কবি-তা ১১: হাইকু'র জন্য সুখ-ই বোধ হয় সবচে' হাই-কোয়ালিটি সাবজেক্ট!

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: সোম, ০৫/১০/২০০৯ - ১০:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[উত্সর্গ (প্রেরণা কিংবা গিট্ঠু, কিংবা নেহাতই সৃষ্টি-অসুখ চুলকানি):
নজরুল ইসলাম'র দশ টাকার ফালতু জীবন আর মূর্তালা রামাত'র সুখ]

১।
'সুখ' ব'লে কি
আছে কিছু এ মর্ত্যে?
কে বা জেনেছি!

২।
সুখ কই হে?
মদ-নারী-মার্কেটে।
ঘরে নাই রে!

৩।
সুখ কৈ বয়?
নদীটার ঐপাড়ে
আছে নিশ্চয়!

৪।
সুখী বলো কে?
যারে ভাবো, সে ভাবে
দুখী নিজেকে!

৫।
সুখী কৈ কে যে!
খুশি যার পাল্টেছে,
কী পেয়েছে সে?

৬।
'সুখী' নিজেকে
বলে যে, সে-ই বেশি
পুড়ছে দুখে!

৭।
সুখ আর কী?
সুখ বড় শিল্পিত
এক ইয়ার্কি!


[জানি একটু পোলাপান্তি হয়েছে হাইকু'র গড়নে-মানে। ধারণটা যেমন ইনস্পায়ার্ড, প্রসবটা তেমনটা হয়নি বলেই। এমন অজুহাত অন্যায্য মানি, তবু- বিজ্ঞাপনের ফরমায়েশি চিন্তাভারে নুয়ে পড়া মাথাটা এখানেও একটু কুটে কুটে, মরেইছি। ভরসাহারা চেষ্টাকৃত বুনন, তাই যা হওয়ার তা-ই হয়েছে, হয়তো সুখের মতোই অদূর অধরা অস্পষ্ট কোনো প্রপঞ্চ এক- নেহাতই বোধহীন সাড়াহীন ভাষাদীন একটা কিছু! সম্মানিত সহ-লেখক-সহ-পাঠকেরা মার্জনা ক'রে নিয়েন সময়-প্রতিবন্ধী নগণ্যের এই অপরিমার্জিত দৈন্য।]


মন্তব্য

অনিকেত এর ছবি

দারুন লাগল, সাইফুল ভাই।
হাইকু নিয়ে কথা বলতে গেলেই অনেকে তরবারী বের করে ফেলেন।
কবিতা সব সময় আকার আবেদন বদলায়। স্থান-কাল-পাত্র ভেদে রূপও ভিন্ন।
তাই বাংলায় হাইকু লিখতে একেবারে হাইকু'র নিয়ম মেনেই লিখতে হবে এমনটা হয়ত জরুরী নয়---কিন্তু সেইটা নেহাৎ আমার মতামত। সাহিত্য বিশারদরা যে ভিন্ন মত পোষন করবেন তা বলাই বাহুল্য।

মোদ্দা কথা, ভাল লেগেছে...

আরো ভাল লেগেছেঃ

ভরসাহারা চেষ্টাকৃত বুনন, তাই যা হওয়ার তা-ই হয়েছে, হয়তো সুখের মতোই অদূর অধরা অস্পষ্ট কোনো প্রপঞ্চ এক- নেহাতই বোধহীন সাড়াহীন ভাষাদীন একটা কিছু!

