Archive - জ্যান 5, 2011 - ব্লগ

মওলার ইশকুল ও আমাদের দেবদূতগন

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বুধ, ০৫/০১/২০১১ - ১১:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যখন পৃথিবীর দেশে দেশে সমাজতান্ত্রিক ও জাতীয়তাবাদী গনতান্ত্রিক আন্দোলনের ঢেউ জাগছে তখন বাড়ীর পাশের দক্ষিন আমেরিকার রাষ্ট্রসমুহে নিজেদের কর্তৃত্ব বজায় ও স্বার্থ নিশ্চিত রাখতে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ ডিফেন্স এর তদারকিতে গড়ে উঠে ‘স্কুল অফ দ্যা আমেরিকাস’। ১৯৮৪ সালে জর্জিয়ায় স্থানান্তরিত হওয়ার আগ পর্যন্ত এর অবস্থান ছিলো পানামায়।


আপগ্রেড সফল, লেখা শুরু হোক (ফেইসবুক কানেক্ট বন্ধ রাখা হয়েছে)

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: বুধ, ০৫/০১/২০১১ - ১১:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপডেট:
ফেইসবুক কানেক্ট ব্যবহার করলে ফেইসবুক খোলা থাকা অবস্থায় সচলায়তনে ঢুকলে দুজায়গা থেকেই লগ আউট হয়ে যাচ্ছিল। এই সমস্যার সমাধান হবার আগ পর্যন্ত ফেইসবুক কানেক্ট বন্ধ রাখা হল। ফেইসবুক কানেক্ট এবং তৎসংক্রান্ত সকল টেম্পোরারী একাউন্ট মুছে ফেলা হয়েছে। অনুগ্রহ করে মন্তব্যের ঘরে নাম, ইমেইল দিয়ে এবং পোস্টের জন্য অতিথি লেখক একাউন্টটি ব্যবহার করুন।

======================================

আপডেট:
অতিথি লেখকের অ্যাকাউন্ট সক্রিয় করা হয়েছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত।

======================================
প্রিয় সচল, অতিথি ও পাঠকবৃন্দ,


পরিকল্পনার ছোঁয়া পেলে আবার প্রাণ ফিরে পাবে ঢাকা নগর

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: বুধ, ০৫/০১/২০১১ - ৭:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]এই লেখাটি নগরায়ন বিষয়ক 'চল্লিশ বছরে বাংলাদেশের অর্জন ও পঞ্চাশ বছরের পরিকল্পনা' শীর্ষক থিমের উপর ভিত্তি করে গত ৩ জানুয়ারী ২০১১ তে দৈনিক ইত্তেফাকে প্রকাশিত হয়েছে। সচলায়তনের নীতিমালা মেনে লেখাটিকে প্রথম পাতায় প্রকাশ করিনি তবে পরবর্তীতে তথ্যসুত্র হিসেবে কাজে লাগতে পারে বলে নিজস্ব ব্লগে রেখে দিলাম।


অনুবাদ: রবার্তো বোলানোর ছোটোগল্প। এক।

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বুধ, ০৫/০১/২০১১ - ৭:০৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ড্যান্স কার্ড
[justify]

১. মা কিলপে, ককেনেস্‌ ও লস এঞ্জেলস্ শহরে আমাদেরকে নেরুদা পড়ে পড়ে শোনাতেন।

২. একটা বই: টোয়েন্টি লাভ পয়েমস্ অ্যান্ড আ সং অব ডিস্পেয়ার; সম্পাদকীয়- ইসোদা; বুয়েনস্ আয়ারস্, ১৯৬১। প্রচ্ছদে নেরুদার একটা ড্রয়িং আর নোট আকারে লেখা- এই সংস্করণে বইটির মিলিয়ন কপি ছাপা হচ্ছে। ১৯৬১ সালে নেরুদার বইয়ের কাটতি মিলিয়নের কোটায় ছিল কি? নাকি ঐ সময় পর্যন্ত নেরুদার লেখা সব বই মিলিয়ে মিলিয়নতম কপি? আমি একটু ভয় পেয়ে ভাবি দুটো সম্ভাবনাই বিরক্তিকর।