কেন যে এগো দেখলেই গা জ্বলে

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: বিষ্যুদ, ০৪/০২/২০১০ - ১২:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলের অনেক গুরু আমারে শীত-নিদ্রায় যাইতে কইল, তাই বেহুদা গিয়াঞ্জাম না কইরা আমি শুড়শুড় কইরা ঘুমাইতে গেছিলাম, কিন্তু ৩/৪ দিন যাইতে না যাইতেই গা হাত-পা ম্যাজম্যাজ করতে লাগল, সারাক্ষন বিড়বিড়াইতে শুরু করলাম, আমার আসে পাশের লোকজনও বিরক্ত হওয়া শুরু করল, সবার এক কথা, কি কও সারাক্ষন বিড়বিড়ায়া? কি কমু, মুখ ভ্যাটকাইয়া কই, কিছু না, কিছু মাইনষেরে গাইল দেই। এই দেশী সাদারা তো বুঝে না, আমার অবশ্য বেশির ভাগ কথাই পাগলের প্রলাপ ধইরা নেয় তারা, তাই উচ্চবাচ্য না কইরা নিজের কামে ফেরৎ যায়। মাঝে ৩ দিন সচলে আইসা হালকা ঢুঁ দিয়া ভাগছি, তাই কারো লেখাই পড়া হয় নাই, খালি দেখছি মামুন ভাইয়ের লেখা আছে, উনার লেখা না পরা পর্যন্ত আমার আবার পেটের ভার হজম হয় না, চাল হইয়া আজাইরা ফাল পাড়তে থাকে, তাই আজকে ভেজাল মিটমাট হওয়া মাত্র ঝাপায়া পড়লাম, কত্ত কত্ত লেখা আসছে এই ৩ দিন, যেন সব মজার লেখা গত ৩ দিনেই লেখা হইছে।

তা, যেই ঘণ্টা কইতেছিলাম, সেইটা হইল মামুন ভাইয়ের লেখা, সেইটা পইড়া ভাবলাম একটা আলাদা পোস্টে ছাড়ি সব। এ পর্যন্ত বেশ অনেকবারই মুলাকাত হয়েছে আমার পাকিদের সাথে, আর দুঃখের সাথে বলতে বাধ্য হচ্ছি যে, সেখানে ভালো কোন ঘটনা কেন যেন ঘটে নাই। আসলে এটা কি আমার দোষ, আমার কপালের দোষ নাকি পাকিদের দোষ, সেটা নাহয় আপনারাই যাচাই করে নেন। তাইলে শুরু কইরা দেই, কি কন ভাইসাবেরা?

এইটা গত রোযার ঈদের আগের ঈদের ঘটনা, আমার এক শ্রদ্ধেয় আপার বিয়াফক পাকি প্রীতি আছে, মাঝে মাঝে মনে হয় উনি নিজেকে খাস পাকি বইলাই মনে করেন, এজন্যে আমি একবার ঠিক করছিলাম, উনারে হারপিক ধোলাই দিমু, পরে ছাইড়া দিসি, হাজার হইলেও ‘শ্রদ্ধেয়’ কিনা! আমি আবার উনাদের চরম ভক্টি-শ্রেদ্দা করি কিনা, তাই এহেন ঘটনা ঘটলে নিজের হাত নিজেই হারপিক দিয়া মাইজা নেই, আর ভার্চুয়ালি মনটাও ধুইয়া ফেলি। যাক, সেই আপা আমারে কইল, ঈদের রাইত, 'তারে' (উনার এক পাকি দুস্তরে) আমি খাইতে ডাকছি, তোমরা মাইন্ড খাইওনা, আমি তো পুরাই কিংকং হইয়া হয়, মহিলা কয় কি? উনার কি তলপেটে সমস্যা হইছে নাকি? রাগে গজ গজ করতে থাকলাম, কিন্তু একটু পরে শুনি, তার বাইচ্চা অসুস্থ, তাই সে আসবে না। এইটা শুইনা বড়ই আনন্দে নাইচা উঠলাম। কিন্তু একটু পরে আপা কয়, তার দোস্তরে একটু খাওয়া দিয়া আসতে, আমি অনুরোধে ঢেঁকি গেলার মানুষ না, কিন্তু এমন কইরা ধরল উনি যে, না করতাম পারলাম না। তাই এই ঢেঁকি একা না গিল্লা লগে রব নামে আরেক পাকি বিদ্বেষীরে লইয়া গেলাম।

হাতে খাওয়া ভর্তি থাল নিয়া গিয়ে হেই পাকির দরজায় ধাক্কা দিলাম, তখন মনে হয় রাইত বাজে ৯:১৫। ৫ মিনিট চইলা যায়, কেউ দরজা খুলে না, অগত্যা আমি রবরে কইলাম হেই আপারে ফুন লাগাইতে, যাতে কইরা উনি তার দুস্তরে জানায় যে, আমরা হের দরজার খাড়ায়া আছি। হের বলে জামাই থাকে আরেক স্টেটে, হেই পাকি তার পুলারে লইয়া এইখানে থাকে। আরো ১০ মিনিট পরেও যখন কেউ দরজা খুলল না, তখন আমি আর রব মিলা চিন্তা ভাবনা কইরা বাইর করলাম, সম্ভবত পাকিরা সবজি খায় না, তাই হেভি কষা হইছে, মহিলা মনে হয় রাজগদিতে হইয়া হেভি কুত পাড়তাছে। আরো ৫ মিনিট পরে আমি মেজাজ খারাপ কইরা তরকারির ঝোলটা তার দরজার সামনে ঢাইলা দিয়া ফুট মারলাম।

