তথ্য’বিনা মিথ্যা বোনা

কৌস্তুভ এর ছবি
লিখেছেন কৌস্তুভ (তারিখ: বুধ, ২৭/০২/২০১৩ - ৫:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

চল্লিশ বছর হয়ে গেল তবু কিছু লোক এখনও একাত্তরে যুদ্ধে নিহতের সংখ্যা নিয়ে খোঁচাখুঁচি চালিয়ে যায়। এইসব নাস্তিক-ইসলামবিরোধী-আওয়ামীলীগার-ভারতের দালাল এখনও প্রমাণ করার চেষ্টা করে চলেছে যে তাদের ‘মুক্তিযুদ্ধে’ নাকি তাদের তিরিশ লাখ লোক মারা গেছিল। একথা যে সর্বৈব মিথ্যা, তা এটা স্মরণ করলেই বোঝা যাবে – প্রেসিডেন্ট ইয়াহিয়া বলেছিলেন, “Kill 3 million of them and the rest will eat out of our hands” – তাই বাংলাদেশ যে স্বাধীন হয়ে যেতে পেরেছিল, এটাই যথেষ্ট প্রমাণ যে দয়ালু পাকিস্তানি সেনারা তাদের তিন মিলিয়ন ছুডুভাইকে আসলে মেরে উঠতে পারেনি।

তবুও ব্যাটারা থামে না, তাদের নির্লজ্জ মিথ্যাচার চালিয়েই যায়। তাদেরকে ডাউন দেবার জন্য কিছু কট্টর প্রমাণওয়ালা বিপরীত প্রোপাগাণ্ডার দরকার পড়েছে। এক শ্রদ্ধেয় বড়ভাই আমাকে বোসম্যাডামের বইটা ধরিয়ে দিয়ে বললেন, এর চেয়ে নিরপেক্ষ, বাস্তবনিষ্ঠ অনুসন্ধানপূর্ণ বই আজকাল পাওয়াই অসম্ভব, এবং এটা অকাট্যভাবে আমাদের কথা প্রমাণ করে দিয়েছে; আমি যেন এটা নিয়ে কিছু লিখি যাতে ঈমানদার ভাইবোনেরা ব্যাপকহারে শেয়ার দিতে পারেন।

এখন শ্রীমতী শর্মিলা বোসের পরিচয় দেবার মত ধৃষ্টতা করার কোনো প্রয়োজনই নেই। তিনি এই উপমহাদেশের সবচেয়ে সফল, বিখ্যাত এবং তথ্যনিষ্ঠ রাজনীতি-গবেষক। তাঁর খ্যাতিকে সম্মান করতে তাঁর বাল্যক্রীড়াভূমি কলকাতা শহর সম্প্রতি তাদের একমাত্র বিমানবন্দরটির নাম পরিবর্তন করে তাঁর প্রয়াত দাদামশাই সুভাষ বোসের নামে রাখে, যিনি ভারতের মুক্তিযুদ্ধে কিছু টুকটাক কাজ করেছিলেন। অতএব বাংলাদেশের ‘মুক্তিযুদ্ধ’ নিয়ে এই বাঙালি মহিলা তো বইটই লেখার অধিকার রাখেনই।

এই মহীয়সী মহিলার হার্ভার্ডে এক পুস্তকালোচনা অনুষ্ঠানে কিছু বদমাশ মানুষজনের প্রশ্নবাণে উত্ত্যক্ত হয়েছিলেন তা পড়েছিলাম (বলাই বাহুল্য, আমরা জানতে পেরেছিলাম যে ওই অনুষ্ঠানের পোস্টার পড়ামাত্রই হার্ভার্ডজুড়ে যে চাঞ্চল্য দেখা গিয়েছিল, তা অভূতপূর্ব। সমাবর্তন অনুষ্ঠানে বিল গেটস ভাষণ দিতে আসার সময়ও এহেন উদ্দীপনা লক্ষ্য করা যায় নি। ফলে, লাইব্রেরিতে তাঁর বইটির একমাত্র কপিখানি শেলফে ক্ষণিকের তরেও ফেরত আসার সুযোগ পাচ্ছিল না)। লেখিকা ১৯৭১-এর বাংলাদেশ যুদ্ধের উপর তাঁর বইটির সম্পর্কে সেই অনুষ্ঠানে বলেছিলেন, তিনি ‘তাঁর প্রাপ্ত তথ্যাদির থেকে নিহত বাঙালিদের সংখ্যার একটা রেঞ্জ এস্টিমেট করেছেন (কনফিডেন্স ইন্টারভাল), যে নিহতের সংখ্যা ৫০ হাজার থেকে এক লাখের মধ্যে, ৯০% প্রোবাবিলিটি সহ।’ আমার কাজ হবে ওনার বই খুঁজে এই কথাগুলো এবং তার পেছনের তথ্যপ্রমাণগুলো গুছিয়ে লেখা। ওনার মতে মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ নিহত হবার কাহিনী কেবল এক বৃহৎ গাঁজাখুরি। দুপক্ষের পারষ্পরিক হানাহানিতে পাকিস্তানের উপর অন্যায় কলঙ্ক চাপিয়ে দেওয়ার জন্য এ এক নেহাতই প্রোপাগাণ্ডা। ত্রিশ লক্ষের সপক্ষে ভারত বা বাংলাদেশের হাতে কোনোই তথ্যপ্রমাণ নেই, একাত্তর থেকে চলে আসা এই প্রবচন কেবল তথ্য'বিনা বোনা এক মিথ্যার জাল, যা ছিঁড়ে ফেলার সময় হয়েছে। আসুন, আমরা বৈদূর্যমণির সমান নিষ্কলঙ্ক নিটোল সেইসব হিসাব পাঠ করে কিছু শেখার চেষ্টা করি।

********* পর্ব ১ *********

যে কথা আমরা বারবারই বলে আসছি, সে কথাই ওনার বইতেও দেখতে পাই, যে তিরিশ লাখের কথাটা আসলে মুজিবের মুখচলতি বলেই অকাট্য হিসেবে দাঁড়িয়ে গেছে, যুদ্ধ শেষে পাকিস্তানের বন্দী অবস্থা থেকে প্লেনে ফেরার সময় ওনাকে যেটা বলা হয়েছিল ফিরে সাংবাদিক সম্মেলনে উনি সেটাই দুম করে বলে দেন, “I discovered that they had killed three million of my people”, কোনো বিচার-বিবেচনা ছিল না সেটার পেছনে। এ সম্বন্ধে বোসম্যাডাম একটা বই থেকে উদ্ধৃতি দেন,
“Examination of the available material on the 1971 war in both Bengali and English showed that while the allegation of ‘genocide’ of ‘three million Bengalis’ is often made–in books, articles, newspapers, films and websites–it is not based on any accounting or survey on the ground.”

বস্তুত, ত্রিশ লাখের দাবির পেছনে আসলে ওদের কোনো পাক্কা তথ্যপ্রমাণই নেই। তাই কেউ কেউ হিসেব দেখাতে চায়, যে গড়ে একজন পাকিস্তানি সেনা দশদিনে মাত্র একজনকে হত্যা করলেই মোট সংখ্যা দু-তিন মিলিয়ন হওয়া সম্ভব। কিন্তু বোসম্যাডাম পাক সর্বাধিনায়ক নিয়াজিকে উদ্ধৃত করে (অতএব অকাট্য) বলেছেন যে যুদ্ধবন্দী পাকিস্তানী ৯৩ হাজার হলেও সেনা ছিল মাত্র ৫৫ হাজার। (রাজাকারের সংখ্যা এখানে চেপে যেতে হবে)। এরা ওই হত্যা’হারের পেছনে জাতিসংঘ থেকেও উদ্ধৃতি দেয়, “Among the genocides of human history, the highest number of people killed in lower span of time is in Bangladesh in 1971. An average of 6000 (six thousand) to 12 000 (twelve thousand) people were killed every single day” – কিন্তু সবাই জানে যে এসব লেখা তখনকার প্রচলিত ভারত-বাংলাদেশের প্রচারিত গল্পের উপর ভিত্তি করেই।

কেউ কেউ জনসংখ্যার হিসেব করে দেখাতে চান যে ওই সময় পূর্ব পাকিস্তান ও পরবর্তীকালে বাংলাদেশের জনসংখ্যা থেকে ওই দুই-তিন মিলিয়ন পরিমাণ লোকই কম দেখা যায়। কিন্তু এর মধ্যে যুদ্ধের সময় কম মৃত্যুহার, বিহারী হত্যার সংখ্যা, ভারতে উদ্বাস্তুদের সংখ্যা, হিসাবের পদ্ধতিতে ভুল ইত্যাদি অনেক রকম অভিযোগও সহজেই তোলা যায়।

এসব ছেঁদো কথা ফেলে চলুন দেখি কিছু অকাট্য তথ্যপূর্ণ কথাবার্তা, বোসম্যাডামের বই থেকে।

********* পর্ব ২ *********

বোসম্যাডামের পুস্তক শুরু হয় একাত্তরের যুদ্ধের পাকিস্তানি সর্বাধিনায়ক জেনারেল নিয়াজি’কে ট্র্যাজিক নায়ক রূপে প্রতিষ্ঠার মাধ্যমে। এ থেকেই বোঝা যায়, ম্যাডাম লাইনে আছেন। কয়েকটি চরণ:
“... If this was the fate of the winning commander, I wondered what had become of the one who had lost. The result was a revelation. General A.A.K. Niazi turned out to have a distinguished past and a tragic fate. Honoured by the British with the Military Cross for his performance on the Burma front during the Second World War, he was a general who had literally fought his way up from the ranks and a humble background. ... The Bengali insurgency was wiped out within a few weeks of Niazi's arrival in East Pakistan in April 1971. But in the continuing absence of any political settlement, his men ended up fighting a wearying war against Indian-assisted guerrillas for months and then a full-scale invasion by India from all directions, helped by a population largely hostile to the Pakistan army. By all accounts the Pakistan army performed astonishingly well against India in East Pakistan under almost impossible odds.”

এইভাবে শুরুতেই তাঁর সুলেখনী পাঠককে প্রস্তুত করে নিয়েছে তাঁরই মত উদার হৃদয় নিয়ে পরাজিত, হতমান, ভাগ্যনিপীড়িত পক্ষ পাকিস্তানের প্রতি সহানুভূতিশীল হবার জন্য। তাঁর তুলনায় আমার কলম নেহাতই পার্কারের পাশে নলখাগড়া, তবুও আশা করব এই পোস্টের পাঠকও মোটামুটি সেই অবস্থানে চলে আসতে পেরেছেন।

শুরুতে তিনি নানা উক্তিমালা উপস্থাপন করেছেন যেখানে ত্রিশ লাখ সংখ্যাটিকে তাঁরই মতন অন্যান্য গবেষক-পণ্ডিতজন ছেঁদো কথা বলে উড়িয়ে দিয়েছেন, তবে বইস্থ হিসাবনিকাশের পক্ষে তাঁর উপস্থাপিত মূল সূত্র তিনটি। সেগুলো এক-এক করে পর্যালোচনা করে নিই চলুন।

১) War and Secession: Pakistan, India, and the Creation of Bangladesh - Richard Sisson, Leo E. Rose (১৯৯১)

এই বইটা অবশ্য ঠিক সংখ্যাবিষয়ক প্রতিবেদন নয়, বরং যুদ্ধপরবর্তী নানা ইন্টারভিউ এবং সেসবের আলোচনা। তাঁর বইয়ের শুরুতেই শ্রীমতী বোস এদের উচ্ছ্বসিত প্রশংসা করেন – “The only book on 1971 that stands out in terms of research, analysis and objectivity is by the American scholars Richard Sisson and Leo Rose: War and Secession: Pakistan, India and the Creation of Bangladesh (1991). Sisson and Rose did their research in the 1970s, interviewing key players in Pakistan, India, Bangladesh and the United States. Most of the senior players have since passed away, making their work unique. On reading Sisson and Rose I was intrigued to find that the picture of what happened in 1971 that emerges from this work by two eminent scholars differed significantly from my childhood memories from Calcutta, which reflect the dominant narrative and public perception of 1971 in South Asia and beyond.”

