ঢাকা শহরে একদিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: রবি, ১৭/১০/২০১০ - ১০:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

গাড়ি থেকে নেমে দাঁড়িয়ে আছি বেশ কিছুক্ষণ। ও এখনো আসছে না। ফোনে যোগাযোগ করেছি, ও আসছে। আরো কিছুক্ষণ পেরিয়ে যাবার পর হঠাৎ মনে হলো, আচ্ছা, ও আমাকে দূর থেকে দেখে আবার পালিয়ে গেলো না তো। একবার হয়েছিলো এরকম। আমার কাজের সাথে রিলেটেড একজন ফোনে যোগাযোগ করলো। কথা হলো। সেই যোগাযোগ মোটামুটি নিয়মিত হয়ে দাঁড়ালো। ঘটনাক্রমে যখন তার সাথে দেখা হয়ে গেল, সে বেচারা আমাকে দেখে এতো শকড হলো যে পাক্কা নয় মাস আর কথা বলেনি। মন খারাপ নো যোগাযোগ। পরে অবশ্য তার সাথে বেশ ভালো বন্ধুত্ব হয়ে গিয়েছিলো। আজকে যে আসছে, তার সাথে চেনাজানা অনেকদিনের। কিন্তু আজকেই প্রথম দেখা হবে। তাহলে ও-ও কি তাই করবে? টেনশনের কথা। আর কিছুক্ষণ দেখি। একটু পরে আমার জানে পানি আসলো। ও এসে গেছে। আমার বয়ফ্রেন্ড। সুইট, কিউট, লিটল বয়ফ্রেন্ড। এই পরিচয়েই আজকে আমার পুরো ঢাকা চক্কর দেবার কথা। স্বপ্নাহত এসেই মিষ্টি একটা হাসি দিয়ে আমাকে আশ্বস্ত করলো। সে পালায়নি।

প্রথমে যাবো ঢাকা ভার্সিটিতে। ওখানে ওর কিছু কাজ আছে। টিএসসিতে নেমে আমরা হাঁটতে থাকি। স্বপ্নাহত আমাকে বারবার বলে, এইতো আর একটু হাঁটতে হবে। আমি আশ্বস্ত করি ওকে। সুন্দর রাস্তা আর প্রিয় সঙগী পেলে হাঁটতে আমার কোনো ক্লান্তি নেই। কার্জন হলে ঢুকে যাই আমরা। ওখানে রায়হান আছে। ওর সাথেও দেখা হবে। আমি একটু টেনশনে আছি। স্বপ্নাহতকে ছবিতে যা দেখায়, সামনাসামনি তারচেয়েও বাচ্চা লাগছে। আমি অনেক বড় মানুষ। ওর জিএফ হওয়াটা আদৌ কি মানানসই লাগবে পাবলিকের কাছে? দেখা যাক। রায়হানকে ডাকলো ও। আসলো। পরিচয় করিয়ে দেবার নাম করে স্বপ্না শুধু দেখিয়ে দিলো আমাকে। ”তিতলি”, নিজেই পরিচিত হয়ে নিলাম। কিন্তু সে গল্প লাগিয়ে দিলো দিব্যি তার বন্ধুর সাথে। আরি! আমি একটা মেয়ে দাঁড়িয়ে আছি, সে দুই একটা কথা বলবে না! তাকায়ও না! মন খারাপ আরেক বন্ধু আসলো। জামান। যাক, এ তবু একটু কথাবার্তা বললো। আমাকে ভিতরে যেতে বললো। আমি চামে ওদের ল্যাবেও ঢুকে যেতে পারলাম। ভেতরে অদ্ভুত শান্ত একটা পরিবেশ। কয়েকজন বসে কাজ করছে। সবাই খুবই মনোযোগী। রায়হান আর জামানও অনেকক্ষণ কিসব করলো। আমি চুপচাপ দাঁড়িয়ে দেখলাম। স্বপ্নার কাজ শেষ হয়ে গেলে আমরা বাইরে আসলাম। জামান বললো, ”চলো, চা খাও।” আমি হাসলাম। একটু নিশ্চিন্ত বোধ করলাম। যাক! অন্তত একজন তো মেনে নিতে পেরেছে। বাকীটা এলাহী ভরসা। কিন্তু রায়হান টুকটাক যা বলছে, আপনি করেই। আমি বলার সুযোগও পাচ্ছি না, ”ভাইয়া, আমি তো থোতো, আমাকে তুমি করেই বলেন।”

