মেঘ বলেছে----

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: সোম, ০৩/০৮/২০০৯ - ৯:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ
এখানে গাওয়া গানটি এক (অ-)গায়কের রবীন্দ্রসঙ্গীত গাওয়ার (অপ)চেষ্টা। যারা রবীন্দ্রসঙ্গীতের একনিষ্ঠ শ্রোতা এবং রবীন্দ্রসঙ্গীত খেয়ে-পরে-বেঁচে আছেন (এই অংশটা আপা তোর জন্যে) তাদের কে এই গানটি না শোনার জন্য উৎসাহিত করা হচ্ছে। এরপরও যদি কেউ শোনেন এবং সে কারণে বিপুল মনঃকষ্ট ও নিদ্রাহীনতার শিকার হোন--সেজন্যে এই (অ-)গায়কটি দায়ী থাকবেন না।
]

রাগ বেহাগ আমার খুব পছন্দের একটা রাগ।
এই লাইনটা পড়েই যারা ভ্রুঁ কুঁচকেছেন, তাদের কে অভয় দিয়ে বলি, রাগ নিয়ে কথা বলতে আজ আসিনি। কাজেই রাগ করে উঠে চলে যাবার কিছু নেই।

লোকজন যেমন বলে যে কচু গাছ কোপাতে কোপাতেই নাকি এক সময় 'মানুষ কোপানো' শুরু হয়। আমিও সেই ধারারই লোক বলে মনে হচ্ছে। সচলায়তনে আমি মাঝে মাঝেই গান নিয়ে টুং-টাং করি। প্রচুর সুশীল জনের সমাগম হয় বলে তারা কেউ প্রাণে সেধে আর বলতে আসেন না---কী রে ভাই কিছু দিন পর পর এইসব কী যন্ত্রনা নিয়ে আস? তারচেয়েও ভয়াবহ হল---কয়েকজন বেশ খানিকটা পিঠ চাপড়ে দেন। আমি নবম মেঘখন্ডে চড়ে বসি----

গত দুই দিনের চেষ্টায় আমি একটা গান মোটামুটি খাড়া করে ফেলেছি।একটা রবীন্দ্রসঙ্গীত। সবারই জানা, সবারই খুব প্রিয় একটা গান।

মেঘ বলেছে যাব যাব----

আমি গান শিখিনি কখনো। তার ছাপ আমার গানে, বাজানোতে প্রকট। কিন্তু তারপরও সাহস করে ফেললাম। আমার অনেক উৎপাত আপনারা সয়েছেন। কেন জানি মনে হচ্ছে এইটেও সয়ে যাবেন।

গানটা নিয়ে আপনাদের মতামত জানতে পেলে খুশি হব।

গায়ন,বাদনঃ অনিকেত
গীত রচনা ও সুরঃ রবীন্দ্রনাথ ঠাকুর
গীত রচনা কালঃ ১৭ আশ্বিন, ১৩২১
স্বরলিপিকারঃ ইন্দিরা দেবী
রাগঃ বেহাগ

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

কাজী আফসিন শিরাজী এর ছবি

অসাধারণ!!
_______________________
ঝড়ের বেতারে শুনি একটি শিশুর গোঙ্গানি...

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু

কীর্তিনাশা এর ছবি

বস্ আমি সুচিন্তিত মতামত দিতে পারি না। তবে খুব আগ্রহ নিয়ে শুনতে পারি আর ভালো লাগলো কিনা জানাতে পারি হাসি

খুব উপকার হয় যদি গানটা অধমের ঠিকানায় ইমেইল করে দেন..........

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অনিকেত এর ছবি

পাঠালাম বস, জানাইও কেমন লাগল

কীর্তিনাশা এর ছবি

অবশ্যই জানাবো.....

