এলোমেলো ভাবনাঃ ১ (লবণদানী)

প্রবাসিনী এর ছবি
লিখেছেন প্রবাসিনী [অতিথি] (তারিখ: সোম, ০৭/০৯/২০০৯ - ১২:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকে আকাশটা ছিল বেশ মেঘলা, ধূসর। আঁধার আঁধার ভাব। বাতাসে কেমন মন খারাপ করা ভেজা ভেজা গন্ধ। আজকে মন বেশ খারাপ। পাপা আজকে চলে গেল ঢাকায়। এসেছিল আমাকে "সেট আপ" করে দিতে। পাপা য্খন বললো সেও আমার সাথে যাবে আমি খুবই বিরক্ত বিরক্ত ভাব প্রকাশ করলেও, পাপা আমার সাথে আসাতে আমি যারপর নাই খুশি হয়েছিলাম। গত কয়েকদিন আমরা ব্যস্ত ছিলাম আমার নতুন বাসা গুছাতে। আইকিয়া থেকে আসবাবপত্র কেনা, সেইগুলা বানানো।

যদিও আমি পাপার কথা বলতে অজ্ঞান, গত কয়েকদিন আমাদের বেশ কথা কাটাকাটি হয়েছে খুবই ছোট ব্যপার নিয়ে। পাপা লবণদানী কিনতে বেশ আগ্রহী। আমি তাকে বুঝাই আমি স্টুডেন্ট মানুষ, আমার লবণদানী লাগবে না। কই দিনই বা বসে ভাত খাব? একা একা থাকব, ওইভাবে টেবিলে বসে খাওয়া কইদিন বা খাওয়া হবে?

কিন্তু কে শোনে কার কথা? আমরা যেই দোকানেই যাই, পাপা লবণদানী দেখে। আমাকে দেখায়। আমি কিনতে রাজি হই না, তাকে বুঝাই লবণের বাক্স থেকে লবণ লবণদানী ঢালা ঝামেলা। পাপা রাগ করে, বিরক্ত হয়।

যাই হোক, একদিন বাসায় এসে দেখি পাপা একটা ছোট প্লাস্টিকের বাক্সকে লবণদানী বানায় ফেলছে। আজকে পাপাকে বিদায় দিয়ে বাসায় এসে চোখে পড়ে সেই ছোট কৌটা। এখন মনে হ্য় একটা লবণদানী কিনলে কি হত?


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

এই মেয়ে, তোমার এলোমেলো ভাবনা এতো সংক্ষিপ্ত কেন? আরাম পাচ্ছিলাম লেখাটা পড়ে, কিন্তু ধুম করে শেষ হয়ে গেলো। নতুন জায়গা নিয়ে আরও কিছু লিখতে! ভ্যাঙ্কুভার নিয়ে কিছু জানা হতো, কিছু ছবি দেখতাম, আর পরিশেষে লবণদানীর কথা জানতাম।

আঙ্কেলের সাথে আমার বাবার মিল পেলাম। কাঠিন্যের খোলস থেকে বের হয়ে এসে এমন টুকটাক কিছু কাজ করতো প্রায়ই। অবাক হতাম খুব। এখন মনে করে মন খারাপও হয়।

'কয়'গুলো 'কই' হয়ে যায়। koy লিখো এর পর।

লেখাটা যত্ন নিয়ে লেখা। প্রকাশের আগে বানান দেখে নেওয়া, সেটাও বুঝতে পারছি। নাহ, খুবই আফসোস হলো লেখাটা ছোট হওয়ায়। তোমার দেখার চোখ এবং লেখার হাত ভালো, তবে লেখার ব্যাপারে খুবই ফাঁকিবাজ। পাঠককে ঠকাও ছোট লেখা দিয়ে। হাসি

প্রবাসিনী এর ছবি

ভাইয়া, এতো বকেন কেন? ভ্যাঙ্কুভার নিয়ে এখনো লিখতে ইচ্ছা করতিসে না। ভাইয়া বাংলায় বড় লেখা খুবই ঝামেলা আমার জন্য, তারপরও চেস্টা করব। এইটুকু লিখতেই জান বের হয়ে যায়।

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

ইশতিয়াক রউফ এর ছবি

বকি দেখেই তো লেখা ভালো হয় আগের চেয়ে! না বললে তো বুঝবা না। এই যেমন আজকে প্রবাসজীবন নিয়ে লেখার ফর্মুলা দিয়ে দিলাম। প্রবাসের ঘটনাগুলো খুব ছোট। সেজন্য প্রতি লেখায় এমন দু'তিনটা ঘটনা সংকলিত করতে হয়। অনেক কিছুই তোমার কাছে হয়তো খুব সহজ-স্বাভাবিক লাগবে। তবুও লিখে রেখো। বছর খানেক পর এই লেখাটাই তোমার বিবর্তনটা তোমার কাছে স্পষ্ট করবে।