একসাথে লাঞ্চ করলাম চারজন। হেঁটে হেঁটে ফেরার পথে স্বপ্না আমাকে বলে, ”বলবানা?” ও একটু টেনশনে। তার জিএফ তকমা লাগায়েই আমি বিদায় নিই কিনা। আমি প্রসেসিং শুরু করি। বললাম ”আজই ফিরতে হবে আমার”। রায়হান বোধহয় থেকে যাবার কথা বলে। বললাম,
: আপনার সেই রিকশা কেনা হয়ে গেলে তো আর চিন্তা ছিলো না। রিকশা করেই নাহয় ঢাকা থেকে বগুড়া চলে যেতাম। আপনি চালিয়ে নিয়ে যেতেন।
: রিকশা! কি বলেন আমি ঠিক বুঝতে পারছি না।
: বাহ! আপনার রিকশা কেনার কথা ছিলো না। সেটা চালিয়ে ঢাকা-টু-বগুড়া জার্নি করার কথা ছিলো।
: আপনি নির্ঘাত কারো সাথে আমাকে গুলিয়ে ফেলেছেন। আমার এরকম কিছু মনে পড়ছে না।
: অবশ্যই বলেছেন। আমাকে। সচলায়তনে।
: নাহ! আমি শিওর। অন্য কারো সাথে ভুল হচ্ছে আপনার।
: সচলে হয়রান আবীর আর কয়টা আছে?
: হয়রান আবীর! মানে? আচ্ছা, কোথায় যেন কি একটা গন্ডগোল আছে। আমি ধরতে পারছি না। আসলে ব্যাপারটা কি বলেন তো!
ওকে একটু অস্থির দেখায়। হেসে ফেলে আমি বলি, ”অধমের নাম সুলতানা পারভীন শিমুল”।
: কী!!!
: জ্বি, শিমুল।
: ধুর মিয়া! সেটা আপনি আগে বলবেন না!

এই প্রথম রায়হানের মুখে সহজ হাসি দেখি আমি। কথা শুরু করে ও আবার প্রথম থেকে।
: তারপর, বলেন কি অবস্থা, কেমন আছেন....
এবার শিমুল আপাকে চা খাওয়ায় ও। সিগারেট অফার করে। কিন্তু আমি ভালু মেয়ে। বললাম, বিড়ি খাই না।
আরো বেশ কিছুক্ষণ কথাবার্তা হলো। সচলায়তন নিয়ে। মেয়েমহলে প্রহরীর জনপ্রিয়তা নিয়ে। সংসারে এক সন্ন্যাসীকে নিয়ে। এবং নজু ভাই ও নূপুরদেরকে নিয়ে। অবশেষে বিদায় নিলাম।

এবার গন্তব্য নজু ভাইয়ের বাসা। তাদের বিবাহ বার্ষিকী। ফুল নিলাম। নিধির জন্য লাল চক্কেত। এবার আমার কঠিন পরীক্ষা। গেলাম। নূপুর দরজা খুলে দিলো। সুইট। স্বপ্নাহত বরাবরের মতোই আমাকে শুধু দেখালো। আমি সালাম দিলাম।
: স্লামালিকুম ভাবী।
: ওয়ালাইকুমসালাম। তোমাকে তুমি করেই বলি, না?
: অবশ্যই।
মনে মনে আমার খুশি দেখে কে। চলবে। চোখ টিপি ও ঘরে ঢুকে দেখি, হাফপ্যান্ট পরা নজু ভাই দ্য গ্রেট! অবশ্যই টিশার্টও ছিলো সাথে। তবে সত্য কথা হলো, নজু ভাইকে ছবির থেকেও সামনাসামনি অনেক বেশি কিউট লাগে। হাসি
সালাম দিলাম। বসলাম। টুকটাক কথা হচ্ছে। ভাবী বললো, তিতলী নামটা সুন্দর। আমি বললাম, নূপুর নামটাও সুন্দর। নূপুর নামটা নিয়ে নজু ভাই আবার কিছু ঠাট্টা করলো। আমরা হাসলাম। তারপর স্বপ্নাহত আর নূপুর দেখি কোন পাত্র আর পাত্রী নিয়ে আলোচনা শুরু করে দিলো। আমি সুযোগ পেয়ে বলি, ”ওদেরকে নিয়ে পরে কথা বলেন, আগে আমার ব্যাপারটা দেখেন না একটু। ও তো বিয়ে করতে একেবারেই রাজি হয় না।” স্বপ্নাহতকে দেখিয়ে বলি আমি। আরো একটু যোগ করি, ”আমি বললাম, নজু ভাই আর নুপুর ভাবীর ম্যারেজ অ্যানিভার্সারি আজ। কতো হ্যাপি কাপল, দেখো। আজকেই বিয়ে করি চলো, আমরাও তাহলে ওদের মতো হ্যাপি হবো। এক্কেবারেই তো শোনে না।”
নূপুর লাফিয়ে ওঠে। ওদের খুব কাছেই নাকি কাজিখানা। রাজি থাকলে এক্ষুনি ডেকে নিয়ে আসা যাবে। বিয়ে পড়িয়ে দেয়া যাবে। কোনো অসুবিধা নাই। সুবহানাল্লাহ! নজু ভাই এবার তার বিয়ের গল্প শোনায়, কিভাবে উইদাউট প্রিপারেশন নূপুরকে ”ওঠ ছুঁড়ি তোর বিয়ে” বলে বিয়ে করে ঘরে তুলেছে। আমি আরেকটু অভিযোগ করি। ”সেই রংপুর থেকে আসছি শুধু এর সাথে দেখা করার জন্য। অথচ পাত্তাই দিতে চায় না।” ভাবী এবার অতি কঠিন সত্য একটা কথা বলে যে, "ছেলেরা এরকমই। আবার এদেরকে পাত্তা না দিলে এরা ঠিকই তখন তোমার পিছে পিছে ঘুরবে।"

