আরেক প্রবাসী/বিশ্বায়িত সচলের আজ জন্মদিন!

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: সোম, ৩১/০৮/২০০৯ - ৩:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

নিজের "গ্লোবালাইজেশন" নামক দ্বিপদ কবিতায় সে লিখেছিল-

যদিও বাংলাদেশে হয় তার হিসু
মেড ইন ফ্রান্স তার টয়লেট টিস্যু!

তার অভিষেক বইয়ের ফ্ল্যাপ-জয়ঢাকে বিশ্বজিত্ ঘোষ স্যার (বাংলা বিভাগ, ঢা.বি.) প্রথম বাক্যেই তাকে প্রধানত চিহ্নিত করেছিলেন বিশ্বায়ন যুগের কবি হিসেবে। ঢা.বি.'র ইংরেজিশিক্ষিত [স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর] এই ভদ্রলোকের বিচরণ বিশ্বসাহিত্যে নিতান্ত কম নয়- সেটা এখানকার অনেকেই জানেন। ব্লগে দিনকেদিন তার করা বিদেশী কবিতার অনুবাদে তার ওরকম একটা ব্র্যান্ড ইমেজও পাওয়া গ্যাছে বেশ আগেই। গত একুশে বইমেলা'য় বের হওয়া তার দ্বিতীয় কবিতা-বইটিও "অনুবাদ কবিতা"। হ্যাঁ, ঠিক ধরেছেন, আর না-ধ'রে থাকলে এখনই ধরেন, সেই "কষ্টালজিয়া"র কবি মূর্তালা রামাত'র কথাই বলা হচ্ছে। বিশ্বায়ন খালি তার কাব্যচর্চায় না, এখন বসবাসেও। উচ্চতর শিক্ষার উদ্দেশ্যে (এবং আমার চোখে উচ্চজীবনের জন্যও) নিজেই এখন প্রবাসী (বা আমার চোখে বিশ্বায়িত) হয়েছে সে। "মেড-ইন"-এর সময়ও পেরিয়ে সে এখন সশরীরে, এমনকি সস্ত্রীশরীরে অস্ট্রেলিয়া'র সিডনি-তে অবস্থান করছে, আর ব্যস্ততায় একটু একটু ক'রে ডোজ কমিয়ে আমাদেরকে ভুলে যাচ্ছে। হাসি
[আর, আমার ব্যক্তি-কপাল-টা তো আরো খারাপ, মূর্তালা বেশ কয়বার আমাকে ওই দূরদেশ থেকে ফোন করেছে এর মধ্যে, কিন্তু একবারও ঠিকঠাক কথা বলতে পারিনি, কারণ ওই প্রতিটা সময় আমি অফিসে ভয়ানক লাস্ট-মিনিট-হারি'র উপরে ছিলাম!]

সারাদিন কাজের অনেক জাল-ভেজালে আটকে ছিলাম। তার মানে তো এই না, যে- আমাদের এই কিছুদিনের প্রাক্তন সহকর্মীটার জন্য তার জন্মদিনে এইটুকু স্মরণকর্ম করতে পারার চেষ্টাটা একবার জোরেশোরে না-ক'রেই ছেড়ে দেবো! হ্যাঁ, আমার আর পান্থ'র ব্যক্তিগত সহকর্মী ছিল সে, এক অফিসের একই ডিপার্টমেন্টে, বেশ কিছুকাল। মহাকালের হিসেবে সেই কিছুকাল যতো 'কিছু'ই হোক না কেন, সেটা বড়, এবং সেই কিছুও আমাদের পিছু ছাড়বে না সহজে।

