বাম ডান

চরম উদাস এর ছবি
লিখেছেন চরম উদাস (তারিখ: বিষ্যুদ, ২৩/১০/২০১৪ - ১:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

- দুনিয়াতে যতদিন ধরে উপর থাকবে ততদিন নিচ থাকবে, শাসক থাকলে শোষিত থাকবে, শ্রেণী থাকলে শ্রেণীবিভাগ থাকবে, বুর্জুয়া থাকলে প্রতিবাদী থাকবে, ডান থাকলে বাম থাকবে।
এক দমে বলে যেতেন কমরেড কামরুল ভাই। কামরুল ভাই আমাদের পাড়ার বাম নেতা। তিনি জন্ম থেকেই বাম। ভাত খান বাম হাত দিয়ে, লেখেন বাম হাত দিয়ে, ব্যাডমিন্টন খেলেন বাম হাত দিয়ে, মেজাজ খারাপ হলে আমাদের থাপ্পড়ও দেন বাম হাত দিয়ে। মাঝে মাঝে পারুল আপার বাম হাত ধরার চেষ্টা করেন নিজের বাম হাত দিয়ে। বাম হাত দিয়ে বাম হাত ধরা মোটেও সহজ কাজ নয়। সেটা হাত ধরা কম, হ্যান্ডশেক বেশী হয়। কামরুল ভাই শুধু বাথরুমের কাজকর্ম করেন ডান হাত দিয়ে। বাকি সবকিছুতে বাম। এমনকি শহরের মূল অংশ থেকে বড় রাস্তা দিয়ে আমাদের পাড়ায় ঢুকতে হলে ডানের গলিতে ঢুকতে হয়। কামরুল ভাই সেটা না করে একটু এগিয়ে গিয়ে পরের গলিতে বামে মোড় নেন। তারপর আবার বাম, তারপর আবারও বামে মোড় নিয়ে সোজা এসে পাড়ায় ঢুকেন। আড়ালে সবাই তাকে কামরুল না বলে তাই বামরুল বলে ডাকে। তিনি পাত্তা দেন না। এটাকেও পশ্চিমা ষড়যন্ত্রের অংশ বলে মনে করেন।

যেদিন আমি এসে খবর দিলাম, কামরুল ভাই পারুল আপার বিয়ে হচ্ছে। কামরুল ভাই সেদিন চে আর মাও এর তুলনামূলক বিশ্লেষণ করছিলেন। আমার কথা ঠিকমতো শুনতে পেলেন না। মাছি তাড়াবার মতো ভঙ্গী করে বললেন, কথা মধ্যে কথা বলিস না তো। আমি কথার মধ্যেই আবার কথা বললাম। এবারে কামরুল ভাই শুনতেও পেল। কিছুক্ষণ চুপ থেকে বিড়বিড় করে বলল, হায় হায়। তারপর পিনপতন নিস্তব্ধতা। রনি মাঝখান থেকে ফোঁড়ন কেটে বলে, মনে হয় এটা আমেরিকার ষড়যন্ত্র। কামরুল ভাই রনির দিকে বিষ দৃষ্টিতে তাকান। তবে রনির কথা পুরা মিথ্যাও না। আমেরিকার ষড়যন্ত্র না হলেও, এটা অস্ট্রেলিয়ার ষড়যন্ত্র তো বটেই। অস্ট্রেলিয়া প্রবাসী পাত্র দুপুরে মেয়ে দেখতে এসে রাতে বিয়ের কাজ সেরে ফেলেছে।

কামরুল ভাই কয়দিন গুম হয়ে বসে রইলেন। কয়েকবেলা ভুলে ডান হাত দিয়ে ভাত খেয়ে ফেললেন। কয়েকবার ঘুরপথে না গিয়ে সরাসরি রাইট টার্ন নিয়েই পাড়ায় ঢুকে পড়লেন। তারপর আস্তে আস্তে চাঙ্গা হয়ে আগের ফর্মে ফিরে আসলেন। মতিনকে কোন কারণ ছাড়াই বাম হাত দিয়ে ঠাস করে চড় বসিয়ে দিয়ে বাজখাই গলায় বললেন, ডাক সবাইকে ক্লাবঘরে। আজকে প্রোলেতারিয়েত আর লুম্পেনপ্রোলেতারিয়েত এর পার্থক্য বুঝাই ।

অনেক বছর যোগাযোগ ছিলোনা কামরুল ভাইয়ের সাথে। প্রায় দশ বারো বছর পর নিউইয়র্কে গিয়ে কামরুল ভাইয়ের সাথে আচমকা দেখা। ঠাণ্ডায় কাঁপতে কাঁপতে একগাদা ডলার গচ্ছা দিয়ে স্ট্যাচু অব লিবার্টি দেখে ফেরি থেকে নেমে হোটেলে ফেরত যাবার জন্য ট্যাক্সি খুঁজছি। ঘ্যাঁচ করে এক ইয়েলো ক্যাব ব্রেক করলো। ভেতর থেকে ড্রাইভার চিৎকার করে বলে, আরে তুই মদনা না? মদনা আমার বিশেষ্য না বিশেষণ। ছোটবেলা বুদ্ধিশুদ্ধি খানিক কম ছিল বলে পাড়ার সবাই ওই নামেই ডাকতো। কামরুল ভাইকে শেষ যখন দেখেছি আকারে আমার দিগুণ ছিল। কখনও যদি চে এর মতো সশস্ত্র বিপ্লবে নেমে পড়তে হয় সেই কারণে নিয়মিত মুগুর ভেজে দশাসই শরীর বানিয়েছিলেন। এখন দেখে মনে হল আকারে আমার অর্ধেক হয়ে হয়ে গেছে। লম্বা আগের মতো থাকলেও হাটে কুঁজো হয়ে চুলে পাক ধরেছে। চামড়ায় ভাঁজ।