নাহ। সময় খুব বেশি নাই। ফিরতে হবে আমার। "বগুড়ায় ফিরতে রাত তো হবেই", জানাই আমি। এবার পা গুটিয়ে বসে নূপুরকে জিজ্ঞেস করি, আমার সাথে কথা বলে তার কি একটুও চেনা লাগেনি? সে একটু কনফিউজড হয়ে বলে, "তা তো একটু লাগছে।" ”বলেন তো কে?” জিজ্ঞেস করি। নূপুর লিংক খুঁজতে থাকে। সময় কম। আমি বলি, ”শিমুল”
নূপুর একটু চুপ করে থাকে।
: দাড়াও, আমার মাথা আউলা হয়ে যাচ্ছে। শিমুল মানে শিমুল আপু?
: জ্বি।
তারপরেরটুকু নূপুরের উচ্ছাস। প্রিয় কলকাকলী। নজু ভাই অবশ্য বলার চেষ্টা করলো, যে সে নাকি আগেই আন্দাজ করতে পেরেছিলো যে, এটা সুলতানা পারভীন শিমুল। তাছাড়া স্বপ্নার উসখুস করা দেখেই সে বুঝতে পেরেছে, ডালমে কুছ কালা হ্যায়। কিন্তু আমার অভিনয় অনেক বেশি পারফেক্ট ছিলো, সে সার্টিফিকেটও তিনি আমাকে দিয়ে দিলেন। আমিও সুযোগ বুঝে পরের নাটকে কোনো চান্স পাওয়া যায় নাকি সেই আবেদন জানিয়ে রাখলাম। কিন্তু কথা হলো, তিনি যদি বুঝেই থাকেন সব, তাহলে আগে বলেননি ক্যান? কাজেই বাতিল।

সাইকী, দিশা, তৃষিয়া, এদের সাথে দেখা হবে ধরেই নিয়েছিলাম। ওদেরকে ফোনে ট্রাই করা হলো। পাওয়া গেলো না। তৃষিয়া অলরেডি রওয়ানা দিয়েছে। কিন্তু শুনলাম, তার পৌছাতে অন্তত ঘন্টাখানেক লাগবে। অতো সময় হাতে নেই। হিসেব অনুযায়ী ফিরতে আমার অনেকটাই রাত হয়ে যাবে। নজু ভাইও বললো, ফিরতেই যদি হয়, দেরি না করাই উত্তম। নূপুর আমাকে নিজের হাতে করা সুইট একটা গিফট দিলো। একটা কিউট হাগ দিলো। আমি আমার তথাকথিত বয়ফ্রেন্ড নিয়ে বিদেয় হলাম।

মহামহা আনন্দের মধ্যেও বিষাদ লুকিয়ে থাকে। স্বপ্নাহত, হয়রান আবীর, নজু ভাই, এই তিনজন কোনো একসময় আমার হাত ধরার জন্য লাইন দিয়ে দাঁড়িয়ে ছিলো। সাক্ষী আছে চাঁদ সুরুজ। সাক্ষী আছে আসমান জমিন। আর সেই সাথে পুরো সচলায়তন সাক্ষী। সেই আমি এদের সাথে লম্বা সময় কাটিয়ে আসলাম। কেউ একবারো আমার হাত ধরতে চাইলো না।
মনের দুঃখ মনে চেপে বগুড়ার পথে রওয়ানা হই আমি। কেউ কথা রাখেনি। কেউ কথা রাখে না...


