ঘুম টুটেছে ফুলকলিদের--

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: বুধ, ০৫/১২/২০১২ - ৮:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কাজী নজরুল ইসলামের লেখা এই গানটার তেমন কোন ঠিকুজি কুলজী খুঁজে পেলাম না নেটে।
আমার জানা মতে গজল আঙ্গিকের গানটা ভৈরবীতে নিবদ্ধ। পৃথিবীতে হয়ত খুব কম লোক খুঁজে পাওয়া যাবে যার রাগ ভৈরবী ভাল লাগে না। আমাদের অনেকেরই প্রিয় গানের তালিকা বানালে দেখা যাবে হয়ত ভৈরবীতে বাঁধা গানের সংখ্যাই বেশি। রাগ নিয়ে আর তেমন কচকচি না করি । আমার নিজের জানার সীমা খুবই সীমিত এই ব্যাপারে। প্রথাগত শিক্ষাও নেই বলতে গেলে। গত কয়েক বছর ধরে এক মাত্র আপনাদের ভালবাসা আর আমার প্রায়-নির্লজ্জ সঙ্গীত-প্রেম আমাকে একটু একটু করে অনেক জিনিস শিখিয়েছে। মাঝে মাঝে আমার শুরুর দিকের মিউজিক গুলো শুনি এবং মাথা চুলকাতে চুলকাতে ভাবি--কই তেমন তো উন্নতি হল না এতদিনেও---

তবে আমি চেষ্টা থামিয়ে দিই নি---

নেটে আমার কিছু বন্ধু বান্ধব আছেন---যাদের প্রতি আমি অত্যন্ত নির্দয়! নতুন গান তৈরী করলেই মাতালের মত হাঁক-ডাক দিতে থাকি--"এই যে ভাই/বোন--এট্টা নতুন গান বান্ধসি--এট্টু শুনে যদি বলেন কেমন হয়েছে---" আমি টের পাই আমার গান ধীরে ধীরে Gun হয়ে উঠছে (মেশিনে বাঁধি বলে 'মেশিন গান'ও বলতে পারেন--'মেশিন গান' কথাটার কপি রাইট কুমার বিশ্বজিতের-- বছর দুয়েক আগে এক রাতে তার সাথে ধুন্ধুমার আড্ডা বসেছিল--তখনি তার কাছ থেকে শোনা...)।

আমি গান গাই, গান বান্ধি একেবারেই নিজের খেয়ালে
খানিকটা স্বার্থপরের মত মাঝে মাঝে আপনাদেরও জ্বালাই এসে এইখানে--
আশা করি আমার গানের প্রচেষ্টা গুলোর মত আমার এইসব 'গানাদানী' (= গান নিয়ে নাদানী) আপনারা ক্ষমা সুন্দর চোখে দেখবেন
আর সেই সাথে কিভাবে আরো একটু ভাল করতে পারি সেই বিষয়ে উপদেশ/আদেশ/নির্দেশ দেবেন---

* যারা ল্যাপটপে/পিসিতে/টেবলেটে শুনবেনঃ ইয়ার ফোন ব্যবহার করলে একটু ভাল ফলাফল পাবেন হয়ত।

বরাবরের মত সঙ্গীতায়োজন ও কন্ঠঃ অনিকেত
কথা ও সুরঃ কাজী নজরুল ইসলাম


মন্তব্য

মৃত্যুময় ঈষৎ এর ছবি

গানের লিংকটা কেন দেখছি না/পাচ্ছি না- বুঝছি না!! ইয়ে, মানে...


_____________________
Give Her Freedom!

অনিকেত এর ছবি

বস,
এইখানে ট্রাই মাইরা দেখো----> http://soundcloud.com/tareque-aziz/ghum-tuteche-phulkolider

রাতঃস্মরণীয় এর ছবি

দারুন দারুন!!! হাততালি

চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

অনিকেত এর ছবি

ধন্যবাদ রাতঃ দা---
শুভেচ্ছা নিরন্তর

সবজান্তা এর ছবি

উস্তাদ, ফাডায়া ফেলছেন দেঁতো হাসি

অনিকেত এর ছবি

শুক্রিয়া জনাব
গান ভাল লাগাতে আমারও খুব ভাল লাগল

অনিঃশেষ শুভ কামনা

সুমিমা ইয়াসমিন এর ছবি

সুন্দর, শ্রুতিমধুর!