লিখতে লিখতেই লেখার গতি বাড়বে। ট-বর্গে যুক্ত বর্ণে ষ হয়।

রেজওয়ান এর ছবি

বাংলায় লিখতে প্রথমদিকে আমারও অসুবিধা হত। আমি আবার কিবোর্ড দেখে টাইপ করার মানুষ কিনা তাই। তারপর যখন থেকে বাংলা/ইংরেজী ডুয়াল কিবোর্ড (না পেলে ঢাকা থেকে আনিয়ে নেবেন) দিয়ে লেখা শুরু করলাম তখন দেখলাম এর মত আরামের কিছু নাই। এখন ভ্রমণে গেলেও ল্যাপটপের সাথে থাকে ছোট একটি বাংলা ইউএসবি কি বোর্ড।

লেখাটা ভাল হয়েছে। আমরা অনেক সময় কাছের লোকদের ইচ্ছেকে তেমন মূল্য দেই না। কিন্তু এ নিয়ে আক্ষেপও কম হয় না।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

এনকিদু এর ছবি

এই লেখাটা মনে হয় পড়ে বুঝতে পারছি । ...

তবুও, সাবধানের মাইর নাই । ভাল মত বুঝার জন্য কিছু প্রশ্ন করি ।

১) লবন কি ?
২) লবনদানি কি ?
৩) আপনার পাপা যেই বাক্স দিয়ে লবনদানি বানিয়েছেন সেটার আকার কেমন ছিল । উত্তরানুবিক্ষনিক, অনুবীক্ষনিক, ক্ষূদ্র, পিচ্চি, ছোট - এই স্কেলে কোনটা ?
৪) সেই প্লাস্টিকের বাক্সটা কোন ধরনের প্লাস্টিকের তৈরী । সেলুলোজ, ব্যাকেলাইট, পিভিসি, পলিস্টেরাইন, নাইলন নাকি রাবার ?
৫) বাক্সটা কি স্বচ্ছ্ব, অর্ধ স্বচ্ছ্ব নাকি অস্বচ্ছ্ব ?
৬) মহাসাগরের ঐপাশে লবনদানির দাম কত ?

আর প্রশ্ন মাথায় আসছে না । এগুলোর জবাব পেলে ভাল মত বুঝতে পারব, তখন বুঝে শুনে মন্তব্য দিব ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রানা [অতিথি] এর ছবি

যতদূর জানি, বানানটা লবণ, "লবন" নয় ।

এনকিদু এর ছবি

আপনাকে কি শামা কামড়েছে নাকি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মুস্তাফিজ এর ছবি

এনকিদু, লবণের দাম জিজ্ঞেস করলা না?

...........................
Every Picture Tells a Story

এনকিদু এর ছবি

ঐ প্রশ্নে একটু প্রেস্টিজ ইস্যু আছে । পান্তা আনতে নুন ফুরায় মনে করতে পারে । সাজিয়ার রাগ অনেক, আমরা আগের পোস্ট গুলা থেকে জানতে পেরেছি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সাইফ তাহসিন এর ছবি

সাজিয়ার লেখায় আপনার মন্তব্য পড়ে কিন্তু মনে হয়, রানা ভাইকে নয়, শামা আপনাকে নিয়মিত কামড়াচ্ছে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পেন্সিলে আঁকা পরী এর ছবি

এনকিদু ভাইয়ের জ্ঞানার্জনের তীব্র আগ্রহ দেখে চমৎকৃত হcchচ্ছি। হাসি খাইছে

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

দুষ্ট বালিকা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো, প্রশ্ন পড়ে পুরাই হাহাপগে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুশফিকা মুমু এর ছবি

বাহ! ভাল লাগল লেখাটা, একটা মিষ্টি মিষ্টি মেয়েলি ভাব হাসি
তোমার লেখা দেখে আমার নিজের প্রথমদিকের লেখাগুলোর কথা মনে পড়ল, তখন কারো লেখায় এক লাইন কমেন্ট করতেই ২ ঘন্টা লাগত। আবার অনেক শব্দ যখন লিখতে পারতাম না তখন সবার লেখায় শব্দগুলো খুঁজে কপি-পেস্ট করতাম দেঁতো হাসি
লিখতে থাকো হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ভূঁতের বাচ্চা এর ছবি

আমার এক বন্ধু আছে তোমার মতন কপি-পেস্ট থিওরি অবলম্বন করে লেখে। আমার প্রথমে শুনে বেশ মজা লেগেছিল।
--------------------------------------------------------

--------------------------------------------------------

রেশনুভা এর ছবি

সুন্দর হইছে রে ... আর একটু বড় যদি করা যাইত ...

