বানান শুদ্ধি অভিযান

ওয়াইল্ড-স্কোপ এর ছবি
লিখেছেন ওয়াইল্ড-স্কোপ [অতিথি] (তারিখ: রবি, ১১/০৪/২০১০ - ৯:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকাল সচলে একটা ভালো প্রবণতা দেখি। আবার তার মধ্যে খারাপও খুঁজে বেড়াই। কথা বলছি বানান নিয়ে।

মূল লেখার যে প্রতিক্রিয়া আসা উচিত তার অনেকটাই চাপা পড়ে বানানের অতীব জন-গুরুত্বপূর্ণ কেঁচাকেঁচিতে। সেদিন উইকি পড়তে গিয়ে একই দৃশ্য দেখলাম - যদিও ক্ষেত্র ভিন্ন - 'ঈদুল ফিত্‌র'-এর বানান কি হওয়া উচিত। উইকিতে ঠিক আছে - রেফারেন্স হিসেবে ব্যবহৃত হতে পারে - কিন্তু ব্লগর-ব্লগর ব্লগে বানান নিয়া এত কচলানির মর্তবা কি? আসুন লেবুটাকে আরো কয়েকভাবে কচলিয়ে দেখি:

সঠিক বাংলা মানেই ডিকশনারি মুখস্ত বানান না - এমনকি বাংলা একাডেমির নামেও নিজের প্রণীত রীতি নিজেরই না মানার অভিযোগ আছে। বানানের সঠিক ব্যবহার ভাষার উপলব্ধি, শব্দ-জ্ঞান, শব্দ-চয়ন, শোনার ঢং থেকে লেখার রীতির উপর প্রকটভাবে প্রভাব ফেলে। ইচ্ছকৃতভাবে বিকৃত বাংলা শুনতে ক্যামন লাগে? রেডিওতে জকির রঙ্গিলা বাংলা শুনলে মাঝে মধ্যে থমকে যেতে হয়।

কিন্তু ব্লগে কি কথ্য ভাষার ফোনেটিক রূপ আর দুষ্টামিভরা বানান একটা প্রচলিত রীতি না? ব্লগে নির্মল বানানে লেখা একটি ভ্রান্ত ধারমা। তবে কম্যুনিটি ব্লগে ব্লগই একটা ভ্রান্ত ধারমা। তবুও ব্লগ মানেই ভুল বানানে ভরা একগাদা জগা-খিচুরী না সেটাও মাথায় রাখতে হবে। তথ্য বহুল প্রচুর ব্লগ আছে যাদের রেফারেন্স হিসেবে ব্যবহারের গ্রহণযোগ্যতা প্রশ্নাতীত। অনেক ব্লগাররাই সচেতনভাবে বানান বা ভাষার প্রয়োগ নিয়ে চিন্তা ভাবনা করে সতর্কভাবে লিখেন। তাছাড়া পাঠক প্রতিক্রিয়া ব্লগের প্রাণ। সেক্ষেত্রে ফিডব্যাকগুলি পজিটিভলি নেয়া যেতে পারে। তবুও স্পেল চেকারের মতন যান্ত্রিকভাবে ভুল বানানের লিস্ট ধরিয়ে দেয়াটা ঠিক ছিদ্রান্বেশিতার(?) পর্যায়ে না পড়লেও অনেক ক্ষেত্রেই আচরনটা শোভন ভাবে প্রকাশিত হয় না। একটু রয়েসয়ে এই জিনিষটা কি বলা যায়? স্পর্শকাতরতা একটা আপেক্ষিক জ্ঞান। পুরা ভুল বা পুরা ঠিক বলার কোনো উপায় নেই। তবুও চেষ্টা থাকতে পারে। একটা ভালো উদ্যোগের প্রয়োগ আরেকটু সুন্দর করে করি।

ব্যক্তিগতভাবে আমি বানানের ব্যাপারে উদারপন্থী - যতক্ষণ পর্যন্ত মূল ভাব বোঝা যায়। অতি পরিমার্জিত নিষ্কলুষ লেখায় একটা মেকি ভাব দেখতে পাই - ব্লগ ব্লগ অকৃত্রিম আঁকিবুকি স্বাদটা আর পাই না। যাই হোক - আমার মতন বে-এলেম মানুষ ব্লগে কি না কি দেখি, বা ব্লগ সম্পর্কে আমার ধারণাগুলো কতটা হাস্যকর সেটা তেমন তাত্পর্যপূর্ণ কিছু না। হয়ত সব ব্যাপারে উদারপন্থী হওয়া উচিত না - অশুদ্ধ অশুদ্ধই, তা লেখাকে দূষিত করে ঠিকই। শুনলাম বাংলা একাডেমি বাংলিশ অনুষ্ঠান প্রচারকারী মিডিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা বলছে। ডিজ্যুস জেনারেশনের জন্য খাতা কলমে ভালো উদ্যোগ - সন্দেহ নাই। এই আইনের প্রয়োগ সময়ের সাথে এই উদ্যোগের কার্যকারিতা বা উপযোগিতা প্রমান করবে।

যথারীতি একটা কার্টুন দিয়ে খুদাপেজ জানালাম:

ডিসক্লেইমার: ভুল বানান সর্বস্ব পোস্টের উত্তরোত্তর সমৃদ্ধি এই পোস্টের উদ্দেশ্য না - খিয়াল কৈরা। ভাঙ্গাইয়া বলি - বানান ভুল বলতে চাইলে বলেন - তয় পেয়ার ছে। চুপচুপা মধু মাখাইয়া।

অনটপিক: এই পোস্ট জীবিত বা মৃত কোনো ব্যক্তি-বিশেষের উদ্দেশ্যে লেখা না।

অফটপিক: বাংলা উইকির প্রিয়ঙ্কা বঢরার পৃষ্ঠায় আলোচনা পড়ে ব্যাপক মজা পাইছি খাইছে কিন্তুক লিঙ্ক দিমু না, খাইট্টা খান চোখ টিপি

সুপার অফটপিক: নাচ দেখেন, আমার পোস্টে ইউটিউব আবশ্যক আইন বজাইয়া রাখলাম। সুপার অফটপিক হওয়ায় এমবেড করতে পারলাম না।


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

আমার লেখায় ভুল বানান শুধরিয়ে দিলে আমি কিন্তু খুশীই হই।

...........................
Every Picture Tells a Story

তাসনীম এর ছবি

আমিও।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রানা মেহের এর ছবি

লেখার শিরোনামে আপত্তি জানাচ্ছি।
সত্যি বলতে কী
খুব বাজে লেগেছে শিরোনাম পড়ে।

উইকিতে কী হয়েছে জানিনা।
কিন্তু লেখার প্রতিক্রিয়া চাপা পড়ে বানানের অতীব জন-গুরুত্বপূর্ণ কেচাকেচিতে।
এ তথ্যের কি সচলের অভিগ্গতা থেকে বলা?
আশরাফ মাহমুদের বাংলাদেশ বানান নিয়ে লেখায় এরকম একটা সুর দেখেছিলাম।

ব্লগর ব্লগর ব্লগেও বানান সমান গুরুত্বপূর্ণ।
কারণ ব্লগর ব্লগর যিনি বানান ভুল করবেন তিনি প্রয়োজনীয় লেখাতেওভুল করবেন একই বানানে। আর তার লেখা থেকে শিখবে অন্যজন।

ব্লগে নির্মল বানানে লেখা একটা ভ্রান্ত ধারমা কেন?
'দুষ্টুমিভরা' আর ভুল করে বানান ভুলের মাঝে অনেক পার্থক্য আছে।
আমরা ধারমা বললে সেটা মজা করে বলা। ধাড়ণা বললে সেটা ভুল।

এই মন্তব্যের সুত্রে ধন্যবাদ দিয়ে যাচ্ছি বুনোহাঁস আর তিথীডোরকে। যারা নিরলস বানান শুদ্ধ করার চেষ্টায় আছেন। তারা যথেষ্ট শোভনভাবেই এই কাজটা করেন। ফিডব্যাক সহ।
আরেকটা ব্যাপার হলো আমি কিন্তু কখনো যে লেখায় তারা এই কাজটা করেন সেই লেখকের কাছ থেকে সমালোচনা পেতে দেখিনি। বরং তারা নিজেদের ভুল শুধরে নিয়েছেন অথবা দুঃখ প্রকাশ করেছেন। আপনার কথাগুলো এরকম কারো কাছে থেকে আসলে একবার চিন্তা করে দেখা যেত।

বানানের ব্যাপারে খোলামনের হবার সীমা সম্পর্কে আপনার জানা আছে নিশ্চয়ই। কিন্তু পরিমার্জিত লেখা মেকি কেন মনে হয় বুঝতে পারিনি।
আর দরকারি প্রশ্ন। ব্লগ সম্পর্কে আপনার ধারনা হাস্যকর কেন?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

আপনার আপত্তির প্রতিক্রিয়া হিসেবে শিরোনাম পাল্টে দেয়া হলো। ব্লগ সম্পর্কে আমার ধারণা প্রাথমিক প্রতিক্রিয়া পাবার জায়গা - যেখানে চিন্তা ভাবনাগুলো পরিশোধিত হবার সুযোগ পাবার আগেই পাঠকের কাছে চলে আসে। যেমন চতুর্থ বাক্যটি আমার প্রাথমিক প্রতিক্রিয়া। পরে যুক্তি খন্ডনের মাধ্যমে সারাংশে বানান শুদ্ধিকে ভালো উদ্যোগ বলে উল্লেখ করেছি। তবে রাইটার্স কমিউনিটি ব্লগের বেলায় পরিমার্জনের কথাটি একই ভাবে খাটে কিনা তা নিয়ে আমি নিশ্চিত না - লেখকদের কাছ থেকে হয়ত প্রত্যাশা বেশি। এই জন্য এই কনটেক্সটে অনেকের কাছেই আমার বক্তব্য হাস্যকর মনে হতে পারে বলে মন্তব্য করেছি। আপনার কি মনে হয়?

অতন্দ্র প্রহরী এর ছবি

কোনওকিছু লিখলে, অবশ্যই সেটা সঠিক বানানে লেখা বা লেখার চেষ্টা করা উচিত। ব্লগ মানেই "বানান-ভুল-হলে-হোক-যা-খুশি-তাই-লিখব" না, আমার ধারণা। ভুল বানানে লেখা কোনও পোস্ট খুব দৃষ্টিকটূ লাগে অনেক সময়। যাই হোক, ভুল সবারই হয় কম-বেশি। আন্তরিকতা থাকলে ধীরে ধীরে সেটাকে বাগও মানানো সম্ভব। ব্যক্তিগতভাবে, কেউ আমার বানান ভুল ধরিয়ে দিলে আমি বরং খুশিই হই।

আর ইদানীং সচলায়তনে ভুল বানান চিহ্নিত করার যে একটা ব্যাপার শুরু হয়েছে, সেটা আমার কাছে ইতিবাচক মনে হয়েছে। এটা অব্যাহত থাকুক, এটাই কাম্য হাসি

সাইফ তাহসিন এর ছবি

আপনে এমন দিলখোলা আলোচনা করেন দেইখাই আপনার পোস্টগুলা ব্যাপক ভালো পাই। বানানের ব্যাপারে ২ দিকেই ভালো যুক্তি আছে, আর সেটা আপনে ভালোভাবেই আলোচনা করেছেন। কিছু ক্ষেত্রে হয়ত বানান ধরিয়ে দিলে সেটা চোখে লাগে, তবে আমার পোস্টে বা মন্তব্যে কেউ বানান ধরিয়ে দিলে ভালোই লাগে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

কঃ
"বাংলা বানান সংশোধন একটি ভালো উদ্যোগ। কিন্তু এই উদ্যোগের ভারে যেন লেখার মূল ভাব থেকে মনোযোগ বিকেন্দ্রীভূত না হয় (বিশেষ করে ব্লগের মতো স্বতঃস্ফূর্ত মাধ্যমে) সেদিকে নজর রেখে কাজটা করা উচিত।"

আপনার মূল বক্তব্য তো এটাই, তাই না?

খঃ

মূল লেখার যে প্রতিক্রিয়া আসা উচিত তার অনেকটাই চাপা পড়ে বানানের অতীব জন-গুরুত্বপূর্ণ কেঁচাকেঁচিতে।

বক্তব্য বোধগম্য। কিন্তু ভাষা আপত্তিকর।

সঠিক বাংলা মানেই ডিকশনারি মুখস্ত বানান না

তাহলে আমরা বলতেই পারি, "সঠিক আইন মানেই সংবিধানসম্মত আইন না।"
সংবিধান আবদারমাফিক বদলানো যায় না। গ্রহণযোগ্য যুক্তিসাপেক্ষে রয়েসয়ে বদলায়।
অভিধানের বানানে ত্রুটি থাকলে সেটাও যুক্তিমতোই বদলাবে। অতীতেও বদলেছে, ভবিষ্যতেও বদলাবে। কিন্তু পরিবর্তনের অধিকার সবার জন্য উন্মুক্ত হলে সেটা বিকৃতিমুখী হতে সময় লাগবে না।

কিন্তু ব্লগে কি কথ্য ভাষার ফোনেটিক রূপ আর দুষ্টামিভরা বানান একটা প্রচলিত রীতি না?

"দুষ্টামিভরা বানান" বলতে কি স্বেচ্ছাচারী বানান বুঝিয়েছেন? তাহলে বুঝতে হবে লিখিত বাংলার পদস্খলন ব্লগ থেকেই শুরু হবে নতুন করে।

ব্যক্তিগতভাবে আমি বানানের ব্যাপারে উদারপন্থী

আপনার এই উদারপন্থা বিপজ্জনক। এই উদারপন্থার সুযোগেই "বাংলাদেশ" হয়ে যায় "বাঙলাদেশ"।

অনেক ক্ষেত্রেই আচরনটা শোভন ভাবে প্রকাশিত হয় না। একটু রয়েসয়ে এই জিনিষটা কি বলা যায়?

