দশ টাকার ফালতু জীবন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ০১/১০/২০০৯ - ১১:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

উৎসর্গ: মেহেদী হাসান
একটা সময় ছিলো... পকেটে দশটা টাকা নিয়ে বের হতাম। তারপর...
তারপর এক অসম্ভব নগরী। রাজনৈতিক বড় ভাইদের কল্যানে চা নাস্তা সিগারেট সব জুটতো। এই নিয়ে সারাদিন... পড়তাম ঢাকা কলেজে। তিন টাকা দিয়ে বার্গার পাওয়া যেতো। পুকুর ঘেষা সেই ক্যান্টিনে বার্গার খেয়ে অপেক্ষা করতাম কে চা খাওয়াবে।
কলেজের প্রথম দিনেই আমরা গোটা বিশেক বন্ধু সিদ্ধান্ত নিয়েছিলাম কোনো রাজনৈতিক পরিচয় না। আমরা বন্ধুত্বটাকেই বড় করে দেখবো। তাই দেখেছিলাম।
তাই তো কলেজ ছাত্রলীগের সভাপতিকেও সবাই মিলে পিটাতে যেমন পিছপা হইনি হকিস্টিক দিয়ে, ছাত্রদলের কনসার্টেও হামলা করতে আমাদের ভয় করেনি।

যাহোক, সে ভিন্ন কথা। কথা দশ টাকা নিয়ে। আমার সময় বলতে আমি বুঝাচ্ছি ৯৩-৯৫ এই সময়টা। বা এর পরের পুরোটা জীবন।

একটা ট্র্যাডিশন ছিলো। মা দশ টাকাই দিতো হাতে। সেই দশ টাকা নিয়ে কতো না সংগ্রাম। এর মধ্যেই যাতায়াত, এর মধ্যেই চা সিগারেট, সারাদিনের খরচা।

আমি গাবতলী টার্মিলালের ছেলে। সেখানেই বড় হয়েছি। তাই বাসের ড্রাইভার থেকে হেল্পাররাই আমার কেরম খেলার বন্ধু ছিলো। হয়তো কোনোদিনই আমাকে বাসভাড়াটা দিতে হতো না। আর রিক্সা আমি খুবই পছন্দ করতাম। কিন্তু রিক্সার চেয়ে ঢাকা শহরটা হেঁটে হেঁটে ঘুরে দেখাটাই আমার কাছে প্রিয় ছিলো। হয়তো রিক্সাভাড়া বাঁচাতেই।

তখন আমি তুমুল পড়তাম। আমার সবচেয়ে প্রিয় বেড়ানোর জায়গা ছিলো নীলক্ষেত। সময় পেলেই ঘন্টার পর ঘন্টা সেখানে কাটিয়ে দিতাম। বইয়ের দামও ছিলো কম। দশ টাকা দিয়ে এতোসব অমূল্য বই তখন কিনেছি যা এখন (সত্যি বলছি) হাজার টাকা দিয়েও পাবো না কিনতে।

একাধিক দিনের মধ্যে একটা দিনের কথা শুধু বলি... দশ টাকা নিয়ে বের হয়েছি। গাবতলী থেকে শিল্পকলা, সেখানে ওয়ার্কশপ। সারাদিন ওয়ার্কশপে সিগারেট আর পুরী খাওয়া। তাইতে পাঁচটাকা শেষ। বাড়ি ফিরবো, সকালে তো এখানেই আবার ফিরতে হবে, তাই (তখন আমার গায়ে সবসময় একটা লম্বা চাদর থাকতো) সেই চাদর বিছিয়ে মালঞ্চের সামনের বেঞ্চিটাতেই ঘুমিয়ে পড়া। এ শুধু একটা রাতের কথা, কিন্তু অসংখ্য রাতেরই স্মৃতিচারণ।
এ কোনো একটা রাতের গল্প না। অসংখ্য রাতের এই গল্প।

আর থিয়েটার করতাম পাগলের মতো। জীবনে এরচেয়ে জরুরী কিছু নাই সেটা নিজে জানতাম। আর এই গোঁ ধরে পরিবারকে বলে দিলাম নাটক ছাড়া আর কিছু করবো না যেহেতু জীবনে, তাই আর পরড়তে চাইনা।

যুক্তি খুব অকাট্য। যে ডাক্তার হইতে চাইবে সে এমবিবিএস পড়বে, যে ইঞ্জিনিয়ার হবে সে বুয়েটে ভর্তি হবে। আমি তো নাটক করতে চাই। আমি কোথায় ভর্তি হবো। (তখন জাহাঙ্গীর নগরে নাট্যকলা পড়ানো হতো, কিন্তু তাতে আমার নিজের আস্থা কম ছিলো তাই চেষ্টাই কোনোদিন করি নাই)

সেই থেকে আমি মূর্খ। পরিবার আমার প্রস্তাবে রাজী। কিন্তু দায়িত্ব কে নেবে? আমাকেই নিতে হবে।

বুঝে নিলাম আমারটুকু আমাকেই করতে হবে। আধপেটা খেয়ে না খেয়ে, আমি আমার সংগ্রাম চালিয়ে গেলাম। নাটক আর লেখালেখি ছাড়া আর কিচ্ছু করবো না।

তখন খুব পড়তাম, মূর্খতা হেতু অন্য ভাষার বই পড়তে পারতাম না। কিন্তু বাংলায় যে যাই লেখে তাই পড়তাম। অখাদ্য থেকে সুখাদ্য সবই।
সিগারেটের পয়সা জোটাতেই সাংবাদিকতাকে পেশা নিলাম। সেটা ৯৪এর কথা। ইত্তেফাকে লিখতাম। মাসে ৫/৭শ টাকা পেতাম। তাতেই মাস চলে যেতো। এভাবেই কীভাবে যেন সাংবাদিক হয়ে গেলাম।

দেখলাম লোকে পাত্তা দিতেছে। রঙিন রঙিন প্রলোভন এলো জীবনে। সেই থেকে সেই জীবনে হারিয়ে গেলাম।

................................................

