তাহিদ চাচা হজ্বে যাবেন না , বেহেশতেও যাবেন না

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: রবি, ১৪/১২/২০০৮ - ৭:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক.
কিছুদিন ধরে তাহিদ চাচার ফোন নাম্বারটি আমি খুঁজছিলাম । চাচা থাকে ছাতকে , আমি থাকি ঢাকায় ; গ্রামের বাড়িতে যদি কখনো একসাথে যাওয়া হয় , তাহলে কালেভদ্রে দেখা হয়ে যায় । আমরা সিলেটের পাট চুকানোর পরে আর আমার বাবা মারা যাওয়ার পরে আর সেভাবে দেখা স্বাক্ষাত হয় না । আমাদের পিতৃপুরুষের জ্ঞাতিগোষ্ঠী অনেক বড় , তারা দেশ বিদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে আছে ,এর অধিকাংশ মানুষের সাথেই আমাদের কয়েক বছর পরে পরে দেখা হয় ।

তাহিদ চাচার ফোন নাম্বারটি খোঁজার কারন হচ্ছে সহব্লগার হিমুর একটি পোস্ট । মুক্তিযুদ্ধের ডায়েরী লেখার একটা উদ্যোগ নিয়েছে হিমু , আমি চাই আমার পরিবারের শেষ জীবিত মুক্তিযোদ্ধার গল্পটি সেখানে তার নিজের কথায় লেখা থাকুক ।

আমি চাই সেই গল্প বলতে যখন তাহিদ চাচার ভাই ভীতু টুনু চাচার দিকে বন্দুক তাক করে রেখেছে পাকবাহিনী , আর টুনু চাচা ভয়ে কাপড় ভিজিয়ে ফেলেছেন , আর তারপরদিন সেই লজ্জায় বাড়ি ছেড়ে চলে গেছেন ত্রিপুরা ,সেই ভীতু মানুষটা ৩ মাস পরে নিজ হাতে গুলি করে মেরেছেন ৮ জন পাকসেনা । এই সব বদলে যাওয়ার গল্পগুলো আমি তাহিদ চাচার কথায় , তাহিদ চাচার মুখে শুনতে চাই , শোনাতে চাই ।

দুই.
আমার পরিবারে সাহসের যারা প্রতিভূ , তাহিদ চাচা তাদের একজন । খবর পেলাম সেই তাহিদ চাচা গত ৫ বছরে বিদ্ধস্থ । অমিত সাহসী মানুষটাকে ধ্বংসের দোড়গোড়ায় নিয়ে ফেলেছে বিএনপি জামাত বাহিনী ।

তাহিদ চাচার মাছের খামার ছিল , বিষ ছেড়ে সেগুলো মেরে ফেলা হয়েছে । ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর কয়েকটি পুকুর তার লীজ নেয়া ছিল , কোন কারন দর্শানো ছাড়াই ২০০১ সালের পরে তার লীজ বাতিল করিয়েছে ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর ৪ দলীয় জোট সমর্থিত সিবিএ । চাচী ছাতক সিমেন্ট ফ্যাক্টরী স্কুলের শিক্ষিকা ছিলেন , তার প্রাপ্য প্রমোশন না দিয়েই জোরপূর্বক তাকে রিটায়ারমেন্টে পাঠিয়েছে ।
২০০১ সালের পরে টাস্কফোর্সের কাছে আবেদন করেছিলেন চাচী , টাস্কফোর্স সব দেখে নাকি বিষ্মিত হয়েছে , চাচীর আবেদন মঞ্জুর করে পাঠিয়েছে ঢাকায় , যাতে দ্রুতই তার প্রাপ্য টাকাগুলো পরিশোধ করা হয় ।
কিন্তু দিনগুলো চলে গেছে খুব দ্রুত , এরই মাঝে জামিনে বেরিয়ে এসেছে সবগুলো সিবিএ পান্ডা , কলকাঠি নেড়ে মন্ত্রনালয় থেকে গায়েব করে দেয়া হয়েছে চাচীর ফাইল । প্রায় বৃদ্ধ চাচার পক্ষে আর খোঁজখবর নেয়া সম্ভব হয়নি ।

