চলছে - বর্ষশেষ সচলাড্ডা (লাইভ)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ২৫/১২/২০০৯ - ৬:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে শুরু হয়ে গেছে বর্ষশেষ সচলাড্ডা।
সচল মুস্তাফিজ ভাইয়ের বাসার ছাদে এ আয়োজন।

মুনতাসির অয়ন জানাচ্ছেন - ৩৫ জন ইতোমধ্যে জড়ো হয়েছেন।
সিলেট থেকে আগত সচল নজমুল আলবাব ক্ষেপে আছেন দ্রোহীর ওপরে। কারণ, দ্রোহী আসতে পারছেন না অসুস্থতার কারণে।

আরো এসে গেছেন - রায়হান আবীর, স্বপ্নাহত, শিক্ষানবীশ, ষষ্ঠ পান্ডব, শাহেনশাহ, বালক, শেখ জলিল, স্বপরিবারে নজরুল ইসলাম, বুনোহাস, পান্থ রহমান রেজা, সাইফুল আকবর খান।

এই পোস্ট টাইপ করতে করতে ক্লান্ত হয়ে গেছেন - আ/সা শিমুল। (আসল কারণ, চা'র কাপ এসে গেছে। চা'ও আসবে দ্রুত)
তাই আপাতত বিরতি।

বিঃদ্রঃ বি-ডি-আর অন দ্য ওয়ে। বিকাল ৪টা থেকেই তিনি পথে আছেন, আশা করছি রাত ৯টার মধ্যেই তিনি আসবেন।

(আপডেট সন্ধ্যা ৬-৫৬।)


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিংকর্তব্যবিমূঢ় এসেছে সস্ত্রীক। মাত্রই বিয়ে করে সোজা বউ নিয়ে সচলাড্ডায়। অভিনন্দন ফাহিম শুক্তি জুটিকে। তাদের দীর্ঘ যুগলজীবন কামনা করছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাহিন হায়দার এর ছবি

ওয়াও! অভিনন্দন ফাহিম ভাই আর ভাবীকে!!

সচলাড্ডার ফটুক চাই।
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

স্পর্শ এর ছবি

এর আগে একটাও মিস করিনি!
এবার আর হলো না। মন খারাপ
শুভেচ্ছা সবাইকে।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নিবিড় এর ছবি

আড্ডা দিয়ে কে কবে বড়লোক হইছে হাসি
আর বিডিয়ার ভাই এখনো রাস্তায় তাই না চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিডিআর বিকেল ৩টা থেকেই রাস্তায়। আশা করা যাচ্ছে রাত ১০টার দিকে তিনি এসে পৌঁছবেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

খোজ নিয়ে দেখেন চারুকলার সামনে কাউকে পাওয়া যায় নাকি চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

আরিফ জেবতিক এর ছবি

আমি একটু আগে ওকে দেখলাম ছবির হাটের চিপা রাস্তা দিয়া ভেতরে ঢুকে একটু অন্ধকারের দিকে গেছে। সাথে কে একজন ছিল।

এর চাইতে বেশি কিছু দেখি নি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু আপনে সেখানে কী করতেছিলেন? ঝাতি ঝানতি চায়... জবাব চাই, দিতি হবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

প্রহরী ভাই কি শেষ পর্যন্ত হাজির হইতে পারছিল চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

"ওই গেলি! না পুলিশ ডাকুম!" (কপিরাইটঃ মনে নাই)

নিবিড় এর ছবি

যাবার আগে শুধু শেষ দুই প্রশ্ন অপ্র ভাই...... আড্ডার সময় আপনি কই ছিলেন? কার সাথে ছিলেন? দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

ঘুমাইতে যাও! রেগে টং

হাসিব এর ছবি

দ্রোহী কিন্তু অসুস্থ্য না ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুধু দ্রোহীর জন্য এখানে ডাক্তার জলিল ভাইকে পর্যন্ত আনা হইছে। তারে এইটাও বললাম যে প্রয়োজনে টয়লেটে তার জন্য স্পেশাল একটা চেয়ার বসানো হবে...
তাও আইলো না।

দিক্কার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

টয়লেটে চেয়ার বসাইয়া অসহনীয় মাথাব্যথার চিকিৎসা করাতে চান!!!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখন চলছে একটা প্রামাণ্য চিত্র। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র'র উপর নির্মিত প্রামাণ্যচিত্র '৭১ এর শব্দসেনা'।
এই ছবিটা এখনো বাজারে ছাড়া হয়নি। সচলদের জন্য ছবিটা দেখার দূর্লভ সুযোগ করে দিয়েছেন এর নির্মাতা। এমনকি তিনি নিজেও এখন আমাদের মাঝখানে উপস্থিত আছেন। তাঁর নাম পরিচয় এখনো সচলদের কাছে গোপন রাখা হচ্ছে। ছবিটা শেষ হলেই তাঁকে পরিচয় করিয়ে দেওয়া হবে। তখন এখানে নামটাও বলে দেওয়া হবে।

আর এই আয়োজনটির জন্য মুস্তাফিজ ভাইকে বিরাট একটা ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাহিন হায়দার এর ছবি

একটা বেসরকারী চ্যানেলে তিন পর্বে দেখানো হয়েছিল একটা প্রামাণ্যচিত্র এই বিষয়ে, নাম মনে নেই। এটাই কি?
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

auto
অভিনন্দন ফাহিম শুক্তি দুজনকেই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

ইসসিরে পুলাটা .... এর মধ্যেই মোচদাড়িচুল কাইটা ফেলতে হৈছে : §

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাত্র তো মোচদাড়িচুল... দেখেন কয়দিন পরে আর কী কী কাটতে হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

অভিনন্দন রইল কিংকু ভাই আর শুক্তি ভাবী দুইজনের জন্যই হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পেন্সিলে আঁকা পরী এর ছবি

এটাতো পুরানো ছবি। আজকের ছবি নাই?

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি তোলা হইছে পচুর। আস্তে আস্তে আসবে ছবি। মুস্তাফিজ ভাই একটা ছবি লটকাইছে নিচে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ওরে ওরে ওরে!!! অভিনন্দন অভিনন্দন!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আরিফ জেবতিক এর ছবি

খাওয়া ঠিক কয়টায় দিবেন একটু প্রাইভেট মেসেজে বলে দেন। হাসি
এক্কেরে সময় মতো হাজির হয়ে যাব।

মুস্তাফিজ এর ছবি

বাড়তি খাবার ফ্রিজে আছে, চলে আসেন যেকোন সময়

...........................
Every Picture Tells a Story

তিথীডোর এর ছবি

নবদম্পতিকে এক কার্গো বোঝাই শিউলিফুলের শুভেচ্ছা!!

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শাহেনশাহ সিমন এর ছবি

যাক, 'সিউলি' ফুল বলেন্নাই চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

তিথীডোর এর ছবি

কি অপমান!

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

নজুভাই,
আপডেট চলুক...
দুধের স্বাদ ঘোলে মেটাই!

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরা তো দুধ ঘোল কোনোটাই খাই নাই... এগিলি পাইলেন কই? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

আন্দাজে ঢিল ছুঁড়েছিলাম!

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এহহেরে... দিলেন তো মুস্তাফিজ ভাইয়ের জানালার কাঁচটা ভাইঙ্গা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পার্টাকাস এর ছবি

ভন্ড আর রেশ্নুভাই কি আছে নাকি?? ইশ, ক্যান যে আইলাম না।

------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ দুইজনেই আছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পার্টাকাস এর ছবি

রেশ্নুভাইরে কদম ছাঁট মাথায় খুব ভালু পাই খাইছে

-------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

রেশনুভা এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

আরো আপডেট দ্যান ভাই ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইমাত্র এসে পৌঁছলেন আনিস ভাই এবং ভাবী। সঙ্গে ডোরা। জুবায়ের ভাইয়ের কন্যা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

বা...... আমি আর ওসিরিস মিস করলাম। ...

ফাহিম ভাইকে শুভেচ্ছা।

_________________________________________

সেরিওজা

শাহেনশাহ সিমন এর ছবি

মোবাইল অফ ছিল ক্যান?
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুহান রিজওয়ান এর ছবি

চার্জ বিকালেই ফুরায়া গেসিলো। বুয়েটে ছিলাম, বাসায় আইলাম আট্টার দিকে। পরে নিবিড় ভাইরে ফোন্দিয়া দেখি আপনি ছাড়া মাশ্রুমাড্ডার কেউ যায় নাই- এইটা কোন কোথা ?? !!!!