কী অসাধারণ অভিব্যক্তি! নিজের আপাত অক্ষমতা নিয়ে যদি এই রকম তুমুল জিনিস লেখা যায়---আমি তাহলে 'সক্ষম' হবার বদলে এই রকম 'নেহাতই বোধহীন সাড়াহীন ভাষাদীন একটা কিছু' লিখে যেতে চাই----

শুভেচ্ছা অহর্নিশ

সাইফুল আকবর খান এর ছবি

হুউম, আমি না-জানার কারণেই আবেগে হাইকু লিখে ফেলেছিলাম কয়েকটা, বাংলা হাইকু'র এই পাঁচ-সাত-পাঁচের প্যাঁচে না-ঢুকে। তো, একজন (অবশ্যই কৃতজ্ঞতা তার প্রতি) আমাকে এটা শিখিয়ে দিয়েছিলেন তার মন্তব্যে, তার পর থেকে আর - ওই যে ফোঁড়া-গালানো-হাতুড়ে-সার্জন গ্রাম্য লোকটা যেমন একবার শরীরের ভিতরের একটা জটিল অ্যানাটমিক চিত্র তাকে দেখানোর পরে আর কোথাও কারো গায়ে ছুরি চালাতে পারছিল না, আমিও এখন আর এটার বাইরে হাইকু লিখতে পারি না ( যেন এইভাবে খুব পারি! চোখ টিপি )
আপনার কথাও ভালো লাগলো বস। হ, হয়তো জরুরি না ওইসব। তবু, মাইনা করতে পারলে সুখ পাওয়া যায়। নিয়মানুবর্তিতার ধার্য নিরাপত্তা। হাসি

আপ্নের বস মুখ পাঁচটা! কী সহজেই পঞ্চমুখ প্রশংসা করেন, কী উদাত্ত! অনেক অনার্ড তো লাগেই, এমনকি প্যাম্পার্ড-ও। আপ্নেও যা দিলেন আমার কথার উদ্ধৃতি দিয়ে পরে! কুর্নিশ করছি আমিই এই মহানুভবতার, সিন্সিয়ারলি।

অনেক ধন্যবাদ অনিকেতদা'। অনেক ভালো থাকেন, সবসময়।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

সাইফুল খাঁ
সুখ বা অসুখ কী
আপেক্ষিক না?

সাইফুল আকবর খান এর ছবি

জ্বি, অবশ্যই।
সে কি আর বলতে!
দ্বিমত কই?

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফ তাহসিন এর ছবি

২ নাম্বারটা বেশি জটিল লাগল খান সাব

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

আপ্নেরে ১ নম্বর থ্যাংক্যু সাইব্বাই! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আশরাফুল আলম রাসেল এর ছবি

জটিল সাইফুল ভাই!!!!
আমি অতিথি তোমার দেশে.....

আমি অতিথি তোমার দেশে.....

সাইফুল আকবর খান এর ছবি

থ্যাংক্যু। হাসি

যেইগুলার ইন্সপিরেশনে এই মতিভ্রমটা হৈছিল, সেইগুলা পড়ছো? সেইগুলা আরো অনেক ভালো। হাসি

আর, রাসেল, তোমার সিগনেচার-টা আলাদা করো। কমেন্টের অংশ মনে হয়। বুঝছো আশা করি।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

আপনি তো নিয়ম মেনেই লিখেছেন, তাইলে এতো কৈফিয়ত কীসের জন্য দেন? আর লেখা তো খাসা, পড়ে 'সুখ' পেলাম কিছুটা, যদিও আপনার ওই এলোমেলো গদ্যের স্টাইলটা আমার ভীষণ রকমের পছন্দ। সেজন্যই আপনার গদ্য পড়ার জন্য আগ্রহ সবচেয়ে বেশি থাকে।

সাইফুল আকবর খান এর ছবি

নিয়মটুকু মানা হ'লেই কি আর মান পুরো কাভার্ড হয়ে গ্যালো, মূপাদা'?!যাক, 'খাসা' বলতে ইচ্ছে হয়ে ওঠার মতো ভালো যে লাগলো আপনার, তাতে তো সুখ পেলাম আমিও আরো। তাইলে তো মনে হয় সুখ আছে পিথিমিত্, এইটা খালি এট্টা ভ্রান্ত ধারমা না তাইলে! চোখ টিপি
গদ্যের ব্যাপারেও এইটুকু কমপ্লিমেন্টে অনেক আহ্লাদিত বোধ করছি দাদা।
দেখা যাক, ব্যস্ত-সমস্ত-ত্রস্ত দিন যাচ্ছে তো, সামনে কী আছে ...
ধন্যবাদ। ভালো থাকেন। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রেনেট এর ছবি

