নামকরণ সংকট

অছ্যুৎ বলাই এর ছবি
লিখেছেন অছ্যুৎ বলাই (তারিখ: বিষ্যুদ, ১৪/০৪/২০১১ - ৩:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বস্তুত, নামকরণ জিনিসটা যে সংকটের বিষয় হতে পারে, এটা কখনোই আমার মনে হয় নি। বরঞ্চ এ বিষয়ে আমার শিশুকাল থেকেই প্রতিভা ছিলো এবং নিয়মিত চর্চার ফলে সে প্রতিভা কালের গর্ভে বিলীন হয়েও যায় নি। ২ বছর ৭ মাস বয়সে পিঠেপিঠি বোনের নামকরণ নিয়ে ব্যাপক ক্যাচালের পরে কেউই যখন কোনো সমাধানে আসতে ব্যর্থ হলো, তখন 'শিশুরা নিষ্পাপ' ফর্মূলায় এই অধমের ওপরেই সেই গুরুদায়িত্ব অর্পিত হলো। নাম জিনিসটা আমার স্বয়ংক্রিয়ভাবে আসে, তেমন বাড়তি চিন্তাভাবনা না করেই সোজাসাপটা বলে দিলাম "আমি এর নাম দিলাম আকরাম মুন্সি।" উল্লেখ্য, আকরাম মুন্সি প্রতিদিন সকালে আমাদেরকে দুধ দিয়ে যেতেন।

এই পোঁড়ার বাংলাদেশে অন্যান্য সবক্ষেত্রের মতো নামকরণেও যে লিঙ্গবৈষম্য ব্যাপক, তা সেই শিশু বয়সেই টের পেলাম। সবাই প্রথমে একচোট হেসে তারপর গম্ভীরভাবে জানিয়ে দিলেন, "এ নাম ছেলেদের, এটায় চলবে না।" মানসম্মানবোধ তীব্র হওয়ায় সে অবজ্ঞার হাসিতে আহত হলেও হাল ছেড়ে দিলাম না, সেকেন্ড ট্রাই-এই লক্ষ্যভেদ করে ফেললাম,"তাইলে এর নাম দিলাম রুপালি।" হয়তো এই নামের পেছনেও কোনো কপিপেস্ট ছিলো, তবে নিকটাত্মীয়ের মধ্যে এই নামের কেউ চোখে পড়ে নি। যাহোক, সমাজবিজ্ঞানীদের গবেষণার ভাত না মেরে বরং একটা ভুল স্বীকার করাই ভালো। তখন আমার ধারণা ছিলো রুপালি মানে রূপবতী। রূপের দিক দিয়া ঈশ্বর আংকেল আমাকে যেসব সাইডে বঞ্চিত করেছিলেন, তার সবগুলোই পিচ্চির ছিলো। আমার হাতের আঙুলে গণনযোগ্য হাওয়াই মিষ্টির মতো পাতলা চুলের বিপরীতে মাথাভরা চুলের অধিকারী পিচ্চির রূপ কোথায় - সে প্রশ্নের উত্তর দিতে আমাকে বেগ পেতে হতো না। এমনকি কিছুদিন পরে তার চুল কেটে যখন টাকমাথা বানানো হলো, তখন রূপের ভান্ডার চুল থেকে বড়ো বড়ো চোখে গিয়ে পড়লো।

সেই উদ্বোধনী ইনিংসের পরে আমি স্যার আশরাফুলের মতো পারফর্ম না করে বরং শচীন টেন্ডুলকারকে ফলো করা শুরু করলাম। কাজিন-তস্য কাজিন-তাদের আন্ডাবাচ্চা কতোজনের যে নাম রেখেছি, তার হিসাব কষতে ১০০ পৃষ্ঠার হালখাতা দরকার। এমনকি বহু বছর পরে ওই বোনের মেয়েদের নামও আমাকেই রাখতে হলো।

সমস্যা হলো, নিজের ছেলের নাম রাখার সময় পড়েছি মহা বিপাকে। প্রেসার ম্যাচে বাংলাদেশ ক্রিকেট দলের মতো প্রতিভা-টতিভা সব উধাও। বলাইনী অবশ্য ছেলের ভ্রুণাবস্থা থেকেই নাম খোঁজাখুঁজি শুরু করেছিলেন। কিন্তু তার একচোখা নীতির কারণে সব নামই ছিলো মেয়েদের নাম। চারিপাশে বন্ধুবান্ধবদের অনবরত মেয়েভাগ্যের কারণে তিনি আয়নার অপর পাশে মোটেই ফোকাস করেন নি। ৩/৪ মাস পরে যখন জানা গেলো, এটা মেয়ে না, ছেলে, তখন পুরো রাগটা এসে পড়লো আমার ওপর। নামকরণের দায়িত্ব কাঁধে চাপার পরে জীবনে প্রথমবারের মতো উপলব্ধি করলাম, মেয়ে মানেই সমস্যা না।

কিছুটা ভেবে অবশ্য একটা সমাধান পেলাম। সেই সময় এভারেস্ট জয়ের পরে মুসা ইব্রাহীমের ফর্ম আকাশচুম্বি। সেখান থেকেই ধারণাটা এলো। এমনিতে বিখ্যাত লোকদের নাম কপি করে বিখ্যাত হওয়ার উদাহরণ খুব বেশি নেই। শুধুমাত্র নবী-রসূলদের নামই এর ব্যতিক্রম। শুধু মুসা ইব্রাহীম কেন, আমাদের ডাক্তার ইউনূস যে নবীর নাম কপি করে নোবেল পর্যন্ত নিয়ে এলেন। সুতরাং, মনে মনে হিসাব কষলাম, ছেলের নাম রাখা হবে নূহ ইব্রাহীম। সরাসরি মুসা ইব্রাহীমই রাখতাম; কিন্তু জব্বার কাকু আবার কোন কপিরাইটের মামলায় ফেলে দেন, সেই ভয়ে আর ...