_________________________________________

সেরিওজা

শাহেনশাহ সিমন এর ছবি

তাতে কোনো সমস্যা হয় নাই। আড্ডা ভালৈ জমছিলো।

নিবিড় আসবে না আগেই বলছিলো। তবে মাশ্রুমাড্ডার আর কেউ আসে নাই ক্যান, তা বুঝলাম না। হয়ত তোরা একটু আলাদা চোখ টিপি

যাকগে, মিস্কর্লি।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাশ্রুমাড্ডার সবটিরে মাইনাস...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

আমি বর্তমানে চট্টগ্রামে আটকা আছি মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সবজান্তা এর ছবি

তবে মাশ্রুমাড্ডার আর কেউ আসে নাই ক্যান, তা বুঝলাম না। হয়ত তোরা একটু আলাদা চোখ টিপি

এই কথাটা এতো দিনে বুঝলেন !


অলমিতি বিস্তারেণ

শাহেনশাহ সিমন এর ছবি

সাথে নাকটাও উচায় গেসে!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সবজান্তা এর ছবি

এইটাও এতো দিনে জানলেন !


অলমিতি বিস্তারেণ

শাহেনশাহ সিমন এর ছবি

এটা এখনি জানলাম
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সবজান্তা এর ছবি
রণদীপম বসু এর ছবি

আড্ডাটা এখন কোন্ পর্যায়ে আছে ? একটা চান্স নিমু কিনা ভাবতেছি। এমন ম্যাড়া ম্যাড়া লাগতেছে ক্যান !
কেউ কিছু কয় না দেখি !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ধুসর গোধূলি এর ছবি

- রণ'দা আইসা পড়েন। আর কেউ না থাকলেও আমি আছি। বিডু মিয়াও থাকতে পারে। আর ২১ বছইরা আইইউটির জংলিগুলারেও রাখতাছি। সিমন আর শিমুল তো তাগো শরীর নিয়া এমনিতেই নড়তে পারে না, তাই অরাও থাকবো। নুপূর ভাবি একটু ঝামেলা করতে নিছিলো যদিও কিন্তু নজু ভাইরে পটাইয়া রাজী কইরা ফেলছি, হেতেও থাকবো। আর ঘটনাটা যেহেতু মুস্তাফিজ ভাইয়ের ছাদে, তিনি তো আর ঘরবাড়ি ফালাইয়া চইলা যাইতে পারেন না, তাঁরেও পাইবেন। যাইবো কৈ! নেন, এইবার বিসমিল্লা বইলা রওনা দেন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রণদীপম বসু এর ছবি

আপনি থাকলেই চলবো, দুইজনে দুইশ' !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রণদা, আপনি ছাড়া আর কে নাচে গানে ইয়োগায় ভরপুর রাখবে? আইলেন্না... আহারে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

আড্ডার ধাক্কা'টা শেষ হল। মাত্র বাসায় এসে পৌঁছলাম। তবে আড্ডার রেশ এখনো কাটেনি। আরো সপ্তাহখানেক অন্তত থাকবে...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

শাহেনশাহ সিমন এর ছবি

আহ! অসাধারন এক আড্ডা মেরে বাসায় আসলাম মাত্র দেঁতো হাসি

মুস্তাফিজ ভাবী'র অসাধারন চা এবং সচলে আগমনের ঘোষনা, নজমুল আলবাবের গান (আড্ডা শেষে এখন সে সিলেটের পথে), ফাহিম-শুক্তি বিয়ে করেই চলে আসা (এবং এ উদ্দেশ্যে আমাদের কেক প্রাপ্তি), গ্রম গ্রম পিঠা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নিয়ে অসাধারন এক তথ্যচিত্র... নাহ! কীবোর্ডের কালি শেষ হয়ে যাচ্ছে বলতে বলতে দেঁতো হাসি

নবদম্পতিকে অভিনন্দন। মুস্তাফিজ দম্পতির বিশালাকারের এই ঝামেলা হাসিমুখে সহ্য করার জন্যে আবার আড্ডা'র দাবী করা হবে শিগগিরি চোখ টিপি । পান্থ, বহুৎ ট্যাকা মারছো কইলাম (ফী ছাড়া কনসালট্যান্সি, ষষ্ঠ পাণ্ডবদা)!

আর, আগামীকাল আরেকটা আড্ডা হচ্ছে, মাশ্রুমাড্ডার কোঞ্চিপায়। বড় পাণ্ডব যুধিষ্ঠিরদা কে নিয়ে সে আড্ডা-ও জমবে, বলার অপেক্ষা রাখে না চোখ টিপি

আড্ডা দীর্ঘজীবি হোক!!!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

রণদীপম বসু এর ছবি

আমার মাশরুমের ভাগটা রাইখেন কাইল !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শাহেনশাহ সিমন এর ছবি

নিচ্চই!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শাহেনশাহ সিমন এর ছবি

আইজকাও মিস্কর্লেন!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নিবিড় এর ছবি

খ্রাপ...খুপ খ্রাপ। আমারে বাদ্দিয়া মাস্রুম খান...... ছিক দুনিয়া এই অন্যায় সইবে না মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

শাহেনশাহ সিমন এর ছবি

আসতে মানা কর্ছিল কিডা?
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মুস্তাফিজ এর ছবি

পান্থ টাকা মারছে সেইটা সিমন জানলো ক্যামনে তা জাতি জানতে চায়

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

আমার ১৫০ ট্যাকা মাইরা দিছে, আর জানমুনা মন খারাপ
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মুস্তাফিজ এর ছবি

ফ্যাশন শো, ক্যাট ওয়াক
সচলাড্ডা,০৯

...........................
Every Picture Tells a Story

সাইফুল আকবর খান এর ছবি

ক্যাপশনে উত্তম জাঝা!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রণদীপম বসু এর ছবি

ছবিটা কি ঠিক ? এই শীতকাইল্যা রাইতে খোলা ছাদে কেউ আড্ডা মারে ! এগোর কি বাড়িঘর নাই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মুস্তাফিজ এর ছবি

নব দম্পতিকে স্বাগতম

সচলাড্ডা,০৯

...........................
Every Picture Tells a Story

ধুসর গোধূলি এর ছবি

- কিংকু এ্যামনে চেগায়া রৈছে ক্যান?
বেচারা দিলো নিজের উইকেটটা বাশ্রাফুলের মতো খোঁচা মেরে স্লিপে ক্যাচ তুলে বিলিয়ে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত এর ছবি

এই ছবিটা দেখে কেন জানি অমর বাংলা সিনেমা "দুই বধু এক স্বামী"র কথা মনে পড়ে গেল দেঁতো হাসি

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এরা দেখি আমার বউরে আরেকজনের কান্ধে গছায়া দেওনের তালে আছে। ঠিকাছে... তাইলে আমার জন্য মেয়ে দেখেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

আনিস ভাই, ডোরা আর ভাবী

সচলাড্ডা,০৯

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আনিস ভাইরে আর কী কমু... কিন্তু রুবা ভাবীরে অশেষ ধন্যবাদ। সর্বদা হাসিমুখ... দেখলেই শান্তি লাগে... ভাবী এই প্রথম সচলাড্ডায় আসলেন... অনেক ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

আড্ডা চলছে
সচলাড্ডা,০৯

...........................
Every Picture Tells a Story

মুস্তাফিজ এর ছবি

ইয়োগা হাসি মুদ্রা
সচলাড্ডা,০৯

...........................
Every Picture Tells a Story

মুস্তাফিজ এর ছবি

ছবি দেখলে বোঝা যায় কেক কোথায় গেলো

সচলাড্ডা,০৯

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

আপনে কী বাই এনি চ্যান্স পাপারাজ্জি ছিলেন কখনো ইয়ে, মানে...
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

মুস্তাফিজ এর ছবি

ভালো কথা, সব ছবি কিন্তু সচল নির্জন সাক্ষরের তোলা, আমার না।

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

তাইলে ঠিকাসে চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরো একটা বিরাট ওয়াজ মাহফিল... থুক্কু, বিরাট সচলাড্ডা হইলো। এইটা মোটামুটি একটা বার্ষিক রূপ পাইতেছে। দেশি বিদেশী অনেক সচল মিলে ব্যাপক একটা মজা হইলো।