এনারা ওই ত্রিশ লক্ষ মিথ তৈরির দায় দেন স্বার্থপর সুযোগলোভী ইন্ডিয়াকে। এবং ভোলাভালা বিদেশী মিডিয়া সেই প্রোপাগাণ্ডাকেই বেদবাক্য বলে মেনে নিয়ে চুপ করে ছিল, কারণ কে না জানে, আন্তর্জাতিক রাজনীতিতে ভারতের সামনে সবাই ভয়ে জুজু। “Much Indian attention during the war was directed to influencing the public and key political leaders and groups in the West, particularly the United States, to pressure their governments to adopt pro-Indian–or at least refrain from anti-Indian–policies. With the cooperation of most of the Western media, India was spectacularly successful in this endeavor. India had, of course, a good case to make in terms of Pakistani atrocities in East Pakistan, and it found the foreign press incredibly gullible in accepting, without effort at verifying, the substantial exaggerations that were appended to the list of horror stories from Dhaka.”

ত্রিশ লক্ষ যে কেমন গাঁজাখুরি, তা দেখাতে এনারা নিজেদের নেওয়া একটা টপ সিক্রেট সাক্ষাৎকারের উল্লেখ করেন:
“India set the number of victims of Pakistani atrocities at three million, and this is still the figure usually cited. We interviewed two Indian officials who had held responsible positions on the issue of Bangladesh in 1971. When questioned about the actual number of deaths in Bangladesh in 1971 attributable to the civil war, one replied "about 300,000." Then when he received a disapproving glance from his colleague, he changed this to "300,000 to 500,000.””

একাত্তরের গণ্ডগোলের পেছনে মূল অপশক্তি যে ভারত, তাদেরই পদস্থ কর্মকর্তাদের এই কথাটুকুই যথেষ্ট প্রমাণ পুরোটাকে মিথ্যাচার বলে প্রতিপন্ন করতে। তবুও তথ্য হিসাবে এটার গুরুত্ব কতখানি তা জেনে নেওয়া প্রয়োজন। ভাইটালস্ট্যাটিস্টিক্স নিকের এক ছোকরা আছে, সে খানিক বেয়াদপ নাস্তিক হলেও স্ট্যাটটা ঠিকমত বোঝে। এক মিষ্টি বালিকার পিক’ওয়ালা প্রোফাইল থেকে তাকে অ্যাড করে রেখেছি। তাকে একটা মেসেজ দিয়ে জানতে চাইলাম। তার উত্তর:

মনে করুন সত্যজিৎ নৌকাডুবিতে মাঝিমাল্লাশুদ্ধু রায়পরিবারকে ডুবে মরতে দেখেন। এই দুর্ঘটনায় কতজন লোক মরেছে, সেটা জানায় আমাদের আগ্রহ। তো সত্যজিৎ নিজে প্রত্যক্ষদর্শী, তিনি যদি তথ্যসংগ্রাহককে স্বমুখে এই কথা জানান বা কোনো বইতে লিখে যান, তবে সেটা হবে প্রাইমারি ডেটা বা প্রথম শ্রেণীর তথ্য। এবার সৌমিত্র সব্যসাচী যে-ই সেই বইটা যত ঘুরপথেই সাইট করুন না কেন, সেই তথ্যটা প্রাইমারি ডেটাই থাকবে।

কিন্তু যদি সত্যজিৎ এই কথা কেবল তাঁর সুযোগ্য পুত্র সন্দীপকে জানিয়ে থাকেন, এবং সেই তথ্য সন্দীপ কোনো টিভি ইন্টারভিউতে আমাদের জানান, তবে সেটা সেকেন্ডারি ডেটা বা দ্বিতীয় শ্রেণীর তথ্য। কারণ, সত্যজিৎ সন্দীপকে ঠিক কী বলেছিলেন তার কোনো প্রমাণ নেই, সন্দীপ এর মধ্যে খুঁটিনাটি ভুলে গিয়ে থাকতে পারেন অথবা আপন মনের মাধুরি মিশায়েও বলে থাকতে পারেন।

আর যদি এমন হয় যে সন্দীপ কোনো গোপন ইন্টারভিউতে সিসন/রোজ’কে বলে থাকেন এবং তাঁদের মাধ্যমে সেই তথ্যটা প্রকাশিত হয়, তাহলে সেটা টার্শিয়ারি বা তৃতীয় শ্রেণীর ডেটা। এবং এক্ষেত্রে সেটাই ঘটেছে। কেননা, সরকারের উচ্চপদস্থ আমলারা অবশ্যই নিজেরা জাবদা খাতা খুলে গুণেগেঁথে এই সংখ্যাগুলো তৈরি করেন নি। তথ্যবিষয়ক দায়িত্বে আছে এমন কারো কাছ থেকে শুনেছেন। সেও অবশ্যই নোটবুক হাতে বাংলাদেশের মাঠেঘাটে ঘুরে বেড়াচ্ছিল না। এবং কোনো পর্যায় থেকেই কোনো প্রমাণ লেখকদুজনের কাছে আসেনি। এর মাঝে কোথায় কত ঘাপলা ঢুকেছে, নাকি পুরোটাই মনগড়া, তা কিছুই বলা যায় না।

উত্তর খানিক নিরাশাজনকই। তবে বোসম্যাডাম এই ঘটনাটাকে উল্লেখ করলেও অবশ্য তিনিও সংখ্যাগুলোকে গ্রহণ করেন নি, যেহেতু ওগুলো আমরা যে এস্টিমেট দেখাতে চাই তার চেয়ে অনেক অনেক বেশি।

২) Hamoodur Rahman Commission Report, (১৯৭৪)

হামিদুর রহমান কমিশন রিপোর্ট প্রকাশের পর তৎকালীন পাকিস্তানি প্রধানমন্ত্রী ভুট্টো অসন্তুষ্ট হয়ে সেটাকে ধামাচাপা দিয়ে দেন। ২০০০ সালে পাকিস্তান সরকার সেটাকে ডিক্লাসিফাই করে। অতএব এটা নিয়ে কতটা উৎসাহিত হওয়া উচিত তা নিশ্চিত নই। তবে কোট করার মত সুবিধাজনক অংশ কিছু আছে অবশ্যই:
“According to the Bangladesh authorities, the Pakistan Army was responsible for killing three million Bengalis and raping 200,000 East Pakistani women. It does not need any elaborate argument to see that these figures are obviously highly exaggerated. So much damage could not have been caused by the entire strength of the Pakistan Army then stationed in East Pakistan even if it had nothing else to do. ...
Different figures were mentioned by different persons in authority but the latest statement supplied to us by the GHQ shows approximately 26,000 persons killed during the action by the Pakistan Army. This figure is based on situation reports submitted from time to time by the Eastern Command to the General Headquarters. It is possible that even these figures may contain an element of exaggeration as the lower formations may have magnified their own achievements in quelling the rebellion.
... An important consideration which has influenced us in accepting this figure as reasonably correct is the fact that the reports were sent from East Pakistan to GHQ at a time when the Army Officers in East Pakistan could have had no notion whatsoever of any accountability in this behalf.”

এইটাকে বোসম্যাডাম পাকিস্তানি পক্ষের এস্টিমেট বলে যথোপযুক্ত সম্মানের সঙ্গে গ্রহণ করেছেন। যদিও বদমাইশেরা বলতে পারে, যুদ্ধের সময় জেনারেল’স হেডকোয়ার্টারে আসা তথ্যগুলো, যখন পাকিস্তানি সৈন্যদের কোনোরকম দায়দায়িত্ব ছিল না এইসব সংখ্যা জানানোর বিষয়ে, এবং তাদের যথেচ্ছ গুলিবর্ষণের উপরে কোনো খবরদারি ছিল না, এবং লাশ গুণতে বসতে তাদের কোনো দরকারও ছিল না, সেই তথ্যের কতটা অ্যাকিউরেসি আছে তা নিয়ে সন্দেহ করাই যায়।

(কমিশন রিপোর্টে কিছু অস্বস্তিকর অংশও আছে বইকি। পূর্ব পাকিস্তান সরকারের উপদেষ্টা রাও ফরমান আলি’কে উদ্ধৃত করে বলা হয়েছে, “Harrowing tales of rape, loot, arson, harassment, and of insulting and degrading behaviour were narrated in general terms.” কিন্তু এসব কথা সামনে আসতে দেওয়া উচিত না।)

বাংলাদেশের দেওয়া হত্যার সংখ্যার একটা পাল্টা এস্টিমেট পাওয়া যায় বটে, কিন্তু তাদের দেওয়া ধর্ষণের সংখ্যাকেও একই রকম ফালতু বলা হলেও তার কোনো পাল্টা এস্টিমেট দেওয়া হয় না; হলে সুবিধা হত। দেয়নি কেন, কে জানে... ধর্ষণের বিষয়ে কমিশন কম আগ্রহী, এমনও তো নয় – আওয়ামি লীগের গুণ্ডারা কেমনভাবে তাদেরই স্বদেশী ‘সিস্টার’দের ধর্ষণ করত সে বিষয়ে তেজস্বী প্রতিবেদন আছে। তবে কি সেনারা এই কৃতকর্মের রিপোর্টগুলো লজ্জাবশত হেডকোয়ার্টারের কাছে চেপে যেত? তাও তো হতে পারে না। ওই জেনারেল নিয়াজি সম্পর্কেই কমিশনের রিপোর্টে বলা হয়েছে, “The troops used to say that when the Commander (Lt. Gen. Niazi) was himself a rapist, how could they be stopped.” আবারো, “there is some evidence to suggest that the words and personal actions of Lt. Gen. Niazi were calculated to encourage the killings and rape.” আর নিয়াজির সেই বিখ্যাত কোটেশন তো আছেই - “You cannot expect a man to live, fight and die in East Pakistan and go to Jhelum for sex, would you?” (পাঠক স্মরণ করে দেখুন, নিয়াজির প্রতি শ্রীমতী বোসের চরিত্রপূজা কেমন খাপে খাপে মিলে যায়। এবং ধর্ষণের নামোল্লেখ এনার বইটাতেও নেই।)

৩) Behind the Myth of 3 million – M. Abdul Mu’min Chowdhury (১৯৯৬)