বাসায় ফিরা আইসা শুনি, হে নাকি ডরে দরজা খুলে নাই রাইত ৯টায় ২ জন বেগানা পুরুষ দেইখা। আমি হাসুম না কান্দুম, ১৯৭১ এ এর বাপ ভাইরা আইসা আমাগো মা-বোনগো ইজ্জত লুটল, আর হেই মাতারী নাকি ভয়ে দরজা খুলে না । খালি কইলাম, যে না আমার চেহারা, নাম তার পেয়ারা! কত নাটক যে দেখুম পাকিগো কাছথিক্কা। এরা মনে হয় আসলে মানুষের জাত না, এগো জাত এখনো কোন প্রাণীবিজ্ঞান বইয়ে লিষ্টি করা হয় নাই।

২য় ঘটনা আজকে সকালের, ইন্টারভিউ দিতে গেছিলাম স্টেটেন আইল্যান্ড, সেইখানে আমার সাথে আরেক মহিলা এবং এক পুরুষ আইছিল ইন্টারভিউ দিতে, সেই চান্দু পাকি। ভাব কি, মাটিতে পা পড়ে না হালার, যতক্ষন ছিল, সারাক্ষন ভ্রু আর কপাল কুচকায়ই ছিল। এক পর্যায়ে আমি ধইরাই নিলাম, এই ব্যাটার মনে হয় আসলে কপাল এইরামই, কুচকাইতে কুচকাইতে ফিক্স হইয়া গেছেগা। যাক, একটু পরে জানলাম, তার এত ভাবের কারন কি! সে নাকি এক হাসপাতালে রিসার্চ করে, তাও বিনা পয়সায়, কিন্তু হৃদরোগের উপরে রিসার্চ, তাই সে পুরাই ‘মুই কি হনুরে’। এইসব শুইনা আমি যখন কইলাম, ভালু ভালু, তয় আমি তো এইসব কইরা পাব্লিকেশন কইরা সেইটা প্রেজেন্টও হইয়া গেছে গত জানুয়ারীতে। তখন হালায় মুই কি হনুরে থিক্কা পুরাই হনুরে অতঃপর “হনুমান” হইয়া গেল। বাংলাদেশি শুনলেই মনে হয় শালারা আমাগো ‘ধরারে সরা জ্ঞান’ করতে শুরু করে, আর তাই এগো দেখলেই আমারো উপরতলা নিচতলা জ্বলতে থাকে, মনে হয় … … …

৩য় ঘটনা মাস খানেক আগের, এক পাকি বেটি আইসে অফিসে MRI করাইতে, আইসা আমারে ইন্সুরেন্স কার্ড দিসে, আমি সুন্দর সব ঠিকঠাক মত সিস্টেমে ইনপুট দিয়া বইয়া আছি, হেই বেটি ফর্ম পূরণ করতাছে, ৫ মিনিটের ফর্ম পূরণ করতে বেটি নিল পাক্কা ১৫ মিনিট। তারপরে আইসা যেখানে তার ইন্সুরেন্স কার্ডটা রাখছি, তার উপরে কাগজপত্র রাইখা কয়, আমার ইন্সুরেন্স কার্ড কই, আমি তো পুরাই বেকুব, আমার সামনেই তো ছিল, আসলেই তো! গেল কই? আমি ডাইনে বাঁয়ে খুঁজতে থাকি, তারপর কি মনে কইরা তার কাগজ সরাইতেই দেখি তার কার্ড বইয়া ভেটকি দিতাছে। কার্ড দেইখাই বেটি কয়, তোমার আরো সাবধান হওয়া দরকার। তুমি এক্কাবারেই বেখেয়াল, আসলে খুব খারাপ কিছু কয় নাই, তয় কওয়ার ধরনটা খুব গা জ্বালানো আছিল, আমার মাথায় রক্ত উইঠা গেল, কি আর করা, আমি তার কাগজপত্র নিয়া আধাঘন্টা চুপ মাইরা বইসা থাকলাম, রোগী রেডি হইলেই সাথে সাথে টেকরে জানানোর কথা। বেটিরে পাক্কা আধাঘন্টা বসায়া রাখছিলাম, মন চাইছিল আরো খারাপ কিছু করার, মাগার করি নাই।