এরপর থেকে বলাইনী যতোই তাড়া দেয়, মুচকি মুচকি হাসি, আর বলি, "নো টেনশন, নাম রেডি।" নামটা কি, সেই প্রশ্নের উত্তরে সারপ্রাইজের বাণী শুনাই। কিন্তু সেই বাণী খুব বেশিদিন টিকে না, বলতেই হয়। শুনেই তিনি অগ্নিশর্মা হয়ে ওঠেন। নবীর নাম কেন, কোনো আরবি নামই চলবে না! বাঙালির নাম বাংলায় রাখতে হবে। প্রবাসে মুসলমানিত্বের পাশাপাশি বাঙালিত্বের এই অগ্নিরূপ দেখে আর কথা বাড়ানোর সাহস করি না। বাংলা নাম খোঁজা শুরু করি।

বাংলা নামের একটা বড়ো সমস্যা হলো, সব ভালো নামগুলোই 'হিন্দু' নাম। বাঙালি মুসলমানেরা যখন আরব পারস্য থেকে ইমপোর্ট করে নাম আনছেন, বাঙালি হিন্দুরা তখন অভিধান থেকে ভালো ভালো শব্দগুলো দখল করে ফেলছেন। আজ ছেলের নাম 'নির্মল' রাখলে আগামীকালই আমার নামে দেশের মসজিদে মিলাদ পড়ানো হবে। এমনিতে কম্পাস মেপে কাবা শরীফকে কাঁটায় কাঁটায় সরলরেখায় ফেলে নামাজ পড়লেও দেশে মুরুব্বিদের সাথে কথা শেষ হয় এই ইহুদি-নাসারাদের দেশে আল্লাহ যাতে আমাকে ফুকোশিমার পাওয়ার প্ল্যান্টের মতো শক্তিশালী ঈমান দেন, সেই দোয়ার মাধ্যমে।

সুতরাং আরো জোরেশোরে সার্চ দ্য খোঁজ চলতে থাকে। হাতের কাছে বাংলা অভিধান নেই, যা আছে একটা বাংলা টু জার্মান অভিধান, তাতে 'গরু ঘাস খায়' টাইপের নির্বিষ সব শব্দ। এগুলো নাম হিসেবে তেমন কোনো আবেদন সৃষ্টি করবে না। নামের ফ্যাকড়া আবার অনেক। প্রথম কথা তার ভালো একটা অর্থ থাকতে হবে। আমি আবেগী মানুষ, এজন্যই ধামাভরা আবেগের সমস্যা জানি। ছেলের নামে আবেগ না থেকে বরং নির্ভেজাল যুক্তির ছোঁয়া থাক, এটাই চাই। কিন্তু যুক্তিবাগীশ অবশ্যই নাম হিসেবে ফ্লপ, আমাদের ওয়াজ মাহফিল হুজুরেরা অনেকেই তর্কবাগীশ হয়ে ইতিমধ্যেই আসন গেঁড়ে বসে আছে। এরপরে চাই, ছেলে তাহলে 'সত্য'কে চিনুক। কিন্তু সত্যবাদী বা সত্যপ্রিয়ও নাম হিসেবে তেমন আকর্ষণীয় মনে হয় না। নামকরণের সময় আরো খেয়াল রাখতে হয়, এই নামের অপভ্রংশ কি হবে। ছেলের বন্ধু-বান্ধবীরা তার নামের সম্ভাব্য যেসব বিকৃতি করবে, সেগুলোও যেন খুব বেশি পঁচনযোগ্য কোনো শব্দ না হয়, তা খিয়াল করতে হবে। ক্যাচাল আর ক্যাচাল। মধু বাবুর পাঁচ পণ্ডিতকে যেহেতু হাতের কাছে পাওয়া যাচ্ছে না, সেহেতু সহজ অর্থের কঠিন শব্দ আমার আয়ত্বের বাইরে।

এর পরে আবার প্যাঁচ আছে বংশের নাম নিয়ে। এ বিষয়ে হালকা গবেষণার পরে বুঝলাম, খানদানি বংশগুলোর নাম রাখা সহজ। যেমন, হাজি মোহাম্মদ বালছাল সিদ্দিকীও নাম হিসেবে সুমধুর। আমার যে বংশ পরম্পরা, সেটা ঠিক রাখতে গেলে চার অক্ষরের নিচে নাম হলেই ঝামেলায় পড়বো। আমারব্লগ, সচলে লেখা বাদ দিয়ে, বিশ্বকাপে বাংলাদেশের ইংল্যান্ড বধের ম্যাচ মিস করে আমি কেবল নাম খুঁজি। এদিকে সময় হালায় জ্বালানিবিহীন পারপেচুয়াল মেশিনের মতো দৌঁড়ায়।

মহা বিপদ! বিপদ থেকে উত্তোরণের কোনো পথ না পেয়ে শর্টকাট রাস্তা ধরি, বলি, "মেয়ের জন্য ঠিক করা নামগুলো থেকেই কোনো একটা বেছে নেয়া হোক।" এখনকার দিনে কে আর ছেলেমেয়ের নাম নিয়ে বৈষম্য করে! চাইনিজদের উদাহরণ দেই। আমার কলেজ ফ্রেন্ড ইমন বনাম ব্লগার রাগইমন আসে। এমনকি সচলের দুই শিমুলের উদাহরণও টানা হয়।

কোনো টানাটানিতেই লাভ হয় না। মুসলমানের এক কথা, নাম চাই, নাম!

