আমার বাড়ি ছোট্ট বাড়ি---

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: শনি, ১৬/১০/২০১০ - ২:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাচ্চাদের সাথে আমার কেন জানি কখনোই খাতির হয় না।কথাটা পুরোপুরি ঠিক না---বরং বলা ভাল, 'খাতির হত না'। অতীত কালে। আমি দেখতাম লোকজন কত অবলীলায় বাচ্চাদের সাথে বন্ধুত্ব করে ফেলে। মিনিটের মাঝে বাচ্চারা তাদের ফ্যান হয়ে যায়। দেখা হবার পাঁচ মিনিটের মাথায় বাচ্চারা তাদের কোলে-কাঁখে-ঘাড়ে চড়ে বসে। ঈর্ষায় আমার চোখ ছোট ছোট হয়ে আসত।উদাস ভঙ্গীতে জানালা দিয়ে বাইরে তাকাতে তাকাতে নিজেকে বলতাম--'দেখি ...বাচ্চাদের সাথে আমার কেন জানি কখনোই খাতির হয় না।কথাটা পুরোপুরি ঠিক না---বরং বলা ভাল, 'খাতির হত না'। অতীত কালে। আমি দেখতাম লোকজন কত অবলীলায় বাচ্চাদের সাথে বন্ধুত্ব করে ফেলে। মিনিটের মাঝে বাচ্চারা তাদের ফ্যান হয়ে যায়। দেখা হবার পাঁচ মিনিটের মাথায় বাচ্চারা তাদের কোলে-কাঁখে-ঘাড়ে চড়ে বসে। ঈর্ষায় আমার চোখ ছোট ছোট হয়ে আসত।উদাস ভঙ্গীতে জানালা দিয়ে বাইরে তাকাতে তাকাতে নিজেকে বলতাম--'দেখিস, একদিন আমরাও--'

আমার এই অবস্থার উন্নতির কোন সম্ভাবনা দেখছিলাম না। শেষে এমন মনে হতে লাগল---আমার নিজের বাচ্চারা যদি দেখা যায় আমাকে পছন্দ করছে না--তখন?? এই ভয়ে বিয়ে-শাদীর প্ল্যান বাদ দিয়ে দিলাম (আরো অনেক কারণের মাঝে এইটা একটা)।

আমার ভাগ্যাকাশে দুর্যোগের মেঘ কেটে গিয়ে সূর্যের দেখা মিলল হঠাৎ করেই।

ডেলাওয়ারে আসার ক'বছর পর সাইফ-প্রজাপতি দম্পতির সাথে পরিচয় হল। দেখলাম তাদের একটা শিশু কন্যা আছে। আমি মনে মনে প্রমাদ গুনলাম। এইরে, এই বাচ্চাও তো দেখা যাবে আমাকে পছন্দ করছে না। অবশ্য ততদিনে বাচ্চাদের কাছ থেকে 'প্রত্যাখ্যাত' হতে হতে এক রকমের সয়ে গেছিলাম। সাইফের মেয়েটা দেখা গেল প্রথম দিনেই আমার কোলে চড়ে বসল। আমি একটু আমতা আমতা করতে লাগলাম। বাচ্চা একটা কোলে এসে বসলে তাকে কী বলা উচিত? কী নিয়ে আলাপ শুরু করা উচিত??
আজকের আবহাওয়া কেমন?
আপনাদের ঐ দিকে এই বৎসর ধান কেমন হয়েছে ?
ওবামার ইকোনোমিক প্ল্যানটা কতটুকু ফলপ্রসু হবে??
নাকি, তার নাম জিজ্ঞেস করব শুরুতে? অনেক ভাবনা চিন্তা করে ওর নাম জিজ্ঞেস করাই মনস্থ করলাম। কিন্তু ততখনে সে কোল থেকে নেমে দৌড় দিয়েছে। কেউ কি খেয়াল করে দেখেছেন--পৃথিবীর সব চাইতে ব্যস্ত-সমস্ত লোক আসলে বাচ্চারা! সব সময়ে কিছু না কিছু তারা করছে। নেহায়েত কোন কিছু না পাওয়া গেলে দেখা যাবে ঘরের মধ্যে টেবিলের চার পাশে দৌড়াচ্ছে। আমি এখন পর্যন্ত কোন বাচ্চাকে গম্ভীর হয়ে বসে থাকতে দেখলাম না।

যাই হোক, সাইফ কে জিজ্ঞেস করলাম তার মেয়ের নাম কী? সাইফ বলল, ওর নাম সামারা। নামটা শুনেই একটু চেনা চেনা মনে হচ্ছিল। সেইটা খেয়াল করে সাইফ বলল, বস আপ্নে তো Ring ছবিটা দেখসেন, তাই না? সামারা ছিল--সাইফের আর বলতে হল না। মনে পড়ে গেল সবকিছু। ঐখানে মেয়েটার নাম ছিল সামারা। আমার দেখা দুর্দান্ত রকমের ভয়াবহ কিছু হরর ছবির মাঝে 'রিং' ছবিটা অন্যতম। যাই হোক, হরর মুভি থেকে মেয়ের নাম বাছাই করার কী যৌক্তিক কারণ আছে, দেশে কি নামের অভাব পড়েছিল---এ জাতীয় জন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সাইফের সাথে বেশ লম্বা চওড়া এক তর্কের প্রস্তুতি নিয়ে নিলাম। সময় সুযোগ বুঝে ব্যাটাকে ক্যাঁক করে ধরে ফেলতে হবে।