গত বছর সেপ্টেম্বরে ক্যামডেনে এক মাসের জন্যে একটা এক্সটার্নশিপ করেছিলাম, সেখানে যায়াদ নামে এক পাকির সাথে পরিচয় হয়েছিল, সে সেই প্রোগ্রামের চিফ রেসিডেন্ট, তবে তার ভাব সাব সেখানকার যে কোন অ্যাটেন্ডিং বা প্রোগ্রাম ডিরেক্টরের চেয়ে বেশি। পা তো মাটিতে পরেই না, সারাক্ষন মুখ এমন করে রাখত যেন, সারাক্ষন কেউ তার পায়ুপথ পরীক্ষা করতেছে। তারসাথে কয়েকবার কথা বলতে বাধ্য হয়েছিলাম, আর সেখানেই আগুনের মাঝে ঘি পড়ল। ব্যাটা এক কনফারেন্সে বসে হানিডিউ খাওয়ার চেষ্টা করছিল, একটা টুকরা তার প্লেট থেকে পড়ে চোঁ চোঁ দৌড় মেরে এক্কেবারে টেবিলের তলায় চলে গেল। মজার ব্যাপার ছিল, সেটা আটকানোর জন্যে পাকির করা ব্রেক ড্যান্স। পরে সেই যুদ্ধে পরাজিত হয়ে সে আমার দিকে তাকিয়ে বলে, হাসতেছ কেন? যেন, হেসে আমি তাকে যার পর নাই অপমান করেছি, আসলে তখন তাকে আমি চিনতাম ও না। বাসায় এসে বে রকরলাম, তার পরিচয়, তারপর বাকী সময় তার সাথে কথা বলার চেষ্টাও করিনি, তবে ব্যাটাকে পেয়ে গেলাম একদিন রাস্তায়। সে এক পার্কিং লট থেকে গারি নিয়ে বের হচ্ছে, আর আমিও রাস্তার উল্টাপাশ থেকে বের হয়ে কাজে যাবো। সবুজ বাতিতে আমি ভালো মানুষের মত বায়ে মোড় নিচ্ছি, আর সে দাড়িয়ে আছে ডানে মোড় নিবে। আমাকে দেখে মনে হয় তার আঁতে ঘা লাগল, লাল লাইটে সে ফুট করে গাড়ি ঢুকিয়ে দিল, এমন না যে সেটা বেআইনি, কিন্তু ইন্টারসেকশনে কেউ থাকলে অপেক্ষা করাটাই স্বাভাবিক, তারপর পরবর্তী ইন্টারসেকশনে ২ জনেই ডানে মোড় নিব, আমি আগে আছি, মাঝের লেন থেকে ডানের লেনে ঢুকব, সিগন্যাল দিলাম, দেখেও না দেখার ভান করে সে টেনে গিয়ে আমার সামনে গিয়ে আমার পথ আটকে বসল।

এই পাকির বাচ্চাকে দেখে এমনিতে আমার মেজাজ খারাপ হয়ে গেছে, এমন চিপা খেয়ে সেই আগুনে ঘি না, এক্কেবারে পেট্রোল পড়ে গেল। একে তো গুতাগুতি করে ঢুকেছিস, তারপরে আবার পেইন দিতেছিস। আমি পরের মোড়ে ঠিক তার পিছনে থাকলাম, তারপর যখন আই-২৯৫ এর র্যা ম্পে, সেখানে ২ টা লেন, কিন্তু আমি তার আগেই টান দিয়েছি, র‌্যাম্পের মাঝামাঝি আমার গাড়িতে ৫৫ মাইলের কাছাকাছি স্পিড, আর তারমনে হয় ৩৫, স্পিড লিমিট ছিল ২৫। ঐ স্পিডেই তাকে একটা কড়া চাপ দিয়ে তার লেন থেকে এক্কেবারে শোল্ডারে নামিয়ে দিয়ে ৭৫ মাইল স্পিড তুলে আই-২৯৫ এ উঠে চলে গেলাম আমার কাজে। সেদিন অফিসে ১০ মিনিট দেরীতে পৌছালেও মুখে ছিল ১০০০ ওয়াট বাল্বের হাসি।

আরো আছে, একবারে সব ছাড়া ঠিক না!


মন্তব্য

সিরাত এর ছবি

মজা লাগলো। হাসি আমি 'ঘৃনা' ট্যাগটা দেইখা ভাবলাম সিরিয়াস লেখা বুঝি, ভিতরে দেখি অন্য কারবার।

আপনাদের পাকিস্তানীদের সাথে এক্সপোজার বেশি, আমার কম, কিন্তু তাতেও কিছু ঘটনা আছে। পরে কমু।

তবে একটা জিনিস, আমাকে তারা কিছুতেই মনওয়ার ডাকবে না। মুনাওওয়ার, মুনাওওয়ার শুনতে শুনতে বড়ই বিরক্তি লাগে। কমপ্লেইন করুম কারে? নরওয়েজিয়ানদের? ওরা আমারে ডাকে মুনওয়ার।

সাবিহ ওমর এর ছবি

পাকিদের এই জিনিসটা চরম অসহ্য। আমারে সেদিন এক পাকি স্টাইল করে উমের ডাকতেসে। কানের নিচে কইষে একটা লাগাইতে মঞ্চায়না?

সাইফ তাহসিন এর ছবি

নারে ভাই, সিরিয়াস কথা কইতে গেলেই আমার মুখে হাসি আইসা যায়, কেউ খুব চেইতা গিয়া বকলে আমার অট্টহাসি বাইর হইয়া যায়, তাই সিরিকাস লেখা থিকা দূরে থাকি।

মিওয়া দিন ২ টা পুস্ট দাও, পরে কেন, আইজকাই ছাইড়া দাও, মজা কইরা পড়ি, তোমার এখনকার লেখাগুলা পইড়া খুব আরাম পাই।

পাকিরা মাইনষের বাচ্চা নাকি যে মানুষের মতন আচরন করব? নাম কেন, হেরা যে কথা কইতে পারে, এতেই আমার অবাক লাগে। আমার মতন সাইফ থিকা সেইফ হইয়া যাইবা, আর নাহইলে সবাইরেই ছ্যাঁচা দিবা, সবাইরে ছ্যাঁচা দেবার কিছু সউবিধা আছে, প্রথম ৫-৬ জনরে দিলেই বাকিরা যাইনা যায়, তখন আর ছ্যাঁচার দরকার পড়ে না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

যে না আমার চেহারা, নাম তার পেয়ারা!