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

আমি দেশে থাকলে তখন ঢাকা আসবেন। খুব সুন্দর করে হাত ধরে দেব। প্রমিজ হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ফাহা, না ধুগো, কার অপশনটা বেশি ভালু চিন্তা করতেসি। চিন্তিত

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফারুক হাসান এর ছবি

আর লেখা খুব ভাল্লাগছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থেংকু। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তিথীডোর এর ছবি

সচলায়তনের একজন মানুষকে দেখার ভীষণ আগ্রহ আমার, তিনি শিমুলা'পু! হাসি

লেখায় শোনপাঁপড়ি, (গুড়), সন্দেশ, কাঁচাগোল্লা, রসমালাই, চমচম... (আরকিছু দেবো না, রাগ কর্সি)

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কেনু? আমাকে দেখতে চাও কেনু??
আমি কী কর্সি??? চিন্তিত

পেট অলরেডি ভরে গেছে। আর কিছু লাগবে না তো। দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

যাক বিষয়টা পরিষ্কার হলো।
শিমুল, এই লেখাটায় অন্য এক শিমুলকে পেলাম।
খুব ভাল লাগল।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেকদিন পর আপনার কমেন্ট, অনিন্দিতা।
আমারো ভালো লাগছে। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আপনি কতদিন পর লিখেছেন খেয়াল আছে?
না লিখলে কমেন্ট দিব কিভাবে? (হাসির ইমো দিতে পারি না।:-() )

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দিতে হবে না। আপনার মুখে হাসি দেখতে পাচ্ছি। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

শিমুলাপা, আপনি আসলেই ঢাকা আসছিলেন? প্রথমে বিশ্বাস করি নাই পরে খোমাখাতার স্ট্যাটাস দেখে বুঝলাম কথা সত্য। আফসোস দেখা হল না। আপনি আমাদের ক্যাম্পাসে গেলেন আর আমি প্রায় সারাদিন ক্যাম্পাসে বা তার আশেপাশেই থাকি তাও দেখা হল না। এমনকি নজু ভাইয়ের বাসার এক গলি পিছনেই আমার বাসা তাও দেখা হল না মন খারাপ
স্বপ্না আর রায়হাঙ্কে মাইনাস একটা খবর দিল না বইলা। এই মোবাইলের যুগেও এত কাছ দিয়া গেলেন দেখা হল না। আফসোস, বড়োই আফসোস মন খারাপ
অতঃপর আইজুদ্দি আশায় রহিল মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রায়হান আবীর এর ছবি

বদ মহিলা আমাকে পাঁচ মিনিট আগে পরিচয় জানাইছে। সারপ্রাইজের ঠ্যালায় তার হাতটা ধরার আগেই দেখি সে রিকসা নিয়া হাওয়া মন খারাপ

নিবিড় এর ছবি

আমি জানতাম তুই ভালু ছেলে তাই তুই বাদ। এইবার খালি স্বপ্নারে ডাবল মাইনাস কারণ সে আমাকে জানায় নায় এবং শিমুলাপার হাত ধরে নাই দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নিবিড় মিয়া! কন যে আপনার মনের টান নাই।
নাইলে সারাদিন ওই এলাকা পাহাড়া দিয়া বেড়ান, আর বাইছা বাইছা ওই দিনই অন্য পাড়ায় গেলেন, ঘটনা কী! চিন্তিত

হয়রানননননন!
ফাজিল পোলা!! আমাকে মহিলা বলসে!!! রেগে টং

হ। স্বপ্নাহতরে মাইনাস। সে একবারো বলে নাই আমাকে। মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দাঁত বত্রিশটা বাইর করার কি হইলো? ইয়ে, মানে...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুহান রিজওয়ান এর ছবি

