ন্যাড়া কাহিনী

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: বুধ, ০৮/০৭/২০০৯ - ৯:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

সবাই বলে, আমি নাকি সবসময় পুতুলের মতো টিপটপ থাকি। গোছানো থাকি। অথচ এই আমি কি কম ঠেলায় পড়ে এমনটা হয়েছি? ওদেরকে শোনাতে হয় আমার দুঃখ আর অপমানের ইতিহাস।

ছোটবেলা থেকেই আমার চুল ছিলো পাতলা আর কেমন যেন লালচে। চান্দিতে পর্যাপ্ত পরিমাণ আলো বাতাস লাগানোর সুযোগ দিলে, অর্থাৎ ঘনঘন নাড়ু করলে চুলের ঘনত্ব এবং গুনাগুন উভয়েই বৃদ্ধিপ্রাপ্ত হয় - এই ধারণার বশবর্তী হয়ে আম্মা আমার পেছনে উঠে পড়ে লেগে ছিলেন সবটা সময়। ফলস্বরূপ আমার শৈশবের বেশিরভাগ সময়েই আমি ছিলাম চুলের ছায়া-বঞ্চিত।

ফ্ল্যাশব্যাক ১:

আমার বয়স তখন সাত আট। আব্বার চাকরির সুবাদে আমরা নতুন এলাকায়। মফস্বল শহর। টিনশেড বিশাল বাড়ি। চারপাশে টিনেরই উঁচু বেড়া। উঠানে বেশ কয়েকটা বড় গাছ। বাড়ি বদলানোর সময়টাতে কোত্থেকে যেন প্রচুর কাজের উৎপত্তি হয়। এরমধ্যে কাজের বুয়াটাও নেই। কাজের লোকের জন্য খোঁজ লাগিয়ে দেয়া হয়েছে। আর যতক্ষণ পর্যন্ত একটা ব্যবস্থা না হচ্ছে, সবাইকেই ভাগাভাগি করে কাজ করতে হবে - এই আইন জারী হয়েছে।

উঠানের একটা কোণে শেড দিয়ে রান্নাঘর। আম্মা রান্না করছেন। বড় বোনটা সাহায্য করছে। আমার দায়িত্ব পড়েছে উঠানটা ঝাঁট দেয়া। আমি সেটাই করছি। এমন সময় কে যেন বাইরের গেট সরিয়ে ভেতরে এলো। মাঝবয়েসী লোকটা এসেই বকবক শুরু করে দেয়। "ভাবী, ও ভাবী, আরে কেমন আছেন বলেন? ভাইয়ের মুখে আপনাদের খবর পেয়ে তো আমি সাত আসমানে। আরে লীনা তো দেখি অনেক বড় হয়ে গেছে। কেমন আছো মা? কোন ক্লাসে পড়..."
এইসব বলতে বলতে তার চোখ পড়ে আমার দিকে। " আরে ! তুমি দেখি এরমধ্যে কাজের মানুষও যোগাড় করে ফেলছো একটা। আর আমি একটা সুবিধামতন খুঁজতেছি কতদিন ধরে। পাই না..."

আমি ঝাড়ুটা ছুড়ে ফেলে চিৎকার করে কাঁদতে কাঁদতে ঘরের ভেতর। আলনা থেকে টেনে টেনে ফেলে দিতে থাকি সব কাপড় চোপড়। ঝাপসা দৃষ্টিতে আয়নায় পড়ে চোখ। নাড়ু মাথা ঢোল্লা...

ফ্ল্যাশব্যাক ২:

মেজ আপা ওর বান্ধবীদেরকে নিয়ে ড্রইং রুমে। কি সব প্র্যাকটিক্যাল খাতা নিয়ে ঝামেলা করছে। কাজ তো না। হা হা হি হি বেশি শোনা যাচ্ছে। আম্মা ওদের জন্য কিছু খাবার সাজিয়ে আমাকে বললো, ট্রেটা ওদেরকে দিয়ে আসতে। আমি যথারীতি আমার মাথার চুলহীনতা নিয়ে পেরেশান। বাইরের লোকের সামনে যেতে ভাল লাগেনা আমার। তাছাড়া আপার বান্ধবীরা বরাবরই বিচ্ছু। আমি ওদের সামনে যাই না। গাঁইগুঁই করে কোন লাভ হলো না। ট্রেটা নিয়ে যেতেই হলো আমাকে। ছোট মানুষ বিধায় অতি সাবধানে আমি ওটা ধরে নিয়ে যাই। যাতে এক ফোঁটা পানিও ছলকে না পড়ে। সামনের টেবিলে রেখে ফিরে আসছি। শুনলাম পেছন থেকে কে একজন বলছে, "তোদের এই পিচ্চিটাকে নতুন মনে হলো। আগেরটা চলে গেছে নাকি?" আমি আর পেছনে তাকাই না। শুধু আম্মার কাছে এসে সুনামী হয়ে যাই...
কসম খাই, আমার মাথা আর নাড়ু করতে দেবো না, দেবো না, দেবো না।