এখন আমার খুব সুখি জীবন। ঘরে বসে মাসে লাখ টাকা কামাই। কোথাও যেতে হয় না। কাউকে তেল দিতে হয় না। আমি আমার মতো আছি।

সবাই আমাকে সুখি বলে, কারণ শুধু লিখে জীবন ধারণ করাটা ঈর্ষনীয় ব্যাপার অনেকের কাছে। আমিও এই জীবনটাই চেয়েছিলাম। যে শুধু লিখে জীবনটা যাপন করতে চাই। কিন্তু আমি জানি, আমি যা লিখতে চাই, তা আজ পর্যন্ত
লিখতে পারি নাই। আমার লেখার বর্ণগুলো আমি ভুলে গেছি, এখন আমি ক্ষেপ মারি। লেখার ক্ষেপ। নিজের লেখা লেখি না।

আমি হয়তো এখন নিশ্চিত, আমি হয়তো আর কখনোই নিজের লেখাটা লেখতে পারবো না।

এটুকু যেটুকু কষ্ট, সেটুকু আমি অনেক আগেই গিলে ফেলেছি নাগরিক সুখের আনন্দে। আড়াই বছরের মেয়েটাকে যখন যা খুশি কিনে দেওয়ার সুখে...

কিন্তু আজ একজন কেউ আমাকে ফিরিয়ে নিয়ে যায় সেই কষ্টে। আমার এখন একমাত্র সংগ্রাম তার জন্য বা তাদের জন্য আমাকে উৎসর্গ করায়।


মন্তব্য

জাগর যন্ত্রী এর ছবি

ভালো লাগলো ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

এই উপলদ্ধিটা থাকা খুব কাজে দেয়। পারলে কিছুদিন খ্যাপ খেলা অফ দিয়ে দূরে কোথাও গিয়ে নিজের জন্য কিছু লেখালেখি কর মামা।
আমরা জানি নিজের লেখা লেখার ক্ষমতা নজরুল ইসলামের এখনও আছে, সেইটা নিয়াই সে জন্মাইছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দোস্ত... বিশ্বাস কর... সেই স্বপ্নগুলা এখন আর আমি দেখি না। কিন্তু এটা জানি আমি পারবো না। আমাকে প্রতিমাসেই পরের মাসের খরচার চিন্তা করতে হয়। আমি জানি, আমারে কেউ বলবে না যে আগামী ছয়মাস তোমার সংসারের চিন্তা করতে হবে না, তুমি লেখো খালি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বদ্দা, আমি যতটুকু জানি, আপনি আমার কাছাকাছি সময়েরই মানুষ। আমার ধারণা আমাদের গল্পটা কাছাকাছিই হবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

হ্যা ....
ইতিহাস মানেই গল্প ... পুরানা গল্প...



অজ্ঞাতবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কথা সত্য.. কিন্তু মেহদী আজকে আমারে কতটুকু আউলা করছে... তা সে নিজেই জানে না... আজকের দশ টাকা আর দশ বছর আগের দশ টাকায় হাজার তফাত... কিন্তু মানুষ আসলে সমানেই খাড়ায়া থাকে...
গল্প পুরান হয়... কিন্তু... বাস্তবতা অবিশ্বাস্যভাবে একইরকম থাকে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মেহদী হাসান খান এর ছবি

কিন্তু মানুষ আসলে সমানেই খাড়ায়া থাকে...
গল্প পুরান হয়... কিন্তু... বাস্তবতা অবিশ্বাস্যভাবে একইরকম থাকে

আমি ঠিক এই কথাটাই বলতে চাচ্ছিলাম। পারি নাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মেহদী... বিশ্বাস করেন, আমার সব গল্প শেষ কইরা আমি আসলে আপনাদের...দিকেই তাকায়া আছি?
আপনি বলতে কেবল আপনি না... এইটা শুনতে খুব খারাপ লাগতে পারে... কিন্তু এইটা কোনোদিন জানবেন না, যে আমার বাড়িতে আড্ডা দেয় নতুন প্রজন্মের সবচে শ্রেষ্ঠ ছেলেগুলা... এইটা ভাবতেই আমি স্বার্থপরের মতো কতো খুশী... আবারো স্বার্থপরের মতো আমার বাড়িতে আড্ডার আমন্ত্রন জানাইলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

যেকোনো স্ট্রাগল এর মূল লক্ষ্য থাকে নিজেকে বলার মত একটা পর্যায়ে নিয়ে যাওয়া। আপনি নিজেকে সে স্থানে নিয়ে গেছেন।

এখন সাকসেসের স্ট্রাগলিং নেই, আছে কম্পিটিশন, নিজেকে ছাড়িয়ে যাবার কম্পিটিশন। সেটাও সম্ভব। আপনি পারবেন সেটা।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না বস... বিশ্বাস করবেন না... আমি আসলে আপনাদের দিকেই বড় বড় চোখ করে তাকিয়ে আছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

অসাধারন লাগল নজুদা। আরো চাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর দিতে পারবো না বস... জীবন একটাই... আপনেরে ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বালক এর ছবি

নজরুল ভাই লেখাটা পড়ে আপনের প্রতি শ্রদ্ধা আরো বেড়ে গেলো।

_____________________________________________
তুমি হতে পারো একটি স্বার্থক বিষাদের সংজ্ঞা। স্বার্থক নদী, স্বার্থক ক্লান্তি অথবা স্বার্থক স্বপ্ন।

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বালক, আমি জানি আপনি এমনিতেই আমারে অনেক শ্রদ্ধা করেন। কিন্তু বিশ্বাস করেন... আমি আমারে হারায়ে ফেলছি...
আপনার প্রতি শ্রদ্ধা জারি থাকলো... আপনি অনেক ভালো কবিতা লিখেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নির্জন স্বাক্ষর এর ছবি

