শুভ জন্মদিন অভিজিৎ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শুক্র, ১২/০৯/২০০৮ - ৩:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

যখন মুক্তমনা আবিষ্কার করেছিলাম তখন বেশ উত্তেজিত হয়েছিলাম মনে আছে। একদল বাঙ্গালী বিজ্ঞানী যারা আবেগ নয়, ফাঁপা যুক্তি নয়, বরং শক্ত যুক্তির পরকাষ্ঠায় প্রচলিত ধারনাকে ভেঙ্গে চুরে সত্যকে প্রতিষ্ঠা করতে চান। আমি খুব এক্সাইটেড ছিলাম। এখন যখন মুক্তমনায় যাই কিংবা মুক্তমনার লেখকদের লেখা যখন সচলায়তনকে সমৃদ্ধ করে তখন আমার একই রকম অনুভূতি হয়।

মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিৎ এর সাথে পরিচয় সচলায়তনের শুরু থেকে। যুক্তির এমন যৌক্তিক ব্যবহার খুব কম মানুষ করতে পারেন। নাজুক বিষয় নিয়ে লেখেন এরকম বাঙ্গালী দুষ্প্রাপ্য। কিন্তু বিষয়গুলিকে নিয়ে লেখার সময় আবেগ, কিংবা নিজের বিশ্বাস সরিয়ে রেখে শুধুমাত্র যুক্তির পরকাষ্ঠায় যাচাই করাটা সবার পক্ষে সম্ভব না। অভিজিৎ এর ব্যতিক্রম।

আর কথা না বাড়াই। অভিজিৎ এর জন্মদিন আজ ১২ ই সেপ্টেম্বর। জানিনা রাশি বিশ্বাস করেন কিনা। তাই সেটা দেখতে গেলাম না। তবে আপনার জন্য রইল অন্তরের অন্ত্যস্থল থেকে প্রানঢালা শুভেচ্ছা। আরো আরো যুক্তিবাদী লেখায় বাংলা ভাষাকে সমৃদ্ধ করুন, বাঙ্গালীর পথের দিশা হন - এই কামনা রইল।

শুভ জন্মদিন


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

অভিজিৎ রায় এর সাথে আমার পরিচয় তার আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী বইটি পড়ার মাধ্যমে। সচলের খোঁজ পাওয়ার পর নিয়মিত তার লেখা পড়ার সৌভাগ্য হল। অভিদার একটা কথা আমার বেশ লাগে। লেট দ্য ডাটা ডিসাইড।

শুভ জন্মদিন বস। আমিই ফাস্ট। হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

a লিখে চর দখলের মত আপনার জায়গা দখলের পদ্ধতিটা মজার লাগল। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রায়হান আবীর এর ছবি

দেঁতো হাসি

সৌরভ এর ছবি

শুভ জন্মদিন।


আবার লিখবো হয়তো কোন দিন

অতিথি লেখক এর ছবি

জন্মদিনে অনেক শুভেচ্ছা

ফারুক হাসান এর ছবি

শুভ জন্মদিন!

দেবোত্তম দাশ এর ছবি

শুভ জন্মদিন
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

আলমগীর এর ছবি

জন্মদিন শুভ হোক।

বিপ্লব রহমান এর ছবি

..

হেপ্পি বাড্ডে!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

খেকশিয়াল এর ছবি

শুভ জন্মদিন

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শিক্ষানবিস এর ছবি

জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। অভিজিৎ রায় না থাকলে হয়ত আরও অনেকদিন অন্ধকারেই পরে থাকতে হতো।

রানা মেহের এর ছবি

শুভ জন্মদিন অভিজিত।
(আহ! কতদিন পর বাংলা লিখতে পারছি)
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন

হিমু এর ছবি

জন্মদিনে শুকনা কাঁথার শুভেচ্ছা।


হাঁটুপানির জলদস্যু

সবজান্তা এর ছবি

এ কি হিমু ভাই ! যেখানি আমি জন্মদিনের শুভেচ্ছা দিতে যাই, আমি টাইপ টাইপ করতেই করতেই, আপনি শুভেচ্ছা জানিয়ে ফেলেন।


