অল্প-স্বল্প বইমেলার গল্প-০১

আশফাক আহমেদ এর ছবি
লিখেছেন আশফাক আহমেদ [অতিথি] (তারিখ: শুক্র, ১৭/০২/২০১২ - ১০:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

০১।
যাব যাব করেই বইমেলায় যাওয়া হচ্ছিল না। টার্ম ফাইনাল বা অন্য কোন কারণে না, স্রেফ অলসতার কারণেই এই ফাঁকিবাজি।
যাহোক, মন্দার প্রভাব কাটিয়ে আজ সকালে মনস্থির করলাম, আজ আর না গেলেই নয়। আমার চেয়ে অবশ্য আমার ছোটভাই ফাহাদের আকুলি-বিকুলি বেশি। সে আমাকে একটা লিস্টি ধরিয়ে দিলো। এই লিস্ট অনুযায়ী বই কিনতে হবে। কোন প্রকার আঁতলামি বা অন্য কিছু গর্হিত অপরাধ হিসেবে বিবেচিত হবে।

কী আর করা, ভাইকে নিয়ে, লম্বা লাইন আর দাজ্জালের ভয় উপেক্ষা করে বইমেলা অভিমুখে চললাম।

০২।
বইমেলায় ঢুকতেই বিচিত্র সব বিজ্ঞাপন চোখে পড়ে। কিছু কিছু বিজ্ঞাপনের ভাষা এতোই 'খ্যাত' হয় যে, মাথা ঠাণ্ডা রাখা দায় হয়ে পড়ে। কমল কর্ণেল নামের এক তরুণ ঔপন্যাসিকের দুটো 'রোমান্টিক প্রেমের উপন্যাস' বেরিয়েছে এইবার। নাম দুটো আমার খেয়াল নেই। কিন্তু 'রোমান্টিক প্রেমের উপন্যাস'---বস্তুটি কি, আমার খুব জানার ইচ্ছা। এদ্দিন তো জানতাম, প্রেম মানেই রোমান্টিক। হুমায়ূন আহমেদের 'নবনী' ছিল একটি প্রেমের উপন্যাস। 'ক্‌ষ্ণপক্ষ'-ও তাই। প্রতিষ্ঠিত কোন লেখককে আজ পর্যন্ত রোমান্টিক প্রেমের উপন্যাস লিখতে শুনেছি বলে মনে পড়ে না।

আরেক বিচ্ছু হচ্ছেন কবি আমানুল্লাহ অশ্রু। ইনি নাকি বাংলা ভাষায় সর্বাধিক কবিতার রচয়িতা। এটাও যে কারো পরিচয় হতে পারে---বইমেলায় না এলে জানা হত না। এদিকে, মুহাম্মদ ওসমান গণি নামক এক 'কবি' তার কাব্যগ্রন্থ পাঠকদের ফ্রি দিয়ে বেড়াচ্ছেন। ন্যূনতম শিক্ষাদীক্ষা ছাড়াও যে কবিতা লেখা সম্ভব, এই কবিবর তার প্রমাণ। তার কাব্যপ্রতিভার একটা উদাহরণ দিচ্ছিঃ

"এই প্‌থিবীর বুকে
আমি ভুলিব না মাকে
এই ধরণীর বুকে
মাকে রাখিব সুখে"

মনে হচ্ছিল, হঠাৎ করেই যে কবি কায়কোবাদের যুগে ফিরে গেছি আমরা। আরেকটা উদাহরণ দিচ্ছিঃ

"আমি বাংলাদেশের
মুহাম্মাদ ওসমানগণি
বিশ্ব বিধাতা আমাকে দিয়ে
লিখাইয়াছেন 'মায়ের বাণী'"

আমি আর আমার ছোটভাই তো হাসতে হাসতে শেষ। দুনিয়া জুড়া পচুর বিনোদন।

০৩।
ছোটটার জন্য জাফর ইকবাল স্যারের কিশোর সমগ্র-০১ কিনলাম। স্যারকে বাংলা সায়েন্স ফিকশানের জনক বলা হয়। কিন্তু, আমার কেন জানি সাই ফাই-গুলোর তুলনায় কিশোর উপন্যাসগুলোতে স্যারকে অনেক বেশি ফ্লুয়েন্ট মনে হয়। স্যারের যে ক'টা কিশোর উপন্যাস আমি পড়েছি, প্রত্যেকটার গল্প আমার মনে পেরেকের মত গেঁথে আছে, কিন্তু সাই-ফাইগুলো একটা আরেকটার সাথে অবধারিতভাবে গুলিয়ে যায়। এক কপোট্রনিক সুখ-দুঃখ ছাড়া অন্য কোন সিরিয়াস সাই ফাইয়ের গল্প আমার ঠিকঠাক মনে নেই। বিজ্ঞানী অনিক লুম্বা টাইপ কমিক ফিকশানগুলোর হিসাব আলাদা।