সত্যি অসাধারন লিখেছেন। চলুক

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাইরে, আপনে জানেন, আমি আপনের কতোটা ফ্যান? সেই ফ্লিকারামলথেকা... আপনে বস...আপনেই আসলে অসাধারণ, আমি কিছু না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই পোস্ট হয়তো কখনোই আমি লিখতাম না। কিন্তু মেহ্দীর একটা ফেসবুক স্ট্যাটাস আমারে আজকে পুরা আউলা করে দিছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

অসম্ভব ভালো লাগল লেখাটা। ইনস্পায়ারিং লেখা... আপনার জীবনটা সত্যিই দারুণ! অনেক সংগ্রাম পার করেই অবশ্য এই অবস্থায় আসছেন আজকে...

আপনার প্রতি যে কী পরিমাণ বিশ্বাস রাখি! দৃঢ় বিশ্বাস, আপনি দারুণ কিছু কাজ করতে পারবেন (অবশ্যই যদি 'নিজের' জন্য করেন)। অনেক তো হইল রে ভাই, এইবার একটু ব্রেক নেন... নিজের জন্য কিছু লেখেন... কিছু বানান... আমরা অপেক্ষায় আছি হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রহরী, সত্যি বলি কী জানেন?
আমি নিজেই নিজের জীবনটারে ঈর্ষা করি অনেক। এখন হয়তো অনেক কিছু। কিন্তু আজ থেকে দশ বছর আগে যখন দেশে কোনো স্যাটেলাইট চ্যানেল ছিলো না। তখন "আমি নাটক ছাড়া আর কিছু করবো না" সেই ঘোষণাটা অনেক কঠিন ছিলো। আমি ধইরাই নিছিলাম আমারে পথে ঘাটে জীবন কাটাইতে হবে।

এখন একটা সত্যি অথবা মিথ্যা কথা বলি... আমি তখন জানতাম যে আমারে পথে ঘাটেই জীবন কাটাইতে হবে। এতেই আমি সুখি ছিলাম। আমি এখন আবার বলি হয়তো আমি তাতেই সুখি থাকতাম...

সুখ আসলে সত্যিকারের সুখ হয় না... আমি সুখি, কিন্তু আসলে সুখি না... এইটা সচলায়তন স্পেশাল
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

সুখ আসলে সত্যিকারের সুখ হয় না... আমি সুখি, কিন্তু আসলে সুখি না.

গুরু গুরু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডাগদার সাব... আপনের তো পেশাই হইলো 'অসুখ' থেকে 'অ' কেটে 'সুখ' বিলানো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মেহদী হাসান খান এর ছবি

পাঁচটি তারা দাগিয়ে চুপচাপ বসে আছি। বসেই আছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মেহদী নিজেই জানে না, তারে আমি কতোটা শ্রদ্ধা করি... আমি ঘোষণা দিয়ে বলতে চাই... একজন মেহদীকে (হসন্ত না আসার দোষ কিন্তু্আমার না) আমি কখনোই হারাইতে চাই না।
এখনো জীবন পূণর্বার বিক্রী করতে রাজী প্রয়োজনে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মেহদী হাসান খান এর ছবি

হারানোর প্রশ্ন আসে কেন? একজন নজরুল ভাই পাওয়া মেহ্‌দীর জন্য কতটা এইটা জানেন?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মেহদী... মুখ খারাপ কইরা গালি দিবো কিন্তু... আপনি সত্যিই জানেন না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

আইজকা শুরু হইসে মেহদি আর নজরুল ভাইয়ের।

মামুনভাই কই?

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মেহদী হাসান খান এর ছবি

দ্যান বস। বাইর হইতে পারলে এখনই আপনার বাসায় গিয়ে গালি খেয়ে আসতাম। কসম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকেও আড্ডা দিলাম আপনেরে ছাড়া...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

কিছু বলার নাই, মামুন ভাইয়ের একটা উক্তি কোট করি বরং

আমরা জানি নিজের লেখা লেখার ক্ষমতা নজরুল ইসলামের এখনও আছে, সেইটা নিয়াই সে জন্মাইছে।

কাজেই লেখেন, নিজেরে সবসমইয় বেচতে হয় না। সাধারণের সাথে এইখানেই অসাধারণের তফাৎ...

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুহান... এইখানে কোনো অসাধারণ নাই... সব সাধারণ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বইখাতা এর ছবি

কষ্ট লাগলো। ডাক্তার, ইঞ্জিনিয়ার না হয়ে বা এইরকম ’লাভজনক’ পেশা বা পথ বেছে না নিয়ে, নিজের দায়িত্ব পুরোপুরি নিজে নিয়ে থিয়েটার, নাটক, লেখা নিয়ে দিনরাত একাকার করে দেয়, এরকম একজন, দু’জনকে খুব স্ট্রাগল করতে কাছে থেকে দেখেছি তো, তাই খুব অনুভব করলাম আপনার লেখাটা। আপনি তো তবু সামাজিক, আর্থিকভাবে সফল হয়েছেন। কেউ কেউ হয়তো সেটাও হতে পারেনা। সবই অধরা থেকে যায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি


______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

অসাধারণ লেখার ক্ষমতা নজরুলের।
মানুষ যে কীভাবে এতটা ভালো লিখতে পারে? ঈর্ষা ছাড়া এর কোনো সঠিক জবাব নেই।

ভালো থেকো নজরুল। আমি যদি তোমার মতো সফল হতে পারতাম?
চেষ্টা করো সময় বের করে মৌলিক লেখালেখি করতে।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেরা বিরাট মানুষ, আমারে ক্যান লজ্জা দেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

নজু ভাই আমরা যে যা হইতে চাইছি সবাই কি তা পারছি ? বা যা আছি তা নিয়ে কতটুকু আনন্দে আছি ?