হাহাহা, চমৎকার।

তবে- কথা হচ্ছে, ঢাকা আসলে ইক্টু জানান দিয়ে আসবেন্নেক্সটাইম। নাহলে নিবিড় ভায়ের মত আমারো আফসোস থেকে যাবে।

_________________________________________

সেরিওজা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

যো হুকুম। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাফি এর ছবি

অনেকদিন পর আপনার লেখা পড়লাম।।

লেখাটা খুব ভালো লাগলো এটা জানাবার জন্যই লগানো...হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক অনেক ধন্যবাদ, রাফি। দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

ওরে সর্বনাশ
এই শিমুল মেয়েটাকে কত্ত ভালু বলে জানতাম---
সে যে এত্ত সু-'রশি'-কা,স্বপ্নাকে, রায়হানকে কেমন নাকে রশি বেঁধে ঘোরাল, অত ডাক সাঁইটে নাট্য পরিচালক নজু ভাইকে ঘোল খাওয়ালো, নুপুরভাবী কে প্রায় কাজী বাড়ি দিকে রওনা করিয়ে দিল--
নাহ, আমার বিশ্বাসই হচ্ছে না!

এইটা থেকে দুইটা গুরুত্বপূর্ণ অনুসিদ্ধান্তে পৌঁছাতে পারি আমরাঃ

১) শিমুল যা বলেছে সব ডাহা মিথ্যে! আমরা যারা সহজ সরল সচল, তাদের কে ঘোল খাওয়ানোর চেষ্টা করেছে। এমন ঘটনা সচলায়তনে এই প্রথম না। এর আগেও অনেকে এমন প্রচেষ্টা নিয়েছেন (উদাহরণস্বরূপ বলা যায়---আমাদের রেনেট, অমিত আহমেদ প্রমুখ)। কিন্তু আমরাও ইদানিং 'চাল্লু' হয়ে গেছি! আমরা শিমুলের কথা বিশ্বাস গেলাম না। অবশ্য বিশ্বাস করতে পারি, যদি সে কিছু হাই-রিজ্যুলেশান ছবি এবং জিপিএস লগ আমাদের দেখায়!!

২) শিমুল যা বলেছে --সব সত্যি! তবে কিনা ঘটনাটা ঘটেছে তার স্বপ্নে! স্বপ্নে সে স্বপ্নাহতকে দেখেছে, রায়হানকে দেখেছে, নজু ভাই-নুপুরভাবীকে দেখেছে। স্বপ্নটা তার কাছে এমন সত্যিকারের মনে হয়েছে যে এই নিয়ে সে সচলে পোষ্ট পর্যন্ত দিয়ে দিয়েছে।

এখন আমি শিমুলের জবাবের অপেক্ষায় রইলাম। আশাকরি শিমুল অতি সত্ত্বর এই বিষয়টা খোলাসা করবেন।

--------------------------------------

ভিন্ন প্রসঙ্গঃ অ-নে-ক দিন পর লেখা পেলাম তোমার শিমুল...ভাল ছিলে তো?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মিথ্যা না, মিথ্যা না, অনিকেত’দা।
চুল পরিমাণ মিথ্যা না। অনেক লোক সাক্ষী।
আমি এখনো অনেএএএক ভালু মেয়ে। দেঁতো হাসি

ভিন্নপ্রসঙ্গঃ ছিলাম অনিকেত’দা। পাঁচমিশেলী ছিলাম। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

হো হো হো

মাসুম বাচ্চা পোলাপানগুলারে নিয়া মস্করা করেন।


কাকস্য পরিবেদনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হায়!
আর মানুষ কই। মন খারাপ
দেশে আসলে তো মিয়া পলায়া থাকেন।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কৌস্তুভ এর ছবি

স্বপ্নাহত, হয়রান ভাই এদের মাসুম বাচ্চা পোলাপান কয়েন ঠিক আছে, কিন্তু নজু ভাইরেও? !!! আস্তে কন কত্তা, বুকেফালায় হাসব!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নজু ভাআআআআআআই !
দেখেন আপনারে বুইড়া বলসে!! চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কৌস্তুভ এর ছবি