এই সমগ্রেই স্যারের সেরা লেখাগুলো---দীপু নাম্বার টু, হাত কাটা রবিন, আমার বন্ধু রাশেদ---এক মলাটে পাওয়া যাচ্ছে। সবারই নিশ্চয়ই পড়া লেখাগুলো। তবুও বাসায় ছোট ভাই-টাই থাকলে সাগ্রহে সংগ্রহে রাখতে পারেন।

"শুধুই মুক্তিযুদ্ধের বই" নামের স্টলটার জায়গা হয়েছে একেবারে এক কোণায়। বইয়ের কালেকশান তেমন সম্‌দ্ধ মনে হলা না। স্টলের সামনেও খুব একটা ভীড়বাট্টা নেই। তবে যে বইটা খুঁজছিলাম, সেটা চট করেই পেয়ে গেলেম। পাঠককে একটু আন্দাজ করার সুযোগ দিই, কোন বইটা খুঁজছিলাম। এই ফাঁকে আমরা একটু অন্য জায়গা থেকে ঘুরে আসি।

০৪।
যথারীতি অন্যপ্রকাশের সামনে দারুণ ভীড়। ওদিকে মুখ বাড়াতে গেলেও বুকের ছাতি ছত্রিশ ইঞ্চির অধিক হওয়া জরুরী। আমার সেটা নেই। কাজেই ভীড় দেখে হা-হুতাশ করে ওখান থেকে সটকে পড়তে হল।

'মার্জিনে মন্তব্য'টা কেনার ইচ্ছা অনেকদিন থেকেই। এর প্রকাশক সম্ভবত অন্যপ্রকাশ। গোলাম মুরশিদেরও দু-একটা বই নেড়েচেড়ে দেখার ইচ্ছে ছিল। কিন্তু হুমায়ূন ভক্তদের দাবির মুখে আমার এই মিনমিনে গলা কি কখনো প্রকাশকদের কানে পৌঁছুবে? হুমায়ূন আমারও অসম্ভব প্রিয় লেখকদের একজন। কিন্তু তার এই বাড়াবাড়ি রকমের জনপ্রিয়তার জন্য যখন অন্য ভালো লেখকদের বই থেকে আমাদের বঞ্চিত হতে হচ্ছে, তখন স্বাভাবিকভাবেই তার উপরও বিরক্তি এসে পড়ে। অন্যপ্রকাশ কর্ত্‌পক্ষ কী ব্যাপারটা ভেবে দেখবেন? তারা কি হুমায়ূন পাঠকদের জন্য আলাদা 'হুমায়ূন কর্ণার'এর ব্যবস্থা করবেন? আমরা সাধারণ পাঠকরা তাহলে অন্য স্বাদের কিছু বই নেড়েচেড়ে দেখার সুযোগ পেতাম হয়তো।

'উন্মাদ' এর স্টলটা এবার বাইরে। দেখেই মেজাজটা খারাপ হয়ে গেলো। কতো আল্বাল প্রকাশনা ভেতরে গ্যাট হয়ে দাঁড়িয়ে আছে, আর উন্মাদকে কিনা একাডেমী প্রাঙ্গনের বাইরে জায়গা করে নিতে হয়েছে। যাহোক, আসবার পথে 'উন্মাদ-২০১১'-এর ভল্যুমটা কিনে আনলাম। আসতে আসতে একটা সংখ্যা পড়েও ফেললাম প্রায়। ঠকিনি মনে হচ্ছে। ২০১০ এর ভল্যুমটা পাওয়া যাবে কিনা, জিজ্ঞেস করতে সেলসম্যান নীলক্ষতে খোঁজ নিতে পরামর্শ দিলো। কারো কাছে কি উন্মাদের পুরনো কোন ভল্যুম পাওয়া যাবে?