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পান্থ রহমান রেজা এর ছবি

....গানটা তো শুনতে পাচ্ছি না!..............................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

অনিকেত এর ছবি

সেকি পান্থ!! আমি যে দিব্যি শুনতে পাচ্ছি! নেট-স্লো এর কারণে কি?
তোমার ইমেইল আইডি দিলে তোমার কাছে মেইল করে দিতে পারি-----

পান্থ রহমান রেজা এর ছবি

দিলাম-
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিলাম---!!

অনিকেত এর ছবি

আগে ডাউনলোড করা যাচ্ছিল না। এখন সেটা ঠিক করে দিয়েছি।
কেউ কি দয়া করে জানাবেন যে গান শুনতে পাচ্ছেন কী না??

পান্থ রহমান রেজা এর ছবি

এখন শোনা যায়!
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

কাজী আফসিন শিরাজী এর ছবি

nuhinkas@gmail.com

আমাকেও... দেঁতো হাসি প্লীজ!!
_____________________
ঝড়ের বেতারে শুনি একটি শিশুর গোঙ্গানি...

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিয়েছি

রেনেট এর ছবি

আমি শুনতে পাচ্ছি (দিল সাফা না হইলে শোনা যায় না)

বেশ ভালো লাগলো চলুক

ত্রিশ লক্ষ তারা আপনার জন্য।

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনিকেত এর ছবি

(দিল সাফা না হইলে শোনা যায় না)

হা হা হা ---

মন্তব্যের জন্যে ধন্যবাদ বস

মামুন হক এর ছবি

ওরে খাইছে! একই অঙ্গে এত রুপ!!
সাদী মোহাম্মদ ও বলবেন যে তুমি দুর্দান্ত গেয়েছ অনি ভাইয়া হাসি
বাজনাও অসাধারণ হয়েছে। মেঘলা দিনে মনটাই ভালো করে দিলে বস।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস!
কোন এক সময় তোমার ওইখানে বেড়াতে যামু বস(অন্তত সেই স্বপ্ন দেখি)--
তখন জমাট আড্ডা দেবার ইচ্ছা আছে ----

ভাল থেকো, সব সময়

মামুন হক এর ছবি

চলে আস বস। সম্ভব হলে সাইফ পরিবারকেও সঙ্গে নিয়ে।
যখন খুশী, আড্ডা সাথে ভিন্ন স্বাদের একটা সংস্কৃতি এক্সপ্লোর করাও চলবে পুরোদমে। হতাশ হবেনা, কথা দিচ্ছি হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

খুব প্রিয় গান...

আমিও আস্বস্ত হলাম আপনার কণ্ঠ শুনে। গান নিয়ে যিনি এত জানেন, তাঁর কণ্ঠে তো গান মানাতেই হবে। [অনিকেত দা'কে জন্মদিনে ফোন করেছিলাম। তিনি শুভেচ্ছার জবাবে বলেছিলেন, তাঁর নাকি ধারণা ছিলো ইশতির কণ্ঠ মেয়েলি। আমার কণ্ঠে পৌরুষের সন্ধান পেয়ে তিনি আস্বস্ত হয়েছিলেন। সবই কপাল!]

আমার মনে হচ্ছিলো বাদ্যের চাপায় কণ্ঠ একটু ম্রিয় হয়ে গেছে। ভোকালটা বাড়িয়ে দেওয়া যায়?

অনিকেত এর ছবি

তাঁর নাকি ধারণা ছিলো ইশতির কণ্ঠ মেয়েলি। আমার কণ্ঠে পৌরুষের সন্ধান পেয়ে তিনি আস্বস্ত হয়েছিলেন। সবই কপাল!

--- হা হা হা--- সরি ইশতি! আমার রসিকতার ধারাটা শুধু একটু না---বেশ খানিকটা বেখাপ্পা!!

আর গানের প্রসঙ্গে বলি, অনেক ধন্যবাদ মন্তব্যের জন্যে।
ভোকালের যে কথাটা বলেছ---সেইটা অনেকেই বলেছেন।
আমি দেখেছি কী করা যায়

ভাল থেকো

ইশতিয়াক রউফ এর ছবি

সরি কেনো?! আপনার কি মনে হয় আমি মজা পাইনি? রসিক লোকের সাথেই জমে বেশি। আপটাইট হলেই সমস্যা...