অনিকেত এর ছবি

ধন্যবাদ সুমিমা'পু
শুভেচ্ছা জানবেন--

অমি_বন্যা এর ছবি

গান শুধু শুনি - সূর, তাল লয় তেমন বুঝি না তবে আপনার গান বেশ ভালো লাগলো। আর আপনি এভাবে নতুন গান বাধলে যদি জ্বালান তবে বাধিত হব। অনেক ভালো লেগেছে গানটা।

অনিকেত এর ছবি

অশেষ ধন্যবাদ অমি-বন্যা
অনুপ্রাণিত হলাম আপনার সদয় মন্তব্যে

শুভেচ্ছা নিরন্তর

মৃত্যুময় ঈষৎ(অফ্লাইন) এর ছবি

অসাধারণ হৈছে অনিকেতদা!! অসাধারণ!!

অনিকেত এর ছবি

ধন্যবাদ প্রিয় কবি!

কনফুসিয়াস এর ছবি

বাহ, ভালো লাগলো শুনে। দারুণ!

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস--
শুভেচ্ছা জানবেন

পুতুল এর ছবি

আমি আপনার যত গান শুনেছি; তার মধ্যে এইটি সব চেয়ে ভাল লাগল। কিন্তু সেরা বলবনা, কারণ আপনার ভেতরে আরো মাল মসলা আছে। মন্দিরা শুধু সোম এ শুনে অভ্যস্ত হলেও এখানে সোমের পরের আবার মন্দিরা খারাপ লাগেনি। সব চেয়ে ভাল লেগেছে শুরুতে গীটার খানা।
এবার আহির ভৈরবীতে আসুন "অরুণ কান্তি কে গো যোগী ভিখারী" আপনাকে দিয়ে হবে।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

অনিকেত এর ছবি

ধন্যবাদ পুতুল বস
আপনার মন্তব্য সকল সময়েই অনুপ্রাণিত করে--
ভালো কথা, শুরুর কাজটা কিন্তু গীটারের নয়--ম্যান্ডোলিনের---খুব প্রিয় একটা তার-যন্ত্র
শুভেচ্ছা নিরন্তর

অতিথি লেখক এর ছবি

আহীর ভৈরবী বলে কোন রাগ নেই, ওটা আহীর ভৈরব।

নির্ঝর অলয়

মন মাঝি এর ছবি

চলুক চমৎকার!

****************************************

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ মন মাঝি
ভাল থাকুন সকল সময়ে---

ধুসর জলছবি এর ছবি

চমৎকার হাততালি

অনিকেত এর ছবি

ধন্যবাদ ধুসর জলছবি
শুভেচ্ছা নিরন্তর

ছাইপাঁশ  এর ছবি

আপনার এই গানটাও ভালো লাগলো। আমি নিতান্তই সাধারণ শ্রোতা তাই উপদেশ/আদেশ/নির্দেশ কিছুই দিতে পারছি না। শুধু ভালো লাগাটা জানিয়ে গেলাম। হাসি

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ ছাইপাঁশ
সাধারন গায়ক বলে কিছু থাকলেও সাধারণ শ্রোতা বলে কিছু নেই! আপনি যতখন ভালবেসে গান শুনবেন ততখন আপনি এই পৃথিবীর শ্রেষ্ঠতম শ্রোতা--

অনিঃশেষ শুভ কামনা

Guest_Writer নীলকমলিনী এর ছবি

এই একটু আগে গানটি শুনলাম। ভোরের বেলা শুনতে বেশ লাগলো।
আশা করছি অচিরেই সামনাসামনি তোমার গান শুনতে পাবো।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ নীলু'দি
শুভেচ্ছা নিরন্তর

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বেশ কয়েকবার চেষ্টা করেও শুনতে পারলাম না আজ।
শুনে টুনে জানিয়ে যাবো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