এই ঈমানদার বাংলাদেশী লেখকের বইটির প্রতিবেদন থেকে বোসম্যাডাম একটি চমৎকার তথ্য বের করে এনেছেন: ভুট্টোর মতই মুজিবও একটি কমিশন গঠন করেন এবং কমিশনের রিপোর্ট পছন্দ না হওয়ায় তিনিও সেটি হাপিস করে দেন – যেহেতু সেটিতে নিহতের সংখ্যা তাঁর প্রচার করা তিন মিলিয়নের চেয়ে অনেক কম ছিল।
“Sources in Bangladesh reported that the draft report showed an overall casualty figure of 56,743. When a copy of this draft report was shown to the Prime Minister, “he lost his temper and threw it on the floor, saying in angry voice 'I have declared three million dead, and your report could not come up with three score thousand! What report you have prepared? Keep your report to yourself. What I have said once, shall prevail.” ”

কিন্তু সমিস্যে এই, যে ইনি এই তথ্যের কোনো সূত্র দেন না। বোসম্যাডামের অবশ্য সে ঝামেলা ছিল না, উনি এই বইটাকেই সূত্র বলে উল্লেখ করে দিয়ে পেরেছেন। তিনি আরো বলেছেন যে এই কথা শুনে তিনি বাংলাদেশে গিয়ে অনেক খোঁজ করলেন কিন্তু রিপোর্টটা দেখতে পেলেন না।

এই চৌধুরীসাহেবকে আমার পছন্দ হয়েছে। বোসম্যাডামের মত নিরপেক্ষতার বোরখা করার দরকার এঁর পড়ে না। তাঁর বই আমাদের ধার্মিক, ঈমানদার, বদ’নসিবের ফলে বিছড়া হুয়া পাকিস্তানি ভাইদের জন্য কাঁদে, ভারতের দালাল, স্বার্থপর, স্বেচ্ছাচারী, বেদর্দ মুজিবের প্রতি তার ছত্রে ছত্রে আগুন ঝরে পড়ে। (কুচক্রীরা অবশ্য এজন্য এনাকে পাকিস্তানপ্রেমী, রাজাকারসমর্থক বলতে পারে।) বইটির থেকে কিছু নমুনা:

  • “few have spoken about the treatment meted out to the men and women who have either served Pakistan faithfully in the past or refused to join the conspiracy to destroy Pakistan.”
  • “the Pakistan Army personnel and their families who were killed by their one time brothers and colleagues who together took oath to defend Pakistan.”
  • “Apart from the systematic drive to penalize the huge number of patriotic Muslims and Buddhists who had refused to be beguiled by the Awami League/Indian machination, the Mujib Government also vouched for its determination to try and punish the members of the Pakistani Army...”
  • “India needed to write the separation of East and West Pakistan in the boldest 'letters of blood'. There were a number of reasons for that - both immediate and long term. A peaceful political settlement within the framework of a united Pakistan would have deprived India of her chance of dismembering Pakistan through bitterness.”
  • “The source of the American report of implied 5,000 killed at Rajarbag was, none other than the Goanese-born journalist who was later rewarded by the Mujib Government with 'a London House' for his service in putting slur on Pakistan.”

ডক্টর বোসের নীতিনিষ্ঠতা এবং রেফারেন্সের প্রকৃতি বোঝাতে এর চেয়ে বেশি উদাহরণ আর লাগার কথা নয়। জিহাদী ভায়েরা খুশি হয়েছেন আশা করি।

********* পর্ব ৩ *********

এখানে একটা সমস্যা এসে দাঁড়ায়। পাজিগুলো ইন্টারনেটে একটা বইয়ের রেফারেন্স ছড়াতে থাকে, যেটাতে নাকি তাদের কোলে ঝোল টেনে কথা বলা হয়েছে।

বইটা হল R.J. Rummel -এর Statistics of Democide: Genocide and Mass Murder Since 1900, ওরা দাবি করে এটা নাকি বিশ্বে গণহত্যা নিয়ে সংখ্যাগতভাবে অন্যতম কমপ্রিহেন্সিভ একটা বই। এই রামেল লোকটি আমেরিকায় পলিটিকাল সাইন্সের একজন অধ্যাপক এবং মাঝেমধ্যে নানা সরকারি কমিটিতে বসে-টসে থাকেন। ডেমোসাইড শব্দটা এনারই সৃষ্ট, যার অর্থ করেছেন সরকারের নির্দেশে গণহত্যা। ওনার মতে, এটা জিনোসাইডের চেয়ে অনেক সহজ সংজ্ঞা, কারণ জিনোসাইডের আন্তর্জাতিক আইনে স্পষ্ট সংজ্ঞা থাকলেও তার প্রয়োগ নিয়ে অনেক পিছলামি আছে। সেটা অবশ্য মন্দ না, কারণ বোসম্যাডামও বাংলাদেশের হত্যাকাণ্ডকে জিনোসাইড বলতে নারাজ।

ব্যাটারা ওনার নিরপেক্ষতার প্রমাণ হিসেবে বলে, উনি কোনো একটা বিশেষ এজেন্ডা নিয়ে একটা দেশকে আক্রমণ করেন নি, এই বইটায় উনি দুশোরও বেশি শাসনকালকে ব্যবচ্ছেদ করেছেন তাদের হত্যা ইত্যাদির তথ্য দিয়ে (যার মধ্যে আমেরিকাও আছে), এবং তার মধ্যে ১৪১টিকে ডেমোসাইডের দায়ে দোষী এবং ৭৩টিকে বেকসুর সাব্যস্ত করেছেন। যদিও ওনার সোভিয়েত রাশিয়া, চীন ইত্যাদি কমিউনিস্ট শাসনযন্ত্রের প্রতি বিরাগ আছে (এবং সেটা আশ্চর্য কিছুই নয়), পাকিস্তানের প্রতি বিশেষ শত্রুতা আছে এমনটা ভাবার কারণ নেই, যেহেতু যুদ্ধের সময় আমেরিকা সরকারই ছিল পাকিস্তানের অন্যতম বন্ধু...

কিন্তু বইটা খুলেই ওনার নিরপেক্ষতার প্রতি বিশ্বাস পুরোই উবে গেল। ‘The Pakistani Cutthroat State’ নামের অষ্টম চ্যাপ্টারে উনি লিখেছেন,
“In 1971 the self-appointed President of Pakistan and Commander-in-Chief of the Army, General Agha Mohammed Yahya Khan and his top generals prepared a careful and systematic military, economic, and political operation in East Pakistan (now Bangladesh). They also planned to murder its Bengali intellectual, cultural, and political elite. They also planned to indiscriminately murder hundreds of thousands of its Hindus and drive the rest into India. And they planned to destroy its economic base to insure that it would be subordinate to West Pakistan for at least a generation to come. This despicable and cutthroat plan was outright genocide.

After a well-organized military buildup in East Pakistan the military launched its campaign. No more than 267 days later they had succeeded in killing perhaps 1,500,000 people, created 10,000,000 refugees who had fled to India, provoked a war with India, incited a counter-genocide of 150,000 non-Bengalis, and lost East Pakistan.”

অবশ্য ওনার মতামত দিয়ে তেমন কিছুই আসে-যায় না, কিন্তু উনি যে তথ্য সংগ্রহ করেছেন সেগুলো সমস্যাজনক। বোসম্যাডামের দুতিনটির তুলনায় রামেল রেফারেন্স দিয়েছেন প্রায় পঞ্চাশটি, বাঙালি-অবাঙালি-সায়েব মিলিয়ে। (অবশ্য সেসব রেফারেন্সের অধিকাংশই বোসম্যাডাম ভারতপন্থী প্রোপাগাণ্ডা বিবেচনায় ফেলে দিয়েছেন বোধ করি।)

এনার হিসাবকিতাব কতটা নির্ভরযোগ্য, কতটা অকাট্য? কোনোভাবে ডাউন দেওয়া যায় কি? আবারও মেসেজ করলাম ভাইটালস্ট্যাটিস্টিক্স’কে। সে বলে:
ওনার অধ্যাগুলোর যা ধরন দেখলাম, এইধরনের আলোচনায় ওনার নিজের কথা খুবই অল্প, ছোট খানিক ইন্ট্রোডাকশনের পরই একটি সামারাইজড (৮.১) এবং একটি বিস্তৃত (৮.২) টেবিলে উনি প্রতিটি সূত্র অনুসারে নানা বিভিন্ন বিষয় যেমন বাংলাদেশী হত্যা, বিহারী হত্যা, যুদ্ধে নিহত সেনা, অসুস্থ, উদ্বাস্তু ইত্যাদি সব কিছুর উপর আলাদা ভাবে সংখ্যাগুলো সাজিয়ে দিয়েছেন। সন-তারিখ, উৎস, টীকা তো দিয়েছেনই, সংখ্যাগুলোও তিনটে আলাদা কলামে সাজানো – যদি মূলে ‘অ্যাট লিস্ট’ বলা থাকে তবে ‘লো’, যদি ‘আপ টু’ বা ‘অ্যাট মোস্ট’ বলা থাকে তবে ‘হাই’, আর ‘অ্যারাউন্ড’ বা ‘অ্যাপ্রক্সিমেট’ ইত্যাদি বলা থাকলে ‘মিড’। যেহেতু ওনার পুরো বইটাই নেটে পাওয়া যায়, তা থেকে দেখার সুবিধার জন্য টেবিলগুলোকে রঙ দিয়ে চিহ্নিত করে এখানে দেওয়া গেল

সংক্ষিপ্ত টেবিল ৮.১ এর দিকে নজর দিই আগে। শুরুতে ভারত-পাকিস্তান যুদ্ধে মৃত সেনার হিসেব, সেটায় আমাদের দরকার নেই। আরো কিছু অপ্রয়োজনীয় জিনিসও আছে যেমন বেলুচিস্তানে হত্যার সংখ্যা। তার পরে নীল চিহ্নিত অংশে (লাইন ৭) ‘সিভিল ওয়ার’ নামে মুক্তি বাহিনী–পাকিস্তান সেনার যুদ্ধে মৃতদের সংখ্যা (সেটা বিশদে দেখতে হলে টেবিল ৮.২তে লাইন ৯-১৬ দেখতে হবে)। আমাদের মূল আগ্রহ বাদামী চিহ্নিত (লাইন ৩২) অংশটা যেখানে বাংলাদেশে গণহত্যার হিসেব এবং এস্টিমেট আছে। তার পরের হলুদ অংশটা (লাইন ৩৫) বাঙালিদের হাতে নিহত বিহারীদের হিসাব, যা পাকিস্তানি ইত্যাদিদের প্রধান সমবেদনা কিন্তু এখানে প্রধান বিবেচ্য না। আর সবুজ অংশটা (লাইন ৩৭) হচ্ছে ভারতে পালিয়ে যাওয়া উদ্বাস্তুর হিসাব, যা প্রায় দশ মিলিয়ন বা এক কোটি।