পাঠক সমাবেশ থেকে শহীদুল জহিরের 'নির্বাচিত গল্প'টা কিনে ফেললাম। বইয়েরে মূল্যটা আমার কাছে সামান্য বেশি মনে হয়েছে। তবে বইয়ের বাঁধাই এবং প্রচ্ছদ দারুণ। দেখলেই মন ভালো হয়ে যায়। পাঠক সমাবেশের স্টলটাও চমৎকার। ছিমছাম, গোছানো। পুরো পরিবেশে একটা পরিচ্ছন্ন রুচির ছাপ আছে।

০৫।
এইখানে মিডিয়া মস্তানদের কথা একটু না বললেই নয়। বিভিন্ন টিভি চ্যানেলের জন্য দেখলাম আলাদা আলাদ স্টল বরাদ্দ করা হয়েছে। স্টলগুলো আকারে হয়তো ছোট, কিন্তু এই জায়গায় নিঃসন্দেহে আরো অনেক প্রকাশনা প্রতিষ্ঠান অনায়াসে স্থান করে নিতে পারতো।

বাইরের বইমেলাগুলোর কথা জানি না। তবে ফ্রাঙ্কফুর্ট বা কলকাতার বইমেলাতেও মিডিয়াকর্মীরা এইভাবে পথরোধ করে থাকে কিনা, আমার জানা নেই। আর চলতি পথে ফটোসেশন বিড়ম্বনা তো আছেই।

'শুদ্ধস্বর'-এর স্টলটা খুঁজে পেলাম না। গেলে হয়তো অনলাইনে পরিচিত-আধা পরিচিত কারো দেখা মিলতো। কিছু বই কেনারও ইচ্ছে আছে শুদ্ধস্বর থেকে। আজ তো আর কিছু হল না। বেটার লাক নেক্সট টাইম।

পাঠক নিশ্চয়ই এতক্ষণে সেই বইটা আন্দাজ করতে পেরেছেন। যারা এখনো হিমশিম খাচ্ছে, তাদের জন্য বলছি, বইটার নাম "গেরিলা থেকে সম্মুখযুদ্ধে"। দ্বিতীয় পর্বটা আগেই পড়া ছিল। কাজেই প্রথম পর্বটার প্রতি লোভ ছিল বেশ। এদিকে, বিক্রেতা ঘোষণা দিলেন, দুই পর্ব একসাথে না নিলে উনারা নাকি নিরুপায়। অনেকক্ষণ মুলামুলি করার পর বেচারাকে রাজি করানো গেলো। বিজয়ীর বেশেই "গেরিলা থেকে সম্মুখযুদ্ধ"-এর প্রথম পর্বটা নিয়ে মায়ের কিছে ফিরে এলাম। "রাইফেল-রোটি-আওরাত"-ও কেনার ইচ্ছে ছিলা। অর্থেসামর্থে কুলালো না।

এই স্টলে এক বুড়ো ভদ্রলোককে সবসময় দেখি। উনি সম্ভবত মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের অনেক বইয়ের লেখকও। উনার পরিচয়টা যদি কেউ জানাতেন...

পুনশ্চঃ
নজরুল ভাইয়ের সাথে দেখা করার খুব ইচ্ছা ছিল আজ। ছ'টার দিকে উনাকে একবার ফোনও দিয়েছিলাম। ভাইয়া বললেন, উনি কাছেধারেই আছে, এসেই আমাকে ফোন দেবেন। এদিকে আমার ছোটটা বাসায় যাবার জন্য কান্নাকাটি শুরু করে দিয়েছে। অগত্যা, ওকে নিয়ে ফুচকাপর্ব শেষ করে সাতটার দিকে বাসার পথে রওনা দিলাম। ঠিক সাতটা দশে নজরুল দা কলব্যাক করলেন। আমার মত সামান্য পাঠকের কথা উনি মনে রাখবেন, ভাবতেই কেমন যেন লাগছিলো। নজরুল দা'র সাথে আমার আর দেখা হল না। তবে ভদ্রলোকের কণ্ঠস্বর মনে রাখার মত। যে একবার শুনবে, সেই মুগ্ধ হয়ে যাবে। ভাইয়া গান-টান করেন নাকি?