ফ্ল্যাশব্যাক ৩:

আমাদের বাসাটা রাস্তার ধারে। রাস্তার ওপাশে দোকান। কোন অতিথির আগমন ঘটলে টা-য়ের বন্দোবস্ত করা হয় এই দোকান থেকে। এইরকম একটা সময়ে আমাকে পাঠানো হলো দোকানে। দোকানি আমার জিনিসগুলো গুছিয়ে দিচ্ছে। একটা মেয়ে এসে দাঁড়ালো আমার পাশে। এক কেজি ময়দা আর আধা কেজি চিনি চাইলো। মেয়েটা আমার থেকে তিন চার বছর বড় হবে। আমার দিকে তাকিয়ে আমার নাম জানতে চাইলো। বললাম। পাশের তিনতলা বিল্ডিংটা দেখিয়ে আমাকে বললো, "আমি নাদিয়াগো বাসায় কাম করি। একমাস হলো আইছি। তোমারে তো দেখি নাই। তুমি কুন বাসায় কাম করো?"
আমি কিছু বলার আগেই দোকানি ওকে ধমকে ওঠে।

আর আমি এই প্রথমবার না কেঁদে ঠান্ডা মাথায় জিনিসগুলো আম্মার হাতে দিয়ে আয়নার সামনে এসে দাঁড়াই। লালচে অগোছালো চুল। রুক্ষ। পরনের জামাটা পুরোনো। তাই বলেই কি লোকজনের এই রকম মনে হতে হবে? আমি চুলটা জীবনে প্রথমবারের মতো যত্ন করে আঁচড়াই। তুলে রাখা একটা ভালো জামা বের করে পড়ি। আর না। একবার হয়েছে, দুইবার হয়েছে, তাই বলে....


মন্তব্য

ভূঁতের বাচ্চা এর ছবি

আরে আসলেই তো আজকাল কাজের ছেমড়ি পাওয়া তো খুব মুশকিল। ভাবছি আমাদের বাসায় কোনও কাজের মেয়ে লাগলে তোমাকে খবর দেওয়া যাবে। তোমার আবার পূর্ব-অভিজ্ঞতা আছে কিনা তাই !
-------------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রহরীকে চিৎকার করে বলি, চীনদেশ থেকে আসার সময় আমার জন্য চিকন দেখে একটা বেত আনতে চাইছিলেন না? ওইটা নিয়ে আসবেন।
পিটাইয়া ভুতের ছাওয়ের পিঠের ছাল তুলে নেয়ার সময় হইছে। রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

কাস্টমসে আটকায়া দিসে। মন খারাপ
তবে একটা চাবুক আনসি। এইটাতে হবে? দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গুড বয়।
অবশ্যই হবে... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

বহুত ভাল করে খিয়াল করলাম আফা দেঁতো হাসি লাভ নাই, লেখাও যেমন আপনার মনে হয় ফ্লাশব্যাকও আপনার দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছাত্রী আর বিডিআরের শালী ছাড়া ওই চোখ কি খিয়াল কইরা আর কিছু দেখে? চোখ টিপি
ইহার ফ্ল্যাশব্যাক আমার নহে, জনাব। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

লুৎফর রহমান রিটন এর ছবি

পড়ে খুবই আমোদ পেলাম।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনি এই হাবিজাবি পড়েছেন?
কি যে ভালো লাগছে আমার...
অনেক অনেক অনেক ধন্যবাদ, রিটন ভাই। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

আসেন একসাথে গড়াগড়ি খাই।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মানুষের দুষ্কু দেইখা এইভাবে গড়াগড়ি দিয়া হাসা ঠিক না। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভুতুম এর ছবি

চুল নেই তবু চাল তো ছিলো, এটা ভেবে সান্ত্বনা পেতে পারেন। আমি কিন্তু আপনার এহেন অপমানের কথা শুনে বেশ মজাই পেলাম। আমি লুক্টা মনে হয় খ্রাপ। শয়তানী হাসি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুমম।
আমারো তাই মনে হইতাছে। চোখ টিপি
তয় অপমানটা কিন্তু আমার না, জনাব। আরেকজনের। তারে জানাইয়া দিমুনে... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফাহিম এর ছবি

নাড়ু মাথা ঢোল্লা...