তিন.
ফোন করলাম চাচাকে । মাংসপেশীর কী এক জটিল রোগে আক্রান্ত হয়ে চট্টগ্রামে এক বন্ধুর বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন । ঢাকায় আসার কথা ছিল তার , কিন্তু আসেন নি , কারন কে যেন বলেছে চট্টগ্রামের কোন এক ডাক্তার খুব ভালো , তাই চট্টগ্রামেই আছেন এখন ।
অসুস্থ অবস্থায় কাজের কথা পাড়তে ইচ্ছে হলো না । তাই টুকটাক কথাবার্তা হলো । মায়ের হার্টের অপারেশনের খবর জানতেন , খবর নিলেন । আমার মেয়ে দেখতে কার মতো হয়েছে সেই খবরও জানতে চাইলেন । ইলেকশনে এবার গ্রামে যাব কী না সেটাও জানলেন ।

ইলেকশনের কথা উঠতেই আমি রসিকতা করে বললাম - চাচা , আপনার তো আর চিন্তা নাই । জামাত বলেছে এবার নির্বাচনে জিতে আসলে সব মুক্তিযোদ্ধাদেরকে সরকারী খরচে তারা হজ্ব করিয়ে নিয়ে আসবে ।

ঠা ঠা করে হাসলেন বীর মুক্তিযোদ্ধা তাহিদ । তারপর সিলেটের আঞ্চলিক উচ্চারনে গভীর আত্মবিশ্বাসে বললেন - কী কও ভাতিজা ! শুওরের বাচ্চাদের সাথে হজ্বে তো দূরের কথা , প্রয়োজনে বেহেশতেও যাব না ।

আমি চুপ থাকি ।
যে দেশে শুওরের বাচ্চাদের নির্বাচিত হয়ে আসার সম্ভাবনা আছে , সেই দেশের এক নাগরিক হিসেবে চুপ থাকা ছাড়া আমার আর কীই বা করার আছে ?


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... এখন তারাই দায়িত্ব নিছে মুক্তিযোদ্ধাদের পক্ষে কথা বলার... আমাদের চুপ থাকা ছাড়া আর উপায় কী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কঠিন চাচা মিয়া।

রায়হান আবীর এর ছবি

জামাত বলেছে এবার নির্বাচনে জিতে আসলে সব মুক্তিযোদ্ধাদেরকে সরকারী খরচে তারা হজ্ব করিয়ে নিয়ে আসবে ।

ইয়া হাবিবি...

তাহিদ চাচার গল্প শুনবো কবে?

=============================

আরিফ জেবতিক এর ছবি

একটু সুস্থ হয়ে উঠলেই । আমার প্ল্যান হচ্ছে ভিডিও করে ইউটিউবে পোস্ট করে দেয়া ।

এনকিদু এর ছবি

খুবই ভাল পরিকল্পনা । ইউটিউবের মত একটা জিনিস আরো বেশি বেশি কাজে লাগান উচিত । যার যার পক্ষে সম্ভব আশে পাশের মুক্তিযোদ্ধাদের নিয়ে এরকম করলে বেশ ভাল একটা ভিডিও সংগ্রহ তৈরী হয়ে যাবে ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অধীর অপেক্ষায় থাকবো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুস্তাফিজ এর ছবি

আশাকরি দ্রুত সুস্থ হয়ে উঠুন উনি

...........................
Every Picture Tells a Story

ঝরাপাতা এর ছবি

সত্যিকারের বীর মুক্তিযোদ্ধা। স্যালুট জানাই।


নিজের ফুলদানীতে যারা পৃথিবীর সব ফুলকে আঁটাতে চায় তারা মুদি; কবি নয়। কবির কাজ ফুল ফুটিয়ে যাওয়া তার চলার পথে পথে। সে ফুল কাকে গন্ধ দিলো, কার খোঁপায় বা ফুলদানীতে উঠলো তা দেখা তার কাজ নয়।
___________________________ [বুদ্ধদেব গুহ]


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অতন্দ্র প্রহরী এর ছবি

তাহিদ চাচাকে স্যালুট।

তাঁর গল্প শোনার অপেক্ষায় থাকলাম...