আমার যেমন বাউলা মন, গান বাজনা করলে আর কিছু ভাল লাগেনা কিন্তু দেখেন কেমনে কেমনে প্রকৌশলী হইয়া গেলাম তার পরে আবার মাষ্টারী আর এখন আবার ডক্টরেট পড়ার ঝামেলা।

ছোটবেলায় গান বড় ভালবাসতাম, গাইতে চাইতাম , গাইতামও কিন্তু মধ্যবিত্ত বাপ মার কাছে গানের থেকে পড়াশুনা ভাল। জীবনে সুখী হইবার একমাত্র পথ পড়াশুনা, তাই গান বাদ গেল আর পড়াশুনা সাথে থাকল। পড়াশুনা করে যখন তথাকথিত মানুষের মত মানুষ হলাম তখন বাউলিয়ানার বীজটা আবার গজাইয়া গেল কিন্তু দেখলাম বাউল হবার সময় ফুরাইয়া গেছে। এখন আমি না বাউল না বিদ্বান আর ভবিষ্যতে কি হব সেইটাও জানিনা।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আবার শুরু করে দেন গান
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

বাড়ি থেকে কলেজ বাসভাড়া= ২ টাকা
কলেজের বাসে শহর পর্যন্ত গিয়ে বাকিদিন শ্রীচরণ ভরসা
রিহার্সেল শেষ করে হেঁটে তিন কিলো দূরের টেম্টু স্ট্যান্ড থেকে বাড়ি= ৭টাকা

১০ টাকার মধ্যে বাকি থাকে= ১ টাকা

এই এক টাকা দিয়েই পারলে খাও না হলে বিড়ি ফুকাও না হলে প্রেম করো না হলে আঁতলামির জন্য ইনভেস্ট করো

৯২তে জন্ডিস বাঁধিয়ে হাসপাতাল যাবার আগে পর্যন্ত টানা চার বছর ছিল আমার এই বাজেট আর রুটিন....

০২

পেছনের গল্পগুলো একই রকম?

সুমন চৌধুরী এর ছবি

তখন ১ টাকা দিয়া ১৫টা আজিজ বিড়ি পাওয়া যাইতো ....

আমার অবশ্য শ্রমিক বিড়ি দিয়া শুরু দেঁতো হাসি



অজ্ঞাতবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রিক্সাওয়ালার কাছ থিকা বিড়ি শেয়ারেও খাইছি... একবার হইছিলো তারচেয়ে বাজে অবস্থা। গভীর রাইতে হাঁটতেছি রাস্তায়, বিড়ি কিনারও অবস্থা নাই। এক নন্দদুলাল সিগারেট অনেকটুকু না খেয়ে ফেলে চলে গেলো, সেটাই কুড়িয়ে খেয়ে নিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পেছনের গল্পগুলো একই রকম?


______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

সচলায়তনেই আপনার লেখার সাথে আমার পরিচয়।
এর আগে তো আপনাকে চিনতাম না।
জানতাম না।
আজকে আমি জানি আপনি ঠিক পারবেন। এটা আসলেই বিশ্বাস করে বলছি। কোন মন রাখা কথা না। আপনি ও মনে মনে ঠিক জানেন পারবেন।
আপনার কাছে হাস্যকর মনে হতে পারে তারপর ও একটা কথা বলি।
আপনি একবার হিসেব করে দেখুন তো আগামী ছয়মাস বা একবছর পর্যন্ত আপনার যাবতীয় খরচ চালাতে কি পরিমাণ রোজগার করা প্রয়োজন?
সে পরিমান উপার্জনের জন্য যত পারুন সময় নিয়ে ক্ষেপ মারুন।
তারপর সব বন্ধ করে (ছয়মাস বা একবছর পর্যন্ত )একজন নজরুলের জন্য লেখা শুরু করুন।
সচলায়তনে মাঝে মাঝে হাজির হলেই চলবে।
আমরা বুঝবো আপনি সেই বিশেষ কাজ করছেন।
কেউ এসময় আপনাকে জ্বালাবে না।
দেখবেন একসময় ঠিকই কাজটা হয়ে গেছে
মন থেকে চাইলে কাজ না হয়ে উপায় আছে?
আমাদের সবার শুভেচ্ছা আছে না আপনার জন্য?

মূলত পাঠক এর ছবি

এই কথাটাই বলতে চাইছিলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে হবে না কিছু আমারে দিয়া... হওনের নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অবশ্যই হবে।
চেষ্টা করেই দেখুন না।

ইশতিয়াক রউফ এর ছবি

বলেছি আগেও অনেক। আবারও বলে যায়। আমারও খুব শ্রদ্ধার একজন মানুষকে উৎসর্গ লিখলেন। দেশে গেলে তাঁর সাথে সাক্ষাতের শখ খুব।

অফটপিকঃ ভাবী ফেসবুকে কিছু দাওয়াত দিয়েছিলেন খিচুড়ির। এই জীবনে উশুল করা হবে না মনে হয়। আফসোস!