সবার প্রথমে ধন্যবাদ রিতা ভাবীরে। হাসিমুখে সব অত্যাচার সহ্য করার জন্য আর গরম গরম চায়ের জন্য, আর দারুণ মজার পায়েশের জন্য। এটাই শেষ ধন্যবাদ, কারণ আজকের পর থেকে তিনি নিজেই সচল হওনের ঘোষণা দিছেন। অগ্রিম স্বাগতম।
মাতিস বেচারার কথা কী বলবো, বেচারা যেখানে জ্বরের কারণে পরীক্ষা পর্যন্ত দিতে পারে নাই, সেখানে সচলাড্ডার পুরো সময় আড্ডায় সঙ্গ দিয়ে গেছে। আর ছাদ বাড়ি উঠানামা করতে করতে লিফট ব্যথা করে ফেলছে। আবার মাঝ রাত্তিরে আমারে লিফট দিতে গাড়ি করে ইস্কাটন পর্যন্ত আসছে।

অশেষ ধন্যবাদ মুস্তাফিজ ভাইয়ের ড্রাইভার মিজানকে। এটা ওটা সেটা নানারকম খাটনি আজকে সারাদিনে তার উপর দিয়ে গেছে। যখন যা কিছু আব্দার করা গেছে নিমেষে করে দিছে।
ধন্যবাদ সালামকেও। মুস্তাফিজ ভাইয়ের অফিসের তিনি। প্রজেক্টর থেকে সাউন্ড সিস্টেম সবকিছু মিলিয়ে তিনি বিরাট একটা সার্ভিস দিয়ে গেছেন।

সজল খালেদের প্রতি শ্রদ্ধা। অনেক খেটেখুটে একটা তথ্যচিত্র বানিয়েছেন, এবং আজকে সচলে প্রিমিয়ার করলেন। আমাদের প্রতি যে সম্মান তিনি দেখালেন, তা আসলে ভোলার না। তিনি নিজে উপস্থিত থাকলেন, মিশলেন আমাদের সঙ্গে। তথ্যচিত্র নিয়ে আমাদের নানাবিধ প্রশ্নের উত্তর দিলেন। আর সবশেষে আড্ডায় বসেই সচলে যোগ দিলেন। স্বাগতম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

সজলকে সচলে স্বাগতম
সচলাড্ডা'০৯ সজল খালেদ

নজরুল ভাই আমার ক্যালেন্ডারের কথা ভুইলা গেলেন?? মাইন্ড খাইলাম।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভুলি নাই তো... আমার বক্তব্য এক মন্তব্যে আঁটাইতে পারতেছি না। কয়েক পর্বে ভাগ করে দিতেছি। এক কিস্তি দেইখাই বেচইন হইলে কেম্নে? আরো আসিতেছে... ধৈর্যনং অধ্যয়নং তপঃ
আর এতোকিছু খাইলেন, তার পরেও আপনে মাইন্ড খাইতেছেন কেম্নে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

আমার ক্যালেন্ডারের ভাগ আমি ছাড়মুনা কইলাম !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পান্থ রহমান রেজা এর ছবি

হে হে, সজল খালেদের বউ শৈলীও সচলে যোগ দিবে বলছে। পাক্কা কথা এটা!
..................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মাহবুব লীলেন এর ছবি

আজকের আড্ডায় দেখলাম প্রচুর বেগানা মানুষ
নিজের নাম না বলে বাপ দাদার(রাখা) নাম বলে পরিচিত হয়
এরকম একজন বলল- ফাহিম
ও আচ্ছা বলে সরে এলাম। কোথাকার কোন ফাহিম সচলাড্ডায়
ঠিকাদার নজরুলকে গালি দেবার জন্য খুঁজতে গিয়ে শুনি কিংকংএর বিয়ে উপলক্ষে কেক আনা হবে

জিজ্ঞেস করলাম কিংকং কই?

নজরুল বেক্কলের মতো ফাহিমকে দেখিয়ে বলল- ওইতো

সঙ্গে বৌ থাকায় প্রকাশ্যে কিছু বললাম না। মনে মনে বললাম হালায় নিজের নাম রাইখা বৌয়ের জামাইর নামে নিজের পরিচয় দেয় ক্যা?

শাহেনশাহ সিমন এর ছবি

তবে সবচেয়ে মজার ছিল সবুজ বাঘের কথা। আপনার সামনে বুনোহাঁসকে 'সালাম' দিয়ে 'ভাবী' সম্বোধন করাটা আল্টিমেট আয়রনি চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নাশতারান এর ছবি

আমি তো বিয়েবাড়ি থেকে পালিয়ে গেছিলাম আড্ডায়। লীলেন্দার অতিসম্প্রতি বিয়ে আর আমার সাজের বহর দেখে মনে হয় সবুজ বাঘ দুইয়ে দুই মিলিয়ে চার করে ফেলেছেন। খাইছে

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইশ্... আবার দেখি লজ্জাও পায়... মনে মনে দেখা যায় খুশিই হইছেন চোখ টিপি লোল...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

যুদ্ধের ময়দানে নামার আগেই শহীদ হলে খুশি হই ক্যাম্নে, ভাই?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

পান্থ রহমান রেজা এর ছবি

হৈ মিয়া, চান্দা না দিয়া ভাগছেন ক্যান? শহীদ হওয়ার আগে চান্দা দিয়া যাইয়েন। দেঁতো হাসি
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিয়ের পরে লীলেন্দা পুরাই লাপাত্তা হয়া গেছিলো। লোকজন বিয়ের পরে শহীদ হয়ে যায়, লীলেন্দা পুরাই গায়েব। বহুদিন পরে আজকে দেখলাম একটা মৃত মানুষ মুস্তাফিজ ভাইয়ের ছাদে ঘুরে বেড়াচ্ছে। করুণাই হইলো। তবু ধন্যবাদ, বিয়ে পরবর্তী একটা শোকসভার দাওয়াত দিছেন বইলা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খুব ভালো লাগলো আমাদের মধ্যে ডোরাকে পেয়ে। ডোরা তো আসলে আমাদেরই লোক। এতদিন দেখা হয়নি কেবল। কিন্তু জুবায়ের ভাই, ভাবী, আনিস ভাই, সন্ন্যাসীদাসহ গোটা পরিবারের সবাই তো সচলায়তনের নিজস্ব লোকজন... সবাই মিলে বৃহৎ সেই পরিবার।
ডোরার লেখা পড়ে অনেক সচলই চোখের পানি আড়াল করতে পারেননি। সেই ডোরা এলো সচলের সবার সঙ্গে আড্ডা দিতে। জুবায়ের ভাই যেমন আমাদের মধ্যে বেঁচে থাকবেন চিরদিন। আমরা সচলরাও তেমনি চিরদিন তোমার পাশে থাকবো, সাথে থাকবো। ভালো থেকো ডোরা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

দস্যূরানী
সচলাড্ডা'০৯

...........................
Every Picture Tells a Story

সাইফুল আকবর খান এর ছবি

কিন্তু ছুড়িতে যেই রক্তটা লাইগ্যা আছে, এইটা আসোলে কার বুকের?! হায়! অনেক শংকার সাথে ঝানতে ছাচ্ছি!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেইটা যারই হোক, আপনেই মনে হইতেছে নেক্সট... তৈরি থাকুন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

অ্যাহেম অ্যাহেম! বুঝলাম (/ মনে পড়লো)- ওই খুন তো আপনেরই।
কিন্তু, নজু ভাই, আমার তাইলে এই সম্বাদে ভয় পাওন দরকার না কি খুশি হওন দরকার, বুঝতেছি না তো! আপ্নে এই বিষয়ে সুনির্দিষ্ট অগ্রজ আমার। একটু সুচিন্তিত আলোকপাত করেন দিকিনি! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নুরুজ্জামান মানিক এর ছবি

দস্যূরানী নূ্পুর দেবীর ফটুক দেইখা ডরাইছি ।
সচলাড্ডায় না গিয়ে ভালই হয়েছে ,বড় বাঁচা বেচেঁ গেছি শয়তানী হাসিশয়তানী হাসি শয়তানী হাসিশয়তানী হাসি

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

গৌতম এর ছবি

হায় হায়! আমার ক্যালেন্ডারটা তো নূপুরাপার কাছে রয়ে গেছে! মন খারাপ

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মুস্তাফিজ এর ছবি

বাঘের রঙ নীল
সচলাড্ডা'০৯

...........................
Every Picture Tells a Story

মুস্তাফিজ এর ছবি

সিলেটের মেয়র!!