সবাইকে শুভ নববর্ষ। তবে যারা নাম প্রস্তাব করবেন, তাদের জন্য দ্বিগুণ শুভকামনা।


মন্তব্য

অপছন্দনীয় এর ছবি

ইয়ে, ইমো দিয়ে নাম রাখা যায় না? তাহলে এইটা চলতে পারে, বেশ আবেগতাড়িত হবে : ) হাসি

শুভ নববর্ষ।

অছ্যুৎ বলাই এর ছবি

হে হে, তাইলে নাম চিন্তিত দেওয়া যায়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাফি এর ছবি

অসাধারন হয়েছে লেখা বলাইদা। আর অভিনন্দন বলাই আর বলাইনিকে। সচলের সবাই জামাতের সাথে যেভাবে বাবা হতে শুরু করেছে অচিরেই 'গোয়েন্দা ঝাকানাকা আর বাবা হওয়ার রহস্য' জাতীয় কমিক্স বা মেজর মনির হোশেন সিরিজের 'অন্ধকারে বাবা হওয়া' বই যে আসন্ন তা বেশ বুঝতে পারছি।
নাম বিষয়ক টেন্ডুলকারের মতন ফর্ম নিয়ে আপনি যেহেতু হালে পানি পাচ্ছেন না, আমি তাহলে 'কত জল' বলি কি করে? তবে বুয়েটের চোথা স্টাইলে কয়েকটা নাম দেই - প্রথমে সিরিয়াস নাম একটা - 'প্রান্তিক'। যেহেতু নবী রাসুলদের নাম আরবি সুতরাং বাংলার বিখ্যাত কবির নামে নাম রাখতে পারেন - 'স্বাধীন' (দেখবেন ছেলে কেমন অধ্যবসয়ী হয়)। আমার নিজের 'হালুম' নামটা পছন্দের। দেখি বড় হলে, একদিন যেদিন বাবা হব সেদিন আমার ছেলের নাম রেখে দিব।

অনার্য সঙ্গীত এর ছবি

'গোয়েন্দা ঝাকানাকা আর বাবা হওয়ার রহস্য'

ইয়ে মানে ব্যাপারটাতে রহস্যের কী আছে! দেঁতো হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাফি এর ছবি

জামাতের সাথে বাবা হওয়ার রহস্য... সে এক বিরাট ইতিহাস, শহরে লোডশেডিং এদিকে ঘরে ছিলোনা কেরোসিন...

অনার্য সঙ্গীত এর ছবি

বলাই'দা এবং বলাইনীকে অভিনন্দন।

নতুন নাম না পেলে নামের আগে 'নিউ' 'নতুন' এসব জুড়ে দেয়া যেতে পারে। যেমন 'নিউ নির্মল'। বছরের হিসাবেও নাম হয় যেমন 'বঙ্কা ১৮৫৩'। দেশ-বংশের নাম জুড়েও হতে পারে। যেমন 'অনার্য সঙ্গীত' অথবা 'বাঙালী তারেক'। চরিত্র মিলিয়ে নাম রাখলে রাখতে পারেন 'বাচ্চা খান', 'অভ্র মেহদী', 'টলেমি' অথবা 'লুল কদু'। তবে আপনি বাবা হিসেবে যে নামই রাখেন ছেলের প্রেমিকা দখল নেয়ার পর তার নাম বদলে ফেলবে নিশ্চিত থাকুন। ১৮/২০ বছর পরে ছেলের নাম হয়ে যাবে জান, সোনা, পাখি, ময়না, ঘুঘু, টাইপ কিছু একটা।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অছ্যুৎ বলাই এর ছবি

যাক, ভালো কিছু আইডিয়া পেলাম। ১৮/২০ বছর পরে জান, সোনা, ময়না পাখি নামগুলো ব্যাকডেটেড হয়ে যাবে না?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অছ্যুৎ বলাই এর ছবি

আপনার দেয়া নামটা দেখলাম বলাইনী 'লাইক' করেছে। ফাইনাল করলেই এই ঝামেলা থেকে বাঁচি।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ফ্রুলিক্স.. এর ছবি

আগাম শুভেচ্ছা
বেড়াইতে আইসেন।
তপন ভাইয়ের পর থেকে মনেহয় ছেলের লাইন ধরছে এবার চোখ টিপি

অছ্যুৎ বলাই এর ছবি

ফ্রুলিংক্স, হ, তপনই এই লাইনের উদ্যোক্তা। তোমার প্ল্যান কি?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ফ্রুলিক্স.. এর ছবি

আপনার গুরুজন মানুষ। আপনাদের পেছনে আছি। কতো পেছন সেইটা তো বলা মুশকিল

নৈষাদ এর ছবি

অভিনন্দন!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরে আরে আরে!!! কনগ্রাচ্যুলেশন! কনগ্রাচ্যুলেশন!! দেখি আমার নামের তালিকা খুঁজে কিছু বের করতে পারি কিনা। সমস্যা হোলো আমরাও মেয়ে চাইছিলাম মনে মনে। তাই মেয়ের নাম ঠিক করছিলাম।

রু (অতিথি)  এর ছবি

মনে মনে আমার ছেলের জন্য একটা নাম মোটামুটি শিকায় তুলে রেখেছিলাম। নববর্ষের শুভদিনে নামটার উপর থেকে সর্বস্বত্ব ত্যাগ করলাম, 'কল্পন'। -রু

অছ্যুৎ বলাই এর ছবি

ভালো নাম। ন এন্ডিয়ে ফ্যামিলি নাম ম্যাচিং একটু ঝামেলার হলেও দেখি বস কি বলে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নাম বড়জনেরটা ঠিক হলে পরে ছোটজনেরটা কোনো সমস্যাই হবে না। যেমন আমার বাবুটার নাম জীয়ন মুর্শেদ। ছোটটার নাম হবে পিয়ন মুর্শেদ। দেঁতো হাসি