সাইফ তাহসিন এর ছবি

সত্যি কথা কইলে মাইন্ড খাইবেন না তো? আমার কাছে গলার চেয়ে বাজিয়ের কাজ ভালো লেগেছে বেশী। গ্লার ক্ষেত্রে আগে শোনা কিছু মনের অজান্তেই আমি তুলনা করে ফেলি, আর গান খুব একটা বুঝিও না। তবে, সব মিলিয়ে কিন্তু দারুন লেগেছে।
তবে আপনার "দ্বিধা" কিন্তু আসল্টার চেয়ে ভালো ছিল, অর্থাৎ আপনার গলা ভালো (যদি আবার মনে করেন, গলা খারাপ কইসি চোখ টিপি, তাই খোলাসা করলাম।)

আর আপনে তবলায় পারদর্শী, কিন্তু পাখোয়াজ নামক যন্ত্রটিও বাজাতে পারেন, জানতাম না চোখ টিপি , তবে আমি আপনার কাছে আশা যন্ত্র-সঙ্গিত বেশী ভক্ত, যেমন "লাভ সেরেনেড" বা হিমুদার জন্মদিনে বাজানো আপনার ভার্ষনের "পাইরেটস অফ দা ক্যারিবিয়ানের" থিম সং।

আমাদের মত সঙ্গিত অজ্ঞ বেকুবের কথায় কিছু আশে যায় না, যেইটা কইরা মজা পান, সেইটাই দেন বেশী কইরা।

চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

মাইন্ড খাবার প্রশ্নই ওঠে না----
তোমার আজকের কমেন্টটা খুব ভাল লাগল এবং কেন সেটা নিশ্চয়ই জানো

অহর্নিশ শুভেচ্ছা

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

চমৎকার লাগলো শুনে। সব সাউন্ড কি কিবোর্ড এ দেওয়া? আপনার গায়কী ভালো লাগছে খুব। অনেক অর্থোডক্স রবীন্দ্র গায়ক গায়িকাদের প্রতি আমার একটু এলার্জি আছে। বিশেষত পুরুষ শিল্পীরা কন্ঠের নিজস্বতা হারান বলে মনে হয় একটা রাবীন্দ্রিক আবহ তৈরীর স্বার্থে। অবশ্য রাবীন্দ্রিক শব্দটা এক্ষেত্রে অতটা এপ্রোপ্রিয়েট না। তারপরেও আশাকরি আপনি বুঝতে পরেছেন আমি কি মিন করতে চেয়েছি?
সুমন চট্টোপাধ্যায় কিছু রবীন্দ্রনাথের গান করেছেন। আমার কাছে ভালো লেগেছে, কিন্তু অনেক ক্রিটিককে বলতে শুনেছি ওটা বেসুরো।

অনিকেত এর ছবি

রবীন্দ্র সঙ্গীত আসলেই খুব কঠিন। রবীন্দ্রনাথ নিজে তার সৃষ্টির ব্যাপারে অনেক 'স্পর্শ কাতর' ছিলেন। দেবব্রত বিশ্বাসের 'ব্রাত্যজনের রুদ্ধ সঙ্গীত' পড়লেই সেটা টের পাওয়া যায়। রবীন্দ্রসঙ্গীতের গায়ন-রীতি নিয়ে কড়াকড়ি অনেক সময় বাড়াবাড়ির পর্যায়ে গেলেও আখেরে এতে লাভই হয়েছে। আমরা প্রচুর 'সজাগ' ও 'সতর্ক' রবীন্দ্র বোদ্ধা ও শ্রোতা পেয়েছি।পেয়েছি প্রায় অলৌকিক কিছু কন্ঠ।

আমার নিজস্ব মত হল----যে কোন শিল্প মাধ্যমে আড়ষ্টতা থেকে মুক্তি পাওয়াটা জরুরী।

আপনার মন্তব্যের জন্যে ধন্যবাদ।

ভাল থাকবেন।

মূলত পাঠক এর ছবি

কী সর্বনাশ, এ আপনার নিজের গলা নাকি? এমন প্রতিভা কোথায় লুকিয়ে রেখেছিলেন?