কামরুল ভাই আমাকে তার ট্যাক্সিতে তুলে নেন। ঝাঁ চকচকে ম্যানহাটন আইল্যান্ড পেরিয়ে মলিন লঙ আইল্যান্ডে ঘুরাফেরা করেন আমাকে নিয়ে।
আমি একথা সেকথার পর বিব্রত গলায় বলি।
- পারুল আপার সাথে দেখা হয়েছিল।
কামরুল ভাই ঠা ঠা করে হাসে আমার কাঁচুমাচু ভঙ্গী দেখে। বলে,
- আরে ধুর মদনা, তুই মদনই রয়ে গেলি। এত বছর চলে গেল এখন কি আর ওইসব মনে আছে। বিয়ে টিয়ে করে তিন বাচ্চার বাপ আমি এখন। বাসায় চল, পরিবারের সাথে মোলাকাত করিয়ে দেই।
তারপর একটু থেমে মৃদু গলায় জিজ্ঞেস করে,
- কেমন আছে রে পারুল?

অফিসের কাজে আমাকে বেশ ঘুরাঘুরি করতে হয়। দুই বছর আগে সিডনীতে পারুল আপার সাথে দেখা। এত বছর পরেও মনে হয় পারুল আপা আগের মতোই আছে। দেখলে বোঝা যায়না দুই যমজ ছেলে স্কুল পেরিয়ে কলেজে পড়ে। পারুল আপা আর তার জামাই দুজনেই ভালো চাকুরী করে। দম ফেলার সময় পায়না। কিন্তু দেখে বোঝা গেল, বেশ আছে পারুল আপা।
আমি চোখের পাপড়ি না কাপিয়ে মিথ্যে বলি,
- তেমন ভালো নেই কামরুল ভাই। সিডনীতে মনে হয় অড জব করে। টানাটানি। জামাইও মনে হয়না খুব ভালো কিছু করে।

কামরুল ভাই একটু বিষণ্ণ হয়। কিন্তু সেই বিষণ্ণতার আড়ালে একটা আলোর ঝিলিক আমার চোখ এড়ায় না।
আমরা স্টারবাকসে কফি খেতে খেতে গল্প করি। অনেকদিন পর কামরুল ভাইকে পেয়ে বাম ডান নিয়ে খোঁচা দেয়ার লোভ সামলাতে পারিনা। বলি,
- এই সাম্রাজ্যবাদী দেশেই পড়ে থাকবেন বাকি জীবন? আপনার চে এর দেশ তো এখান থেকে বেশী দূরে না। রওনা দেন একদিন পাতাতরি গুটিয়ে।
কামরুল ভাই এর মুখে আবার আলো খেলা করে। দুচোখে বিপ্লবের স্বপ্ন নিয়ে কামরুল ভাই বলে,
- যাবো একদিন চলে সব ছেড়েছুড়ে। এইখানে যেই খরচ, টাকা জমে না রে। তাও আস্তে আস্তে জমাইতেছি কিছু। যাবো একদিন।

কফির বিল আমি দেয়ার চেষ্টা করা মাত্র কামরুল ভাই হৈ হৈ করে আমাকে থামান। পকেট থেকে ক্রেডিট কার্ড বের করে বিল চুকান। কামরুল ভাইয়ের হাতে ক্রেডিট কার্ড দেখে আমার ভুরু কুঁচকায়। কামরুল ভাইয়ের চোখ এড়ায় না। বিষণ্ণ গলায় বলেন,
একটা সময় ছিল যখন বিশ্বাস করতাম পুরা দুনিয়াতে দুইটা ভাগ। বাম আর ডান। পূর্ব আর পশ্চিম। শোষক আর শোষিত।এখন বুঝি ডান আছে, বাম আছে, উপর আছে, নিচ আছে। উত্তর আছে, দক্ষিণ আছে। আর সবার উপর মাঝখান আছে, যেটা ডানও না, বামও না, উত্তরও না দক্ষিণও না।

আমি কামরুল ভাইয়ের কথা না বুঝেই মাথা নাড়ি। দেশে যতদিন ছিলেন জীবনে কখনো ব্যাঙ্ক একাউন্ট খুলেননি কামরুল ভাই। ব্যাঙ্ক মানেই পুঁজিবাদ। পাড়ায় এইচএসবিসি ব্যাঙ্কের শাখা খোলার খবর পেয়ে কামরুল ভাই আমাদেরকে সাথে নিয়ে বিপ্লবে বেরিয়েছিলেন। পুলিশের ধাওয়া খেয়ে আমরা যে যেদিক পারি দৌড় দিয়েছি। কামরুল ভাই জায়গায় দাড়িয়ে, 'পুঁজিবাদের কালো হাত ভেঙ্গে দাও, গুঁড়িয়ে দাও' বলে শ্লোগান দিয়ে যাচ্ছিলেন। পুঁজিবাদের হাত না ভাঙলেও পুলিশের বাড়ি খেয়ে কামরুল ভাইয়ের বাম হাতের হাড় ভেঙ্গে গুঁড়িয়ে গিয়েছিল।