আগে কখনো শুনি নাই এই কথাটা, মজা লাগলো... দেঁতো হাসি

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাথা নাড়ু করেন, ফাহিম।
যখন আপনার মাথায় টোকা দিয়ে দিয়ে ঘুরে ঘুরে সুর করে এইটা বলবো, আপনার আরো মজা লাগবে। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফাহিম এর ছবি

আর নাড়ু করতে হবে না, এমনিতেই টাক পড়ে যাইতেসে... মন খারাপ

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

দুষ্ট বালিকা এর ছবি

আমি লুকনীও বোধহয় খ্রাপ। আমিও মজা পাইসি। দেঁতো হাসি

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ।
আপনি লুকনী খালি খ্রাপ না, চ্রম খ্রাপ। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মৃদুল আহমেদ এর ছবি

ভালো। এই নিয়ে এত মন খারাপ কেন? সবাই তো আকামের পাবলিক, আপনি নাহয় কাজের মানুষই হলেন! চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মূলত পাঠক এর ছবি

একদম সহমত, মৃদুলভাই ছাড়া এমন মন্তব্য আর কে করবে।

আমাদের শৈশবে কাসিনটাসিন কেউ ন্যাড়া হলেই তার জীবন দুর্বিসহ করা বাকি সবাইয়ের দায়িত্বের মধ্যে পড়তো। আপনার লেখা পড়ে সে সব মনে পড়ে গেলো। দুর্দান্ত লিখেছেন। আরো ঘনঘন লেখেন না যে কেন!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি মোটেই কাজের মানুষ না, মৃদুল ভাই। এইডি কি কন? ওঁয়া ওঁয়া

শৈশবের সবকিছুই ভীষণ টানে। ভীষণ টানে। ধন্যবাদ রাজর্ষি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শামীম রুনা এর ছবি

হা-হা-হা......
পেটে খিল ধরছে, বাকি কথা পরে বলবো।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আচ্ছা। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

খেকশিয়াল এর ছবি

এত কষ্ট পান কেন? মৃদুলদার কথা শুনেন।
আমি কয়দিন আগেই ন্যাড়া হইছি। এখন আবার চুল গজাইতেছে। ভাবতাছি আবার ন্যাড়া হমু নাকি..

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমি কষ্ট পামু ক্যান, পন্ডিতজী? অ্যাঁ
তয় নাড়ু অবস্থায় আপনের বদন মুবারক মনে কইরা হাসি পাইতেছে।
নাড়ু মাথা ঢোল্লা... দেঁতো হাসি

..............................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রেনেট এর ছবি

হাহাহাহা খুবই রসাত্নক লেখা। আর, ঘটনা যেহেতু আপনার না, তাই হাসাটা মনে হয় জায়েজ আছে দেঁতো হাসি

ছোটবেলা থেকেই কেন জানি আমার গরম লাগে বেশি বেশি। তাই বাসাতে বেশিরভাগ সময় খালি গায়েই থাকতাম। তার উপর চেহারার অবস্থা সুবিধার না...অতএব বুঝতেই পারছেন...
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বুঝতে পারতেছি... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

লেখাটার ট্যাগগুলা কেউ পড়ছেন নাকি?

"স্মৃতিচারণ। কিন্তুক আমার না। জীবন আরেকজনের। খিয়াল কইরা |"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ট্যাগ তো কেউ পড়তেই চাচ্ছে না, পিপিদা।
আর যারা পড়তেছে, তারাও বিশ্বাস যাইতেছে না। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রজাপতি [অতিথি] এর ছবি

খুবই মজা লাগলো পড়ে সেই সাথে আপনার দুর্দিনের কথা ভেবে খারাপও লাগলো । সেই বয়সের অভিমানগুলো অন্যরকম হয় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক অনেক ধন্যবাদ, প্রজাপতি।
তবে মন খারাপ করবেন না। ওই দুর্দিনে আমাকে পড়তে হয়নি। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মনে হচ্ছে আপনার এখন সংশোধনী পোস্ট দিতে হবে হো হো হো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মনে হচ্ছে না সেইদিকে কেউ ফিরে তাকাবে, পিপিদা।
ঘোর কলিকাল, এখন লোকজন সত্যি কথা শুনতে পছন্দ করে না। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

মোসাম্মত সুলতানা শিমুলকে
আরেকবার টাকলু করলে কেমন লাগবে চিন্তা করছি দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ফাজিল মানুষ
ফাজিল চিন্তা ... রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তিথীডোর এর ছবি

হো হো হো কে বলে জেবন বেদানাময়?
হাসতে হাসতে পেটে খিল ধরে গেলো....