ধন্যবাদ সুপাশি
তোমার মন্তব্যের অপেক্ষায় রইলাম---

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আজকে শুনতে কোনো অসুবিধাই হয়নি। হাসি
দারুণ লাগলো, অনিকেত'দা। চলুক

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ শিমুল--অপক্ষা করেছিলাম তোমার মন্তব্যের।

অনিঃশেষ শুভ কামনা---

তানিম এহসান এর ছবি

চমৎকার লাগলো কম্পোজিশন হাসি

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস

শুভেচ্ছা নিরন্তর

নীলকান্ত এর ছবি

চলুক


অলস সময়

অনিকেত এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

এক কথায় অনবদ্য গেয়েছেন। আপনার মত সুন্দর গলা এ যুগে বিরল। আপনার কণ্ঠ গম্ভীর এবং রাউন্ড, আজকাল তো বেইস পার্টের গানই হয় না। প্রায় সবারই সেই একই ক্যানক্যানে পাতলা গলা তা আবার সুরে থাকে না। অবশ্য গলা পাতলা হওয়া দোষের নয়, সেটা সুরে থাকা চাই -যেমনটি আবদুল করীম খাঁ, রবিঠাকুর বা নজরুলের ছিল।

আপনার সঙ্গীতশিক্ষা কোথায়, কার কাছে? আপনি কি খেয়াল গান? আবহসঙ্গীত সুন্দর এবং মানানসই। ভৈরবীতে আরেকটু সুরবিস্তার করলে আরো ভালো লাগত। আপনি কি এই পিচেই অর্থাৎ ডি তে খেয়াল গান? আপনার আরো অনেক গান শুনতে চাই। অবশেষে একটা গলা পেলাম।

নির্ঝর অলয়

অনিকেত এর ছবি

অশেষ ধন্যবাদ নির্ঝর অলয় (নিক-টা খুব মনে ধরল)
আপনার মন্তব্য আমাকে একই সাথে প্রচন্ড অনুপ্রাণিত এবং নিদারুণ রকম লজ্জিত করেছে। অনুপ্রেরণার কারণটা বুঝতেই পারছেন--লজ্জার ব্যাপারটা পরিষ্কার না হলে বলে দিই---বস, আমি আসলেই নাদান একজন (কোনো রকম বিনয় ছাড়াই বলছি)--অন্ততঃ গানের ব্যাপারে। আগ্রহ , উৎসাহ ও লজ্জার অভাব আমাকে কিছু দিন পর পরপরই এইসব কাজ করতে বাধ্য করায়।

আমি সেই অর্থে গান শিখিনি কারো কাছে-- কোথায় 'সা' কোথায় 'রে' খুঁজতে গিয়ে গুপী গাইনের মত নিত্যই 'তৃতীয় স্বর ষষ্ঠ স্বর' হই অনবরত। তবে ঐ যে বললাম, আগ্রহ আর উৎসাহের জন্যে লেগে আছি। সেই সাথে আছে আপনাদের মতন উদার মানুষদের অনুপ্রেরণা। আমি জানি আমার নিজের খামতি গুলো। তারপরেও আপনার এমন উদার শংসাবচন আমাকে অনেক আপ্লুত করেছে --খানিকটা লজ্জিত করার পাশাপাশি।

আবারো ধন্যবাদ জানাচ্ছি আপনার সহৃদয় মন্তব্যের জন্যে--
শুভেচ্ছা জানবেন।

ফাহিম হাসান এর ছবি

আপনার পাংখা তালিকায় আগে থেকেই ছিলাম। সত্যি, আপনার গানের গলা ফাটাফাটি ।

অনিকেত এর ছবি

অশেষ ধন্যবাদ বস

অনিঃশেষ শুভ কামনা

তারেক অণু এর ছবি

ভোর থেকেই বেশ কবার শোনা হল, আহা- মধু মধু।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ গুরু
তোমার প্রশংসা আমার জন্যে আলাদা অনুপ্রেরণার উৎস--

শুভেচ্ছা নিরন্তর

সাবেকা  এর ছবি

অসাধারণ !