এই পোস্টই তার উদাহরণ।

কাজেই, রয়েসয়ে।

গঃ
আপনার লেখায় বানান সংশোধন করা থেকে বিরত থাকছি।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

আপনার খ-এর প্রথম উদ্ধৃতি ব্যাপারে রানা মেহেরের মন্তব্যের উত্তরে যা বলেছি তার বাইরে নতুন করে আপাতত আর কিছু বলার নাই। তবে গ দেখে মনে হলো আমার অনটপিক ডিসক্লেইমার বিফলে গেছে। বানান সংক্রান্ত চলমান উত্সাহের ব্যাপারে সচলের প্রতিক্রিয়া জানার জন্যই এই পোস্ট - নেতিবাচক হিসেবে কেন নিলেন বা পুরা পোস্টটি কেন অশোভন মনে হলো তা নিয়ে সামান্য আলোকপাত করলে হয়ত আরো বুঝতে সুবিধা হত।

সাইফ তাহসিন এর ছবি

মনে হইতাছে, এইখানে কাইজ্জা লাগবো, যাই পপকর্ণ আর কুক নিয়া আসি দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

শিরোনাম বদলানোর জন্য ধন্যবাদ। তবে আপনার বানান শুদ্ধি অভিযানকে আঁতলামি/বিটলামি মনে করাটা দুঃখজনক।

কার্টুনটা ভাল লেগেছে।

নহক

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই লেখাটা খুব অগভীর একটা দৃষ্টিভঙ্গী উপস্থাপন করে। সচলায়তনে বানান ধরার ব্যাপারটা শুধুমাত্র ইদানীং ঘটছে সেটা ভুল। মুহম্মদ জুবায়ের ভাই সচলদের ভুল বানান তাদেরকে ব্যক্তিগত মেসেজে জানাতেন। তাতেও অনেকে মনক্ষুন্ন হতেন।

তারপর বিভিন্ন ভাবে আমরা বানান শুদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ নেই। এবং আমার জানামতে সচলায়তনেই শুধুমাত্র এই বিষয়টি সোচ্চারভাবে তুলে ধরা হয়।

অন্যের বানান ভুল ধরা কিন্তু সহজ কাজ নয়। যারা করছেন তাদের অনেক অনেক চিন্তা ভাবনা করতে হয়েছে যে, কে কিভাবে নিবে। আমাকে একজন ব্যক্তিগতভাবেও জিজ্ঞেস করেছেন যে, তিনি ঠিক করছেন কিনা। উপরন্তু তারা সবাই, আমার ধারণা, খুব পোলায়েট ভাবে বানান ধরার কাজটা সম্পন্ন করছেন।

আমার মনে হয় সচলায়তনে বানানের ব্যাপারটা আরো জোরালোভাবে উৎসাহিত করা প্রয়োজন। আর এর জন্য আমাদের সবার একটা পজিটিভ মনোভাব থাকতে হবে। ফোড়ন কাটা, ডিনায়াল দেখানো, পোস্ট দিয়ে বিদ্রোহ ঘোষণা করা - এসব বন্ধ করতে হবে।

তবে পোস্টের একটা বিষয়ের সাথে একমত। যারা বানান ধরছেন তাদের মন্তব্যে বাকি অংশ কারো চোখে পড়ছে না। এক্ষেত্রে তারা ব্যক্তিগত মেসেজের সাহায্য নিতে পারেন। কিংবা একাধিক মন্তব্যে সেটা প্রকাশ করতে পারেন। একজন বানান ভুল ধরলে আরেকজন চেপে যেতে পারেন। ইত্যাদি।

তবে বানান ভুল ধরছেন যারা তাদের জন্য আমার পূর্ণ সমর্থন এবং সহযোগীতা রইল।

"আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে?"

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এক্ষেত্রে তারা ব্যক্তিগত মেসেজের সাহায্য নিতে পারেন।

দ্বিমত।
আমি দেখছি মূলোদা থেকে হিমু, বুনো বা তিথীডোর, সবাই আমার সাথে বিমাতাসুলভ আচরণ করে। আমার বানান ভুলগুলা ধরায়া দেয় না। খালি অন্যদেরটা ধরে।
কিন্তু আমি জানি আমি একটা ভুলের ডিপো। আমার আরো অনেক শুদ্ধ হতে হবে। যেহেতু তারা আমার লেখায় ভুল ধরে না, তাই আমি অন্য পোস্টে ধরা ভুলগুলো দেখে দেখে শেখার চেষ্টা করি।

এগুলো ব্যক্তিগত মেসেজে চলে গেলে আমার কী হবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

সহমত। অন্যের পোস্টের মন্তব্য থেকে অনেক বানান শিখছি। ব্যক্তিগত মেসেজে এটা হবে না। সবার সামনে ভুল ধরাটা তো খারাপ কিছু না। ভুল ধরে সেটা নিয়ে হেয় করা বা ঠাট্টা করা খারাপ, কিন্তু তেমন কিছু তো হতে দেখিনি।

===========
আশাহত

সুমন চৌধুরী এর ছবি

লোকায়ত ভাষ্যের লেখা আর প্রমিত বানানরীতি মেনে চলার মধ্যে কোনরকম দ্বন্দ্ব আছে বলে জানিনা। কোন সচল অন্য কারো পোস্টের বানান শুধরে দিলে তাতে সাবঅলটার্ন বা পোস্টের বক্তব্য বা ব্লগাবর্তে প্রত্যাশিত লেখকের স্বাধীনতা কোনটাই আক্রান্ত হয় না।

এই হইলো ঘটনা ....



অজ্ঞাতবাস

নাশতারান এর ছবি

বদ্দা, আমি মুর্শেদ ভাইয়ের পোস্টে বলেছিলাম, লোকায়ত ভাষার সাথে প্রমিত রীতির কোন বিরোধ নেই।

আজকাল বেতার জকিরা যে বাংলিশে কথা বলছেন আমি তার বিরোধী। তার মানে এই না যে আমি ইংরেজী ভাষা বর্জনের সপক্ষে। আমার যুক্তি হলো বাংলায় বললে সেটা বাংলা ব্যাকরণ মেনে বলবো, ইংরেজিতে বললে সেটা ইংরেজি ব্যাকরণ মেনে বলবো। এ দুইয়ের মিশ্রণ ঘটাতে গেলে দুইয়েরই চরিত্রহানি হবে।

সবুজ বাঘকে নিশ্চয়ই আমি বলতে যাবো না, "বাঘাদা, একটা ঘুড়া আপন মনে ঘাস চাবাইবার নুইছিল " না, এটা হবে "একটি ঘোড়া আপন মনে ঘাস চিবুচ্ছিলো।"

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সুমন চৌধুরী এর ছবি
অতিথি লেখক এর ছবি

চলুক

===========
আশাহত

সোহাগ [অতিথি] এর ছবি

হ। সম্পূর্ণ সহমত তোর লগে।

সবুজ-মডু এর ছবি

লেখকের অনুরোধে শিরোনাম বদলে দেয়া হল।

শুভাশীষ দাশ এর ছবি

পোস্টের বক্তব্যে কোন গভীরতা নাই। সেজন্য হতাশ হলাম।

আপনি একটা কথা প্রায়শ বলেন। ব্লগিং দিনের শেষে ব্লগিং। এই বক্তব্যে আমি দ্বিমত করি।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

গভীর পোস্ট লেখার উদ্দেশ্য ছিল না - অগভীর ভাবেই নিজের মনের ভাবটাকে হালকা মেজাজে প্রকাশ করাটাই মনেহয় প্রাথমিক উদ্দেশ্য ছিল। আমার বক্তব্য ভুল হতে পারে - তাতে আমার কোনো সমস্যা নাই। কমপক্ষে ভুল হলে কোথায় গড়বড় হলো তা জানতে আপত্তি নাই।
অফটপিক: আমার অন্য প্রসঙ্গে করা মন্তব্য কেন টেনে আনা হলো বুঝলাম না - তবুও কেন দ্বিমত পোষণ করলেন জানতে আগ্রহী। যদি সম্ভব হয়।

শুভাশীষ দাশ এর ছবি

অন্য প্রসঙ্গে করা মন্তব্য এখানে আনার কারণ আছে। পোস্ট পড়ে মনে হয়েছে 'ব্লগিং দিনের শেষে ব্লগিং' ধারণাতেই আপনি পোস্ট দিয়ে ফেলেছেন।

আনন্দী কল্যাণ এর ছবি

বুনো আর তিথীকে কৃতজ্ঞতা এই কঠিন আর সময়সাপেক্ষ কাজটি করার জন্য।

ব্লগ পড়া শুরু করার পর ভুল বানান দেখতে দেখতে এখন সঠিক অনেক বানান ভুল মনে হয়। কাজেই ব্লগ দেখেই যা-খুশি-বানান লেখা যাবে এই ভাবনাকে সমর্থন করতে পারছি না। ভুল বানান কিন্তু লেখার বিষয়বস্তু থেকেও পাঠকের মনো্যোগ সরিয়ে দিচ্ছে। ভুল বানান, টাইপো, অগোছালো ফরম্যাটিং পাঠক কে কিছুটা হলেও বিরক্ত করে। কেউ যখন লেখা প্রকাশ করেন আমি পাঠক হিসেবে তার কাছ থেকে নূন্যতম এটুকু আশা করি।

"ভুল" শব্দটা আপেক্ষিক। তারপরও আমরা তো কিছু একটা কে স্ট্যান্ডার্ড ধরে কাজ চালাবোই। নইলে তো অ্যানার্কিই হবে।

তর্ক হতে পারে "ভুল ধরার" প্রকাশভঙ্গি টা কেমন হবে তা নিয়ে। বুনো যেভাবে ছোট ফন্টে নিচে লিখে দিচ্ছে, সেটা আমার কাছে খুবই আরামদায়ক ও মার্জিত একটা পদ্ধতি মনে হয়েছে।

সুহান রিজওয়ান এর ছবি

ঠিক এই কথাটাই লিখতে যাচ্ছিলাম। ধন্যবাদ আনন্দী আপুকে।

বুনোপা'র প্রকাশভঙ্গি যথেষ্ঠ শালীন এবং কার্যকরী বলে মনে করি। একটু-আধটু দুষ্টুমি হয়তো করি এই দুই আপামণির সাথে ( তিথীডোর এবং বুনোহাঁস) তবে ওনারা কষ্ট করেই-কোন কিছুর প্রত্যাশা না করেই- বানান ভুল ধরে দেন। এ বড় পরিশ্রমের কাজ। তাঁদের ধন্যবাদ।

_________________________________________

সেরিওজা

নাশতারান এর ছবি

হ। তুমি যথেষ্ট দুষ্টুমি করো বটে! Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সুহান রিজওয়ান এর ছবি

হেহে, আরেকটা গোল খাইলাম...

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

গুল ক্যাঠায় দিল? দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এর আগে কোনো পোস্টে রেটিং ১ দিয়েছি কি না মনে করতে পারছি না, তবে আপনার পোস্টে দিলাম।
পোস্টটা ভালো লাগেনি শুধু তাই না। বেশ খারাপ লেগেছে। আপত্তিকর।

সচলায়তনই একমাত্র ব্লগ, যেখানে বানান নিয়ে আলাপ হয়। অন্তত শুদ্ধ বানানে লেখার চেষ্টা করা হয়। কেউ ভুল করলে সহব্লগার সেই ভুল ধরিয়ে দেন। এবং এতো চমৎকার আর শালীনভাবে ধরিয়ে দেন...
এতো শুভ আর সুন্দর একটা চর্চাকে বাদ দিতে বলছেন!!!

সম্ভবত গতকালই আমি উল্টো ক্ষেপেছিলাম যে এরা আমার লেখার ভুল বানানগুলো কেন ধরে না? একটা লেখা আপনি লিখুন, টাকা দিয়ে প্রুফ রিডার রেখেও বানান শুদ্ধ করতে পারবেন না। এখানে কয়েকজন কতো কষ্ট করে প্রতিটা লেখায় বানান শুদ্ধ করছেন। শ্রদ্ধা হওয়া উচিত... আর আপনি... সত্যি, প্রচণ্ড মেজাজ খারাপ হচ্ছে...

বানানের ভুল ধরিয়ে দিলে মূল প্রতিক্রিয়া চাপা পড়বে কেন? আর ব্লগ মানেই কেন ভুল বানান চর্চার যথেচ্ছভূমি হবে? বইতে লেখার সময় শুদ্ধ বানানে আর ব্লগে যা খুশি তাই লেখবো?
হাস্যকর!

ব্লগে নির্মল বানানে লেখা একটি ভ্রান্ত ধারমা।
এই মহান বানী আপনি কোথায় পেলেন জানাবেন?

তবুও স্পেল চেকারের মতন যান্ত্রিকভাবে ভুল বানানের লিস্ট ধরিয়ে দেয়াটা ঠিক ছিদ্রান্বেশিতার(?) পর্যায়ে না পড়লেও অনেক ক্ষেত্রেই আচরনটা শোভন ভাবে প্রকাশিত হয় না।

অশোভন কোথায় কোথায় হলো একটু দেখাবেন?
যান্ত্রিকভাবে!!!

অতি পরিমার্জিত নিষ্কলুষ লেখায় একটা মেকি ভাব দেখতে পাই

আপনি কতো পাওয়ারের চশমা পরেন?
বানান ভুল বলতে চাইলে বলেন - তয় পেয়ার ছে। চুপচুপা মধু মাখাইয়া।

আপনার মনে রাখা উচিত, যারা এই কাজটি করছেন, তারা কোনো ঠেকায় পড়ে করছেন না। খিয়াল কইরা...

যাই হোক, প্রচণ্ড মেজাজ খারাপ হলো আপনার লেখাটা পড়ে। আপনাকে কিছুই বলার নাই আর।

তিথী আর বুনোহাঁস- অনুরোধ করি... অনেকেই কী না বলে... এতে বিভ্রান্ত হওনের কিছু নাই... আপনাদের প্রতি শ্রদ্ধা রইলো আমার।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

কেউ বানান ভুল ধরলে খুবই ভালো লাগে। এইটুকু অন্তত নিশ্চিত হওয়া যায় যে এই লোক আমার পোস্ট পড়েছে।



অজ্ঞাতবাস

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

নজু ভাই - আপনের অগ্নিমূর্তি দেইখা খারাপ লাগলো।

এতো শুভ আর সুন্দর একটা চর্চাকে বাদ দিতে বলছেন!!!