সচলাড্ডা'০৯

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন এর ছবি

আহ! আল্বাব্ভাইয়ের গানের যা ভয়েস! খাইছে

_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সবজান্তা এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শ্রীপুরের মলম চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকের আড্ডায় অনেক সচলই প্রথম এলেন। অনেকের সঙ্গেই প্রথম দেখা। কেউ কেউ চিপা চাপা ছোট খাটো আড্ডায় থাকলেও বড় আড্ডায় এই প্রথম। সবাইকে অভিনন্দন।
কিংকর্তব্যবিমূঢ় আজকেই বিকেলে বিয়ে করে বউ নিয়ে সোজা সচলাড্ডায় চলে এসেছে। খুব ভালো লাগলো এই দুইটারে একসঙ্গে দেখে। অভিনন্দন।

আরশাদ রহমান ভাই, তিন বাচ্চা নিয়ে এমনিতেই খুব অস্থির থাকেন। ২৪ ঘন্টার ব্যস্ততা। আজকে সারাদিনও ছিলো ব্যস্ততা। তবু তিনটা ছোট বাচ্চাকে নিয়ে ঠিক চলে এলেন আড্ডায় যোগ দিতে। অল্প একটু সময়ের জন্য হলেও সচলদের সঙ্গে দেখা করতে। ভাবীকে স্পেশাল থ্যাঙ্কস।

রেশনুভা দেশে আসার পর থেকেই ঢাকা জুড়ে আড্ডাবাজী চালিয়ে যাচ্ছে। মাঝে পরিবারের সঙ্গে দেখা করতে খুলনা গিয়েছিলো। সচলাড্ডায় যোগ দিতে আজকেই আবার ঢাকা চলে এসেছে। ধন্যবাদ তাকে।

আনোয়ার সাদাত শিমুল দেশে ফেরার পর থেকেই লুকিয়ে আবডালে ছিলেন। কোনোভাবেই তাকে খুঁজে পাওয়া যাচ্ছিলো না। তিনি কেবল পাত্রীই দেখে বেড়াচ্ছিলেন, এবার তিনি সচলদের দেখতে এলেন।

আরো বেশ কজন সচল দেশে অবস্থান করছেন, কিন্তু আজকে আসতে পারেননি।
সৌরভ আছেন রাজশাহীতে।
ধ্রুব হাসান দেশেই থাকেন এখন। কিন্তু আজ একটা শুটিং এবং শুটিং পরবর্তী পার্টি থাকায় আসতে পারেননি। সব শেষ করে যখন ফোন দিলেন, তখন প্যান্ডেল খোলা হচ্ছে... তাই দেখা হলো না।
যুধিষ্ঠিরদা আজই মাত্র ঢাকায় এসে পৌঁছেছেন। ভ্রমণক্লান্তির দরুণ তিনি আসতে পারলেন না আজকে।
আজমীর ঢাকায়। আড্ডা সংক্রান্ত যোগাযোগ এবং আসার নিশ্চয়তাও ছিলো। কিন্তু শেষ পর্যন্ত যোগাযোগ ঘাটতির জন্যই তিনি আসতে পারলেন না।
প্রবাসিনির শরীর খারাপ। তাই আসতে পারেননি।
আর দ্রোহী আসতে পারেননি, তারও নাকি শরীর খারাপ। কিন্তু যদিও হাসিব্বাই গোপন সূত্র মারফত খবর পেয়ে জানিয়েছেন এই তথ্য নাকি ভুয়া...

বিদেশ না হোক, ঢাকার বাইরে থেকে এসেছেন নজমুল আলবাব আর বালক। বালকের আবার এই প্রথম সচলাড্ডা। দুজনকেই অভিনন্দন।

এই প্রথম সচলাড্ডা আরো ক'জনের। ভণ্ড মানব, অনুপম ত্রিবেদী, নির্জন স্বাক্ষর। ত্রিবেদী ভাবীর নাম রোয়েনা রাসনাত যদিও সচলে লেখেন না, কিন্তু ফ্লিকারের অনেকে চেনেন। সরব উপস্থিতির জন্য ধন্যবাদ তাকে।

আর প্রথম এসেছেন বুনোহাস। সবাই তাকে এতদিন ছেলে ভেবে বসেছিলো। আজ দেখে সবাই অবাক। কিন্তু সবচেয়ে মজার কাণ্ডটা ঘটেছে তিনি যখন লীলেন্দার সঙ্গে কথা বলছিলেন, আর তখনই সবুজ বাঘ আড্ডায় এসেছেন, আর দুজনকে একসঙ্গে দেখে লীলেন্দাকে সালাম জানিয়ে বুনোহাসকে বানিয়ে দিলেন লীলেন ভাবী। আর তাই শুনে লীলেন্দার সে কী খুশি...

যারা ঢাকায় থেকেও তুচ্ছ সব অজুহাত দিয়ে সচলাড্ডায় আসলেন না, তাদের প্রতি দিক্কার।

(সারাদিনের ক্লান্তিতে মাথা আউলা, কারো নাম বাদ গেলে মাফ করে দিয়েন)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কল্পনা আক্তার এর ছবি

আজ আড্ডায় বুনোহাঁসও একটি কান্ড ঘটিয়েছে সে বালক (নিক) এর পরিচয় জানার জন্য তাকে এই ভাবে জিজ্ঞেস করছিল "এই আপনি কি বালক"? (!!) আর তখনই সবার দম ফাটানো হাসি কে দেখে গড়াগড়ি দিয়া হাসি

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

নাশতারান এর ছবি

আরেকটা কাহিনী বলতে ভুলে গেছেন, নজরুল ভাই।
আমি বালককে দেখে বলে উঠলাম, "আচ্ছা, আপনি কি বালক?"

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই কথাটা বলার জন্যই তো আপনাকে আর কল্পনা আপাকে এতক্ষণ বসিয়ে রাখলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আপনি আমারে ভুইল্যা গেসেন মন খারাপ
বুউউউউউউউউউউউউ......

নীল ভূত।।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

ইস্ বার বার চোখের সামনে দিয়ে আড্ডাগুলো চলে যায়।
কী আর করা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকের আড্ডার পুরো কৃতিত্বই চাপিয়ে দেওয়া উচিত মুস্তাফিজ ভাইয়ের কাঁধে। গতবছর আড্ডার জন্য আস্ত বাড়ি ভাড়া করেছিলাম উত্তরায়। কিন্তু এবার অনেকেই উত্তরার সেই দূরবর্তী অঞ্চলে যেতে চায়নি বলে ঢাকায় এক রেস্তোরাতেই বসার ব্যবস্থা যখন প্রায় পাকা করে ফেললাম, তখন মুস্তাফিজ ভাই-ই প্রস্তাব বললেন রেস্তরা তো খাওনের জায়গা, আড্ডার না। প্রস্তাব করলেন নিজের বাড়ির ছাদে। আমরা তো যেন এই অপেক্ষাতেই ছিলাম। সবাই সঙ্গে সঙ্গে রাজী। তারপর থেকে শুরু হলো মুস্তাফিজ ভাইয়ের খাটনি। ডোকোরেটর ডেকে ছাদকে পুরো বিয়েবাড়ি বানিয়ে ফেললেন। নিয়ে এলেন একটা দারুণ তথ্যচিত্র, '৭১ এর শব্দসেনা', এবং সেই সঙ্গে এর স্বয়ং পরিচালককেও নিয়ে এসেছেন আমাদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে।

অফিস থেকে নিয়ে এসেছেন সাউন্ড সিস্টেম আর প্রজেক্টর। নিজের ম্যানেজার থেকে দারোয়ান থেকে শুরু করে ড্রাইভার সবাইকে নিয়ে বিরাট এক দল হয়ে একলাই আয়োজন করে ফেললেন পুরো সচলাড্ডা।

তাই শুধু না, উপস্থিত সবাইকে উপহার দিলেন সুন্দর একটি করে ডেস্ক ক্যালেন্ডার। যা নিতে হুটোপুটি লেগে গেলো সচলদের মধ্যে।

