গুরুচন্ডালী - ০২৩

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: মঙ্গল, ২৫/০৮/২০০৯ - ৭:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

ললনা বিষয়ক রোজনামচাঃ

বাইরে ভয়ানক বাতাস। ঝড়ো না, শান্ত কিন্তু প্রবল। আবহাওয়াটা বুঝা যাচ্ছে না। একদিন চান্দিফাঁটা রোদ তো তারপর দিন প্যানপ্যানে বৃষ্টি কিংবা মন খারাপ করা সূর্যহীন দিবস। এই যেমন এখন। মহিলা মানুষের মন যেমন কোনো পূর্বাভাস না মেনেই বদলে যায় হঠাৎ হঠাৎ তেমনি কালকের কাঠফাটা, চান্দিফাটা, ইয়েফাটা ইত্যকার ঝলমলে ফাটাফটি রৌদ্রময় একটা দিনের শেষে কিনা আজ ভ্যাপসা হয়ে আছে পুরোটা দুপুর।

অবশ্য ভ্যাপসা হয়ে থাকলেও সাধারণত আমার কিছু আসা-যাওয়ার কথা না। কিন্তু ঐ যে, সারাটা বছর এই ক'টা দিনের জন্য অপেক্ষা করে থাকি। চোখ, মুখ, নাক প্রমুখ ইন্দ্রিয়ের যোগব্যায়াম করবো বলে। তো এরকম ভ্যাপসা হয়ে থাকলে কি আর ব্যায়াম হয়!

সেদিন যেমন গরমে দম বন্ধ হয়ে যাওয়ার যোগাড়। কর্মে মহাব্যতিব্যস্ত সবাই। এর মধ্যে সদ্য অষ্টাদশ পার করা এক বালিকা হাতাকাটা এক ফ্রক পরে এসে হাজির। এই ফ্রকের দৈর্ঘ্য টেনেটুনে ঊরু পর্যন্ত নেয়া যায়। আমি টেবিলের উপর দিয়ে মাথা উঁচিয়ে এক নজর দেখে ভাবলেশহীন ভাবে চোখ নামিয়ে নিলাম। তারপর কয়েক মিলি সেকেণ্ড পরে ডাকলাম। কাছে এলে বললাম, এগুলা কী? ঐ মেয়ে জিজ্ঞেস করে, কোনগুলা কী? আমি চোখ দিয়ে দেখাই। মেয়ে বুঝে না। আবারও জিজ্ঞেস করে। এবার আমি মাথা নেড়ে দেখাই। এই বেকুব মেয়ে এবারেও বুঝে না। অবশেষে আমি বাধ্য হয়ে হাতেই দেখাই, নিজের শরীরের দিকে একটু তেড়েবেঁকে, বলি এগুলা কী!!??

ঊনিবিংশী বালিকা তখন হেসেই খুন। বলে ক্যান, কী হৈছে? আমি বলি, এই রোযা রমজানের দিনে একটু রাইখা ঢাইকা চলতে পারো না? তোমারে দেইখা তো আমার নামায-রোযা-ঈমান-আকিদা সব চাঙ্গে উইঠা বসার উপক্রম!

বালিকা টাশকি খেয়ে চলে গেলো। যাবার আগে অবশ্য বলে দিলাম, আমার সামনে আসার আগে বোরখা পরে আসবা, নিনজা বোরখা। তবে সূর্য ডোবার পর এই আইন শিথিল! বলেই দাঁত কেলিয়ে একটা হাসি দিলাম।

সেদিন এক বন্ধু বেশ ঝারি দিয়ে ভর্ৎসনা করলো, রোযা রাখতে চাই না কেনো! আমি বললাম, এই ইহূদী-নাছাড়ার দেশে ঈমানদারের প্রতি কি কোনো সম্মান আছে শালাদের? রাস্তাঘাটে, বাসে ট্রেইনে, ট্রামে স্টেশনে সব জায়গায় খালি হাতছানি। আমাদের দেশের মতো ইফতারের হাতছানি না। রোযা মকরূহ্ করার হাতছানি। নাউযুবিল্লাহ॥