লেখা নজ্রুলগীরিস্লামসৈয়দীয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... আপনের খিচুড়িটা আমারে দিয়া দিতে কন..
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বাধীন এর ছবি

অসাধারণ আত্মজীবনী। আপনিতো তাও কইতে পারেন যা চাইছিলাম সেটাই হইছি। আমরাতো জানতামই না জীবনে কিছু চাওয়ার থাকে। যতদিনে বুঝতে শিখছি নিজে কি চাই ততদিনে বিয়া কইরা দুই বাচ্চা নিয়ে পুরা সংসারী। ফুটবল খেলারে খুব ভালা পাইতাম। এখনো খেলি সুযোগ পাইলে। ঠিক করছি কোচিং শুরু করুম, অন্তত খেলাটার সাথে কোনভাবে লেগে থাকা যাবে। বই পড়তে মন চায়, কিন্তু সারাদিন এক ঘন্টা সময় পাই না বই পড়ার লিগা। লিখতে মন চায়, কিন্তু যা তার লিগাও সময় বাইর করান যায় না। অফিসের কাজ ফাঁকি দিয়া সচলে বইয়া রই। কয়দিন চলুম এমনে। দিন গেলেতো আবার সেই পেটের চিন্তাই করুন লাগে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেও ফুটবল খেলেন? মামুন হকরে লগে লন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই, আপনার লেখা আমি বহু আগে থেকেই পড়ি এবং আপনার কথা আমি মুস্তাফিজ ভাই আর শাওন এর কাছে অনেক শুনেছি।

হয়তো হতাশা থেকেই এসেছে আপনার কথাগুলো কিন্তু এই হতাশাই যে আপনাকে একদিন পরিপুর্ণ করে দেবে - সেটা জেনে রাখবেন।

- অনুপম ত্রিবেদি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনিই তাইলে বিখ্যাত সু ভাই? আপনেদের ছবি দেখলে মুগ্ধ হয়ে যাই বস... কিভাবে তোলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আবারো বলি... এই লেখাটা মেহদীর জন্যই।

একজন মেহদী, যে অভ্রর মতো একটা অসাধারণ জিনিস পয়দা করতে পারে, তার জন্য। যে এইটা চাইলেই বিক্রি কইরা মহাধুমধাম হইতে পারতো... সেই তার মহানুভবতারে সম্মান জানানোর যোগ্যতা আমার আসলে কিছু নাই।

এইখানে যারাই ৫ দিছেন... সবই আমি মেহদীরে দিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক হাসান এর ছবি

মানুষ যখন নিজেকে নিয়ে লেখে তার চেয়ে ভাল লেখা বোধকরি আর সে লিখতে পারে না।

নজরুল ভাই রক্স।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ভাই, লেখলাম আর কী... আপনের মতো কবিতা তো লেখতে পারি না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

একটা ঘোরের মধ্যে পুরো লেখাটা শেষ করেছেন।

মেহদীর একটা স্টেটাস যদি আপনেরে এতোবড় একটা লেখার দিকে ধাবিত করতে পারে, জীবন চলার বাঁকে এরকম অজস্র মেহেদী আপনাকে তাড়িত করবে প্রতিনিয়ত আপনার নিজের লেখাটা লেখার জন্যে!

আপনার উদ্ধার নাই যতক্ষণ না আপনি আপনার লেখাটা লিখছেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাড়ান, একদিন আপনেরে নিয়া পোস্ট দিমু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

মাঝে মাঝে অনেক রাত অব্ধি সচল করে কিংবা টিভি দেখে সকালে ঘুম থেকে ওঠে অফিসে যেতে এতো কষ্ট হয় যে নিজের ওপর ঘৃনা লাগে। কিন্তু নজরুল ভাই, লীলেন ভাই বা অন্যদের কমেন্ট পড়ে মনে হলো, কতো জাগতিক আরামেই না কেটেছে জীবনটা। ধিক্কার আমাদেরকে।

সুখ দুঃখ একটা আপেক্ষিক ব্যাপার। বাঘাদার ভাষায় একটা ভ্রান্ত ধারমা মাত্র ......... সুতরাং এই নিয়া চিন্তা করা বৃথা ........।.।।.।।...।।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চিন্তা করি না তো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত এর ছবি

আজকে সব এরম পোস্ট আসছে যেগুলাতে আসলে মন্তব্য করার কিছু নাই, পড়ে মাথা নিচু করে আস্তে করে একটা বিপ্লব দিয়ে চলে যেতে হয়
তাও যাওয়ার আগে একটু ঠাট্টা করে যাই।
ঢাকা থেকে পাবনার সরলরৈখিক দূরত্ব প্রায় ৭৫ মাইল,বাকি ২৫ মাইল ধরলাম রাস্তা যেহেতু সরলরৈখিক না সেজন্য।
ফেরত আসছিলেন ক্যাম্নে ?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... ভালো কইছেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আপনার লেখা সব সময়ই অসাধারণ।

গাবতলী কোথায় থাকতেন? মাজার রোডে? এখন কোথায় থাকেন? আমি এখনো গাবতলী থাকি, মাজার রোডে। জব্বার হাউসিং সোসাইটিতে। এদিকে আসলে জানাবেন। মেইলে অথবা ফোন দিতে পারেন -০১৭১৬৭৬৪৬৭৭।

ধন্যবাদ।
দলছুট
======বন্ধু হব যদি হাত বাড়াও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জব্বার হাউসিং সোসাইটিতে থাকেন? খাইছে... এইটা যখন সোসাইটি হয় নাই, মাঠ ছিলো, তখন এইখানে বিকালের পর বিকাল আড্ডা দিছি... বহুদিন যাই না... আমি থাকতাম লালকুঠিতে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

বিক্রিযোগ্য নাটক লিখতে লিখতে ক্লান্ত হয়ে যাবেন যখন
নিধিকে নিয়ে বসবেন একবার
এই মেয়েটার দিকে তাকিয়েই
নিজের জন্য লেখা যায়
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি তাহলে কারো দিকে তাকিয়ে একটা গল্প লিখে দিন না... সেই পাতকুয়া তো এখন টিউবওয়েল হয়ে গেছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আমি [অতিথি] এর ছবি

সুন্দর লেখা ।

একদিন একশ মাইল হেঁটেছিলাম গুনে গুনে

সংখ্যাটা বোধোয় একশ হবে না !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সংখ্যাটা একশই হবে... তবে মাইলের জায়গায় কিমি পড়তে হবে... (যদিও আমি ঠিক নিশ্চিত না গাবতলী থেকে মেঘনা ঘাটের দূরত্ব একশ কিমি কি না)
অনিশ্চিততার জন্য বাক্যটা বাদ দিয়ে দিতেছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নহারা এর ছবি

