ছবিব্লগঃ সাধের নাও, বাজাইলি রে তুই ডুগডুগি ... ... ...

অনুপম ত্রিবেদি এর ছবি
লিখেছেন অনুপম ত্রিবেদি (তারিখ: মঙ্গল, ২০/০৪/২০১০ - ২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[অত্র অঞ্চলে প্রবেশের পুর্বে একবার নয়, দুইবার নয়, প্রয়োজন বোধে সহস্রবার ভাবিয়া-চিন্তিয়া, তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করিয়া এক সপ্তাহের মধ্যে উক্ত কমিটির ইন্টেলেকচুয়াল রিপোর্ট লইয়া গুরুগম্ভীরতার সহিত মস্তিষ্কের তীব্র চিন্তা-চেতনা মিশাইয়া বিবেচনা করুন। যাঁহারা উত্তম সাহিত্য অন্বেষণে নিজেদের জীবন-যৌবন বন্দক রাখিয়াছেন তাঁহাদের জন্যে এই অঞ্চলটি অতীব ঝুঁকিপূর্ণ বলিয়া ঘোষনা করা হইয়াছে। তাহার পরও কেহ যদি নিজের আদম্য ‘চুকি’ মারার আগ্রহখানির লাগাম টানিয়া ধরিতে না পারিয়া প্রবেশ করিয়াই ফেলেন, তবে তাঁহার শারীরিক বা মানসিক যে কোনো প্রকার ক্ষয়-ক্ষতির জন্য কেহই দায়ী থাকিবেন না !!!]

আমার মতো একটা মাইনষের লাইগ্যা ছবি তুলতে নামাডা বড়ই লইজ্জার ব্যাপার। কারণ ঐ জিনিশের জইন্য মাথায় যতটুকু ‘মাল’ থাকা দরকার, তার সিকি ভাগও আমার নাই। তারপরও তীব্র উৎসাহে ঝাপায়া পড়ি আর মুষল ধারে শাটার ফেলাই শুধুমাত্র এই ফটুকগ্রাফির প্রতি অসীম আগ্রহের কারনেই। ব্যপারটা একটু বিদখুইট্যা হইলেও সইত্য। অনেকে এই কতাডা কইলে ভাবে যে ‘হালায় ভাব লয়’ !! কিন্তু আমি তো আমারে নিয়া সব জানি, নাকি?? তয় আসল কতা হইলো গিয়া আমি মরনের আগ পর্যন্ত এই কুকামডা চালায়া যাইতে চাই। ফটুকগ্রাফি লয়া ঘাঁটা-ঘাঁটি করা ছাড়া একটা দিনের কতা আমি চিন্তাই কর্তারিনা।

এইযে আমি আমার মাথাত ‘মাল’হীনতার কারনে লইজ্জা পাই, তা আমারে কষ্ট দেয়। হেই কারনেই সারাক্ষন খালি ‘চিপা’ খুঁজি। কুনু ভীড়-বাট্টায় গিয়া আমি ফটুক তুলতারিনা। আমার কাম হইলো কুনু সুন-সান নীরব জাগাত গিয়া চামে-চিকনে শাটার মারা। আর এই কারনেই আমার মাইনষের ছবি তুলা কম হয়, কেউ কইলেও সহজে তুলিনা। কারন ল্যান্ডস্ক্যাপ বা ম্যক্রো তুলার সময় কেউ কয়না যে, ‘ভাই, আরেকটু ডাইনে গিয়া আমার ফটুডা খিঁচেন’, বা ‘ভাই, এইডা কি করলেন – আমার গাল দেখতে অঞ্জু ঘোষের মতো এমন ‘টাউয়া-টাউয়া’ লাগে ক্যা?’ আর গুপুন কতাডা হইলো গিয়া – মাইনষের ছবি তুইল্লা তো নগদে ধরা খায়া যাই – ‘হুরো মিয়া, এই বাল-ছাল তুলা বাদ দিয়া গুলিস্তানে বয়া ‘আমড়া ফায়ার মলম’ বেচেন, কামে দিবো’ – এমন মন্তব্য শুনতে হয় !!