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভালো লাগলো।
শুদ্ধস্বরের স্টলটা খুব সুন্দর করেছে।

আশফাক আহমেদ এর ছবি

পরের দিন নিশ্চয়ই চক্ষু-কর্ণের বিবাদ ভঞ্জন করে আসবো

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তাপস শর্মা এর ছবি

দারুন লাগলো। হাসি । বইমেলার কথা শুনে মনখারাপ হয়। মন খারাপ । তবে আমাদেরও বইমেলা আসছেঃ আগরতলা বইমেলা, ২৮ ফেব্রুয়ারী শুরু।

আশফাক আহমেদ এর ছবি

আগরতলা মেলাটা ক'দিন হয়?

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তাপস শর্মা এর ছবি

১০ থেকে ১৪ দিনের মতো সময়ের একটা ডিউরেশন থাকে।

সমুদ্র এর ছবি

গিয়েছিলাম আজ, দ্বিতীয় দিনের মত। আজও বই কিনতে পারলাম্না, শুধু ঘোরাঘুরি। সচলের অনেকের সাথে দেখা হলো। মুহম্মদ জাফর ইকবালকেও হঠাৎ করে পেয়ে গেলাম, দৌড়াদৌড়ি করে 'কেপলার টুটুবি' কিনে অটোগ্রাফ শিকার করা হলো।

উন্মাদের স্টল বাইরে থাকায় আসলে মেজাজ খারাপ হইছে। রাস্তায় স্টল থাকাটাই পছন্দ হয়নাই।

"Life happens while we are busy planning it"

আশফাক আহমেদ এর ছবি

সচলেরা কোথায় ঘাঁটি গাড়েন?
একজনের সাথেও আজও দেখা হল না মন খারাপ(

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সুহান রিজওয়ান এর ছবি

'শুধু মুক্তিযুদ্ধের বই' দোকানের সংগ্রহ সমৃদ্ধ না বলায় অবাক হলাম। আমার জানা মতে গল্প-কবিতা বাদে এ দোকানেই মুক্তিযুদ্ধ বিষয়ক নির্ভরযোগ্য বইয়ের সংখ্যা সবচেয়ে বেশি।

এই স্টলে এক বুড়ো ভদ্রলোককে সবসময় দেখি। উনি সম্ভবত মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের অনেক বইয়ের লেখকও। উনার পরিচয়টা যদি কেউ জানাতেন

উনি মেজর কামরুল হাসান ভুইয়া। 'জনযুদ্ধের গণযোদ্ধা' নামের অসাধারণ বইটির লেখক, মুক্তিযুদ্ধ বিষয়ক বহু গ্রন্থের সম্পাদক।

আশফাক আহমেদ এর ছবি

তথ্যটার জন্য ধন্যবাদ হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

হাসিব এর ছবি

কবিরা না থাকলে বইমেলার আদ্ধেক মজা মাটি।

আশফাক আহমেদ এর ছবি

তা যা বলেছেন হো হো হো

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ফাহিম হাসান এর ছবি

মিডিয়া মাস্তানদের স্টল বরাদ্দ সম্পর্কে এইবারে অনেকে লিখেছে। একেবারে ছাঁটাই করা তো সম্ভব না, তাই সব চ্যানেলের জন্য একটা মাঝারী সাইজের স্টল দিলেই তো হয়।

আশফাক আহমেদ এর ছবি

হুমম, এটা একটা ভাল উপায় হতে পারে

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

ত্রিমাত্রিক কবি এর ছবি

চলুক

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আশফাক আহমেদ এর ছবি

লইজ্জা লাগে

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তারেক অণু এর ছবি

(গুড়)

আশফাক আহমেদ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

আশফাক আহমেদ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সত্যপীর এর ছবি

'রোমান্টিক প্রেমের উপন্যাস'---বস্তুটি কি, আমার খুব জানার ইচ্ছা।

এইটাও জানেন না? উনার বইগুলি রোমান্টিক প্রেমের বই, অন্যগুলি ফিজিক্যাল প্রেমের বই।

..................................................................
#Banshibir.