বাদামী অংশ দিয়েই টেবিল ৮.২তে গণহত্যার বিশদ হিসেবগুলো চিহ্নিত করা রয়েছে, লাইন ২৩ থেকে ৮২। অনেকগুলো ভাগে, এবং অনেকগুলো ভাগে, তথ্যগুলো সাজানো, যাতে পরষ্পর সেগুলো কতটা মেলে এবং একে অন্যকে সমর্থন করে তা দেখা যায়। আর তথ্য সাজানো তো বটেই, ওনার হিসেব করার পদ্ধতিটাও বেশ যুক্তিসঙ্গত। ধরুন জানুয়ারি থেকে ডিসেম্বর চলা একটা যুদ্ধে, ক বলেছেন জানুয়ারিতে ১০০জন মারা গেছে, খ বলেছেন ডিসেম্বরে ৫০০ জন মারা গেছে, গ বলেছেন পুরো যুদ্ধে ৩০০০ জন মারা গেছে, আর ঘ বলেছেন প্রথম ৫ মাসে ১০০০ জন মারা গেছে। তাহলে চারটে সূত্র থেকে চারটে মাসিক মৃত্যুর হার উনি বের করেছেন – ১০০, ৫০০, ২৫০, ২০০। সবচেয়ে কমটা নিলে মোট মৃত্যুর হার ১২০০, সবচে বেশিটা নিলে ৬০০০, আর গড়ে ৩১৫০। অবশ্য, যদি কোনো সূত্রে ঠিকমত রেফারেন্স দেওয়া না থাকে, বা তথ্য অসম্পূর্ণ বা দুর্বল বা অবাস্তব মনে হয়, উনি সেসব কারণ পাশে টীকায় উল্লেখ করে দিয়ে সেগুলো বাদ দিয়েছেন।

আগেই বলেছি, ব্যাটায় বড্ড বেশি বিশদে কাজ করেছে – ওনার রেফারেন্সের দীর্ঘ তালিকায় (ফাইলের তৃতীয় পাতা) বোসম্যাডামের উল্লেখ করা সবগুলো সংখ্যাসূত্রই আছে (বই প্রকাশের আগে অবধি)। অবশ্য উনি কেবল প্রাইমারী সূত্রই নিয়েছেন, অর্থাৎ কোনো সংবাদ প্রতিবেদন কোনো বইয়ের তথ্যকে রেফারেন্স হিসেবে দিলে উনি সেই খবরটাকে সূত্র না বলে সরাসরি বইটাকেই বলেছেন। তা এতে সিসন-রোজের উল্লেখ আছে, যে অ্যান্টনি মাসকারেনহাসের প্রতিবেদন উল্লেখ করে বোসম্যাডাম গভীর দুঃখ প্রকাশ করেছেন যে লোকে এটার কেবল পাকিস্তানি অত্যাচারের অংশটাই পড়ে কিন্তু বিহারী হত্যার অংশটা উপেক্ষা করে যায় সে সবটাই আছে, বিহারী হত্যার (হলুদ) অংশে পাকিস্তানি সরকারের হোয়াইট পেপার আর কুতুবুদ্দিন আজিজের Blood and Tears এগুলোরও বিস্তারিত তথ্য নেওয়া আছে।

তা ওনার এস্টিমেট কত বলে? ন্যূনতম তিন লাখ থেকে ত্রিশ লাখ অবধি, মধ্যমান পনেরো লাখ বা দেড় মিলিয়ন। ভেরি স্যাড। বুঝতেই পারছি, এটার এত প্রচার কেন হচ্ছে। ওখানে নিহত হিন্দুদের সংখ্যা, সশস্ত্র যুদ্ধ শুরুর আগেই নিহতের সংখ্যা, এগুলোও আমরা যেমন কমসম দেখাতে চাই তার তুলনায় বড্ড বেশি। এর সঙ্গে যোগ করুন রিচার্ড ক্যাশের মত লোকেদের কথা, যাঁরা বলেন, সরাসরি নিহতের সংখ্যার সঙ্গে যুদ্ধপরবর্তীতে রিফিউজি/আহত/রুগ্নদের মধ্যে মৃতর সংখ্যা ধরলে সেটা প্রায় ত্রিশ লাখেই গিয়ে দাঁড়াবে।

আশার কথা এটুকুই যে, রামেলের এই বইটার কোনো উল্লেখ বোসম্যাডামের বইটিতে নেই, নেই এতে উল্লেখিত কোনো তথ্যও যা ত্রিশ লাখের হিসাব করায় ব্যবহৃত হয়েছিল, নেই সেসব কোনো রেফারেন্সও। আমাদের ম্যাডাম যে মোটামুটি পাকিস্তানের প্রতি ‘তুমি যা বলিবে তাই বলিব–আমি কিছুই না জানি’ মোডে আছেন তা প্রথমদিকের পর্বেই দেখতে পেয়েছেন আশা করি। ওনার বইটা পড়লেও দেখতে পাবেন, উনি কেমন অবিচল আস্থার সাহায্যে সাক্ষাৎকারে বলা পাকিস্তানি সেনাধ্যক্ষদের প্রতিটা কথা বিশ্বাস করে থাকেন। এবং উচিতমতই আশা করেন যে পাঠকও তেমন অবিচল আস্থার সাহায্যে ওনার কথাগুলি গ্রহণ করবে।

(ফুটনোট: এই ছ্যাঁচোড় ষড়যন্ত্রী রামেলকে একমাত্র মুখের মত জবাব দিয়েছে আমাদের তুর্কী ভাইরা, যারা কিনা রাজনীতির আঙিনায় পাকিস্তানের জিগরি দোস্ত। পশ্চিমি দুনিয়া দাবি করে আর্মেনীয়দের উপর তুর্কী জিনোসাইড আরেকটা প্রতিষ্ঠিত অধ্যায়, আর রামেলও তাঁর বইতে এই বিষয়ক হিসাবকিতাব করে সেটাকে প্রমাণিত করেছেন। তাই তুরষ্কের লোকজনও খুব খেপেটেপে রামেলকে মিথ্যাবাদী ইবলিশ হারামজাদা ইত্যাদি গাল দিচ্ছে। পাকিস্তানি ভায়েরা যে কবে এনার পেছনে উঠেপড়ে লাগবে?)

********* পর্ব ৪ *********

হিসাবনিকাশ আর তথ্য-সূত্রের পরিমাণ দেখে তো ত্রিশ লাখ যদি না-ও বলি অন্তত লাখ-পনেরোর হিসাবকে নেহাতই তথ্যবিহীন মিথ্যা বলে আর প্রতিষ্ঠা করা যাচ্ছে না যেমনটা বোসম্যাডাম ওই আলোচনায় দাবী করেছেন। এখন শেষ ভরসা এটা দেখা, যে বোসম্যাডাম কেমন হিসাবকিতাব করে ব্যাপারটাকে পঞ্চাশ হাজার থেকে এক লাখে এনে ফেলেছেন। ওনার তথ্যসূত্রের অবস্থা খুব ভালো নয় বটে, কিন্তু হিসাবটুকু অন্তত অকাট্য হলে সেটা নিয়েই প্রতারণা থুড়ি প্রচারণা করা যাবে।

কিন্তু অধ্যায়টা পড়ে অত্যন্ত অত্যন্ত হতাশ হলাম। শুরুতে উনি বলেছেন, ঠিকমত হিসাব করাটা কত কঠিন, কারণ গণহত্যার জায়গাগুলো ঠিকমত খুঁড়ে গোনাগুনতি করা হয়নি, যারা মারা গেছে তারা মুক্তিযোদ্ধা নাকি সাধারণ বাংলাদেশি অথবা বিহারী না রাজাকার কিংবা সেনাবাহিনী তা চেনা পরে মুশকিল হয়ে দাঁড়ায়, ‘uneven time and space’ ইত্যাদি ইত্যাদি। এরপর উনি তথ্যসূত্রগুলো আলোচনা করেছেন, ড্রামন্ড, কিসিংগার ইত্যাদি কিছু বিদেশী (অতএব সম্মানীয়) ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে আবারও মনে করিয়ে দিয়েছেন যে ত্রিশ লাখের দাবি কতটা বানোয়াট, এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিহতের সংখ্যার মত ছোটোখাটো বিষয়েও যে কতটা গণ্ডগোল সেটা ওই বিষয়ক আগের অধ্যায় থেকে সূত্র টেনে এনে মনে করিয়ে দিয়ে বলেছেন যে পুরো দেশের হিসাবটাও একই রকম ঝাপসা। কিন্তু দিনশেষে সব সংখ্যাগুলোকে রামেলের মত হিসাবমাফিক যুক্ত করার কোনো কাজই নেই!

তিনি প্রশ্ন করছেন, হামিদুর রহমান কমিশনের রিপোর্টে বলা ছাব্বিশ হাজার আর বাংলাদেশ-ভারতের দাবি করা ত্রিশ লাখ, এর মাঝে কোনটা সত্যি? (অবশ্য এটাও বলছেন, লোকজন গর্ব করে কত মেরেছে সেটা বাড়িয়েও বলতে পারে, অর্থাৎ ২৬,০০০-টাও নিম্নতম নাও হতে পারে।) এর পর, কোনো হিসাবনিকাশ না দেখিয়েই সরাসরি বলছেন,
“From the available evidence discussed in this study, it appears possible to estimate with reasonable confidence that at least 50,000–100,000 people perished in the conflict in East Pakistan/Bangladesh in 1971, including combatants and non-combatants, Bengalis and non-Bengalis, Hindus and Muslims, Indians and Pakistanis.”

ধুর! কোনো পরিসংখ্যানের মারপ্যাঁচ, জটিল ইকুয়েশন, কিছুই না ঢুকিয়ে মহিলা দুম করে এই সংখ্যাগুলো কোত্থেকে পেলেন? এখন আমি এগুলোর কী ব্যাখ্যা দেব? উনি বলছেন বটে, “Under the circumstances, the number ‘three million’ appears to be nothing more than a gigantic rumour.” – কিন্তু ওনার এস্টিমেটগুলোই যে জাইগ্যান্টিক ঘাপলা নয় তা কে প্রমাণ করবে? ওই সেমিনারে যে কনফিডেন্স ইন্টারভাল, ৯০% প্রোবাবিলিটি ইত্যাদি ভালো ভালো স্ট্যাটিস্টিকাল জার্গনের কথা বলেছিলেন সেগুলো ভোঁ-ভাঁ? ছাব্বিশ হাজার আর তিরিশ লাখ আর ঢাকা বিশ্ববিদ্যালয়-চুকনগর ইত্যাদি কিছু বিচ্ছিন্ন ঘটনার মৃতের সংখ্যা থেকে দুম করে পঞ্চাশ হাজার-এক লাখে পৌঁছলেন কী করে? হিসাবের কড়ি কি বাঘে, থুড়ি, মারখোরে খেয়ে গেল?

