দা মডার্ন প্রিন্স

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বুধ, ২১/০৭/২০১০ - ৯:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাধারণত ভোরে উঠি না। ভোরে কখনো ঘুম ভেঙ্গে গেলে বাথরুমে যাবার চাপ না থাকলে শুয়ে গড়িয়ে সময়টা পার করি। আকাশ রোদের দখলে চলে গেলে আস্তে ধীরে উঠি। দাঁত মাজি। ফেন্সিডিল মাঝেমধ্যে খাই বলে বাথরুমে বেশ কসরত করতে হয়। পরে সব সেরে বেরোই। লিকার চা বানাই। তবে অনেক চামচ চিনি।

প্রথম আলো টেবিলে থাকে। আর থাকে টোস্ট করা পাউরুটি, সাথে নোসিলা। প্রতিদিনের ব্রেকফাস্ট একই। খেতে খেতে পেপার পড়ি। ছুটি জাতীয় কারণে পেপার না পেলে আগেরদিনের পেপার নতুন মনে করে পড়ি।

ফারজানা থাকার সময় আমার রুটিন ব্রেকফাস্টে মাঝে মাঝে নতুন কিছু ঢোকে। ওর এসব কাজ খুব একটা পছন্দ হয় না। ডিমপোচ। দুধ-চা। আমি ওকে বলি- শো্নো নতুন কিছু আমার ভাল্লাগে না। নোসিলা-পাউরুটি ভালো লাগে- সেটাই খাই। তোমার যা মন চায় তুমি খাও। আমারে দিতে চেষ্টা করো না। ফারজানা এসব কথায় গা না করে আমাকে অন্য খাবারে অভ্যস্ত করানোর চেষ্টা চালায়। আমাকে দখল করে আমার মধ্যে থাকা মানুষটার খোলনলচে বদলানোর একটা জেদ হয় ওর। আমার ড্রাগ নেয়া, বন্ধুদের সাথে অশ্লীল আড্ডাবাজি, রাত করে ফেরা, কোনো কাজ না করে বাপের পয়সায় চলা। সবকিছু ফারজানা পাল্টে দিতে চায়। চুপ থেকে পরদিন আগের মতোই শুরু হয়।

ফারজানাকে আমি অপছন্দ করি তা নয়। ঘুমিয়ে গেলে ওর চোখে লাগানো কাজল আমি মন দিয়ে দেখি। আলতো করে ছোঁয়ার খুব ইচ্ছে ঢোক গিলে হজম করি। ওর সাথে আমার ওসব হয় না। ফারজানা একবার উদ্যোগী হয়েছিল। পরে কেন যেন হয়নি। একবার আমাকে জড়তা ভেঙে জিজ্ঞেস করে ফেলে- তুমি কি গে? ওকে আশ্বস্ত করি না বলে। তাহলে? তখন চুপ থাকি।

ওর সাথে আমার ডিভোর্স হয় এক বছর তিন মাসের মাথায়। এর পরদিন বেশ ভোরে ঘুম ভাঙে। বিছানায় শুয়ে না থেকে বারান্দায় গিয়ে দেখি আকাশে অল্প অল্প আলো। কেন জানি দুধ-চায়ের তৃষ্ণা পায়। তবে লিকার-চা করি। প্রচুর চিনি দিয়ে।

ফিরে: আন্তেনিও গ্রামসির ‘দা মডার্ন প্রিন্স এন্ড আদার রাইটিংগস্’ হাতে পেয়েছিলাম মাস দেড়েক আগে। পড়তে পড়তে ‘দা ফরমেশন অব ইন্টেলেকচুয়ালস্’ প্রবন্ধটা কিছুটা অনুবাদ শুরু করি। পরে সেসব বাদ দিয়ে একই ওয়ার্ড ফাইলে একটা টুকুন গল্প লিখে ফেলি। গল্পের নাম দেই দা মডার্ন প্রিন্স।

----------

দা প্রিন্স


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি তো টুকুন গল্পের মহারাজা হয়ে যাচ্ছেন হাসি

শুভাশীষ দাশ এর ছবি

ধুরু। কী যে কন!

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি


গল্প তো ভালো ...