আমি কিছু কই না। সেই সুন্দরী দন্তচিকিৎসকই কইয়া দিছিলেন।

সাইফ তাহসিন এর ছবি

হাত ধরনের ব্যাপারটাই একটা ভ্রান্ত ধারমা, আর ঢাকা থাহি না দেইক্যা আপনে ঢাকা আইয়া পুলাপাইনগুলারে ধোকা দিয়া ঘোল খাওয়ানের নিগা কইষা মাইনাচ! চোখ টিপি ঢাকা থাকলে শিউর দেখা হইত দেঁতো হাসি, ল্যাখা একদম ভালু পাইনাই, ছো ছো! খালি হিংসায়িত হইলাম, কিবোর্ড ভাইংগা যাউক, তার জ্বইলা যাউক, ইরাম বদ দোয়াও করলাম। লেখায় ১ তারা দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

নজু ভাই আপনেরে পরের নাটকে নিলে আমারে সেই নাটকে ভিলেনের পাট দিতে হইবোই হইবো। নাইলে তার বাড়ির সামনে পুলাপান লৈয়া অবস্থান ধর্মঘটে নামুম।



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কন্কি! চিন্তিত
ডরাইসি!!

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জি.এম.তানিম এর ছবি

সুলতানা পারভীন শিমুল লিখেছেন:

স্বপ্নাহত, হয়রান আবীর, নজু ভাই, এই তিনজন কোনো একসময় আমার হাত ধরার জন্য লাইন দিয়ে দাঁড়িয়ে ছিলো। সাক্ষী আছে চাঁদ সুরুজ। সাক্ষী আছে আসমান জমিন। আর সেই সাথে পুরো সচলায়তন সাক্ষী। সেই আমি এদের সাথে লম্বা সময় কাটিয়ে আসলাম। কেউ একবারো আমার হাত ধরতে চাইলো না।

এদের দিয়ে হাত ধরাতে চাইলে তো হাত না ধরেই থাকতে হবে। হাত ধরায় অভিজ্ঞতাসম্পন্ন জিয়েম আছে কী করতে? চোখ টিপি

নেক্সট বার আসার আগে যদি না জানাইছেন, তাইলে ব্যাপক মাইনাস!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধুর মিয়া!
সেই কথা আগে বলতে হয় তো!! চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

হাত ধরায় অভিজ্ঞতাসম্পন্ন জিয়েম আছে কী করতে?
আব্বে অই ইঞ্চার্জ, এক হাত নিয়া আমরা দুইজনেই টানাটানি করলে হবে? আমাদের কোম্পানির মক্কেল বাড়াতে হবে না?
ইয়ে হাত তু ছোড় দে ঠাকুর, অন্য হাত পাকাড়! রেগে টং


বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাইরপিট লাগেন, দেখি কে জেতে!
তারপর ডিসিশান। খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুস্তাফিজ এর ছবি

আপনে পারেনও বটে

...........................
Every Picture Tells a Story

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লইজ্জা লাগে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

‍‌হা হা হা হা .........(ঘটনা না বুঝে বেক্কল হাসির ইমো হবে এখানে)
অচলের কসম ঘটনা কিস্সু বুঝি নাই, কিন্তু মাসুম পোলাপানগুলোকে নিয়ে যা করছেন সেজন্য হাসতে কার্পন্য করি নাই।

অনেকদিন পর আপনার লেখা পড়তেসি, সেই জন্য আরেকটা হাসি (পুরা সাড়ে বত্তিশ দাঁতের) চোখ টিপি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্য হলুম। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কৌস্তুভ এর ছবি

শিমুলাপা, অনেকদিন পর লেখা দিলেন। অবশ্য লেখা জম্পেশ হয়েছে, আপনার 'সোশাল এক্সপেরিমেন্ট' বেশ জমেছিল বলতে হবে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ।
এটাকে একরকম এক্সপেরিমেন্টই বলতে হবে। আমি অসামাজিক মানুষ। সামাজিক হবার চেষ্টা করছি। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

'শিমুল' এর বয়ফ্রেন্ডের নাম 'স্বপ্না' জেনে খুব ভালো লাগছে।
দেশ এগিয়ে যাচ্ছে দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

স্বপ্নাহত এর ছবি

রানা সাহেব , এত খুশি হবার কিছু নাই। পরশুদিন পর্যন্তও আমি আপনাকে ছেলে বলেই জানতাম! সেই অর্থে আপনাদের দু'জনের নাম + চিহ্ন সহকারে লিখলেও লোকজন ভাববে দেশ আসলেই এগিয়ে যাচ্ছে দেঁতো হাসি :D