********* পর্ব ৫ *********

এখন শেষ আশা বোসম্যাডামের কেস-স্টাডিগুলোকেই আরেকটু ভালো করে দেখা। উনি বলেছেন, ওনার বইটা মূলত বাংলাদেশ ও পাকিস্তান মিলিয়ে নেওয়া একাধিক ইন্টারভিউয়ের উপর ভিত্তি করে, ঢাকা বিশ্ববিদ্যালয়-চুকনগর ইত্যাদি নানা জায়গার বাংলাদেশী ও বিহারী হত্যার কেসগুলোকে আলোচনা করার মধ্যে দিয়ে, ওই সময়ের একটা নিরপেক্ষ আখ্যান তুলে ধরা।

চুকনগরের অধ্যায়টা খুললাম। এটার সম্বন্ধে উনি ওই হিসাবের চ্যাপ্টারে বলেছেন, “The evidence assembled in Chapter 6 on the killing of Hindu refugees at Chuknagar indicates that a large-scale massacre–perhaps with hundreds dead–occurred there on 20 May. This is still not enough for some locals and Bangladeshi academics, who aspire to establish this incident as the ‘biggest mass killing’ of the year, by claiming–implausibly–that 10,000 people were killed there by a platoon of soldiers with just their personal weapons in a morning’s operation.”

অতএব বাংলাদেশের দাবি করা বৃহত্তম গণহত্যাকেই যদি উনি সাফল্যের সঙ্গে অবাস্তব হিসাব বলে দেখাতে পারেন তাহলেও কিছুটা কাজ হয়। উনি অবশ্য বলেছেন, “by the massacre of unarmed and helpless Hindu refugees at Chuknagar, a band of twenty-five to thirty men brought lasting disgrace to an entire army and a whole nation.”, কিন্তু ওনার এ কথায় আমরা আমল দিচ্ছি না। এজন্য নয় যে উনি একথা প্রতিটা গণহত্যা-অধ্যায়ের শেষেই বলে থাকেন, এজন্য যে পাকিস্তান ও পাকিস্তানি সেনার সম্মান এত ঠুনকো নয় – চুকনগরের আগে বা পরে যে কয়েক হাজার খুন-ধর্ষণই তারা করে থাকুক না কেন, ওটুকু যুদ্ধের সময় জায়েজ তো বটেই বরং পবিত্র কর্তব্য।

দেখেন, উনি যখন পাকিস্তানি সেনাধ্যক্ষদের জিজ্ঞেস করেছেন তখন কেউই চুকনগরে কোনো গণহত্যার কথা শোনেননি বলেছেন। অতএব সেটাই যথেষ্ট নির্ভরযোগ্য সূত্র ধরে নেওয়া উচিত, যে তেমন বড়সড় কিছু ওখানে ঘটেনি। তার পরেও কিছু হিসাব দিয়েছেন। সিভিলিয়ান হত্যার ব্যাপারে উনি বলছেন যে পাকিস্তানি বাহিনী মোটেই নির্বিচারে হত্যা করত না - “There appears to be a clear pattern in these cases of the Pakistan army targeting adult men, while sparing women and children. Female casualties in these instances appear to have been unintentional.” দুয়েকজনের ইন্টারভিউয়ের মধ্যে দিয়েই তিনি অকাট্যভাবে তা প্রমাণও করে দিয়েছেন। যদিও একজন বলেছে মাঠে পড়ে থাকা মৃত মায়ের স্তন্য চুষতে সদ্যোজাত শিশুকে দেখা গিয়েছিল, ওগুলো বিচ্ছিন্ন ঘটনা।

একজন বলেছে তিনটে ট্রাকে করে পঞ্চাশ-ষাটজন পাকিস্তানি সেনা এবং তাদের সাথে কিছু বিহারী এসেছিল। জায়গাটায় আট-দশ হাজার লোক ছিল। অতএব যেহেতু পাকিস্তানি সেনারা খুব যত্নের সাথে বেছে বেছে শুধু পূর্ণবয়স্ক পুরুষদেরই মেরেছিল, এবং ওখানে ভারতে সরে পড়ার উদ্দেশ্যে জমায়েত হওয়া মহিলা ও শিশুদেরই বেশি সংখ্যায় থাকার সম্ভাবনা বেশি, খুব বেশি হলে একের-তিন ভাগ লোককে টার্গেট করা হয়েছিল। আর তাছাড়া অন্যরা বলেছে বিশ-পঁচিশ বা তারো কম সেনা এসেছিল। অতএব কমসম করে তিরিশ ধরাই ভালো। আরো বলা হয়েছে যে সেনারা ছিল ‘লাইটলি আর্মড’, অতএব বোসম্যাডামের অনুমান তাদের কাছে সর্বোচ্চ ১২০০ গুলি ছিল। তাও সব গুলি মানুষের গায়ে লাগবে না – একজনের বর্ণনায় তাকে তিনটে গুলি মারা হয়েছিল, যার একটামাত্র হাতে বিঁধেছিল, তাতেও সে মরেনি। অর্থাৎ মোট নিহতের সংখ্যা খুব বেশি করে কয়েকশ হবে।

এখন এইটা তুলনায় খানিক বেটার হিসেব হলেও এটাতেও বেশ কিছু ফুটোফাটা দেখিয়ে দেবে পাজি লোকেরা। আগত সেনা ও বিহারীর হিসাব নিয়ে লোকে আপত্তি করতে পারে। উল্টোপাল্টা গুলি লেগেও যে কিছু মেয়ে-বাচ্চা মরেনি, তাই বা কে বলতে পারে? সব পাকিস্তানি সেনারাই কি আর মেহেরজানের নায়কের মত কোমল? তাছাড়া কয়েক হাজার থেকে দুম করে কয়েক শ-তে নামিয়ে আনার মূল চালক যে গোলাগুলির সংখ্যা, সেটাতেও সমস্যা আছে। বইতে ও অন্যত্র সাক্ষাৎকারে লোকেরা বলেছে, সেনারা নাকি হামলা করবে বলেই তৈরি হয়ে এসেছিল। অতএব তাদের কাছে কেমনতরো অস্ত্রশস্ত্র ও কত গুলিগোলা থাকতে পারে, এ বিষয়ে বোসম্যাডামের আরেকটু পাক্কা হিসেব যেমন কিছু হালকা অস্ত্রের ভারিক্কি নামধাম দেওয়া উচিত ছিল, তাহলে কথাগুলো পোক্ত শোনাতো। এমতাবস্থায় এই হিসাবটাও ঝাপসামত।

নাহ, একটা কেস স্টাডিও ঠিকমত করতে পারেননি, মহিলা কিছুই ভদ্রমত করতে পারেন না দেখা যাচ্ছে। কোথায় ভাবলাম ত্রিশ লাখের হুহুঙ্কার ভেঙে মহিলা কিছু শক্তপোক্ত তথ্য উপস্থাপন করবেন, সে গুড়ে বালি; নাহোক অন্তত কিছু কথার মায়াজাল বানিয়েও আমাদের সুবিধা করে দিতে পারতেন, কিন্তু এতই ফাঁকিবাজি যে যুতমত মিথাগুলোও বুনতে পারেননি দেখা যাচ্ছে। ধুত্তোর। এখান ত্রিশ হাজার বা তিন লাখ এসব সংখ্যা প্রতিষ্ঠিত করার মত প্রোপাগাণ্ডা কোত্থেকে বানাই? বিরক্ত মেজাজে ইউটিউবে গিয়ে একটু গানটান শুনতে লাগলাম – ‘কাদের কুলের বউ গো তুমি কাদের কুলের বউ?’...


----------------------------------------------------------------------------------------

নানাবিধ সাহায্যের জন্য ধন্যবাদ ষষ্ঠ পাণ্ডব, হিমু, আরিফুর রহমান, টিউলিপ ও অরফিয়াস’কে।


রামেলের চার্ট-রেফারেন্সসহ লেখা ডাউনলোডের লিঙ্ক...


মন্তব্য

শমশের এর ছবি

ধন্যবাদ কৌস্তুভ এত চমৎকার ভাবে শর্মিলা বোসের মিথ্যাচারের একটা জবাব দেয়ার জন্য। গুরু গুরু
শেয়ার দিলাম।

কৌস্তুভ এর ছবি

হাসি

অরফিয়াস এর ছবি

অসাধারণ, খুব দরকারী সময়ে দিয়েছ। গুল্লি

লেখাটা স্টিকি করা হোক, মডুদের কাছে দাবি জানিয়ে গেলাম।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

কৌস্তুভ এর ছবি

তোমাকেও ধন্যবাদ হে বালক হাসি

স্যাম এর ছবি

গুরু গুরু উত্তম জাঝা!

কৌস্তুভ এর ছবি

লইজ্জা লাগে

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

চলুক

---------------------
আমার ফ্লিকার

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

সাফিনাজ আরজু এর ছবি

গুরু গুরু গুল্লি উত্তম জাঝা! চলুক
কৃতজ্ঞতা।

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

কৌস্তুভ এর ছবি

খাইছে, আপনেও? ইয়ে, মানে...

অমিত এর ছবি

অতি উত্তম। খুব ভালো লেগেছে পড়ে।

কৌস্তুভ এর ছবি

ধন্যবাদ।

পার্থ এর ছবি

উত্তম জাঝা! চলুক

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ধুসর জলছবি এর ছবি

গুরু গুরু অসাধারণ

কৌস্তুভ এর ছবি

গরীবের হাত-পা ভাঙেননি এতেই যথেষ্ট আনন্দ পেয়েছি, আর চাইনা খাইছে

ধুসর জলছবি এর ছবি

কখনও ভাঙব না এরকম কথা দিতে পারছি না, ভাঙ্গা ভাঙ্গিতে আমি আবার ওস্তাদ কিনা শয়তানী হাসি দেঁতো হাসি তবে এই লেখার পর একটা কথা দিতে পারি , পা ভাঙলেও হাত কখনও ভাঙব না, এইরকম লেখিয়ের হাত ভাঙ্গা পাপ হবে। হাসি

সাইদ এর ছবি

নাহ আপনি আমার অন্তঃস্থল থেকে ধন্যবাদ পেলেন। এইটা প্রিন্ট করে বিলাতে হবে

কৌস্তুভ এর ছবি

ধন্যবাদ আপনাকেও হাসি

Anik Samiur Rahman এর ছবি

প্রণাম জানাই আপনাকে এত তথ্যবহুল পোষ্ট দেয়ার জন্যে। জানেন কি বি এন পির এই মিথ্যাচারের ঠিক দু'দিন আগে এক্কেবারে এই কথাটিই আমি শুনেছিলাম মধুতে বসে, বামপন্থী এক সাংস্কৃতিক সংগঠনের মুখে! তারা এও বলেছিলো যে জয় বাংলা স্লোগানটা প্রথম থেকেই আওয়ামীলীগের স্লোগান, তাদের শ্রেণীস্বার্থ উদ্ধারের উদ্দেশ্যে তৈরী, তাই এর উপরও নাকি তাদের ঘেন্না ধরে গেছে।

কৌস্তুভ এর ছবি

আজ্ঞে, আজকেই এক ভিডিওতে শুনলাম বুকে হাত দিয়ে তিন লাখ বলা হয়েছে...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গুরু গুরু

এই অসাধারন কাজটা বুকলেট কিংবা নিদেনপক্ষে পিডিএফ আকারে কি পাওয়া যাবে??

