নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে চাইতেই পারে। এটা চাইলে কাউকে দষ দেয়া যায় না।
আনএক্সপেক্টেড কিছু না।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

পুতুল এর ছবি

এখনো আসল ঘটনা জানা গেল না!
হায়রে সোনার বাংলা!
এভাবে অন্ধকারে আর কত!
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মুশফিকা মুমু এর ছবি

মন খারাপ ইসস এমন কেন হচ্ছে, ওরা কেন এমন করল শুধু শুধু মন খারাপ
তারাতারি আবার সব আগের মত ঠিক হয়ে যাক মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

john foster dulless এর ছবি

The following lines speakes many untold stories waiting to be unveiled soon. I collected these lines from a book whose author himself was fighting for democracy and then tunrd into an autocrat.

Interesting. Isn't it.

“The gun fire around us makes it hard to hear. But the human voice is different from other sound. It can be heard over noises that bury everything else. Even when it’s not shouting - even if it’s just a whisper. Even the lowest whisper can be hard over armies when it’s telling the truth.”

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।