জি.এম.তানিম এর ছবি

পিতা হওয়ার একটা বাড়তি লাভ হচ্ছে সময়ে অসময়ে শিশুপুত্রের ভেজা কাঁথার সঙ্গী হওয়া, অর্থাৎ নিজেও সিক্ত হওয়া, উষ্ণ ভালোবাসায়(!)! সেক্ষেত্রে আপনার বর্তমান ও ভাবি (অর্থাৎ ভবিষ্যতের) সকল পুত্রকন্যারই একটা নাম পি-অন মুর্শেদ। দুনিয়ার তাবৎ বাবা মা অবশ্য লাস্ট নেইমটি নিজের নাম দিয়ে প্রতিস্থাপন করে নিতে পারেন খাইছে

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হে হে ... আনফরচ্যুনেটলি (বা ফরচ্যুনেটলি) এখনকার শিশু আর কাঁথা ভেজায় না, ডায়াপার ভেজায়। তাই বাবা মা সেইফ। হাসি

তারাপ কোয়াস এর ছবি

অভিনন্দন বলাইদা।
নামকরণের ক্ষেত্রে হুআজাদ এর দেখানো পথে হাটতে পারেন। উদাঃ রাশিদ রাশিদ। উল্লেখ্য শুধু রাশিদ হলে চলবে না দেঁতো হাসি

আরেকটা তরকিা(এইটা আমার আবিষ্কার!) ধরলে পূর্বে, মধ্য এবং পশ্চিম সকল জায়গায়ই রক্ষা হবে।
উদাঃ নির্মল বিন কাসেল। পশ্চিমে কাসেল, মধ্যপ্রাচ্যে বিন কাসেল আর দেশে সুবিধামত নির্মল বা কাসেল দেঁতো হাসি


love the life you live. live the life you love.

অছ্যুৎ বলাই এর ছবি

খাইছে!!!! পিচ্চিরে তো পোলাপাইন তাইলে কাসেলের ডাস্টবিন বলে খ্যাপাবে!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রু (অতিথি)  এর ছবি

ডুপ্লি হওয়ার সম্ভাবনা আছে। যাই হোক, মনে মনে নিজের ছেলের জন্য একটা নাম শিকায় তুলে রেখেছিলাম। আজকে নামটার উপর থেকে সর্বস্বত্ব ত্যাগ করলাম, 'কল্পন'।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমাদের লিস্টি থেকে কয়েকটা ছেলের নাম (মেয়ের নামগুলা জমা থাকুক):
অভীক (ইতিমধ্যে ব্যবহৃত হতে দেখেছি। কিন্তু ওভার ইউজড নয়।)
অরীত্র
অরীত্রান
বন্য
বর্ষন

অপছন্দনীয় এর ছবি

বন্য???

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হ। সেসময়টা আমি ড্রাইভ করতেছিলাম অন্ধকারে বনের ভিতর দিয়ে। ফোনে নাম নিয়ে আলোচনা চলতেছিলো। অন্ধকার আর বন দেইখা আমি প্রস্তাব করলাম অন্ধকার, বন্য আর জংলী। বিশাল ঝাড়ি খাইয়া আরেকটু হইলেই পেন্টুল নষ্ট হইতো আরকি। তারপরও বন্যটা ভাল্লাগছিলো।

রাহিন হায়দার এর ছবি

'বাংলা' ব্যান্ডের বেজিস্টের নাম বুনো। কাছাকাছি উচ্চারণের বর্ণ নামটা শুনেছি।

________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

রাহিন হায়দার এর ছবি

দারুণ লেখা! সেই সাথে অভিনন্দন!

________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

রাহিন হায়দার এর ছবি

৫ নাম্বারটা আরেকটু হইলে আমার ডাকনাম হয়া গেসিল দেঁতো হাসি

________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

অছ্যুৎ বলাই এর ছবি

এগুলো থেকে 'অভীক' সবচেয়ে লাইক করলাম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সচল জাহিদ এর ছবি

অভিনন্দন। ছেলের নাম রাখা নিয়ে আমি পড়েছিলাম বিপদে। সবার পছন্দ আরবী নাম আর আমার একরোখা পছন্দ বাংলা নাম। এদিকে নিজের শেষ নাম জুড়ে না দিলে বিদেশে ইয়ে রক্ষা হয়না। রবিবুড়োর নির্ঝরের স্বপ্নভংগ থেকে নির্ঝর আর নিজের শেষ নাম জুড়ে দিয়ে রাখলাম 'নির্ঝর ইসলাম'। দেশে রা রা পরে গেল, নামের আগে মোহাম্মদ কই? কথা ঠিক, আমার দাদা, বাবা, নিজের নামের আগেই ঐটা আছে ছেলের নামে কেন থাকবেনা। যতই বুঝাই এখানে MD নিয়ে বিপদে আছি তাতে কোন কাজ হয়না। যাই হোক হাজারটা বাক্য বিনিময়ের পরে আমি জয়যুক্ত হইলাম।

আপনিও এমন করতে পারেন, একটি যুতসই বাংলা নাম এর সাথে নিজের শেষ নাম যুক্ত করে দিন।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
বিশ্ব পানি দিবসব্যক্তিগত ব্লগ। কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রাতঃস্মরণীয় এর ছবি

MD নিয়ে আমিও মহা বিপদে আছি। আফগানিস্তানে এই MD'র জন্যে আমার সিকিউরিটি ক্লিয়ারেন্স পেতে বহুত ভ্যাজাল হয়েছিলো। পরে যখন নোটারি পাবলিকের কাছ থেকে MD'র তাৎপর্য ব্যাখ্যা করে সার্টিফিকেট এনেছি, ততক্ষণে আমার বাড়ি ফেরার পালা। আগামী মাসে এ্যাফিডেভিট করে MD বাদ দিয়ে Mohammed বানাবো।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রাতঃস্মরণীয় এর ছবি

মন্তব্য জায়গামতো পড়েছিলো না। তাই ঘ্যাচাং

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

অছ্যুৎ বলাই এর ছবি

হিন্দুয়ানী ভাষা বাংলা নামের আগে কোনোমতেই মোহাম্মদ ব্যবহার করা যাবে না। পরে আবার কোন অনুভূতি মামলায় ফেঁসে যাবো, তারচেয়ে ....