নামের মানে জিজ্ঞেস করলে সুন্দর ক'রে তার স্বভাবের স্থির ধৈর্যটা নিয়েই বুঝিয়ে বলে- "সুন্দরের প্রতিষ্ঠাতা"। এবং এই বুঝানোর বেলায়ও তার স্বভাবের অন্য বড় দিকটিও মুখে ঝুলে থাকে সৌম্যকান্তি একটা সুন্দর এবং প্রতিষ্ঠিত সাইনবোর্ড হয়ে- সেটা হচ্ছে তার মার্কামারা মিষ্টি হাসি। আপনারা যারা আমার এই ভাইটিকে সামনাসামনি দেখেছেন, তাদের অনেকের কাছেই নিশ্চয়ই তার নাম-স্মরণেই সিগনেচার-পর্যায়ের স্মরণীয় ছাপ তার ওই হাসি।

সাহিত্য, রাজনীতি, দুর্নীতি, ধর্ম, নামাজ, সমাজ, মেদ, রাগ, স্ত্রী-পরিবার, দেশের ক্রিকেট এবং এমন আরো কমপক্ষে ছাপ্পান্নটা বিষয়ে সমান আগ্রহী আর সচেতন ব্যক্তি, আমাদের অতিপ্রিয়মুখ সচল-ব্লগার (সম্প্রতি-সাময়িক-অনিয়মিত হ'লেও) মূর্তালা রামাত-কে একটা বিশেষ দিনের বিশেষ বাণী পৌঁছে দিতে চাই এই উঠানের সকলের হাততালি-সমেত।

বেটার লে'ট, দ্যান নেভার,
তাইলে কই কী, জিগায় আবার?!

হ্যাঁ ভাই, আজ ৩১ অগাস্ট মূর্তালা রামাতের জন্মদিন। ডেস্কের সামনে কোয়ান্টাম-এর "রেগে গেলেন তো হেরে গেলেন" স্টিকার লাগিয়ে রাখা, সবসময় মেডিটেশনের 'সম'-ভাবে থাকা, অসম্ভব মিষ্টভাষী মিষ্টহাসী (দ্বিতীয় শব্দটা বানালাম এই মাত্র দেঁতো হাসি ), মুখ-খারাপ-করতে-না-জানা-বিশিষ্ট-ভদ্র-কবি মূর্তালা রামাত-কে আমার, পান্থ'র এবং সচলায়তনের সবার পক্ষ থেকে শুভ জন্মদিন!

ভালো থাকো, আর বহুকাল বেঁচে থাকো মূর্তালা, সত্যিকার অর্থে, শরীরে মননে, কর্মে মর্মে, সুখে আনন্দে, শুদ্ধতম ঋদ্ধতায়।

[পাপড়ির কণ্ঠস্বর পাড়ভাঙা আগন্তুক হ'লে
বৈকালিক ভ্রমণ শেষে
আন্তঃনগর পথগুলো বেয়ারিং চিঠি হয়ে যায়।

- কবিতা: উড়ুক্কু / গ্রন্থ: কষ্টালজিয়া (২০০৮) / কবি: মূর্তালা রামাত।]


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

হ্যাপি বাড্ডে হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

এনকিদু এর ছবি

শুভ জন্মদিন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ইমরুল কায়েস এর ছবি

শুভ জন্মদিন ।
......................................................
পতিত হাওয়া

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ জন্মদিন।

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন মুর্তালা রামাত।

হাসান মোরশেদ এর ছবি

কষ্টালজিয়ার কবি, শুভ জন্মদিন।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

গৌতম এর ছবি

শুভ জন্মদিন, কবি। ভালো থাকুন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নিবিড় এর ছবি

শুভ জন্মদিন রামাত ভাই হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন কবি রামাত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন কবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

শুভ জন্মদিন!

লেখার শেষের কবিতাপংক্তি পড়ে মাথা ঘুরে গেলো! পুরো কবিতাটা কেউ পোস্ট করতে পারেন?

সাইফুল আকবর খান এর ছবি

উড়ুক্কু
..........