মোনায়েম এর ছবি

সমস্যাটা কি? এত ছোট লেখা ক্যান?

অতিথি লেখক এর ছবি

সাজিয়া,
আপনাকে স্যাটল্ করাতে সাথে আপনার বাবা এসেছেন, মা নয়। কেন ?
বাবা উপার্জন করেন, মা নয়, এমন কিছু ?
লবণদানি বাবা বানিয়ে দিয়ে চলে গেছেন, সে নিয়েও আপনার অপরিসীম ভালোবাসা প্রকাশ পেয়েছে।
বাবাকেই একটু বেশি ভালোবাসেন নাতো?
অরুণ

প্রবাসিনী এর ছবি

বাবা এসেছেন আর মা আসেননি, কারণ আমার একটা ছোট ভাই আছে। ওকে তো আর একা রেখে আসা যায় না। আর সবার জন্য ভিসা আপ্ল্যাই করা বিশাল ঝামেলার ব্যপার।

বাবাকেই একটু বেশি ভালোবাসেন নাতো?

কতটুকু ভালোবাসা বেশি?

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

অতিথি লেখক এর ছবি

অন্তরে অতৃপ্ত রবে, সাঙ্গ করি মনে হবে, শেষ হয়েও হইল না শেষ।

ছোট লেখা যে মনে এতো বড় দাগ কাটতে পারে সেটা আপনার লেখা পড়ে বুঝতে পারছি। ধন্যবাদ সুন্দর লেখার জন্য।

দলছুট।

===============
বন্ধু হবো, যদি হাত বাড়াও।

রানা [অতিথি] এর ছবি

এনকিদু লিখেছেন:
আপনাকে কি শামা কামড়েছে নাকি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শামা কি ভাই? যদি পোকাজাতীয় কিছু হয় তাহলে জানতে হবে কোন কোন দেশে থাকে ।

এনকিদু এর ছবি

শামার বৈশিষ্ট্য হল সে ঘুমায় না, আর অন্যদের বানান ভুল খায় । মানে কেউ বানান ভুল করলেই দৌড় দিয়ে গিয়ে সেই ভুলটা খেয়ে ফেলে । শামা সাধারনত বাংলাদশেই থাকে, তবে ইতিহাসে আছে সে একদা সুদূর চীন দেশেও গিয়েছিল । চীন দেশের লোকেরা শামার সম্পর্কে কেমন মনোভাব পোষণ করেন এখনো জানা যায়নি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রানা [অতিথি] এর ছবি

শামা মনে হয় কামড়েনি, তবে এমন মহান পোকার কামড় খাওয়াটা মনে হয় সৌভাগ্যের বিষয় হবে।

শামা না কামড়ালেও অন্য কিছু নিশ্চয়ই কামড়েছে, নইলে আপনার "লবন"-এর ছিটে পড়াতে এত জ্বালা করে উঠল কেন?

দুষ্ট বালিকা এর ছবি

দু একটা ছোট ঘটনাকে একসাথে করে পোস্টালে আরও ভালো লাগত। এত ছোট লেখায় তৃপ্তি আসেনা, নাহয় আরেকটু সময় নিয়েই লিখুন। আপনার পর্যবেক্ষণ ক্ষমতা ভালো, ছোট ছোট অনেক ঘটনা নজরে আনেন। এটা আমিও করি! তাই ভালো লাগলো। আরও লিখুন।

-----------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

_প্রজাপতি এর ছবি

ভাল লাগলো সাজিয়া তোমার লেখা, প্রবাস জীবনে তোমার ভাল ভাবে কাটুক এই কামনা করি।

=======================
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সাইফ তাহসিন এর ছবি

লেখা ভালো হয়েছে, কিন্তু এত সংক্ষিপ্ত কেন?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

হুমম, ছোট হয়ে আসছে পৃথিবী তাই ছোট লিখছে সাজিয়া ............
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

চারপাশকে দেখার একটা আলাদা চোখ আছে আপনার। চালিয়ে যান।

রেনেসাঁ

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার লেখার হাত চমৎকার। পড়তেও দারুণ লাগছিল। এরপর থেকে আরেকটু বেশি করে লিখবেন আশা করি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।