প্রশিক্ষণ নিয়ে যে কথাটা বলেছেন সেটা সামান্য বোঝা যায়, কিন্তু তাতে অসুবিধা কী? সুপার-শিক্ষিত গলার গান তো দুর্লভ কিছু নয়, তবু অন্যরকম শুনতে তো ইচ্ছে ফুরোয় না। যাক, গলায় শান দিয়ে রাখুন, ডিসি-তে দেখা হবার সন্ধ্যায় দু ডজন গান গাইতে হবে আপনাকে।

অনিকেত এর ছবি

বস, ডিসিতে আসাটা বেশ খানিকটা অনিশ্চিত হয়ে পড়েছে। সেইটা একদিক থেকে ভালই----আমি রক্ষা পেলাম অবধারিত লজ্জার হাত থেকে----

কিন্তু খারাপ লাগছে --আপনার গান মিস করব বলে

আর স্নিগ্ধা'পু-র রান্না (আমি ধরে নিচ্ছি উনি ভাল রাঁধেন)!!

শুভেচ্ছা রইল।

মূলত পাঠক এর ছবি

সে সব শুনছি না, উনি তারিখ অবধি বদলেছেন, জানেন তো?
এইবার গলায় শান দেয়া শুরু করুন।

সুজন চৌধুরী এর ছবি
অনিকেত এর ছবি

থ্যাঙ্কু সুজন দা!!!

রিয়াজ উদ্দীন এর ছবি

এইটা আপনার গলা না বললে বিশ্বাস করতাম না। আপনার গলাত সাংঘাতিক। এইটা কি করলেন। মুগ্ধ আমি! সচলে আসা সার্থক হইল। আসতে থাকুক!

অনিকেত এর ছবি

বস, এইসব বলে লজ্জা দিয়েন না---

সচলে সুস্বাগতম
অনেক শুভেচ্ছা

সুহান রিজওয়ান এর ছবি

আপনি তো ভালো গাইয়ে, তবে শুনুন---
আপনি কিন্তু তারো চেয়ে ভালো বাজিয়ে ।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অনিকেত এর ছবি

হা হা হা , তাই নাকি?

পুতুল এর ছবি

ফাটাফাটি হইছে বস! অনেকদিন আগে হিমু ভাই http://www.sachalayatan.com/himu/19621 একটা ডাক দিছিল। আপনি যোগ দিলে মনে হয় দলটা খাড়া হবে। পাঠকদারে লগে নিতে পারলে আরো ভাল হয়।
আমি খুব অল্প সাইন্ডে শুনলাম (বউ মেয়ে এখনো ঘুমে)। আমার কাছেও পাখোয়াজ মনে হল।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস। আপনার লেখা অনেকদিন ধরে আসছে না।
নতুন লেখা ছাড়েন মিয়া---

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

অসাধারণ ! চলুক
সংবিধিবদ্ধ সতর্কীকরণটা হুদাকামে লাগাইছেন, বস।
এই গান সবার শোনা উচিৎ।

অনিকেত এর ছবি

হা হা হা---

ভালো থাকবেন বস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে এতো ভীতু ক্যান?
কথা আছে, বিস্তারে আলাপ করতে হবে
জিটকে আইলে টোকাইয়েন...

আর হিমুর জন্মদিনে নাকি জলদস্সুর জাতীয় সঙ্গীত বাজাইছেন? সেইটা কেম্নে জানি আমার কান এড়াইছে। সেইটার এক কপি আব্দার জানাইলাম...