লেখাটা একটু খেয়াল করবেন - বানান শুদ্ধিকে ভালো উদ্যোগ বলেই উল্লেখ করেছি - বাদ দিতে বলি নাই। মুর্শেদ ভাই যেমন বললেন "যারা বানান ধরছেন তাদের মন্তব্যে বাকি অংশ কারো চোখে পড়ছে না" - এইটাই এই পোস্টের শানে নুজুল, যান্ত্রিকতা বলতে এই কথাটাই বুঝিয়েছি।

যারা এই কাজটি করছেন তাদের আমি চিনিও না - শত্রুতাও নেই, বন্ধুত্বও নেই - ঠিক? তারা কোনো ঠেকায় পড়ে করছেন না ঠিক যেমন কোনো পোস্টের লেখক ঠেকায় পড়ে লিখছেন না বা কোনো ব্লগার অন্যের পোস্টে ঠেকায় পড়ে ফিডব্যাক দিচ্ছেন না। শুধু লিস্ট দেয়ার মিথস্ক্রিয়া (সবক্ষেত্রে না) সবাই ঠিক ভাবে নিতে নাও পারে। এর বাইরে আর কিছু বলার নাই। ভালো থাকবেন।

নাশতারান এর ছবি

লিস্ট দেয়ার বিপত্তি সম্ভবত দুর্দান্তদার এই পোস্টে প্রথম ঘটে। সাথে সাথে এর প্রতিক্রিয়াও এসেছিলো। আপনার কোন প্রতিক্রিয়া সেখানে দেখি নি। তিথীডোর সম্ববত তাড়াহুড়ো করে মন্তব্য করতে গিয়ে একটু অগোছালো করে ফেলেছিলো। তার মানে এই নয় যে সে সব পোস্টে গিয়ে বানানের লিস্ট ধরিয়ে দেয়।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

পোস্টেই উল্লেখ করেছি কোনো নির্দিষ্ট ব্যক্তি বিশেষের উদ্দেশ্যে এই পোস্ট না - এটা আমাদের সবার জন্যই বা কমপক্ষে আমার নিজের জন্য। নির্দিষ্ট কারো নামে কিছুই বলব না। এতটুকু বলতে পারি এটা মাত্র একবার ঘটা ঘটনা না।

নাশতারান এর ছবি

আমার মন্তব্যে একটা টাইপো আছে।

সম্ববত > সম্ভবত

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

ফোনেটিকে লেখার যা ঝক্কি মন খারাপ

নীল-মডু এর ছবি

নজরুলের অনুরোধে মন্তব্যটিতে একজন সচলের নিক নাম প্রতিস্থাপিত করা হল।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অসংখ্য ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মর্ম এর ছবি

শিরোনামটা বদলে দেয়ায় ভালো লাগলো।

আপনার কার্টুনগুলোর মতোই আপনি নিশ্চয়ই মজার মানুষ, কিন্তু এ লেখাটায় মজা পাইনি।

সচলায়তন নিয়ে যে কারণে রীতিমতো গর্ব করি তার একটা এই বানান নিয়ে আলোচনা। প্রথম দিন এখানে এসে ণ-ত্ব বিধান নিয়ে একটা গল্প পড়েছিলাম, এমন অভিজ্ঞতা আর কটা বাংলা ব্লগেই বা হতো?

সচলায়তন আমার কাছে শুধু বক বক করার জায়গা নয়, এমন এক জায়গা যেখানে শুদ্ধ বাংলার চর্চাও করা যায়, লেখা যায় নিজের খেয়ালে, শুধরে নিয়ে সাধুবাদও মেলে।

বানান নিয়ে বাড়াবাড়ি বলতাম যদি আমাদের দুই বানানাপা কেবল ভুলের লিস্টিই ধরিয়ে দিয়েই নিশ্চিন্ত হতেন। ওদের সৌজন্যে কিন্তু শুদ্ধ রূপটাও মিলছে সাথেই।

ভুল করাটা আসলে গর্ব করার মতো কিছু না, আত্মসম্মানবোধে আঘাত যদি আসেই সেটা ভুল করে ধরা পড়ায় না এসে ভুল করায় আসা উচিত বলেই আমার মনে হয়।

মজা করে 'ভুল' লেখা আর না জেনে 'ভূল' লেখায় একটা মৌলিক ব্যবধান আছে, সেটা ঐ না জানা। আর নিজের ভাষাটা না জানাটা শুধু অন্যায়ই না, অপমানজনকও বটে।

শেখায় কোন দোষ নেই, লজ্জাও নেই। যারা নতুন করে শিখতে সাহায্য করছেন তাদের নিয়ে ক্ষোভ থাকার বদলে কৃতজ্ঞতাবোধ থাকা উচিত বলেই আমি মনে করি।

বুনোহাঁস আর তিথীডোরকে অনেক অনেক ধন্যবাদ।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

মিঁয়াও ভায়ার পোস্টেই 'বানান পুলিশ' খেতাব জুটেছিলো.. চোখ টিপি

নিজে ভুল বানানের ডিপো, তবু অশুদ্ধ বানানে চোখ আটকে যায় বলে সময় পেলেই কাজটা করা! দেখে শিখি, ঠেকেও [যেমন ক'দিন আগে অতিথি লেখক 'মহাস্থবির' "দুর্দান্ত" বানানটি শুধরে দিলেন]
এবং শিখতে পারলে খুশিই হই..

আজ সকালের পর থেকে অবশ্য অহেতুক ঝামেলায় না জড়ানোটাই শ্রেয় মনে হচ্ছে...

বানানযুদ্ধ জারি থাকুক!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

মিঁয়াও ভায়া?! মন খারাপ

তবে হ্যাঁ,
হে ছোটে বানানভগিনী,
বানানযুদ্ধ জারি থাকুক!

পোস্টেই তো 'বানানপুলিশ' খেতাব জুটেছিলো, তাইনা?

মজা করতে গিয়ে কোথাকার কাহিনী হুটহাট যে কোথায় গড়াতে পারে এটা তার একটা ভালো উদাহরণ।

আমার কমেন্টের (যেটার জবাবের জবাব এই কমেন্টখানি) ৬ নম্বর প্যারাটা আরেকবার দেখে আসার অনুরোধ রইলো, এ ব্যাপারে অন্ততঃ আমার আর এরপরে কোন কথা নেই।

বানানপুলিশ শব্দটা আমার না-পছন্দ্; বানানবালিকে বলা যেতে পারে বরং। দেঁতো হাসি

অথবা বানানাপাই সই! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

নামকরণ কি খুব জরুরি? আমাকে বুনোহাঁস/ বুনো/ বুনোপু ডাকলে খুশি হবো।
আর অনুরোধ করবো বানানের জন্য ধন্যবাদ না জানিয়ে বরং সেগুলো শুধরে নিতে।
বানানের ভুলের কারণে পড়তে গিয়ে জায়গায় জায়গায় হোঁচট খেতে হয়। আমি আরামে লেখা পড়তে ইচ্ছুক।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

চেষ্টা জারি আছে, থাকবে, ইনশাআল্লাহ্। আমি নিজেও চোখে আরামপ্রাপ্তির পক্ষপাতি।

দ বু নামটা ভালোনা? দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

ভালো। কিন্তু আমার নিক ধরে সম্বোধন করলেই ভালো লাগবে আমার। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

তথাস্তু! দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মুস্তাফিজ এর ছবি

ওয়াইল্ড-স্কোপ, এখানে আমরা কেউ ঝগড়া করছিনা। হতে পারে মন্তব্যের ঘরে বানান ভুল ধরিয়ে দিলে পোস্টের মূল সুরে কিছুটা অন্যরকম আবহ লাগতে পারে, কিন্তু এটা যে কতটুকু কাজের একটা ছোট্ট নমুনা দেখাই। আমার প্রথম দিকের দুটো পোস্ট আর শেষদিকের দুটো পোস্টে একবার চোখ বুলিয়ে আসুন, বুঝতে পারবেন। তাই বলে এইনা যে সবাই প্রথম থেকেই আমার ভুল বানান গুলো দেখিয়ে দিয়ে আসছে, আমি শিখছি অন্যদের ভুল ধরিয়ে দেয়া থেকে।

...........................
Every Picture Tells a Story

মাহবুব লীলেন এর ছবি

বানান কী?

অতিথি লেখক এর ছবি

আমিও পোস্টের সাথে দ্বিমত পোষণ করছি (বাক্যটা কি ঠিক হল?)। বানান ভুল এপর্যন্ত যতজনের ব্লগে ধরা হয়েছে, একমাত্র "পথেপথিক" ছাড়া আর কাউকে ক্ষুণ্ণ হতে দেখিনি। নিজের কথা বলতে, বুনোহাঁসের ভয়েই আমি কিছু একটা লেখার সময়, যাই লিখি, বানান নিয়ে সতর্ক থাকার চেষ্টা করি। এটা করতে গিয়ে দেখেছি যে অনেকগুলোই আমি নিজে ভুল জানতাম, ভুল যে জানতাম সেটাও জানতাম না, কিন্তু সতর্ক হতে গিয়ে আমার ঠিকগুলো শেখা হয়েছে।

স্কুলে থাকতে একটা গর্ব ছিল যে আমার বানান ভুল হত না, তারপর চর্চা না থাকায় অনেক বানানই ভুলে গিয়েছি। কিন্তু গর্বটা এখন একটু একটু ফেরত আসতে শুরু করেছে হাসি

===========
আশাহত

অনুপম ত্রিবেদি এর ছবি

মনে আছে, এই সচলে আমার প্রথম লেখাটার প্রথম মন্তব্য ছিলো পাঠুদা'র করা - বানান ভুলের বিশাল এক লিষ্ট সহ। খুব লজ্জা হয়েছিলো, কিন্তু যা শিখেছিলাম তা এখনও মেনে চলি। একটা পোষ্ট পাবলিশ করার আগে অন্তত ১০-১৫ বার পড়ে নেয়ার চেষ্টা করি, বার বার বানান গুলো দেখি।এমনকি মন্তব্যগুলোও অনেকবার করে পড়ে তারপর পোষ্ট করি।

বানান নিয়ে সচলে যেই গভীর ষ্পর্শকাতরতা দেখা যায়, আমার কাছে তা পুরোপুরিই পজিটিভ মনে হয়। অনেক শিখেছি 'সচলায়তন'-এ এসে, আরো শিখে যেতে চাই।

"আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে?"[i]

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতন্দ্র প্রহরী এর ছবি

ওয়াইল্ড ভায়া, প্লিজ যদি কিছু মনে না করেন... হাসি

বানান কি হওয়া উচিত। - "বানান কী হওয়া উচিত"
কচলানির মর্তবা কি? - "কচলানির মর্তবা কী?"
বাংলা একাডেমির - "বাংলা একাডেমীর"
ক্যামন - "কেমন"
জগা-খিচুরী - "জগাখিচুড়ি"
ছিদ্রান্বেশিতার - "ছিদ্রানুসন্ধান/ছিদ্রান্বেষণ"
আচরনটা - "আচরণটা"
প্রমান - "প্রমাণ"

সাইফ তাহসিন এর ছবি

অপ্র ভায়া, মুজিব মেহদী ভাই বলেছিলেন, ইংরেজি শব্দ থেকে বাংলা হলে নাকি 'ঈ-কার' হয় না, তাহলে একাডেমি ঠিক না একাডেমী?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

সাইব্বাই, নিয়মটা ঠিকই আছে। কিন্তু "বাংলা একাডেমী" ওদের বানান এভাবেই লেখে। ওরা নিজেরাই এই নিয়মের এক মহা ব্যতিক্রম। হাসি

ওদের অভিধানে কিন্তু "একাডেমী/একাডেমি" দুইটাই আছে। তবে ওরা লেখে - "বাংলা একাডেমী"।

সাইফ তাহসিন এর ছবি

থেঙ্কু বস, আমি হালায় ভুদাইয়ের মত একাডেমি লিখতাম এতদিন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

এইটা নিয়ে আমারও গ্যাঞ্জাম লাগে। বাংলা একাডেমীর নিজের বইতেই লেখা যে বিদেশী শব্দে ঈ-কার হবে না। কিন্তু মলাটে লেখা "বাংলা একাডেমী" ইয়ে, মানে... আমার স্কুলের বাংলা স্যার এটা দেখিয়েছিলেন। এখন এটা ঠিক করেছে নাকি জানিনা।

==========
আশাহত

গৌতম এর ছবি

বাংলা একাডেমীর পক্ষে একটা ডিসক্লেইমার দেই। বাংলা একাডেমীর নিয়ম অনুযায়ী বানানটা অ্যাকাডেমি হওয়ার কথা। কিন্তু তাদের নাম পরিবর্তন না করার কারণ ভিন্ন। বাংলা একাডেমী যে প্রসেসে চলে সেখানে নাম পরিবর্তন একটা মারাত্মক হ্যাপা। নানা ধরনের ফাইলপত্র ঠিক করে নানান টেবিল ঘুরে তারপর সেটাকে আসতে হবে, যা এক-দুদিনের কাজ নয়। বাংলা একাডেমী ইতোমধ্যে তাদের নাম পরিবর্তনের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছে, চিঠি দিয়েছে। কিন্তু সেই দীর্ঘসূত্রিতার কারণে নাম পরিবর্তন ঠেকে আছে-- এক্ষেত্রে একাডেমীর দোষ কম। প্রতিষ্ঠানটিও চায় তাদের নাম বাংলা অ্যাকাডেমি হোক।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

চলুক

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

সাধু সাধু হাসি কিছু মনে করব কেন? লিস্টের আগে আপনার বিশাল মন্তব্য পাঠক প্রতিক্রিয়া হিসেবে তো আছেই। সেই সূত্র ধরে শুধু এতটুকু বলতে পারি ভিন্ন মত গ্রহনের মানসিকতা আমার আছে।

মামুন হক এর ছবি

ওয়াইল্ড স্কোপকে যদ্দুর চিনি তাতে আমি নিশ্চিত যে সে মনে পাপ নিয়ে এই পোস্টটি দেয়নি। তবে নিজের মত প্রকাশের ক্ষেত্রে প্রায়ই সে ক্রস ব্যাটে খেলে যেটা অনেকের কাছে দৃষ্টিকটূ ঠেকতে পারে, আমার কাছে যদিও লাগেনা, আমি তার বক্তব্যের আসল উদ্দেশ্যটা বোঝার চেষ্টা করি। এই পোস্টে তার বক্তব্যের সাথে আমি আংশিক ভাবে একমত, মানে মূল উদ্দেশ্যের সাথে, যা হলো বানানশুদ্ধি অভিযান চলুক, কিন্তু স্থান-কাল-পাত্র বুঝে/মাথায় রেখে। তবে আমার জানামতে যারা বানান শুদ্ধ করছেন তারা যথেষ্ট আন্তরিকতা এবং সংবেদনশীলতার সাথেই করছেন। বুনো নিজেই আমার এক পোস্টের বানান ভুলগুলো ব্যক্তিগত মেসেজে জানিয়েছিল, যাতে করে পোস্টের মূল আলোচনায় ব্যাঘাত না ঘটে। আমি বানান পুলিশদের কাছে কৃতজ্ঞ এবং ঋণী, তাঁরা না থাকলে আমার বাংলা বানান শেখা কোনকালে আদতেই হয়ে উঠত কিনা নিশ্চিত না।

