জীবন থেকে নেয়া

তানবীরা এর ছবি
লিখেছেন তানবীরা (তারিখ: মঙ্গল, ১২/০৫/২০০৯ - ৩:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জীবন থেকে নেয়া
আমার যতো দোষ

আমাদের ছোটবেলায় ঢাকা শহরে মধ্যবিত্ত পরিবারে ভি।সি।আর এর বেশ একটা প্রচলন ছিল। যার প্রভাবে আজকের আমাদের শহুরে জীবনযাত্রা অনেকটাই বিদেশ ঘেষা। আমরাও এর প্রভাব মুক্ত ছিলাম না। আমাদের যৌথ পরিবার ছিল বিধায় তিনরকমের শো চলত। বড় ভাই, যুবক চাচাদের ইংরেজী ফ্লিমের শো, অবশ্যই যখন আব্বু এবং অন্য মুরুব্বী চাচারা বাসায় থাকতেন না তখন। আব্বু - চাচাদের উত্তম সুচিত্রা, রাজ কাপুর - নার্গিস শো আর চাচী, ফুপু, বড় বোনদের রেখা, হেমার শো। ছেলেদের শোএর সময়তো আমাদের সেদিক দিয়ে হাটাই নিষিদ্ধ। ইংরেজী ফ্লিমে উত্তেজিত দৃশ্য থাকেই থাকে ধরে নিয়ে মায়েরা আমাদের চোখে চোখে রাখতেন যেনো তখন আমরা সেদিকে না যাই। উত্তম - সুচিত্রার সাদা কালো ছবিতে আমরা নিজেরাই উৎসাহিত হতাম না। গান শুনলে হাই উঠত। তার উপর প্রিন্ট ঝিরঝির, কথা বুঝা যায় না আর হিন্দী ফ্লিমের সাথে তুলনা করলেতো যাকে বলে চরম ক্ষ্যাত। আমরা সমঝদার ছিলাম মর্ডান হিন্দী গ্রুপের। আমরা দুপুরে স্কুল থেকে এসে মা চাচীদের সাথে বসে মাঝখান থেকে ঝুটি, নিকাহ, খুবসুরত কিংবা সিলসিলা দেখতাম।

এক এক সময় সিনেমায় এক একটা ট্রেন্ড থাকে। বাংলা সিনেমায় তখনও উত্তম কুমার যক্ষা হয়ে মরছেন। কিন্তু হিন্দী সিনেমা আপ টু ডেট। তারা তখন ক্যান্সার হয়ে মরছেন। এর মধ্যে আব্বুদের ড্রীম গার্ল নার্গিস ক্যান্সারে সত্যি সত্যি মারা গেলেন। কষ্টে আব্বুদের মুখের দিকে তাকানো যায় না অবস্থা। ঘরে ঘরে শোক। কি রকম অরজিন্যাল বিউটি, সত্যিকারের ভালো অভিনেচত্রী দুনিয়া থেকে চলে গেলো। আবার হলো মুসলমান। যদিও হিন্দুর সাথে বিয়ে করেছিলো, সে যাই হোক। নার্গিসের মৃত্যুতে হিন্দী সিনেমা তথা সে সময় এর উপমহাদেশের মধ্য যুবা পুরুষদের যে কি অপূরনীয় ক্ষতি হয়ে গেলো তাতো বলাই বাহুল্য। সুনীল দত্ত তার স্ত্রীর শোকে আস্ত সিনেমা বানিয়ে ফেললেন “দার্দ কা রিস্তা”। সেই সিনেমাকে অনেক শিক্ষনীয় বিবেচনা করে, বাসার কচিকাচা মানে আমাদের জন্য এক কপি কিনেই ফেলা হলো। আমাদের বাসায় নতুন কেউ বেড়াতে এলেই একটু ভিসিআর দেখতে চায়। তখন আমরা প্রায়ই তাদের সাথে “দার্দ কা রিস্তা” দেখি আর সব্বাই খুশবুর মারা যাওয়ার সময় হাপুস নয়নে কাঁদি। ট্রেন্ড বজায় রাখতে খুশবু এর পরের বেশ কয়েকটা সিনেমাতেই ক্যান্সার এর রুগী হয়ে গেলো যদিও সবগুলোতে সে মরেনি।