অনিকেত এর ছবি

ধন্যবাদ সাবেকা
শুভেচ্ছা রইল

ত্রিমাত্রিক কবি এর ছবি

খুবই ভাল লাগল অনিকেতদা। ফায়ারফক্সে সমস্যা হচ্ছিল, পরে অপেরায় শুনলাম। আমি সঙ্গী্তমূর্খ মানুষ, তাই শুধু ভা্ললাগাটুকু জানিয়ে যাই। আরও আসুক।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ বস এত ঝামেলা করে গানটা শোনার জন্যে আর এমন সহৃদয় মন্তব্যের জন্যে!
শুভেচ্ছা নিরন্তর---

তারাপ কোয়াস এর ছবি

আহা! সাধু! সাধু! চমৎকার লাগলো অনিকেত'দা।
তবলা বিশেষ করে ভাল লেগেছে। [(গানের গলার কথা না হয় এবার আর নাই বলি হাসি ইন্ট্রোটা আমি ভেবেছি কিবোর্ডে পিচ বেণ্ড করে বাজিয়েছেন খাইছে ]


love the life you live. live the life you love.

অনিকেত এর ছবি

বস, অনেক ধন্যবাদ! কিন্তু তুমি কোথায় ডুব দিলে?
তোমার যে দেখা পাওয়াই ভার--সব মঙ্গল তো?
অনিঃশেষ শুভ কামনা

সত্যপীর এর ছবি

দারুণ।

..................................................................
#Banshibir.

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস

শুভেচ্ছা নিরন্তর

স্যাম এর ছবি

বাহ! দারুণ!

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু ব্যানার্জি বস!!
শুভেচ্ছা নিরন্তর

অতিথি লেখক এর ছবি

চলুক চলুক
ফাটাফাটি গানের গলা আপনার।
খুব দারুন।
আপনার গাওয়া তুই ফেলে এসেছিস কারে গানটা আমি মাঝে মাঝেই শুনি। হাসি

সাফিনাজ আরজু

অনিকেত এর ছবি

অসংখ্য ধন্যবাদ সাফিনাজ আরজু
শুভেচ্ছা নিরন্তর

মেঘা এর ছবি

সঙ্গীতায়োজন খুবই ভাল হয়েছে। গান অনেক সুন্দর হয়েছে। আমি পুরাই মুগ্ধ! অনেকদিন গান করি না তাও পাকা বুড়ির মতো বলব নাকি ২.৩০ মিনিটে আরো একটু সুন্দর করা যেত? খুব পছন্দের একটা গান এটা। আমার স্যার ইয়াকুব আলী খান স্যারের গলায় অনেক অনেক বার শোনা হয়েছে আমার নজরুল সঙ্গীত শিক্ষা জীবনে।

অনিকেত দা গান না শিখেও কেমন করে এতো ভাল গান করেন?

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ মেঘা।
আমি ইয়াকুব আলীর গানের খুব ভক্ত। এত মিঠে গলার গায়ক আমাদের দেশে খুব কম আছেন বলে মনে হয়। আর জানিনা আপনার এমন মনে হয় কিনা, কিছু কিছু মানুষ আছেন, যাদের দেখলেই মনে হয় খুব ভাল একজন মানুষ। ইয়াকুব আলী সেইরকম একজন মানুষ।

আপনার পরামর্শ মাথায় রইল। চেষ্টা করব সামনে আরো ভাল করতে
শুভেচ্ছা নিরন্তর--

মণিকা রশিদ এর ছবি

গানটি আগেই শোনার সৌভাগ্য লাভ করেছি--এজন্যে অনেক কৃতজ্ঞতা! হাসি অনিকেতদার গানের গলা সম্পর্কে নতুন কিছু না বলি- দরদী গলায় নজরুলের গান নিয়ে অন্যরকম একটি কম্পোজিশান। অসাধারণ লাগলো! আরো আসুক। হাসি