বছর পাঁচেক পর অফিসের কাজে আবার নিউইয়র্ক যাওয়া হয় আমার। অফিসের কাজ শেষ করে এবারে হাতে কিছু সময় ছিল। কামরুল ভাইয়ের খোঁজ নেয়ার চেষ্টা করি। কামরুল ভাইকে পাইনা। দেখা হয় রনির সাথে। আগের মতোই বদমাইশ আছে। মুখের লাগাম নেই। কামরুল ভাইয়ের নাম শোনা মাত্র প্রথমে কিছু চ বর্গীয় গালি দিয়ে নিলো। তারপর বলে,
- ওরে মদনা, তুই বামরুল ভাইকে খুঁজিস কেন?
- গতবার যখন এসেছিলাম অনেকদিন পর আচমকা দেখা হল, এখন কই আছে খবর জানিস কিছু?
- বামরুল ভাইয়ের সব নাড়ি নক্ষত্র জানি। আমেরিকা প্রথম এসে আমার এখানেই তো ছিল কিছুদিন। ডিভি পাওয়া মাত্র বাক্স প্যাঁটরা কোনমতে গুছায়ে দৌড় দিছে। বাড়ি ঘর চাকরী বাকরি কোন কিছুর ঠিক নেই। ক্যামনে ক্যামনে জানি আমার ঠিকানা জোগাড় করে এয়ারপোর্ট থেকে আমার বাসায় এসে হাজির। এসে বলে, দেড়শ ডলার ভাংতি আছে তোর কাছে। জলদি দে, আগে ট্যাক্সি বিদায় করি। বোঝ অবস্থা!
- বামরুল ভাই আর ডিভি? গুল কম মার।
- গুল নারে, একেবারে একশ দশ পারসেন্ট সত্য।

আমরা সবাই মিলে একবার ডিভি লটারির ফর্ম পূরণ করছিলাম পাড়ার সাইবার ক্যাফেতে বসে। কামরুল ভাই এসে মতিনকে বাম হাতে রাম চড় বসিয়েছিল। আমাদের বাকিদের দিকে বিষ দৃষ্টিতে তাকিয়ে ছ্যাঃ ছ্যাঃ ছ্যাঃ ছ্যাঃ করেছিল অনেকক্ষণ। সেই কামরুল ভাই আর ডিভি, ঠিক হিসেব মেলে না।
- কিন্তু বামরুল ভাই কই এখন?
- সৌদি আরব
- কি? কেন?

রনি নানা রঙ চড়িয়ে গত পাঁচ বছরের কাহিনী বলে। কামরুল ভাই গোটা দশেক ক্রেডিট কার্ড থেকে প্রায় পঞ্চাশ ষাট হাজার ডলার উঠিয়ে সৌদি চলে গেছেন। নানা ব্যাঙ্ক থেকে তাকে গরু খোঁজা হয়েছে গত কয়েক বছর ধরে। কামরুল ভাই একসময় রনির বাসায় ছিলেন বলে সেখানেও ব্যাঙ্ক থেকে খালি ফোন আসে তার খোঁজে। রনি বিরক্ত গলায় বলে,
- ক্রেডিট কার্ড আর ব্যাঙ্কের লোকজন কেমন জোঁক সেটা তো জানিসই। আমার জীবনটা এরা ঝালাপালা করে দিছে রে। যতই বলি বামরুল ভাইকে চিনি না ততই এরা আমাকে ফোনে চেপে ধরে জেরা করে আরও। বামরুল ভাই সব জায়গাতে আমার নাম ঠিকানা কন্টাক্ট হিসেবে দিয়ে রাখছে। বোঝ অবস্থা! ফোন আর চিঠির যন্ত্রণায় পড়ে গত বছর আমি আমার বাসার ঠিকানা, ফোন নাম্বার সব বদল করছি।
- কিন্তু এটা কিভাবে হল। কামরুল ভাই তো সারাজীবন পুঁজিবাদ
- আরে রাখ তোর পুঁজিবাদ।
রনি বিরক্ত গলায় বলে যায়,
-সংযম এক অদ্ভুত জিনিস। যে যেই বস্তুর ব্যাপারে সংযম করে সে সেই বস্তুর ব্যাপারেই কামুক হয়। ভণ্ড হুজুররা বাকি সবার থেকে নারীর জন্য অনেক বেশী কামুক হয়। বামেরা কামুক হয় টাকার জন্য। হুজুরদের আদর্শে নারী নিষিদ্ধ বস্তু। নারীর দিকে চোখ তুলে তাকানো হারাম। প্যাকেটের বাইরে নারীকে দেখলেই তাই তাদের অতি দ্রুত অর্গাজম হয়ে যায়।
- আর বাম?
-বামেদের জন্য নিষিদ্ধ বস্তু হচ্ছে টাকাপয়সা। বিপ্লবে লোভ করা হারাম, ভোগ করা হারাম, পুঁজিবাদের খপ্পরে পরা হারাম। দীর্ঘদিন অভুক্ত থাকার কারণেই একটু টাকাপয়সা দেখলে বামেদের অর্গাজম হয় যায়। বিপ্লবের মায়রে বাপ সেভেন আপ বলে জিভ বের করে দৌড় দেয়।
- আর তার পরিবার কই গেল? বউ, তিন বাচ্চা।
- আরে কিসের পরিবার। জলদি জলদি সিটিজেনশিপ পাওয়ার লোভে, তিন বাচ্চা সহ এক মহিলাকে পেপার ম্যারেজ টাইপ করেছিল আরকি। সেই মহিলাকেও কিছু না জানায়ে সৌদি ভেগে গেছে।