এই যেমন তার ঠিক পরদিনই আমি হন্তদন্ত হয়ে হেঁটে যাচ্ছি সেই বন্ধুর সাথেই দেখা করতে। মন মেজাজ মোটামুটি তিরিক্কি। কোনো দিনেই খেয়াল নেই। হঠাৎ শুনি কিন্নরী কণ্ডে আমার নামের প্রতিফলন। চশমা ছাড়া ইদানিং দেখতে আসলেই বেশ কষ্ট হয়। তখন চশমা ছিলো না। আশাপাশে তাকাই আধা-আন্ধা আমি। যে আধা নাঙ্গা ললনাকে আবিষ্কার করি তাকে চিনতে পারি না। আমি ভয়ের চোটে একটা ঢোঁক গিলতেই সেই ললনার অপর পাশ থেকে সামনে আসে আরেক পৌনে নাঙ্গা ললনা। কালো চশমার নিচে দাঁত বের করে ভেটকি দিয়ে আছে। আমার পরিচিতা। কয় কই যাও দৌঁড়াইয়া, কোনো জরুরী নাকি? আমি একটা ভূবন ভোলানো কেলানো হাসি দিয়ে বেমালুম ভুলে গেলাম যে আর ৫০ মিটার পরেই একজন আমার জন্য অপেক্ষা করে আছে। দেঁতো হাসি

হারিয়ে ফেলেছি তাকে...

এটা একটা দুঃখের খবর। এতোদিন সে আমার হাত স্পর্শ করে ছিলো, আমার অস্তিত্বের অংশ হয়ে গিয়েছিলো সে। জাগরণে, শয়নে তাকেই অনুভব করতাম। ছুঁয়ে দেখতাম। কতোদিন হবে? হুমম, বেশ লম্বা একটা সময়-ই তো! অ-নে-ক লম্বা সময়। আগের জন যখন স্পর্শ ছেড়ে হারিয়ে গেলো তখন থেকেই তো সে এসে হাতটা নিজের করে নিলো। সেই থেকেই তো একটা দিনের জন্যও নিজেকে আলগা করেনি আমার হাত থেকে। অথচ সেই কীনা হারিয়ে গেলো, তাও চিরতরে! বলছিলাম আমার ব্রেসলেটের কথা। সেদিন হাত থেকে খুলে কোথায় যে রেখেছি আর মনে করতে পারি না। পকেটে রেখেছিলাম, পরে আর খুঁজে পাই নি। যেদিন দিয়ে হেঁটে এসেছি, যেখানে পকেটে পুরেছি সব জায়গায় খুঁজেছি। কোথাও পাই নি। ও হারিয়ে গেছে আমার থেকে, চিরতরে!

এবারে সংগীতঃ

গীটারের প্রেমে নিজেকে ঠিকঠাক মজাতে না পেরে সেই প্রেমের পথ থেকে ইস্তফা দিয়েছি সেই কবে। নতুন প্রেম করার চেষ্টায় আছি, কী-বোর্ডের সঙ্গে। এটা সেটা টুংটাং করি। মিউজিকের 'ম'ও বুঝিনা, তাও করে যাই টুংটাং হঠাৎ হঠাৎ। কালকে রাতের বেলা হঠাৎ কী মনে হলো, পিসির মাইক্রোফোনটা এদিকে বাড়িয়ে ধরে টুংটাং খানিকটা রেকর্ডও করে ফেললাম। আমার জানালা দিয়ে চাঁদ দেখা যায়। চাঁদের আলোতে ভেসে যায় ঘর। কালকে চাঁদ ছিলো না। আলোও ছিলো না। কিন্তু একটা তারা ছিলো। এই তারাটা প্রায়ই দেখি। আমার সাথে রাত জাগে তারপর ভোর হলে হারিয়ে যায়। জানালা দিয়ে তাকালে সারি সারি গাছ দেখা যায়। তাদের পাতাগুলো কেমন ফ্যাকাসে হয়ে যাচ্ছে, ঝরে পড়বে বলে। এদের দিকে তাকিয়েই টুংটাংটা তৈরী করা। কোয়ালিটি ফোয়ালিটি কোনো দিক দিয়েই এটা কিছু না। কিন্তু হিমু যদি তার গান আমাদের সাথে শেয়ার কতে পারে, তাইলে আমার কী-বোর্ডের টুংটাংও আপনাদের সহ্য করতে হবে। উপায় নাই গোলাম হোসেন। দেঁতো হাসি