হাহাহা জটিল বলসেন। আমি এমন এক পেয়ারা বেগমরে চিনি তয় হে পাকিনা চোখ টিপি

সাইফ তাহসিন এর ছবি

আমরাও তার ফটুক দেখতে চাই (আমরা বলতে লেখক এখানে লুল সাইফকে বুঝাতে চেয়েছেন চোখ টিপি )

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

ফটুক দেখলে লুল গায়েব হয়ে যাবে বিলকুল

সাইফ তাহসিন এর ছবি

ফটুক দেখলে লুল গায়েব হয়ে যাবে বিলকুল

কস্কি মমিন!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

ভালোই লাগল। তবে সাইফ ভাই আপনারও আমার মত বানান নিয়ে সমস্যা আছে, আপনিতো এখন পুরো মাত্রায় সচল, সময় পাইলে বানান গুলো ঠিক কইরা দিয়েন। আমার মত বেকুব আপনারে উপদেশ দেয় বইলা হাইসেন না, আমার সুযোগ থাকলে ঠিক কইরা দিতাম।

পাকিদের নিয়ে লেখা আমাদের এমনি একটু ভালো লাগে, এই শালাগো ধইরা কুত্তা দিয়া কাম করাইতে পারলে শান্তি পাইতাম। ধন্যবাদ শেয়ার করার জন্য।

==========
কামরুজ্জামান স্বাধীন

সাইফ তাহসিন এর ছবি

একদিক খাতি কথা কইছেন ভাই, তয় বানান কোনটা কোনটা ভুল হেইটা ধরায় দিবাইন না? ঠিকটা জানলে তো আর ভুলটা লেখতাম না, যেইটা জানি না, ভুল ধরুম কেমনে? স্পেল চেকার ব্যবহার কইরা আমার ভুল বানানের পরিমাণ আরো বাড়ে। আপনে কিছু ভুল ধরায়া দেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মামুন হক এর ছবি

গা জ্বলাটা স্বাভাবিক সাইফ, এগো লগে এখনো অনেক হিসাব কিতাব বাকি।

সাইফ তাহসিন এর ছবি

একদিক হাছা কইসেন বস, হিসাবের তো শুরু, পাই পয়সা বুইঝা নিমু যেইদিন, প্রতিটা প্রাণ, প্রতি ছটাক রক্ত আর সমুদ্র পরিমাণ লাঞ্চনা, এর হিসাব নিতেই হইব
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দ্রোহী এর ছবি

ঠিকাছে.......

সাইফ তাহসিন এর ছবি

গুরু, ঘটনা কি, আপনার খোমা দেখি রোজ একবার কইরা পালটায়, আগেরবার না গায়ে গতরে মোটাতাজা আছিলেন, এইবার মাথার চেয়ে গা শুকনা, আপনার খোমায় গাঞ্জা ধরছেনি?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুবিনয় মুস্তফী এর ছবি

এমন হাসির খবর কমই দেখসি। মজা পাইবেন।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

সাইফ তাহসিন এর ছবি

সুবিনয়দা আছেন? আমি তো ভাবলাম শীতনিদ্রায় থাকতে থাকতে আপনে অন্য ডাইমেওনশনে গেছেন গিয়া। আপনার লিংকটা পইড়া এত হাসছি যে সকাল থেকে পেট ব্যাথা করতেছে। খবর পান কেমনে এরকম দম কাইড়া হাসির খবরের। লিংকটা দেবার জন্যে অসংখ্য ধন্যবাদ গুরু।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

হাহাহা দারুন খবর

রাহিন হায়দার এর ছবি

পাকিদের দেখলে তো গা জ্বলেই, তবে মাথার চুল থেকে পায়ের পাতা পর্যন্ত জ্বলে উঠে বাংপাকিদের দেখলে। কেউ আমারে বুঝাইবেন পাকি সাপোর্টার গুলা এমন হয় ক্যান? পাকিস্তানের নামে কিসু কইলে এগো গায়ে ছ্যাক করে ওঠে। আর পাকিসমর্থন করবি ভালো কথা, করবি চুপিচুপি যাতে কাকপক্ষীও টের না পায়, ক্রিকেটের প্রসঙ্গ উঠলে এড়ায়ে যাবি, এরা উল্টা এমনভাবে ঢাকঢোল পিটায় যে মনে হয় যে বিহারী পল্লীর আদি বাসিন্দা!! বাংলাদেশে ইন্ডিপেন্ডেন্স কাপের ফাইনালটার কথা মনে আছে? শুঞ্ছি ওই ফাইনাল শেষে বলে কয়েকটা বাংপাকি আত্মহত্যা করসিল! কই যামু????