সে সুযোগ আর হয়ে উঠে না। এর মাঝে সাইফরা দেখা গেল, আমি যে এপার্ট্মেন্ট কমপ্লেক্সে থাকতাম সেইখানে উঠে আসল। দিনের মাঝে দশ বিশবার করে দেখা হতে লাগল। আমি তখন ধীরে ধীরে রান্নার পাট চুকিয়ে ফেলেছি। আমার প্ল্যানটা ছিল এই রকম--- ধাপে ধাপে প্রথমে রান্না-বান্না বাদ, তারপর খাওয়া-দাওয়া বাদ। এবং এইভাবে এক সময় নিজেকে খাদ্যে 'স্বয়ং-সম্পূর্ণ' করে ফেলার প্ল্যান ছিল। বিনা খাদ্য গ্রহন করেও বেঁচে থাকা সম্ভব---সেইটা প্রমাণের একটা মাস্টার প্ল্যান আমার হাতে ছিল। সাইফ দেখা গেল আমার সেই মহৎ প্ল্যানটা ভন্ডুল করার জন্যে উঠে পড়ে লেগেছে। প্রতিদিন ফোন করে। বলে, কী করেন মিয়া, আইসা পড়েন---আজ 'অমুক-তমুক' রানছি চলে আসেন। প্রথমে কয়েকবার 'খেয়ে ফেলেছি' বলে পাশ কাটিয়েছিলাম। কিন্তু কীভাবে জানি সাইফ বের করে ফেলল কথাটা সব সময়ে সত্যি না। নিরূপায় হয়ে গভীর রাত পর্যন্ত অফিসে কাটানো শুরু করলাম।

আমার এত সাবধানতার পরও দেখা গেল সপ্তাহে দু' তিনবার করে তাদের বাসায় খাওয়া-দাওয়া করছি। সাইফ হাতে কিল মেরে বলল, দাঁড়ান বস, চাকরী একটা পাইয়া লই---আপ্নের রোজ রাইতের খাওয়া এইখানে হবে। আমি মনে মনে প্রমাদ গুনলাম। সমস্যা হল, সাইফের বউ প্রজাপতি অসাধারণ রাঁধে। ব্যাপারটা কী রকম একটু বুঝিয়ে বলি। আয়োজন করে ভাল রান্না অনেকেই করতে পারে। কিন্তু আমার দেখা দুর্ধর্ষ রাঁধুনীদের মাঝে প্রজাপতি একজন---যার কোন আয়োজনের প্রয়োজন নেই। একেবারে সাধারণ চাল-ডাল-শাকসব্জি দিয়ে চট করে সে দেবভোগ্য খাবার তৈরি করে ফেলতে পারে। তার রান্নার গুনগত উৎকর্ষের কারণে আমার আপত্তি গুলো ক্রমেই দুর্বল হয়ে যাচ্ছিল। তাতে আবার গুরুত্বপূর্ণ ইন্ধন যোগাচ্ছিল তাদের মেয়ে--সামারা। ততদিনে সামারার সাথে আমার 'মোটামুটি' টাইপের একটা বন্ধুত্ব হয়েছে। আমি আসলেই সে দরজা খুলে দিতে আসে। সে বাসার যে খানেই থাকুক না কেন, আমি বেল বাজিয়েছি আর সে দৌড়াতে দৌড়াতে এসে দরজা খুলেনি---এমন ঘটনা বিরল। মাঝে মধ্যে তার মা-বাবা ভুল করে দরজা খুলে ফেললে মাটিতে শুয়ে পড়ে কান্না কাটি। তখন কান্না থামানোর জন্য আমি আবার ঘরের বাইরে যেতাম। সেখান থেকে বেল টিপতাম। এক হাতে চোখ মুছতে মুছতে সামারা হাসিমুখে দরজা খুলে দিত। আমার এই নশ্বর জীবনে এতবড় সম্মান আর কেউ কখনো দেখায় নি। শেষের দিকে এমন হল---আমি সিঁড়ি বেয়ে উঠছি, সেই আওয়াজ শুনে সে এসে দরজা খুলে দিত। এক বিচিত্র অনুভূতি আমার মাঝে খেলা করত। অনেক পরে বুঝতে পারলাম--একেই 'স্নেহ' বলে।