খাজুইরা পিরিতের আলাপ বাদ, এইবার একটু আসল পেমের কতা কই। নাওয়ের পেমে পড়ছিলাম সেই বহু আগে ফিল্মের যুগে, রাঙ্গামাটি-রাঙ্গুনিয়া-কাপ্তাই টিরিপে গিয়া। ঐখানে তো বহুপদের নাও দেইখা মাতাডা পুরাই টাশকি !! ফটাফট বেশ কতকগুলান খিঁচলাম। আর শুরু হইলো আমার ‘নাও বেরাম’। এখন যেইহানে নাও, সেইহানেই শুরু হয় আমার হাউ-কাউ। রাঙ্গামাটি, বান্দরবান, সিলেট, কক্সবাজার, কুয়াকাটা, ঢাকার মেরাদিয়া, মিরপুর – সব, সব জাগাত খালি আমার দুইডা চোখ নাও খুঁজে। আর নাও পাইলেই অইলো – ঝাপ্পাত ঝাপ্পাত শাটার পড়ে। সবাই কয় আমারে নাকি ‘আম্লিগী পেত্নী’তে পাইছে, তাই খালি ওগো মার্কা’র পেছনে ছুডি। অক্ষন আমার কি অইবোরে কালীয়া ... ...

তারাগঞ্জ, কাপাসিয়া।

১)
_DSC2521

---------------------------------------------------------
শংখ নদ, বান্দরবান।

২)
_DSC3337_PM_MONO_NR

৩)
_DSC3410__filtered

৪)
_DSC3477

--------------------------------------------------------------

জাফলং, সিলেট।

৫)
_DSC5825

---------------------------------------------------------------

ভোলাগং, সিলেট।

৬)
DSC_3225-2_NR

---------------------------------------------------------------

শ্রীপূর, মুন্সিগঞ্জ

৭)
Untitled-1_BW

---------------------------------------------------------------

মেরাদিয়া, ঢাকা।

৮)
DSC_0129

---------------------------------------------------------------

মিরপুর বাঁধ, ঢাকা

৯)
DSC_1588_ED_NR

১০)
Into the dark

-----------------------------------------------------------------

উপরের সমস্ত ছবিগুলো HDR Image. আমি আমার ফটোগ্রাফ গুলোকে Fine Art Photography বা Photo Art হিসেবে উপস্থাপন করি, তাই দয়া করে কেউ এর মধ্যে Conventional Photography-র সৌন্দর্য খুঁজতে যাবেন না।


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

পাগলা চেতছে কেলা? বড়ই ভালু পাইলাম, তয় লেখাউ অনেক মজা হইছে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

পাগলা রে তো মাঝে মাঝে চেততেই হয় ... নাইলে কি আর হয় নাকি !!!

অনেক ধন্যবাদ ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাফি এর ছবি

মাগো আমার মাতা গুরায়... সিরাম হইসে

অনুপম ত্রিবেদি এর ছবি

মাতা যেদিকে গুরায় তার উলটা দিকে আপনে গুরতে তাকেন ... সব টিক হয়া যাইবো ...

অনেক ধন্যবাদ।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ধ্রুব বর্ণন এর ছবি

যত নীচে গেলাম, তত আনন্দ পাইলাম। অসাধারণ!

অনুপম ত্রিবেদি এর ছবি

বাহ, বেশ ভালু তো - যতই নীচে, ততই আনন্দ ... !!!

ধন্যবাদ।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পোস্টকার্ডগুলা কয় ট্যাকা দিয়া কিনছিলেন? আপনার স্ক্যানারটা ভালু চোখ টিপি

দুর্দান্ত হইছে বস... কেম্নে তোলেন এগুলা?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনুপম ত্রিবেদি এর ছবি

সব মিলায়া ৫০ ট্যাকা নিছিলো ... আপনে কইছিলেন ট্যাকা আপনে দিবেন, এহন্তরি দেন্নাইক্কা ... হুরো মিয়া ...

ভাই কেম্নে আর তুলুম, ক্যাম্রা দিয়া তুলি ...!!!

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অমিত এর ছবি

কি আর বলব....

অনুপম ত্রিবেদি এর ছবি

যান আপনার কিছু বলা লাগবো না, আমিই বলি - এক কেজি ধইন্যাপাতা ... লুলঝ ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

নাশতারান এর ছবি

আমারও নাওপেম পবল।

লেখা অতিশয় সুস্বাদু হইয়াছে।

মালবিহীন মাথা দিয়া তুলিত ফটুদর্শনপূর্বক বেসামাল হইলাম। সেইজন্য আপনারে তীব্র দিক্কার! ৪ আর ৮ নং ফটুর জন্য তীব্রতম দিক্কার!!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অনুপম ত্রিবেদি এর ছবি

আহা, আরেকজন নাওপেমি পাওয়া গেলো। এই সচলে কিন্তু নাওপেমি ফটুকগ্রাফার একজন আছেন ... নাম বলবুনা ...