৪ নাম্বারটা সবচে' ভালো লাগলো, তারপর ২ নাম্বার, তারপর বাকিগুলো।
চলুক চলুক
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ রেনেট। অনেক ধন্যবাদ।
ভালো লেগেছে জেনে ভালো লাগলো বেশ।
ভালো থাকেন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নাজমুস সামস এর ছবি

৩।
সুখ কৈ বয়?
নদীটার ঐপাড়ে
আছে নিশ্চয়!
এই হাইকুটা মন কাড়লো।অনেকদিন পর হাইকুর কথা মনে করিযে দিয়ে ভালো কররেন।

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ সামস ভাই।

তাইলে তো এই পোস্ট কাজে আসছে। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

২+৪+৬+৭= বেশি ভালু লাগসে...
সাইফুল ভাই, প্রশ্ন আছে। হাইকু'র বৈশিষ্ট্যগুলা কী ?? মানে একটা সনেট লিখতে যেমন ১৪ লাইন ১৪ অক্ষর-হাইকুর ক্ষেত্রে এরকম কী কী মেনে চলতে হয় ??

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সাইফুল আকবর খান এর ছবি

থ্যাংকস সুহান।
আমি রাতে এই কমেন্ট দেখতে পারছিলাম, কিন্তু বাসার লাইনের ভয়াবহ স্পিডের জন্য আর কিছুই করতে পারতেছিলাম না। তো, আমিও আরো একটা-দুইটা সোর্সের সাথে মূপাদা'র ওই পোস্ট-টার লিংক দিতামই, আশাও হচ্ছিল মনে মনে, যে উনি এটা দেখতে পেলে ঠিকই একটা কিছু ক'রে ফেলবেন এই বিষয়ে। তারপরে তো দেখলাই, পড়লাই, জানলাই। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নাতাশা এর ছবি

৪, ৬ আর ৭ বেশী ভালো লাগসে।
হাইকু বাদ দিয়ে আপনি বলেন তো, সুখ জিনিসটা আসলে কি?

সাইফুল আকবর খান এর ছবি

থ্যাংকস নাতাশা।
হাইকু বাদ দেবো কেন বলেন তো?! সুখ কী- সেটা বলবো ব'লেই তো কাল এই হাইকু-গুলো জন্ম দিলাম। তো, ওই যে, সব ব'লে ব'লে ভেবে ভেবে দেখে টেখে ৭ নম্বরে যে উপসংহার টানলাম, এটাই বোধ হয় আমার চূড়ান্ত মত! হাসি
ভালো থাকেন, সুখে থাকেন। দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রায়হান আবীর এর ছবি

এতোকিছু বুঝিনা, আমার-

সুখী বলো কে?
যারে ভাবো, সে ভাবে
দুখী নিজেকে!

এই লাইনগুলো খুবি ভালো লাগছে।


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সাইফুল আকবর খান এর ছবি

আর বুঝদি হবি না নে ভাইডি! ভালু লাগিছে- সিডাই বড় কতা!
ধন্য হইয়িছি।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

যুধিষ্ঠির এর ছবি

সুহান রিজওয়ানের প্রশ্নগুলো আমারও। হাইকু কি ঠিক বুঝি না (কবিতাই বুঝি না!), তাই এর কি বৈশিষ্ট, কোনগুলো আবশ্যিক, কোনগুলো ভাঙ্গা যায় - সেগুলো জানলে ভালো হত। উইকিতে আছে, তবে ইংরেজী পড়ে বুঝতে ইচ্ছে হচ্ছে না। আপনি বা অন্য কোন হাইকু বিশেষজ্ঞ একটু যদি সময় করে লেখেন - আমার মত কাব্যকানা আর হাইকুকানাদের একটু উপকার হয়।