ক্যান্সার ভিত্তিক সিনেমা দেখতে দেখতে আমার ব্রেন ওয়াশ হয়ে গ্যালো। সারাদিন মনে হতে লাগলো আমার কেনো ক্যান্সার হয় না? আমাকে কেনো কেউ এসে বলে না , “তিন মাস বাচবি, বল কি কি তোর শেষ ইচ্ছা”? এমনকি এমন সুদিন শীঘ্রই আসতে পেরে ভেবে আমি নোটবুকে একটা শেষ ইচ্ছার লিষ্ট বানিয়ে ফেললাম। বছর ঘুরে নোটবই বদলানোর সময় এসে গেলো কিন্তু সেইদিন আর এলো না। সারা বছর প্রতীক্ষায় আছি। শেষ মেষ একদিন সহ্য করতে না পেরে স্কুলের বান্ধবীদের বল্লাম, আমার ক্যান্সার হয়েছে। তিন মাস বাচব। শুনেতো সারা ক্লাশে একটা খুশীর ফল্গুধারা বয়ে গেলো। একজন সত্যিকারের ক্যান্সারের রুগী ক্লাশে আছে, কম কথা? যদিও মুখে সবাই উহু আহা করছিল। আমি অনেক ডেস্পারেট হয়ে একটা মহা বিপদের রিস্ক নিয়েই এই মিথ্যে কথা বলেছিলাম। সারা স্কুল ভর্তি আমার চাচাতো বোন, আব্বুর বোন, আমার নিজের বোন। হয়তো ক্লাশ সিক্সে চারটা শাখা, চার শাখাতেই চারজন প্রতিনিধি আছে আমাদের বাড়ি থেকে। কামানের গুলী আর মুখের কথা ফেরত নেবার কোন উপায় নেই। এক সময় ভাবাবেগে ভেসে বলে ফেলেছি সত্যি কিন্তু এখন এখান থেকে পিছানোর উপায় কি?

ক্লাশের মেয়েরা উহু উহু করে প্রথমেই ছোটবোনকে ধরল। ছোটবোন আচমকা এই সংবাদে ভ্যাবাচেকা খেয়ে হু না কোন উত্তরই দিল না। তার মৌনতাকে সম্মতি ধরে সবাই ডাক্তারকে একচোট বকা দিল। বেকুব ডাক্তার, গাধা ডাক্তার কেনো ওকে জানিয়ে দিলো? এটা কি উচিত হলো? আমার এখন মনে মনে কতো দুঃখ হচ্ছে না? আমি মনে মনে ভাবলাম আজকে বাসায় গেলে আম্মি আমার ক্যান্সার ভাব ছুটাবে। ছুটির সময় ছোটবোনকে কোন রকমে ম্যানেজ করলাম যাতে বাসায় যেয়ে আপাতত বলে না দেয়। সে মোটামুটি অভয় দিল এই বলে, যতোদিন আমি তার সাথে ভালো থাকব সেও আমার সাথে ভালো থাকার চেষ্টা করবে। আমি খুব একটা ভরসা পেলাম না তাতে কারন আমি কারো সাথেই বেশীক্ষন ভালো থাকতে পারি না। বিছানার কোন পাশে শুবো, ফ্যানের বাতাস কোন দিকে বেশি আসে, মুরগীর রান খাবো না থান ইত্যাদি ব্যাপারে অহরহ লাগালাগি হয়ে যেতো।
দিন আসে দিন যায়। এক সময় ক্লাশের মেয়েদের বিনে পয়সার আইসক্রীম, ঝালমুড়ি খাওয়ানোও শেষ হয়ে গেলো, তাদের পরিচিতদের ডেকে ডেকে রক্ত মাংসের ক্যান্সারের রুগী দেখানোও শেষ হলো। তারাও ভুলে গেলো আমার মৃত্যু চিন্তা, আমার মাথা থেকেও আপাতত ক্যান্সার ভাবনা বিদায় নিয়ে দস্যু বনহুর অবস্থান নিল। দিনরাত এক করে তখন আমরা সারা ক্লাশের মেয়েরা বই বদলা বদলি করে দস্যু বনহুর পড়ছি। একদিন হঠাৎ ক্লাশের এক মেয়ের সাথে আমার তুমুল লেগে গেলো। ঝগড়ার এক পর্যায়ে তার মনে পড়ল এতোদিনেতো আমার মরে যাওয়ার কথা। আমি যে মরলাম না ?? তিন মাসতো নয়মাস আগেই পার হয়ে গেছে। এতোক্ষন ঝগড়া ওয়ান টু ওয়ান হলেও এখন অনেকেই আমার বিপক্ষ অবস্থানে চলে গেলো। তাইতো মরার কি হলো?? আমি ক্লাশে ক্যাপ্টেন ছিলাম, হেভীসে সর্দারী করতাম, আমার শত্রুর অভাব ছিল না। ক্লাশে ফার্স্ট না হয়েও ক্যাপ্টেন ছিলাম মাতবর স্বভাবের জন্য। গোষ্ঠি শুদ্ধা আমরা সবাই স্কুল পাড়ায়, আমার সাথে লাগে কে? ক্লাশের মেয়েরাও অবশ্যই আমারে টাইট দেয়ার এমন সুর্বন সুযোগ ছেড়ে দিবে না। আর কি?