বেসামাল হইলেতো মুশকিল !!!

অনেক ধন্যবাদ ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এরকম ছবি কিভাবে তুলতে হয়????
আপনার ক্যামেরা আর লেন্সের বিস্তারিত জানতে চাই।

...............................
নিসর্গ

অনুপম ত্রিবেদি এর ছবি

হে হে হে ... পিপিদা, সত্যি বলি এইসব ছবি তুলতে কিছু কষ্ট করা লাগেনা। খালি এই সুন্দর বাংলাদেশটার সামনে দাঁড়ায়াই এই রকম হাজারো ছবি তুলতারবেন। আসলে আমার এই দেশটা এত্ত সুন্দর যে, ক্লিক করলেই স্বপ্নময় ছবি চইলা আসে।

আমি NIKON D80 ব্যাবহার করি আর এইখানে ছবিগুলা Nikkon 18-55mm AF-s & Tokina 11-16mm f/2.8 -এ তোলা। তবে ফটো আর্ট বা ফাইন আর্ট ফটোগ্রাফির ক্ষেত্রে ছবি তোলার পাশা-পাশি আপনাকে পোষ্ট প্রসেসিংয়েও যথেষ্ট পারদর্শি হতে হবে। আর সবচেয়ে বেশী যেই জিনিশটা প্রয়োজন তা হলো - প্রখর কল্পনা শক্তি। ফাইন আর্ট ফটোগ্রাফি কিন্তু ফটোগ্রাফারের কল্পনা শক্তি নির্ভর একটি মাধ্যম।

আমি সাধারনত যা দেখি তা তুলে আনার চেষ্টা করি, কিন্তু আমি যেভাবে দেখতে চাই ঠিক তেমনভাবে প্রসেস করেই আমি সেই ছবিটা শেয়ার করি ... আর এখানেই কনভেনশনাল ফটোগ্রাফারদের সাথে আমার চিন্তার অমিল।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

নাশতারান এর ছবি

এইমাত্র দেখলাম ট্যাগে "এরশাদাদু"। এর মাজেজা কী? চিন্তিত

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

হরফ এর ছবি

৪,৫,৬,৯,১০- ওয়াহ ওয়াহ।
__________________________
"ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে"

ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মূলত পাঠক এর ছবি

শোনেন মিয়া। দুইখান কথা আছিল।

১) বিনয় ভাল, অতি বিনয় অতি খারাপ। যদি এই সব ছবি তোলনের পরেও বিনয়ের গ্যাসে পেট ভুটভাট করে তাইলে দুইখান কথা আছে:
ক) জেলুসিল খান।
খ) চোখের ডাক্তার দেখান।

২) পোস্ট প্রসেসিং নিয়ে এখন আর কেউ প্রশ্ন তোলে না, যে তোলে তার অনেক কিছু জানার বাকি আছে। সে হয়তো ডিজিটালের সুবিধা নিয়েও প্রশ্ন তুলবে, বলবে অ্যানালগে তোলেন। তারে কইয়েন খাতা-কলম লইয়া ছবি আঁকতে। ক্যামেরারই বা কী দরকার।

পরের পোস্ট তাড়াতাড়ি দিয়েন। এক সাথে এতোগুলি জড়ো করা কঠিন সেইটা বুঝি। তাই কই, এক খান ছবি আর তাই নিয়া আপনের ভাবনাচিন্তা, এই দিয়াই চমৎকার পোস্ট হয়। সেইটাও ভাবতে পারেন।

অনুপম ত্রিবেদি এর ছবি

আমার এইসকল ছবিব্লগে আপনার উৎসাহ পেয়ে সবসময় বেজায় আনন্দে থাকি। সত্যি কথা বলতে কি পাঠুদা, আসলে আমি এখনো আমার লক্ষ্যের একটুও কাছে আসতে পারিনি, রয়ে গেছি অনেক - অনেক দূরে। অতি বিনয় নয় এটা একদম সত্য যে, নিজেকে যেই 'সুহাস' হিসেবে দেখতে চাই, এখনো তা হতে পারিনি। তবে একদিন পারবো আশা করি।