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- হিমু ঐ বাক্যটা কপি কইরা রাখছে এক কোণায় আমারে দেখাইছে। সময় মতো খালি পেস্ট মারে এই ব্যাটা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সবজান্তা এর ছবি

দিনের পর দিন প্রাণপণ যুদ্ধ করি যেই সংস্কারগুলিকে ভাঙ্গতে, সেই সংস্কারগুলিকে যিনি অবলীলায় ভেঙ্গে ফেলেন, সেই অভিজিৎ রায়ের জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।


অলমিতি বিস্তারেণ

জিফরান খালেদ এর ছবি

মানী জ্ঞানী লোক! শুভেচ্ছা নেন!

তীরন্দাজ এর ছবি

সবরকম শুভকামনা রইলো!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন দাদা



অজ্ঞাতবাস

দৌবারিক এর ছবি

সবাই 'অভিজিতের জন্মদিন, মুঠো মুঠো শুভেচ্ছা নিন!' বলে শ্লোগান দিচ্ছে, কিন্তু যার জন্মদিন তিনি কই?

সুজন চৌধুরী এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

যাঁর লেখার আর যুক্তির আমি অসম্ভব ভক্ত, সেই অভিজিত্ রায়কে জন্মদিনের অভিনন্দন। আলো হাতে এগোতে থাকুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শুভেচ্ছা!

ধুসর গোধূলি এর ছবি

- সব 'বস' পাবলিকরা কি আজকের দিনটাই বাইছা নিলো?
অভিজিৎ রায় সম্পর্কে শুনেছি, জেনেছি কয়েক বছর আগে তাঁর আলোড়ন সৃষ্টিকারী বইটি নিয়ে। খুব কাছের একজন আমারে বইটার লিংক দিয়ে বলেছিলো পড়ে দেখতে। সেই শুরু আসলে।
তারপর জেনেছি অভিজিৎ রায় এর বন্ধু গোছের একজনের কাছ থেকে।

যাউক্গা, এইবার ছুট্ট একটা ভূমিকার পর শুভেচ্ছা জানাই বস কে। শুভ জন্মদিন আলো হাতে অন্ধকারে দিশা দেখানো অভিজিৎ রায়। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত এর ছবি

জন্মদিনের অভিনন্দন।

রেনেট এর ছবি

শুভ জন্মদিন অভিজিৎদা! আনন্দে কাটুক আপনার জীবন।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

tulip [অতিথি] এর ছবি

বইটার লিংক চাই। দিেবন গো?

জাহিদ হোসেন এর ছবি

অভিজিত্ এর লেখা পড়ি অনেক দিন আগে থেকেই। মুক্তমনা যখন জন্ম নিলো। আরো অনেকের মতোই আমিও তার যুক্তিময় লেখার একজন ভক্ত পাঠক। সে যখন "আলো হাতে---" সিরিজটি লিখছিল তখন এতটাই মুগ্ধ হয়েছিলাম যে লাইব্রেরী থেকে কয়েকটা বই এনে পড়া শুরু করেছিলাম স্ট্রিং থিওরীর উপর।
জন্মদিনের শুভেচ্ছা অভিজিত। ভাল থাকুন, সুস্থ থাকুন। যুক্তির জয় হোক বারবার আপনার লেখনীতে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

দ্রোহী এর ছবি

শুভ জন্মদিন।


কী ব্লগার? ডরাইলা?

অতন্দ্র প্রহরী এর ছবি

জন্মদিনের অনেক শুভেচ্ছা।
______________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

শেখ জলিল এর ছবি

শুভ জন্মদিন প্রিয় বিজ্ঞান লেখক।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন, প্রিয় অভিজিত রায়!!