ছড়িয়ে দেয়া দরকার... সবার হাতে হাতে... এক্ষুনি

কৌস্তুভ এর ছবি

লেখার শেষে পিডিএফ দিয়েছি, নামিয়ে দেখেন।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

অতি উত্তেজনাবশত খেয়ালই করিনি... আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কিষান এর ছবি

গুরু গুরু

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তিথীডোর এর ছবি

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কৌস্তুভ এর ছবি

থ্যাঙ্কু বালিকে (খুকি বলিনিকো)

সায়ন এর ছবি

চলুক

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

চলুক গুরু গুরু
লেখাটার একটা ইংরেজি ভার্শন করা দরকার।

সৈকত

কৌস্তুভ এর ছবি

ধন্যবাদ। দেখছি...

রাতঃস্মরণীয় এর ছবি

পড়তে পড়তেই টের পাচ্ছিলাম কি পরিমান সময়, শ্রম ও এ্যানালাইসিস আপনি করেছেন এই লেখাটি দাঁড় করাতে। এরকম নিরেট তথ্যবহুল লেখাটি ছড়িয়ে দেওয়া দরকার। বড় সঠিক সময়ে লেখাটি আসলো। এটা আসলে ধন্যবাদ লেভেলের লেখা নয়, এটার জন্যে নিদেনপক্ষে কৃতজ্ঞতা জানাতে হয়- তা'ই জানিয়ে গেলাম দাদু।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

কৌস্তুভ এর ছবি

আমি ধন্যবাদ জানালে নিয়মভঙ্গ হবেনা আশা করি দেঁতো হাসি

তানভীর রাব্বানী এর ছবি

নিলুফার চৌধুরী মনির জন্যে বড়ই মায়া লাগতেছে। ওনার ইমেই আইডি আছে নাকি? "কাদের কুলের বউগো তুমি কাদের কুলের বউ?" গানটা তারে পাঠানোর শখ জাগছে।

কৌস্তুভ এর ছবি

খাইছে

টিউলিপ এর ছবি

এইবেলা এখানা ইংরেজিতে বানিয়ে ফেলো হে খোকা, নইলে আবার পেছনে লাগব। রেফারেন্সের ক্রেডিবিলিটি নিয়ে প্রশ্ন আর স্ট্যাটিসটিক্সের ফুটো মিলিয়ে এখানা একটা জব্বর কাজ হয়েছে।

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কৌস্তুভ এর ছবি

আপনাকে এখন আর চিনিনে...

টিউলিপ এর ছবি

পিঠে চাট্টি লাগালে চিনবি বেটা বাঁদর?

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

কৌস্তুভ এর ছবি

ওঁয়া ওঁয়া

তিথীডোর এর ছবি

পেটে খেলে পিঠে সয়।
চাঁটিখানা জোরে দিও টিউপু নয়তো লেজটা মুচড়ে... খাইছে দেঁতো হাসি চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীপবন এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

লালকমল এর ছবি

উত্তম জাঝা!

কৌস্তুভ এর ছবি

হাসি

Hasan Rahman এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

কৌস্তুভ এর ছবি

লইজ্জা লাগে

তাপস শর্মা এর ছবি

এভাবে মাঝ বাজারে পাতিহাসবিদ থুক্কু ইতিহাসবিদ এর ইয়ে করে দিলে ভায়া... নট ফেয়ার খাইছে

০২

জাস্ট দুর্ধর্ষ হয়েছে। অসাধারণ বললেও কম হবে

কৌস্তুভ এর ছবি

অ্যাই খবর্দার, ম্যাডামের নামে কিচ্ছু উল্টোপাল্টা নয়...

আরাফাত এর ছবি

চমৎকার লাগল।

হালকা মেজাজে লেখা বলে পড়তে যেয়ে কষ্ট হয়নি মোটেও। তবে মনে হচ্ছে একটা ইংরেজি স্কলারি আর্টিকল ভার্সন থাকলে খুবই ভালো হত। অসাধারন এই সন্দর্ভ সবার কাছে পৌঁছে যাওয়াটা জরুরী।

হিমু এর ছবি

কিন্তু বুকে হাত তো দিতারলেন না মন খারাপ

কৌস্তুভ এর ছবি

ম্যাডামের বুকটিতে হাত দিয়ে নেড়েচেড়ে পড়েটড়েই তো লেখা। খাইছে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অসাধারণ বিশ্লেষণ হয়েছে। সারকাজমটা আরেকটু কমালে একটা পেপার হয়ে যেতো। হাসি

তাও ভাগ্য ভালো বসু বলেননি যে, যুদ্ধ কোথায় সবই তো ফটোশপ!

কৌস্তুভ এর ছবি

কাজের ফাঁকে টুকটাক Colbert Report দেখার ফল। লোকটা অসাধারণ। আমেরিকান হলেও তার অন্তত আয়োডিনের অভাব নেই।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

মুর্শেদের সাথে একমত। লেখাটির ইংরেজী ভার্সানে ভাষা একটু ফর্মাল করে ফেলো। সেখানে নিজের ফর্মাল নামটিই দিও, দুই বাক্যের ব্যাকগ্রাউন্ডসহ। এর পর ইংরেজী ভার্সানটি ইন্টারনেটে সম্ভাব্য সর্বত্র লটকে দাও।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানিম এহসান এর ছবি

গুরু গুরু

ইংরেজি ভার্সন এর দাবী’র সাথে আমিও সহমত জানিয়ে গেলাম।

হাসিব এর ছবি

শর্মিলা মেয়েটার অনেক রাতের ঘুম হারাম করে দেবে এই লেখা। শর্মিলাকে কোনভাবে এই লেখা পৌছে দেয়া যায় না?

কৌস্তুভ এর ছবি

লাইব্রেরি এককপি মাত্র বই ওনার পুস্তকালোচনার আগে লোকের হাতে ফিরছিল, পড়ার সুযোগ পাইনি। যেটুক আমাজন বুক প্রিভিউ পেয়েছিলাম তাতে এই অংশটা ছিল না। থাকলে তখনই ওনার অনধিকারচর্চা আর মিথ্যাচারকে প্রকাশ্যে বলে ফেলা যেত।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

লেখাটার ইংরেজী ভার্সান ইউএসএ বা ইউকে'র মূলধারার কোন পত্রিকায় প্রকাশের ব্যবস্থা করা দরকার। তাতে মেয়েটার রাতের ঘুম হারাম হবার পাশাপাশি রুটি-রুজিতেও টান পড়বে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

চরম উদাস এর ছবি

চলুক

কৌস্তুভ এর ছবি

খাইছে, আপ্নেও?

বিলাস এর ছবি

কষ্টসাধ্য লেখাটির জন্য অনেক ধন্যবাদ। গুরু গুরু

তমসা এর ছবি

কৃতজ্ঞতা।নিলুফারের নোংরা উক্তি শুনে যে কষ্ট জমেছিল তা এক ফুঁ-এ উড়িয়ে দিল আপনার লেখা।ইংরেজী ভার্সনের দাবীর সাথে সহমত।টুইটারে শেয়ার দিতে চাই।

কৌস্তুভ এর ছবি

প্রশংসাবাণী শুনে বলতে যাচ্ছিলাম বুখে আসেন কিন্তু অবস্থাদৃষ্টে চেপে গেলাম চোখ টিপি

শিশিরকণা এর ছবি

সত্যি বলি, এইটাকে সারকাজম বাদ দিয়ে ইংরেজি করে কোন জার্নালে পাবলিশ করে ফেল। এইরকম কিছু জার্নাল পেপার খুবই দরকার। আমরা ব্লগে লেখি আর তেনারা ভারী রেফারেন্স তৈরি করে সেটা বেজ করে তেনা প্যাচাতে থাকে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

কৌস্তুভ এর ছবি

বইটায় তো কোনো স্ট্যাট নেই। এমতাবস্থায় ওটার সমালোচনা কোনো স্ট্যাটের চটিপত্রিকাতেও ছাপবে না। পলিটিকাল রিভিউ-টাইপের বস্তুগুলি যেটায় বোসম্যাডামরা মালপত্র ছাপান সেখানে লাইন করা গেলে কইয়েন।

শিশিরকণা এর ছবি

আমি কিন্তু সিরিয়াস, দেখেন কই ছাপানো যায়। পয়সা দিয়ে হইলেও এইটা ছাপানো দরকার। এইসব ফকিরনি স্কলারের ইউজড ন্যাপকিন ( তেনা) সামাল দিতে দিতে বিরক্ত হয়ে গেলাম।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

পলিটিক্যাল রিভিউ জাতীয় পত্রিকাতেই ছাপানোর ব্যবস্থা করো। স্ট্যাটের কোন জার্নাল এটা বের হলে সেটার রেফারেন্স টানার জন্য আরেকটা লেখা লিখতে হবে। এরচেয়ে পলিটিক্যাল রিভিউ জাতীয় পত্রিকাতে ছাপালে ডাইরেক্ট অ্যাকশন। আরো ভালো হয় মূলধারার দৈনিক বা নিউজ ম্যাগাজিনগুলোতে ছাপাতে পারলে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ডুপ্লি ঘ্যাঁচাঙ


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

দীপ্ত এর ছবি

অসাধারণ এই কাজের জন্য আপনাকে হ্যাশ শ্রদ্ধা। গুরু গুরু

কৌস্তুভ এর ছবি

লইজ্জা লাগে

রংতুলি এর ছবি

দারুণ হইছে! চলুক উত্তম জাঝা!

কাজি মামুন এর ছবি

অসাধারণ কাজ, কৌস্তভদা। খুব সম্ভবত এর আগেও শর্মিলা বসুর যুক্তির দুর্বলতাগুলো তুলে ধরেছিলেন অন্য কোন লেখায়। যাহোক, এ কাজটি করার জন্য আপনার কাছে কৃতজ্ঞ।

কৌস্তুভ এর ছবি

লেখায় লিঙ্ক দিয়েছি তো। http://www.sachalayatan.com/node/41735 তবে ওখানে আমার নিজের কথা কমই ছিল।

ma এর ছবি

জানা হোলো।

কৌস্তুভ এর ছবি

হাসি

অতিথি লেখক এর ছবি

অসাধারণ লেখা... হাততালি

শিমুল কিবরিয়া
shimulkibria.sachalayton

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

uma এর ছবি

very much informative

কৌস্তুভ এর ছবি

থ্যাঙ্কু

অন্যকেউ এর ছবি

শর্মিলা ম্যাডামের উপর শ্রদ্ধা আইসা পড়ল। উনিশশো একাত্তুরের কনফ্লিক্টের সময় পঞ্চাশ হাজার ক্যাজুয়াল্টি বিষয়ক আর কুনু টাল্টিবাল্টি ছইলত ন।

কৌস্তুভ, বৎস, আমি বাক্যহারা। গুরু গুরু

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

কৌস্তুভ এর ছবি

এক্কেবারে। জয় ম্যাডাম।

কড়িকাঠুরে এর ছবি

একবারে ঝামা ঘসে দিয়েছেন- গুল্লি

গুরু গুরু

কৌস্তুভ এর ছবি

ছি ছি এগুলা কী কন?