এরমধ্যে একটা গুরুত্বপূর্ণ বিষয় আমাদের সামনে চলে আসল।
আমাকে কী নামে ডাকা হবে? প্রজাপতি এবং সাইফ কোমর-বেঁধে লেগে পড়ল। সামারাকে অষ্টপ্রহর জপানো হল, আমি 'তারেক আঙ্কেল'। পরের দিন দরজায় বেল টিপেছি। সামারা দৌড়ে এসে দরজা খুলে মুখ ভর্তি হাসি নিয়ে বললঃ

'থায়েক ভাই'!!!---

এরচেয়ে মধুরতর শব্দ আমি আর কখনো শুনেছি বলে মনে পড়ে না। তার বাবা-মা হৈ হৈ করে তেড়ে আসল। আমি খুনীর মত মুখ চোখ করে বললাম---কেউ যদি সামারেকে দিয়ে আমার অন্য কোন নাম শেখানোর চেষ্টা করে, তার কপালে বহুৎ খারাপি আছে। আমার সেই হুমকির কারণেই কিনা জানিনা---আমি পাকাপোক্তভাবে 'থায়েক ভাই' হয়ে গেলাম।

সেই থেকে শুরু।

এখনো আমি তার 'থায়েক ভাই'। আমার যত খারাপ দিনই যাক না কেন---সামারার ঐ একটা ডাক আমাকে পুনরুজ্জীবিত করে দেয়। আমার সকল দুর্যোগে, সকল ঝড়-ঝঞ্ঝায় আমার একমাত্র বাতিঘর সামারা।

সামারা ইদানিং গান গাওয়া শুরু করেছে। বাংলা গান। ছোটদের মুখে যাই-ই শোনা যায় না কেন---সে অমৃতবাণীর মত শোনায়। তার উপরে যদি সে বাচ্চা লর্ড ক্লাইভের উচ্চারণে বাংলা কথা বলে---সেইটার কোন তুলনা হয় না। অনেক আগে মনে আছে---শাবিপ্রবিতে থাকার সময় এলাকার সব বাচ্চাদের নিয়ে একটা গান গাওয়ানোর চেষ্টা করেছিলাম। সেই দঙ্গলে জাফর স্যারের দুই ছেলে-মেয়েও ছিল। তাদের জন্য নির্ধারিত গানটা ছিল--"আমরা সবাই রাজা আমাদেরি রাজার রাজত্বে"। নাবিল আর ইয়েশিম (জাফর স্যারের ছেলে মেয়ে), বাংলাটা তখনও ঠিক কব্জা করে নিতে পারেনি। বেচারারা মাত্র মাস কয়েক হল দেশে এসেছে। ওরা যখন কথা বলে নিজেদের মাঝে--তখন ইংরাজীতে বলে। দেবদূতের মত দুইটি শিশু টুকটুক করে ইংরাজীতে কথা বলছে, আর আমরা হা করে শুনছি--এইটা একটা নিত্য নৈমিত্তিক বিষয় ছিল। যাই হোক, ওদের যখন গান গাওয়ানোর চেষ্টা করা হল, তখন দেখা গেল ওরা লর্ড ক্লাইভের উচ্চারণে গান গাইছে---'আমRa সবাই Raজা আমাদেRi Raজার Raজত্বে"
আহা---সে গান শুনেও আনন্দ!!

আমাদের সামারার অবস্থা ওদের চেয়ে অনেক ভাল বলতে হবে। কিন্তু একটা দেবশিশু গান গাইছে, আমার নিজের মাতৃভাষায়---এরচেয়ে অসাধারণ আর কী হতে পারে? গতকাল সাইফের বাসায় আমরা জড়ো হয়েছিলাম বাংলাদেশের সিরিজ জয় উদযাপন করতে। এক ফাঁকে আমি সামারার কন্ঠে একটা গান রেকর্ড করে নিয়ে আসি। আমার সুপারভাইজার দেশের বাইরে। সুপারভাইজাররা দেশের বাইরে গেলে কেন জানি অমানুষ হয়ে যান। আমার বসও তার ব্যতিক্রম নন। আগামী কাল আমার বেশ বড়সড় একটা রিপোর্ট পাঠানোর কথা। কিন্তু আজ সারাদিন আমি আর কিছুই করিনি। সামারার ঐ গান নিয়ে পড়েছিলাম। অনেকগুলো গানের টুকরো একসাথে করে বসেছি। গানটা ছোটদের হলেও এইটা একটা বিসমপদী তালের গান। বড় মানুষদেরই ঘাম ছুটে যায়। অথচ বাচ্চাটা কী অবলীলায়ই না গানটা গেয়েছে!! এবং আনন্দে গেয়েছে। একটা ছোট্ট মানুষ তার ছোট্ট বুকটা ভরে, মনে আনন্দ পুরে এই গানটা গেয়েছে।

গানটা শুনুন এবং আমাকে ঈর্ষা করুণ! এই অপ্সরা আমাকে 'থায়েক ভাই' নামে ডাকে---আমার আর কী চাই এই পৃথিবীতে।

কন্ঠঃ
সামারা
যন্ত্রানুষঙ্গঃ অনিকেত

সামারা আর আমি---সামারা আর আমি---


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

অসামান্য চলুক
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস!