লেখায় চলুক
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সাইফ তাহসিন এর ছবি

হ' বাংপাকিগো দেখলে আমারো আত্মা শুদ্ধা জ্বলতে থাকে, হেগো লগে কথা কইতে গিয়াই খ্যাচ খ্যাচ করতে থাকি আর বিনা কারনে গালাগালি করতে থাকি। তখন এরা টিকতে না পাইরা আমার আশপাশ থিকা ফুট মারে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বর্ষা এর ছবি

আমার ২টা পাকি হাউজমেইট ছিলো, তাদের ধারণা ছিলো আমার কাজ হইলো ওদের জন্য রান্না করা আর বাসন মাজা। পুরা বেসিকেই গন্ডোগোল এদের।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাফি এর ছবি

আমার রুমমেট বা হাউসমেট যদি এমন ধারণা পোষন করত আমি গ্যারান্টি সহকারে ওদের প্লেট গ্লাসে হিসু করে দিতাম।

সাইফ তাহসিন এর ছবি

আমারে ডাক দিও গুরু, আমিও কন্ট্রিবিউট করতে চাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

এহহে বর্ষা ডার্লিং, তোমাকে তো স্যাভলনে চুবায়া রাখতে হবে, ২ পাকির সাথে একঘরে থেকেছ, তোমার গা থেকেও পাকির বদ্দু আসার কথা চোখ টিপি

হ, এরা বিশেষ কইরা বাগ্নলাদেশিদের খুব হেয় করে, শালারা করব না কেন, লাত্থিগুতা তো কম খায় নাই ৭১ থিকা, প্রথমে লেজ ২ পায়ের মাঝে নিয়া কুই কুই করতে করতে পালাইছে, তারপরে আবার আমাগো ক্রিকেট টিমের কাছে জুতা খাইছে চোখ টিপি

এখন দায়িত্ব আমাদের হাতে, যেখানেই সহকর্মী পাইমু, আধহাত আইক্কা ওয়ালা বাঁশ তেল ছাড়া হান্দামু হাসি. এগো বেসিক থাকবো কেমনে, ঘিলু আছে নাকি?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আশরাফ মাহমুদ এর ছবি

পাকিদেরকে আমি 'ফাকি' ডাকি। ফাকিস্তান! সবগুলা বদের হাড্ডি।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

সাইফ তাহসিন এর ছবি

একদম ঠিক কইছেন, আসলেই এরা ফাকি আর আইছে ফাকিস্তান থিকা, অসহ্য এক জাত। তবে, মানুষ মানুষরে ঘৃনা করা ঠিক না, কিন্তু পাকি ঘৃনা করা যায়, কারন এরা মানুষ না গড়াগড়ি দিয়া হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

পাক্কুদের চেয়েও অসহ্য পাক্কুপ্রেমি বাংলাদেশি। এদের সংখ্যাও কম না।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাইফ তাহসিন এর ছবি

২ দলের উপরেই আমার সমান এলার্জি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

পা তো মাটিতে পরেই না, সারাক্ষন মুখ এমন করে রাখত যেন, সারাক্ষন কেউ তার পায়ুপথ পরীক্ষা করতেছে

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

---- মনজুর এলাহী ----

সাইফ তাহসিন এর ছবি

আসলে এভাবেই আমি ভারতীয় থেকে পাকি আলাদা করি, মুখ বেকায়া রাখলে বুঝি, এইটা পাকি, হাসলে বুঝি, এইটা ভারতীয় গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

পাকিদের ধরে আয় চাপাতার ছাঁকনিতে ছাঁকি... দেঁতো হাসি দেঁতো হাসি দেঁতো হাসি

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

কেন? ছাকনির কি মান ইজ্জত নাই? ছাকনি কিনতে প্যসা লাগে না, পাকিগো জায়গা হইল গুয়ের ভাগাড়। আর বাংপাকিগো বানাইতে হইব ভাগাড়ের দারোয়ান।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনার্য সঙ্গীত এর ছবি

সিরাম। হে হে হে ...
পাকিদেরকে শায়েস্তা করার কৃতিত্বের স্বীকৃতি স্বরুপ আপনারে আর মামুন্ভাইরে শায়েস্তাখাঁ উপাধিতে ভূষিত করা হইল দেঁতো হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

ওরে খাইছে, এতবড় সম্মান নেওয়ার আগে আমি সেঞ্চুরি করতে চাই পাকি ঠ্যাঙ্গানিতে হো হো হো
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

চলুক

সাইফ তাহসিন এর ছবি

গুরুদেব, বুড়া আঙ্গুলটা কি আমাকে দিলেন নাকি পাকিদের? চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

আমরা একটা কথা প্রায়ই বলি, বাঙ্গালী প্রথমে চেষ্টা করে পরে না পারলে দুই নাম্বারী করে আর পাকিরা প্রথমেই দুই নাম্বারী করে পরে ধরা খাইলে এক নাম্বারীতে আসে।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

বর্ষা এর ছবি

জাহিদ ভাইএর মন্তব্যে ঝাজা!!!!