সাবিহ ওমর এর ছবি

আমার একজন ভাইয়া আছেন উনি অনেক বই পড়েন। উনি বলেছেন, এগুলা মিথ্যা। ওনাকে এই পোস্টটা দিলাম, তখন উনি এইটা ছাড়লেন, "এই পোস্টটা আমি পড়েছি । তবে রামেলের হিসেব আর শর্মিলা বসুর হিসেবের মধ্যে মৌলিক পার্থক্য আছে । শর্মিলা বসু ফিল্ড রিসার্চ করেছেন, ভুক্তভোগীদের সাক্ষ্য নিয়েছেন । এজন্য তাঁর হিসেব রামেলের থেকে অনেক বেশি নির্ভরযোগ্য ।
"তথ্য’বিনা মিথ্যা বোনা" তে সবার শেষে চুকনগর হত্যাকান্ডে শর্মিলা বসুর সমালোচনা করেছেন তিনি নাকি গুলির সংখ্যা এবং পাকসেনার সংখ্যা বিবেচনা করেই estimation দাঁড় করিয়ে ফেলেছেন । পোস্টদাতা খুব সযত্নে এ বিষয়টি এড়িয়ে গেছেন যে শর্মিলা বসু চুকনগরে হত্যাকান্ডের প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নিয়েছেন এবং সবকিছু মিলিয়ে তিনি তাঁর estimation দেখিয়েছেন ।"

- কিন্তু শর্মিলা তো গুলি কাউন্ট করছিলেন। মানে তার হিসেবটা ছিল বন্দুকের পেছেন থেকে। ভুক্তভোগীদের সাক্ষাতকার থেকে তো তিনি কিছুই নেন নাই, নাকি?

- সাক্ষাতকার থেকে নিয়েছেন, আপনি পড়ে দেখেন । আর যাদের সাক্ষাতকার দিয়েছেন তাদের বেশিরভাগই প্রত্যক্ষদর্শী হিন্দু ।

কৌস্তুভ এর ছবি

আপনার ভাইয়াকে আমার সেলাম দিবেন। উনি আমার ভাইয়ার চেয়ে বেশি নির্ভরযোগ্য দেখা যায়, শুধু বইয়ের উল্লেখ করেই ক্ষান্ত দেননি। উনি ঠিকই বলেছেন, এসব কারণে বোসম্যাডামের হিসাব অনেক বেশি নির্ভরযোগ্য হওয়ারই কথা। কিন্তু সমস্যা এই যে কোনো হিসাবই খুঁজে পাচ্ছি না যে ওই দুচাট্টে সংখ্যার আগেপিছে! পেলে জানাবেন, আমি আবার নলখাগড়া তুলে নিতে দ্বিধা করব না।

ইশতিয়াক রউফ এর ছবি

অনেক অনেক ধন্যবাদ লেখাটার জন্য

কৌস্তুভ এর ছবি

দেঁতো হাসি

সাবিহ ওমর এর ছবি

অনেক বই পড়া ভাইয়া কন্টিনিউড
এটার মানে এই যে, ভুক্তভোগী হিন্দুরা নিশ্চয়ই কমিয়ে বলবেন না । সেই ভুক্তভোগীদের হিসেবকেই শর্মিলা বসু প্রাধান্য দিয়েছেন । এখন দেখা যাচ্ছে যে প্রত্যক্ষদর্শীদের কথা থেকে যা বেরিয়ে এসেছে তা প্রচলিত অতিরঞ্জিত সংখ্যার চেয়ে অনেক কম । যেমনটা ঘটেছে শাঁখারী বাজারের ১৬ vs ৮০০০ তে ।

কৌস্তুভ এর ছবি

নাস্তিক-হিন্দু একই গোত্রীয়, দুটোই ভারতের দালাল, ওদের কখনই বিশ্বাস করা যায় না। ওই কত সেনা এসেছিল চুকনগরে সেটার হিসেবটাই দেখেন না। ওই ভুক্তভোগী ব্যাটায় বলেছে পঞ্চাশ-ষাটজন যেখানে বোসম্যাডাম দেখিয়েছেন বিশ-ত্রিশজন। মৃতের সংখ্যাও তারা কেবলই বলে চলেছে দশ হাজার। এদের দিয়ে কি কোনো কাজ হয়?

দিগন্ত এর ছবি

বাড়িতে পাঁচজন ডাকাত ঢুকেছে কিন্তু ঠাকুরঘরে এসেছে একজন। এবার ঠাকুরঘরে দিদিমা ছিলেন, তাকে জিজ্ঞাসা করা হল কতজন ডাকাত দেখেছেন? দিদিমা বলেন আমার ঘরে একজনই ঢুকেছিল। আর দিদিমা তো ভুক্তভোগী, কমিয়ে বলবেন কেন? তাই ইন্সপেক্টর বোস সিদ্ধান্ত নিলেন ডাকাত একজনই এসেছিল। প্রতিবেশীরা যে পাঁচ জনের গলার আওয়াজ আর দশটা বন্দুকের শব্দ পেয়েছেন - সেটা নিয়ে প্রশ্ন তোলার দরকার নেই। কারণ জিজ্ঞাসাবাদের উদ্দেশ্যটাই তো ডাকাতের সংখ্যা কমানো, তাই না? হাসি


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

দিগন্তের এই মন্তব্যটা মুখস্থ করে রাখার মতো!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

কালো কাক  এর ছবি

চলুক
ইংরেজিতে চাই

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তাসনীম এর ছবি

এই লেখাটার জন্য #রেসপেক্ট। টুইটার শিখছি আজকাল।

আর এই লেখার একটা ইংরেজি অনুবাদ আসলেই দরকার।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

কৌস্তুভ এর ছবি

আমি টুইটারে নেহাতই গাঁইয়া। ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

অসাধারণ, এর বাইরে কিছু বলার নাই। কৃতজ্ঞতা জানবেন। বইটি আমার পড়া নয়। মিথ্যা এমনও হতে পারে? ইংলিশ ভার্সন জরুরী। ধন্যবাদ আবারো।

স্বয়ম

কৌস্তুভ এর ছবি

বইটি পড়া যে বিশেষ চিত্তস্ফুর্তিদায়ক কাজ নয় সে কথা আপনাকে বলতে পারি খাইছে

রাব্বানী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
ব্যোস ম্যাডাম মনে হচ্ছে আপনার কাছেই থাকে, তাই সহজেই book -এ ...
তবে বেগম মনি শুনছি কবিতা টবিতা লেখে, book বের করতে কতক্ষণ?

কৌস্তুভ এর ছবি

শালীনতার লাইনে আসুন, লাইনে রাখুন।

কনফুসিয়াস এর ছবি

লেখাটার জন্যে অনেক ধন্যবাদ কৌস্তুভ। তবে সারকাজম খানিক বেশি হয়ে গেছে, যেহেতু তথ্য এবং পরিসংখ্যান নিয়ে কারবার, আমি বেশ কিছু জায়গায় কনফিউজড হয়ে কয়েকবার পড়েছি। আপনাকে অনুরোধ করবো সম্ভব হলে রিরাইট করুন লেখাটি, সারকাজম কমিয়ে, যেন চাইলে কেউ এটার রেফারেন্স দিতে পারে।
আর হ্যা, আরও একটা দাবী, ইংরেজি করুন। হাসি আবারও ধন্যবাদ।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

কৌস্তুভ এর ছবি

কোন জায়গাগুলো কনফিউজিং ছিল, বলেন?

সুজন চৌধুরী এর ছবি

ঐ কৌস্তুভ-অ, তুমি আবার ভ্যান্কুভার আসো, এইবার খালি খাওয়া না থাকবাও আমার বাসায়।

কৌস্তুভ এর ছবি

কবে আর হবে...?

ত্রিমাত্রিক কবি এর ছবি

চলুক

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

জোহরা ফেরদৌসী এর ছবি

চলুক

কৌস্তভ, লেখাটা ইংরেজীতে অনুবাদের দাবী জানিয়ে গেলাম ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ত্রিমাত্রিক কবি এর ছবি

উত্তম জাঝা!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

কৌস্তুভ এর ছবি

হাসি

তুলিরেখা এর ছবি

লেখাটা দারুণ ভালো। চলুক
এটা একটু সোজাসাপ্টা করে ইংরেজীতে লেখার অনুরোধ আমিও জানিয়ে গেলাম।
নানা ওয়েবসাইটে, ফোরামে, সোশাল নেটোয়ার্কে প্রচুর ত্যানা প্যাঁচানো( কোথাও কোথাও ডাহা মিথ্যা সব কথা দিয়ে ত্যানা প্যাঁচাচ্ছে মন খারাপ ) দেখছি বলে আরও মনে হচ্ছে এইধরণের লেখা দিয়েই জবাব দেওয়া যায় সেগুলোর।

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

কৌস্তুভ এর ছবি

সেরকম কিছু লিঙ্ক পেলে ভাল হয়। কেউ দিতি পারে?

অতিথি লেখক এর ছবি

অনেকেই আমাদেরকে মিথ্যে বানোয়াট কথা বলবে।
সত্যের পথে আমরা অবিচল, সত্যের জয় চিরদিনে হয়।
পোস্টের জন্য ধন্যবাদ, শুভকামনা রইল।

তুহিন সরকার।

কৌস্তুভ এর ছবি

হাসি

অতিথি লেখক এর ছবি

চলুক অসাধারণ, এই লেখার একটা সিরিয়াস ইংরাজী অনুবাদ কোন জার্নালে প্রকাশের দাবি জানাই। যেমন এখানে http://hgs.oxfordjournals.org/

-- রামগরুড়

রিক্তা এর ছবি

গুরু গুরু

এই বই কষ্ট করে পড়েছেন দেখে একটা লাল সালাম।

খালাম্মার পিএইচডি সুপারভাইজরের আন্ডারে পিএইচডি করতে মন চায়। ভুলে কোনো গুরুত্বপূর্ণ রেফারেন্স মিস করব এই জন্য টানা ২ বছর মাস্টার্স সুপারভাইজর আগাম বকা দিয়েছে:(

--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

কৌস্তুভ এর ছবি

খালাম্মারর যা বয়স তাতে এদ্দিনে সুপারভাইজার ফৌত করেছেন বোধহয়, আর তা না হলেও কাজের ছিরি দেখে নিশ্চয়ই করেছেন খাইছে

সত্যপীর এর ছবি

সব পাকিস্তানি সেনারাই কি আর মেহেরজানের নায়কের মত কোমল?

অবিশ্যি তারা কোমল। কুসুমের মতো কোমল। লাইক এগ ইয়োল্ক। এই দেখেনঃ

(একবারে ফাইভিষ্টার লেখা দিসেন...)

..................................................................
#Banshibir.

কৌস্তুভ এর ছবি

এইটা ভাল ফটো না। নায়কের গায়ে বড্ড বেশি কাপড়।

সত্যপীর এর ছবি

পাকিস্তানি সেনারা জিপার খুলতে উস্তাদ। গায়ে কাপড় কম্বেশিতে কিছু যায়াসে নাহ।

..................................................................
#Banshibir.

অতন্দ্র প্রহরী এর ছবি

এই ভোলেভালা মাসুম চকলেট বয় কে? দেঁতো হাসি

সত্যপীর এর ছবি

ইনি বজ্রাদপি কোমল কুসুমাদপি কঠোর একজন লাভেবল পাকার্মি। সিনিমা দেখেন্না?

..................................................................
#Banshibir.