পরের বছর রনির ফোন পাই। আমি কিছু বলার আগেই চিৎকার করে বলে,
- বামরুল ভাই আর নেই রে!
আমি আঁতকে উঠি
- নেই মানে? কি বলিস এসব!
- মানে বামরুল ভাই আর বামরুল নেই রে । জামরুল হয়ে গেছে।
- মানে কি?
- শালা মনে হয় জামাতে জয়েন করেছে। আশেপাশে সন্দেহজনক লোকজন ঘুরে খালি। ব্যাটা ছয় মাস আগে সৌদি থেকে হজ্জ করে ফেরত এসেছে। সাথে এই লম্বা দাড়ি আর বোরকা পরা লেবানিজ স্ত্রী। আমি খবর পেলাম মাত্র গতকাল।
- বলিস কি!
- তুই নিউইয়র্ক এসে ঘুরে যা, তামশা দেখতে পাবি।

পরের মাসে যাবার সুযোগ হয় আমার। রনি আর আমি মিলে কামরুল ভাইয়ের বাসায় যাই। প্রায় ছয় বছর পর সৌদি থেকে আমেরিকা এসে উঠেছেন কামরুল ভাই। নতুন ঠিকানায়, প্রায় নতুন পরিচয়ে।
রনি যেতে যেতে আমাকে বলে,
- ভণ্ড বাম যদি ভণ্ড হুজুর হয় তবে কেমন ডেডলি কম্বিনেশন হবে রে?

কেমন ডেডলি কম্বিনেশন সেটা কামরুল ভাইকে দেখেই বুঝতে পারি। কামরুল ভাই কুইন্সের এক ছোটখাটো মসজিদের পেশ ইমাম। সেই সাথে পুরনো গাড়ি কেনা বেচার ব্যবসা খুলে ফেলেছেন। আবার একটা হালাল গ্রোসারি দোকানও দিয়ে বসেছেন। ফতোয়া দিয়েছেন এতদিন দেশী গ্রোসারিতে যেসব মাংস হালাল বলে বিক্রি হতো সেগুলা পুরা হালাল না। সম্পূর্ণ নিয়ম মেনে জবাই করা হয়না। তিনি 'কামরুল হালাল' নামে নতুন ব্র্যান্ড শুরু করেছেন। সব গরু বা মুরগী জবেহ করার পুরা অংশ ভিডিওতে ধারণ করা হয়। মুরগীর সাথে ভিডিও ফ্রি টাইপ ব্যবস্থা। কারো মনে সন্দেহ থাকলে সেই ভিডিও দেখে প্রকৃত হালাল যাচাই করে নিতে পারে। গাড়ি আর গোস্ত দুটো বেচে কামরুল ভাই লালে লাল হয়ে যাচ্ছেন।

কামরুল ভাইয়ের চেহারা দেখে আমার চোখ কপালে উঠে আরেক দফা। পরনে সাদা আলখাল্লা, গালে দুই হাত লম্বা কুচকুচে কালো দাড়ি।
রনি ফিসফিস করে আমার কানে বলে,
- শালার দাড়ি দেখ! আমার ধারণা ছিল এই রকম দাড়ি শুধু পাকিস্তানে জন্মায়। বাংলাদেশী গালে এরাম পাইক্কা দাড়ি ক্যামনে গজাইলো?
আমি কামরুল ভাইকে জেরা করার চেষ্টা করি,
- আপনার যাবার কথা কিউবা, গেলেন সৌদি আরব। ব্যাপার কি?
কামরুল ভাই অমায়িক হাসি দিয়ে আমার হাত নিজ হাতের ভেতর তুলে নেন। রনি আমার কানে ফিসফিস করে বলে,
- হুজুর হবার পর থেকে কামরুল ভাই হাত নিয়ে বড্ড হাতাহাতি করেন!
কামরুল ভাই আমার হাত কচলাতে কচলাতে মসলিন গলায় বলেন,
- কি কিউবা, কি সৌদি আরব। যেতে তো একদিন হবে তার কাছেই।
- কার কাছে?
কামরুল ভাই আকাশের দিকে তর্জনী নির্দেশ করে আবার বলেন,
- তার কাছে
রনি পাশ থেকে ফোঁড়ন কাটে,
- কার কাছে? চে?