শুধু কই, ব্যাপক হইছে... আমার আর আপনার প্ল্যানটা তাড়াতাড়িই কার্যকর করতে মঞ্চায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

হা হা হা ---থ্যাঙ্কু বস

এইখানে সেই জলদস্যুর ভার্সনের লিঙ্ক দিলাম।
শুইনা জানায়েন, কেমন লাগল।

ভাল থাইকেন বস।

গৌতম এর ছবি

আমাকেও যদি কাইন্ডলি ইমেইলে পাঠান-
সাথে জলদস্যুর জাতীয় সঙ্গীত হলে উত্তম হয়।
ধন্যবাদ।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিয়েছি গৌতম দা!

ফকির লালন এর ছবি

আমি গাইতে পারিনা একটা লাইনও। কিন্তু শুনি প্রচুর। তাই বলতে পারি, ভয় পাইয়েন না। আপনার গলা দারুন। ভরাট ও গভীর।

ব্যাকারন কেমন হইছে - জানিনা, কিন্তু শুনতে ভালো লেগেছে। বাদ্যযন্ত্রের একটা যুগলবন্দী করে ফেলেন সেতার কিংবা দোতারার সাথে।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস, সহৃদয় মন্তব্যের জন্য।

ভাল থাকবেন

সাইফুল আকবর খান এর ছবি

করছেন কী অনিকেত দা'!
"আমি তো আর নাই"!
ফাডায়ালাইছেন তো!
অনেক ভালো হৈছে! চলুক
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ বস
ভাল থাইকেন

হিমু এর ছবি

দারুণ হইসে! শৃগালায়তন আহোয়!!!

কেইকওয়াক লুট করার পরিকল্পনা করছি।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস।

কেইকওয়াক ও জোশ। এক সময় ঐটাতেও কাজ করেছিলাম। এখন Sonar এর ভক্ত হয়ে গেছি।

তোমার শৃগালায়তনের 'সেই' কম্পজিশানের অপেক্ষায় আছি।

হিমু এর ছবি

আপনি কি সোনারের হার্ডওয়্যার দিয়ে কাজ করেন?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অনিকেত এর ছবি

না বস-----শুধুই সফটওয়ার। বাকি কাজ-কর্ম করি মিডি কী-বোর্ড দিয়ে।

আমি Sonar 7 producer edition নিয়ে কাজ করি। সেদিন দেখলাম Sonar 8 ও চলে এসেছে। কেউ কী সেটা নিয়ে কাজ করেছেন? ৭ এর চাইতে ভাল? না খারাপ? ভাল হলে ৮ এ চলে যাব ভাবছি----

অনিকেত এর ছবি

হিমু,

উপরে মন্তব্য গুলো পড়তে এসে দেখলাম তোমার

কেইকওয়াক লুট করার পরিকল্পনা করছি।

মন্তব্যের উত্তরে আমি লিখেছি কেইকওয়াকও খুব ভালো।
আসলে বুঝাতে চেয়েছিলাম Steinberg এর Cubase।
কেইকওয়াক হল সোনার এর জনক----এটা তো জানই।

প্রজাপতি [অতিথি] এর ছবি

আমিতো মনে হয় অনেক দেরী করে দেখলাম আপনার পোস্টখানা।
চমৎকার লাগলো আপনার গান।
তবে বাকগ্রাউন্ড মিউজিকটা একটূ বেশী ভাল লাগলো।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু প্রজাপতি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এটা আপনি গাইছেন বিশ্বাস করলাম না। কেউ গাইতে দেখছে বা শুনছে যে সার্টিফাই করতে পারবে?

তবে শুনলাম এবং ৫ দিয়ে গেলাম। হাসি

অনিকেত এর ছবি

হা হা হা
পরের বাদ সাক্ষী-সাবুদ রাইখা গান গামু

অনেক ধন্যবাদ পিপি দা

রেনেট এর ছবি

হ...একটা ভিডিও দিলে তাও নাহয় বিশ্বাস করা যাইত চিন্তিত

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনিকেত এর ছবি

হা হা হা

অতন্দ্র প্রহরী এর ছবি

সত্যিই আপনার গাওয়া? চিন্তিত চোখ টিপি

ভালো লাগলো অনেক। আপনার গলাটা সত্যিই খুব দারুণ। কেমন শান্তি-শান্তি ভাব আছে একটা হাসি
আপনার আরো গান শোনার অপেক্ষায় থাকলাম।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস

বিপ্রতীপ এর ছবি

টাই-বাই তো দেখি ছুপা রুস্তম...গান ভাল্লাগছে... হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বিপ্র----!