আমরা তো মৌজ মাস্তি করে চলে এলাম। কিন্তু জানি, এরপরে একটা বড় খাটনি যাবে মুস্তাফিজ ভাই আর ভাবীর উপর দিয়ে। এগুলো সব গুছিয়ে গাছিয়ে রাখা, সে তো চাট্টিখানি কথা না। আমরা যে কম কিছু জ্বালাই নাই, সেইটা নিশ্চিত ভাবেই জানি। তাই আর ডিটেইলে গেলাম না। শুধু কৃতজ্ঞতা আর ধন্যবাদই দিয়ে বিদায় নেই।

আর আমার, নূপুর এবং নিধির পক্ষ থেকে স্পেশাল থ্যাঙ্কু... মাঝ রাত্তিরে সবাই যার যার ঠিকানায় চলে যাওয়ার পরেও আমাদেরকে ঘরে বসিয়ে চা করে খাওয়ানো এবং তারও পরে এই ক্লান্ত শরীর নিয়েও গাড়ি চালিয়ে সপরিবারে আমাদেরকে বাড়ি পৌঁছে দেওয়ার জন্য।

মুস্তাফিজ ভাইকে আমি ভালু পাই দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

আড্ডায় আসতে না পারায় ভীষণ দুঃখিত।
@ ফাহিম ভাইঃ আপ্নের সাথে দেখা হৈলো না। আফসোস। ভাবসিলাম ট্রান্সফার সিজন নিয়া কথা কমু...
@ হয়রান ভাই , পরিবর্তনশীল ভাই এবং স্বপ্নাহত ভাইঃ আপ্নেরা চরম সুবিধাবাদী, যেদিন বড় আড্ডা হয়ে কেবল সেদিন আসেন।
@ আসা শিমুল ভাই, রেশনুভা ভাই, , শিক্ষানবীশ ভাই, বালক ভাইঃ আপনাদের এখনো স্বচক্ষে দেখা হলো না...

_________________________________________

সেরিওজা

কল্পনা আক্তার এর ছবি

সচল আড্ডা মানেই অফুরন্ত উচ্ছাস এবং প্রাণের জোয়ার, আজো তার কোন কমতি ছিলো না। অনেকের সাথেই আজ প্রায় বছর পরে এবং অনেককে আজই প্রথম দেখলাম কিন্তু কোন ভাবেই মনে হয়নি যে সবার সাথে এতোদিন পর বা এই প্রথম দেখা হলো!

আজ আড্ডায় না গেলে যে বিষয়গুলো থেকে বঞ্চিত হতাম তার মধ্যে অন্যতম হচ্ছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রকে নিয়ে যে তথ্য চিত্রটি করা হয়েছে তা এবং আমাদের শ্রদ্ধেয় জুবায়ের ভাইয়ের মেয়ে ডোরা'কে দেখা এবং তার সাথে কথা বলা।

আমি মনে করেছিলাম আজকের আড্ডায় আরো কিছু বিষয়ে আলোচনা হবে যেমন, উইকিতে মুক্তিযুদ্ধের ইতিহাস ভুক্তির চলমান প্রক্রিয়া এবং বই আর্কাইবায়তন নিয়ে। কিন্তু আলোচনা হয়নি বা হয়তো অনেক রাত হয়ে গিয়েছিলো তার জন্য হয়তো আর সম্ভবও হয়নি।

বরাবরের মতোই আজও মজাদার খাবার ছিলো। মোস্তাফিজ ভাবীর কল্যানে কয়েক পর্বে গরম গরম চা এবং সাথে বিস্কুট পাওয়া গেছে, পিঠা বানানোর লোক ধরে এনে গরম গরম পিঠা পরিবেশন করা হয়েছে, তারপর ভাত সাথে ভর্তা, ডাল ভুনা, সবজ্বি, বড় চিংড়ি মাছ ভুনা, মুরগীর গোশত এবং শেষে মোস্তাফিজ ভাবীর নিজ হাতে বানানো খেজুরের গুড়ের পায়েস (আহ্ এখনো মুখে লেগে আছে)। সবাই মজা করে খেয়েছে যদিও দুষ্ট লোকেরা বলে সিমন নাকি চারজনের খাবার (সব খাবারের ক্ষেত্রেই এই কথা প্রযোজ্য) একাই সাবাড় করেছেন খাইছে

আজকের আড্ডা আয়োজনের জন্য মোস্তাফিজ ভাই ও মজার চা, পায়েস এবং আমাদের জ্বালাতন হাসি মুখে সহ্য করার জন্য ভাবীকে অসংখ্য ধন্যবাদ সাথে মাতিসের জন্য অনেক আদর এবং দোয়া তার দ্রুত সুস্থতার জন্য।

ঘুম আসতেছে এখন আর লিখতে পারবোনা আর আমি এতো লিখলে বাকিরা কি লিখবে দেঁতো হাসি

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

শাহেনশাহ সিমন এর ছবি

দুর্জনের কথায় কান্দিয়েন্না কল্পনা আপা। আসেন, আমরা খেয়ে আসি চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

স্বপ্নাহত এর ছবি

নিবিড় রে নেক্সট টাইম সামনে পাইলে খুন কইরালামু। এই বদ পুলাটার কথায় পটে গিয়ে আমার মত অসামাজিক মানুষ (নুপুর ভাবী কইসে) আড্ডায় গেসিল। আর এই বেকুবটা লাপাত্তা।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

নিবিড় এর ছবি

সিনে সাংবাদিকের কাজটা নেওয়ার পর তোর কাজকাম খারাপ হয়ে গেছে... নায়িকা পরভা ছাড়া বাকী সবাইকে বেকুব মনে হয় চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলাড্ডায় একটা লাইভ পোস্ট থাকবে... আড্ডার আপডেট সহ। কিন্তু পোস্ট কে লিখবে? কেউ রাজী হচ্ছিলো না। এই যে পোস্টটি পড়লেন, এটা আমার নামে লেখা হলেও এটা আসলে লিখে দিছে গল্পকার আনোয়ার সাদাত শিমুল। ধন্যবাদ ভাই। আপনার মতো সুন্দর করে জীবনেও কিছু লিখতে পারবো না। আপনার নাম বেচে খাই একটু চোখ টিপি

শাহেনশাহ সিমন আর অনার্য্য সঙ্গীত মিয়ার কল্যাণেই আমরা গরম গরম পিঠা খেতে পারছি। বেচারা দুইজন পুরো গুলশান মহাখালী নিকেতন ঘুরে ঘুরে পিঠাওয়ালাকে রাজী করিয়ে তুলে নিয়ে আসছে মুস্তাফিজ ভাইয়ের ছাদে। অনেক ধন্যবাদ এই দুইজনকে।

যখনই খবর পাওয়া গেলো সদ্য বিবাহিত কিংকং দম্পতি এসেছে। তখনই মনে হলো একটা অভ্যর্থনা তাদের পাওনা। পান্থ আর বালক ছুটলো কেক আর ফুল কিনতে। সুন্দর কেক আর সুন্দর ফুল নিয়ে তারা আসলো। ধন্যবাদ পান্থ আর বালককে।

আর পান্থকে বিশেষ ধন্যবাদ আরেকটা কারণে। এই বেচারা জাতীয় চাঁদাবাজ হয়ে যাচ্ছে ক্রমে ক্রমে। গতবছরের আড্ডাতেও তার কাঁধেই চেপেছিলো চাঁদা তোলার দায়িত্ব। এবারও সবচেয়ে অপ্রিয় কাজটা তাকেই করতে হলো। আড্ডাবাজী বাদ দিয়ে সে জনে জনে চাঁদাবাজী করে কাটালো পুরোটা সময়। অনেক রকম গঞ্জনা অপমান সহ্য করতে হলো বেচারার। আমি নিজেই তো ঘোষণা দিলাম আমার কাছে টাকা চাইলে ছাদ থেকে তুলে ফেলে দিবো। আরো অনেকে শুনলাম এরচেয়ে বড় বড় হুমকিও দিছে।
তবে আমি এখানে আরো বড় হুমকি দিয়ে রাখি। গোপন সূত্র মারফত জানা গেলো পান্থ চিপা দিয়া অনেক তহবিল তছরুপ করছে। আগে থেকেই কথা ছিলো আমারে ভাগ দিবে। কিন্তু তা না দিয়া কখন জানি কাইট্টা পড়ছে।
পান্থ... ভাগের টাকা দিয়া যা, নাইলে কিন্তু খবরাছে কইলাম হালায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

আমারে শুধু আমার হালাল ট্যাকাটা দিলেই আমি খুশি!