এই পোস্টটা তাই কোনকিছু না জেনে বা না ভেবে নিয়ে পড়লাম। বেশ ভালো লাগলো। চলুক

সাইফুল আকবর খান এর ছবি

এসে, প'ড়ে, ভালোলাগা জানিয়ে যাবার জন্য আপনাকে অনেক কৃতজ্ঞতা জানাই, জ্যেষ্ঠ পাণ্ডব। তারপর সুহান-কে দেয়া কৈফিয়ত-টা আরেকবার আপনার কাছেও দিই-
আমি রাতে এই কমেন্ট দেখতে পারছিলাম, কিন্তু বাসার লাইনের ভয়াবহ স্পিডের জন্য আর কিছুই করতে পারতেছিলাম না। তো, আমিও আরো একটা-দুইটা সোর্সের সাথে মূপাদা'র ওই পোস্ট-টার লিংক দিতামই, আশাও হচ্ছিল মনে মনে, যে উনি এটা দেখতে পেলে ঠিকই একটা কিছু ক'রে ফেলবেন এই বিষয়ে।

পরে ওই লিংক ফলো ক'রে দেখেছেন আশা করি।

ধন্যবাদ। আমারও ভালো লাগলো। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাল্লেগেছে আমারও...

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যৈছি আমিও। আপনি আসবেনই না ভেবেছিলাম। যাক, অনেক ধন্যবাদ আবারও। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

নিজের লেখার রেফারেন্স দেওয়া বোধ হয় কুড়-মহাকুড়ের কাজ, কিন্তু সেটাই করছি। কেউ অপরাধ নিয়েন না।

হাইকু নিয়ে অনেককাল আগে লিখেছিলাম, নিজের হাইকু নয়, বিখ্যাত জাপানি হাইকুর অনুবাদ, এবং সাথে নিয়মকানুন, সোজা করে। এইখানে

যুধিষ্ঠির এর ছবি

লেখাটা পড়বো পরে, এখন ধন্যবাদ দিচ্ছি লিঙ্ক দেয়ার জন্য।

"কুড়-মহাকুড়" মানে কি?

মূলত পাঠক এর ছবি

ঐ শব্দজোড়া মার্গসঙ্গীত নিয়ে আমার ভয়ানক প্রিয় বই কুমারপ্রসাদ মুখোপাধ্যায়ের 'কুদরত রঙ্গিবিরঙ্গি'তে পড়েছি। সেখানে ছিলো, আগের যুগে যখন তমিজ সম্ভ্রম উঠে যায় নি, তখন বড়ো বড়ো ওস্তাদেরা নিজের ঘরানার সম্বন্ধে যতো উচ্চ ধারণাই রাখুন, সে নিয়ে বারফট্টাই করতেন না। যে সে কাজ করে, ওঁদের ভাষায় সে কুড় মহাকুড়, অর্থাৎ আত্মগর্বী, অহঙ্কারী, গুমোরে মাটিতে পা পড়ে না এমন মূর্খ।

যুধিষ্ঠির এর ছবি

ধন্যবাদ। 'কুদরত রঙ্গিবিরঙ্গি'এবার পড়তেই হয়।

মূলত পাঠক এর ছবি

ঐ ভদ্রলোক লেখেন প্রায় সুপারম্যানের মতো! আসলে শুধু লেখক নন, নিজেও খ্যাতিমান গায়ক, কিন্তু আসল পরিচয় এক মহা রসিক জন। ওঁর আরো বই আছে, 'মজলিশ', সেটাও এই গোত্রেরই। ক্রিকেট ও সঙ্গীত নিয়েও একটি বই আছে। শুনেছি ওঁর বাবা ধূর্জটিপ্রসাদও সুরসিক লেখক, তবে তাঁকে নিয়ে পড়লেও তাঁর লেখা পড়ার সৌভাগ্য হয় নি।

পড়ে ফেলুন কোনো ভাবে পেলে, পস্তাবেন না কথা দিচ্ছি।

যুধিষ্ঠির এর ছবি

বইটা হাতেই আছে, দু'বছর ধরে শেলফের শোভাবর্ধণ করছে। দেখি এবার, দুবছর অপেক্ষা করাটা অতটা অন্যায় হল।

সুহান রিজওয়ান এর ছবি

পইড়া নিলাম...
ঋতুবোধক শব্দ আনাটাই সবচেয়ে কঠিন কাজ বলে মনে হলো...