ভাইয়া আপনাকে আমি চিনিনা...সচলে ছবি আর লেখার মাধ্যমে যতটুকু জানি...তাতেই আপনার প্রতি একটা শ্রদ্ধা গড়ে উঠেছে...আজ আরো উপরে উঠে গেলেন! ধন্যবাদ...এই লেখাটা আমার নিজের জন্যও উদ্দীপনা হয়ে থাকবে। আর মেহেদী ভাইয়ের নাম শুনেছি...তাকেও অনেক শ্রদ্ধা!
-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও অনেক ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি সবসময়ই অবাক হই নজরুল ভাই এভাবে লেখালেখির সময় পায় কোথায়। আস্তে আস্তে একটু একটু করে জানা হয়। জানা হয়, লেখালেখিই আপনাকে নজরুল বানিয়েছে। আপনার অধিকাংশ লেখা পড়েই মনে হয় ঘটনাটা আপনি তৎক্ষণাত লিখেছেন। আপনি ধরলেই এখন লেখা হয়। কামনা করছি আপনি আরো সুন্দর সুন্দর লেখা উপহার দিবেন।

তবে সাথে এও মনে রাখবেন একটা সময় আপনাকে থামতে হবে। সবকিছু ভুলে গিয়ে তখন আপনাকে থামতে হবে কিন্তু। বুঝতে পারছেন হয়তো কী বলতে চাইছি। সময়মতো না থামার দুইটা বাস্তব ফল (একজন রাজনীতিতে, আরেকজন সাহিত্যে) আমরা নিজের চোখেই দেখতে পাচ্ছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার সব লেখাই তাৎক্ষণিক, ভেবে লেখার সময় কই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অম্লান অভি এর ছবি

কিন্তু আজ একজন কেউ আমাকে ফিরিয়ে নিয়ে যায় সেই কষ্টে। আমার এখন একমাত্র সংগ্রাম তার জন্য বা তাদের জন্য আমাকে উৎসর্গ করায়।

সেই একজনকে জানাই সালাম। তার বদৌলতে নজু ভাই প্রকাশিত হলো আরো এক ধাপ। আর প্রকাশ অপেক্ষায় অন্য নজরুল...............ধন্যবাদ নাজমুস নুপুর'কে ভোর রাতে স্মরণ করিয়ে দেয়ায়।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মণিকা রশিদ এর ছবি

"আমি নাটক ছাড়া আর কিছু করবো না" --এবং নাটক নিয়েই জীবন এগিয়ে নেয়া। মুগ্ধ করে দিল, সত্যি! তবে ওই যে ১০ টাকায় সারাদিন নিজের ইচ্ছামত ঘুরে বেড়নো, মনের ইচ্ছা মিটিয়ে বই কেনা , পড়া-এরকম জীবন প্রোলোভন দেখায়। আপ্নের জীবনকে হিংসাই!

__________________________
আর সব যুদ্ধের মৃত্যুর মুখে হঠাৎ হাসির মতো ফুটে ওঠা পদ্মহাঁস
সে আমার গোপন আরাধ্য অভিলাষ!
--আবুল হাসান

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও এখন সেই নজরুলরে হিংসাই করি... এই নজরুলের পক্ষ থেকে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

আমাকে ছাড়াই একটা মারাত্মক আড্ডা হয়ে গেছে মনে হচ্ছে । এই সপ্তাহের শেষ দুই দিন আমি আড্ডা দিতে পারছিনা, কী যে কষ্টে আছি !

আপনাকে কিছুদিন আগেই বলেছিলাম, জীবনের যে কোন একটা বছর নিয়েই একটা দূর্দান্ত নাটক লিখে ফেলা যাবে । আপনার এই লেখায় সেই কথাটাই আবার প্রমানিত হল ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকেও আড্ডা দিলাম, আপনেরে ছাড়া...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

বলার কিছু নেই। অনিন্দিতা আপুর কথাটা ভেবে দেখতে পারেন।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সব সময় তো কেবল ভাবি... আর ভালো লাগে না ভাবতে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

এই হারিয়ে যাওয়ারও প্রয়োজন আছে। এর পরের সিনে দেখবেন, প্রত্যাবর্তনের আনন্দ খুঁজে পাচ্ছেন।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... দেখা যাক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

এইরকম একটা লেখা পড়ার পর বলার মত কিছু অবশিষ্ট থাকেনা। যা থাকে তা কেবলই বিশুদ্ধ মুগ্ধতাবোধ। সেটুকু জানিয়ে গেলাম।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

যুধিষ্ঠির এর ছবি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পোস্ট তো দেন না, মন্তব্যেও ফাঁকিবাজী?

আপনের গান শুনতে চাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গেলি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

লিখে ফেলেন জলদি। সময় একটা নির্মম রসিকতা। কোন একদিন হয়তো আপনার সেই অখণ্ড অবসর আসবে, কিন্তু সেইদিন যদি আর লেখার তীব্র তাড়না না থাকে ?