কৌস্তুভ এর ছবি

এনার পরিচয় এখেনে পড়েন

অতন্দ্র প্রহরী এর ছবি

হাততালি

খুবই শ্রমসাধ্য লেখা। দুর্দান্ত! অনেক দরকার ছিল এটার।

যে কথা বলতে চাচ্ছিলাম, অনেকেই এর মধ্যে বলে ফেলেছেন দেখলাম। সম্ভব হলে সারকাজম কমিয়ে এটা রিরাইট করতে পারেন। আর ইংরেজি ভার্শন তো মাস্ট! এবং সেটা মূল ধারার কিছুতে ছাপাতে হবে, বাইরের খ্যাতনামা পত্রিকায়। নইলে শুধু আমরা জানলে তো চলবে না। দুনিয়া তো জানছে ওই বোসম্যামের কথা। সেটা যে মিথ্যাচার ছাড়া কিছু নয়, সেটা প্রমাণ করতে হবে আন্তর্জাতিক অঙ্গনে।

আয়নামতি এর ছবি

একবার এসে ফিরে গেসলুম! তারাটারা বেমালুম গিলে নিয়ে তখন আমায় রা'টি কাড়তে দেয়নিকো।
এইবেলা বলে গেলুম, সেইরাম একটা লেখা হয়েছে বাপু! ক তে কৌস্ত্তভ, ক তে কিয়াবাত!(ইমোরা সব্বাই পাড়া বেড়াতে গেছে মনে হয়। নইলে আমিও গরু থুরি গুরু গুরু বলে হন্যে হতুম।) এবার সোনামুখটি করে এটির ইংরেজিখানা ধরিয়ে দেয়া হোক।

কৌস্তুভ এর ছবি

বায়নামতি এসেই ইঞ্জিরির বায়না জুড়েছেন? চিন্তিত

ব্যঙের ছাতা এর ছবি

ছড়িয়ে দিলাম।
ইংরেজী'র দাবী জানালাম।

শুভায়ন এর ছবি

"...। এ থেকেই বোঝা যায়, ম্যাডাম লাইনে আছেন।..."

তথ্যবাগীশ মহাশয় কে শতকোটি প্রণাম। গুরু গুরু চোখ টিপি দেঁতো হাসি

কৌস্তুভ এর ছবি

লইজ্জা লাগে

কৌস্তুভ এর ছবি

ডুপ্লি

অগ্নির এর ছবি

স্যালুট, স্যার । গুল্লি

কৌস্তুভ এর ছবি

উঁহু, বলুন, 'স্যালুট, ম্যাম'।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

অকাট্য যুক্তি-একঃ শর্মিলা বসু একজন ভারতীয়, সুতরাং তিনি বাংলাদেশ বা পাকিস্তানের পক্ষাবলম্বন করবেন না, যা বলবেন নিরপেক্ষভাবে বলবেন। শর্মিলা বসু একজন হিন্দু, সুতরাং হিন্দুদের ওপর অত্যাচার-নির্যাতন হয়ে থাকলে তিনি সেটা গোপন করার কথা না। শর্মিলা বসু একজন নারী, সুতরাং এই দেশের নারীদের ওপর পাকিস্তানীরা ধর্ষণ, যৌন নীপিড়ন চালালে তিনি সেটা সহ্য করার কথা না। শর্মিলা বসু ইয়োরোপ-আমেরিকায় পড়াশোনা করা উচ্চ শিক্ষিত একজন মানুষ। হার্ভার্ডের মতো নামী-দামী বিশ্ববিদ্যালয়গুলোতে তিনি বক্তৃতা দিয়ে বেড়ান, জাঁদরেল সব প্রকাশকরা তার বই ছাপে, তিনি জ্ঞানের সমূদ্র ইত্যাদি ইত্যাদি — অতএব তিনি ২৬,০০০ বলে থাকলে তা-ই ঠিক।

অকাট্য যুক্তি-দুইঃ কৌস্তুভ লোকটা ভারতীয়, হিন্দু। সুতরাং সে পাকিস্তানবিদ্বেষী, ইসলামবিদ্বেষী, ব্রাহ্মণ্যবাদী, বাংলাদেশে ভারতীয় আধিপত্যবাদের সমর্থক, র’-এর দালাল। ১৯৭১ সালে পাকিস্তানকে ভাঙার ও বর্তমানে পাকিস্তান ও বাংলাদেশকে অস্থিতিশীল করার জন্য যে চক্র কাজ করে যাচ্ছে সে তাদেরই দোসর। এই লোকটার বিশেষ শিক্ষাদীক্ষা নাই। সে শর্মিলা বোসের পায়ের নখের যোগ্য নয় ইত্যাদি ইত্যাদি — অতএব সে যা বলে তার পুরোটাই বানোয়াট, উদ্দেশ্যমূলক, ষড়যন্ত্রমূলক।

কী বললেন? আমার উপরের যুক্তি দুটোতে স্ববিরোধিতা আছে? তত্ত্বে ঘাপলা আছে? তথ্যে মিথ্যাচার আছে? আপনারা মিঁঞা মানুষ হলেন না! এই ইন্ডিয়ান দালালদের কথা শুনে দেশটা একবার ভাগ করলেন। ভাইয়ে ভাইয়ে গন্ডগোল লাগালেন। দেশে আজকে এতো অভাব-অভিযোগ। এইগুলির মীমাংসা না করে কবেকার কোন বস্তা-পঁচা হিসাব নিয়া আছেন। আমাদেরকে উন্নতি করতে হলে ভবিষ্যতের দিকে তাকাতে হবে, অতীত নিয়ে পড়ে থাকলে চলবে না ইত্যাদি ইত্যাদি ............

অটঃ আমাকে কী কারণে ধন্যবাদ জানালে সেটা বুঝলাম না। আমি তো তোমার সাথে শুধু গল্প-গুজব করেছিলাম।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

কৌস্তুভ এর ছবি

এট্টু দেরিতে লাইনে এলেন দাদা, আগের পর্ব মানে তথ্যসহ মিথ্যা কহ-তেই অভিজ্ঞজনের অতিসন্ধানী রেডার ওগুলো ধরে ফেলেছিল। কেবল মডুরা এখনও লাইনে আসে নাই।

ইয়াসির আরাফাত এর ছবি

অকাট্য যুক্তি তিনঃ কৌস্তুভ কেবলই বোস ম্যাডামের book এ হাত দিতে চান, তার উদ্দেশ্য মোটেই সুবিধের নয়। এহেন লোফারকে এড়িয়ে চলাই ভালো। নিলোফার ম্যডাম বাদে সবাই এর কার্যক্রম প্রত্যাখ্যান করুন

প্রৌঢ় ভাবনা এর ছবি

লেখাটির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।
আমাদের এখানে অধিকাংশ মানুষ ব্লগের সম্পর্কে অজ্ঞ। প্রজন্মচত্বরের গণজাগরনের পূর্বে এই ব্লগারদের সম্পর্কে তাঁদের এক ধরনের নেতিবাচক ধারনাই ছিল। লেখাটি প্রিন্ট করে তাঁদের দেখাবো।
ভাল থাকুন। আনন্দে থাকুন।

কৌস্তুভ এর ছবি

ধন্যবাদ।

মুন্তাসীর মুহাম্মাদ আসীফ এর ছবি

শরমিলা দিদি দয়াকরে এই পাটিগনিতের অংকটি করবেন। যদি ১ জন সৈন্য ১ম দিন ১ জন মানুষ হত্যা করে পরবরতি ৪ দিন ঘুমিয়ে থাকে তবে ২৬৭ দিনে ৫৫০০০ জন সৈ্ন্য কতজন মানুষ হত্যা করে?
উওরটা আমরা সবাই জানি শুধু আপনি বের করে নিন।।

সুরঞ্জনা এর ছবি

এটাকে নিউট্রাল টোনে ইংরেজিতে চাই।

লেখার জন্য অনেক ধন্যবাদ কৌস্তুভ।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

কৌস্তুভ এর ছবি

হাসি

ক্লোন৯৯ এর ছবি

গুরু গুরু চলুক গুল্লি

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

লেখাটা পড়ে অনেক জানা গেলো। অনেক অনেক ধন্যবাদ।

------------------------
দেবাশীষ চৌধুরী দেব।

কৌস্তুভ এর ছবি

ধন্যবাদ।

Guest_Writer নীলকমলিনী এর ছবি

তুমি যে একজন গবেষক লেখা পড়লেই জানা যায়। দারুন লিখেছ, অনেক কিছু জানতে পারলাম। শরমিলা বসুর বইটি পড়িনি, মিথ্যে কথায় ভর্তি বলে পড়তে ইচ্ছে হয়নি।

কৌস্তুভ এর ছবি

লইজ্জা লাগে

সাকিন উল আলম ইভান  এর ছবি

গুল্লি গুল্লি

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

মর্ম এর ছবি

আপনার পরিশ্রমটুকুর জন্য আন্তরিক কৃতজ্ঞতা। জরুরী একটা লেখা হয়ে থাকল এটা।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

কৌস্তুভ এর ছবি

ধন্যবাদ।

রু এর ছবি

আগেই পড়েছি, মন্তব্য করা হয়নি। অসাধারণ, কৌস্তুভ।

কৌস্তুভ এর ছবি

থ্যাঙ্কু হাসি

অমিত এর ছবি

ইংরেজি ভার্সনের জন্য একটা ঠেলা দিয়ে গেলাম

স্পর্শ এর ছবি

ছিঃ কৌস্তুভ! শ্রীমতী শর্মিলা বোসের book নিয়ে এভাবে ছিনিমিনি খেললেন?


ইচ্ছার আগুনে জ্বলছি...

কৌস্তুভ এর ছবি

আরে ছি ছি রাম রাম, বোলো না হে বোলো না!

পথিক পরাণ এর ছবি

শর্মিলা বোসের মিথ্যাচার নিয়ে শুভাশীষ দাশ চমৎকার একটা কাজ করেছিলেন। এর সাথে আপনার লেখাটি যুক্ত হল। চলুক

কৌস্তুভ এর ছবি

বোসম্যাডামের বইয়ের উপর এ নিয়ে আমার দুইটি লেখা হল স্যার খাইছে

অতিথি লেখক এর ছবি

অনেকদিন পর পড়লাম, চমৎকার লাগলো।।। গুরু গুরু হাততালি

কৌস্তুভ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

guest_writer এর ছবি

একটা জিনিস বুঝতে পারছি না,

সুভাষ বোসের নামে রাখে, যিনি ভারতের মুক্তিযুদ্ধে কিছু টুকটাক কাজ করেছিলেন

এই অংশটা কি সারকাস্টিক? প্রশ্নটা সম্ভবত বোকাটে হল, কিন্তু একটু বললে ভালো হয়।

কৌস্তুভ এর ছবি

ইয়ে মানে পুরো লেখাটাই তো...

অতিথি লেখক এর ছবি

আসলে গতকাল একটা কড়া সিনেমা দেখার পরপরই লেখাটা পড়তে বসেছিলাম। মেজাজটা সেই সাড়ে-সপ্তমে বাঁধা ছিল - তাই ব্যাপারটা মগজে ঢোকেনি খাইছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।