সমাজের বাইরে ইন্টেলেকচুয়ালের জন্ম হলে, সে আর অর্গানিক হতে পারে না। ভেতরে জন্মালে তার আর ইন্টেলেকচুয়াল হওয়ার প্রয়োজন নাই। (প্রাসঙ্গিক নয়)
__________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

ঐ অর্গানিকে গিয়েই তো আটকেছি। এর বাংলা কী?

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি

অবিচ্ছেদ্য দিয়া চালাইতে পারেন ... কিন্তু বেটার একটা দরকার
__________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

আরো খানিক করে তারপর আপ্নের লগে ডিস্কাসামু।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এটা একটা কাহিনীতে ভরপুর টুকুন গল্প হয়েছে। ট্যুইস্টটাও ভালো লেগেছে। ভালো লাগেনি শুধু 'রাবিতা' নামটা। কারণ, এই নামে একটা জামাতী এনজিও আছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

নাম চ্যাঞ্জাইলাম।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সাইফ শহীদ এর ছবি

সুন্দর। ভাল লাগলো পড়তে। এ যেন 'শেষ হইয়াও, হইলো না শেষ'।

'নসিলা' বস্তুটি কি?

সাইফ শহিদ

http://www.saifshahid.com

সাইফ শহীদ

স্তব্ধ এর ছবি

ইউ এসে সাধারণত পাবেন না।
auto

শুভাশীষ দাশ এর ছবি

@সাইফ ভাই,

মন্তব্যের জন্য ধন্যবাদ।

@ স্তব্ধ,

ছবি লোডানোর জন্য থ্যাংকস্‌।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

তানভীর এর ছবি

আম্রিকায় পাওয়া যায় নোসিলার বড়ভাই নাটেলা। অনেককে দেখসি নাটেলায় সেই রকম এডিক্ট- স্নিগ্ধা আফার মতো চোখ টিপি

auto

তাসনীম এর ছবি

অনেকের মধ্যে আমার দুই কন্যাও আছে। জিনিসটা খেতে দারুণ, আমি মাঝেসাঝে খাই।

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

টিউলিপ এর ছবি

ইউ এস এতে Nutella নামে কাছাকাছি জিনিস পাওয়া যায়।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নাশতারান এর ছবি

খুব সুন্দর। আমি বড় হয়ে টুকুন গল্প লিখব।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

তাড়াতাড়ি বড় হইয়া ওঠেন। চোখ টিপি

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মনামী এর ছবি

সবাই বলুন, টুকুন মহারাজার - ‌জয়...

শুভাশীষ দাশ এর ছবি

খিকস্‌

ভালো কথা, সচলাভিনন্দন।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দিতা চৌধুরী এর ছবি

চমৎকার লাগল।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বাউলিয়ানা এর ছবি

জটিল লাগসে!

চলুক

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নীড় সন্ধানী এর ছবি

‍‌আমি বরাবর টুকুন গল্পের ভক্ত। দারুন!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শুভাশীষ দাশ এর ছবি

বদ্দা, ক্যাঁন আছোন?

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো।

ছেড়া পাতা
ishumia@gmail.com

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

এনায়েৎ ইউ এস ইসলাম এর ছবি

অনুগল্প, কনাগল্প প্রভৃতি শুনেছি। লেখারও চেষ্টা করেছি। এবার শুনলাম টুকুন গল্প। বেশ সুন্দর। আপনার এই টুকুন গল্পটিও চমৎকার লাগলো। একটুকুন এক ফোয়ারা থেকে ছড়িয়ে পড়ছে অসংখ্য বর্ণিল ধারা ...

শুভাশীষ দাশ এর ছবি

টুকুন গল্প ট্যাগে ক্লিকালে অনেক গল্প পাবেন। চোখ টিপি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