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

IU এর ছবি

আল্লার নাম নিয়া "দুলা" নাম রেখে দেয়া যেতে পারে! এই নাম রাখলে নিশ্চিত "দুলা" সাহেব সারা জীবন কখনই বোর ফিল করবে না!

কত মানুষের নাম দেখলাম ডলার, রিয়াল, দিনার, রুবেল ইত্যাদি... এই পর্যন্ত "টাকা" নামের কাউকে দেখি নাই, "টাকা" নাম দিলে পুরাই বাংলা হবে, তবে মনে হয় না "ইউরো" নাম দেয়া যাবে ভৌগলিক অবস্থানের কারণে!
শৈবাল নামটাও মনে হয় যায়, কিন্তু বয়সের সাথে "শৈ" টা কেটে যাবার একটা সম্ভাবনা আছে!
যাহোক, "শক্তি", "শ্বাশত", "শিশ" এই নামগুলো আমি ভালো পাই....

সময় আছে আর কয়দিন? নাম যাই হোক, অভিনন্দন...

অছ্যুৎ বলাই এর ছবি

জার্মানিতে ইউরো চালু না হলে নাম 'মার্ক' রেখে দিতাম। শ-যুক্ত নামগুলো পছন্দের তালিকায় যোগ করলাম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

IU এর ছবি

আল্লার নাম নিয়া "দুলা" নাম রেখে দেয়া যেতে পারে! এই নাম রাখলে নিশ্চিত "দুলা" সাহেব সারা জীবন কখনই বোর ফিল করবে না!

কত মানুষের নাম দেখলাম ডলার, রিয়াল, দিনার, রুবেল ইত্যাদি... এই পর্যন্ত "টাকা" নামের কাউকে দেখি নাই, "টাকা" নাম দিলে পুরাই বাংলা হবে, তবে মনে হয় না "ইউরো" নাম দেয়া যাবে ভৌগলিক অবস্থানের কারণে!
শৈবাল নামটাও মনে হয় যায়, কিন্তু বয়সের সাথে "শৈ" টা কেটে যাবার একটা সম্ভাবনা আছে!
যাহোক, "শক্তি", "শ্বাশত", "শিশ" এই নামগুলো আমি ভালো পাই....

সময় আছে আর কয়দিন? নাম যাই হোক, অভিনন্দন...

রাগিব এর ছবি

অভিনন্দন।

নাম রাখাটা যে কী জটিল ব্যাপার, সেটা আমার ছেলের নাম রাখতে গিয়ে বুঝেছিলাম। পোলার মা আর আমি মিলে বাচ্চাদের নামের গোটা দশেক বই ঘেঁটেও কিছুই ভালো পাই না।

তারপর একটা নাম বেশ মনে ধরলো, আরবীও আছে, আবার শুনতেও ভালো। সেটা প্রায় ঠিক করে ফেলেছিলাম, কিন্তু কি মনে করে এক মিশরী সহপাঠীকে জিজ্ঞেস করলাম, আরবীতে নামের অর্থ কী। জবাবে সে জানালো, ঐ নামটার অর্থ হলো "বৌ এর আগের পক্ষের ছেলে"!!!

ঘাবড়ে গিয়ে আরেকটা নাম বের করা হলো, কিন্তু এবারও বিধি বাম, মিশরী বন্ধুটি বললো এই শব্দের অর্থ হলো ২নাম্বারী করে এমন ধান্ধাবাজ এবং কিপটা ব্যক্তি।

এবার ছেলের মা পুরা ইন্টারনেট ঘেঁটে ফেলে বের করলো যে নাম, সেটাই রাখা হলো। এবং অবশ্যই অর্থটা জেনে।

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি ভেবেছিলাম জায়ান শব্দটা মেট্রিক্স ছবির সর্বশেষ মনুষ্য বসতিওয়াল শহর জায়ানের নাম থেকে নিয়েছেন। হাসি

রাগিব এর ছবি

নাহ, ঐটা তো ছিলো zion মানে যায়ন।

যায়ান মানে graceful

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অছ্যুৎ বলাই এর ছবি

ঘাবড়ে গিয়ে আরেকটা নাম বের করা হলো, কিন্তু এবারও বিধি বাম, মিশরী বন্ধুটি বললো এই শব্দের অর্থ হলো ২নাম্বারী করে এমন ধান্ধাবাজ এবং কিপটা ব্যক্তি।

এরকম অর্থের নাম নামের বইয়ে কিভাবে আসে!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

বিবাগিনী এর ছবি

অনেক অভিনন্দন আর শুভকামনা।
নাম 'সচল' রাখলে কেমন হয়? দেঁতো হাসি টাইপ করা শিখিয়ে দেন ব্লগও লিখতে পারবে দেখবেন।
মশকরা পাশে সরালাম। তূর্য নামটা ভালো লাগে আমার হাসি

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

অছ্যুৎ বলাই এর ছবি

তূর্য ভালো, সচল আরো ভালো। চোখ টিপি
দুটোই লিস্টিতে যোগ করলাম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

তাসনীম এর ছবি

অভিনন্দন। ওয়েলকাম টু দ্য ক্লাব, জীবনের সেরা উপহার উপভোগ করুন প্রাণভরে।

আমার পরামর্শ হবে নাম "সুদীপ্ত", আমার বড় পছন্দের নাম। মেয়ের নাম সুদীপ্তা রাখতে চেয়েছিলাম। গিন্নির ভেটোর কারণে পারিনি।

ইসলামিক করতে চাইলে মোহাম্মদ সুদীপ্ত বলাই রাখতে পারেন হাসি

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অছ্যুৎ বলাই এর ছবি

তাসনীম ভাই, আমাকে অনুভূতি মামলায় ফাঁসানোর মতলব। চোখ টিপি
সুদীপ্ত যোগ করলাম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শুভাশীষ দাশ এর ছবি

অভিনন্দন!