Get this widget | Track details | eSnips Social DNA


আমার এই টুংটাং-এ কারও যদি কান-কপাল ধরে গিয়ে থাকে তাদের জন্য বোনাস হিসেবে। এখানে একটা গান দিলাম। না, ভয় পাওয়ার দরকার নেই। এটা আমি গাই নি! তবে কে গাইছে সেটাও বলতে পারবো না। আর কী বলতেছে গানে সেটা জানতে চেয়ে আমাকে লজ্জা দিবেন না জনাব। আমি খালি বুঝি, "তেন তেন তেন (দ্যান দ্যান দ্যান, আমি যা চাই তা জলদি দিয়া দ্যান)"— এর বেশি কিছুই বুঝি না।


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পরথম অংশে নাউযুবিল্লাহ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

ইন্নালিল্লাহ!

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

স্বপ্নাহত এর ছবি

সেইটা নির্ভর করে রোজদার ব্যক্তি কতটুকু বুঝদার ব্যক্তি তার উপর চোখ টিপি

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সাইফুল আকবর খান এর ছবি

ব্যামানুপাতিক! খাইছে
আর, সেইটা আপ্নের না পুষাইলে কই- প্রেমানুপাতিক! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

গান শুনুম পরে আরাম কইরা। তয় মামা লেখা উড়ুম হইসে চলুক .
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অনিকেত এর ছবি

বহুদিন পরে তোমার লেখা আসল, ধু গো।
যথারীতি ভাল লেখা।

তোমার কম্পোজিশানটা শুনলাম।
সামনে আরো ভাল ভাল কম্পোজিশান শোনার অপেক্ষায় রইলাম।

গানটা শুনে মনে হল তামিল কোন গান---তাই কি? আমার বন্ধুদের কাছ প্রায়ই যেসব তামিল গান শুনি সেগুলোর কিছু কিছু শব্দ খুঁজে পেলাম মনে হয়।

যাই হোক, ভাল থেকো বস---সব সময়।

ধুসর গোধূলি এর ছবি

- হা হা হা
অনিকেত'দা, আপনার কান ঠিক ছিলো আমার আবঝাব টুংটাং শুনে? হাসি
"আরো ভালো" কম্পোজিশন যখন শুনতে চেয়েছেন, অবশ্যই শোনাবো। ছাড়োন নাই কোনো। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার পিয়ানো বাজানো তো দারুণ গোধূলি! ভালো যন্ত্রপাতি দিয়ে রেকর্ড করলে আরো চমৎকার শোনাবে।

শেষের গানটা তামিল/তেলুগু গান। নীচে আমার প্রিয় একটা তামিল গান। ভাবছেন গানই শুনিনা আবার তামিল কেন? আমার সবচেয়ে প্রিয় বন্ধু একজন ভারতীয় তামিল, সেকারণেই। গানটার অডিও আমার কাছে আছে তবে নেটে কোথাও পেলামনা। তাই ভিডিও দিলাম। গানটার সূরের কারুকাজ শুনতে হলে হেডফোন দিয়ে শুনতে হবে।

ধুসর গোধূলি এর ছবি

- অরে পিপিদা, আমার বাদ্যের সুনাম করছে! দেঁতো হাসি

তামিল গান কিনা জানি না। তবে গানটা শুনে দিলে জোশ পাই। গানটার অনুবাদ করবো ভাবতেছি। তবে অবশ্যই ধুগোর ভাষায়।

আপনার গানটা জোশ আছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাদ্য ভালো হয়েছে। আপনি এমন প্রতিভা এতদিন লুকিয়ে রেখেছিলেন কিভাবে?