বন্দনা এর ছবি

কালকে মাকে আর বোঙ্কে নিয়ে গিয়েছিলাম মেলায়, ঢুক্তেই সময় শেষ, তারপর যখন একটু ঘুরে দেখতে গেলাম, ভীড়ে নড়াই যাচ্ছিলনা, বিশ্বসাহিত্য কেন্দ্রের স্টল খুঁজছিলাম পেলাম্না। অনেক স্টলে ঢু মেরেছি কিন্তু ঠিক্মত দেখতে পারিনি। অগত্যা মায়ের কথা ভেবে বের হয়ে এলাম ঘন্টাখানিক পরেই। আনোয়ারা সৈয়দ হকের 'ক্ষুদ্ধু সংলাপ' কিনেছি কেবল মাত্র।ইস জাফর স্যার কে এক নজর দেখতে পারলে বেশ হোত।

আশফাক আহমেদ এর ছবি

এই রে। আমিও বিশ্বসাহিত্য কেন্দ্র আর সেবার স্টল খুঁজে পাই নি।
লোকে ভাববে "ঢাকায় নতুন আসছি"---এইজন্য আর এইসব লজ্জার কথা মূল লেখায় লিখিনি হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মর্ম এর ছবি

বই-মেলা পরিক্রমন ভাল লাগল। আরো লিহুন।

বই মেলার গলি ঘুপচি কখনোই পুরোপুরি চেনা লাগে না, এবারো লাগেনি, তবে বইমেলা এবার ভাল লেগেছে। দুই তিন দিন যেতে পারলাম, আনন্দের ব্যাপার হল বই নেড়েচেড়ে দেখতে খুব ঝামেলা হয়নি।

তবে হুমায়ূন কর্ণার-এর আইডিয়াটা আসলেই ভাল। শুধু হুমায়ূন কেন, "এখানে হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল-এর বই পাওয়া যায়" টাইপের একটা স্টল করে ফেলা উচিত। এ দুজনের সব বই ওখানেই থাকবে কেবল। মেলার কোন একটা ফাঁকা জায়গা রেখে ওর জায়গা করতে হবে কেবল।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আশফাক আহমেদ এর ছবি

আপনি তো বস আরো জোস আইডিয়া দিলেন।
ঝাঁঝা

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
আশফাক আহমেদ এর ছবি

হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

পরিবর্তনশীল এর ছবি

বইমেলার ডায়েরি পড়তে সবসময় ভালো লাগে। আপনার অল্পসল্প বইমেলার গল্পও ভালো লাগলো বেশ। হাসি

আশফাক আহমেদ এর ছবি

ধন্যবাদ হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মুস্তাফিজ এর ছবি

কতদিন বইমেলায় যাইনা!!

বাই দ্যা ওয়ে, আপনার নজরুল'দা গলায় পানীয় মাখেন, তাই স্বর মিষ্টি।

...........................
Every Picture Tells a Story

রাতঃস্মরণীয় এর ছবি

পানীয়টা কোমল নাকি কঠোর?

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

আশফাক আহমেদ এর ছবি

চিন্তিত
হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

সাত্যকি. এর ছবি

মিল গ্যায়া! আমিও জাফর ইকবালের সায়েন্স ফিকশনগুলোকে আলাদা করতে পারিনা।
'গেরিলা থেকে সম্মুখযুদ্ধে' এইটা না আমার কাছ থেকে নিসিলি ?
ওসমান গণিকে নিয়ে ইতং বিতং করবি না। গণি গণি গণি / নয়নের মণি/ এরপরে কি হবে আমি নাহি জানি।

আশফাক আহমেদ এর ছবি

আমি তোমার কাছ থেকে দু'নম্বর পর্বটা নিসিলাম।
কার্টেসি দিতে ভুলে যাবার জন্য লজ্জিত হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অতিথিঃ অতীত এর ছবি

অন্যান্যবারের চেয়ে এইবার স্টলগুলোর অবস্থানে বেশ পরিবর্তন করা হয়েছে বলে মনে হয়েছে। আমার যদ্দূর মনে আছে, প্রায় প্রতিবার বিশ্ব সাহিত্য কেন্দ্র, শুদ্ধস্বর, পাঠক সমাবেশ, অন্যপ্রকাশ, প্রথমা এই কয়টি স্টল ঘুরেফিরে একই জায়গার আশেপাশে বসানো হতো। ফলে মেলায় ঢুকলে আন্দাজ করা যেতো কোনদিকে হতে পারে। কিন্তু এবার অন্যপ্রকাশ ছাড়া বাকিগুলোর বিন্যাসে আমূল পরিবর্তন আনা হয়েছে। এজন্যেই হয়তো খুজে পেতে সমস্যা হচ্ছে যদিও স্টলগুলো বেশ বড় এবং সুন্দরভাবে সাজানো।