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ সুহান। কঠিনই বটে!
তবে, ওই তো, যথারীতি, লিবারেলিস্ট-দের কাছে এইটা ম্যান্ডেটরি না।
লাইগা যাও বরং, কয়েকটা হাইকু শব্দশিল্প বানায়া ফ্যালো এইবার। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

অনেক অনেক কৃতজ্ঞতা আর ধন্যবাদ মূপাদা'
আমি নিজে দিলেও আপনার লিংক-টা দিতামই। ওইটা আসোলেই একটা অসাধারণ তথ্য-সৃজন-পোস্ট ছিল। ওর পরে আর কিছু লাগে না।
নেটের সমস্যার কারণে না দিতে পেরে আমি আপনার কথা ভেবেওছিলাম, যে- এ জিজ্ঞাসা আগে আপনার গোচরে পড়লে আপনিই একটা কিছু ব্যবস্থা ক'রে ফেলবেন। ঠিকই, আপনি এমন "কুড়-মহাকুড়" হয়েছেন ব'লেই না আমি বেঁচে গেলাম এযাত্রায়! দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন এর ছবি

৪।
সুখী বলো কে?
যারে ভাবো, সে ভাবে
দুখী নিজেকে!

হ, আসলে কেউ সুখী নয়

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফুল আকবর খান এর ছবি

মন খারাপ

ধন্যবাদ শাহেনশাহ। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

সুখ পেলাম পড়ে

সাইফুল আকবর খান এর ছবি

আমিও শান্তি পেলাম জেনে। হাসি

অনেক ধন্যবাদ।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

খুব কম ভালো হাইকু পড়েছি সাইফুল, এর আগে, বাংলায় __ তো কৈফিয়ত কেন ?
খুব খুব ভালো লাগলো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

কৈফিয়ত ওই চেষ্টাকৃত ব্যাপারটার জন্যই সুপান্থদা'। তেমন অহম পাচ্ছিলাম না কাজটাতে। যাক, আপনার এমন ভালো লাগলো জেনে অনেকই ভালো বোধ করছি, সত্যিই।
আমি সততা এবং বিনয়ের সাথে আপনাকে রেফার করছি- মূলত পাঠকের মন্তব্যে "এইখানে" নামে দেয়া লিংক-টা। কারণ, আশা করছি- আগে না-প'ড়ে থাকলে, ওগুলোও আরো ভালো লাগবে আপনার।

অনেক অনেক ধন্যবাদ, কৃতজ্ঞতা।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

এনকিদু এর ছবি

যাক, লীলেন ভাইয়ের বাতাস নদী চাঁদ ফর্মূলার বাইরে কবিতা তাইলে লেখা যায় ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সাইফুল আকবর খান এর ছবি

সব জায়গায় সব সময় যায় না। তবে, ওইখানে লেখা যায়, "যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ..." হাসি

অনেক ধন্যবাদ তরুণকিদু! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতিথি লেখক এর ছবি

হয়ত অতোটুকুই সুখ
বিজয়ের আনন্দ যতটুক ।
হয়ত সুখের স্রোত
শুধু প্রাপ্তি সাফল্য আর গ্রোথ।

যখন বুক ভরা সুখ
টের পাই সে এক গাবর,
নামহীন উজবুক,
রয়েছে অচিকিৎস্য ক্ষুধার অসুখ।

{ এইটা কি হাইকু হইল ?)

সাগর শহীদুল্লাহ

সাইফুল আকবর খান এর ছবি

হয়তো হ'লো,
না-ও যদি, তবু তো
লাগলো ভালো।

হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।