নজু মামা তুমি এতটা না ক্ষেপলেও পারতা। মেজাজ খারাপ হলে চলো একসাথে অনলাইনে দাবা খেলি হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মামা, ক্ষেপার জায়গায় না ক্ষেপাটা অন্যায়। আমরা সময়মতো ক্ষেপতে পারি না বইলাই নানান অসঙ্গতি থেকে যায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

প্রথমতঃ লেখায় বাবান ভুল তুলে ধরাকে আমি সমর্থনই শুধু করিনা রীতিমত সাধুবাদ জানাই। সচলের পক্ষ থেকে বোধকরি গতবছর 'শের ই বানান' খেতাব দেয়া হয়েছিল। ঐ সময়ে সব লেখাতে বানান ভুল ধরে দেয়াটা ছিল নিয়মের মত। একসময় পাঠকদা ( মূলত পাঠক ) যে কাজটা করত সেটা এখন করে বুনোহাঁস কিংবা তিথীডোর। আসলে করা উচিৎ সবার। একটি লেখাতে ভুল দুই ধরনের হয় এক, টাইপো আর দুই আসলে সঠিক বাবান না জানা। আমি দেখেছি 'ন' আর 'ণ' ; 'ষ' আর 'স' 'হ্রস্ব উকার/ইকার' আর 'দীর্ঘ ঊকার/ঈকার' এই জাতীয় ভুলগুলি সবচেয়ে বেশী হয়। যারা ধরিয়ে দেয় এই ভুলগুলি তাদেরকে অশেষ কৃতজ্ঞতা জানাই সবসময়। সেই আঙ্গিকে স্কোপের এই পোষ্ট তাদেরকে এই জাতীয় কাজ করা থেকে নিরুৎসাহিত করতে পারে যেটা হওয়া উচিৎ নয়।

দ্বিতীয়তঃ পোষ্টের যেটা সমর্থন করি সেটা হচ্ছে অনেক সময় লক্ষ্য করেছি বানান নিয়ে একাধিক লেখক বা মন্তব্যকারীর মন্তব্য বা বিতর্কের কারনে আলোচনা বা মন্তব্য মূল পোষ্টকে ঘিরে না থেকে ঐ দিকে চলে যায় যা কিনা লেখকের আসল বক্তব্যকে অন্তরালে নিয়ে যেতে পারে।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হাসিব এর ছবি

বাংলা ব্লগিঙের ইতিহাস ঠিকঠাকমতো লিপিবদ্ধ রাখাটা একটা জরুরী কাজ হয়ে দাড়াইছে । বানান নিয়ে পাতার পর লেখা হৈছে একসময় । এবং সেইটা একটা সমাধান হয়ে যাওয়া আলোচনা হিসেবেই জানতাম । নতুন করে আবারো সেই পুরনো আলোচনা কয়বার করা যায় সেইটা একটা প্রশ্ন ।

পোস্টলেখক পোস্টে অনেকগুলো রায়মূলক বক্তব্য দিয়ে ফেলছেন ব্লগ সম্বন্ধে । ভালো লাগে নাই সেইগুলান ।

ধুসর গোধূলি এর ছবি

- আমি নিজের একটা উদাহরণ দেই। সেদিন কী একটা শব্দ খুঁজে পাচ্ছিলাম না বাংলা অভিধানে। বানানটা নিয়ে যথেষ্ট সন্দিহান ছিলাম। পরে কী মনে করে গুগলে খোঁজা শুরু করলাম। বিপত্তি বাধলো সেখানে। দুই, তিন রকমের বানান দেখলাম একই শব্দের। আরও মজার ব্যাপার হলো ঐ শব্দগুলো বেশিরভাগই কোনো না কোনো ব্লগ পাতার। আমি উল্লিখিত বানানটা নিয়ে এতোক্ষণ 'কনফিউজড' থাকলে গুগলে খোঁজার পর হয়ে গেলাম সুপার কনফিউজড!

ইউনিকোডে বাংলা চর্চা শুরু করার পর যে কর্মটা হয়েছে তা হলো গুগলে খোঁজা শুরু করলেই সাঁই করে একেকটা লিংক চলে আসে। এখন চিন্তা করে দেখেন, আমি আপনি নাহয় কোনোমতে ঠিকবেঠিক ভাবে ভ্রান্ত ধারণা নিয়েই ব্লগে উল্টা পালটা বানানে লিখে চলে যাবো। কিন্তু পরবর্তী প্রজন্ম, যারা হয়তো বইয়ের চেয়ে নেটের উৎসকেই বেশি প্রাধান্য দিবে, তাদের কী হবে! তারা যখন একটা শব্দের উৎস খোঁজার চেষ্টা করবে গুগলে বা বিং বা হোয়াটএভার নামক সার্চ ইঞ্জিনে, কী পাবে তারা? তাদের চোখের সামনে হাজির হবে আমাদের রেখে যাওয়া কতোগুলো জঞ্জাল! ঠিক হবে কাজটা?

স্পেল চেকারের কথা বলবেন বোধ'য়। মানি ততোদিনে হয়তো খুব ভালো আর নির্ভরযোগ্য একাধিক স্পেলচেকার চলে আসবে নেটের বাজারে। কিন্তু সবচেয়ে স্বচ্ছন্দ বোধ করবেন কোনটায় আপনি নিজে? একটা স্পেলচেকারে বানান চেক করা নাকি সিম্পলি গুগলে সার্চ মারা? আমারটা বলি, আমি গুগলেই স্বচ্ছন্দ বোধ করবো।

সুতরাং, দিন শেষে ব্লগিং কেবলই ব্লগিং, এই ধারণার সঙ্গে একমত হতে পারলাম না বস। দিন শেষে ব্লগিং— এর পরেও যে কাজটা থাকে তা হলো পরের প্রজন্মকে 'কিছু দিয়ে যাওয়া'র চেষ্টা করা। এবং অতি অবশ্যই ভুল কিছু না।

আপনার অনটপিক নিয়ে আসলে কিছু বলার নেই। তবে, আপনার কথা মতোই বলি, আরেকটু পেয়ারছে, গুছায়ে, সুন্দর করে বলতে পারতেন। সচলায়তনে বানান শুদ্ধি অভিযানটাকে কী করে আরেক ধাপ উৎকর্ষতার দিকে নেয়া যায়, সে ব্যাপারে আপনার অভিমত জানাতেন যদি, ভালো লাগতো। এখন আপনার এই পোস্ট পড়ে মনে হচ্ছে, আপনি সেটা তো চান-ই না, উল্টো ভুল বানানে ব্লগ লেখাকে সমর্থন করছেন। আমার ধারণা যদি ভুল হয়, তাহলে খুশির কথা। কিন্তু এটাই যদি ঘটনা হয়, তাহলে বস খুব খারাপ সংবাদ। বাংলা বানানের আকাশে আজ দুর্যোগের ঘনঘটা! কে দেবে আশা, কে দেবে ভরসা!

আসেন বস, আমরা ইচ্ছামতো ব্লগাই, যা খুশি তাই ব্লগাই, কিন্তু সহি বানানে ব্লগাই। ভুল বানান আর মজার বানানকে এক সাথে না গুলাই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

বস - সিম্পলি গুগলে সার্চ মাইরা বাংলা ডিকশনারিতে শুদ্ধ বানান পাবেন - ব্লগে গিয়া শব্দ কে খুঁজে? একটু বেশি ফিকশন হয়ে গেল না? আমাদের ব্লগ আমরা জঞ্জাল মুক্ত রাখলাম - বাকিদের ঠিক করবেন কিভাবে? সত্য কথা বলতে এইখানেও সহী বানান ছাড়াও অনেক বানান অনেক আগে থেকেই আমরা স্তুপ করেছি। এইখানকার বানান সার্বজনীন গ্রহণযোগ্যতা পাবে বলে মনে করেন? দিন শেষে ব্লগিং কেবলই ব্লগিং, এটাকে আমি আপনি সময় দিলাম, কোনটা সটিক কোনটা বেঠিক বুঝলাম। কিন্তু যারা গুগুল করে এখানে আসবে তারা কিন্তু মজার বানান আর ভুল বানান আলাদা মেনে এটাকে ডিকশনারি খেতাব দিবে না। ভুল লেখা খারাপ - মানলাম; সঠিক বানান চর্চা জরুরি - মানলাম; আমার ভাষা-ভঙ্গি আপনার পছন্দ না হতে পারে - তাই বলে খোঁড়া যুক্তি দেয়ার অর্থ হয় না। ভিন্ন মত দমনে এত মরিয়া হবার মতন কিছু হয়নি। বস, পরিশেষে বলতে বাধ্য হলাম - আমার পোস্ট পড়ে কি মনে হচ্ছে তার থেকে আসলে কি লিখেছি তা কিন্তু গুরুত্বপূর্ণ। ভালো থাকবেন।

ধুসর গোধূলি এর ছবি

- গুগলের বাংলা ডিকশনারি ব্যবহার করেছেন আপনি কখনো? করে থাকলে কতোটা অহরহ করেছেন? আমি বেশ ভালো ভাবেই করেছি, করছি বলেই জানি ওখানকার বানানে বিভ্রাট আছে। আর এইটা মোটেও ফিকশন না।

বাকিদের ঠিক করা যাবে না বলে আপনি, আমিও তাদের পথেই হাঁটবো, তাইলে কি সমাধান হয়ে যাবে সবকিছুর? বরং আপনার, আমার উদ্যোগ দেখে যদি বাকিরাও একসময় হাত লাগায়— এই আশাবাদ ব্যক্ত করাটা কি তবে বাস্তবের দুয়ার থেকে ফিকশনের বৈঠকখানায় গিয়ে শেষ হয়ে গেলো!

আপনার কথা ঠিক, আগে থেকেই আমরা যথেষ্ট জঞ্জাল স্তুপ করে রেখেছি। এবং আশঙ্কাজনক ব্যাপার হলো, সেই জঞ্জালে আপনি, আমি এখনও বিন্দু বিন্দু করে না, বরং ড্রাম ঢেলে জল সংযোগ করে যাচ্ছি। আসুন না, দেখি ড্রামটাকে সরিয়ে বিন্দুর জায়গায় প্রথমে আনতে পারি কিনা জলসংযোগের হারটাকে। খুব কঠিন তো কিছু না, নাকি!

সচলায়তনকে ডিকশনারি খেতাব কেউ দিবে, এমন আশাবাদ বোধ'য় আমি ব্যক্ত করিনি। সম্ভবত কেউই করেনি। শুধু সঠিক বানানে বাংলা লেখার চর্চার কথা বলা হচ্ছে এখানে। আর গুগল করে কেউ সঠিক বানানটা পেলেই হলো, ডিকশনারি খেতাব দিলো কি দিলো না, সেইটা নিয়ে টেনশন নেয়ার কী দরকার বস?

সবই মানলেন, এইটা আমিও মানলাম কিন্তু খোঁড়া যুক্তি কোনটাকে বললেন, সেটা বুঝলামই না, মানবো কেমনে?

আপনার পোস্টে কী লিখতে চেয়েছেন, আর আমি কী বুঝেছি সেটা নিয়ে আলোচনা করার আগে চলেন দেখে নেই আমি কি বলতে চাই সেটা আপনার কাছে পরিষ্কার কিনা বস!

গুগলে বা হোয়াটএভারে সার্চ মারার পর বানান বিষয়ে যদি সচলায়তনের লিংক আসে, তাহলে যে কেউ যেনো সেই বানান চোখ বন্ধ করে ব্যবহার করতে পারে কোনো স্পেলচেকারে ক্রসচেক না করেই, সর্ব সচল এবং সচলায়তনের কাছে আমার এটাই সুদূরপ্রসারী চাওয়া।

আপনার এই লেখাটার উদ্দেশ্য কি আমার এই চাওয়ার সাথে মিলে? তাইলে আলোচনা এগিয়ে নিতে আমার কোনো আপত্তি নেই আপনার সাথে। আর যদি দ্বিমত করেন আমার চাওয়ার সাথে, তাইলে বস উইথ ডিউ রিসপেক্ট জানাই, আস্তা লা ভিস্তা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

গুগলে বা হোয়াটএভারে সার্চ মারার পর বানান বিষয়ে যদি সচলায়তনের লিংক আসে, তাহলে যে কেউ যেনো সেই বানান চোখ বন্ধ করে ব্যবহার করতে পারে কোনো স্পেলচেকারে ক্রসচেক না করেই, সর্ব সচল এবং সচলায়তনের কাছে আমার এটাই সুদূরপ্রসারী চাওয়া।

বস - বাস্তবতার নিরিখে তা সম্ভব কিনা এই নিয়ে আমার একটি প্রশ্ন আছে। কূটতর্কে যেতে চাইছি না - কিন্তু একটা প্রশ্নের উত্তর দেন। আপনি কি বলতে চাইছেন আজ থেকে জাঝাময়, ভ্রান্ত ধারমা ধরনের বিকৃত শব্দ ছাড়াই বিশুদ্ধ বাংলায় এইখানকার ব্লগাররা পোস্ট লিখবে? লিখলে বলেন আমিও আপনার সাথে আছি। আর যদি না উত্তর না হয় তাহলে বলেন সীমারেখাটা কোথায়? বার বার গোলপোস্ট পরিবর্তন না করি। উপরে একবার টার্গেট দিয়েছিলন।

ধুসর গোধূলি এর ছবি

- একটা মজার ব্যাপার খেয়াল করেননি বোধ'য়। তর্কটা কিন্তু আসলে কূটতর্কের দিকেই চলে যাচ্ছে।

কারো লেখায় "জাঝাময়" শব্দ থাকলে আমি আপত্তি করবো না, কিন্তু শব্দটা "জাজাময়" হয়ে গেলে অবশ্যই আপত্তি করবো! কেনো করবো বুঝতে পেরেছেন নিশ্চয়ই।

তেমনি "কাইজ্যা/কাজিয়া" নিয়ে কোনো কথা থাকতে পারে না, কিন্তু সে জায়গায় "খাইজ্যা,/কাইঝ্যা/খাঝিয়া" হয়ে গেলে অবশ্যই কথা উঠতে পারে।