কামরুল ভাই ইলেকট্রিক শক মতো করে আমার হাত ছেড়ে দিয়ে অস্তাগফিরুল্লাহ নাউজুবিল্লাহ মিন জালেক আর বলে বিড়বিড় করেন।

নিউইয়র্ক থেকে ফেরার মাসখানেক পর একদিন ফোনে কথা হয় পারুল আপার সাথে। বলি কামরুল ভাই এর সাথে দেখা হয়েছিল। লাজুক গলায় পারুল আপা জিজ্ঞেস করেন,
- কেমন আছে রে বামরুল ভাই?
আমি আবারও মিথ্যে বলি। বলি কামরুল ভাই এর সাথে দেখা হয়েছিল কিউবাতে। ওখানের ছোট এক শহরে থাকে কামরুল ভাই। ছোটখাটো একটা গ্রুপের রীতিমতো নেতা কামরুল ভাই। আমাদের ছোটবেলার ক্লাবঘরের মতোই একটা ক্লাবে বসে মার্ক্স, মাও আর চে কে নিয়ে আলোচনা করে দারুণ জীবন কাটাচ্ছেন কামরুল ভাই।
পারুল আপা বিশ্বাস করে। বেশ খুশী হয় শুনে। দীর্ঘশ্বাস ফেলে বলেন,
- মানুষটা অনেক বোকা রে। এত আদর্শ নিয়ে কি আর জীবন চলে। এখনও কি আগের মতোই আছে কামরুল ভাই?
আমি সম্মতি জানিয়ে বলি,
- এখনও আগের মতোই আছে। সবসময়ে আসলে এক রকমই ছিল কমরেড কামরুল ভাই।


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আর সবার উপর মাঝখান আছে, যেটা
ডানও না, বামও না, উত্তরও না দক্ষিণও না।

চলুক উত্তম জাঝা! গুল্লি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

চরম উদাস এর ছবি

বুঝেনইতো চোখ টিপি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আচ্ছা, এই লেখাটা বামহাতে লিখছেন? নাকি ডান হাতে? চিন্তিত
আদমের মত মধ্যমপন্থী কথা কইয়েন না জানি আবার। চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

সংযম এক অদ্ভুত জিনিস। যে যেই বস্তুর ব্যাপারে সংযম করে সে সেই বস্তুর ব্যাপারেই কামুক হয়। ভণ্ড হুজুররা বাকি সবার থেকে নারীর জন্য অনেক বেশী কামুক হয়। বামেরা কামুক হয় টাকার জন্য। হুজুরদের আদর্শে নারী নিষিদ্ধ বস্তু। নারীর দিকে চোখ তুলে তাকানো হারাম। প্যাকেটের বাইরে নারীকে দেখলেই তাই তাদের অতি দ্রুত অর্গাজম হয়ে যায়।

গড়াগড়ি দিয়া হাসি

বামেদের জন্য নিষিদ্ধ বস্তু হচ্ছে টাকাপয়সা। বিপ্লবে লোভ করা হারাম, ভোগ করা হারাম, পুঁজিবাদের খপ্পরে পরা হারাম। দীর্ঘদিন অভুক্ত থাকার কারণেই একটু টাকাপয়সা দেখলে বামেদের অর্গাজম হয় যায়। বিপ্লবের মায়রে বাপ সেভেন আপ বলে জিভ বের করে দৌড় দেয়।

উত্তম জাঝা!

অতিথি হিসাবে মন্তব্য করার চান্স পাইতেই তা কামে লাগাইয়া দিলাম।

সুমিত

চরম উদাস এর ছবি

খাইছে

রায়হান রশিদ এর ছবি

দারুণ!

এই অংশটা মারাত্মক হাসি

"সংযম এক অদ্ভুত জিনিস। যে যেই বস্তুর ব্যাপারে সংযম করে সে সেই বস্তুর ব্যাপারেই কামুক হয়। ভণ্ড হুজুররা বাকি সবার থেকে নারীর জন্য অনেক বেশী কামুক হয়। বামেরা কামুক হয় টাকার জন্য। হুজুরদের আদর্শে নারী নিষিদ্ধ বস্তু। নারীর দিকে চোখ তুলে তাকানো হারাম। প্যাকেটের বাইরে নারীকে দেখলেই তাই তাদের অতি দ্রুত . . . "

স্যাম এর ছবি

চলুক
মাস্টার্স পর্যন্ত ধুম্পান এ প্রচন্ড সংযম পালন এর ফলাফল এখন দিনে ২ প্যাকেট!