সচল ধীরে ধীরে বাবায়াতন হয়ে যাচ্ছে। খাইছে

সাফি এর ছবি

আমরাও মাঠে নামমু নাকি?

শুভাশীষ দাশ এর ছবি

সব তেনাদের ইচ্ছা। চোখ টিপি

কালামিয়া এর ছবি

অভিনন্দন!!

চোর, Jr রাখতে পারেন হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

'চোর' নামের মধ্যে তেমন কাব্য নাই, 'তস্কর' নামটা কেমন হয়? চোরের পোলা তস্কর! হা হা হা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

পাগল মন এর ছবি

অভিনন্দন বলাইদা।
আর নাম খোঁজার ব্যাপারে আগাম শুভেচ্ছা রইল (যদি খুঁজে পান আর কি চোখ টিপি )

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

অছ্যুৎ বলাই এর ছবি

একটা কিছু তো খুঁজে বের করতে হবে। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শামীম এর ছবি

১.
চোথাবাজির জন্য বই এবং অনলাইন নামকরণ পৃষ্ঠাগুলোর পাশাপাশি সব কমিউনিটি ব্লগ-ফোরামের নিকগুলোর উপর চোখ বুলাতে পারেন। শয়তানী হাসি

২.
বাংলা অভিধান: নামের জন্য সমস্ত শর্তাবলী মিলিয়ে (বাংলা + ঐসলামিক) পছন্দসই শব্দ পেয়ে যাওয়ার সম্ভাবনা ৯৯%। হাসি

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অছ্যুৎ বলাই এর ছবি

ভালো আইডিয়া দিলেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অভিনন্দন জনাব। ভালো একটা নাম খুঁজে পান সেই প্রত্যাশা করছি। সবাই ভালো থাকুন।

দ্রোহী এর ছবি

আররররররররররররররররররররেরেরেরেরেরেরে! বিশাল অভিনন্দন বলাই'দা।

পোলার নাম রাখা কোন সমস্যাই না। আমার ছেলের জন্য নাম খুঁজতে গিয়ে আমার কোন ঝামেলাই হয়নি। স্ত্রী একদিন জিজ্ঞেস করলো,"তোমার পছন্দের কোন নাম আছে?"

আমি গম্ভীর হয়ে বললাম,"আছে, দুইটা!'

স্ত্রী জিজ্ঞেস করলো,"কী?"

আমি বললাম,"মোহাম্মদ নিউটন অথবা আবদুল হাইড্রোজেন।"

ব্যাস, দ্বিতীয়বার আমার মতামত চাইতে সাহস করেনি আর।

○○○

আপনার ছেলের নাম রাখতে পারেন "মোহাম্মদ চোর মিয়া"। ধর্ম ও বংশগতি দুইটাই রক্ষা হয় তাতে। দেঁতো হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

নাহ! চোরের পোলা তস্কর হতে পারে, চোর কাভি নেহি!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুহান রিজওয়ান এর ছবি

অভিনন্দন বলাইদা !!

ইয়ে, ছেলের নাম দেন রবার্ট ব্রাউন। আচ্ছা, রাশেদ হাসান নামটাও খারাপ না কিন্তু।

অছ্যুৎ বলাই এর ছবি

ব্লগার রাশেদ মাইন্ড করতে পারে। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সজল এর ছবি

জাফর স্যারের সায়েন্স ফিকশান স্টাইলে রাখলে কেমন হয়? একটা র‍্যান্ডম নেম জেনারেটর দিয়ে গাদা খানেক নাম তৈরি করে, যেটা শুনতে ভালো লাগে সেটাই রেখে দিলেন আর কি খাইছে

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

অছ্যুৎ বলাই এর ছবি

তাইলে তো নাম এবিসিডি-৫৮২ টাইপ হয়ে যাবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রোমেল চৌধুরী এর ছবি

ভাই বলাই,
আপনাকে ও ভাবীকে প্রাণঢালা অভিনন্দন। নামকরণ নিয়ে বিপাকে পড়েছেন জেনে খুশি হলাম। কামনা করি আরো কিছুদিন এই বিপাকে থাকুন। তাহলে হয়ত সারণীতে আমার কাছাকাছি পৌছুতে পারবেন। মেয়ের নাম রেখেছিলাম 'রোদেলা'। সুপারহিট। সেই প্রত্যয় নিয়ে প্রিয় কবির নাম অনুসরণে পুত্রের নাম পসন্দ করলাম 'রিলকে'। দেখি সহধর্মিনী থেকে শুরু করে যে-ই শউনে সে-ই ভ্রু কুঁচকায়। যাহোক নাম প্রাপ্তির প্রাচুর্য না ঘটলে ছেলের নামটি 'প্রাচুর্য'ই রাখুন না।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অছ্যুৎ বলাই এর ছবি

প্রাচুর্য কেমন লোভী লোভী মনে হয়, অন্যদিকে গরীবী (দরিদ্রদের নিয়ে) বিজনেসই সবচেয়ে লাভজনক। চোখ টিপি
প্রাচুর্য লিস্টে যোগ করলাম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

টোনা আহমেদ এর ছবি

অভিনন্দন। লেখা উপাদেয় হইয়াছে।

ছেলের নাম রাখতে পারেন

স্বাক্ষর
সফেদ
ফেনিল
প্রথম
তুর্য
---

অছ্যুৎ বলাই এর ছবি

খুব ভালো কিছু শব্দ দিলেন। তুর্য এ পর্যন্ত ২ ভোট।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

অভিনন্দন শ্রীমান বলাই! স্যালুট শ্রীমতি বলাই!