ধুসর গোধূলি এর ছবি

- প্রতিভা না, পেতিভা। আপনাকে আমি নিজ তহবিল থেকে খাওয়াবো, ঈমানে কইলাম। কী কী খাবেন লিস্টি করেন পিপিদা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপনার বাজানোর হাত তো অসাধারন দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- হ, তা যা কয়েছেন দাদা। পিপিদা'র দেয়া গান দেখে তো পিয়ানো ছেড়ে গীটার বাজানোর জন্য হাত নিশপিশ কর্তাছে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুহান রিজওয়ান এর ছবি

বস, আমিও শুনলাম। আমারে খাওয়াবেন না ?? আমারো তো ভালো লাগসে...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

ধুসর গোধূলি এর ছবি

- হবে না। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে কোটা শেষ।
আপনে পিপিদা'র লগে যোগাযোগ করেন। রাজী হইলে ভাগাভাগি করে লিস্টি বানান। (কিন্তু পিপিদা মনে হয় না খাওয়ার ভাগ কাউরে দিতে চাইবে!) হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কবে খাওয়াবেন? এদিকে আসবেন (আসতেছেন) নাকি?

হিমু এর ছবি

যা বুঝলামঃ

  • নায়িকা পর্দা-চ্যালেঞ্জড। তার বুকে ওড়না থাকতেই চায় না। ব্রাজিলে প্রজাপতি পাখা ঝাপটা দিলে তামিলনাড়ুতে নায়িকার বুকের ওড়না সরে যায় নয়তো উড়ে যায়।

  • নায়ক নানা উছিলায় নায়িকার বুকে মাথা রাখতে চায়।

যা বুঝি নাইঃ

  • একটু পর পর প্রমাণ সাইজের আপেল দেখানো হচ্ছে। এর অর্থ কী?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি

যা বুঝলামঃ

  • তুই এতো কিছু বুঝোস ক্যান?

যা বুঝি নাইঃ

  • পিপিদা এই গান দেহে ক্যান রোযা রমজানের দিনে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সারছে।

আমার কাছে শুরুতে একটু ইয়ে মনে হয়েছে তবে বাকীটা তো ভালোই।

এই ভিডিও আমি আগে কখনো দেখিনি। আর গানটা ভিডিওর সাথে তেমন ভালো লাগেনি আমার।

হাসি

এই যে শুধু অডিও:

Get this widget | Track details | eSnips Social DNA

aprotim এর ছবি

0:51 সেকেন্ড এর সীন্ এর মানে কি?একটু বুঝায়া বলেন,প্লীঈঈঈঈঈজ।

_প্রজাপতি এর ছবি

অনেকদিন পর ধুগোদার পোস্ট পেয়ে ভালো লাগলো।
এখন মনে হচ্ছে গুরুচন্ডালীর আগের ২২ পর্ব তাড়াতাড়ি পরে ফেলতে হবে ।

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ধুসর গোধূলি এর ছবি
অছ্যুৎ বলাই এর ছবি

বালিকা কি আসলে ১৯? আইন কিন্তু কড়া।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

নিনজা বোরখা, আধা নাঙ্গা, পৌনে নাঙ্গা ...........এসব কী? নাউযুবিল্লাহ ! রোজা রমজানের দিন।

মজা পাইলাম।

নৈশী।

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

নাউযুবিল্লআহ । কী বলতে কী বুঝি!!! বাদ্য শুনে ভাল লেগেছে।

ধুসর গোধূলি এর ছবি

- কথা ঘুরায়া লাভ নাই। কিরামান-কাতেবিন কি আপনের ধারণা হাইয়াই গেছে ভ্যাকেশনে?

উঁহু, তেনারা ভ্যাকেশনে গেলেও হাওয়াই'র বীচে চোখে কালো চশমা লাগায়ে স্বল্প বসনা ললনা দেখতে দেখতে হাতের পামটপে ঠিকই লেইখা রাখছেন আপনের নিয়ত। এর লাইগাই কই, নিয়ত সাপ্পা করেন জনগণ, নিয়্যত।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মামুন হক এর ছবি

রাত বিরেতে শুনিয়া ধুগোর উড়াধুরা বাজনা
জর্মন জাতি ধর্ম ভুলিয়া দিয়া যায় খাজনা!

ধুসর গোধূলি এর ছবি
বর্ষা [অতিথি] এর ছবি

আধা নাঙ্গা ললনা, পৌনে নাঙ্গা ললনা দের একটু কি সজ্ঞায়িত করবেন? আর একি শুধু বৈদেশীদের ক্ষেত্রে প্রযোজ্য?
'রোযা মকরূহ্ করার হাতছানি। নাউযুবিল্লাহ॥ ' আরে আপনি তো কিছুই জানেন না...সংযম এর অভ্যাস এর জন্যই রোযার উৎপত্তি। মকরূহ্ রোযা দিয়া শুরু করেন। practice makes a rojadar perfect.