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি হাহাপগে, লেখা এতই সুন্দর যে আপনাকে উঠান ঝাঁট দিতে দেখলাম, আর বাকি গুলাও যেন চোখের সামনে ভেসে উঠল, লেখায় উত্তম জাঝা! আর ১০ লক্ষ তারা হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনাকে উঠান ঝাঁট দিতে দেখলাম... ইয়ে, মানে...
নট ফেয়ার, সেইফ... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এনকিদু এর ছবি

সচল ভরা সব খারাপ লোকজন ।

আপনার কষ্ট আমি বুঝি । তবে আমি এখনো দেখতে চাকরের মত, অন্তত আমার মা তাই মনে করেন । আমাকে যতবার "ভদ্রলোক" হতে বলা হয়, আমি শেখ সাদীর গল্পটা মনে করিয়ে দিই ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সচল ভরা সব খারাপ লোকজন ।
একমত। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাবধান, এখন ন্যাড়া হয়ে যেন আমার বাড়ির আশপাশে আইসেন না... আমার বউ কিন্তু ধরে বেধেঁ রেখে দিতে পারে.... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নজু ভাই.... আমি কইলাম... আমি কইলাম... ওঁয়া ওঁয়া

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ [অতিথি] এর ছবি

ভাগ্যিস সিলেটে ছিলেন না। নইলে টিপ্পনি কাটতো পাড়ার পিচ্চিগুলো_

ঢুলাইল মাথা চাইরানা
চাবি দিলে বাজেনা..

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তাই নাকি?
বগুড়ায় আরো পঁচা ছড়া কয়, টুটুল ভাই, যেই ছড়া দ্রোহীদা আর ধুগোর খুবই পছন্দ হওয়ার কথা। খাইছে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা  [অতিথি] এর ছবি

হেসে গড়াগড়ি খাইতেছি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ।
গড়াগড়ি খান। কিন্তু লগাইয়েন না। সচলাসক্তি কাটানো জরুরি। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

পান্থ ভাইতো আসক্তি কাটানোর চেষ্টা চালাবেই নাইলে স্টুডেন্ট আসক্তি কেমনে পোক্ত হবে চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মাহবুব লীলেন এর ছবি

সুলতানা পারভীন শিমুল আজ হইতে KC শিমুল হইল নোটারি পাবলিক ছাড়াই

(KC= কাজের ছেমরি)

শাহেনশাহ সিমন এর ছবি

লীলেনন্দা মানুষটা বড়ই কামেল দেঁতো হাসি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আর মাহবুব লীলেন আজ হইতে হইল BH লীলেন
(BH = বদের হাড্ডি)
বারবার বারবার করে বলতেছি, এইটা আমি না, এইটা আমি না, কেউ শুনে নে ক্যান? রেগে টং

আর ভালু মানুষ চিনতে শেখেন, সিমন। যার তার আজেবাজে কথায় সাপুট দিলে পেলাস্টিকের চেয়ারও সহ্য করে না কইলাম। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বইখাতা [অতিথি] এর ছবি

সারাদিন পর এই প্রথম প্রাণ খুলে হাসতে পারলাম। খুব মজা লাগলো।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থেংকু, থেংকু । হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শাহেনশাহ সিমন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক হইছে।
এবার উইঠা বসেন। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দময়ন্তী এর ছবি

হো হো হো
আমার মায়েরও ধারণা ছিল ন্যাড়া করলে চুল ঘন হয়৷ তো, এই বাবদে একবার আমাকে পরপর ৩ শুক্রবার ন্যাড়া করিয়ে এনেছিল --- নাকি চুলের বৃদ্ধি ভাল হবে! ভাবুন একবার !!!
তবে অন্যরা ন্যাড়া হলে খ্যাপাতে খুউউব ভাল লাগে৷

আচ্ছা আপনার সেই ছবি আমাকে চুপিচুপি একটা পাঠিয়ে দিন না৷ খাইছে
----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাই ডিয়ার দন্তময়ী খাইছে
ছবি দেই ক্যামনে?
উহা আমি নহি, আমি নহি, আমি নহি... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জাহিদ হোসেন এর ছবি

