Archive - ডিস 27, 2009 - ব্লগ

পরিক্রমা

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: রবি, ২৭/১২/২০০৯ - ৭:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

চলার পথে হঠাৎ করে তোলা কিছু ছবি, কোনরকম ভাবনাচিন্তা করে না- মনে হয় আমার লং জুম পয়েন্ট অ্যান্ড শুটারের নামের সার্থকতা প্রমান করার জন্যই শুধু তাক করে জুম করে শাটার টিপে দিয়েছি। বেশিরভাগ ছবিই হয়তো বিশুদ্ধ ফটোগ্রাফির পর্যায়ে পড়ে না- কিন্তু আমার ঘোরাঘুরির মধ্যে ছবি তোলা কোনোসময়ই প্রাধান্য পায় না। ড্যাবড্যাব করে এই বিভ্রান্তিময় দুনিয়ার সৌন্দর্য দেখেই তো কূল পাই না, ক্যামেরা সামলাব...


লোডশেডিঙের গান ০২

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: রবি, ২৭/১২/২০০৯ - ১:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

মাঝে মাঝে ফেসবুকে আবোলতাবোল স্ট্যাটাস লিখি। তাৎক্ষণিক ভাবনা থেকে যা আসে, তা-ই। একদিন এরকম এক হাবিজাবি লেখার পর নিজের কাছেই মনে হলো, এর মধ্যে একটা গান আছে কোথাও। একটু বাটালি ঘষে সেই স্ট্যাটাসের ভেতর থেকে খোদাই করে বার করলাম এই গানটা।

ইদানীং মনে হয়, গান আসলে ছোটো হওয়া উচিত। দুই লাইনের, তিন লাইনের, চার লাইনের। এটা সেই মনে হওয়ার ফসল বলা যেতে পারে।
.
.


সত্য মিথ্যার মিশেলে ২৫ ডিসেম্বর ২০০৯

রেশনুভা এর ছবি
লিখেছেন রেশনুভা (তারিখ: রবি, ২৭/১২/২০০৯ - ৬:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কিছু দুষ্ট বালিকা দের প্ররোচনায়, মউ মাছির চাকের মত মানুষের ভিড়ে মিশে হাঁটতে লাগলাম। চারুকলা ছাড়িয়ে উদয়ন; আবার উল্টো পথে টিএসসি। তবুও পাইনি দেখা বনলতা সেনের। অবশেষে চূড়ান্ত হয়রানির শিকার হয়ে এক চটপটি ফুসকার দোকানে বসে বললাম, সেই সুদূর সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগারের কথা। তখনও ভাবিনি, হয়ে যাবে দেখা সবুজ বাঘের সাথে; ডোরা কাটা নয় সে বাঘ।

গোধূলি লগ্ন ছাড়িয়ে তখন ঘোর অন্ধকার চারপাশ...


নতুন দিনের গান-৭: পুরানো সেই দিনের কথা

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: রবি, ২৭/১২/২০০৯ - ৪:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই বারের 'নতুন দিনের গান' আসলে পুরানো দিনের কথা কইছে।
সারা বছরের দৌড় ঝাপ শেষে বিদায়ী সূর্যের অস্তরাগে চোখ রেখে আমরা মনের অজান্তে একবার পেছনে ফিরে তাকাই। চেয়ে দেখি ফেলে আসা পথ, কুয়াশায় ঘেরা জীবন---

রবীন্দ্রনাথের এই গানটি সম্পূর্ণ তার মৌলিক সৃষ্টি নয়, একথা তো সবাই জানেনই। আর সেই সাথে এইটাও আমরা জানি---এইটে এখন আসলে তাঁরই গান হয়ে গেছে আমাদের কাছে।

শুনে দেখুন।
কেমন লাগল জানালে খুশি হ...