এই কথা ক্লাশ টীচার হয়ে হেডমিস্ট্রেস পর্যন্ত গেলো। আমি সর্ব সম্মুখে প্রতারনার দায়ে সারা সকাল মাঠে শাস্তি খেলাম। আমার চাচাতো বোন সেটা যেয়ে চাচীকে, চাচী মাকে লাগালো। ফলশ্রুতিতে আমি আর আর ছোটবোন দুজনে আম্মির হাতের উত্তম - মধ্যম খেলাম। আমি ফিল্মীভাবের দায়ে আর ছোটবোন সঠিক সময়ে আম্মিকে না বলে আমাকে সাহায্য করার দায়ে।

কি নিষ্ঠুর এই পৃথিবী !!!

তানবীরা
২৩.০১.০৯


মন্তব্য

সুমন সুপান্থ এর ছবি

পড়ছি... ক্যান্সার রোগীর ভাষ্য ...দাদী, নাতিজন অপেক্ষায় ...একের পর এক পর্ব ছাড়ুন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

নাতি, তোমার মনের যোগ খুবই কমগো। বললাম না, ক্যান্সার পর্ব এখানেই শেষ।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

হো হো হো
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

তানবীরা এর ছবি

আমার মাইর খাওয়ার কথা শুনে তুমি হাসলে মন খারাপ মন খারাপ

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ভুতুম [অতিথি] এর ছবি

বই লিখে ফেলুন - ক্যান্সারের সঙ্গে বসবাস।
কাহিনী পড়ে বেশ মজা পাইলাম।

তানবীরা এর ছবি

মাইনষের দুঃখে হাসলে, দোজখে যাইবা

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

পান্থ রহমান রেজা এর ছবি

তাতাপু' কুড়িতেই বুড়ি হয়ে গ্যাছে। চোখ টিপি আত্মজীবনী ল্যাখে।

তানবীরা এর ছবি

ওই মগা, আত্মজীবনী লিখতে বুড়ি হইতে লাগে ? আর বুড়ি হইলে যদি স্মৃতি ভ্রংশ হয়?
তাই লিখেই ফেললাম

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

জুলফিকার কবিরাজ [অতিথি] এর ছবি

তানবীরা,
সয়ৈদ মুজতবা আলীকে এক জন প্রশ্ন করেছিলেন, আপনি এত সুন্দর ভ্রমণ কাগহিনী লেখেন, এর কত টুকু সত্য? জবাবে তিনি বলেছিলেন, কিছু মিথ্যের মাল -মসলা না মিশালে কী আর গল্প জমে।
তাই আপনাকেও বলছি আপনি যে ভাবে গুল মেরে স্কুল সুদ্ধ সহানুভূতি আদাই করেছেন সে ভাবেই কি বিশ্ব জুড়ে সচলদের কাছ থেকে গুলের চার ফেলে পাঠক প্রিয়তা আদায়ের চেষ্টা করেন?
তবে যাই হউক লেখা ভাল লেগেছে।

তানবীরা এর ছবি

কবিরাজ সাহেব, পাখি কি গান করে জনপ্রিয়তার জন্য? সে নিজের আনন্দের জন্যই গান করে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনার বর্ণনা অবর্ণনীয়। কীভাবে যে পারেন সবার জানা এই গল্পগুলোকে এমন করে বলতে। পান্থ যাই বলুক আপনি চালিয়ে যান। একটা সময়ের ছবি কিন্তু এতে ফুটে উঠছে। এও এক ধরণের ডকুমেন্টেশন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

পান্থ রহমান রেজা এর ছবি

পান্ডব দা', আমি করলাম মজা, আর আপনে কী'না ঝাড়ি দিলেন। নাহ্, খেলুম না। দেঁতো হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হেহ, আমি ঝাড়ি দিলাম কই? আমি তো তা-তা কে উৎসাহ দেবার চেষ্টা করছিলাম যেন সিরিজটা নিয়মিত চালায়। সচলদের আবার চা খাবার রোগ আছে কিনা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানবীরা এর ছবি