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

সাইফ তাহসিন এর ছবি

সেই অর্থে আপনাদের দু'জনের নাম + চিহ্ন সহকারে লিখলেও লোকজন ভাববে দেশ আসলেই এগিয়ে যাচ্ছে

গড়াগড়ি দিয়া হাসি , তাছাড়া কোন এক ব্লগার বলেছিলেন রানাপুকে, আপনে মেয়ে হলে আপনার প্রেমেই পড়ে যেতাম, যদিও জানি কে সেই ব্লগার, এখন নাহয় হাতে হারিকেন ধরায়া দিলাম না চোখ টিপি হাতে আপাতত হারিকেন কিউইরাই রাখুক দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হো হো হো

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুহান রিজওয়ান এর ছবি

আমি আপনাকে ছেলে বলেই জানতাম!

এই ধারণা আমার ম্যালাদিন বহাল ছিলো। দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও শুরুর দিকে তাই জানতাম।
রানা আবার মেয়ে হয় কেমনে? খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

রানা + শিমুল
খারাপ শোনাচ্ছে না দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

দৃশা এর ছবি

আমার এক বোনের নাম স্বপ্না। মুহাহাহাহাহা...
জলজ্যান্ত আস্তো একটা পুলার নাম পাল্টাইয়া আস্তো একটা মাইয়া বানায়ে ফেলার দশা!
লেখাতো উমদা হইছে এইটা এতোক্ষনে লোকমুখে জাইনা গেছেনই। নতুন কইরা বলার কুছু নাই। হাসি

দৃশা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাহাহা
স্বপ্নারে নিয়া দেখি জ্বালা হইলো। চোখ টিপি
কিন্তুক আপনেরে দেখা যায় না ক্যান?

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

ঠিকাছে দেঁতো হাসি

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কই আর থাকলো! মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভ্রান্ত পথিক [অতিথি] এর ছবি

লেখা পরতে গিয়ে প্রায়ই খেই হারিয়ে ফেলি।এই যেমন লেখার মাঝে স্বপ্নাকে মেয়ে ভেবে বসেছিলাম।

অফটপিক: স্বপ্নাহতটা কে, জানতে গিয়ে দেখি দূর থেকে চিনি। আমি তাঁর ছড়ার ভক্ত।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাইছে
তার ছড়ার আমিও মহাভক্ত। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

স্বপ্নাহতটা কে, জানতে গিয়ে দেখি দূর থেকে চিনি।

চিন্তিত

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

দেবোত্তম দাশ এর ছবি

দেঁতো হাসি বলার কিছু নেই, লেখা মজারু হয়েছে, অনেকদিন পর দেখে ভালো লাগছে
------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেবুদা....
অনেকদিন পর ভালো মানুষটাকে দেখে আমারো খুব ভাল্লাগছে। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবজান্তা এর ছবি

হুম।

এই ঘটমা ঘটে গেলো ঢাকা শহরের বুকে, আর আমি জানলামও না !


অলমিতি বিস্তারেণ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এভাবেই কতো ঘটমা ঘটে যায় পিথীমীর বুকে... চোখ টিপি
কেমন আছেন আপনি?

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তাসনীম এর ছবি

এরপর থেকে লোকজন গার্লফ্রেন্ড নিয়ে আসলে আইডি চেক করতে হবে...কোনদিন বগুড়াতে গেলে আপনাকেও বোকা বানানোর চেষ্টা করতে হবে।

লেখা খুব ভালো লেগেছে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কেউ সেই চেষ্টা করে দেখুক তো একবার! চোখ টিপি
থ্যাংকিউ ভাইজান। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাত ধরার কথা নাহয় বাদই দিলাম... কিন্তু বিদায় বেলায় নূপুর যা যা করলো... আমারো মঞ্চাইতেছিলো তা তা করি... কিন্তু হায়!!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ডরাইসি!! খাইছে

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বইখাতা এর ছবি

আপনি তো খুবই মজার মানুষ! সেই সাথে অভিনয়টাও ভালোই পারেন! হাসি
অনেকদিন পর লিখলেন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থেংকু। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপনি মিয়া ডেঞ্জুপজ্জনক (ডেঞ্জারাস বিপজ্জনক) মানুষ! মন খারাপ

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কইসে! মন খারাপ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ আফসার এর ছবি

ভাল লাগলো অনেক।
ভালো থাকুন।
__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আতিথি এর ছবি

আমি কথা বলবো?!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।