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

সবসময়ের মতই অসাধারন।।

আমার আমার পিচ্চিদের ব্যাপারে ভাগ্য দূর্দান্ত রকমের ভাল।চেনা-অচেনা যে কোন পিচ্চি বেশিরভাগ সময়-ই আমাকে দেখলেই ভক্ত বনে যায়!এই দুনিয়াতে এর চাইতে বড় সৌভাগ্য আর আছে বলে মনে হয়না।আর পিচ্চিগুলার হাসি,পুরাই স্বর্গীয় অনূভুতি।।

গান টা শুনতে পারছিনা।পারলে,প্লিজ মেইল করে দেন।outlaw_no88@yahoo.com..অপেক্ষায় থাকলাম।

ভাল থাকুন,অনেক ভাল।সবসময়।।

অনিকেত এর ছবি

গান পাঠিয়ে দিয়েছি বস।

শুভেচ্ছা নিরন্তর--

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

পাইলাম।শুনলাম।মুগ্ধ না হইয়া উপায় আছে?!

কি কিউট লাগে শুনতে,আমার হয়ে আদর করে দিবেন কিন্তু মনে করে।।

আরো গান চাই উনার।।ভাল থাকুক পিচ্চিটা। হাসি

বাউলিয়ানা এর ছবি

থায়েক ভাই, দারুন যন্ত্রানুসঙ্গ করেছেন!

সামারা মামনির জন্য অনেক আদর।

অনিকেত এর ছবি

শোনার জন্যে অনেক ধন্যবাদ বাউলিয়ানা--

শুভেচ্ছা নিরন্তর

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুর্দান্ত... গুরু গুরু
এই গান গাওয়া আসলেই কঠিন হওনের কথা... কেম্নে গাইলো? কম্পোজিশনও ভালো হইছে ব্যাপক...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

ধন্যবাদ নজু ভাই।
আপনি এত ব্যস্ততার মাঝেও সময় বের করে শুনেছেন দেখে খুব ভাল লাগল।

ভাল থাকুন এবং বিবাহ-বার্ষিকীর শুভেচ্ছা রইল--

নিবিড় এর ছবি

স্লো নেটের জন্য গানটা শোনা হল না মন খারাপ
লেখাটা দারুণ হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অনিকেত এর ছবি

ধন্যবাদ নিবিড়

শুভেচ্ছা রইল

রাহিন হায়দার এর ছবি

গুরু গুরু (গুরু) গুরু গুরু
________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

অনিকেত এর ছবি

হা হা হা
বস তুমি এমন করলে কেম্নে কী?
ভাল থাকো বস---এবং তোমার নিজের গান দেবার সময় অনেকদিন ধরে হয়ে আছে সেইটা মনে করিয়ে দিলাম---

শুভেচ্ছা নিরন্তর

তিথীডোর এর ছবি

গুরু গুরু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু তিথী--

...অসমাপ্ত [অতিথি] এর ছবি

অসাধারণ...!!!

মন ভাল করা কন্ঠ।

অনিকেত এর ছবি

মন ভাল করা কন্ঠ

আসলেই তাই!!!

অনেক ধন্যবাদ গানটা শোনার জন্যে

ভাল থাকুন সকল সময়

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

উড়াইয়া ফ্যালছেন, বস... চলুক

মাঝে মাঝে মনে হচ্ছিলো মুজাই-এর লেখা পড়ছি!

অনিকেত এর ছবি

হা হা হা
পড়ার জন্যে অনেক ধন্যবাদ বস।
তোমার নাম দেখলেও মুজাই-এর কথা বারবার মনে পড়ে যায়

ভাল থাকো সকল সময়

কৌস্তুভ এর ছবি

চলুক

সামারা-রা সবাই ভাল থাকুক, সেই সঙ্গে আপনিও। হাসি

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ কৌস্তভ'দা

শুভেচ্ছা নিরন্তর

দুষ্ট বালিকা এর ছবি

অফুরন্ত ভালোবাসা! <3

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু দুবা

ভাল থাকিস

অতিথি লেখক এর ছবি

লেখাটা চমৎকার

অনিকেত এর ছবি

ধন্যবাদ
পরের বার নামটা দিতে ভুলবেন না যেন

ভাল থাকুন

_প্রজাপতি এর ছবি

তারেক ভাইকে অনেক ধন্যবাদ সামারার কাচা গলায় গাওয়া গানকে এত সুন্দর রূপ দেওয়ার জন্য। এখানে কৃতিত্ব পুরো আপনার ।

এই গান সারাদিন শুনতে শুনতে আমাদের গান ঝালাপালা হয়ে গেল । আপনারা প্লিজ কেউ বাচ্চাদের আরো কিছু গানের লিস্টি সরবরাহ করেন হাসি
-------------------------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