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

চরম পাংখা কইসেন জাহিদ ভাই। এর চেয়ে বড় সত্য নাই, তবে, পাকিরা মনে হয় না, এক লম্বরি রাস্তা চিনে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মণিকা রশিদ এর ছবি

সাইফ, মন্তব্য করার লোভ সামলানো গেলো না। পাকি বিষয়ক দারুণ সব অভিজ্ঞতা রয়েছে আমার। আমার অভিজ্ঞতা বলে দুই শ্রেণীর পাকি বর্তমান...একদল বড়ই ধর্মপ্রাণ(!) ।অন্যদল বেজায় বদ-সবদিক থেকেই বদ...সে সততা, নৈতিকতা, নারীলিপ্সুতা, মাতলামী ইত্যাদি যেদিকেই যাও, এমন বদ আর কোথাও পাবে না। আর , নিজের দোষ অন্যের ঘাড়ে চাপানোকে এরা শিল্পের পর্যায়ে নিয়ে যেতে পেরেছে!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সাইফ তাহসিন এর ছবি

আপনারে তাইলে আমি আইজ থিকা খোমা খাতায় জ্বালানি শুরু করুম, যতদিন না পাকিগো নিয়া লেখা দিতাছেন। দিয়া দেন, আমরাও জানি ঘটনা গুলান। দোষ না চাপায়া কি করব, আর তো ওজন নিতে পারে না, কাঁধ ভাইঙ্গা পড়ার অবস্থা হইছে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

পাকি ফেভারিট খেলা:

সাইফ তাহসিন এর ছবি

থ্যাংকু বস
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

[quoteআমরা একটা কথা প্রায়ই বলি, বাঙ্গালী প্রথমে চেষ্টা করে পরে না পারলে দুই নাম্বারী করে আর পাকিরা প্রথমেই দুই নাম্বারী করে পরে ধরা খাইলে এক নাম্বারীতে আসে।

জাহিদ ভাই...চরম কইসেন...!

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

তাহসিন ভাই,
লেখা সেইরকম হইসে..

"যেখানেই পাকি সহকর্মী পাইমু, আধহাত আইক্কা ওয়ালা বাঁশ তেল ছাড়া হান্দামু "
আবার কয়...!

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, আপনার লগে দেখি আমার মনের মিল জমবে সচলে অনেক, লেখেন না আপনে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাবিহ ওমর এর ছবি

একটা দুইটা পাকি ধর/ সকাল বিকাল নাস্তা কর...

সাইফ তাহসিন এর ছবি

দারুন কইছেন ওমর ভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

জাহিদ হোসেন এর ছবি

আপনার লেখাতে আপনার স্ত্রী প্রজাপতি কেন কোন সময়ে মন্তব্য করে না? অথচ আমার লেখা না পড়লে তার মন খারাপ হয়ে যায়। আমার স্ত্রী মনে করে যে উনার আপনার দিকে আরো একটু নজর দেওয়া উচিত। আপনাদের সুখী জীবন কামনা করছি।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

প্রজাপতি [অতিথি] এর ছবি

জাহিদ ভাই আপনি দেখলাম আমার কথা মনে করেছেন। সাইফের লেখায় আমি কখনো মন্তব্য করিনা এটা আসলে পুরোপুরি ঠিক না,শেষ ৬-৭ টা লেখায় শুধু মনে হয় করা হয়নি। সত্যি বলতে কি, সচলে আগের মত নিয়মিত ঢোকা হয়না তবে সাইফ আর আপনার মত প্রিয় কিছু মানুষের লেখা আসলে পড়তে মিস করি না। বেশ কিছুদিন পর মন্তব্য করার জন্য লগাতে গিয়ে দেখি পাসওয়ার্ডও ভুলে বসে আছি। ভাবীকে আমার শুভেচ্ছা জানিয়েন। আপনারাও ভালো থেকেন।

সাফি এর ছবি

জাহিদ হোসেন সাহেবের এই কমেন্টটা কি ফান নাকি সিরিয়াসলি করা? অ্যাঁ
এমন আজিব কমেন্ট জিন্দেগিতে দেখিনাই!

সাইফ তাহসিন এর ছবি

আমিও বোঝার চেষ্টা করতেছি, মাগার কোন কুল কিনারা পাইতেছি না বস! তয়, তুমি না দেইখা থাকলে আমি তো ২ দিনকার আবুল, সেইদিন ব্লগানি শুরু করছি!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

খুব মজা লাগল আপনার মন্তব্যটা পড়ে, আপনার লেখা পড়ে যেমন মজা পাই, আপনার এই মন্তব্যটাতেও একই রকম কিক পেলাম। আমার স্ত্রী আমার লেখায় মন্তব্য করে না, এটা কি বুঝতে খুব কষ্ট হচ্ছে আপনার। লেখার মান ভালো না বলেই লেখায় কমেন্ট করে না, আর মক্কার মানুষ হজ্ব পায় না, তাই আমি প্রজাপতির মন্তব্যের জন্যে হা করে বসে থাকি না।

আপনার লেখার মান এতই ভালো যে আপনার লেখা না পড়লে প্রজাপতির মন খারাপ হবারই কথা, অথচ তারপরেও তো আপনে লেখেন না, এতে আমার স্ত্রী এবং তারসাথে আরো অনেকেই হা করে বসে থাকেন আপনার লেখা আসার অপেক্ষায় ;)। আর ব্লগকে আপনার স্ত্রী সম্ভবত বাস্তব জীবনের সাথে মিলিয়ে ফেলেছেন। আমার দিকে মনোযোগ দেবার সময় কই আমার স্ত্রীর, তার জীবনে এখন সব সময় আমার মেয়ে আর তার আশু পরীক্ষার জন্যে বরাদ্দ, কাজেই আপনার স্ত্রী নির্ভয়ে থাকতে পারেন যে, সে বোধবুদ্ধি হারিয়ে ফেলেনি। তারপরেও কেন যেন ব্যাপক হাসি পেল আপনার ৩ নাম্বার লাইন পড়ে।