আশাকরি বুঝতে পেরেছেন।

আর হ্যাঁ, বারবার গোলপোস্ট বদলানোর অনুরোধ আপনাকে করছি না। বৃথা ভুল বুঝবেন না দয়াকরে। গোলপোস্ট একই রাখুন, সেটাই চাইছি। শুধু বলটা কীভাবে পোস্টে ঢুকাবেন সেটা নিয়ে আলাপ চালানো যেতে পারে। একশ আশি ডিগ্রিতে বল নিয়ে দু'জনের ছুটে চলা নিয়ে নয়।

আমি কি নিজেকে পরিষ্কার করতে পেরেছি বস?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শুদ্ধ বানান খোঁজা প্রসঙ্গে ডিকশনারি বনাম ব্লগ/ইন্টারনেট নিয়ে আমার অভিজ্ঞতা বলি।

যদিও ডিকশনারিই হওয়া উচিত প্রথম পছন্দ, আমি ব্যক্তিগতভাবে প্রথমেই গুগল করি। বানাটি যদি উইকিতে পাই এবং আমার "ধারণা"র সাথে মেলে তাহলে ধরে নেই সেটাই শুদ্ধ। তারপরেও যদি মন খচখচ করে তখন আমি ডিকশনারি দেখি।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

পিপিদা - গুগুলে ল অব লার্জ নাম্বারের একটা ইম্পিরিকাল পরীক্ষা করে দেখতে পারেন - যে বানান নিয়ে সন্দেহ তার কয়েকটি ভার্সন সার্চ করলে সর্বাধিক হিট যে বানানটিতে আসে - সেটিই বেশিরভাগ ক্ষেত্রে সঠিক হাসি

তাসনীম এর ছবি

আমি শুধু নিজের বানান নয় আরও অনেক ভুলই ধরতে পারি না। এইজন্যই মনে হয় লাইফে একজন রেফারী থাকলে মন্দ হয় না। আমি দুই তিনবার পড়েও যেই ভুল ধরতে পারি না, সেটা আরেকজন একবার পড়েই কিন্তু ধরে ফেলেন। আমি সেটাকে এপ্রিসিয়েট করি, নিজের লেখা এডিট করতে পারলে তখনই শুধরে ফেলতাম। আমি মনে করি অতিথিদের লেখা এডিট করতে দেওয়া উচিত, এডিটেড লেখা নাহয় আবার মডারেশনে যাবে।

অল্প ভুল বানান একটা লেখাকে বেশি কলুষিত করে না এটাও সত্য। কিন্তু ভুল বানান দেখতে দেখতে এক সময় সেটাকেই শুদ্ধ মনে হতে পারে। বানানের ব্যাপারে গুগল মহাশয়ও ফেল মেরে গেছেন, আপনি যেই বানান খুঁজবেন দেখবেন কেউনা কেউ সেই বানান লিখেছেন কোন না কোন জায়গায়। খুব ভালো একটা স্পেল চেকার না আসা পর্যন্ত আমি মন্তব্যের মাধ্যমে ভুল শুধরানোর পক্ষপাতী।

তিথী ও বুনোহাঁসের বানান শুদ্ধিকরন পদ্ধতি খুবই ভালো ওরা একটা থ্যাঙ্কলেস জব করছে। আরো সচল এবং হাচলের এগিয়ে আসা উচিত কেননা বানানের আলোচনায় দেখছি বারবার ওদের দুইজনের নামই আসছে। এই দায়িত্বটা সামগ্রিক যদিও আমি নিজে করিনি কখনো হাসি

আর বারবার যেসব বানান ভুল হয় তার উপর পোস্ট আসলে ভালো। হিমু একটা লেখা দিয়েছিল মনে হয়।

আপনার এই পোস্ট বিশেষ কারো জন্য না বুঝেছি সেটা, কিন্তু ঘুরে ফিরে কয়েকটা নামই আসছে, এরা কিন্তু সাহায্য করতে চাইছে।

বানানশুদ্ধি চালু থাকুক...

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

হিমু এর ছবি

সচলে যাঁরা লেখেন, তাঁদের বানান ভুল যদি গোণা যেতো, তাহলে আমি সাজেস্ট করতাম একটা লজ্জা-কর্নার খুলে দিনের সর্বোচ্চ তিন ভুলবানানিয়ার নাম নীড়পাতায় প্রদর্শন করতে। কারণ বানান ভুল করাটা লজ্জারই বিষয়। আর এই পোস্টে দেখলাম সেটা সংশোধন করতে যারা সাহায্য করছেন, তাদেরই উল্টো শূলে চড়ানো হচ্ছে।

পঁচিশ তিরিশ বছর বয়স হয়ে গেছে একেকজনের, তা-ও ভুল বানানের সাফাই গায়।

সচলায়তনে এ ধরনের পোস্ট দেখতে হবে, ভাবিনি কখনো। মডারেটরদের নমনীয়তা দেখে আমি হতাশ বোধ করছি।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

নীতিমালার সাথে সাংঘর্ষিক হলে পোস্ট সরিয়ে দিতে মডুদের অনুরোধ করুন। আর না হলে আপনার মন্তব্যে আমি আপত্তি জানালাম। ব্লগারদের অবশ্যই অধিকার আছে নিজের মতামত প্রকাশের যতক্ষণ না তা নীতিমালা বিরোধী হয়। কারো দ্বিমত থাকলে অবশ্যই বলবেন - কিন্তু ব্যাঙ্গ-বিদ্রুপের আশ্রয় না নিয়ে। আমার ধারণা ছিল এ নিয়ে সমসাময়িক কালে যথেষ্ট কথা হয়েছে। মডারেটেড কমিউনিটি ব্লগের মজাটাই এখানেই - সীমারেখাটা ইচ্ছে মতন টানা হেচড়া করে নিজের মতের পক্ষে নেয়াটা কোনো ব্যাপারই না।

হিমু এর ছবি

নীতিমালা আবার পড়ে দেখলাম। লাথি মেরে বেড়ালছানা খুন করাকে সমর্থন জানিয়ে পোস্ট দেয়াও কিন্তু নীতিমালাবিরুদ্ধ না। কিন্তু মনে হয় না ঐ ধরনের পোস্ট কেউ করবে, বা করলেও সেটা প্রকাশিত হবে।

আপনি আপত্তি জানাতে পারেন।

ব্যাঙ্গ > ব্যঙ্গ
টানা হেচড়া > টানাহ্যাঁচড়া



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

হিমুর অশোভন মন্তব্যে আপত্তি জানালাম।

প্রবাসিনী এর ছবি

লাথি মেরে বেড়ালছানা খুন করাকে সমর্থন জানিয়ে পোস্ট দেয়াও কিন্তু নীতিমালাবিরুদ্ধ না।

অপ্রাসঙ্গিক এবং আপত্তিকর।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

হিমু এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমিও ঠিক বুঝলাম না। কীভাবে এটা আপত্তিকর হল?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

অবান্তর যে উদাহরণটি দেয়া হয়েছে সেটি অবশ্যই আপত্তিকর।
একটা জিনিস কিভাবে বা কখন বা কেন আপত্তিকর ঠেকে সেটার সামগ্রিক মাপকাঠি আপনার কাছে কি? এই প্রশ্নের মাজেজা বুঝলাম না।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনাকে যুক্তি দিতে হবে প্লীজ। আমি কোন কনক্লুশন টানিনি। শুধু আপনার এবং প্রবাসিনীর কনক্লুশনকে প্রশ্ন করেছি।

"অবশ্যই আপত্তিকর" কোন যুক্তি না। আপনিই বা কোন মাপকাঠিতে এটাকে আপত্তিকর বললেন?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

মাহবুব ভাই, কূটতর্কে জড়াতে চাচ্ছিলাম না - তবুও যখন যুক্তি দিতে বললেন - যুক্তি দিচ্ছি। একটু ধৈর্য ধরে প্লিজ সাথে থাকেন।

যে কোনো তর্কে প্রাসঙ্গিক থাকা গুরুত্বপূর্ণ - ঠিক? আচমকা আকাশ কুসুম উদাহরণ টেনে তর্কের মোড় ঘোরানোর চেষ্টা কি সুস্থ তর্কের অংশ হিসেবে দেখেন? "লাথি মেরে বেড়ালছানা খুন করা" কোন প্রসঙ্গে এলো? এটি একটি উস্কানিমূলক অশিষ্ট, অমার্জিত ভঙ্গিতে প্রকাশ।

এইবার পরের অংশে আসছি - উল্লেখিত ব্যক্তির সাথে তর্ক শুরু হয় যখন তিনি বলেন পোস্ট সচলায়তনে ছাড়ার উপযুক্ত না - মডারেটর নমনীয়তা দেখিয়েছেন। একটা পোস্টের মুক্তির যোগ্যতা কিভাবে বুঝবে ব্লগার? নীতিমালা। নীতিমালার সাথে সাংঘর্ষিক না হলে তিনি পোস্ট দিবেন এবং আশা করবেন এর পাবলিকেশনের সাথে মডারেটরের দয়া দাখিন্যের কোনো সম্পর্ক নেই। এই লেখায় আমি প্রথম থেকেই নীতিমালার প্রতি সহনশীল থেকেছি এবং তর্কেও সেই যুক্তি দেখিয়েছি। উত্তরে তিনি নীতিমালার অসম্পূর্ণতার দায় লেখকের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করেন। নীতিমালার অসম্পূর্ণতা যদি থেকে থাকে - তা কি ব্লগারের দোষ? সীমারেখাটা কোথায়? নীতিমালা মেনে চললেও কথা শুনতে হচ্ছে। কেন? গোল সেট করুন - তারপর সেটা ভাঙ্গলে দোষ ধরুন। নীতিমালা না ভাঙ্গলেও যদি "নীতিমালায় তো অমুকও নাই - সেটা নিয়ে লেখলে পোস্ট করুম না" বলে নিজেদের নীতিমালার প্রতি নিজেরাই শ্রব্ধাশীল না থাকেন - সেটা কেন আপত্তিকর বলে মন্তব্য করা যাবে না?

এর পরের প্রসঙ্গে আসি - নীতিমালার বাইরেও লেখার মানের একটা ব্যাপার আছে - সেটাও দেখেন মডারেটর। মডারেটর একজন পোস্ট ছাড়েন - আরেকজন পাবলিকলি পোস্টকে নিয়ে তামাশা করে এক মডু আরেক মডুর সাথে খোঁচাখুচি করেন "আমি হইলে জীবনেও ছাড়তাম না"। এটা নতুন কিছু না। তার মানে কি - কোন পোস্টের ছাড়া পাবার যোগ্যতা আছে তা নিয়ে মডুরাও বিভক্ত? আপনাদের বিভক্তির কারণে ব্লগারকে কেন দোষারোপ করা হবে?

একটু বুঝিয়ে বলুন। আমি আপনার কাছ থেকে জানতে আগ্রহী, আন্তরিকভাবেই জানতে চাই।

হিমু এর ছবি

এটি একটি উস্কানিমূলক অশিষ্ট, অমার্জিত ভঙ্গিতে প্রকাশ।

ঠিক কী উস্কানি দেয়া হয়েছে, শিষ্টতা কীভাবে লঙ্ঘিত হলো, আর মার্জিতভাবই ভঙ্গ হলো কীভাবে, বুঝিয়ে বললে প্রীত হই।

প্রাসঙ্গিক-অপ্রাসঙ্গিক বলার আগে প্রসঙ্গটা বুঝতে হবে। প্রসঙ্গটা ছিলো, নীতিমালায় অনুল্লেখিত কিন্তু তারপরও আপত্তিজনক পোস্ট নিয়ে, তার আরেকটা উদাহরণ দেখালাম, আপনার পোস্টটার পাশাপাশি। বোঝা গেলো?

এইবার একটা অপ্রাসঙ্গিক আকাশকুসুম অমার্জিত অশিষ্ট উস্কানিমূলক উদাহরণ দেই। বাংলাদেশের পেনাল কোডে কোথাও কিন্তু বলা নেই, আপনি পাঞ্জাবি জিন্সের প্যান্টে ইন করে ঘুরে বেড়াতে পারবেন না। কিংবা একটা লাল আন্ডারঅয়্যার মাথায় পরে বাজারে যেতে পারবেন না। আমরা দুইটা কাজের একটাও সাধারণত করি না। আপনার নীতিমালা তর্কও সেরকম। "নীতিমালায় এইধরনের কিছু বলা নাই অতএব আপনি যারা বানান শুধরে দিচ্ছে, তাদের ওপর চড়াও হতেই পারেন", এটাই তো আপনার যুক্তি? নীতিমালা ছাড়াও আরো একটা জিনিসের ওপর ভরসা করতে পারেন, কাণ্ডজ্ঞান। গুগলের লার্জ নাম্বারের যে তত্ত্ব দিয়েছেন, খেয়াল করে দেখবেন, বানান শুধরে না দিলে সার্চ এঞ্জিনের আওতায় ক্রমশ ভুল বানানের বিপরীতে ভুক্তির সংখ্যাই বাড়বে। সেটাই কি শুদ্ধ বলে ধরে নেয়া জায়েজ হবে?

আপনার সাথে তর্ক করবো না পণ করেছিলাম, তারপরও করতে হলো। আপাতত বিদায়। বানানের প্রতি যত্নবান হই আসুন। নিজে না পারলে, দ্বিতীয় ব্যক্তি যখন তৃতীয় ব্যক্তিকে এ কাজে সহায়তা করে, তখন অন্তত বিদ্রুপ আর ফোড়ন কাটা থেকে বিরত থাকতে পারি।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

রেস্ট্রিক্ট করলাম, করা উচিত মনে হলো দেখে:

হিমু এর ছবি

ব্লগ-ভায়োলেন্সের অভিযোগ তো আপনার নামে করতে চাই। আপনারই মতো দু'জন অতিথি অত্যন্ত নিষ্ঠা আর যত্নের সাথে সমস্ত সচল ও অতিথিদের বানানের ভুলগুলো শুধরে দিচ্ছে, তাদের বিদ্রুপ করে, আক্রমণ করে পোস্ট দিয়েছেন আপনি। আর নিজেই একটা অশ্লীল কথা বলে সেটার কাতারে টেনে আনতে চাইছেন আমার কথাকে।

এই পোস্ট মডারেটররা প্রকাশ করেছে, তাদের বিরুদ্ধে অনুযোগ করেছি দেখেই তো এত কথা? এখানে দেখুন তো ১ নাম্বার কমেন্টটা কার, আর তার বক্তব্য কী?