মাথা কামালে চুল ঘন হয়, এই বিশ্বাসটির উৎপত্তি কোথায় তা জানিনে। আমার ছোট ভাই একবার পরপর সাতবার মাথা কামালো এক মাসের মধ্যে। তাতে লাভ কিছুই হয়নি। আমাদের ভাইদের মধ্যে তার মাথাটাই ফুটবলের মাঠ হয়েছে সবার আগে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পরপর সাতবার ! অ্যাঁ
আপত্তি জানায়নি সে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

শিমুল, বড় মজা পেলাম পড়ে।
আসলেই---তুমি এত্ত কম কম লেখো কেন????
আরো বেশি বেশি করে লিখবে----

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ অনিকেত'দা। হাসি
মাথায় ঘিলু না থাকলে লিখি ক্যামনে? ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

শিমুল, আমার ভাইয়ের এই সমস্যা হইতো। একবার আমার এক কাজিনের বিয়ে হইলো। আমরা গুষ্টি শুদ্ধা শালাশালি সিনেমা দেখতে গেলাম। দুলাভাই নতুন বিয়ে করছে, উনি আমাদেরকে ব্রেক এর সময় কোক আর চিপস খাওয়াচ্ছে বলাকাতে। উনি নতুন জামাই উনি ধরে না হাত দিয়া, গলায় গামছা দেয়া ফেরীওয়ালা জিনিস পত্র নিয়া আর ভাইয়াকে বলছে দুলাভাই এরে দাও তারে দাও। তখন পাশের এক লুক, তার বউ বা কাউকে নিয়ে গেছিলো সিনেমা দেখতে বলে কি, এ্যাই ছেলে কোক কতো করে দিচ্ছো? আর একবার বাসে করে সব কক্সবাজার যাচ্ছি, তখনও এইই অবস্থা।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কি জানি কইলেন, তনু আপা... চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

শিমুল ...... দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বত্রিশখান দাঁত বের করে হাসার মতো কিছু হয়নি, স্নিগ্ধাজী।
ওইটা আমি না... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ইশতিয়াক রউফ এর ছবি

হিহ হিহ হিহ, হেহ হেহ হেহ, হাহ হাহ হাহ... না না, আমি হাসি না তো!

উফ, আপনাকে বেল্টুবুয়া হিসাবে ভাবতেই মজা লাগছে অন্যরকম। দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশতি... রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

প্রাণ খুইলা হাসলাম। ধন্যবাদ কেসি শিমুল হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ব্যাদ্দপ পোলা... রেগে টং রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

খিক খিক। গড়াগড়ি দিয়া হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আসছে আরেকজন ! ইয়ে, মানে...
একটু ওঠেন তো, একটু গোবর আর কাদা মেশানো পানি ঢেলে দেই।
তারপর সেইখানে গড়াগড়ি দ্যান। দেঁতো হাসি চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

দেঁতো হাসি

কাজের মেয়ে সুলতানা
একেবারেই ভুল? তা' না !

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বাড়ি দিয়া মাথা ফাটাইয়া যখন তোমার ঘিলু বাইর করবো, তখন বুঝবা ভুল ছিলো কি ছিলো না। রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

ছন্দটা কিন্তু দারুন মিলসে।
ছড়াটা বড় করা যায় কিনা ভাইবা দেইখো। চোখ টিপি
------------------------------------------------------

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পাপী মন... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

ঠাকুর ঘরে কে রে?
আমি কলা খাই নি।
বুঝলাম কেসি শিমুল!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মোটেই বোঝেননি, অনিন্দিতা।
লোকজন ভুল বুঝতে উদ্বুদ্ধ করছে আপনাকে। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ্, আপনে তো দেখি মেয়েব্রিটি হয়ে গেছেন, আত্মজীবনী লেখা শুরু করে দিছেন এখনই চোখ টিপি

অনেক মজাক পাইলাম আফামণি। দুঃখও লাগল খানিকটা। তা, আপনার বাকি কাহিনীগুলা ঝটপট লিখে ফেলান তো দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইটা আত্মজীবনী না
পরজীবনী।
ভালো কইরা খিয়াল কৈরা দেখেন। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

হো হো হো হো হো হো গড়াগড়ি দিয়া হাসি

এখন থেকে টাকমাথা দেখলেই মনে হবে আমাদের সুপাশি একদিন এরকম ছিলেন!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।