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অনিকেত এর ছবি

মণিকা'দি আমার গান-শিকারের প্রাথমিক টার্গেটদের মাঝের একজন।
একটু ব্যাখ্যা করিঃ--নতুন গান তৈরী হলেই আমি গান নিয়ে যাদের হন্যে হয়ে খুঁজে বেড়াই--মণিকা'দি সেই তালিকার শুরুর দিকে রয়েছেন। তাকে অনলাইন দেখতে পেলেই হল---দিদি বলে হত্যে দিয়ে পড়ে যাই---'গান বান্ধসি--শুইনা দেখেন কেমন হইসে'---দিদির ধৈর্য্য অপরিসীম--নানান ব্যস্ততার মাঝেও কখনো না শুনিনি তার কাছে। যখনই ধরেছি, তখনি হাসি মুখে গান শোনার উপদ্রবটা মেনে নিয়েছেন।

আলাদা করে কখনো ধন্যবাদ দেয়া হয় না মণি'দি_ আজ সুযোগ পেয়ে বলে গেলাম--অসংখ্য ধন্যবাদ দিদি!

শুভেচ্ছা অহর্নিশ---!!

মণিকা রশিদ এর ছবি

শরমাইছি! লইজ্জা লাগে আমার সৌভাগ্য যে অন্য সবাই শোনার আগে আমি আপনার গান শুনতে পাই!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অতিথি লেখক এর ছবি

শুনছি এখনও, এ নিয়ে কয়েকবার। আরো হয়তো শুনতে থাকবো। মাঝে ভালো লাগাটা জানিয়ে গেলাম।

স্বয়ম

অনিকেত এর ছবি

অশেষ কৃতজ্ঞতা স্বয়ম
শুভেচ্ছা নিরন্তর---

অতিথি লেখক এর ছবি

ভাইয়া, এতো চমৎকার গলা আর এতো মিষ্‍টি কন্‍ঠে গান অনেক দিন পর শুনলাম। আপনার গান শোনা যায় এমন ওয়েবসাইট এর লিন্‍ক দেয়া যাবে? আজকে সারাদিন এই গানটা বাজিয়েছি! এতো অদ্‍ভুত সুন্‍দর!!!

নিশিতা

অনিকেত এর ছবি

ধন্যবাদ নিশিতা---
আপনার সহৃদয় মন্তব্য আমাকে অনুপ্রাণিত করল অপরিসীম।
আমার কিছু গান https://soundcloud.com/tareque-aziz লিঙ্কে গেলে পাবেন। নতুন কোন কিছু বাঁধলেই আমি এইখানে দিয়ে দিই।

ভাল থাকুন সকল সময়ে--সকলকে নিয়ে--

জোহরা ফেরদৌসী এর ছবি

এই যে অনিকেত শুনুন, এই “মেশিনে” গান বান্ধার কাজটা যেন ছাড়বেন না এই জীবনে । ঈশ্বর সবার মনে এই রং দেন না, যাকে দেন, তাঁর উচিত তার কদর করা ।

গানের রাগ বিরাগ নিয়ে আমার কোন মাথা ব্যাথা নেই । আমি শুধু বুঝি গান মরমে গিয়ে পশিল কি না । সেই কাজে আপনি ওস্তাদ ।

লেখায় ও গানে চিরাচরিত এক আকাশ তারা ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

অনিকেত এর ছবি

অসংখ্য ধন্যবাদ জোহরা এমন অকুন্ঠ প্রশংসা করার জন্যে।

অনিঃশেষ শুভ কামনা---

sakib এর ছবি

অনেক ভালো একটা গান দিলেন ভাই!
আপনের মতই একজনরে খুঁজতেসিলাম এতোদিন! যে নজরুল রে ভালোবাসে,
আমিও আপনের মত কখনো খুব একটা শেখার সুযোগ পাইনি। নজরুলের awesome ভক্ত। এট্টু এট্টু গান বান্ধার চেষ্টা করি। কিন্তু আপনের মতন পারিনা .........

অনিকেত এর ছবি

সাকিব, ধন্যবাদ আপনার মন্তব্যের জন্যে। আপনার গান শোনার অপেক্ষায় রইলাম--

শুভেচ্ছা জানবেন--

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।