চরম উদাস এর ছবি

থিঙ্কু রায়হান ভাই

নজমুল আলবাব এর ছবি

১০ নাম্বার প্যারায় গতবছর হবে? ৫ বছর পরে ফিরে গেলেনতো

চরম উদাস এর ছবি

টাইম লাইনে প্যাঁচ লেগে গেল নি? ইয়ে, মানে...
১২ বছর পর কামরুল ভাইয়ের সাথে দেখা + ৫ বছর পর আবার তার খোঁজ করা + আরও ১ বছর পর কামরুল ভাই ব্যাক -> এরকম বুঝাতে চেয়েছি।

স্যাম এর ছবি

আলবাব ভাই এ অংশের কথা বলছে

বছর পাঁচেক পর অফিসের কাজে আবার নিউইয়র্ক যাওয়া হয় আমার। অফিসের কাজ শেষ করে এবারে হাতে কিছু সময় ছিল। কামরুল ভাইয়ের খোঁজ নেয়ার চেষ্টা করি। কামরুল ভাইকে পাইনা। দেখা হয় রনির সাথে। আগের মতোই বদমাইশ আছে। মুখের লাগাম নেই। কামরুল ভাইয়ের নাম শোনা মাত্র প্রথমে কিছু চ বর্গীয় গালি দিয়ে নিলো। তারপর বলে,
- ওরে মদনা, তুই বামরুল ভাইকে খুঁজিস কেন?
-

গতবছর

আচমকা দেখা হল, কই আছে খবর জানিস কিছু?

চরম উদাস এর ছবি

এইবার বুঝতে পারছি। ঠিক করে দিচ্ছি। থিঙ্কু।

স্বপ্নের ফেরিওয়ালা  এর ছবি

ডান আছে, বাম আছে, উপর আছে, নিচ আছে। উত্তর আছে, দক্ষিণ আছে। আর সবার উপর মাঝখান আছে, যেটা ডানও না, বামও না, উত্তরও না দক্ষিণও না।/quote]
গুল্লি

ইয়াসির আরাফাত এর ছবি

আদর্শ আর সংযম ালফালানি কথা, আসল ব্যাপার হইতাছে ভাব ধরা যায় ক্যামনে।

আগে বাম চিকি বাম হিট ছিলো, তাই গন্ডায় গন্ডায় বাম পয়দা হইছে। এখনকার হিট আইটেম হইল হেফাজতে জামাত। সেই গন্ডা গন্ডা বাম এখন কালা জাম হইয়া যাইতেছে। আধুনিক ব্যাপন আর কি! সবই বিজ্ঞান বুঝলেন কিনা।

কাম্রুল মিয়া আসলে লাকি। অল্প দিনেই বাম থেইকা ডিগবাজী দিয়া ডাইনে মোচড় মাইরা জাম পাইড়া ফালাইছে। দেশী বামগুলার মেটামরফসিস হইতে চল্লিশ বছরের বেশি লাইগা গেল হে হে হে

চরম উদাস এর ছবি

হে হে হে হে

নীলকমলিনী এর ছবি

মন ভালো করতে হলে বা পড়তে পড়তে হাসতে হলে বা পড়া শেষ করেও হাসতে হলে চরম উদাস. অতুলনীয়. ডিভি পেলেই তো ইমিগ্রান্ট হওয়া যায় , তাহলে কামরুল ভাই কে তাড়াতাড়ি সিটিজেন হবার জন্যে তিন সন্তানের মা কে বিয়ে করতে হলো কেন?

চরম উদাস এর ছবি

ওই আরকি ... পিআর থেকে দ্রুত ফাল দিয়া সিটিজেন হবার কথা বলতে চাইছি আরকি।

অতিথি লেখক এর ছবি

গুল্লি
এই বামদের কারনেই বোধহয় বাংলা সাহিত্যে বাগধারা যোগ হয়েছিল 'বাম হাতের কারবার' চোখ টিপি

দেশ বন্ধু

চরম উদাস এর ছবি

খাইছে

মেঘলা মানুষ এর ছবি

শুনেছিলাম UPS এর গাড়ি নাকি বামে মোড় নেয় না, ডানে যায়, আবার ডানে যায় আবার ডানে যায়
কামরুল ভাই তো দেখি পুঁজিবাদী দেশের টেকনিক নকল করছেন।
(মনে পড়ল, মধ্যপ্রাচ্যের দেশের গাড়ি ব্যবসায়ী থেকে পুরোনো নিয়ে আমারও কঠিন অভিজ্ঞতা হয়েছিল। দু'নম্বরীকে এরা মোটামুটি শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছে! )

লেখা যথারীতি ‌'উদাসীয়' হয়েছে।

শুভেচ্ছা হাসি

চরম উদাস এর ছবি

হে হে, UPS এর গাড়ির ব্যাপারটা জটিল খাইছে

তাসনীম এর ছবি

মারাত্মক হাসি

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

আমি চোখের পাপড়ি না কাপিয়ে মিথ্যে বলি,
- তেমন ভালো নেই কামরুল ভাই। সিডনীতে মনে হয় অড জব করে। টানাটানি। জামাইও মনে হয়না খুব ভালো কিছু করে।

কামরুল ভাই একটু বিষণ্ণ হয়। কিন্তু সেই বিষণ্ণতার আড়ালে একটা আলোর ঝিলিক আমার চোখ এড়ায় না।

কোন কারণ নেই, তবে এই অংশটুকুই সবচেয়ে বেশি দাগ কাটল। কত অদ্ভুত আমাদের মানসিকতা! কতটাই না অদ্ভুত!