পরিবর্তনশীল এর ছবি

নেটের অসাধারণ স্পীডের কারণে এখন শোনা হইলো না। তবে সবার কমেন্ট দেখে বুঝতে পারতেছি, ভালোর চেয়েও বেশি ভালো হবে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিকেত এর ছবি

বস,

তোমাকে মেইল করে দিয়েছি---শুনে দেখ

বালক [অতিথি] এর ছবি

শুনতে পারছিনা। পাবার আশা রাখতে পারি কি?

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিয়েছি

শাহান এর ছবি

এ কি ঘটনা বস !! এই প্রতিভার কথা তো জানতাম না! আপনে এত প্রতিভা নিয়া ঘুমান কেমনে? হাসি

গান ভাল লাগছে, ব্যাকগ্রাউন্ডের মিউজিকটা বেশি সুন্দর হইছে। আপনার আগের কাজগুলার কোন লিঙ্ক দিতে পারেন? হাসি

অনিকেত এর ছবি

আমি রাতে ঘুমাই তোমারে কে কইলো---হে হে হে ---

এনিহু--আসল কথা হল লেখা দাও, শিগগীর

জাহিদ হোসেন এর ছবি

আমি গান তেমন ভাল বুঝিনে, কিন্তু আপনার এই সৃষ্টি আমাকে মুগ্ধ করেছে। দারুণ! আপনি এতগুলো বাজনা একা বাজিয়েছেন? ওয়াও! আবার এত সুন্দর গলায় গান! আল্লাহ যারে দেয়, তারে ছাপ্পড় ফাইড়া দেয়, এই কথাটি আরও একবার প্রমাণিত হইলো।
জাস্ট কিউরিয়াস-বাজনা গুলো কি কী-বোর্ডে বাজানো নাকি আসল যন্ত্রটিই বাজিয়েছেন?
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

অনিকেত এর ছবি

সুপ্রিয় জাহিদ ভাই,
আপনার সহৃদয় মন্তব্যের জন্যে ধন্যবাদ।

আপনার জিজ্ঞাসার উত্তরে বলি---সব যন্ত্র গুলো আমার বাজানো---কিন্তু প্রযুক্তি এতটা এগিয়েছে যে আসলে গোটা ব্যাপারটাই বালখিল্য হয়ে দাঁড়িয়েছে। একটু সময় নষ্ট করার সময়, আর বেশ খানিকটা ধৈর্য্য-----ব্যস এইটুকুই দরকার। আমি এই 'যন্ত্র' গুলো মিডি কীবোর্ড দিয়ে বাজিয়েছি। ব্যাপার হল এই সেতার, সরোদ, সন্তুর, তবলা, পাখোয়াজ সব কিছুই virtual instrument format এ পাওয়া যায়। এখন আপনি যদি তবলা বাজাতে পারেন---তখন ওই ভার্চুয়াল তবলা কীবোর্ড দিয়ে বাজানো কোন ব্যাপার না।
একই ভাবে অন্যান্য string instrument ও বাজাতে পারেন।

আমি আলাদা আলাদা করে সব যন্ত্র বাজিয়ে তারপরে এদের সবাইকে একসাথে বাঁধি।

ব্যস-------

মৃত্তিকা এর ছবি

এ কী শোনালেন অনিকেত'দা? লেখা পড়ে গান শুনলাম, বিশ্বাস হলেও আবারও উপরে স্ক্রোল করে শিওর হলাম কে গাইছেন।
যাক্‌, মন্তব্যের ভাষা হারিয়েছি।
সাক্ষাতে না হয় কিছু বলবো।