সচলায়তনের নীতিমালায় ঢুকিয়ে তারপরে আমাদের শুদ্ধ বানানে লিখতে হবে? কমনসেন্সের আওতায় থেকে সেটা করা যাবে না?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

নীতিমালায় থাকলে আর কোনো কথার দরকার ছিল না।
অভিযোগ থাকলে আপনি আমার নামে অভিযোগ করেন - আমার সদস্যপদ বাতিল করিয়ে দেন - আমাকে আর দেখতে হবে না।

হিমু এর ছবি

নীতিমালা ছোটো, কাণ্ডজ্ঞান বড়, এইভাবে থাকলে বোধহয় সবচেয়ে সহজ হয়।

আর আপনি বারবার ক্যাপিটাল পানিশমেন্টের দিকে ঠেলছেন কেন তর্কটাকে?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

বস - মা,মু, ঘড়ি ধরে ডেকে এনে যুক্তি দাবি করে এখন কিন্তু আবার আমি কেন যুক্তি দিলাম সেই চক্রেই ফেললেন।

এই ব্লগটি রেখে আমার বাকি সব ব্লগগুলো কাল মুছে দেব (যদি অথেন্টিকেশন ততক্ষণ থাকে) - আজ একটু স্লো পাচ্ছি - তাছাড়া রাত বাজে প্রায় ২ টা - বাড়ি যেতে হবে।

আমার কারণে যে কোনো অসুবিধার জন্য সবার কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করলাম। বাংলা চর্চার জয় হোক। আমি এর অন্তরায় বলে যারা মনে করছেন তাদের আশস্ত করছি। আমার মতন নগন্য একজন ব্লগার ছাড়াই সচলের জয় হোক।

অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

মামুন হক এর ছবি

ঐ ব্যাটা ফাইজলামি পাইছিস? কোন মুছামুছি নাই। আমরা আমরাই তো।
এক ব্লগে কাইজ্জা হলে আরেক ব্লগে কোলাকুলি হবে। এইটাই রীতি। বাকিসব মানাভিমান নিতান্তই ভ্রান্ত ধারমা।

ধুসর গোধূলি এর ছবি

বস, মা.মু আপনাকে ঘড়ি ধরে ডেকে এনে কিসের যুক্তি দাবী করলো, সেটা একবার ভেবে দেখলেন না! হিমু'র বলা কথাটা নিজের ওপর টেনে না আনলে সেটা কী করে ঠিক আপত্তিজনক হয়, এইটা বুঝতে হলে আইকিউ লেভেল কতোটা থাকতে হবে, আমার জানা নেই। স্বাভাবিক আইকিউ যাদের, তাদের জন্য মনেহয় মা.মু, হিমু বা নিচে বুনোহাঁসের মন্তব্যটাই যথেষ্ট হতে পারে।

এই ব্লগটি রেখে আমার বাকি সব ব্লগগুলো কাল মুছে দেব (যদি অথেন্টিকেশন ততক্ষণ থাকে)
এইটা কোনো কথা হলো বস? কারো সাথে তর্ক হলেই "সব মুছে দেবো", "কাল থেকে লিখবো না", "যামু গা"— এই ধরণের অভিব্যক্তির ঘেরাটোপ থেকে মনেহয় বের হয়ে আসাটা জরুরী আমাদের, নাকি!

ভাই, শোনেন। সচলকে নিজের ভাবতে না পারলে বিরাট সমস্যা হবে এখানে। কথায় কথায় মনে হবে কেউ বুঝি আপনার উপর ছড়ি ঘুরাচ্ছে। কিন্তু এটা ঠিক না। অমুককে তমুক পদের অধিকারী না ভেবে আপনার মতোই একজন ভাবুন। দেখবেন সবকিছু অনেকটাই স্বাভাবিক হয়ে গেছে। আপনাকে যারা জিজ্ঞেস করেছিলেন, কালকের পর থেকে লিখবেন কিনা, কথাটা তাদের জন্যও প্রযোজ্য।

খেয়াল করে দেখেন, আপনার সাথে তর্কের পর কিন্তু হিমু কিংবা মা.মু বলে নাই, "সব পোস্ট মুছে দিলাম, যামু গা।" যে বুনোহাঁস আর তিথীডোর বানান ঠিক করে দেয়ার মতো "বাজে" কাজটা করছে, তাঁরাও কিন্তু বলে নাই যে "আমাদের কার্যকলাপ নিয়ে কথা উঠেছে। আমরা যামুগা!" ওরা কেউ যাওয়ার কথা বলছে না, আপনি কেনো বলছেন!

নিজেকে সচলের গণ্ডির বাইরের একজন না ভেবে এর ভেতরের একজন ভাবুন বস। আপনি নগণ্য নাকি অগ্রগণ্য সেটা এখানে ফ্যাক্টর না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

আর একটা ব্যাপার খুব পরিষ্কারভাবে বুঝে রাখতে পারলে ভালো হয়। আপনার পোস্টে কোনো মডারেটরের বক্তব্য নাই। আপনি ঠিক কী ভেবে মডারেটরদের টানছেন জানায়েন একটু।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

"পোস্টটা আমি হলে ছাড়তাম না" কথাটা কিন্তু এসেছে - যদি মডু না হন - তাহলে একজন ব্লগার আরেকজনের পোস্ট নিয়ে এভাবে বলার অধিকার রাখেন কিনা তা ভেবে দেখতে হবে।

হিমু এর ছবি

আপনি তো ভাবাভাবির ধারেকাছ দিয়েও গেলেন না। ঠাশ করে একে তাকে মডু বানিয়ে চড়াও হচ্ছেন।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হিমু, মাহবুব... এরা মডারেটর নাকি!! জানতাম না তো!!
আর কে কে মডারেটর?
তাইলে লাল নীল বেগুনী সবুজ এরা কারা?

বিশাল গিয়াঞ্জাম দেখি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

অনেকক্ষণ মাথা চুলকে বের করার চেষ্টা করলাম "লাথি মেরে বেড়ালছানা খুন করা" কীভাবে একটি উস্কানিমূলক অশিষ্ট, অমার্জিত ভঙ্গিতে প্রকাশ হতে পারে। কিছুই খুঁজে পেলাম না।

অনেক চেষ্টা চরিত্রের পর একটা হাস্যকর সম্ভাবনা মাথায় উঁকি দিলো। চক্ষুলজ্জার মাথা খেয়ে বলেই ফেলি।

আপনি কি ভাবছেন কাউকে বেড়ালছানা বানিয়ে তাকে ভার্চুয়ালি খুন করার হুমকি দেয়া হচ্ছে এই বাক্যের মধ্য দিয়ে?

এছাড়া আপত্তি জানানোর আর কোন কারণ খুঁজে পাচ্ছি না আপাতত।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নীতিমালার সাথে সাংঘর্ষিক না হলেও পোস্টটা বিভাজনমূলক। বানান যোদ্ধাদেরকে পোস্টটা খুব কষ্ট দেবে। তাছাড়া এই আলোচনা একাধিকবার হয়েছে অতীতে। তাই পোস্টটা আমি হলে ছাড়তাম না।

কিন্তু ছেড়ে একদিক দিয়ে ভালোই হয়েছে। অসংখ্য সাপোর্ট এসেছে বানানযোদ্ধাদের প্রতি। সেটা বরং ভালোই হয়েছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একেবারে মনের কথাগুলো বলেছেন হিমু। কালকে ভীষণ মেজাজ খারাপ ছিলো, তাই গুছিয়ে বলতে পারিনি।
এই মন্তব্যটা দরকার ছিলো।

সচলায়তনে এ ধরনের পোস্ট দেখতে হবে, ভাবিনি কখনো।

আমারো ভাবনার অতীত ছিলো।

আমি ভাবতেই পারছি না, ভুল করে সেটার পক্ষে সাফাই গাচ্ছে কেউ!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

সচলায়তনে সব চেয়ে বেশী বানান ভুল করি আমি। তবুও এখন ভুলের পরিমান আগের তুলনায় অনেক কম। সে জন্য ভুল ধরা সচলদের কাছে কৃতজ্ঞতা জানাই। ভুল হতেই পারে, কিন্তু শুধরে না দিলে তো সঠিক বানানটা শেখা হয় না। কাজেই আমার মতে ভুল শুদ্ধ করার এবং সঠিক বানান শেখার এই পদ্ধতি চালু থাকুক।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই পোস্টের প্রথম ভার্সন আমি দেখিনি (শিরোনাম সংক্রান্ত মন্তব্য দেখে ধারণা করছি আপত্তিকর কিছু ছিল), বর্তমান ভার্সনের প্রেক্ষিতে আমার দুটি কথা:

১। পোস্টের মূল বক্তব্য মনে হয় তিনটি: (ক) বানান নিয়ে লেখকের অভিমত, যিনি বানানের শুদ্ধতা নিয়ে মাথা ঘামান না, (খ) ব্লগ লেখায় বানান ভুল ধরা প্রসঙ্গে লেখকের পর্যবেক্ষণ, (গ) লেখা সম্পর্কে কোন বক্তব্য না দিয়ে শুধু বানানের ভুল ধরতে গিয়ে আলোচনা অন্যদিকে চলে যাওয়া প্রসঙ্গ।

বানান নিয়ে লেখকের অভিমতের সাথে আমার দ্বিমত। বানান শুদ্ধ করেই লেখা উচিত। কারণ অশুদ্ধ বানানটি শুদ্ধ নয় চোখ টিপি

বানান ভুল ধরা বিষয়ে লেখক যা বলেছেন তা ব্যক্তির উপর নির্ভর করে। কেউ বানান ভুল ধরলে কিছু মনে করেন না, আবার কেউ কেউ বানান ভুল ধরলে কিছু মনে করতেও পারেন। আমি যখন সচলায়তনে নতুন ছিলাম তখন একজন খ্যাতনামা ব্লগারের লেখার একগাদা ভুল ধরে তাকে মেইল করে পাঠিয়েছিলাম। সেই লেখায় এতটাই অসঙ্গতি ছিল যে লেখাটি আমি ঠিকঠাক করে তাকে পাঠিয়েছিলাম। তিনি তার লেখা আপডেট করেন নি। আমি ধরে নিয়েছিলাম উনি মেইলটি পাননি। আমি নিজে শুদ্ধ বাংলা লিখি তা বলছিনা, বানান ভুলও নেহায়েত কম হয়না। তাই শিখতে আমার আপত্তি নাই।

তৃতীয় বিষয়টিতে আমি একমত। লেখক সম্ভবত এটাকেই যন্ত্রের মত ভুল ধরিয়ে দেয়া বলতে চেয়েছেন। তবে লেখকের ব্যবহার করা শব্দমালা কারো কারো আপত্তিকর মনে হতে পারে, বিশেষতঃ যারা নিরলস/নিঃস্বার্থভাবে বানানের ভুল ধরিয়ে দিয়ে যাচ্ছেন।

২। কারো মন্তব্য সম্পর্কে মতামত দেয়ার এখতিয়ার আমার নেই তাই সে প্রসঙ্গ থাক। মানুষের মন/মত আসলে ট্রেন্ড অনুসরণ করে। এই পোস্টের অধিকাংশ মন্তব্যে সেটাই মনে হলো।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

ফর দ্যা রেকর্ড, মূল লেখার শিরোনাম ছিল "বানান নিয়া বিটলামি না আঁতলামি"

হিমু এর ছবি

এই অভব্য পোস্ট [যেটার শিরোনাম পাঠকদের আপত্তির মুখে লেখক পাল্টাতে বাধ্য হয়েছেন] এ আপত্তি জানালাম।

ভবিষ্যতে নির্বিচার ভুল বানানের চর্চা সমর্থন করে যে কোনো পোস্টে আপত্তি জানাবো। আশা করি মডারেটররা দৃষ্টি দেবেন।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভবিষ্যতে নির্বিচার ভুল বানানের চর্চা সমর্থন করে যে কোনো পোস্টে আপত্তি জানাবো।

আমিও...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আমিও আছি।

=========
আশাহত

কাকুল কায়েশ এর ছবি

ওয়াইল্ড-স্কোপ ভাই, যদি কিছু মনে না করেন তাহলে বলি, আপনি অনটপিকে ডিস্ক্লেইমার দিয়েছেন বটে, কিন্তু আপনার ভেবে দেখা উচিত ছিল যে এই পোস্টটার মাধ্যমে দুজন হাচলকে আপনি অভিযুক্ত করছেন যারা বেশ ভাল একটা কাজ করছেন গত কয়েকদিন ধরে। প্রথমত, ঠিক এ কারনেই আপনার পোস্টটা ভাল লাগে নাই।

যাই হোক, এই পোস্টটা কূটতর্কের দিকে চলে যাচ্ছে, তাই আর কথা বাড়াচ্ছি না। শুধু বলতে চাই যে, আপনি 'বানান সংক্রান্ত চলমান উৎসাহের ব্যাপারে সচলের প্রতিক্রিয়া' জানার জন্য এই পোস্ট দিয়েছেন, এবং আপনি প্রতিক্রিয়া পেয়েছেন যে, সবাই এই প্রক্রিয়াতে শুধু সন্তুষ্টই নয়, বরং তাদের প্রতি কৃতজ্ঞ। তাই কথা আর বাড়ানোর কোনই মানে নাই!