-ক্লান্ত কালবৈশাখি

চরম উদাস এর ছবি

থ্যাংকস।

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেকদিন পরে দুরন্ত একখান লেখা

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

দুনিয়াটা যে গোল সেটা বুঝতে হবে। ফলে কেউ বাম দিকে ঘুরতে থাকলে এক সময় ডান দিকে চলে আসে। আর বাম দিক থেকে ডান দিকে গেলে যে ডান পাওয়া যায় সেটা এক্সট্রিম ডানই হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নীড় সন্ধানী এর ছবি

চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

জামরুচের বীচি থেকে যখন জামরুল গাছ হয় সেই জামরুলের স্বাদ যেমনই হোক, মেনে নেয়া যায়। কিন্তু বামরুল গাছে যখন জামরুল ধরতে থাকে সেটা এক ভয়ংকর জিনিস হয়ে দাঁড়ায়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

চরম উদাস এর ছবি

সম্ভবত 'মাটির ময়না' তে এরকম একটা ডায়লগ ছিল। হুজুরের তেজ দেখে একজন বলেছিল, নতুন মুসুল্লি তো, কি কড়া !
এই কথাটা যে জীবনের আরও কত ক্ষেত্রে কতভাবে মিলে যায় হিসেব নেই।

শান্ত এর ছবি

মারাত্মক।

__________
সুপ্রিয় দেব শান্ত

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

হাসিব এর ছবি

কামরুলকে জামরুল বলার অপরাধে এই লেখক অচিরাত আলু পেপারের সম্পাদকীয় পর্ষদের রোষাণলে পড়বে মন খারাপ

চরম উদাস এর ছবি

ইয়ে, মানে... ... আমি মাসুম

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

ছয় বছর আগে যার চুলে পাক ধরেছে এখন তার গালে কুচকুচে কালো দাঁড়ি! পাইক্কা কালা মেহেদির দেখি তাজ্জব কা কামাল। একটু কৌতূহল ছিল- জামরুল ভাই এখন হালাল গোস্তের হিসাব লেখা, খানাপিনা, হাত কচলাকচলি, বিবি'র ইয়ে বুলান, সব ডান হাতেই তো সারেন, নাকি? টাট্টি ফেরাটা কি তাহলে মাশায়াল্লাহ বাম হাতে শুরু করেছেন?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

টাট্টি ফেরাটা কি তাহলে মাশায়াল্লাহ বাম হাতে শুরু করেছেন?

কস্কি মমিন! গড়াগড়ি দিয়া হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

চরম উদাস এর ছবি

ছয় বছর আগে যার চুলে পাক ধরেছে এখন তার গালে কুচকুচে কালো দাঁড়ি!

আধ্যাত্মিক ব্যাখ্যা - সবই তার ইচ্ছা/ কেরামতি !
বাস্তব ব্যাখ্যা - কলপ
পরাবাস্তব ত্যানা ব্যাখ্যা - এখানে কালো রঙ রুপক অর্থে ব্যবহার করা হয়েছে। আসলে এই কালো সেই কালো না, এই কালো ওই কালো ... ইত্যাদি ইত্যাদি

রায়হান আবীর এর ছবি

অসাধারণ। কীভাবে পারেন?

চরম উদাস এর ছবি

আপনি বেঁচে আছেন?? আওয়াজ বাদ্য নাই কেন?

রায়হান আবীর এর ছবি

Vuvuzela Emoticon

মাসুদ সজীব এর ছবি

চলুক

বঙ্গদেশে এখন অনুভূতির দাম সবচেয়ে বেশি। দেখেন বামাতি অনুভূতির আঘাত হানার অভিযোগে আবার দুই-চারখান মামলা জোটে কিনা কপালে খাইছে

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

চরম উদাস এর ছবি

আই কি কইচ্চি? ইয়ে, মানে...

অনুপম ত্রিবেদি এর ছবি

রাপু খাপাং গড়াগড়ি দিয়া হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

আশালতা এর ছবি

চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

চরম উদাস এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

হিমু এর ছবি

শূককীট বামেরা ডিম ফুটে বের হয়েই সাম্রাজ্যবাদ, দখলদারি ইত্যাদি বড় বড় শব্দযুক্ত তর্জনগর্জন করতে থাকে। শোষক চলে ডালে ডালে, আমরা চলি পাতায় পাতায়, ইত্যাদি স্লোগান দিয়ে তারা পাতা ফুটো করে খেতে থাকে। তারপর যখন সমাজে বড়সড় কোনো গণ্ডগোল হয়, যখন সাম্রাজ্যবাদ বা দখলদারেরা হামলা করে, শূককীট বামেরা মূক মেরে যান। চুপচাপ একটা থলির ভেতর ঢুকে গিয়ানজামের সময়টা পার করে দেন। তারপর যখন থলি কেটে বের হন, ডানা ঝাপটানো ডান প্রজাপতি হিসাবেই বের হন।

ঘুমিয়ে আছে জামাতি লেজ সব বামেদের অন্দরে।

চরম উদাস এর ছবি

চলুক

স্যাম এর ছবি
চরম উদাস এর ছবি

হো হো হো
টেকাটুকা থাকলে নতুন শব্দ টিমকে একটা নোবেল পুরস্কার বানায়ে দিতাম

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সত্যপীর এর ছবি

খি খি খি!

..................................................................
#Banshibir.

