Archive - জ্যান 11, 2011 - ব্লগ

মার্কিন মুল্লুকে-২: ড্রিম জব

তাসনীম এর ছবি
লিখেছেন তাসনীম (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ১১:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]"ড্রিম জব” বলে একটা কথা আছে। এটা আমার জন্য প্রযোজ্য নয়। আমি স্বপ্নে কোনোদিন কাজ করি না। বরং স্বপ্নে দেখি যে আমি উঁচু এক পাহাড়ের চূড়ায় বসে আছি। সেখানে মেঘ এসে আছড়ে পড়ে। কাছেই আছে স্টারবাকস কফির দোকান, সিগারেটের একটা প্যাকেটও আগে ছিল কিন্তু ঐ নেশা ছাড়ার পরে স্বপ্ন থেকে ওটাকে পরিত্যক্ত করেছি। অল্পসল্প রঙ্গিন পানি থাকলেও মন্দ না, এছাড়া নেটফ্লিক্স মুভি, চিকেন বিরিয়ানী, ডালপুরি, চটপটি, শিক কাবাব, ঝালমুড়ি - এই সামান্যতেই আমি খুশি। কিন্তু স্বপ্নে কাজ করার কথা আমি স্বপ্নেও ভাবি নি!


ওয়ান মিসিসিপি, টু মিসিসিপি

সজল এর ছবি
লিখেছেন সজল (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ৪:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটা সময় ছিল, দুনিয়ার সব কিছু নিউটনের কথা মেনে চলতো, গাছের আপেল থেকে শুরু করে দূরের গ্যালাক্সি পর্যন্ত। তারপর মানুষের চোখ শকুনের চেয়েও প্রখর হয়ে এলো, তার অশ্লীল নজর সবার একেবারে ভিতরে আনাগোনা করতে থাকলো। আর তখন দেখা গেলো, কিছু খুদে শয়তান আর নিউটনের কথা মানছে না, তারা ম্যাক্স প্ল্যাংক নামে নতুন এক পীরের মুরিদ হয়ে খেয়াল খুশী মত ঘুরে বেড়াচ্ছে। ঘটনাক্রমে এই পীরের বয়ানের সাথে আমার পরিচয় হয় গত সেমিস্টারে।


পারফেক্ট স্ট্রেঞ্জারস - শেয়ার ব্যবসা সম্পর্কে আমার জানার প্রথম উৎস

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ১১:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রথমেই বলে রাখি, আমি শেয়ার ব্যবসা করি না - এ সম্পর্কে জানি খুবই কম। আরও জানার জন্য হা করে তাকিয়ে থাকি যে কখন এই লাইনে দক্ষ ও অভিজ্ঞরা কিছু লিখবেন। না পেয়ে নিজের কীবোর্ড চুলকানো শুরু করলো। আমি শেয়ার মার্কেট সম্পর্কে প্রথম ধারণা পেয়েছিলাম টিভি সিরিয়াল পারফেক্ট স্ট্রেঞ্জারস থেকে - বলাই বাহুল্য আশেপাশে যা দেখি তার সাথে কোনো মিল খুঁজে পাই না এখন। তাও একটু বকবক করা ...


ধনতন্ত্র নিপাত যাক

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ৯:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]

এক যে ছিল ছেলে। এক যে ছিল মেয়ে। দুজনেই লেখাপড়ায়, গুণে ও রূপে সবার চেয়ে সেরা। তাদের মধ্যে বন্ধুত্ব হয়। পরে ভালোবাসাবাসি। এখানে ওখানে মধুর ক্যান্টিনে কিংবা ডাসে সব জায়গায় তাদের একসাথে দেখা যায়। অন্যরা দেখে বলে- এই জোড়া মেড ফর ইচ আদার। আমরা যারা বিশ্ববিদ্যালয়ে ওদের প্রথম দেখি তারা অন্যদের মারফত জানতে পারি- এদের প্রেম শুরু হাইস্কুল থেকে।


খসড়া লেখার নতুন পদ্ধতি

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ৪:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পুরাতন পদ্ধতি

সচলায়তনে খসড়া লেখার জন্য একটি ওয়ার্কফ্লো ভিত্তিক পদ্ধতি অনুসরন করা হোতো। একটি পোস্ট লেখার পর সেটি লেখক হয় প্রথম পাতায়, নিজ ব্লগে কিংবা খসড়া হিসেবে সংরক্ষণ করতে পারতেন। এই লেখাটি তখন অপ্রকাশিত অবস্থায় 'uid) { echo "uid\">"; ?>আমার কর্মকান্ড"; } ?>' নামের একটি পৃষ্ঠায় পাওয়া যেতো। সেখান থেকে লেখা বদলে প্রকাশ করতে পারতেন তিনি। অর্থাৎ এক্ষেত্রে পদ্ধতিটি ছিল:


অল্প কল্প গল্প (১)--------ব্যর্থ টাইম মেশিন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ৩:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

¬¬বিয়ারের গ্লাসটা নামিয়ে রেখে ইন্সপেক্টর জেন একটা দীর্ঘশ্বাস ছেড়ে বলল, জগতের সেরা প্রতিভাগুলো মনে হয় এইভাবেই শেষ হয়ে যায়।রিচার্ডসন জেন সংক্ষেপে জেন নামেই ওকে আমরা ডাকি।কদিন ধরে ও এক নামকরা বিজ্ঞানী প্রফেসর রবার্ট বিল এর অন্তর্ধান রহস্যের তদন্ত চালাচ্ছিল। জেন মাত্র ২৫ বছর বয়সেই ইন্সপেক্টর হয়ে গেছে। এই পর্যন্ত প্রায় দুই ডজন চাঞ্চল্যকর কেসের সাফল্য ওকে এত তাড়াতাড়ি ইন্সপেক্টর পদে চুলে দিয়েছে। প্রতিবারই অসামান্য একেকটা কাহিনী বের হয়েছে ওর তদন্তে। সেগুলো শুনেও মজা। এবারও সে মজার গন্ধ পেয়ে আমি জাঁকিয়ে বসলাম। দুজনের জন্য দুই বোতল বিয়ারের অর্ডার চলে গেল রূপসী বারগার্ল এর কাছে। জেনকে বললাম, দেরী না করে


ক্যাশিং জনিত জটিলতার কারনে পোস্ট পঠন সংখ্যার সমস্যা

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: মঙ্গল, ১১/০১/২০১১ - ১২:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনের বর্তমান ভার্সনে একটি ক্যাশিং পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। এতে সচলায়তনের গতি বৃদ্ধি পেলেও প্রতিটি পৃষ্ঠা কতবার পঠিত হয়েছে এবং কতজন অনলাইনে আছে সেই সংখ্যাটি অনেক কম দেখাচ্ছে। প্রথমতঃ নীচের গুগল এনালাইটিক্সের ছবি দেখলেই বুঝতে পারবেন যে সচলায়তনের পাঠক সংখ্যা কমেনি।

ডিসেম্বর ১০ থেকে জানুয়ারী ৯ স্ট্যাটডিসেম্বর ১০ থেকে জানুয়ারী ৯ স্ট্যাট