লালনের কথাই বলি, সময় গেলে সাধন হবে না।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না রে ভাই, আমার দ্বারা আর হবে না। কিন্তু আপনে অনেকদিন ধরে গল্প লিখছেন না, এইটা জানেন? আপনি নিজে কিন্তু অদ্ভুত ভালো গল্প লেখক একজন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জ্বিনের বাদশা এর ছবি

আহা সেই ৯২ এর ঢাকা কলেজের কথা মনে পড়ে গেলো ...আমার চলতে হইতো পাঁচ টাকায়, বারোআনা কইরা দেড় টাকা ছিলো মোহাম্মদপুর-মতিঝিল বাস, আর সাড়ে তিনটাকায় চা-সিঙ্গাড়া কদ্দুর খাওন যায় কন? দেখা যাইতো প্রায়ই কলেজ যাওয়ার নাম করে কলোনীতেই আড্ডা দিতাম। সরকার কত কইরা জানি একটা ষ্কলারশীপ দিতো, সেইটা আসার পর অবশ্য দিন পাল্টাইছিলো চোখ টিপি
ঢাকা কলেজের গেটের বাইরের নিউজপেপার স্ট্যান্ডের মামুর কইলজা সিঙ্গাড়ার কথা মনে পইড়া গেল ...লোকটার নাম ভুইলা গেছি

নজরুল ভাই,অযাচিত মনে হলে ক্ষমা করবেন, আপনাকে পছন্দ করি বলেই বলছি, বুঝলাম জীবনযুদ্ধের জন্য আপনাকে ক্ষ্যাপ দিতে হয়েছে, তবে একসময় কি আপনি নিজের পরিচয়ে বের হয়ে আসবেননা? আজ হোক কাল হোক, কোন একদিন আপনাকে সেটা করতেই হবে, কাজেই সেই প্রস্তুতি মনে মনে নিতে থাকেন

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেও ঢাকা কলেজের?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

যদিও আমি সেইরকম সফল কোনো মানুষ নই, তবু লীলেন ভাইয়ের মতো বলি : পেছনের গল্পগুলি কি একইরকম?

নজরুল, আমারও সন্দেহ হয় আসলেই আর কখনো নিজের লেখাটা কি লিখে উঠতে পারবেন আপনি?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

পলাশ দত্ত এর ছবি

যদিও আমি সেইরকম সফল কোনো মানুষ নই, তবু লীলেন ভাইয়ের মতো বলি : পেছনের গল্পগুলি কি একইরকম?

নজরুল, আমারও সন্দেহ হয় আসলেই আর কখনো নিজের লেখাটা কি লিখে উঠতে পারবেন আপনি?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি নিশ্চিত যে আর কখনো পারবো না। সে আশা ছাড়ান দিছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই আপনার প্রতি শ্রদ্ধা।

নৈশী।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আবার কী করলাম?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অছ্যুৎ বলাই এর ছবি

আমি একসময় ভাবতাম, খুব মহান কিছু করার জন্য আমার জন্ম। এখন আর তেমন ভাবি না। নিজেকে খুব হালকা হালকা লাগে। কিছুটা সুখবোধও হয়তো জাগে।

আপনার লেখাগুলো লেখা হোক। যাদের ইচ্ছেটা মরে না, তারা একসময় ঠিকই পারে। আপনার ইচ্ছেটা এখনো পুরোই জীবন্ত। সুতরাং লেখাগুলো লেখা হবেই।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে না, শেষ লাইন দেখেন না? আমার নিজেরে নিয়া আর কোনো স্বপ্ন নাই আর...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

নজরুল ভাই সমাজ-সংসার সব সামলে নিজের জন্য, আমাদের জন্য লিখবে এই ব্যাপারে আমি নিশ্চিত। কাছে থেকে যতটুকু দেখেছি তাতে কোনভাবেই তাকে হারার আগেই হেরে যাওয়া মানুষ বলে মনে হয়নি। তবে মাঝে মাঝে তারে একটু ধাক্কা দিতে হবে বলে মনে হয়। চলেন এই সচল থেকেই একটা জোরালো আওয়াজ উঠাই...
' নজু ভাই, আগামী বইমেলায় একখান নয়া উপন্যাস চাই!!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... আরো একটা অখাদ্য উপন্যাস বাজারে আসিতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

নজরুল আর মেহেদী দুজনই আমার ছোট, দুজনই এমন কিছু জানে যা আমি জানিনা, দুজনকেই আমার শ্রদ্ধা।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর আপনি যা জানেন, তার এক ফোঁটাও আমি জানি না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

নজরুল ভাই এবং মেহেদী, দুজনকেই স্যালুট। চলুক

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাক এই পোস্ট লিখে অন্তত মেহেদীর পাশে খাড়ায়া স্যালুট নিতে পারতেছি... লোল
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বর্ষা এর ছবি

অসাধারন লেখা। আসলে পড়ে ভাশা খুঁজে পাচ্ছিনা। আমি ফেইসবুকে র‌্যান্ডমলি ভালো ছবি তোলে দেখে মেহেদিকে যুক্ত করেছিলাম। ওর ব্যাপারে কিছুই জানতাম না।

ইশতি অভ্রের লিংক দেবার পর জানলাম ইনি আবার ঐটার সাথেও যুক্ত। অভ্র না থাকলে অনেক লেখক আজ লেখক হতোনা,এটা ধ্রুব সত্য। আজ আমি বাংলায় টাইপ করছি সেই অভ্রের কল্যানে। আরো ৪/৫ কে লিংক দিয়েছি, সবাই মুগ্ধ।

'যে এইটা চাইলেই বিক্রি কইরা মহাধুমধাম হইতে পারতো... সেই তার মহানুভবতারে সম্মান জানানোর যোগ্যতা আমার আসলে কিছু নাই।'-----নমস্য।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাশা না খুজেঁ পেলে সমস্যা নাই, তবে ভাষা খুজেঁ পেলে বইলেন... (খিকজ)

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

বর্ষাপু না খুঁজে পেলে নজরুল ভাই সাহায্য কইরেন দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা আমার দোষ না, মেহদীর দোষ। কী একটা ঘোড়ার ডিম বানাইছে অভ্র না ফভ্র... চন্দ্রবিন্দু দেই গাবতলীতে থাকতে সেইটা ফার্মগেটে গিয়া বসে... মাইর দেওন কাম পোলাডারে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বাধীন এর ছবি