আপনার লেখা আমরা স্বামী স্ত্রী খুব পছন্দ করি, এবং লেখক হিসাবে আপনাকেও অনেক শ্রদ্ধা করি আর ভবিষ্যতেও করব, আপনার শুভকামনার জন্যে অনেক অনেক ধন্যবাদ। আমরা ভালো আছি, সুখী আছি এবং এরকমই থাকব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

হৈতাসে কি? সব মাথার উপর দিয়া গেল। বুঝলাম না। বেশি করে বার্লি খাইতে হবে সবাইরে। চোখ টিপি

সাইফ তাহসিন এর ছবি

কেন যেন মনে হইল, জাহিদ ভাইয়ের নাম দিয়ে অন্য কেউ মন্তব্য করেছেন ইয়ে, মানে...
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

দেঁতো হাসি হেহেহে!

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

এত হাসি, কাহিনী কি? আমিও হাসি, আমারে কইবা না?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তারানা_শব্দ এর ছবি

বিরাট মজা পাইলাম !!! খেক খেক খেক!
হানিডিউ ছাগু পরে আপনার আবার কোন ক্ষতি না করে বসে ?? :-ss

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

সাইফ তাহসিন এর ছবি

তার হাসপাতালে আমি এপ্লাই করি নাই যে আমার ক্ষতি করবে, তবে হয়ত ১০ বছর পরে আমাকে তালে পাইলে ভাদ্র তাল ফালাইতে পারে আমার পিঠে, তাতে আমি অবশ্য ডরাই না। লেখা পড়ার জন্যে ধন্যবাদ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

আপনার এই স্পিরিটটা আমার ব্যাপক পছন্দ। ফাকি'দের বা ফাকিপন্থীদের ফাকাতে থাকেন।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেনেট এর ছবি

নগদে পাঁচতারা
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস! লেখা দেওয়া তো বন্ধই কইরা দিস দেখি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কামরান এর ছবি

গা আমারও জ্বলে।
কিন্তু সবাইতো এক রকম না।
আমি গর্ববোধ করি যে আমি পাকিস্তানী না। তা না হলে আমাকেও 'পাকি' গাইল শুনতে হত। আমি একটি অফ লাইসেন্স সপে কাজ করি। প্রায়ই আন্ডারএজ রা এলকোহল কিনতে চায়। অনেক সমস্যা করে । শেষ পর্যন্ত 'পাকি' গালি দিয়ে চলে যায়। যদিও আমি পাকি না। জানে আমরা মুসলমান আর মুসলমান বলতে তারা ধরে নেয় পাকিস্তানি।
সুখের বিষয় এখন মোটামুটি আমাদের সব কাষ্টমার জানে আমি বা আমরা পাকিস্তানী না, বাংলাদেশী।
ভাবি... এ দেশে (ইংল্যান্ডে) তাদের অবস্থান কত নীচে ......
কিন্তু এও ভাবী তারা তবুও অনেকক্ষেত্রে প্রতিষ্ঠিত এখানে.... শিক্ষায়.... কর্মক্ষেত্রে....
আবার কোন কোন ক্ষেত্রে এদের এত বিকৃতি ঘটেছে যে এদের মুসলমান ভাবতে গেন্না হয়.... যা আপনি পাকি বলে বুজাচ্ছেন।
এও আছে তারা অনেকে আমাদের থেকে ভাল....মুসলমান হিসেবে আমরা যেখানে পরিচয় দিতে লজ্জা বোধ করি সেখানে তারা সাহসিকতার পরিচয় দেয়....
আমলে আমি বুঝাতে চাচ্ছি.......পাকি যে সে পাকিই, ভাল যে সেত ভালই...সে কেন 'পাকি'র অপবাদ নেবে.... যেমন আমার ক্ষেত্রে ঘটে যা সুখকর নয়।

সাইফ তাহসিন এর ছবি

আপনার মন্তব্যটা পড়ে প্রথমে কিছুটা বিভ্রান্ত হয়ে গিয়েছিলাম, পরে আপনার অবস্থানটা বোঝার চেষ্টা করলাম, পাকি যত ভালোই হোক না কেন, একটা জিনিষ মাথায় রাইখেন, তাদের মানসিকতায় কেমন যেন একটা সমস্যা আছে, আর অদ্ভুত কোন কারনে তারা আমাদের অনেক হেয় প্রতিপন্ন করে।

আর মুসলিম অমুসলিম ইস্যু এখানে টেনে আনার কোন প্রয়োজন দেখি না, মুসলমান হিসাবে মুখ লুকানোর জন্যে দোষটা পাকিদের কান্ধে না দিয়ে পাকিদের পশ্চিমের প্রতিবেশি দেশগুলোর দিকে তাকান, আর আরবদের দিকে তাকান
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কামরান এর ছবি