ধুসর গোধূলি এর ছবি

- আপনি কি আমারে মাইর খাওয়াইতে চান? এমনিতেই বহুত ডরে ডরে আছি। জরিবুটি'র ঝাড়ি আর নিম পাতার বাড়ি, কপালে খাইতে খাইতে কপাল পুরা নয় ইঞ্চি মাঠ হয়া গেছে। মন খারাপ

প্র্যাকটিসেই তো আছি। আল্লায় তো দুইটা চোখ দিছে দেখোনের লাইগাই। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

... [অতিথি] এর ছবি

এটা আমি গাই নি! তবে কে গাইছে সেটাও বলতে পারবো না।

উদিত নারায়ণ, শ্রেয়া ঘোষালের গাওয়া...

ধুসর গোধূলি এর ছবি

- ডট ডট বস, আপনি তো দেখি আসলেই বস। উদিত নারায়ন, এটা গলা শুনেই বুঝছিলাম (এই মানের কার্বন-ডাই-অক্সাইড আর কেউ মনেহয় ছাড়ে না বাতাসে), কিন্তু আপনি তো দেখি একেবারে ঠিকুজি বের করে নিয়ে আসলেন। আপনেরে স্যালুট না দিলে বড় হুজুরের লা'নত পড়বো আমার উপর।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

... [অতিথি] এর ছবি

সবই গুগলমামার ইচ্ছা ! দেঁতো হাসি

নিবিড় এর ছবি

বহুদিন পর মনে হয় ধূগোদা কিন্তু সব অপরাধ মাফ নাউযুবিল্লাহ অংশের জন্য দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ধুসর গোধূলি এর ছবি
নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

দারুণ লাগলো। গানটা কিন্তু বেশ হয়েছে। হাসি

ধুসর গোধূলি এর ছবি
ইশতিয়াক রউফ এর ছবি

বাউরে... যে থাবড়ান থাবড়াইসেন... এই পিয়ানো বেহেশতের পথে অদ্ধেক গেসে গিয়ে নিশ্চিত...

ধুসর গোধূলি এর ছবি

- জনাব, আপনি খালি থাবড়ানিটাই দেখলেন? বাজানিটা আর দেখলেন না? মন খারাপ
তাও ভাগ্য ভালো কিলাকিলির পার্টটা 'এডিটিং'-এ বাদ দিয়া দিছিলাম। নাইলে তো আমার একলতি কী-বোর্ডটারে আপনে বেহেশতে আদমচরিতের ক্যারেক্টার বানায়া মুখার হাতে ধরায়া দিতেন। দেখা যাইতো, মুখা লেখতেছে, "বাটীর আঙনে বসিয়া আদম ধুগোর কী বোর্ডে সুর তুলিতেছে। কিয়ৎক্ষণ পূর্বেই হাওয়া মাগী মুগুর তাড়া করিয়া তাহাকে অন্দর হইতে বাহির করিয়া দিয়াছে কিম্ভূতকিমাকার সুর সৃষ্টির হেতুতে!"
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এনকিদু এর ছবি

সেই থেকেই তো একটা দিনের জন্যও নিজেকে আলগা করেনি আমার হাত থেকে। অথচ সেই কীনা হারিয়ে গেলো, তাও চিরতরে!

হারিয়েছে ভাল হয়েছে । না হারালে নতুন পাবেন কেমনে । এসব মাল একটা যায় আরেকটা আসে । দুই দিনের দুনিয়া, বলেন হক মওলা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- হক মওলা বললে কি আর হক্ আদায় হয় কদু ভাই? গরীবের একটাই তো সম্বল। এখন অভ্যাস বশতঃ হাত নাড়ি, পরক্ষণেই টের পাই হাতটা খালি। মনটা চুপসে যায়। এতোদিনের অভ্যাস...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃত্তিকা এর ছবি

ধুগোদা, শুরুর ঝং ঝাং এর কয়েক সেকেন্ড বাদে পিয়ানোর বাকি পুরো অংশটা মিষ্টি হয়েছে। বেশ মিষ্টি।
বাজিয়ে যান।