অনিকেত এর ছবি

মৃত্তিকা,
অনেক ধন্যবাদ এমন সহৃদয় মন্তব্যের জন্যে।

নিরন্তর শুভেচ্ছা,

দুষ্ট বালিকা এর ছবি

এক্কেবারে প্রথম দু'তিনটা মন্তব্যের ভেতরে আমারটা থাকতে পারত, যদিনা আমার মন্তব্যের কোটা পূরণ হয়ে যেত গতকাল! মন খারাপ বড়ই আফসোসের কথা!

ভাইজান, যদি কিছু মনে না করেন তাহলে কই, আমি আমার দুই ভাই-বোন সক্কলে আপনার প্রেমেই পড়ে গেলাম ধরাম করে, আগেই কইসি আমাদের আবার গাতক মানুষ ভাল্লাগে খুব... ইয়ে, মানে...

কিছু মনে নিয়েন না... চোখ টিপি

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনিকেত এর ছবি

হা হা হা -----
মন্তব্যের জন্যে ধন্যবাদ, বালিকা।
গান ভাল লেগেছে শুনে আমারও খুব ভাল লাগছে।

অহর্নিশ শুভেচ্ছা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

খুবই চমৎকার কাজ হয়েছে। আমি চুনোপুটি হয়েও কয়েকটা ভুল ধরার লোভ সামলাতে পারলাম না।

১। রিভার্ব অতিরিক্ত বেশী হয়েছে। মনে হচ্ছে রিভার্বটা সফটওয়্যার থেকে না, বরং ফিজিক্যাল ডিভাইস থেকে দেয়া। ফলে খসখসে নয়েজটাও চলে এসেছে। অনেকে বলে যে রেকর্ডিংয়ের সময় এফেক্ট ছাড়া রেকর্ডিং করা বেস্ট। পরে এডিটিংয়ের সময় এফেক্ট জুড়ে দেয়া যায়।

২। আমি নিজে গাইতে পারি না, তবে উঁচু জায়গাগুলোতে একটু পিছলাতে শুনলাম মনে হয়। খাইছে দেঁতো হাসি

আরো গান পোস্ট করুন, সেই আশায় থাকলাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অনিকেত এর ছবি

মা-মু,
অনেক ধন্যবাদ কমেন্টের জন্যে।

রিভার্ব নিয়ে সমস্যা একটা আছে---সেইটা মানি। কিন্তু যে জিনিসটা আমাকে ধন্ধে ফেলেছে সেটা হল---এই একই ভাবে প্রসেস করা গান---দুইটা সাউন্ড সিস্টেমে দুই রকম করে বাজে। আমার Zune এ গানটা যেরকম বাজে---আমার গাড়ির প্লেয়ারে মোটেই সে রকম বাজে না। তাই এই জিনিসটা নিয়ে চিন্তা করছি। ব্যাপারটা তুলে আনার জন্যে আবারো ধন্যবাদ।

আর 'মেঘ বলেছে--' গানটা বেশ অদ্ভূত। খেয়াল করেছ নিশ্চয়ই। এইটা যেমন গভীর খাদে নেমে যায় ('ভূবন বলে তোমার কাছে' এই অংশটা) তেমনি ভীষন চড়ায় উঠে যায়('মরণ বলে আমি তোমার--' এই অংশ)। তার উপর আমি এমন একজন যে জীবনে গান শিখে নাই। সব মিলিয়ে বেড়া-ছেড়া অবস্থা। তবে তোমার কথা সত্যি---তার-সপ্তকে গিয়ে পিছলাতে হয়েছে---হে হে হে ----

আবারো ধন্যবাদ, মা-মু, এমন ডিটেল কমেন্টের জন্যে

অনিন্দিতা চৌধুরী এর ছবি

দারুণ হয়েছে অনিকেত।
তবে আর একটু গলা খুলে করেন তো।
গলার অনেক ভাল আওয়াজ পাওয়া যাবে।