দাঁড়িয়ে দাঁড়িয়ে আকাশে পেশাব করছে অস্তগামী সূর্য
পবিত্রতার দোহাইয়ে প্রাসঙ্গিক পাখিগুলো সরোবর ছাড়ছে
হাঁটতে হাঁটতে রুখসানাও; ক্যানভাসে
সূর্যাস্ত এঁকে সাজ্জাদ যখন বাড়ি ফিরলো
নিউইয়র্কের ম্যানহাটনে তখন সূর্যোত্সব চলছিলো

ঘুম খুঁজতে খুঁজতে
ফুটনোটের সমুদ্র অনেকদূর এগিয়ে এলো
না রুখসানা
না সাজ্জাদ ...

পাপড়ির কণ্ঠস্বর পাড়ভাঙা আগন্তুক হলে
বৈকালিক ভ্রমণ শেষে
আন্তঃনগর পথগুলো বেয়ারিং চিঠি হয়ে যায়।

[১০/১১/২০০৫
৬৬/এ সিদ্ধেশ্বরী, ঢাকা]

আদ্যোপান্ত তুলে দিলাম বই থেকে, কবির সম্মতি ছাড়াই। আশা করি কবি নাখোশ হবেন না।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন এর ছবি

অসাধারন কবিতা!!! আমিও কবি'র বিনানুমতিতেই একটা কাজ করে ফেলি চোখ টিপি

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফুল আকবর খান এর ছবি

ইয়ে, মানে...
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

অনেক ধন্যবাদ, সাইফুলাকবর্খান।

প্রহরীর সাথে সহমত, প্রথম পংক্তিটা সুবিধার লাগলো না। কিন্তু শেষ কটা লাইনে সব পুষিয়ে গেলো। ভয়ানক ধাঁধার মতো কিন্তু অদ্ভুত চমৎকার!

সাইফুল আকবর খান এর ছবি

ওয়েলকাম।
হ্যাঁ, এই কবিতাটা সম্পর্কে আমার ফিলও মোটামুটি এরকমই। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

কবিতাটা খুব সুন্দর, বিশেষ করে শেষ লাইন ক'টা। কিন্তু প্রথম লাইনটা পছন্দ হয়নি একদমই।

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

বালক এর ছবি

শুভ জন্মদিন কবি...

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

আহমেদুর রশীদ [অতিথি] এর ছবি

শুভ জন্মদিন ।

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন, কবি!

মুস্তাফিজ এর ছবি

শুভ জন্মদিন

...........................
Every Picture Tells a Story

তীরন্দাজ এর ছবি

শুভ জন্মদিন কবি মূর্তালা রামাত!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুহান রিজওয়ান এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা ! !
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

দময়ন্তী এর ছবি

শুভ জন্মদিন৷
-----------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হ্যাপি বাড্ডে!

পুতুল এর ছবি

অনেক অনেক শুভেচ্ছা কবি।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন মুর্তালা রামাত!
আরেকটু নিয়মিত হলে আমাদের খুব ভাল লাগবে।
নিরন্তর শুভেচ্ছা রইল।

আর সাইফুল ভাই কে বিশ লক্ষ তারা--- এমন দারুন একটা পোষ্টের জন্যে।

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
বিশ কোটি ধন্যবাদ অনিকেতদা'।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তানবীরা এর ছবি

শুভ জন্মদিন কবি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

আজ আপনার জন্মদিন বলেই, সারা দিন কষ্টালজিয়া পড়ে গেলাম । কাল রাতে একবার ভেবেছিলাম লিখবো, জন্মদিন`র জন্য ।
সাইফুল কে কাজটা করায় ধন্যবাদ ।
আর আপনাকে শুভেচ্ছা-অফুরান ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

ইশ্, আপনি লিখলে তো আরো ভালো হইতো! ইয়ে, মানে...
অনেক ধন্যবাদ সুপান্থদা'। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফ তাহসিন এর ছবি

শুভ জন্মদিন, কেক কুক যদি না দেন, কেকের ছবি দিয়েন মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

কবিরে এক গেলাস পাণীয় সহ জন্মদিনের শুভেচ্ছা।
.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

কনফুসিয়াস এর ছবি

হ্যাপি বাড্ডে মূর্তালা!