পোষ্ট প্রসেসিং নিয়ে যত ধরনের আজে-বাজে কথা বলা যায় তার অধিকাংশই এইদেশী ফটোগ্রাফাররা আমার জন্য ব্যাবহার করে ফেলেছেন। কিন্তু আমি তো আর কনভেনশনাল ফটোগ্রাফিতে আগ্রহী না, আমার মূল আগ্রহই হচ্ছে ফাইন আর্ট ফটোগ্রাফি। আর কেউ যদি এই বিষোয়টা না বোঝে আমার ফটোগ্রাফি নিয়ে কটু মন্তব্য করে - সেটা তার বোঝার ভুল, আমার উপস্থাপনার নয়। তবে এই বিষয়ে আপনার মন্তব্যটা আমার জটিল লেগেছে। ভবিষ্যতে এর ব্যাবহার করতে হবে।

অনেক ধন্যবাদ আপনাকে।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ধুসর গোধূলি এর ছবি

- বস, কী আর কমু! চলুক

৩ আর ৪ নাম্বারটা দেখে মনে পড়লো আগে আগাদের এলাকায় বন্যার সময় এরকম দৃশ্য চোখে পড়তো নৌকায় রেললাইনের দিকে বেড়াতে গেলে। এখন পড়ে কিনা জানি না! মন খারাপ

৭ আর ৮ নাম্বারে এসে অনেক ছোটবেলার একটা খাপছাড়া দৃশ্যের কথা মনে পড়ে গেলো। এক বিয়েতে গিয়েছিলাম। আমার মায়ের পক্ষের কী রকম আত্মীয়। তো আমাদেরকে নিতে এসেছিলো নৌকা করে। নৌকা এরকম কচুরীপানার ভেতর দিয়ে যাচ্ছিলো। মাঝে মাঝে অনেক উঁচু ধানক্ষেত (বা এরকম কিছু) এর পাশ দিয়েও যাচ্ছিলো নৌকা।

পুরা উদাসীন হয়ে গেলাম বস। এখন নৌকায় করে সেইসব জায়গায় বেড়াতে ইচ্ছে হচ্ছে ভয়ানক।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক, অনেক ধন্যবাদ ধূগোদা এইসব আজাইরা পোষ্টে এসে সময় নষ্ট করে মন্তব্য করার জন্য। আপনাদের ভালো লাগলেই বুঝবো যে আমি সঠিক পথে এগুচ্ছি ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক, অনেক ধন্যবাদ ধূগোদা এইসব আজাইরা পোষ্টে এসে সময় নষ্ট করে মন্তব্য করার জন্য। আপনাদের ভালো লাগলেই বুঝবো যে আমি সঠিক পথে এগুচ্ছি ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

কনফুসিয়াস এর ছবি

এগুলো আসলেই তোলা ছবি? আমি সত্যিই ভেবেছি আঁকা।
সাংঘাতিক সুন্দর হয়েছে সবগুলাই। চলুক

-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, কনফু ভায়া - এইগুলা এক্কেলে ক্যাম্রা দিয়া তুলা ফটুক।

ভালো লেগেছে জেনে যারপরনাই আনন্দিত হলাম। ধন্যবাদ।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

রেনেট এর ছবি

এমন ভাব নিতে থাকলে কৈলাম সাম্নের পোস্ট থেকে একতারা দাগামু।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনুপম ত্রিবেদি এর ছবি

বস, ঈমানে কই ভাব নেই নাই ... কথাগুলা পুরাই সত্য। এর জন্য শুধু একতারা না, মাইনাস দিলেও সমস্যা নাই।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সংসপ্তক এর ছবি

৫,৬,৯.......সিরাম জটিল!
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

অনুপম ত্রিবেদি এর ছবি

... অনেক ধন্যবাদ।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ম্যান!!!! অমানুষ ছবি হইছে সব। পুরা অমানুষ!!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ, আমি নিজেই তো একটা অমানুষ ... ... ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি যে ছবি দিলেন তাতে আমি সহ অনেকেই আগামী এক মাস ছবি পোস্ট করতে পারবে না। কারণ, এই ছবির রেশ কাটাতে এক মাস তো লাগবেই।

ভ্রম এর ছবি

ছবি গুলো ভয়াবহ!!! :|

অতিথি লেখক এর ছবি

হেইগুলান আমার তোলা ছবি। আপনে পাইরেটেড কইরাসেন। আলুব্লগে আপনার নামে নালিশ করুম। খাইছে

অর্থাৎ কিনা বড়ই সোন্দর হইসে। এইচডিয়ার করা শিখতে চাই।

কৌস্তুভ

নৈষাদ এর ছবি

চমৎকার।

সুহান রিজওয়ান এর ছবি

ছবিগুলান দেইখ্যা একটা বিখ্যাত উক্তি মনে পর্তেসে...