আমি নিজে যুক্তিতে বিশ্বাসী মানুষ, যদিও দুর্বল চিত্তের। আপনার যুক্তি ও চিত্ত দুটোই সবল। এটি আমাকে মুগ্ধ করে।

সবল যুক্তি আর সবল চিত্তের অভিজিতের জন্মদিনে তাই দুর্বল যুক্তি আর দুর্বল চিত্তের পাণ্ডবের প্রানঢালা শুভেচ্ছা।

===============================
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নজমুল আলবাব এর ছবি
অনিন্দিতা এর ছবি

শুভ জন্মদিন।

মাহবুব লীলেন এর ছবি

বিজ্ঞান চর্চা অনেকেই করেন
কিন্তু সংস্কারমুক্ত হতে পারেন তাদের মধ্যে মাত্র অল্প কয়েকজন...

অভিজিতকে আমার সেই অল্প কয়েকজনের মধ্যেই মনে হয়

শুভদিন

মৃদুল আহমেদ এর ছবি

যার লেখা নিয়মিতই পড়ি এবং কমেন্ট করার যোগ্যতা নেই ভেবে চুপচাপ লেখা থেকে বেরিয়ে পড়ি... সেই অসামান্য যুক্তিবোধসম্পন্ন, অভিজ্ঞ, বিদ্বান এবং পরিশ্রমী লেখকটির জন্মদিনে তাকে অশেষ শুভেচ্ছা... ভালো থাকুন, সুস্থ থাকুন, আরো দুর্দান্ত লিখে চলুন দিনের পর দিন...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

বড়মোমবাতি সহ জন্মদিনের শুভেচ্ছা অভিজিৎ।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

অনিকেত এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা, অভিজিৎ দা

রণদীপম বসু এর ছবি

হা হা হা ! অভিজিৎ দা,
লেইট হলেও আমি আছি।
একজন মুক্তমনা মানুষকে শুভেচ্ছা জানানোর সৌভাগ্য সবার হয় না। কিন্তু আমি কাতারের পেছনে হলেও সেই সৌভাগ্যবানদের একজন।

জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।
ভালো থাকুন, সুস্থ থাকুন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্নিগ্ধা এর ছবি

সবাই তো অনেক মিষ্টি মিষ্টি, ভালো ভালো কথা বলে শুধু শুভেচ্ছা জানায় পার পেয়ে গেল, আর আমার যে গাঁটের পয়সা খরচ করে খাওয়াতে হচ্ছে ???

যাই হোক, শুভ জন্মদিনও দিলাম, দেখ যদি পারো এই ফাঁকে স্বভাবটাও শুভ করতে ......

নন্দিনী এর ছবি

শুভেচ্ছা ।

নন্দিনী

হাসান মোরশেদ এর ছবি

অভিনন্দন অভিজিৎ ।
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অমিত আহমেদ এর ছবি

অভিজিৎ'দাকে জন্মদিনের সশ্রদ্ধ শুভেচ্ছা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

দিগন্ত এর ছবি

লেখালিখি করতে পারছিনা বলে অভিজিৎদা আমার ওপর রেগে আছেন জানি হাসি তাও শুভ জন্মদিনে শুভেচ্ছা না জানিয়ে থাকতে পারলাম না। জন্মদিনে দাবি রইল আরো আরো ভাল লেখা আপনার কাছ থেকে পড়তে পাব ...


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

tulip [অতিথি] এর ছবি

কিন্তু বইটা! সেটা কোথায় পাবো?

অভিজিৎ এর ছবি

অনলাইন ভার্শনটা পড়ে দেখতে পারেন। আপনার একরোব্যাট রীডার লাগবে। তবে অনলাইনে সবকিছু নাই। মূল বইয়ে অনেক কিছু যোগ বিয়োগ করা হয়েছে। বইটা বেরিয়েছিল অংকুর প্রকাশনী থেকে। আজিজ সুপার মার্কেটের কোন কোন স্টলে এখনো পাওয়া যেতে পারে হয়ত।