'যে এইটা চাইলেই বিক্রি কইরা মহাধুমধাম হইতে পারতো... সেই তার মহানুভবতারে সম্মান জানানোর যোগ্যতা আমার আসলে কিছু নাই।'

মেহেদীকে অশেষ কৃতজ্ঞতা। আসলেই অভ্র না পেলে আমার লেখালেখির স্বাদ কখনো পূর্ণ হতো না। এই বছরের শুরুর দিকে অভ্রের খোঁজ পাই। তারপর থেকে ব্লগ, ফেইসবুক, মেইল সর্বক্ষেত্রেই অভ্র। বাংলা ভাষাকে সর্বস্তরে ব্যবহারের উপযোগী করে তোলার জন্য অভ্র একটি মাইলফলক হয়ে থাকবে। নজু ভাই মেহেদী ভাইকে আমার কৃতজ্ঞতাটি পৌছে দিয়েন। আপনার পোষ্টটি না হলে অভ্রের মেহেদীকে চেনা হত না। তাই আপনাকেও ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মেহদী তো লাজুক... এই দেখেন পলাইছে... তারে আর খুজেঁই পাওয়া যাবে না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

কবে যেন জানলাম, নজরুল ইসলাম খ্যাপ মারে, সৈয়দ দেলগীর কখনো খ্যাপ মারে না, মারবে না- সেদিন বা পরদিন বিকেলে এক আত্মীয়র সাথে দেখা। তিনি বিদেশে চলে যাবেন তারও পরদিন। তাঁকে সৈয়দ দেলগীরের সদ্য প্রকাশিত বই 'অস্তস্থ পৃথিবী' কিনে দিয়ে বলেছিলাম- একজন নিখাদ লেখকের লেখা। হয়তো আপনার ভালো লাগবে।

লন্ডন গিয়ে বইটি পড়ার পর তিনি আমাকে ধন্যবাদ জানিয়েছিলেন এমন একটা বই উপহার দেওয়ার জন্য। সৈয়দ দেলগীরের জন্য আমি গর্ব অনুভব করলাম।

- ঘটনাটা বললাম এজন্য যে, বাস্তবতার কারণে সবসময় সম্ভব না জানি; কিন্তু সৈয়দ দেলগীরকে আমাদের মাঝে চাই মাঝেমাঝেই।

×
অভ্রের জন্য মেহ্দীকে আর কী বলবো? আগেকার দিনের রাজাবাদশা হলে গিয়ে কুর্নিশ করে আসতাম, পীরবাবা হলে ডান হাতের তালুর উল্টা পিঠে চুম্মা দিয়ে আসতাম, কিন্তু নেহায়েত বাচ্চা ছেলে বলে তাঁর সাথে একসাথে চা খেয়ে সেটা নিয়ে বন্ধুমহলে গল্প করে গর্ব অনুভব করা ছাড়া আর কিছু করতে পারি না!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লইজ্জা পাইলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

একজনরে চিনি। কাছের মানুষ।
আরেকজনের সৃষ্টির লগে পরিচয়।

দুজনরেই শ্রদ্ধা

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গৃহীত হইলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

এইসব আর কি , অথবা এইসব
সবই আসলে একই গল্প।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি


______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

কালকেই পড়েছিলাম । দৌড়ের উপর ছিলাম, কি লিখবো সেটাও ভাবনা একখান । এখন দেখি রাজ্যের কথার ভেতর সেইসব আর্জি তোলাই হয়ে গেছে । এই কথাগুলো একদিন চ্যাটেও মনে হয় বলেছিলাম ।

সবার জন্য খেপ না , কারো জন্য ক্ষেপে উঠা

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জুয়েইরিযাহ মউ এর ছবি

যে এইটা চাইলেই বিক্রি কইরা মহাধুমধাম হইতে পারতো... সেই তার মহানুভবতারে সম্মান জানানোর যোগ্যতা আমার আসলে কিছু নাই।

সত্যি, অভ্র না থাকলে এইভাবে এতো আবোল-তাবোল বকর-বকর মার্কা কথাগুলো মনের আশ মিটিয়ে বাংলায় এফ.বি'র স্ট্যাটাস এ কি করে দিতেম?
স্যালুট মেহ্দী ভাইয়াকে আর এই অসাধারণ ব্লগরব্লগর এর জন্য আপনাকেও।

সাইফুল আকবর খান এর ছবি

আপ্নেরে ঈর্ষা করার দলে আমিও আছি, দুইটা হাত তুললাম। না করি ক্যাম্নে ঈর্ষা?!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিকেত এর ছবি

নজরুল ভাই,

জানিনা কী করে এই লেখাটা আমার চোখ এড়িয়ে গিয়েছিল।
গত কয়েকদিনের অনিয়মিত আর সংক্ষেপিত সচলাচরণের কারণে অনেক লেখাই আসলে পড়া হয়নি। আজ সাইফুল ভাইয়ের লেখার সূত্রে এই লেখাটা পড়তে এলাম।

এই লেখাতে মন্তব্য না করে শুধু একটা কথা আপনাকে জানিয়ে যাই---- অনেক আগে আমার এই লেখাটাতে বলেছিলাম কোন এক জোছনা রাতে আমার সকল প্রিয়জনদের নিয়ে এক তেপান্তরের মাঠে যাবার কথা। আমার সেই লিষ্টিটাতে আপনার নাম ঢুকিয়ে দিয়েছি---

ভাল থাকবেন---

নাজনীন খলিল এর ছবি

কখনোবা দশ টাকাতে যে আনন্দ সেই আনন্দ লাখ টাকা দিয়েও আর ফিরিয়ে আনা যায়না।আর যে আনন্দিত হতে জানে সে সব খানে সব অবস্থায় তা পারে।
লেখাটা পড়ে আপনাকেও এই দলের বলেই মনে হলো।

ভাল থাকুন আর এভাবেই আনন্দে থাকুন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।