নাম যাই হোক, ছেলেটা সুস্থ্য-স্বাভাবিক-সবল হয়ে জন্মাক। যত দশক বাঁচবে ততদিনই সুস্থ্য-সবল থাকুক। বড় হয়ে কী হবে না হবে তারচেয়ে বড় - ভালো মানুষ হোক। এমন দিন আসুক যেদিন এই ছেলের গর্বে তার বাবা-মায়ের বুক দশ হাত ফুলে উঠুক।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ব্যাপক অভিনন্দন!!! হাসি

সৌরভ এর ছবি

অভিনন্দন। তবে, রাগীমনরে মনে করাইয়া দিলেন - এইটা ঠিক না। চোখ টিপি

আপনার পোলার যুগে নাম নিয়া কেউ আর মাথা ঘামাইবো না। ফেইসবুক অ্যাকাউন্ট বুক দেন। নিক নেবেন catch_me_sweet_heart_2011.


আবার লিখবো হয়তো কোন দিন

অছ্যুৎ বলাই এর ছবি

এই নিক কি এখনো ফ্রি আছে?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রাতঃস্মরণীয় এর ছবি

বলাইদা এবং ভাবিকে অভিনন্দন। আমার রুচিবোধে নিজেরই সংশয়, তাই নামপ্রস্তাবনা থেকে বিরত থাকছি। দেখেশুনে একটা সুন্দর বাংলা নাম রাখতে পারেন।

আমাদের নামের সাথে কিছু আরবীর প্রভাব আমার কাছে যুক্তিসংগত মনে হয়না। ভালো বাংলা নাম শুনতেই ভালো লাগে। ইচ্ছে আছে ফ্যামিলিতে ছেলে শিশু হলে নাম রাখবো 'মৃন্ময় জামান'। আল্লাহপাক আমাদের মাটি দিয়ে সৃষ্টি করেছেন তাই আমরা সকলেই 'মৃন্ময়', আর 'জামান' আমার/ভাইদের নামের শেষাংশ।

আমাদের গ্রামের মাজেদ কাজী সাহেবের প্রথম সন্তান হয়েছিলো বৃটিশ ভারতের আমলে। গৌরবর্ণ ছেলের নাম রাখেন তিনি 'সাহেব'। একদিন দেখেন যে গ্রামের এক বৃদ্ধা তার ফুটফুটে ছাগলছানাটার নামও রেখেছে সাহেব। ক্ষুব্ধ মাজেদ কাজী সাহেব তার পরের ছেলেগুলোর এমনই নাম রাখেন যা কেউ কখনও তার ছেলের জন্যে রাখবে না। তারা হলেন,

২. ন্যাড়া কাজী, গ্রাম্য উচ্চারণে 'নাইড়ে কাজী',
৩. ভোদড় কাজী (অব. পুলিশ কর্মকর্তা),
৪. ছোনটোন কাজী,
৫. ফুটো কাজী,
৬. টুকটাক কাজী (জাতীয় পদকপ্রাপ্ত এ্যাথলেট),
৭. ধোন কাজী,
৮. গান্ধা কাজী।

এদের মধ্যে ধোন কাজী মানুষের ঠাট্টা-মষ্করায় অতীষ্ঠ হয়ে পরে রাগ করে ইনডিয়ায় চলে যান। আর কোনওদিন ফিরে আসেননি।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

অছ্যুৎ বলাই এর ছবি

হা হা হা। কাজী সাহেব জিনিয়াস।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

হিমু এর ছবি

অন্যের শিশুর নাম কেন রাখতে হয় না, তা বিস্তারিত জানতে হলে এখানে টোকা দিন

অছ্যুৎ বলাই এর ছবি

বণিক নামটা ভালো।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নীড় সন্ধানী এর ছবি

বিয়াপক অভিনন্দন বলাইদা! (গুড়)

বাবা হবার আগে আমার ধারণা ছিল, সন্তান আমার, নাম ঘোষণার দায়িত্বও আমার। কিন্তু মোল্লাবেষ্টিত সমাজে তা হবে কেন? নাম আমি রাখলাম ঠিকই, কিন্তু আকিকা হুজুরের প্রশ্ন এই নাম ইসলামি অর্থ বহন করে কিনা। নইলে দোয়া পড়বে না। পড়লাম মুশকিলে। কারণ নির্বাচিত নামটা আসছে নাসারা জাপানীজ সমাজ থেকে, হুজুর শুনলে কোপাকুপি শুরু করতে পারে। তাৎক্ষনিকভাবে মুখ ফসকে বেরুলো, হুজুর ইহা আরব জাহানের এক প্রাচীন ঝরনার নাম।

এবার হুজুর পড়লো মুশকিলে, আরব জাহানের ঝরনাকে না বলার সাহস নাই। আবার আরব জাহানে কতগুলো ঝরনা আছে তাও হুজুরের জানার কথা না।

সুতরাং আরব দেশের বদৌলতে পাশ করে গেল আমার মেয়ের নাম। চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অছ্যুৎ বলাই এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মাহবুব রানা এর ছবি

অভিনন্দন

আয়নামতি1 এর ছবি

অভিনন্দন! শুভকামনা থাকলো।

অমিত এর ছবি

দেরীতে হলেও বলাইদাকে অনেক অভিনন্দন হাততালি

আস্তবলাই নামটে কেমুন লাগে ? চোখ টিপি

অছ্যুৎ বলাই এর ছবি

আমার পোলারে ব্লগে ব্যান খাওয়ানির ষড়যন্ত্র শয়তানী হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হে হে বলাইদা তাহলে আমার থেকে বহুদিনের ছোঠ।

অছ্যুৎ বলাই এর ছবি

হুম, বদ্দা যেমন আমার থিকা অনির্দিষ্টকালের জুনিয়র। খাইছে

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুম। আনফরচুনেটলি এর কোন ওয়াই-ফাই বা ব্লুটুথ ভার্সন এখনো বের হয়নি চোখ টিপি

আনন্দী কল্যাণ এর ছবি

অসংখ্য শুভকামনা রইল।

আমার এক কাজিনের ছেলে-মেয়ের নাম হল হৈ আর তাথৈ। তাদের ভাল নাম হল মেঘনীল আর আকাশদিয়া।
দুই জোড়া নামই ভারি পছন্দ আমার। পরিবার জুড়ে নানা নামবাহার ছড়িয়ে আছে, সুন্দর সুন্দর নাম শুনতে শুনতে, দেখতে দেখতে এখন ক্লান্ত খাইছে

অছ্যুৎ বলাই এর ছবি

কাজিনের আরেকটা ছেলে হলে নাম চৈ রাখতে বৈলেন আর মেয়ের নাম অথৈ। পুরা ঐ-কার বুকড। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

আনন্দী কল্যাণ এর ছবি

হেহে হাসি

আর অনেক অনেক অভিনন্দন হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

...