সবই বুঝলাম।
আমি আসলে ব্যাপারটা অন্যদৃষ্টিতে লিখেছি। আপনি কিছুটা উপলব্দীকরলেও পুরোটা পারেননি।
অবশ্যই তাদের মধ্যে কিছু ঘন্ডগোল আছে, তাইতো তাদের বর্তমান অবস্থা অসহনীয়।
আমার একটা লেখা আপনি আমার হটমেইল ব্লগ kamranahmed2535.spaces.live.co.uk বা গোগলে kamranahmed2535 দিয়ে আমার 'যুদ্ধের আটত্রিশ বছর পরের আমি' লেখাটি পরতে পারেন।
মানুষের কর্মকে আলোচনা সমালোচনা করুন কিন্তু মানুষের প্রতি মানুষের ঘৃণা কতটা যুক্তিসঙ্গত ভেবে দেখবেন।
ভাল থাকবেন।

ধ্রুব বর্ণন এর ছবি

আমি কামরান ভাইয়ের মন্তব্যের সাথে একমত পোষণ করব। পাকিস্তানের শাসক, মিলিটারি আমাদের ওপর অত্যাচার, গণহত্যা চালিয়েছিল। ওদের সাধারণ জনগণ এখনো এসবের কিছুই জানে না বা অস্বীকার করে। ওদের অনেকের মাথামোটা আচরণ - যেমন মাথা দিয়ে আঘাত করে অটোমেটিক দরজা খোলার চেষ্টা, ইত্যাদি ইন্টারনেটে দেখা যায়। কিন্তু তাদের সবাই-ই কি খারাপ? আমার সঙ্গিনী আমাকে বলেন, এই শহরে একজন পাকিস্তানিকেও তো এখন পর্যন্ত ভালো মানুষ পেলাম না। মজার ব্যাপার, একজন ভারতীয় দোকানদার আমাদের চোখের সামনেই কিন্তু আমাদের কাছ থেকে চুরির চেষ্টা করেছে। কিন্তু, আমাদের অনুভূতির ব্যাপার এগুলো, আখেরে পাকিস্তানি মুদির দোকানীটাকেই আমরা সবচেয়ে অপছন্দ করি।

এখন যদি এমনও হয়, পাকিস্তানের সকল, সকল মানুষ সত্যি সত্যি মাথামোটা এবং বজ্জাত টাইপের। একটা বড় প্রশ্ন তখন, সেটা কি আমাদের ঘোষণা করা উচিত? ঘৃণা পোষণ করা উচিত? বিশেষ করে এরকম একটা প্লাটফর্মে? ঘৃণাতো মানুষের অনুভূতি। আমি সারাজীবন ঘৃণা পোষণ করেও মানুষের ক্ষতি না করে চলতে পারি, তাতে কারো কিছু বলার নেই। কিন্তু যখন সেটা স্বেচ্ছায় প্রচারে আসে, তখন তর্ক-বিতর্কের সুযোগ থাকে। যেমন, ধরেন ইহুদি দেখলে অনেক জার্মানের গা জ্বলত। তার পেছনে অনেক কারণও তাদের ছিল বলে তারা ব্যাখ্যা করে অনেক অনেক কিছু লিখেছে। তারা ইহুদি-মাত্রই characterize করত। তারা কেবল ব্যবসা বোঝে, দেশপ্রেম বোঝে না। জার্মানির প্রতি তাদের কোনো টান নেই। ওদের নাক বাঁকা, ওরা দেশের অর্থনীতিতে হস্তক্ষেপ করে নিজেদের গোত্রীয় লাভের জন্য। এইসব দাবীর সত্য-মিথ্যা ব্যতিরেকেই বলা চলে এই ঢালাওভাবে characterize করা দৃষ্টিভঙ্গিটির সংবেদনশীলতা প্রশ্নবিদ্ধ।

তবে সাইফ ভাইকে কোথায় যেন দেখলাম আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, এই ইস্যুতে তিনি ওসবের ধার ধরবেন না। কি আর করা হাসি ... আপনি লিখে চলেন।

----------------------------------
~জীবন অনেকটা জড়ই, কিন্তু অনন্য!~

ফাহিম এর ছবি

আমি যতগুলা পাকি দেখসি, সবার একটা সমস্যা বাই ডিফল্ট থাকেই। সেইটা হইলো, নিজেরে অতিরিক্ত চালাক মনে করা! আল্লায় জানে এই রোগ এগো রক্তে কেমনে ঢুকলো। কথাবার্তাতেই একটা টাউট টাউট ভাব!!!

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, ঠিকই ধরছেন
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

লেখা পইড়া তো হাসতেই আছি- তবে হাসিটা আরো আকর্ণবিস্তৃত হইলো ফাহিম ভাইএর কমেন্ট পইড়া-

কথাবার্তাতেই একটা টাউট টাউট ভাব!!!
শয়তানী হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাইফ তাহসিন এর ছবি

হ মিয়া, হাইসা লও, বিসিপিএস থিকা অনেকবার ফাকিস্তান যাওন লাগব যদি না সার্জারী ছাইড়া দাও, কালে একদিন এফসিপিএস পরীক্ষাও নিতে যাইবা, তখন গাঙ করে দিয়ে আইসো ফাকি পরীক্ষার্থীগো চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

সাইফ বাকিগুলাও ঝাইড়া ফেলো, প্লিইইজ

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, দ্রিমু দ্রিমু, স্রব ফাকিরেই ভ্রইরা দ্রিমু
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।