________________________________________________
সামনে যদি যাবি ওরে, থাক-না পিছন পিছে পড়ে।

ধুসর গোধূলি এর ছবি

- ধন্যবাদ।

বাজিয়ে তো যাই-ই। কিন্তু সমস্যা হলো, বাজাই তো শুরুর ঐ ঝংঝাং-টাই। আর তো কিছু পারি না। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

দুর্দান্ত ধুগোদা। আগের গুরুচন্ডালী গুলো বহুত আগেই পড়ছিলাম। আবার যে লেখা শুরু করসেন তাই শুকুর আলহামদুল্লিলাহ।
কিন্তু চশমা ছাড়াই পৌনে, সোয়া, আধা ইত্যাদি নিখুত ক্যাল্কুলেশন কর্তে পারেন ক্যামতে? এই সব তো কেয়ামতের লক্ষণ।

#ওসিরিস

ধুসর গোধূলি এর ছবি

- বহুত আগেই পড়ছিলেন? দেঁতো হাসি

চশমা ছাড়াই যে পারি, এইটা তো অলৌকিক কোনো ক্ষ্যামতা নারে ভাই। এইটা হৈলো 'অভিগট্টা'। তবে এইটা কেয়ামতের লক্ষণ জরুর হৈতে পারে। হাসি

লেখার কিছু পাই না তো, লেখুম কী? আগে তো কতো বিচিত্র সময় কাটতো। বয়স হৈলে মানুষের জীবন পানসা হয়ে যায়! বিয়া করলে না জানি কী হয়! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পান্থ রহমান রেজা এর ছবি

ধূগোদা, আপনার সাথে অফিস করতে মঞ্চায়! হাসি
পিয়ানোর বাজনা তো দুষ্ট দুষ্ট মিষ্টি!
..........................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ধুসর গোধূলি এর ছবি
কীর্তিনাশা এর ছবি

গানাবাজনা শোনার উপায় নেই এখন। (মনখ্রাপ)

আপনার হারানো ব্রেসলেটের কুলখানির ব্যাবস্থা করেন গুরু। তারপর আরেকটা নতুন দেইখা কিনা ফালান, এত দুঃখের কী আছে। হাসি

যাই অখন ওজু কইরা আসি। নাউযুবিল্লাহ্ অংশটা বেশি মনযোগ দিয়া পড়ছি তো তাই .......... দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ধুসর গোধূলি এর ছবি

- নতুন ব্রেসলেট কেনার 'কুদি' নাই এখন। চাঁন্দে জাগা কিন্যা পকেট ফাঁকা। মঙ্গলে প্লট বুকিং দিছি। যা আছে কপালে।

অযু কইরা পানি নষ্ট করবেন এই সিয়াম সাধনার দিনে? তার চাইতে বস তায়াম্মুম করেন। বারবার অযু কইরা পানি অপচয় কইরেন না। হুনলাম ঢাকা শহরে পানি আর বেশিদিন বাঁচবো না। তখন তো বিদেশিগো মতো 'সব কাজে' মাটি-ই ভরসা। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নজমুল আলবাব এর ছবি

আমারতো দেখি রোজা ঠিকঠাক আছে। সবাই এতো নাউজুবিল্লাহ নাউজুবিল্লাহ করে ক্যান?

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

ধুসর গোধূলি এর ছবি
স্বপ্নাহত এর ছবি

ঘটনা সুবিধার না। এইবার রমযান শুরু হবার পর থেকেই ঘন ঘন পরীক্ষার সম্মুখীন হইতেসি। অবশ্য পরীক্ষায় ফেল করা আমার জন্য নতুন কিসু না । চোখ টিপি

প্রথম অংশে নাউযুবিল্লাহ, দ্বিতীয় অংশে ইন্নালিল্লাহ।
আর যাবার আগে ফি আমানিল্লাহ!