পান্থ!!! আমার ১৫০ ট্যাকা কই!
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার কাছে এই আড্ডা বাবদ বাকী পড়েছে মোট পাঁচশত টাকা। আপনি একাই যেহেতু ৪ জনের খাদ্য হজম করেছেন। তাই আরো বেশি চাঁদা দেওয়ার কথা, তবু আপনার খাটা খাটনির কথা বিবেচনায় নিয়ে আপাতত ৫০০ টাকা আদায়ের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। দ্রুত এই টাকা দিয়ে বাধিত করিবেন। নইলে আপনাকে চাঁদাখেলাপী বলিয়া ঘোষণা করা হইবে...

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

ওটার সাথে আরো ৫০০ দেয়া আছে। সর্বোমোট থেকে ১৫০ আমার ফেরৎ পাবার কথা। ওটা ফেরৎ দিয়া বাধিত করিবেন,

ধন্যবাদ
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গেলি না পুলিশ ডাকুম?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

আর্মিরে লেলামু কইলাম চোখ টিপি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

পান্থ রহমান রেজা এর ছবি

চান্দাবাজির ভয়ে আগামী বছরের মহা সচলাড্ডা বয়কট করলাম! হাসি
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আরে ভাই তখনি তো বললাম, আ/সা শিমুল ft নজু ভাই চোখ টিপি । এরপরেও খোঁচাখুচি কেন?

বলা হয় নাই - আপনার পাঞ্জাবিটা জুশ ছিল। চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগের বছরের আড্ডায় পচুর গানা বাজনা ছিলো। মুজিব মেহদী ভাই লালন গেয়ে শুরুতেই মাতিয়ে দিছিলেন। তার সঙ্গে ছিলো রণদার নাচ। এছাড়া ছিলো মৃদুল আহমেদের রকমারী গানের বাহার আর তবলা। রণদাও গান কম গান নাই। আর সবশেষে ওস্তাদ আনিস ভাই মাতিয়ে রেখেছিলেন।

এবার শিল্পী নাই। আমরা সব বেকণ্ঠ। আনিস ভাই উপস্থিত থাকলেও গান গাইতে কিছু সমস্যা ছিলো। তাই আমরা একেবারে বেসুরো হয়ে গেলাম। তখন হাতে পায়ে ধরে মাইক্রোফোন তুলে দিতে হলো নজমুল আলবাবের হস্তে। তিনি আবার বড় শিল্পী... দুলাইনের বেশি গাইতে রাজী হলেন না।
তারপর আর কেউ নাই। খানা দানা আর আড্ডা চলতে লাগলো। এর মধ্যেই হঠাৎ কোন চিপা দিয়ে শোনা গেলো স্পিকারে ভেসে আসছে কোনো এক কচি কণ্ঠের ছড়াগান। তালগাছ একপায়ে দাঁড়িয়ে থেকে শুরু করে আয় আয় চাঁদ মামা বা ঘুম পাড়ানী মাসি পিসি... এরকম একের পর এক ছড়া বলে যাচ্ছে কোন এক পিচ্চি... কিন্তু সেই কণ্ঠওয়ালাকে কেউ খুঁজে পাচ্ছিলো না। পরে জানা গেলো এই অপকর্মটা নিধির। সে আবার একটু লাজুক। তাই সর্বসম্মুখে পারফর্ম না করে তারহীন মাইক্রোফোন নিয়ে চলে গেছে ছাদের এক চিপায়। সেখান থেকেই ভেসে এলো তার গায়েবী ছড়া। যা শেষ হলো তার সবচেয়ে প্রিয় গান রূপবানে নাচে কোমড় দুলাইয়া দিয়ে।

আড্ডায় এই দুই বিনোদন দাতাকে তাই স্পেশাল শুভেচ্ছা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

নজরুল ভাই,

আসল আড্ডাবাজির পর ব্লগ আড্ডাবাজি ও সরেস হচ্ছে।

স্ক্যানওয়ালাদের কী কী কাজ দিলেন?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্ক্যানওয়ালাদের জন্য তিনখান বই নিয়া গেছিলাম ব্যাগে ভরে। কিন্তু নানান দৌড়াদৌড়িতে আর বই দেওনের কথা মনেই ছিলো না, তাই দিতে পারি নাই। মন খারাপ
বাড়ি ফিরে দেখি বই বহাল তবিয়তে ব্যাগে রয়ে গেছে। যাহোক, অচিরেই তারা বই পেয়ে যাবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

পচানির আর যায়গা পান না, হু। আরে মিয়া আমি কোন কালে গান গাইছি নাকি? এইভাবে নিরিহ লোক পেয়ে মাইক্রোফোন হাতে তুলে দিয়ে ফুলাদ বানানোর তরিকা কই থাইকা পাইছেন? এমটিভি বাখরা দেখে দেখে এই হাল তাই না।

আমি বড়ই শরমিন্দা হইছি। তবে আমার কন্যা, নিধি দেখায়া দিছে পারফর্মেন্স কারে বলে। মাশাল্লাহ।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যখনই আড্ডা হয়... বিশেষ করে এরকম মহাড্ডা... তখনই মন খারাপ হয়ে যায় যারা বিদেশে একলা একলা বসে আছেন। বসে বসে আমাদের এইসব পড়ছেন। আর ডিমভাজি পুড়িয়ে দুটো ভাত খাচ্ছেন। আহারে...
ইশ্, এমন একটা দিন হতো, দেশী বিদেশী সব সচল মিলে সারাদিন আড্ডা দিতে পারবো...

প্রবাসীরা... খুব মিস করি আপনাদের... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

শুনে যেন মনে হয় চিনি উহারে মন খারাপ



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অবাঞ্ছিত এর ছবি

মন খারাপ
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

ধুসর গোধূলি এর ছবি

- ঐত্তা কইয়া লাভ নাই। বৈদেশে যারা থাকে তারা হাত পুড়ায়া ডিমভাজি খাওয়া এখন আর খায় না, তারা এখন বদ্দার ডেরায় খাসীর তেহারী সাঁটায়! দেঁতো হাসি

আর আড্ডার কথা বলচেন দাদা? জর্ম্মন দেশে একবার আইসেন, কোনোমতে এইখানে একপাল সচল না, খালি দুইতিনজন সচলের ধারেকাছে ঠেলাঠেলি কইরা ঢুইকা পইড়েন, আড্ডা কারে কয়, আড্ডাবাজী কী— পুরা ধারণা পাল্টানি সহ টের পাইবেন। এইটা কথার কথা না, এইটা একটা হুমকি! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

উনি ডিমভাজি পুড়িয়ে ভাত খান নাকি ভাত পুড়িয়ে ডিমভাজি খান?

সুমন চৌধুরী এর ছবি

আমি সব দেখেশুনে ক্ষেপে গিয়ে বলি বাংলায় "ধুর ...াল" মন খারাপ



অজ্ঞাতবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকের আড্ডায় একটা মজা হইছে। আমি বাড়ি থেকে বের হওয়ার সময় ভাবলাম ক্যামেরা নিয়া আর কী করবো? মুস্তাফিজ ভাইয়ের বাড়িতে আড্ডা... আমার এই খেলনা না নেওয়াটাই শোভন হবে।
দেখা গেলো একই কারণে ক্যামেরা আনে নাই তিন মার্কামারা ফটুরে ত্রিবেদী, রোয়েনা আর নির্জন স্বাক্ষর।
শাহেনশাহ নাকি একটা এসএলআর কিনছে, কিন্তু সেইটার শুধু গল্পই শুনি, কোনোদিন চেহারা দেখলাম না, ছবি তো দূরের কথা।
আর দেখা গেলো মুস্তাফিজ ভাই নানান আয়োজনে দৌড়ের উপরে। ছবি তোলার তো দূরের কথা, ক্যামেরা ব্যাগ থেকে বের করার টাইম নাই।

হায় হায়... তাইলে সচলাড্ডা ছবিহীন থেকে যাবে?
সবশেষে ত্রাতার ভূমিকায় হাজির হলেন জেনারেল ম্যানেজার তানিম, সদ্যবিবাহিত কিংকং আর সদ্য লাগেজ হারানো রেশনুভা। তারা ক্যামেরা নিয়ে ঝাঁপিয়ে পড়লেন ছবি তুলতে। মুস্তাফিজ ভাই ক্যামেরা বের করলেও নিজে তোলার আর সময় পেলেন না, তাঁর ক্যামেরা নিয়ে ফটোবাজী করতে শুরু করলো নির্জন স্বাক্ষর।

যাহোক... তবু কিছু ছবি পাওয়া গেলো। সবাইকে ধন্যবাদ, এবং দাবী... ছবি কিন্তু সব সচলে দিতে হবে। একলা একলা দরজা বন্ধ কইরা দেখা যাইবো না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

১। সবচে' মজা হৈছে রিতা ভাবী'র ফিন্নি! ভাবীরে আমার খয়েরি-বাদামি সালাম!