যেই ব্যাপারটা আমার কাছে খারাপ লাগছে সেইটা হলো, মেলার স্থান সংকুলান। দিনে দিনে দর্শনার্থী বাড়ছে কিন্তু ভেতরে জায়গা খুবই কম। স্টল বাড়ছে, মানুষ বই কিনুক আর না কিনুক, অন্তত আসছে। সেদিক দিয়ে আরেকটু খোলামেলা জায়গা হলে ভালো হতো। বাংলা একাডেমীর জায়গা এদিকে আবার ছোট হয়ে আসছে।

বেশি জনপ্রিয় লেখকদের আলাদা কর্ণার করা যেতে পারে, কিন্তু তার চেয়ে আমার মনে হয় একই প্রকাশনীর কাছে সত্বাধিকার না রাখা বেশি জরুরী। লেখকের নামে কর্ণার হলে অনেক মানুষই অন্যদিকে আর যাবে না, ঐ একই জায়গায় ভিড় হবে। কিন্তু যদি বিভিন্ন প্রকাশনী থেকে সুষমভাবে একই লেখকের বই বের হয় তাহলে, এই ঝামেলা থাকে না। একইসাথে অন্যান্য প্রকাশনীর প্রসারও বাড়বে, একইসাথে গ্রহণযোগ্যতা তৈরি হবে। ধরা যাক, অন্যপ্রকাশ থেকে হুমায়ূনের তিনটা বই বের হলো। সেটা না করে তিনটা বই আলাদা তিনটা প্রকাশনী থেকে বের হলেই কিন্তু হুমায়ূন ভক্তরা তিনভাগে বিভক্ত হয়ে পর্যায়ক্রমে তিনস্টলে যাবে, ভিড়টাও কমে যাবে। আর প্রকাশনীর প্রসারও ঘটবে। আমাদের বই কিনে পড়ার যে অভ্যাস, তাতে একচেটিয়া ব্যবসা নতুন কিংবা অপরিচিত প্রকাশনীর জন্যে যথেষ্ট উৎসাহব্যঞ্জক নয় বলেই আমার ধারণা। সেক্ষেত্রে এই অল্প গুটিকয়েক প্রকাশনীর হাতে কুক্ষিগত রাখাটা খুব একটা যুক্তিসঙ্গত লাগে না আমার কাছে। অবশ্য যারা প্রকাশনা করেন কিংবা এর সাথে জড়িত তারা ভালো বলতে পারবেন।

যদিও নূন আনতে পান্তা ফুরোনোর ইলিশের দাবীর মতো শোনাতে পারে, তবু আমার একটা পাঠক কর্ণার এর দাবী আছে। যেখানে আমার মতো হাভাতেরা নতুন বইগুলো কিছুক্ষণের জন্যে হলেও নাড়াচাড়া করে দেখতে পারবে। তাহলে শুধু কেনা না, বইমেলাতে গিয়ে বইয়ের জগতে সময়কাটানোর আগ্রহও তৈরি হবে বলে মনে হয়।

বস্‌, তোমার অল্প স্বল্প বইমেলার গল্পগুলো বেশি বেশি লিখো। যেনো যেদিন যেতে পারি না সেসব দিনের মেলার চিত্র লেখায় ফুটে থাকে। আর হ্যা, নজরুল ভাই এবং আরও কিছু সাংঘাতিক লোককে দূর থেকে দেখেছি। কাছে যাইতে সাহস হয়নি। একদিন সাহস করে উনাদের আশির্বাদ নিতে যেতে হবে, যেনো উনাদের মতো বই পড়ায় সমৃদ্ধ হইতে পারি। হাসি

অতীত

আশফাক আহমেদ এর ছবি

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ, বদ্দা।
আমি এই সোমবার যাচ্ছি হয়তো আবার। 'রানওয়ে' দেখে বিকেলে বইমেলাটা একটু চক্কর মেরে আসবো। আপনি গেলে ফীসবুকে একটা পোস্ট দিয়ে রাইখেন

আর 'পাঠক কর্ণার' এর দাবি আমারও হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নিলয় নন্দী এর ছবি

চলুক
ভেরি ফাইন। পরের পর্বের জন্য বসে আছি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।