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

কবি এর ছবি

কস কি মমিন, এই নির্বাচনী ইশতেহার এর কাহীনী তো জানতাম না রে!

অভ্রনীল এর ছবি

এইটা তোকে বুঝতে হবে যে এইটা জামাত দিসে যারা আবার আজকে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করসে!! আর কয়টা বছর.. তারপর হয়তো একদিন দেখবি গোলাম আজম কে স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপুর্ন অবদানের জন্য কোন একটা "বীর" খেতাব দিয়ে দিসে... জানিনা কী আছে সামনে...
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

অভ্রনীল এর ছবি

তাহিদ চাচার গল্পের অপেক্ষায় রইলাম... এইসব মানুষকে দেখলেও বুকে শক্তি আসে...

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

হিমু এর ছবি

ভিডিও, আর সম্ভব হলে দিন তারিখসহ লগ এর অপেক্ষায় রইলাম। তাহিদ সাহেব দীর্ঘজীবী হোন, তাঁর সকল অকল্যাণের দিনের আশু অবসান ঘটুক।


হাঁটুপানির জলদস্যু

আরিফ জেবতিক এর ছবি

দিন তারিখ সহ লগের বিষয়টি আমার খেয়াল আছে ।
আশা করি বেশ কয়েকটি দিতে পারব ।

কিছু জায়গায় বিভ্রান্তি আছে , বেশ কিছু তারিখ মনে করতে পারছে না অনেকেই । যেমন আমাদের গ্রামে ( তখন অনেক দুর্গম নদীপথ ছিল ) পাশের গ্রামের প্রায় ৩শ অধিবাসীকে ( সবাই হিন্দু ধর্মাবলম্বী) বুক সমান পানির মাঝে লুকিয়ে রাখা হয়েছিল ১ রাত ২ দিন । শুধু বাচ্চাগুলোকে বিভিন্ন বাড়িতে নিজেদের ছেলেমেয়েদের সাথে মিশিয়ে দেয়া হয়েছিল ।

এখন এই "বুক সমান পানি"র বিষয়টি সবাই মনে করতে পারেন , কিন্তু স্পেসিফিক তারিখ নিয়ে কয়েকটি আলাদা আলাদা সময় "ঠাহর" করছেন গ্রামের আমার আত্মীয় স্বজনরা । এখানে যেহেতু আমাদেরটা ভাটি অঞ্চল , তাই বুকসমান পানি যে শুধু বর্ষায় ছিল এমন না , হয়তো মার্চ থেকে ডিসেম্বর , পুরো সময়টাতেই ছিল , তাই মাস আন্দাজ করাটাও মুশকিল । অন্যান্য সূত্রগুলো তাই চেক করতে হচ্ছে , এজন্য সময় লাগছে ।

আলমগীর এর ছবি

ভাল একটা শুরু দিলেন লেখায়, কিন্তু শেষদিকে আখতা শেষ হয়ে গেল।
শিরোনাম দেইখা কিঞ্চিত বিভ্রান্ত হইছি।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

...

অতিথি লেখক এর ছবি

মুক্তিযোদ্ধারা এমনই হন। কোন কিছুর লোভই তাদের মাথা নোয়াতে পারে না। অথচ আমাদের মেরুদণ্ড কেমন অশক্ত দেখুন। নয়তো আজ জামাতের এমন ইশতেহারও দেখতে হয়!

তামান্না কাজী

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শুওরের বাচ্চাদের সাথে হজ্বে তো দূরের কথা , প্রয়োজনে বেহেশতেও যাব না ।

সত্যিকারের মুক্তিযোদ্ধা! মুগ্ধ হলাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।