"পোস্ট ইজ টেম্পোরারী, বাট মাল ইজ পার্মানেন্ট "...

৩-৬-৮ এই ছবিগুলা পুরা মেসীয় (আজকাল আর অমানবিক বলি না, মেসীয় বলি দেঁতো হাসি) হৈসে...

_________________________________________

সেরিওজা

মাহবুব লীলেন এর ছবি

আমরা ছুডুবেলা এইগুলানরে ভিউকার্ড কইতাম আর পয়সা দিয়া কিনতাম

তিথীডোর এর ছবি

আমি হলে শিরোনাম দিতাম "মন পবনের নাও" হাসি

নাহ্, অসাধারণ বললে কম বলা হয়!!
সবগুলো ছবিই সেভ করে নিয়েছি খাইছে

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নূপুরের ছন্দ এর ছবি

অসাধারন

মৃত্তিকা এর ছবি

ভীষণ রকম সুন্দর ছবিগুলো! ২,৩,৪,৬,৮,৯ সেই-রকম!

মামুন হক এর ছবি

সচলে তারা দেয়া যায় মাত্র পাঁচটা। সব দিয়েও নিজেরে খুব কিপ্টুস মনে হচ্ছে। আপ্নে আসলে মানুষ না মিয়া, এত্ত দারুণ সব ছবি কেম্নে তুলেন? মেরাদিয়ার ছবি দেখে আমি পুরাই টাশকি। ৮৭ সালে ঐখানে প্রথম নৌকা ভ্রমণে গেছিলাম, গ্যাদাকালে। এখনও ছবির মতো সব চোখে ভাসে। একটা চর ছিল নদীর বুকে, ওখানে ঢুকে নিজেদের হাকলবেরী ফিনের মতো মনে হচ্ছিল। নদী আমার খুবই প্রিয়, নৌকাও।

আপ্নারে কী দিয়া খাটো করা যায় ভেবে পাচ্ছিনা।

ফাহিম এর ছবি

অসাধারণ বললেও কম বলা হয়!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

জি.এম.তানিম এর ছবি

আপনে তো দেখি পুরাই বিনয়ের "অ্যাভাটার"। ছবিগুলা নিয়া আর কী বলব? একটার উপ্রে দিয়া আরেকটা।

যাই হোক, ছবি দেখায়া লাভ নাই... এইবার এইগুলা কেম্নে বানাইসেন তার উপ্রে একটা টিউটোরিয়াল দেন। এইচ ডি আর কী জিনিস? খায় না মাথায় দেয়? কেম্নে বানায়? কী দিয়া বানায়? এইসব...

অফ টপিক... একটা গান মনে পইড়া গেল... বাপ্পার... "♪♫... নাও প্রেমেরই খেয়া ঘাটে পইড়া আছে খালি... ভালোবাসি এত তারে কেমনে কারে বলি...♫♪"
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অনুপম শুভ এর ছবি

ও মোর আল্লা...
ওয়া কি হরছেন ভাই...?? এক্কারে দেহি ফাডাইয়া হালাইছেন.....
দেইক্কা তো মুই পুরা টাসকি খাইয়া গেলাম..... কি যে কমু হেইয়াই বোজতে পারপাছি না.....
যাইজ্ঞা..... কাম একখান হরছি... হেইডা হইলো মোর হার্ড্ডিক্সে সব কয়খান ফুডু সেইভ কইয়া রাখলাম। আফনে কিছু মনে হরলেও মাইন্ড হইরেন না... খাইছে

ওডিন এর ছবি

অসাধারণ সব ছবি! 'সাবলাইম' কথাটার ভালো বাংলা খুঁইজা পাইতেছি না- সেইটা এইখানে বসায় নিয়েন রে ভাই।

মূলত পাঠক লিখেছেন:
পোস্ট প্রসেসিং নিয়ে এখন আর কেউ প্রশ্ন তোলে না, যে তোলে তার অনেক কিছু জানার বাকি আছে। সে হয়তো ডিজিটালের সুবিধা নিয়েও প্রশ্ন তুলবে, বলবে অ্যানালগে তোলেন। তারে কইয়েন খাতা-কলম লইয়া ছবি আঁকতে। ক্যামেরারই বা কী দরকার।
হাহাহাহা পাঠকদা অন ফায়ার!!