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

অভিজিৎ এর ছবি

সবাইকে ধন্যবাদ।

আমার জন্মদিন যে কেউ এমন ঘটা করে কখনো কেউ পালন করতে পারে তাই জানা ছিল না। আমার চেনা জানা কেউই এখন বোধ হয় আমার জন্মদিনটা মনে রাখে না - অথচ যে মানুষগুলোকে এক বছর আগেও ঠিকমত চিনতাম না, তারাই আজ আমার জন্মদিন পালন করেছে। আমার সচলায়তনে আসা হয় নি দু’দিন ধরে। আজকে না এলে এতজন যে এত কিছু লিখেছেন তাও জানা হত না।

মুর্শেদকে আর কি বলব। তার জবাব নাই।

স্নিগ্ধাকে স্পেশাল ধন্যবাদ আজকের এই দিনে আমাদের সাথে থেকে আমাকে 'গাঁটের পয়সা' খরচ করে খাওয়ানোর জন্য। তয় আমারে দিয়া ড্রিঙ্কের পয়সা দেওয়াইছে। খুব খারাপ। দিলটা বড় করতে শিখলো না কেউ- কি কপাল!

ভাল থাকুন সবাই।



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

বন্যা এর ছবি

সচলেরা, আপনারা অভিজিতকে আরেক বছর বয়স বাড়ার জন্য শুভেচ্ছা জানাবেন তাতে তো আমার কোন অসুবিধা ছিল না, কিন্তু তার সাথে মুক্তমনার কথাটা যোগ করার কি দরকার ছিল তা তো বুঝতে পারলাম না ঃ)। এখন তো অভিজিতের 'সাকো নাড়ানি'র চোটে আমার বাসায় থাকাই দায় হয়ে গেল। মুক্তমনার এত সময় দেওয়ার জন্য গত ৬-৭ বছরে যত ঝগড়া করসি সব মনে হয় এখন সুদে আসলে ফেরত দিতে হবে। কাজ থেকে বাসায় আসার পর স্নিগ্ধার কাছ থেকে পোষ্টটার কথা শোনা এবং দেখার পর থেকেই অভিজিত বলেই যাচ্ছে, 'মুক্তমনা করি দেখে কত বকা দিলা, ঝগড়া করলা, দেখ দেখ কতজন মুক্তমনাকে পছন্দ করে... আর তোমার কক্ষনো মুক্তমনা নিয়ে কিছু বলা উচিত না...ঃ)...'। সচলরা যে আমাকে এরকম ঝামেলায় ফেলবে তা কিন্তু কোনদিনও ভাবি নাই...।

মুশফিকা মুমু এর ছবি

শুভ জন্মদিন
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নিঘাত তিথি এর ছবি

জন্মদিনের অনেক শুভেচ্ছা।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মুজিব মেহদী এর ছবি

সচলায়তনের বিজ্ঞাননিষ্ঠ যুক্তিবীর অভিজিৎকে জন্মদিনের শুভেচ্ছা।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাফি এর ছবি

শুভ জন্মদিন অভিজিৎ দা।
ভাল থাকবেন।

(কানকথাঃ আপনার অধিকাংশ পোস্ট আমার মাথার উপর দিয়ে যায়। যেমন মার্ক্সিজমের লেখাটা। খাইছে )

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কনফুসিয়াস এর ছবি

শুভ জন্মদিন আপনাকে জন্মদিন-মাইট। হাসি
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অভিজিৎ এর ছবি

হাঃ হাঃ... আপনাকেও শুভেচ্ছা।
কখনো বলা হয়নি ...আপনার লেখা সত্যি অসাধারণ, অন্ততঃ আমার কাছে।

মুর্শেদ রাশিফলের কথা কি যেন বলছিলো। একই দিনে জন্মাইলাম ... লেখালিখিতে একটু মিল থাকলেও পারত! কি কন?



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

ধ্রুব হাসান এর ছবি

দেখে ভালো লাগলো যে ১২ সেপ্টেম্বর শুধু আমার মতো কুলাঙ্গারের জন্ম নয়, অনেক জ্ঞানী মানুষেরও জন্ম। প্রিয় অভিজিত'দা, আপনারে জন্মদিনের লেইট শুভেচ্ছা! ভালো থাকুন, সচল থাকুক আপনার কলম............চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।