আর পরিশেষে বুনোহাঁস ও তিথীডোরকে কৃতজ্ঞতা জানিয়ে শুধু একটা অনুরোধ করব, ইচ্ছে করলে আপনাদের পোস্ট বিষয়ক মন্তব্য ও বানানশুদ্ধি মন্তব্য ভিন্ন দুটি মন্তব্যে করতে পারেন! অবশ্য বুনোহাঁসের স্টাইলটাও ঠিক আছে (লেখার শেষে আবছাভাবে বানানশুদ্ধি)।

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

কাকুল কায়েশ, ডিস্ক্লেইমারের ব্যাপারে অনেকবার বলেছি - আবারও বলছি - নির্দিষ্ট কোনো ব্যক্তিবর্গের উদ্দেশ্যে এই পোস্ট নয়। উপরের মন্তব্যগুলি পড়লে এটাও পরিস্কার হওয়ার কথা যে এই চর্চা সচলে নতুন কিছু না। শুধুমাত্র উল্লেখিত দুইজনকে নিয়েই বিতর্কের কারণ দেখি না। কেউ ভালো কিছু করলে অবশ্যই ধন্যবাদ প্রাপ্য - কিন্তু রেড ক্রস ভালো কাজ করে বলে তাদের কোনো ফিডব্যাক দেয়া যাবে না - এমনটি মনে করার কোনো কারণ নেই। এটা কেন পজিটিভলি দেখা যাচ্ছে না তা আমার বোধগম্য নয়।

আর কথা থাকলে কথা হবে - আলোচনা বাধাগ্রস্ত করার কোনো কারণ দেখি না - যতক্ষণ পর্যন্ত অসুস্থ আলোচনায় তা পরিনত না হয়। এমনভাবে বলছেন যেন শত্রু বধ সম্পন্ন - এসো গণিমতের মাল নিয়ে যাই। অবাক করা স্টাইল। যাই হোক ধন্যবাদ আপনার মন্তব্যের কারণে। ভালো থাকুন।

তিথীডোর এর ছবি

কায়েশ ভাই,
আপনার সাজেশানটা পছন্দ হয়েছে!
ক্লাস শুরু হয়ে গেছে, আগের মতো সময় দেয়া হবে না..
তবে নীড়পাতায় নাক গলালে কোন 'ছুটুমুটু' ভুল বানান শোধরানোর জন্য এ পদ্ধতিই কাজে লাগাবো!
ধন্যবাদ জানবেন..

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রাগিব এর ছবি

বাংলা উইকির বানানকে রেফারেন্স ধরবেন না, প্লিজ। কারণ ওখানে আমরা যারা কাজ করি, তারা কেউই কিন্তু বানান বিশেষজ্ঞ নই। বরং বানান ভালো জানেন, এমন কারো জন্য হাপিত্যেষ করি সারাক্ষণ।

কাজেই বরং আমাদের কাজে একটু সাহায্য করে দেন ... উইকিতে অজস্র বানান ভুল আছে, সেগুলো ঠিক করার লোক দরকার। দিনে ১টা পাতার ১টা/২টা প্যারাগ্রাফ একটু দেখে দেন।

সহজ সিস্টেম -
১) উইকিতে যান।

২) অল্ট-এক্স চাপেন (অজানা কোনো পাতা পাবার জন্য)। পাতায় লেখালেখি বেশি না পেলে আবার অল্ট-এক্স চাপেন। (ফায়ারফক্সে শিফট-অল্ট-এক্স। তাতেও কাজ না হলে প্রত্যেক পাতার বাম দিকের কলামে "অজানা যেকোনো পৃষ্ঠা" লিংকে ক্লিক দেন)।

৩) সুবিধামত পাতা পেলে যেকোনো প্যারাগ্রাফ নিয়ে বানান দেখেন একটু, ভুল পেলেই "সম্পাদনা করুন" লিঙ্কে ক্লিক করে বানান ঠিক করে নিন। অ্যাকাউন্ট খুলতে পারেন, না খুললেও সমস্যা নাই।

এইটুকু কাজ দশে মিলে দিনে একবার করে করলে পুরো বাঙালি জাতিই উপকৃত হবে, অন্তত বাংলা উইকিকে বানানের রেফারেন্স ধরতে পারবে। বানানবিদের অভাবে এখন কিন্তু উইকিতে ছেরাবেরা অবস্থা মন খারাপ

--

প্রিয়াংকা ওয়াধেরার (গান্ধী) ঘটনা বিশাল। আলাপ পাতার নিচের দিকে এক ট্রোলের লেখা দেখবেন, ব্যাটা জ্বালাচ্ছে বহুদিন ধরে। আইপি সহ তাকে ব্যান করা হয়েছে আপাতত।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

ধন্যবাদ রাগিব - যথাসাধ্য চেষ্টা করব হাসি
প্রিয়াংকার আলাপ পাতায় মন্তব্যের ধরন দেখে বেশ অবাক হয়েছি ইয়ে, মানে...

রাগিব এর ছবি

ভারতীয়দের নামের ক্ষেত্রে মূলত আমরা ভারতীয় বাংলা গণমাধ্যমের বানানকেই অনুসরণ করি। (বাংলাদেশীদের ক্ষেত্রে বাংলাদেশের গণমাধ্যম, কাজেই, "হুমায়ুন আমেদ" লিখিনা হাসি )। আর হিন্দিভাষীদের ক্ষেত্রে হিন্দি বানানের সাহায্যও নেয়া হয়। ভারতীয় বাঙালি যে দুজন কাজ করেন নিয়মিত, তাঁরা ভারতীয় ব্যক্তিদের নামের বানানটা লিখতে সাহায্য করেন।

--
ঐ পাতার "প্রভাত" এর কথা দেখে হয়তো অবাকটা হয়েছেন। সে আবার "উইকিপিডিয়ার কম্যুনিস্ট পার্টি" করে অত্যাচারী অ্যাডমিনদের বিরুদ্ধে আন্দোলনও গড়ে তুলেছিলো। কয়েকদিন সবাই ব্যাপক আমোদ পেলেও পরে আর সেটা মজার থাকেনি, ব্যাটাকে পত্রপাঠ চিরতরে আইপিসহ ব্যান করা হয়েছে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

টিউলিপ এর ছবি

রাগিব ভাই, আপনার প্রস্তাব পছন্দ হলো। বানানবিদ না হলেও যতটুকু পারি চেষ্টা করবো।

(হাপিত্যেষ> হাপিত্যেশ, প্রত্যাশা থেকে পিত্যেশ এসেছে)।
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

নজমুল আলবাব এর ছবি

প্রথম দিকে আমরা লিখে বসে থাকতাম জুবায়ের ভাই এর অপেক্ষায়। আমার অনেক লেখা লালে লাল করে তিনি দিয়েছেন। টুকে টুকে সেগুলো ঠিক করেছি।

এখন আমার তুলনায় নিতান্তই শিশু বয়েসের ভাই বোন গুলো বানান ধরে দেয়। মেইল করে। অ.প্র. সিমন, শিমুল নিয়মিত আমার বানান দেখে দেয়। হিমু্ও মাঝে মাঝে করে কাজটা।
বুনো এবং তিথী একেবারেই অচেনা আমার কাছে। এরা যে কাজটা করে সেটা আমার অসম্ভব ভালো লাগে। এই কাজটা আমার পোষ্টে না করলেই বরঙ আমি বিরক্ত হবো।

বানান নিয়ে যুদ্ধ চলতে থাকুক।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

নাশতারান এর ছবি

বুনো একেবারেই অচেনা আপনার কাছে?Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আলুর বাপের আলুর দোষ নাই, সে মেয়েদের দিকে চোখ তুলে তাকায় না চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

এইটা কি ফাটে? বোম্... ডরাইছি।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

নাশতারান এর ছবি

এইটা "হাতে আমার আগুন জ্বলে" ইমো। দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ফারুক হাসান এর ছবি

অনেক আগে সচলায়তনে পোস্ট দিয়ে জিমেইল খুলে ভয়ে ভয়ে থাকতাম, জুবায়ের ভাই নক করলেই হয়েছে, পোস্টে বানান ভুল আছে! কিন্তু তিনি আমাকে বানানের অনেক কিছু শিখিয়েছেন। এরপর পোস্ট দিয়ে অপেক্ষায় থাকতাম মূলত পাঠকের। তখনও বাংলা থেকে বাংলা অভিধানটি দেশ থেকে আনা হয় নি। মূলোদাই ভরসা ছিল। তিনি খুব সযত্নে বানান ঠিক করে দিতেন। ইদানিং অত্যন্ত আনন্দের সাথে লক্ষ করলাম, বুনোহাঁস ও তিথীডোর এই কঠিন কাজটি আনন্দ নিয়ে করে যাচ্ছে। একটা পোস্ট দিয়েই এখন আমি তাদের জন্য অপেক্ষা করি, যত তাড়াতাড়ি ভুল বানান যেগুলো নজড় এড়িয়ে গেছে কিংবা আমি ভুল জানি সেগুলো ঠিক করা যায় ততই পোস্টের জন্য মঙ্গল। তারা সেই মঙ্গলটাই বয়ে নিয়ে আসেন বলে এ পর্যন্ত যারা যারা আমার বানান ঠিক করে দিয়েছেন তাদের কাছে আমার কৃতজ্ঞতার সীমা নেই।

ভুল বানান ঠিক করে দিলেই পোস্টের মন্তব্যকে অন্যদিকে টেনে নেয়া হয় না। যাদের ভিন্ন কোনো মত থাকে, তারা ঠিকই সেটা মন্তব্যে জানান। গত তিন বছর ধরে সচলে সেটাই দেখে আসছি।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বড় হয়ে যাওয়ায় এখানে পোস্ট দিলাম।

হিমু লিখেছেন:
লাথি মেরে বেড়ালছানা খুন করাকে সমর্থন জানিয়ে পোস্ট দেয়াও কিন্তু নীতিমালাবিরুদ্ধ না।

এই কথাটার মধ্যে আপত্তিকর কী আছে? "লাথি মেরে বেড়ালছানা খুন" - এই কথাটা আপত্তিকর?

সেটাই তো হিমু বলতে চেয়েছে! এই শিরোনামে পোস্ট দিলে সেটা আপত্তিকর হয়। কিন্তু নীতিমালা বিরুদ্ধ হয় না। প্রুভস দ্যা পয়েন্ট, রাইট অন!

এখন আমাকে বোঝান কীভাবে হিমুর মন্তব্যটা আপত্তিকর হল!!!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আধা ঘন্টা বসে থাকলাম, এক লাইন যুক্তির আশায়। রাত সোয়া দুইটা বাজে। মন খারাপ

"জরুরী কাজে বাইরে যাচ্ছি এসে জবাব দিবো" হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

দুঃখিত - আপনার নিচের মন্তব্যটা খেয়াল করিনি - উপরেই জবাব দিয়ে দিয়েছি ইয়ে, মানে...
টার্মের শেষ - ডেডলাইনের কাজ বাদ দিয়ে উত্তর দিচ্ছি - একটু সময় লাগতে পারে - অধৈর্য হবেন না প্লিজ হাসি

সুমন চৌধুরী এর ছবি
মামুন হক এর ছবি

অনেক হইসে ভাইসব, দয়া করে বাদ্দেন এইসব তর্কাতর্কি এখন।
বানানশুদ্ধি অভিযান বিপুল ভোটে বিজয়ী হয়েছে।
ঝগড়া-ফ্যাসাদ-কাইজ্জা-তিতাতিতি গো হারা হেরেছে।

বানান পুলিশদের আবারও শ্রদ্ধা জানিয়ে গেলাম। ওয়াইল্ড স্কোপ মামু তুই কথা প্যাচাইতে বড় ওস্তাদ, দরকার ছিলনা এই আলাপ এতদূর আসার।

সুমন চৌধুরী এর ছবি

আমার মনে হয় যেই বিবেচনা কইরা যেই মডুই এই পোস্ট ছাড়ুক না ক্যান, একশত চৌদ্দ নম্বর কমেন্টে আইসা কয়েকটা বিষয় পরিস্কার হইছে :

১. নরম কইরাই হোক আর গরম কইরাই হোক ভূল-বানান শিকার ঠিকাছে।

২. ভুল বানান দেখাইয়া দেওয়ার কারণে কোন সচলের লজ্জিত হওয়াটা দু:খের না; দু:খের হইতেছে চোখে আঙ্গুল দেওয়ার পরেও সেই ভুল সংশোধন না করা।

৩. "ব্লগ দিনের শেষে ব্লগই" জাতীয় মন্তব্য এমন একটা গোষ্ঠীরে নির্দেশ করে, যাদের সম্পর্কে সচলায়তনে জিরো-টলারেন্স বর্তমান। সুতরাং এইসব কথাবার্তা খিয়াল কইরা।

৪. এই জাতীয় পোস্ট প্রকাশিত হলে সচলদের মধ্যে বিরক্তি উৎপাদিত হয় .... এইটা খুবই জরুরি একটা ইউজার ফিডব্যাক।

আরজ গুজার

সুমন চৌধুরী



অজ্ঞাতবাস

নাশতারান এর ছবি

দু:খের হইতেছে চোখে আঙ্গুল দেওয়ার পরেও সেই ভুল সংশোধন না করা।

এইটা বলার জন্য ধন্যবাদ, বদ্দা।

বানান সংশোধন করে দেয়ার জন্য ধন্যবাদ জানিয়েও যখন কেউ সেগুলো শুধরে নেন না তখন সেই ধন্যবাদটুকু অপমানজনক মনে হয়।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

কাকুল কায়েশ এর ছবি

ওয়াইল্ড-স্কোপ ভাইকে কিছু কথা না বলে পারছিনা।

আপনি নিজেই বলেছেন,

কথা থাকলে কথা হবে - আলোচনা বাধাগ্রস্ত করার কোনো কারণ দেখি না - যতক্ষণ পর্যন্ত অসুস্থ আলোচনায় তা পরিনত না হয়।

এই পোস্টে বিতর্ক হয়েছে, বলা যায় বেশ ভালই তর্কাতর্কি হয়েছে, কিন্তু কখনোই তা অসুস্থ আলোচনায় পরিনত হয়নি। তাই এই বিতর্কের দরুন আপনি সব মুছে চলে যাবেন, এটা আমরা যারা আপনাকে খুব পছন্দ করি, তাদের জন্য বেদনাদায়ক।

আপনার লেখার মূলভাব ছিল - বানানশুদ্ধি চলবে, কিন্তু সেটা যেন পোস্টের বক্তব্যকে ভিন্নখাতে নিয়ে না যায়, বা কোনরুপ বিরক্তি উৎপাদন না করে, সেদিকে খেয়াল রাখতে হবে!
এটাকে আমরা অনেকেই পজিটিভলি নিয়েছি! আমিও তাদের দুজনকে একটা অনুরোধ করেছিলাম এই ব্যাপারে। তিথীডো্রের আমার সাজেশন পছন্দ হয়েছে (বুনোহাঁস নিজের বুদ্ধিতে একটা স্টাইল ফলো করছে আগে থেকেই)।
আপনার পোস্ট-পরবর্তী সুফলটা একটু চিন্তা করেন?