স্নিগ্ধা এর ছবি

[গল্প নিয়ে কিছু বলার আগে আমার জীবনের একটা সুখ/দুঃখময় অধ্যায়ের কথা বলতেই হবে - একটা সময় আমি নসিলা-এ্যাডিক্ট ছিলাম মন খারাপ পাঁউরুটি ফাউরুটিতে মাখিয়ে না, চামচে করে খালি খালি নসিলা খেতাম। আমাদের বাসায় গ্লাস ভাঙ্গলে কোন সমস্যাই হতো না, রিপ্লেসমেন্ট হিসেবে কাজ করার জন্য যে কোন সময় চাইলেই একটা নসিলার গ্লাস হাজির থাকতো। এবং, সেটা নিয়ে কে জানে কেন, দুর্জনেরা প্রচুর হাসাহাসি করতো! টাকা জমিয়ে জমিয়ে দুর্মূল্য এবং সদ্য-বাজার-আগত সেই স্বর্গীয় খাবার কিনে, দরকার হলে চুরি করে খেয়ে খেয়ে সাফ করে দিয়ে যেমন অপার আনন্দলাভ করতাম, সামাজিক ঐ হেনস্থায় ইট্টু দুঃখমতোও পেতাম কিন্তু! যাক গা যাক ...... ]

গল্পটা দারুণ! অনেকদিন ধরে আপনার লেখা পড়ছি যেহেতু, পাঠক হিসেবে লেখক শুভাশীষকে নিয়ে তাই কিছু ধারণা তৈরী হয়/হচ্ছে। আজকে এই গল্পটা পড়তে পড়তে একটা তুলনা মনে আসলো, কথাটা অফেন্সিভ শোনাবে কিনা বুঝতে পারছি না। তবুও বলেই ফেলি। আপনার লেখার স্টাইল 'চড়' এর মতো অনেকটা হাসি চড় ব্যাপারটা তাৎক্ষণিক, দ্রুতগতিসম্পন্ন এবং ঘটতে খুব কম সময় নিলেও এর রেশ থাকে বহুক্ষণ, আপনার লেখাও তাই - টুকুন গল্প না হলেও বা এমনকি গল্প না হলেও। যেহেতু ব্লগে পড়ছি, অর্থাৎ দুটো লেখা পড়ার মাঝে খানিকটা বিরতি তৈরী হচ্ছে, আবেদনটা রয়ে যায়। যদি কখনও বইয়ে আপনার অনেকগুলো এরকম গল্প পড়ি তখনও কি একইরকম লাগবে কিনা ভাবছি।

'টুকুন গল্প' টুকুনই হবার কথা। অর্থাৎ, স্বল্প পরিসর এবং রেশ রয়ে যাওয়া। কিন্তু, 'টোন'টা কখনও কখনও একটু অন্যরকম হওয়া সম্ভব কিনা, পাঠক হিসেবে সেই কৌতূহলের শিকার হচ্ছি। আরেকটু মেলো, আরও একটু মসৃণ?

ব্যক্তিগতভাবে আমার ধারণা, আপনি ভালো ঔপন্যাসিক হতে পারবেন। ছোট লেখার প্রতি আপনার পক্ষপাতিত্ব আছে মনে করেও এটা বলছি। বাকিটা সময়ই বলে দেবে, দেখা যাক .........

গল্পটা ভালো লেগেছে বলেই এতো কথা বলা ......

শুভাশীষ দাশ এর ছবি

দিদিভাই,

আপনার নসিলা-এডিক্ট থাকার কথা জানতে পেরে মজা লাগলো।

আমার মূল সমস্যা গল্প বেশিক্ষণ টানতে না পারা। গল্পগুলোকে গল্প করার ইচ্ছে ও বেশি থাকে না। নানা প্রাচীর দাঁড় করাই। স্লাইস অফ লাইফ নিয়ে আগ্রহ বেশি। এখন তো গল্পকারেরা গল্প লিখতে চায় না। আধুনিক উপন্যাসেও গল্প বেশি থাকে না। এদিকে আবার বিক্রম শেঠ চালু করেছেন মহাকাব্যিক সব উপন্যাস লেখার প্রকল্প। দা সুইটেবল বয় শেষ করে এবার ধরছেন দা সুইটেবল গার্ল

আমারে দিয়ে উপন্যাস- সে দূর অস্ত। চিন্তিত

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

রাজীব রহমান [অতিথি] এর ছবি

একটু কেমন যেন গল্পটা...

শুভাশীষ দাশ এর ছবি

এই গল্প প্রায় সত্য।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

নোসিলা ভালু পাই, টুকুন গল্পও ভালু পাই... হাসি

''চৈত্রী''

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুহান রিজওয়ান এর ছবি

রাগ করলে করেন, তবু মনে হয় টুকুন গল্পদলের বেশ কিছু ছোঁড়া টুকুন না থেকে প্রাপ্তবয়স্ক হয়ে উঠলে বেশ হয়...