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মূলত পাঠক এর ছবি

আমি নিজে এইচডিআর করতে পারি না, কিন্তু সে জন্য যাঁরা এতে যাদুকরী সব কাজ করেন তাঁদের কাজকে অবহেলা করার দুঃসাহসও রাখি না। এই রকম লোক আমিও দেখেছি, এবং তাদের (চন্দ্রবিন্দুর অভাবটা লক্ষ্যণীয়) কাউকে কাউকে বুঝিয়েও ছেড়েছি যে শিল্পের মাধ্যম যুগে যুগে বদলায়।

যারা বোঝে নি তাদের জন্য রইলো খাতা-পেন্সিল!

ওডিন এর ছবি

সেটাই- এইরকম একটা ডায়লগ সরবরাহ করার জন্য আপনাকে ধন্যবাদ। অচিরেই এর ব্যবহার শুরু করতে হবে। দেঁতো হাসি

আমি নিজেই ভালো ছবি তুলতে পারি না (এই কথাটাকে আবার অন্যদিকে নিয়েন না)। তাই যাঁরা ভালো ছবি তোলে তাঁদের প্রতি সবসময়ই ঈর্ষামিশ্রিত একটা শ্রদ্ধা কাজ করে। এইজন্য অনেক সময়ই তাঁদের প্রতি সমালোচনা সহ্য করতে পারি না। সেইসব সমালোচকদের মুখ বন্ধ করার জন্য এই কথাটা কাজে লাগবে। (চন্দ্রবিন্দুর ব্যবহার লক্ষ্যণীয়) শয়তানী হাসি
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

রানা মেহের এর ছবি

অনুপম ত্রিবেদি
আপনিতো পুরোই একটা আওয়ামীলীগের দালাল দেঁতো হাসি

সবগুলো ছবিই ভয়াবহ সুন্দর।
সিলেটের ছবিগুলো দেখে মন উদাস হয়ে গেল মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

এই যে ব্লগে পোস্টানোর সুযোগে ফাইন আর্টরে ফটোগ্রাফি বলে চালাইতেছেন সেটা নিয়া আমরা কিছু বলবো না... যদি...
যদি ঐ যে ইমেজ প্রসেসিং-এর অন্তত: বেসিক বিষয়গুলা নিয়া এইখানে একটা ম্যানুয়াল লেখেন। নাইলে কমু... যা ঐসব ক্যামেরাবাজরা কয়।

******
আপনার শিল্পবোধ অসাধারণ। ছবিতো মূলত: মানুষের মনে থাকে। মনের ছবিটাই সে ফ্রেমে ধরতে চায়।
আপনার এই অসামান্য শিল্পবোধ আরো বিকশিত হোক। অনেক অনেক শুভেচ্ছা।
-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

তাসনীম এর ছবি

এককথায় দুর্দান্ত ।

আপনি পোস্ট প্রসেসিং এর জন্য কি কি টুল ব্যবহার করেন? একটা লেখা দেন শুধু পোস্ট প্রসেসিং এর উপর।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

দুষ্ট বালিকা এর ছবি

ওরে মোর সোবাহান! এ কী করসো মনু! নাও এর পেমে তো সেই কতকাল থেকেই আছি... পরেরবার দেখা হইলে একখান ইচ্ছার কথা কমু... পেমটা বুঝবেন তখন... এইসব জবইণ্য ছবির জইন্যে আপ্নারে মাইনাস পাঁচ! হাসি

বিসমিল্লাহ বইলা সবডি সেইভ। হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মুস্তাফিজ এর ছবি

অসাধারণ
এখন কওতো কোনটারে ফাইন আর্ট ফটোগ্রাফী আর কোনটারে কনভেনশনাল ফটোগ্রাফী কয়? ঝাতী জানতে চায়।

...........................
Every Picture Tells a Story

রণদীপম বসু এর ছবি

হুমমম ! নিশ্চয়ই এইগুলানরে তেলরঙে আঁকছেন ! জলরঙে আঁকলে এমন চকচকে হইতো না, তাইনা ?
তয় আপনে দারুণ আঁকতে পারেন !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।