অনিকেত এর ছবি

এখানে আমার কোনই কৃতিত্ব নেই, প্রজাপতি।
সামারা এত মজা করে গেয়েছে বলেই না গানটা ভাল লাগছে।

ভাল থাকো, সকল সময়।

বইখাতা এর ছবি

সামারার গান! দারুণ ব্যাপার তো! ধীরগতির নেটের জন্য গান শোনা হলো না। আপনার লেখাটা খুব মজার হয়েছে অনিকেতদা। ছোট্ট সামারার জন্য অনেক অনেক আদর।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বইখাতা

অনেক অনেক ভাল থাকো।

মুস্তাফিজ এর ছবি

সামারার জন্য আদর।
সাইফ-প্রজাপতি দম্পতির জন্য শুভেচ্ছা।
লেখায়পাঁচ তারা।
আর থায়েক ভাইকে ঈর্ষা।

...........................
Every Picture Tells a Story

অনিকেত এর ছবি

অনেক অনেক ধন্যবাদ মুস্তাফিজ ভাই!!

ভাল থাকুন সকল সময়, সকল কে নিয়ে---

নীড় সন্ধানী এর ছবি

অসাধারণ!!!
প্রজাপতির রান্নার বিবরণ পড়ে খিদে পেয়ে গেল।:)
সামারা মামনিকে অনেক আদর!!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনিকেত এর ছবি

পড়ার জন্যে অনেক ধন্যবাদ।
ভাল থাকুন সব্বাই কে নিয়ে--

সাইফ তাহসিন এর ছবি

আপনার না রিপোর্ট জমা দেবার কথা ছিল, এজন্যে আমি প্রজাপতিকে না করেছিলাম আপনার মাথায় এরাম ভূত না উঠাইতে। যাক, রেকর্ড যখন করলেন, তখনই বুঝতে পারতেছিলাম, আপনে খালি বাসায় যাবার অপেক্ষায় ছটফট করতেছেন। ফলাফলে হয়েছেও তাই, সারাদিন লেখা বাদ দিয়ে আপনে গানের ক্লিপগুলোকে সুরের মূর্ছনায় বাঁধার চেষ্টা করেছেন, ভিন্ন ভিন্ন স্কেলের গান তা আগেই বলেছিলেন, তারপরেও যেটুকু দাড় করাতে পেরেছেন, তা দেখেই আমি কিঞ্চিত টাশকিত। অসাধারণ বললে কম হয়ে যায়, আর এইগান সকাল বিকাল শুনতে শুনতে আমাদের জান হালুয়া, দয়া করে আরেকটা গান শিখিয়ে দিয়ে যান হাসি

আশাকরি ভবিষ্যতে সম্পুর্ণ গান নিয়ে আপনে আর আপনার শিষ্য আবারো হাজির হবেন আমাদের মাঝে চোখ টিপি, আর অকৃপণ হাতে বিলানো আদরগুলো সামারাকে পৌছে দিলাম দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

সব তোমার মেয়ের কৃতিত্ব বস---

ভাল থাকো সকল সময়--

অনিন্দিতা চৌধুরী এর ছবি

উফ্ সামারার সব কাজ কর্ম এত কিউট কেন?
ওর জন্য অনেক ভালবাসা।
অনিকেত, যথারীতি চমৎকার কাজ।

অনিকেত এর ছবি

সামারার সব কাজ কর্ম এত কিউট কেন?

হা হা হা, সামনা সামনা দেখলে বুঝতেন, এখানে যা বলেছি সেটা তার cuteness এর একশ ভাগের এক ভাগও নয়! মেয়েটা আমাদের সবাইকে বাঁচিয়ে রেখেছে--

পড়ার জন্যে অনেক ধন্যবাদ, অনিন্দিতা!

ভাল থাকুন সকল সময়ে

অতিথি লেখক এর ছবি

অনবদ্য! ছোট্ট সামারা কিভাবে গাইলো এই গানটা! আসলেই অসাধারণ! "আর থায়েক ভাইকে ঈর্ষা।"

অনন্ত

অনিকেত এর ছবি

হা হা হা , ধন্যবাদ অনন্ত

ভাল থাকো সকল সময়।

মর্ম এর ছবি

সামারা'র জন্য অনেক অনেক অনেক আর অনেক আদর!!!!