এর আগেও দুয়েকটা ছোঁড়াকে নিয়ে মনে হয় একথা বলেছিলাম। এ ছোকরাও সেই দলের...

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

টুকুন লিখলে শান্তি। গল্পে বেশি কথা টানতে পারি না। এটাই মুশকিল।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

তাসনীম এর ছবি

শুভাশীষ খুব ভালো লেগেছে এই গল্পটা।

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

শুভাশীষ দাশ এর ছবি

তাসনীম ভাই,

অনেক ধন্যবাদ।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সবজান্তা এর ছবি

বেশ ভালু লাগলো। আরো অনেক কিছু বলার প্ল্যান করতেছিলাম, প্রচণ্ড ঘুমে আক্রান্ত হয়ে সব মাথার মধ্যে প্যাঁচ খেয়ে গেলো। আগামীকাল সকালবেলা বলার আশা রাখি দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নের ছক্কাল হওনের অপেক্ষায় নাজির দেঁতো হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

খেকশিয়াল এর ছবি

দারুণ লাগলো!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ভালু পাইছি। আমার এমন গল্পই ভালো লাগে, পড়তে আরাম আর চিন্তার খোড়াক দেয়।

পলাশ রঞ্জন সান্যাল

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

- নসিলা আমার কাছে একটা স্বর্গীও খাদ্য বলে মনে হয়। আহ...

- আপনার এই গল্প অন্য রকম লাগলো। দুর্দান্তিস। আপনি মনে হচ্ছে টুকুন গল্পের বস।

অনন্ত

শুভাশীষ দাশ এর ছবি

অনন্ত,

মন্তব্যের জন্য থ্যাংকস।

নোসিলা কী নাটেলা দেখি অনেকেরই প্রিয়।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সংসপ্তক এর ছবি

নসিলা ভালো জিনিস। খালি খালিই ভালো, কে যায় আবার পাউরুটির সঙ্গত বাঁধতে।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

শুভাশীষ দাশ এর ছবি

আমি নিজেও বেশিরভাগ এমনি এমনি খেতাম।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

হ! ডাইল খাইলে এমনই হয়!

গল্পে পাঁচ তারা।


কি মাঝি, ডরাইলা?

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বইখাতা এর ছবি

চলুক টুকুন গল্প পড়ে ঠিক আরাম পাইনা, তবে এই গল্পটা অনেক ভাল লাগলো।

শুভাশীষ দাশ এর ছবি

টুকুন গল্প লিখে যাব। আর মাঝে মাঝে অণুগল্প পোস্টাবো। হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মাহবুব লীলেন এর ছবি

নসিলা খাইলে কি ডিভোর্স হয়?

শুভাশীষ দাশ এর ছবি

না। বরং ডিভোর্স আটকায়।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মেহবুবা জুবায়ের এর ছবি

চুটকি শুনলে আমাদের অনুভুতি হয়, তৎক্ষণিক হাসি। তারপর অনেক ক্ষণ হাসির রেশ থেকে যাওয়া।
আপনার টুকুন গল্প গুলোও ঠিক সেই ইফেক্ট রেখে যায মনে। পড়ার সঙ্গে সঙ্গে ভালো লাগা, তারপর অনেকক্ষণ সেই ভালো লাগার রেশ থেকে যায় মনে।

--------------------------------------------------------------------------------

শুভাশীষ দাশ এর ছবি

মেহবুবা আপা,

মন্তব্যের জন্য ধন্যবাদ।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সিরাত এর ছবি

আমি সাহিত্য কম বুঝি। এইটা মনে হয় বুঝছি। একটু কষ্ট লাগসে বুইঝা। এইটা ডিকনস্ট্রাক্ট করণ যায়।

চার দিয়া পাঁচ দিলাম। হাসি

শুভাশীষ দাশ এর ছবি

হ, ডিকনস্ট্রাক্ট করণ যায়।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অগ্নিবীণা এর ছবি

শুভাশীষদা, অসাধারণ লাগলো পড়ে! ভালোলাগা থেকে দ্বিতীয়বার আবার পরলাম!

শুভাশীষ দাশ এর ছবি

দ্বিতীয়বার পড়ছেন জেনে ভাল্লাগলো। হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।