যাই হোক, কথা বাড়ানোর মানে হয় না। উপরে ধুগোদা যা বললেন খানিক আগে, সেটাই হচ্ছে আমার মনের কথা।

নিজেকে সচলের গণ্ডির বাইরের একজন না ভেবে এর ভেতরের একজন ভাবুন বস।

এটাই হচ্ছে আসল কথা। আমরা আপনাকে হারাতে চাই না। যারা আপনাকে জিজ্ঞেস করছেন যে, আপনি কি আর সচলে লিখবেন কিনা, তাদের কথায় প্ররোচিত হওয়াটা আমার কাছে বুদ্ধিমানের কাজ বলে মনে হচ্ছে না।

সচলে আমরা আপনার লেখায় আনন্দ পাই; আপনার মন্তব্য, কার্টুন, ইউটিউব ভিডিও দেখে কত মজা পেলাম আমরা! আর এখন আপনি যদি এই সামান্য তর্কাতর্কির কারনে (ও বাইরের কারো কথায় প্ররোচিত হয়ে) চলে যান, সেটা খুবই দুঃখজনক ব্যাপার হবে!

একটু বুঝতে চেষ্টা করেন যে, আপনার মত মেধাবী মানুষের প্রয়োজন আছে সচলায়তনে।

========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি

বলো "উঁ"! উঁ বলা প্র্যাকটিস করতে থাকো। কাশিও দিও না। কাশি দিলেই দেখবা কেউ না কেউ গলা টিপে ধরতে আসবে, "মডু ক্যান কাশে" বইলা।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

বর্ষা এর ছবি

সচলে এই ধরণের মন্তব্য করার রীতির অবসান হোক।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মানে কী? আমার বা হিমুর কথা বলার ধরণ কী এখন তুমি ডিফাইন করে দিবা?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

বর্ষা এর ছবি

মুর্শেদ, আমি যেই মন্তব্যের জবাবে প্রতিমন্তব্যে লিখেছি, আমার বক্তব্য শুধু সেই মন্তব্যভিত্তিক। দীর্ঘদিন ধরে দেখছি-- প্রতিবাদের ভাষার ধরণ বরাহনিধনে আর ভদ্র একজন ব্লগারের প্রতি কি একরকম হওয়া উচিত?
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই বলতেছি। হিমুর কথায় শ্লেষ ছিল। কিন্তু কোন ব্যক্তি বিশেষের প্রতি না। এটা বেসিক বাক স্বাধীনতা। তুমি যদি সেটা নিয়ন্ত্রন করতে যাও সেটা হবে বাক স্বাধীনতায় হস্তক্ষেপ।

তবে খোঁচা মেরে অনেকেই তো কথা বলে। রাগ দেখায়। ব্লগ ডিলিট করে। তাদের বেলায় তো তোমাকে কথা বলতে দেখি না! আজ হঠাৎ হিমুর মন্তব্যে তুমি তেলে বেগুনে জ্বলে উঠলা কেন?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

বর্ষা এর ছবি

১) আমি হিমুর বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করছিনা, খালি আমার মত জানালাম। আমি মোটেও তেলেবেগুনে জ্বলে উঠিনি। তবে তুমি ঠিক----আমার আগেই ভালো না লাগার কথা বলা উচিত ছিলো- হয়তো অনিকেতদার পোষ্টেই বলা উচিত ছিলো।

২) সবাইকে বলার প্রয়োজন নেই কারণ সবার হিমুর মতো প্রতিভা হয়তো নেই আর ওকে অনুসরণ করার মতো কিছু প্রতিভাবান তরুণ তরুণী নেই।

বানানের ভুল অবশ্যই ধরিয়ে দেয়া উচিত- কোনো দ্বিমত নেই। আপাতত "চুপ যা গোপি, ঘুম যা" করার চেষ্টা করবো। হাসি
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তুমি যখন অন্যের কথার ধরণ কী হবে সেটা বলে দিতে চাচ্ছ তখন সেটা আর শুধু তোমার মতামত থাকছে না, হস্তক্ষেপ হয়ে যাচ্ছে। তোমার বাক স্বাধীনতা যখন অন্যের বাক স্বাধীনতাকে খর্ব করে তখন সেটা আর তোমার মতামত থাকে না, অন্যের অধীকারের উপর হস্তক্ষেপ করা হয়।

আমি আর হিমু ঠিক এই বিষয়টা নিয়েই কথা বলছিলাম। আমরা আরেকটি স্বত্ত্বা মডু বলে এখন তুমি এসে আমাদের কথার ধরণ কী হবে সেটা ডিফাইন করতে চাও। আমরা যেটা বলতে চাইছিলাম সেটা তুমি জাস্ট প্রমান করে দিলে।

আইরনিটা দেখো, এই তুমিই কিন্তু তানবীরার পোস্টে অন্য ধর্মের ব্যাপারে অসহিষ্ণু মন্তব্য করেছ। আর এখন তুমি হলে ভদ্র ব্লগার আর আমি-হিমু অভব্য মন্তব্যকারী!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

বর্ষা এর ছবি

মন্তব্য না করে পারলাম না।

প্রথমত, আমি মডু স্বত্তা নিয়ে কথা বলিনি। আমি ব্লগার স্বত্তা নিয়েই কথা বলছি।

দ্বিতীয়ত, তুমি খামাখাই নিজেকে টানছো এরমাঝে। ব্যক্তিগতভাবে আমি তোমাকে চিনিনা, তবে ব্লগার হিসেবে দেখেছি তুমি অনেক মানবিক। হিমুর পোষ্টে মামুন ভাইয়ের অনুরোধে তুমি যা করেছো হ্যাট্‌স অফ টু ইউ।

তৃতীয়ত, তানবীরার পোস্টে অন্য ধর্মের ব্যাপারে অসহিষ্ণু মন্তব্য করিনি। আমি যেকোনো ধর্মের গোঁড়ামির বিরুদ্ধে আমার অবস্থানের কথা বলেছি-- তা ইসলাম, হিন্দু, নাস্তিকতা, অজ্ঞেয়বাদিতা ----যাই হোক না কেনো। আমি সেইখানেও আমার অবস্থান পরিষ্কার করেছিলাম এবং তোমাকে ব্যক্তিগতভাবে জানিয়েছিলাম।

চতুর্থত, আমি নিজেকে ভদ্র ব্লগার বলিনি, আমি ওয়াইল্ডস্কোপ আর অনিকেতদাকে মিন করছিলাম। হাসি

"তোমার বাক স্বাধীনতা যখন অন্যের বাক স্বাধীনতাকে খর্ব করে তখন সেটা আর তোমার মতামত থাকে না, অন্যের অধীকারের উপর হস্তক্ষেপ করা হয়।" --- এই যুক্তিতে আমার মতামত প্রকাশ করা উচিত হয়নি। তবে ব্লগারদের প্রস্থান দেখতে ভালো লাগছে না।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

নাশতারান এর ছবি

বর্ষাপু, এই পোস্টের লেখকের যুক্তি আর প্রকাশভঙ্গি কি যথেষ্ট ভদ্রোচিত মনে হয়েছে আপনার?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

বর্ষা এর ছবি

উমম, লেখককে তার যুক্তির পক্ষে অনড় থাকতে দেখা গেছে। ব্লগকে অন্যান্য মিডিয়ার সমপর্যায়ে না ভাবার জন্যই হয়তো তার এই দৃষ্টিভঙ্গী। উনি কাউকে ইন্ডিকেট করে কিছু লেখেনি, তার একটা অবজারভেশন সে শেয়ার করেছে।

তবে আমি বানান ভুল ধরার ১০০% পক্ষে, নইলে ভুলকে শুদ্ধ করা শিখবো কিভাবে?
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

নাশতারান এর ছবি

আপু, আপনি যে বানানশোধনের শতভাগ সপক্ষে তা আপনার সিগনেচার লাইন দেখেই বোঝা যায়। সেজন্য আপনাকে ধন্যবাদ।

কেন জানি আমার মনে হচ্ছে আপনি মূল পোস্টটা পড়ে দেখেন নি।

ছোট্ট কয়েকটা পয়েন্ট বলি।

□ এ লেখার শিরোনাম ছিলো "বানান নিয়া বিটলামি না আঁতলামি"। ( যারা বানান সচেতন, তাঁরা হয় বিটলা নাহয় আঁতেল। যারা বানান শুধরে দেবেন তাঁদের এ কথাটা গায়ে লাগার কথা। আপনার কি সত্যিই মনে হয় উনি কাউকে ইন্ডিকেট করে কিছু লেখেননি? )

□ রানাপুর মন্তব্যের পর লেখক শিরোনাম বদলে দেন। কিন্তু পরে আবার সগর্বে রেকর্ড সংরক্ষণ করেন। এর দু'টো কারণ হতে পারেঃ
একঃ তাঁর মতে শিরোনামটি আদৌ অশোভন নয়। নেহাত তর্ক এড়াতেই তিনি নাম বদল করেছেন। ( তাহলে কি আপনি তাঁকে ভদ্র বলতে পারছেন? )
দুইঃ তিনি নিজের যুক্তিতে অনড় থাকার জন্য এমন করলেন। ( আপনি কি একেই নিজের যুক্তির পক্ষে অনড় থাকা বলেন? আমি কিন্তু গোয়ার্তুমি বলি। আমরা সবসময় তর্কে জিততে পারি না। হার মানতে শেখাও জরুরি।)

□ "বানানের অতীব জন-গুরুত্বপূর্ণ কেঁচাকেঁচি", "বানান নিয়া এত কচলানির মর্তবা কি" কথাগুলোকে কি শোভন বলা যায়?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ধুসর গোধূলি এর ছবি

বর্ষাপু, এই পোস্টের লেখকের যুক্তি আর প্রকাশভঙ্গি কি যথেষ্ট ভদ্রোচিত মনে হয়েছে আপনার?
বর্ষা কোনো একটা কারণে এইসব ব্যাপারে সর্বদাই নীরব! কিন্তু অনিকেত'দার বা ওয়াইল্ড স্কোপের পোস্টে হিমু, মুর্শেদ সেই প্রেক্ষিতে কোনো কথা বলে ফেললেই বিপদ দেখা যাচ্ছে।

উপরে হিমুর একটা মন্তব্যকে ওয়াইল্ড স্কোপ বেশ আপত্তিজনক বলেছেন, যদিও সেটা তিনি ঠিক কী বিচারে আপত্তিজনক বললেন এটা এখনও পর্যন্ত বোধগম্য হয়নি। বর্ষাও মনে হচ্ছে একই সূত্র ব্যবহার করলো।

হঠাৎ করে তার এরকম বক্তব্যের মাজেজাটাই বুঝা গেলো না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ধুসর গোধূলি এর ছবি

- তুমি কি হিমুর মন্তব্যকে উদ্দেশ্য করে বললা নাকি হিমু যে কারণে এই মন্তব্যটা করলো, সেটার দিকে ইঙ্গিত করলা?

একটু খুলে বইলো, যদি হিমুকে উদ্দেশ্য করে বলে থাকো, তাইলে তোমার মন্তব্যে আপত্তি জানাবো। কেনো জানাবো সেটাও বলে দেই।

কারণ, তুমি কোনো কারণে সম্পূর্ণ পরিস্থিতির পর্যবেক্ষণে না গিয়ে কেবল হিমুর মন্তব্যকে উল্লেখ করেছো। এইটা আমার কাছে আপত্তিজনক ঠেকেছে। মনে হয়েছে তুমি হাওয়ার উপরে তাওয়ায় রুটি ভাজার চেষ্টা কর্তেছো।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাবিহ ওমর এর ছবি

ইয়ে, বানানের জন্য একটা আলাদা (কলাপ্সিবল) মন্তব্য-ঘর বানানো যায় কি?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক কিছু হয়ে গেছে দেখছি। যাই হোক, সব মুছে দিয়ে চলে যাওয়াটা কোন সমাধান নয়। আমার খারাপই লাগলো। আমি লেখককে বলবো মুর্শেদের প্রথম মন্তব্য, ধুগো'র একটা মন্তব্য আর সবশেষে কাকুল কায়েশের মন্তব্য তিনটি পড়ে চিন্তা করতে।

চলে যাওয়ার মতো পরিস্থিতি হয়নি বোধহয়। সচলায়তনে তোমাকে ভালই লাগতো। বিশেষ করে কার্টুন, ভিডিও, সরব উপস্থিতি, সবই। এক সাথে থাকলে একটু এরকম হয়ই। আমার সাথেও হয়। তবে আমি সব সময়ই রণে ভঙ্গ দেই।

যাই হোক, এই পোস্টে বোধহয় আর মন্তব্য না নেয়াই ভালো।

স্পর্শ এর ছবি

পদ্মা নদীর মাঝির কুবেরের একটা ডায়লগ মনে পড়ে গেল, "চুপ যা গোপি, ঘুম যা"।
বানান শিকার জারি থাকুক।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ধ্রুব বর্ণন এর ছবি

সচলায়তনকে নিছক ব্লগ হিসেবে দেখাটা আমার কাছে এখনো আপত্তিকর লাগে। আমার ধারণা ছিল এখানে সবাই এটা মানে যে লেখার উত্কর্ষ সচলের নিহিত নীতি। অর্থাৎ সে ব্যাপারে কোনো ছাড় নেই। সেখানে রাইটার্স কমিউনিটি হবার কারণে নিজেদের যোগাযোগমূলক পোস্ট চলে আসে, যেখানে লেখার মানটা মুখ্য করা হয়ত চলে না। কিন্তু ধীরে ধীরে সেটা নিশ্চয়ই এ পর্যায়ে যাবে না যে লেখার মান উন্নয়নের জন্য অত্যাবশ্যকীয় কাজ - বানানের ভুল ধরাকে এখানে নিচের সারিতে নেমে যেতে হবে। লেখকের এই কমিউনিটিকে বোঝার ভুল এবং পরিশেষে বিরক্তিকর টাটা বাই বাইয়ের কাহিনী একেবারে খাপে খাপ।

গোলাপী-মডু এর ছবি

পোস্ট থেকে এটা স্পষ্ট যে সচলায়তনের সবাই বানানের ব্যাপারে একমত। তবে এই পোস্টে মন্তব্যের অতি উত্তেজনাটা বিপদজনক। সচলায়তনে বার বার একই বিষয়ের পুনরাবৃত্তি দেখা যাচ্ছে (উত্তেজনা, পোস্ট মোছা, মন্তব্য রহিত করা)।

এই পোস্টের মন্তব্য বন্ধ করা হবে না। তবে কেউ মন্তব্য করলে তার একাউন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হবে। এটা সচল, হাচল, অতিথি সবার জন্য প্রযোজ্য। এই সংযমের দরকার আছে।