২। আড্ডার ঘটমান বর্তমানে তো তথ্যচিত্র দেখেটেখে মনে মনে কান্নাকাটিও ক'রে ফেলছি (ভালো-খারাপ মিশ্র কারণে) আর চুপচাপ সবদিকে আড্ডা মেরে নিছি, লাইভ-ব্লগের ল্যাপটপের সাথে মুখ-দেখাদেখি বন্ আছিলো পুরাই। বাসায় আইলাম বিয়াফক সংগ্রাম কইরা। হালায় ঢাকার বাইরের গ্রামে থাকার যে কী সমেস্যা! মন খারাপ
আর, উত্তরা নামক গ্রামের বাসায় আমার গ্রামীণমডেম আমার সাথে আজকে আরো যেই গোলামাজমিটাই না করলো! পাক্কা দুই ঘণ্টায় চেষ্টা ক'রে তবে ঢুকতে পারছি এই পেজ-টাতে! ততোক্ষণে ঝিমায়া কি-বোর্ডের উপ্রে পইড়াই গেছিলাম প্রায়! (কী যে খাটনি গেছে ওইখানে চুপচাপ সবার কথা শুনতে!) তো, শেষে ঢুলতে ঢুলতে ঢুকতে পাইরা প্রথমেই দেখি কী- "চলছে সর্বশেষ সচলাড্ডা"! আরে কয় কী! মাথাটা হালায় পুরাই "কোলন ও" হইয়া গ্যালোগা! কয়েকটা চক্কর দিয়া দুঃখে চোখ দুইটা একটু মুইছ্যা পরে দেখি- না রে, এইটা আসোলে বর্ষশেষ লেখা হইছে! বাঁচা গ্যালো।

৩। আর গল্পের শেষ থেকে অন্য গল্প শুরু হওয়ার মতো ক'রে, আজকের আড্ডায়ও তো আগামীকালের আড্ডার নীলনকশা হৈয়া গ্যাছে। আড্ডা হালায় একটা কী যে ভ্রান্ত ধারমা! না গেলেও কেমন চিঞ্চিন করে বুকের ভিত্রে!

৪। মুস্তাফিজ ভাই, রিতা ভাবী, নজরুল ভাই, পাণ্ডবদা, পোলাপাইন্থরেজা, শাহী সিমন, অনার্য জীবাণু-সহ যারাই আজকের ওই ভ্রান্ত ধারমার জন্য ব্যাপক ব্যাপক সব নিঃস্বার্থ অবদান রাখলেন, তাদের সবাইরে আবার কৃতজ্ঞতা, ধন্যবাদ।

৫। সজল খালেদকে স্বাগতম এই আঙিনায়। আর, ফিল্মটার জন্য অবশ্যই আবারও অভিবাদন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শেষবেলা পাণ্ডবদাকে একটা ধন্যবাদ বলে যাই। শেষকালে যখন দেখা যাচ্ছিলো পান্থ সব টাকা পয়সা মারিং করে ব্যাড়াছ্যাড়া বাজায়া ফেলছে। খাওনের বিল আর ডেকোরেটরের বিল দিতে পারতেছে না। তখন পাণ্ডবদা নানাবিধ অঙ্ক টঙ্ক কষে কোনোরকমে আমাদের উদ্ধার করছেন। নাইলে ডেকোরেটরের লোকজন বাঁশ নিয়া মারতে আসতো।

আড্ডার মধ্যে ফোন করে শুভেচ্ছা জানাইছেন সুদূর ইউক্রেন থেকে সন্ন্যাসীদা। যুধিষ্ঠিরদা, আজমীর, ধ্রুব হাসান আর দুষ্ট বালিকা ঢাকায় থেকেও আসতে না পারায় ফোনে শুভেচ্ছা জানাইছেন।
(আর কেউ ফোন করলেও আমার জানা নাই)

চাইছিলাম আজকে উপস্থিত সকলের নাম একখানে টুকে রাখবো। কিন্তু নিজের স্মৃতিশক্তির উপর কোনোরকম আস্থা না থাকায় কে বাদ পড়ে যায় সেই দুশ্চিন্তা থেকে নাম নিচ্ছি না। পান্থর কাছে লিস্ট চাইসিলাম যারা যারা চান্দা দিলো সেইটা দেখাইতে। (যাতে কে কে আইলো সেই লিস্টটা পাই) কিন্তু ধরা খাওনের ভয়ে সে দিলো না। যার মনে আছে সে একটা তালিকা দিয়ে রাখেন এখানে... ডকু থাকলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

মুস্তাফিজ
ষষ্ঠ পাণ্ডব
নজমুল আলবাব
অয়ন
আনোয়ার সাদাত শিমুল
পান্থ রহমান রেজা
সাইফুল আকবর খান
রায়হান আবীর
স্বপ্নাহত
শিক্ষানবীশ
গৌতম
আহমেদুর রশীদ চৌধুরী
শেখ জলিল
বুনোহাস
কল্পনা আক্তার
ভণ্ড মানব
বালক
শাহেনশাহ সিমন
অনার্য সঙ্গীত
নজরুল ইসলাম
নূপুরের ছন্দ
নিধি
সবুজ বাঘ
মাহবুব লীলেন
কিংকর্তব্যবিমূঢ় (স-শুক্তি-ক)
রেশনুভা
অনুপম ত্রিবেদী (স-রোয়েনা-ক)
আনিসুর রহমান মাহমুদ
জি এম তানিম
নির্জন স্বাক্ষর
আরশাদ রহমান (সস্ত্রীক এবং স-তিনসন্তান-ক)
সজল খালেদ (সম্ভবত সস্ত্রীক)
আনিস ভাবী
ডোরা
রিতা ভাবী
মাতিস

(পরে মনে পড়লে আবার আপডেট করছি। আর যদি কারো কথা আমি স্থায়ীভাবেই ভুলে গিয়ে থাকি, তাহ'লে আমার বয়স্ক স্মৃতিশক্তিকে ক্ষমা ক'রে দিয়ে নিজের হাত তুলবেন প্লিজ।)
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

হিমু এর ছবি

ঘুম থেকে যখন উঠলাম, তখন বাংলাদেশে রাত দশটা বাজে। সচল খুলে দেখি আড্ডার আপডেট আসছে। ওদিকে তারো চার ঘন্টা আগে বদ্দার বাড়িতে পেঁয়াজ কাটার টেন্ডার পেয়েছিলাম, মোবাইলে দেখি বারোটা মিসড কল। ফোন করে আর আড্ডায় পরোক্ষভাবে যোগদানের সুযোগটা নেয়া হয়নি।

আর টু বি ফ্র্যাঙ্ক, ওভাবে আড্ডায় যোগ দিতে ভালোও লাগে না মন খারাপ । একদিন পুরা আটাত্তর কেজি (সাথে আরো কেজি পঞ্চাশেক বোনাস) নিয়ে হাজির হবো, সেটাই ভালো।

আড্ডাধারীদের জন্যে শুভকামনা রইলো। এই প্রাণোচ্ছল সমাগম সচলায়তনের অন্তর্গত শক্তির কথা মনে করিয়ে দেয়।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মুস্তাফিজ এর ছবি

একদিন পুরা আটাত্তর কেজি (সাথে আরো কেজি পঞ্চাশেক বোনাস) নিয়ে হাজির হবো,

কবে? এরকম তো শুনতে আছি অনেক দিন। কয়দিন পর শুনবো সাথে আরো দেড় কেজির আরেকজন যোগ হইছে কিন্তু আড্ডায় আসা হয়নাই

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

খুব লজ্জা পেলাম বস দেঁতো হাসি । এত লজ্জা পেলাম যে দাঁত লুকাতে পারছি না। আপনার মুখে ফুলচন্দন স্টিকি করা হৌক!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ভণ্ড_মানব এর ছবি

সচলাড্ডার রেশ এখনো কাটেনাই। মুহুর্তগুলো ছিল অসাধারণ।
সচলায়তন, সচলায়তনের মানুষগুলো আর সচলাড্ডাগুলো দীর্ঘজীবি হোক।
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

শিক্ষানবিস এর ছবি

প্রামাণ্য চিত্রটা খুব ভালো লেগেছে। নির্মাতাকে অসংখ্য ধন্যবাদ।
আর সচলাড্ডা তো যথারীতি চলুক

মুস্তাফিজ এর ছবি

আরো আসিতেছে
চান্নি রাইতে সিলেটে সচলাড্ডা
অপু কিছু কয়না ক্যা?