আরো বড় হলে ভাল লাগত গানটা।

'থায়েক ভাই'-য়ের কাছে সামারা'র আরো গান শোনানোর বায়না থাকলো...!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

আমি আবার বাচ্চাদের পাইলে মহাকাশ নিয়ে জ্ঞান দেই চোখ টিপি । আপনার গান শেখানো দেখে বুঝতে পারছি, বাচ্চারা কেন আমার কাছে বেশিক্ষণ থাকতে চায়না। লেখা এবং গান, দুইটাই বেশি ভাল হয়েছে।

সজল

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ মর্ম--!!
ভাল থাকো, সকল সময়ে

অনিকেত এর ছবি

পড়ার জন্যে অনেক ধন্যবাদ, সজল।

ভাল থাকুন সবাইকে নিয়ে--

তুলিরেখা এর ছবি

সবকিছু ফেলে লগালাম। শুধু কমেন্ট করবো বলে।
এত মিষ্টি এত কিউট এত ভালো। আপনেরা ভাগ্যবান। হাসি

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

অনিকেত এর ছবি

পড়ার জন্যে ধন্যবাদ তুলিরেখা--
আপনাকে মহালয়ার শুভেচ্ছা--
ভাল থাকুন, আনন্দে থাকুন

মৃদুল আহমেদ এর ছবি

জানেন তো নেটস্পিডের কথা। আমায় ই-মেইল করতে কি আপনার হাত কামড়াচ্ছিল? নাকি সর্বজনসাধারণের সামনে হাত কচলে ‌"রিকুয়েস্ট" না করা পর্যন্ত কাউকে কিছু পাঠানো আপনার অভ্যাস নেই? গানটা ই-মেইল করে দিন আর আপনার লেখা আমার কাছে সবসময় সুস্বাদু লাগে। আপনার প্রায় সব লেখাই পড়লে আমার কাছে মনে হয়, গদ্যে রবীন্দ্রসঙ্গীত শুনছি বা অনুভব করছি। আপনার মনের বাড়ির জানালা আর দরজাগুলো বিশাল বড় বড়, হাওয়াবাতাস খেলে প্রচুর আর দখিন দিকের জানালা দিয়ে তাকালে দেখি অনেকদূর পর্যন্ত বিস্তৃত এক দিগন্ত।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অনিকেত এর ছবি

বস,
গান পাঠায়া দিসি--হে হে হে ---
আসলে নিজে থেকে পাঠাই নাই এই ভেবে যে যদি বিরক্ত বোধ করেন---হে হে হে
এইবার বস আমাদের গানটা নামায়া ফেলতে হবে---

ভাল থাইকেন

সাফি এর ছবি

গানটা এখনও শোনা হয়নি। লেখাটা এতই ভাল লেগেছে যে আর গান শোনার অপেক্ষায় থাকলাম না। মিষ্টি সামারা আরও বড় হোক, সবাইকে ওর ভালবাসার বাঁধনে জড়িয়ে রাখুক।

অনিকেত এর ছবি

ধন্যবাদ সাফি!

অতিথি লেখক এর ছবি

মন ভালো করা লেখা| পিচ্চিদের সাথে আমিও কিভাবে কথা শুরু করবো বুঝিনা,হঠাৎ এমন একট ছোট্ট বন্ধু পেয়ে গেলে মন্দ হতোনা|

অনিকেত এর ছবি

পড়ার জন্যে ধন্যবাদ হে নামহীন অতিথি।

ভাল থাকুন সকল সময়--

তারাপ কোয়াস এর ছবি

সেই সকালে ঘুম থেকে উঠে সচলায়তনে ঢু মারতেই আপনার লেখাটা চোখে পড়লো, যথারীতি চট করে পড়েও ফেললাম এবং সেই সাথে সামারার গান।

সারাটা দিন গুনগুন করে কেটে গেলো 'আমার বাড়ি ছোট্ট বাড়ি-'

অনেক, অনেক ভালবাসা ছোট্ট সামারার জন্য এবং সেই সাথে ঈর্ষা বরাদ্দ প্রিয় অনিকেতদার জন্য হাসি


love the life you live. live the life you love.

অনিকেত এর ছবি

হা হা হা --অনেক ধন্যবাদ বস
অনেক অনেক ভাল থাকো--

ফারাবী [অতিথি] এর ছবি

আপনার এই লেখা পড়তে পড়তে ছোটবেলায় জাফর স্যারের লেখা পড়ে যেমন অনুভূতি হত ঠিক তেমন লাগল। সেই রকম আন্তরিকতা আর ভালবাসা নিয়ে লেখা। কজুব ভাল লাগল অনিকেতদা। গানটা শুনতে পারলাম না যদিও, ছোট্ট মিষ্টি সামারার জন্য অনেক ভালবাসা।

ফারাবী [অতিথি] এর ছবি

গানটা শুনলাম সুযোগমত, এত্ত সুন্দর! সামারা বাবু সত্যিই অসাধারণ গায়! আর ভাইয়া আপনার যন্ত্রানুষঙ্গের সত্যিই জবাব নেই। এই ক্লিপ অবলীলায় কোন মুভি বা নাটকে দেয়া যেতে পারে, আমার মনে হয়। ঠিক মত গেলে একটা নতুন মাত্রা যোগ করবে।

অনিকেত এর ছবি

পড়া এবং শোনার জন্যে অনেক ধন্যবাদ ফারাবী

ভাল থাকো, অনেক অনেক ভাল--

মাহবুব রানা এর ছবি

দারুন কিউট লেগেছে সামারার গাওয়া।
আর আপনার যন্ত্রানুষঙ্গ যেমনটি সবসময় হয়।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ মাহবুব রানা--
ভাল থাকুন সকল সময়ে, সকলকে নিয়ে--