কিন্তু কষ্টালজিয়া তো অনুবাদ কবিতা না, ওগুলো অর নিজেরই কবিতা। নাকি ভুল জানি?

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাইফুল আকবর খান এর ছবি

না বস, কষ্টালজিয়া'র কথা তো অনুবাদ বলিও নাই। হাসি
কষ্টালজিয়া তো প্রথম বই, ওইগুলা সবই তার নিজের। দ্বিতীয় বইটা অনূদিত কবিতা'র, এবং সে-বইয়ের নামও "অনুবাদ কবিতা", সেটাই বললাম। আমার বলার ধরনে এই কনফ্যুশন-টার স্কোপ থেকে থাকলে আমি স্যরি।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন মূর্তালা!
...................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন মুর্তালা রামাত।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সিরাত এর ছবি

আপনার লেখা বেশ পছন্দের।

শুভ জন্মদিন! চলুক

মৃদুল আহমেদ এর ছবি

কোথায় গেল কোথায় গেল পাই না খুঁজে... ধুর শালাকে!
শুভেচ্ছা তাই লিখেই পাঠাই সিডনিবাসী মূর্তালাকে!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
সুন্দরৈছে!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অছ্যুৎ বলাই এর ছবি

অনেক সময়ই দেখা গেছে, যে লেখাটি আমি সময়ের অভাবে বা অন্য কোনো কারণে গুছিয়ে লিখতে পারছি না, সেটা মুর্তালা রামাতই লিখে ফেলছে। হাসি

শুভ জন্মদিন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাইফুল আকবর খান এর ছবি

আজকাল সে অনিয়মিত। এই সুযোগে আপনি অনেক লিখে নেন কিছুদিন। চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন কবি। ভালো থাকবেন, সচল থাকবেন।

NB: বহুদিন পরে সাইফুল আকবর খানের একটা লেখা পাওয়া গেল যেটা পড়ে ৯০%-এর উপরে অর্থ বুঝতে পেরেছি। বেশিরভাগ সময় আমার বোঝার হার ৩০%-এর নিচে থাকে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাইফুল আকবর খান এর ছবি

যাক দাদা, তবু একবার আপনার এইরকম একটা পচানি মন্তব্য হ'লেও যে উপার্জন করতে পারলাম এতদিনে। দেঁতো হাসি
ধন্যবাদ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

পঁচালাম কোথায়? যা সত্য তা স্বীকার করেছি তাও বিশ্বাস হয়না! আপনার লেখার ভুল অর্থ বুঝে যদি বোকা-বোকা মন্তব্য করতাম তাহলে কি তা ঠিক হত?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাইফুল আকবর খান এর ছবি

না গো দাদা, বলেছেন ভালো করেছেন। এতদিন আমার উঠোনে আপনার নিরেট ঠাণ্ডা অনুপস্থিতি আমাকে ভাবাচ্ছিল- কোনো কারণে আপনার বিরাগভাজন হয়েছি কি না এমন, যে আপনি সেই অশ্রদ্ধা-অরুচিতে আমার লেখা পড়েনই না! যাক, বললেন ব'লে তো জানতে পারলাম সেই বিরাগের(!) কারণ। চোখ টিপি
অবশ্য নিজের লেখার ধরন নিয়ে আরো একবার দুশ্চিন্তান্বিতও হ'লাম এতে।