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অছ্যুৎ বলাই এর ছবি

অভিনন্দনের জন্য সবার প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুমন চৌধুরী এর ছবি

জার্মান নাম রাখো।
রুডলফ
য়ূর্গেন
ক্লাউস
ভোলফগাঙ ....

আরিফ জেবতিক এর ছবি

অনেক অনেক অভিনন্দন।
তবে আপনি শেষ পর্যন্ত লাইনে এসেছেন।
মানে ছেলেপুলেদের নাম রাখার জন্য পঞ্চায়েতকে দায়িত্ব দেয়াটাই উত্তম।
আপনি আমি যেমন অন্যের ছেলেমেয়ের নাম রেখে দিয়েছি,
অন্যেরাও নিশ্চয়ই এই যাত্রা আপনাকে উদ্ধার করে দেবে। হাসি

ধুসর গোধূলি এর ছবি

'ময়না' রাখতে পারেন যদি গানটান গাইতে চায়! নাইলে 'মনির' রাখতে পারেন যদি কোনো গাতকরে বাঁশ নিয়া তাড়া করতে যায়। এই নাম রাখলে কোনো সুদানীর পোলা, সোমালীর পোলাই নাম বিকৃতি করতে পারবে না ছেলের, ধুগো চাচার গ্যারান্টি থাকলো। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বউয়ের যখন ছাও সম্ভাবনা দেখা দিলো, তখন থেকে ধরলো নাম রাখতে হবে আমাকে। এবং নাম হতে হবে "ন" দিয়ে। হতে হবে আনকমন।
আমি অনেক চিন্তা ভাবনা করে নাম পাই না। তখনো ছেলে মেয়ে কনফার্ম না। আমি অবশেষে নাম রাখলাম "নমরুদ"। তারপর কী হইছিলো আর কইলাম না।
এরপর কইলাম "ন" শেষে থাকলে চলবো? কইলো কী? আমি কইলাম "শয়তান" [বেশ আনকমন]
বউ ঝাড়ু নিয়ে মারতে আসলো...
তারপর অনেক চিন্তা করে আমি বাইর করলাম একটা অসাধারণ নাম... যে শব্দে অনেকগুলা "ন" আছে। "ননসেন্স"
এবার বউ কান্দা শুরু করলো।
তারপর আমি আর সেই চেষ্টা করি নাই। যথাসময়ে কন্যাসন্তান হইলো। আমি কোনো নাম রাখি না। নামহীন বালিকা বড় হতে লাগলো। মামা খালা চাচীরা নানান নামে ডাকে... নুসাইবা... নাওয়ার আরো কী কী জানি... জটিল জটিল সব আরবী নাম... আমি ডাকা শুরু করি চান্দু নামে।

ঠিক প্রথম জন্মদিনের দিন কেক অর্ডার করতে গিয়া বিপদে পড়লাম... নাম কী লেখুম?
কাউরে কিছু না জিগায়া লিখলাম "happy birth day to nidhi"
সেই থেকে "নিধি" টিকে গেলো।

তার মা বললো ঠিকাছে, তাইলে ওর নাম নুসাইবা নাওয়ার নিধি। আমি কিছু কই না... তবে মাঝে মধ্যে আকাশলীনা নামে ডাকি। স্কুলে ভর্তি করাতে গিয়ে ফর্মে লিখে দিলাম "আকাশলীনা নিধি"
কাহিনী শেষ হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছোটবেলা থেকে অর্ক নামটা আমার খুব পছন্দের। আমার ছেলে হলে অর্ক রাখতাম।
আপাতত আর কিছু মাথায় আসতেছে না, আইলে আওয়াজ দিমুনে

______________________________________
পথই আমার পথের আড়াল

যুধিষ্ঠির এর ছবি

অনেক অভিনন্দন আপনাদের দুজনকেই!

বাজারে আরবী/মুসলমান নামের বইয়ের ছড়াছড়ি। কিন্তু ভালো বাংলা নামের কোন সোর্স পাওয়া যায় না। আমার মেয়ের নাম রাখার সময় দেশ থেকে বস্তাভর্তি আরবী নামের বই এসেছিলো, সেগুলো কোনদিন ধরেও দেখিনি। ইণ্টারনেটে বাংলা নাম খুঁজতে খুঁ‍জতে হয়রান হয়ে শেষে একদিন পছন্দের নামটা পেয়েছিলাম সেরকম একটা আরবী নামের বইতেই, শেষের দিকে এক পাতার একটা ছোট একটা বাংলা নামের চ্যাপ্টার ছিলো। কাজেই, "যেখানে দেখিবে ছাই" নীতি অনুসরণ করে দেখতে পারেন। হাসি

কৌস্তুভ এর ছবি

সচলে জমে থাকা পোস্টগুলো পড়তে পড়তে সদ্যই পড়লাম লেখাটা। একগোছা অভিনন্দন রইল আপনাদের জন্য।

khonik এর ছবি

নীল
রীম

কালো কাক এর ছবি

কী হলো শেষ পর্যন্ত নাম ?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।