রানা মেহের এর ছবি

এই মেয়েতো আসলেই দেবশিশু
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অনিকেত এর ছবি

আসলেই--

জোহরা ফেরদৌসী এর ছবি

ছোট্টসোনা সামারা মামনিকে অনেক অনেক আদর পৌঁছে দেবেন । মাশাল্লাহ, ওর মিষ্টি কন্ঠে যেন স্বর্গের সুধা ।

সামারার থায়েক ভাইকে ঈর্ষা মেশানো শুভেচ্ছা ।

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

অনিকেত এর ছবি

শোনার জন্যে আপনাকেও অনেক ধন্যবাদ
ভাল থাকুন অহর্নিশ!

অতিথি লেখক এর ছবি

লেখাটা পড়ছি আর পাশে আমার দেড় বছরের ভাগনা আমার 'লুঙ্গি'তে হাত মুছে গেল! ভাবলাম...এই 'নিহিম' এর আগে পিচ্চি নিয়ে আমার ভীতিটা এর চেয়ে কম কিছু ছিলো না!

চমৎকার লেখা।

- কাঠপেন্সিল।

-----------------------------------------------
মুহম্মাদ রিফাত ইসলাম - প্রিন্স অফ লালা ল্যান্ড!

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ পড়ার জন্যে, কাঠপেন্সিল!
ভাল থাকুন-- নিহিম এবং আরো সবাইকে নিয়ে--

রাসেল আশরাফ এর ছবি

গত দুইদিনে এই গানটা যে কতবার শুনলাম!!!!!!!

অসাধারণ!!!!!!!!!
মামণিটার জন্য অনেক আদর রইলো।

আর আপনাকেও অনেক ধন্যবাদ থায়েক ভাই।

অনিকেত এর ছবি

আপনাকেও অনেক ধন্যবাদ---রাসেল।
ভাল থাকুন সকল সময়

অতন্দ্র প্রহরী এর ছবি

পোস্টের মূল উদ্দেশ্য হয়তো গানটাই। কিন্তু সেই গানই শুনতে পারলাম না এখনও। যেদিন পোস্ট করলেন, সেদিনই পোস্টটা পড়লাম। ভীষণ মুগ্ধও হলাম। কিন্তু গান না শুনতে পারায় মন্তব্য করা হয় নি। এখনও শোনা হলো না নেট বিপর্যয়ের কারণে। সম্ভব হলে প্লিজ মেইলে পাঠাবেন?

তবে লেখাটা ভীষণ চমৎকার লাগলো! আপনার লেখার মাধ্যমে যেন ডাক্তার পরিবারকে একেবারে চোখের সামনে দেখতে পেলাম। ভালো লাগলো। খুবই ভালো লাগলো।

অনিকেত এর ছবি

পড়ার জন্যে অনেক ধন্যবাদ,বস।
গান পাঠিয়ে দিয়েছি।
তবে সবচাইতে খুশি হলাম কি নিয়ে জানো?
তুমি তোমার শীতনিদ্রা থেকে আমাদের মাঝে ফিরছ অনেকদিন পর--
এখন চটপট একটা লেখা নামিয়ে দাও দিকি--

গৌতম এর ছবি

সামারাকে কোলে নেওয়ার ইচ্ছেটা যে বেড়ে গেল থায়েক ভাই! এখন কী করা?
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অনিকেত এর ছবি

হা হা হা
পরের বার সামারা দেশে গেলে আপনাকে জানাব নে---
ভাল থাইকেন বস

গৌতম এর ছবি

ইচ্ছা বাড়ায়া দেওয়ার জন্য আপনারে মাইনাস আর দু-কাপ চা জরিমানা। হাসি
আর সামারাকে আদর। হাসি :)
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

স্বাধীন এর ছবি

অসাধারণ! এমন গানের জন্য সামারাকে অনেক অনেক আদর!

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস---আদর পৌঁছে দিলাম

দৃশা এর ছবি

থায়েক ভাই, বিবাহ না করার পেছনে আপনার একটা যুক্তি কইমা গেল।
তাই আশা রাখি এভাবেই একটা একটা করে যুক্তি হাপিস হয়ে যাবে এবং শীঘ্রই বিবাহের দাওয়াত পাইবো কার্ড সমেত। যার নিচে লেখা থাকবে "দোয়াই কাম্য, গিফট নহে"।
লেখাটা দারুন লাগলো, আরাম করে পড়লাম।

গানটা এই মুহুর্তে শুনতে পারলাম না, পরে শুনে অবশ্যই জানাবো। তবে সবার কমেন্ট পড়ে বুঝতেই পারছি পুচকি সামারা কতটা ভাল গেয়েছে। এখনকার বাচ্চাগুলো জন্ম থেকেই অনেক বুদ্ধিমান আর ট্যালেন্টেড। এখন ভাবলে শরম পাই যে এদের বয়সে কিরকম কুদ্দুসটাই না ছিলাম!