পান্ডুদা, আমার পার্মানেন্ট চা খাওয়া রোগ আছে। এটার পরের কোন পর্ব নাই কিন্তু জীবন থেকে নেয়া'র খন্ড বিখন্ড লেখা আগেও প্রকাশ পেয়েছে, ভবিষ্যতেও পাবে হয়তো।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কীর্তিনাশা এর ছবি

তাতাপু তো ফাটাইছেন! দেঁতো হাসি

মানে এমন লেখা লিখছেন পড়ে হাসতে হাসতে আমার পেট ফাটার জোগাড়।

বাংলা সিনেমায় তখনও উত্তম কুমার যক্ষা হয়ে মরছেন। কিন্তু হিন্দী সিনেমা আপ টু ডেট। তারা তখন ক্যান্সার হয়ে মরছেন।

গড়াগড়ি দিয়া হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তানবীরা এর ছবি

মইরো না মইরো না কীর্তি গো, ও কীর্তি মইরো না তুমি গো, আমার কীর্তি কীর্তি গো......।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কীর্তিনাশা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

এইবার সত্যি সত্যি মইরা যামু !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

৬ শ্রেণীতে স্কুলের এক ছোড়া বলেছিল তাঁর এইডস হইছে খাইছে

তানবীরা এর ছবি

কে জানে, জমানা বদলাইছে চোখ টিপি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা, খুব মজা পেলাম তাতা'পু। খুব্বি মজারু।

শোনেন, আত্মজীবনী লেখার আইডিয়াটা খারাপ না। লিখলে নিজের সম্পর্কে খালি ভালো ভালো কথাই লিখেন না কিন্তু, আপনি প্রতিশ্রুতি দেয়ার পরও কীভাবে আমাকে সচলাড্ডায় পাওনা গিফটগুলা না দিয়া ঘোল খাওয়াইলেন, সেইটাও লিখেন চোখ টিপি

তানবীরা এর ছবি

আপনি প্রতিশ্রুতি দেয়ার পরও কীভাবে আমাকে সচলাড্ডায় পাওনা গিফটগুলা না দিয়া ঘোল খাওয়াইলেন, সেইটাও লিখেন
সেইটাতো তোমার আত্মজীবনী, তাতা আপুর হাতে বনচনার কাহিনী, সেটা আমি ক্যামনে লিখব ?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি ঘোল খাইসি, আপনি খাওয়াইসেন। দুইজনেরই কমন ঘটনা। তাই চাইলে দুইজনেই লিখতে পারি। কিন্তু যেহেতু আপনি আত্মজীবনী লেখায় হাত দিসেন, এবং আপনি সন্দেহাতীতভাবে ভালো লেখেন, তাই আপনারই লেখা উচিত। তবে সত্যকে যদি এক বিন্দুও উল্টাইসেন, আপনার খবর আছে কিন্তু খাইছে

তানবীরা এর ছবি

চিন্তিত , ঘোল কি? আমি কে? প্রহরী কে ? ???

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

লুৎফুল আরেফীন এর ছবি

হাহাহাহাহাহাহাহা....হো হো হো

আপনি এটা কি দিলেন?!!!! এরকম লেখাই তো খুঁজি সচলে।

এইটারে "জীবন থেকে নেয়া-১" করেন আর পরেরটা তারাতারি ছাড়েন।
এককথায় ফাটাফাটি!!

কীর্তিনাশা এর ছবি

জীবন থেকে নেয়া সিরিজের পক্ষে ভোট দিলাম হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তানবীরা এর ছবি

আরেফীন ভাই, সত্যিই লজ্জা পেলাম।

আমার জীবন থেকে নেয়া'র আরো পর্ব আছে। কোনটাই কোনটার সিরিয়াল না, বিচ্ছিন্ন। সিরিয়াল লেখার মতো ঠান্ডা মাথায় মানুষ এখনো হতে পারি নাই।
তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

তাহমিনা এর ছবি

হা হা হা হি হি হি.... .... হাসতেই আছি, খুব মজার হয়েছে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

তানবীরা এর ছবি

মজা হইছে ??? আম্মির হাতের পিট্টিগুলান মনে আছে ???

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মুস্তাফিজ এর ছবি

কি নিষ্ঠুর এই পৃথিবী !!!