ইয়া হাবিবি।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি

- আরে, ফেল করার সিস্টেম না থাকলে তো পরীক্ষা সিস্টেমটাই থাকতো না। পাশের পাশাপাশি ফেল করার রীতিটাও চালু রাখা উচিত। আর সাফল্যের সাথে ঘনঘন ফেলও করা উচিত। আর কেউ তো এই মহত কামে আগায়া আসলে না, আসতে হবে আমাদের মতো নওজোয়ানদেরই। চোখ বন্ধ কইরা গুরু ঝাঁপায়া পড়েন। আমি আছি আপনের লগে। যা আছে কপালে, ফেল করা জিন্দাবাদ!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

কাল আপনার টুংটাং বাফার করলাম পুরাটা। তারপরই ঝামেলায় পড়ে কম্পু রিস্টার্ট মারতে হলো। দেখি, আজ আরেকবার ট্রাই করবোনে। সবাই তো দেখি প্রশংসাই করলো। আপনার তো অনেক পেতিভা! চোখ টিপি

কাইন্দেন্না, আপনারে নতুন একটা ব্রেসলেট দিবনে। বিয়ার গিফট। খাইছে

ধুসর গোধূলি এর ছবি

- আমার টুংটাং-এর কী কেরামতি দেখছেন নি! আপনের কম্পুই দেয় বন কইরা। হাসি
বস, আগে বিয়া করার লাইগা একটা কনে গিফট দেন আপনের ডাটাবেজ থাইকা। ব্রেসলেট পরে দিয়েন। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

শুনলাম অবশেষে।
শুরুতে অতো থাবড়া-থাবড়ি করলেন যে! কার রাগ ঝাড়লেন বেচারা কীবোর্ডের উপর? দেঁতো হাসি

মিউজিকটা সুন্দর। রেকর্ডিং ভালো হইলে আরো ভালো লাগত। লেগে থাকেন বস। মনে হইতেছে আপনারে দিয়া হবে হাসি

তা বলেন দেখি কেমন মেয়ে আপনার পছন্দ? খাইছে

তানবীরা এর ছবি

হারিয়ে ফেলেছো মানে আপদ বিদায় হয়েছে।
ছেলে মানুষ যখন মেয়েদের মতো অলংকার পরিধান করিবে তখন বুঝিতে হইবে ইস্রাফিলের শিংগা ফুঁক দেয়া সময় সন্নিকটে।

আমি এখনো নাতি পুতির মুখ দেখি নাই, আর তোমার জন্য যদি শিংগা ফুঁক দিয়ে দেয়?

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধূগো... রোজা রাখেন... সুপথে আসেন... ললনারা ডিস্টার্ব করলে এদিক পাঠায়া দেন... আমি ব্যবস্থা করতেছি... আপনার দোযখে যাওয়া ঠেকাইতে আমি যে কোনো ত্যাগ স্বীকার করতে রাজী আছি... আধা নাঙ্গা পুরা নাঙ্গা সব ললনাই পাঠায়ে দেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- পাঠামু ক্যামনে মিয়া। বলাইদা যেই আইনের ডর দেখাইলো। এখন কারো দিকে তাকাইতেই কইলজা চিপি দিয়া ওঠে! আপনের দিকে পাচার করুম ক্যামনে? মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বাঁশের বাঁশি [অতিথি] এর ছবি

ভাই বড়ই বিপদের কথা কিন্তুক??

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

  • প্রথম প্রথম হইলে না হয় একটা কথা ছিলো! কিন্তু এতো বছর পরও ধুগোর নাঙ্গা ললনা বিষয়ক সমস্যার কারণটা পরিষ্কার হইলো না!
  • পিপিদা, যা করুণ একখান গান শেয়ারাইলেন। ধুগোর আর কী দোষ! আমার নিজেরই তামিলনাড়ু কী নারিকেলের নাড়ু হয়ে যেতে মন চায়।
  • গানটা দেখে হিমুর মনে যেসব প্রশ্নের উদয় হইছে (যা হিমু বুঝেনি) সেগুলোর সদুত্তর দেবার একটা ব্যবস্থা (হাতে কলমে টাইপ কিছু একটা) করলে আমার মন শান্ত হইতো!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সেটাই। ওদের দুজনের জন্যই কিছু একটা করা দরকার।
...............................
নিসর্গ

ধুসর গোধূলি এর ছবি

- পিপিদা, মন তো অশান্ত মেম্বরের। আপনি বরং এ যাত্রা মেম্বরের আত্মার শান্তির জন্য কিছু একটা করেন। গুরুজন আগে, আমরা তাহার পরে। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ধুসর গোধূলি এর ছবি