অনিকেত এর ছবি

ধন্যবাদ অনিন্দিতা
ভবিষ্যতে চেষ্টা করব আরো---
ভাল থাকবেন, সব সময়

তুলিরেখা এর ছবি

আরে! আপনি গানও গান? তাও এমন আশ্চর্য সুন্দর!!!
আরো গান তুইলা দিয়েন, শুইনা ধন্য হই।
ভালা থাইকেন গো অনিকেত।

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

আহির ভৈরব [অতিথি] এর ছবি

বাঃ অনিকেতদা, খুব ভালো লাগলো আপনার গান। গানটা এমনিতেই বড় প্রিয়, সুন্দর কম্পোজিশন করেছেন। আরো কিছু আপলোড করেন প্লীজ।

পুকুরের এই পাড়ে চলে আসেন, একটা গানপাগোল দল আছে আমাদের, চুটিয়ে গান করা যাবে।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস---

মাশীদ এর ছবি

বাহ্!
এইটাও জটিল!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু মাশীদ

অনার্য সঙ্গীত এর ছবি

গুরু গুরু

আমাকে এই গানটা দেবেন? প্লিজ?

____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিয়েছি সঙ্গীত।
শুভেচ্ছা

অতিথি লেখক এর ছবি

অনিকেত দা,
প্লিজ, না করবেন না। আমি হয়তো সচলে পরিচিত নাম নই। কিন্তু আড়াল করে লুকিয়ে থাকা এক পাঠক।Ff FnBnfLfvB VfocY MsbckFFFFআমাকে গান টা পাঠাবেন, প্লিজ।
মধুবন্তী মেঘ

অনিকেত এর ছবি

মেঘ,

গান পাঠিয়ে দিয়েছি।

শুভেচ্ছা রইল।

অস্পৃশ্যা এর ছবি

হুমায়ুন আহমেদের "মেঘ বলেছে যাব যাব" উপন্যাসটি নিয়ে যখন নাটক হয় কুশীলব পরিচিতিতে এই গানটি বাজত, কি যে মন্ত্রমুগ্ধের মত তখন গানটা শুনতাম, আজও একই দশা হল। অদ্ভুত সুন্দর গায়কী আপনার, তেমনি বাজনা। আর গানের কথাগুলো তো বলার অপেক্ষা রাখেনা, অসাধারন।

অনেক দেরিতে পোষ্টটি দেখলাম, তবুও দেখলাম তো!

ধন্যবাদ।

অনিকেত এর ছবি

অস্পৃশ্যা,

অনেক ধন্যবাদ আপনার সহৃদয় মন্তব্যের জন্যে।

ভাল থাকুন, সকল সময়

হুসায়েন এর ছবি

চমৎকার কন্ঠ, এবং সুর, তাল , লয় জ্ঞান।
তবে দমটা একটু বাড়ালেই পারফেক্ট। রেওয়াজে চলে আসবে।

অনিকেত এর ছবি

ধন্যবাদ হুসায়েন ভাই
ভাল থাকুন, সকল সময়
শুভেচ্ছা

মর্ম এর ছবি

আগেই বলে রাখি আমি কেবল গান শুনতেই জানি, এর বেশী কিছু না... শ্রোতা হিসেবে ক'খানা মত-

ক। গানের পেছনের খসখসে শব্দটা সরানোর উপায় নেই কি?

খ। মাঝে মাঝে গলা চেপে গেছে মনে হল

গ। শুধু একুয়াস্টিকে হলে কেমন লাগতো কল্পনা করার চেষ্টা করছি।

ঘ। আপনার এখনো পর্যন্ত করা গানগুলোর লিঙ্ক দিয়ে একটা পোস্ট বা মন্তব্য চাইলে কি খুব বেশি চাওয়া হয়ে যায়?

ঙ। মনটা ফুরফুরে হয়ে গেছে, অনেক ধন্যবাদ!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।