এখন ভালো পৃথিবীর কিছু জানান

...........................
Every Picture Tells a Story

তানবীরা এর ছবি

চিন্তিত

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

Mamun Haque এর ছবি

জীবন থেকে নেয়া সিরিজের পক্ষে ভোট দিলাম হাসি

তানবীরা এর ছবি

দেঁতো হাসি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- সেইরম মজা পাইছি। ক্লাশের সব সেকশনে একজন করে বাড়ির প্রতিনিধি'র কথা শুনে তো পারলে পড়ে যাই হাবিবি! গড়াগড়ি দিয়া হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানবীরা এর ছবি

বাচ্চা - কাচ্চার ব্যাপারে আমাদের সংসারে আল্লাহর অশেষ রহমত আছিলো দেঁতো হাসি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সামিয়া [অতিথি] এর ছবি

হা হা হা হা !!!

শামীম রুনা এর ছবি

নিজের অতীত মনে পরে গেলো।দর্দ কা রিস্তার জন্য আমিও অনেক চোখের পানি ফেলেছি।ভালো লাগছে।লিখে যান।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

তানবীরা এর ছবি

রুনা, আর একটা সিনেমা ছিল আমাদের বাসায়, "আনু কা বান্ধন", শরৎ চ্যাটার্জীর "রামের সুমতি"র হিন্দী। ঐটা লাগালে আব্বুরাও কাদতো।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

আপনের কপালে ক্যান্সার নাই মনে হয় খাইছে
-------------------------
উদ্ভ্রান্ত পথিক

তানবীরা এর ছবি

অ্যাঁ অ্যাঁ

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দময়ন্তী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
তোমার শখের বলিহারি যাই বাপু!

ইশ! আমিও ইশকুলে খুব সর্দারী করেছি৷ তবে মা সেই স্কুলেরই শিক্ষিকা ছিলেন বলে নিয়মিত ঠ্যাঙানি খেতাম৷

-------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

তানবীরা এর ছবি

দমুদি, আমি বাস্তব জ্ঞানহীন, কল্পনা বিলাসী, ভাবুক। অনেক বছর স্বপ্নে প্রতিজ্ঞা ছিল বড় হয়ে ফুচকাওয়ালা বিয়ে করব। ভাত খাবো না সকাল - বিকাল ফুচকা খাবো।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি
আহমেদুর রশীদ এর ছবি

জীবন থাকতে থাকতেই জীবনী লেখে শেষ করে ফেলা দরকার।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

তানবীরা এর ছবি

একমত।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সামিয়া [অতিথি] এর ছবি

এই ঘটনা তো আগে শুনি নি। খুব মজা পেলাম। হা হা হা।। সব ক্লাসে একজন প্রতিনিধি।।
আমি আর সেবাও এমন অনেক করতাম। আম্মুর কাছে বকা খাওয়ার ভয়ে আমার গুলি সেবা গিলে ফেলত আর ওর গুলা আমি। এক ঘুড়ি উড়ানো নিয়ে যে কত কাহিনি করসি।
হি হি হি

তানবীরা এর ছবি

তোদের ঘুড়ি ওড়ানির কাহিনীটা লিখ, প্লীজ। না এটার কথা তোরা শুনিস নাই কারন তখন তোরা একদম লিটিস পিটিস সাইজের।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অবাঞ্ছিত এর ছবি

সেইরাম হইছে। ফাঁচথারা দিতাম মঞ্চায়... মনে মনে দিছি।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

তানবীরা এর ছবি

মনেরটাই আসল দেয়া।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

স্পর্শ এর ছবি

হা হা হা! দারুণ!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

তানবীরা এর ছবি

রানা আর স্পর্শকে আমার তরফ থেকে ফ্রেশ ধনেপাতা

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রানা মেহের এর ছবি

হা হা হা
কঠিন লিখেছেন আপু
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ভাবছিলাম এই মহিলা বিদেশে গিয়া খ্রাপ হইছে...
এখন দেখি ছোট থিকাই খ্রাপ... চোখ টিপি

লেখা দূর্দান্তইছে... সিরিজের পক্ষে ভোট দিলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

বুঝলাম
ক্যানসারের ব্যবসায় সুবিধা করতে না পেরে এখন নৌবিহার- ক্যামেরা আর আম্রিকার টিকিটের লোভ দেখিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণের বাণিজ্য

০২

স্বভাবটা যে অত পুরানা আগে অনুমান করতে পারিনি

তানবীরা এর ছবি

আমার মতো নিষ্পাপ মানুষের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্রের তেব্র নিন্দা জ্ঞাপন করতেছি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

জি.এম.তানিম এর ছবি

দারুণ আপু, দারুণ! এই সিরিজ বন্ধ কইরেন না... বেদম মজাক পাইসি... দেঁতো হাসি :D দেঁতো হাসি

প্রিথিবিক বরই নিস্টুর!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।