কিন্তু এতো বছর পরও ধুগোর নাঙ্গা ললনা বিষয়ক সমস্যার কারণটা পরিষ্কার হইলো না!
হইবো হইবো, পরিষ্কার ঠিকই হৈবো। ঘরে ধুগোনী আইলে সবই পয় পরিষ্কার পাক সাফ, সব হৈবো। দেখেন না আপনেরও হইছে, মেম্বরনী আসার পর। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দৃশা এর ছবি

ইমানে কন এইডা কে বাজাইছে?
আপনে না আপনার নবজাতক ভাতিজা?
কি-বোর্ডের কি গুলা আস্ত আছে নাকি গুড়া গুড়া হইয়া গেছে? যেই থাবড় থাবড়াইলেন প্রথম দিকে !

দৃশা

ধুসর গোধূলি এর ছবি

- আমিই বাজাইছি মহামান্যা। চিন্তা করে দেখলাম থাবড়াইতে কোনো কেরামতি লাগে না, সুর তুলতে লাগে। আঙুল ব্যথা করে। আমি শর্টকাটটা ফলো করছি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফুল আকবর খান এর ছবি

কি-বোর্ড বাজান্তি ফাটান্তি লাগলো। মিউজিকের 'উ'ও বুঝি না বইলা হোক, আর যে-কারণেই হোক, আমার কান-কপাল কিছু ধরে নাই। তবুও দ্বিতীয়টাও শুনছি। হ, "দ্যান দ্যান দ্যান"ও ভালোই মজা দিছে।
আর, "গুরুচন্ডালী" মানেই যে একটা না একটা বালিকানামচা অন্তর্ভুক্ত থাকবো অবশ্যই,- এইটা কিন্তু ব্রেশ। আমি খুব ভালু পাই। চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি

- সব গুরুচন্ডালীতে বালিকার উপস্থিতি নাও থাকতে পারে খান ভাই, আবার থাকতেও পারে। চোখ টিপি
মিউজিকের 'উ' না বুঝাতে আপনারে জাঝা। বুঝলে আপনি আমারে দিতেন অবশ্য। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

জি.এম.তানিম এর ছবি

ধূগোদা, পিয়ানোর কারসাজি অসামান্য লেগেছে... প্রথম দিকের থাবড়া থাবড়িটা অতটা না... ইফতারের পর আপনার আগের গুরুচণ্ডালীগুলো রিভাইস দেওয়া শুরু করব ভাবছি... চোখ টিপি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

ধুসর গোধূলি এর ছবি

- ধন্যবাদ তানিম। তবে শুরুটা পছন্দ হয় নাই দেখে ইট্টু হতাশ হইছি!

বেশ কয়েকটা প্রজেক্ট হাতে নিছি। প্রিয় টুংটাংগুলো যদি তোলা যায়! সমস্যা হচ্ছে মনোনিবেশ, সেটাই হচ্ছে না।

ইফতারির পরে রিভিশন দেন সমস্যা নাই, আগে হইলে কইলাম মারাত্মক সমস্যা। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

জি.এম.তানিম এর ছবি

শুরুটা পছন্দ না হওয়াতে আমার কানকেও দায়ী করতে পারেন। আমি পিয়ানো খুবই কম শুনছি। তাই অই কারুকাজটা বুঝি নাই। অথবা রেকর্ডিংটাতে একটু নয়েজ মনে হইসে। আমার প্রিয়তম বাদ্যযন্ত্র ভায়োলিন। শেখার সৌভাগ্য হয় নাই, আপ্নের মতো একটা গিটার কিনে ফালায় রাখসি... ছোটভাইয়ের কাছ থেকে মাঝে মাঝে তালিম নেই, প্র্যাক্টিস হয় না একদমই।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রায়হান আবীর এর ছবি

আরেক পৌনে নাঙ্গা ললনা

গড়াগড়ি দিয়া হাসি

টুংটাং শুনার উপায় নাই আপাতত। পরে শুনবো। আপনার ঐ সিগ্রেট মিউজিক ভিডিওটা দেওতেও অনেকদিন দেরি হইছিল, বাট দেখছিলাম।


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।