রংতুলি এর ছবি

চলুক চলুক

অতিথি লেখক এর ছবি

দুর্দান্ত , আপনের ডান হাত টা বাধায়ে রাখা দরকার. গুল্লি
Esrat

কাক্কেশ্বর কুচকুচে এর ছবি

ঘুমিয়ে আছে জামাতি লেজ সব বামেদের অন্দরে।
অস্থির হইসে ভাই,পুরাই অস্থির

সাক্ষী সত্যানন্দ এর ছবি

মিজান, পিষে ফ্যালো তারিখ বিচারে এই পোস্ট একটা ইতিহাস হয়ে থাকলো বাঙালিকে দেখায়ো না আঙুল, হয়ে যাবে নিজেই ভন্ডুল

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আনু-আল হক এর ছবি

গুল্লি

----------------------------
নয় মাসে হলো তিরিশ লক্ষ খুন
এরপরও তুমি বোঝাও কি ধুন-ফুন

আয়নামতি এর ছবি

উত্তম জাঝা!
দারুণ! দারুণ!

গুটিয়ে থাকে জামাতি লেজ সব বামেদের অন্দরে

এরকমটাও ভালু হয় শয়তানী হাসি

এক লহমা এর ছবি

চরম সত্য! চরম দুঃখজনকও মন খারাপ

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

সনটি ঠিক মনে নেই। ১৯৮৭-৮৮'র দিকে হবে। তখন ছাত্র ইউনিয়নের খুব জয়-জয়কার। তাদের জাতীয় সম্মেলনগুলোতে হাজার ত্রিশেক ছাত্রের সমাগম হতো অনায়েশে। একদিন দূপুরের আহার সেড়ে হলে নিজ রুমে শুয়ে পত্রিকায় চোখ বুলাচ্ছি।হঠাৎ দরজায় শব্দ। আয়েশে ছেদ পড়ায়, একটি বিরক্তি ভাব নিয়ে দরজা খুলে দেখি একটি আনুমানিক ১৮-‌১৯ বছরের ছেলে মলিন মুখ নিয়ে দাাঁড়িয়ে আছে। আগের বিরক্ত মাখানো মুখে জিজ্ঞাসু দৃষ্টি এনে তাকিয়ে থাকি তার দিকে। সে জানায়, সে ছাত্র ইউনিয়নের সম্মেলনে এসেছে। গত দু'দিন তার গোসল করা হয়নি। আমার রুমে তার ব্যাগ রেখে কাপড় চ্যাঞ্জ করে হলের বাথরুমে গোসল কর্ম সাড়তে পারবে কিনা জানতে চায় সে। তার প্রতি ইতিবাচক মাথা নাড়তেই সে রুমে প্রবেশ করে কাপড় চ্যাঞ্জ করে বাথরুমের দিকে চলে যায় আর আমি আবার পত্রিকায় নিমগ্ন হই। গোসলের আগে আমার গুরুগম্ভীর ভাব দেখে তার ক্লান্ত দেহ আলাপ শুরু করার ফুসরত না পেলেও তার গোসলান্তের অপেক্ষকৃত সতেজ মন তেল-চিরুনী এটা সেটা চাওয়ার উছিলায় আমার মত আলাপে অনাগ্রহী এক ব্যক্তির সাথেও ভালই আলাপ জমিয়ে দেয়। সে জানায়, তার নাম আনিস। বাড়ী উত্তর বঙ্গের একটি জেলায়। তার বাবা ছিল রব-জলিলের জাসদের এক নিবেদিত প্রাণ স্থানীয় নেতা। তবে হালে ওসব ছেড়ে জামাত এ যোগ দিয়েছে। তাকে, সদাই পরামর্শ দেয়, 'বাবা! ওসব লাল পতাকা মার্কা পার্টি ছেড়ে জামাত করো, তাতে ইহকালেও লাভ, পরকালেও লাভ।' তবে তার বাবার পরামর্শ তখনও পর্যন্ত আনিসকে বশে আনতে সক্ষম হয়নি। তাই সে বাবাকে না জানিয়ে,মিথ্যা কথা বলে গোপনে জাতীয় সম্মেলনে এসেছে। বামরুল বনে যাওয়া আপনার কামরুল ভাই মনে হয় আনিসের বাবার তত্ত্বের ইহ এবং পর উভয় কালের লাভের সুগন্ধে জামরুল বনে গিয়েছেন।

- পামাআলে

D M S Sultan এর ছবি

চমৎকার লেখা সার গুরু গুরু

খেকশিয়াল এর ছবি

পড়ছি আগেই, কমেন্ট করা হয় নাই। এরকম মোক্ষম লেখা অনেকদিন পড়ি নাই।

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতিথি লেখক এর ছবি

বামরুল ভাই আর বামরুল নেই রে । জামরুল হয়ে গেছে।

রাসিক রেজা নাহিয়েন

অতিথি লেখক এর ছবি

চউদা, আগেই পড়েছিলাম, আজ একটা ভুল চোখে পড়লঃ

কামরুল ভাইয়ের বাম হাতের হাত ভেঙ্গে গুঁড়িয়ে গিয়েছিল।

হাতের হাড় হবে সম্ভবত।

স্বগবান

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।