ওহ্, মনে পড়েছে - আমিও খোলাসা করি - মেঘ কেটে যাক এইবেলা তবে - আপনার একটা টপিকে (সংবিধান-সংশোধন প্রসঙ্গে) আমি একটা ইয়াব্বড় (দ্বিমতের ভারে একটু হয়তো ভারিও) মন্তব্য করেছিলাম, যেটার জবাবও আশা করেছিলাম স্বাভাবিকভাবেই, কিন্তু ওইরকম একটা চিন্তামূলক পোস্টের নিচেও আমার ওই মন্তব্যের জবাব যে দিলেন না আপনি, তাতেই অধৈর্য বোকা আমি একটু এমন সংশয়েই ছিলাম, যে আপনি হয়তো আমার ওপর একটু অসন্তুষ্ট। দেঁতো হাসি
যাক। থ্যাংকস পাণ্ডবদা'। ভালো থাকেন। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনার ঐ মন্তব্যের কথা আমার মনে আছে। উত্তর ইচ্ছে করে দেইনি তাতে মূল প্রসঙ্গ থেকে আলোচনা সরে যাবার সম্ভাবনা ছিল বলে। আমার ইচ্ছে ছিল যেহেতু আপনার সাথে আমার দেখার সম্ভাবনা আছে তাই সামনাসামনি বিষয়টি (গণতন্ত্র নাকি সাম্যবাদ) নিয়ে কথা বলব। কপাল এমনই, যে দু'তিনবার আমাদের দেখা হয়েছে তাতে অন্যসব কথার ভীড়ে এই প্রসঙ্গ চাপা পড়ে গেছে। যাকগে, ঈদের ছুটির সময়ে দেখা হলে বা তারপর আজিজের আড্ডায় দেখা হলে একটু কষ্ট করে প্রসঙ্গটা মনে করিয়ে দিবেন। অবশ্যই আমরা আলোচনাটা শেষ করব।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দুষ্ট বালিকা এর ছবি

হ্যাপি বাড্ডে!

---------------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

শুভ জন্মদিন। রোজা রমজানের দিনে কেক ফেক খাইতে চাওয়াও এক মুশকিল!

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে ফেক কেক খান! খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

সুধীবৃন্দ, [ দেঁতো হাসি ]

সঙ্গত কারণেই, যারা যারা শুধু মূর্তালা-কে উইশ বাবদ-ই লিখেছেন এই টপিকের নিচে, আর আমি তাদের যেই লেখাগুলোতে আমার লম্বা নাক-টা ঢুকানোর তেমন জায়গা পাইনি, সেগুলোতে আলাদা ক'রে আমি আর প্রতিমন্তব্য/ধন্যবাদজ্ঞাপন করলাম না। সেটা অবশ্য মূর্তালা'রই করাটা শোভন ছিল।
যাক, তবু, যেহেতু যার জন্মদিন তাকেই দেখা যাচ্ছে না, তো, আমিই একসাথে সব সাড়াদায়ীকে ধন্যবাদ জানাচ্ছি টপিক-উদগাতা হিসেবে, এজন্য যে- তারা আমার এই পোস্টকে তাদের শুভেচ্ছাজ্ঞাপনের যোগ্য স্থান ব'লে মনে করেছেন।

[ আর, মূর্তালা! তোমার খবর আছে, খাড়াও! চোখ টিপি ]

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

তারা আমার এই পোস্টকে তাদের শুভেচ্ছাজ্ঞাপনের যোগ্য স্থান ব'লে মনে করেছেন।
কি আর করা, আমাদের তো আর কোনো অপশনও ছিল না চোখ টিপি
মজা করলাম, মাইন্ড করতে পারবেন না কিন্তু দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আসেন, এইবার আমার পালা-
আপনার এই ফোড়ন-কাটা-টা একেবারেই অতন্দ্রপ্রাহরিক হয়েছে! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

পাঁচটা না, চারটা না... তিনটা বা দুইটাও না, একটামাত্রই তো ফোড়ন কাটলাম। সেটাকেও এমন সাইফুলাক্বর্খানীয় রূপে উপস্থাপন করতে হবে? খাইছে

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে আপ্নে পাঁচফোড়নের কোর্স কমপ্লিট করেন তো দেখি!
মুহোহাহাহাহাহাাাাাা
হো হো হো
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

করলে বেশিপ্লিট করবো, কম করতে পারবো না, হুঁ! চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

কতো বেশি? পঞ্চাশফোড়ন?!
ঠিকাছে? পোষাবে? চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।