দৃশা

অনিকেত এর ছবি

হা হা হা
ক্লাসিক দৃশায়িত কমেন্ট!

অনেক ভাল লাগল তোমাকে এইখানে অনেক দিন পর দেখে। তোমার গানবাজনার খবর কি?? নতুন সিডি কবে আসছে?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আলহামদুলিল্লাহ! আমি শুনতে পারসি! এই গান শুনে মানুষের কান ঝালাপালা হয় ক্যাম্নে! ইয়ে, মানে...
সামারার গানের মতোই লেখাও ভীষণ মায়াভরা, অনিকেত'দা। পড়ে ভীষণ ভালো লাগলো। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

ধন্যবাদ শিমুল।
অনেক শুভেচ্ছা রইল।

তাসনীম এর ছবি

আসাধারণ মায়াবী লেখা অনিকেত। আমার ছোট কন্যার নামও সামারা।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অনিকেত এর ছবি

আরে তাই তো---আপনার পিচ্চিটাকে তো ফেসবুকেও দেখেছি!!
বাহ---এইটা একটা দারুন আবিষ্কার হল---পৃথিবীর সব মায়া কাড়া শিশুর নাম তাহলে সামারা--!!!
আপনার সামারাকেও অনেক আদর তাসনীম ভাই

ভাল থাকুন সকল সময়ে সকল কে নিয়ে--

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

'থায়েক ভাই' লেখাটা পড়তে, সামারার গান শুনতে আর মন্তব্য করতে দেরি হল, কারণ আপনার পুরনো শহরে গিয়েছিলাম!
সামারার গান শুনতে খুব ভালো লাগলো, কম্পোজিশনো চমৎকার হয়েছে, আর এতটুকু মেয়ের গানের গলা কী সুন্দর! গানের তালিম কার কাছে চলছে, আপনার কাছে নাকি? হাসি

অ.ট.: সিলেট গিয়ে সুমনাপুর সাথে দেখা হয়েছে। হাসি
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সাইফ তাহসিন এর ছবি

কি কন ভাইজান, গানের আবার তালিম কিসের? মহাশিক্ষক ইউ-টিউব আছে না? নিজে নিজে মাথা দুলায় হাত পা ছুড়ে গান গায় সারাদিন। একনকার পুলাপাইন তো কিছুর জন্যে অপেক্ষা করে না, নিজেই খুলে বসে পড়ে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

ধন্যবাদ যাযাবর ব্যাকপ্যাকার! আপু বলেছে তোমাদের কথা।
অনেক হিংসা জানিয়ে গেলাম।

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

আহা...গান শুনে মনটা ভরে গেল। খুব মায়াবী কন্ঠ সামারার।
ওর জন্য অনেক শুভকামনা রইল।

আপনার লেখাও স্বাদু হইসে...বরাবরের মতই।
অনেক ভাল থাকবেন।

অনিকেত এর ছবি

ধন্যবাদ তৌফিক
ভাল থাকুন সকল সময়--
শুভেচ্ছা অহর্নিশ!

স্নিগ্ধা এর ছবি

ধুরো!! কী লিঙ্ক দিলেন, গান তো শুনতে পাই না, অনিকেত! তাড়াতাড়ি আমাকে মেইল করেন তো দেখি।

ইউটিউব দেখে দেখে গান শিখে ফেলসে, দারুণ ব্যাপার হাসি

অনিকেত এর ছবি

আসলেই দারুণ ব্যাপার স্নিগ্ধা'পু!
গান পাঠিয়ে দিয়েছি।

ভাল থাকুন সকল সময়ে--সকলকে নিয়ে

Shoshi এর ছবি

Banglate type kora shomvob hosse na, tobe banglatei likhte isse hosse...ekhane bacchagulo asholei oshadharon. amr husband ke ekhane ek baccah chele dake RANA babi bole...karon tar ma k amr husband vabi bole dake ejonno ai name hoye gese tar....shokale office a eshei Samarar gan diye shuru...jake parsi link ta dissi...ki shundar..ki shundar....r kisu gan supply deya jai na? onek valobasha meyetar jonno....

এক লহমা এর ছবি

"মনের মুকুরে" সচলায়তনের একটা অসাধারণ ব্যবস্থা। এর ফলে তোমার এই অপূর্ব লেখাটা পড়া গেল।
সে পিচ্চি তো এখন অনেক বড়। অনেক গানও গায় নিশ্চয়ই। কিন্তু তুমি যে গানটা পোস্ট করেছ সেটা শুনতে পেলে ভাল লাগত। কোন অজানা কারণে পোস্ট থেকে শোনা গেল না।
তোমাদের ওদিকে কখনো বেড়াতে গেলে তোমার সাথে দেখা হলে ভাল লাগবে।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।