...........................
Every Picture Tells a Story

অনার্য সঙ্গীত এর ছবি

কালকের আড্ডা ভাল হয়নাই। আজকে সন্ধ্যায় সবাই মাশ্রুমাড্ডায় আসেন দেখি ভালমতো আড্ডা দেয়া যায় কিনা!!! চোখ টিপি দেঁতো হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মুস্তাফিজ এর ছবি

তোমার চেহারা তো তা বলেনা!!

সচলাড্ডা'০৯

...........................
Every Picture Tells a Story

অনার্য সঙ্গীত এর ছবি

এইটা কে মুস্তাফিজ ভাই !!! কয়েদীদের সঙ্গে আপনার কিসের সম্পর্ক !!!
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

দ্রোহী এর ছবি

আমি আড্ডায় যেতে খুবই আগ্রহী ছিলাম। কোন কুক্ষণেই না বসুন্ধরা শপিং মলে গেলাম! শেষে অসহনীয় মাথাব্যথা নিয়ে ফিরতে হলো (হেবো দ্রষ্টব্য)।

নাশতারান এর ছবি

আপনার সাথে দেখা করার ইচ্ছে ছিলো, দ্রোহীদা।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ভণ্ড_মানব এর ছবি

ধুর মিয়া...কালকে আপনার লগে দেখা হইলেই আমার সচলাড্ডা পুরা ১০০% সফলতা অর্জন করতো।
কবে যে আপনার আইনেস্টাইনীয় মেটাল-বডি খানা দেখুম? মন খারাপ
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

নির্জন স্বাক্ষর এর ছবি

হুট করে বিজয় দিবসের সন্ধ্যায় নজু ভাইয়ের বাসায় এক সচলাড্ডায় গেলাম। মাঝে একদিন মাশ্রুমাড্ডায় হাজির হলাম। কিন্তু এত বড় করে আয়োজন করা সচলাড্ডায় আমার এই প্রথম যাওয়া।
মুস্তাফিজ ভাইয়ার বাসায় আড্ডা, তাই আর আমার খেলনা ক্যামেরা নিলাম না। আড্ডা নিয়ে নতুন করে কি আর বলবো?...আমার উপরে সবাই আড্ডা নিয়ে সব ভালো ভালো কথা বলে ফেলেছেন। আমার জন্য কিস্যু রাখেনাই।

তাই আড্ডা নিয়ে আমি একটা কথাই বলি..."সব কিছু মিলিয়ে অসাধারণ"।

সবার সাথে পরিচয় হয়ে খুব ভালো লেগেছে। জম্পেশ আড্ডা হয়েছে। মুস্তাফিজ ভাইয়ার ক্যামেরা দিয়ে ছবি তুলেও মজা পেয়েছি। ভাইয়া, আরো ছবি পোস্ট করেন। দেখি। হাসি

আর সজল মামাকে সচলায়তন এ স্বাগতম। হাসি

----------------------------------------------------------------------------

ডানা ভাঙ্গা একলা কাক, পথ শেষে থাক...একলাটি থাক

অনার্য সঙ্গীত এর ছবি

আমার বিড়িগুলো যে নিকেশ করেছিস পাপিষ্ঠ! ধোঁয়াসহ ফেরত দে!
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মুস্তাফিজ এর ছবি

রিতা এবং মাতিস সবাইকে শুভেচ্ছা জানিয়েছে।

...........................
Every Picture Tells a Story

তুলিরেখা এর ছবি

আপনারা খুব মজা করলেন দেখি!
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

রেশনুভা এর ছবি

আসতে আসতে অনেক দেরি করে ফেলেছিলাম। প্রথমে ক্যামেরা বেরই করতে চাইনি লজ্জায়; চোখের সামনে বাঘা বাঘা সব আলোকচিত্র শিল্পী দেখে। লজ্জা কেটে গেলে কিছু ছবি তুললাম। আপনাদের সাথে এখন ভাগ করে নেই তা।

ছবি ১ - ষষ্ঠ পাণ্ডব দা তাঁর ষষ্ঠ ইন্দ্রিয় দিয়ে আড্ডার গতিবিধি বোঝার চেষ্টা করছেন
Image_001

ছবি ২ - সিমন ভাই সবাই পিঠা পেলেন কী না তদারকী করছেন
Image_002

ছবি ৩ - অনুপম ত্রিবেদী, নির্জন স্বাক্ষর আর জি.এম.তানিম
Image_003

ছবি ৪ - নজরুল ভাই, বালিকাদের হৃদয় হরণকারী বিখ্যাত কালো পাঞ্জাবীতে
Image_004

ছবি ৫ - চাঁদাবাজ পান্থ দা
Image_005

ছবি ৬ - 'বাহির-ভিতর' নিয়ে দ্বিধাগ্রস্ত কিংকং
Image_006

ছবি ৭ - হয়রানির শিকার রায়হান আবীর
Image_007

ছবি ৮ - লাল গ্রহের জঙ্গীগ্রুপ
Image_008

ছবি ৯ - সেই অদৃশ্য আবৃত্তিকার
Image_009

ছবি ১০ - ঐ লুক্টারে আমার একেবারেই সহ্য হয় না; মাইয়াটারে আমি অ-নে-ক ভালু পাই
Image_010

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ, আর কেউ ছবি দেয় না কেন? তুললো তো লাখ লাখ ছবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভণ্ড_মানব এর ছবি

কালকের রাতে যে কোন বুমাবাজি হইলোনা...একটা ধন্যবাদ ও তো দিলেন না। মন খারাপ
__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

__________________________________
যাক না জীবন...যাচ্ছে যখন...নির্ভাবনার(!) নাটাই হাতে...

অতিথি লেখক এর ছবি

লাস্টের ছবিটা কি ভাই-বোনের ? দেঁতো হাসি
নজু ভাই মাইর দিয়েন না...দেঁতো হাসি
খুব সুন্দর যুগল।

---নীল ভূত।

ধুসর গোধূলি এর ছবি

- সব তো দেখি খালি পুলাগো খোমা। এইসব আড্ডায় ধুগো যায় না! ধুগো সেদিনই আড্ডায় যাবে যেদিন সব সচলের সনে মিনিমাম একজন করে শ্যালিকা হা-চল থাকবেন। সেদিন লুল্ফেলা চ্যাম্পিয়নশিপের ফাইনাল কম্পিটিশন হবে। লুল্বাহাদুর, লুল্হাবশী বনাম মহামান্য ধুগো। তার আগে ধুগো এইসব আড্ডাকে কইষ্যা মাইনাস দেয়!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নীড় সন্ধানী এর ছবি

২৫ তারিখে আমার পারিবারিক একটা প্রোগ্রাম অনেক আগে থেকেই সেট করা ছিল। কিন্তু ‍‌নজু ভাইয়ের ফোন পেয়ে সচলাড্ডায় যোগদানের ইচ্ছাটা বারবার গুঁতাগুঁতি করছিল। বউকে ম্যানেজ করা গেল, কিন্তু শুক্কুরবার রাতের প্রোগ্রাম সেরে শনিবার ভোরে চিটাগাং এ এসে অফিসে হাজির হওয়া কঠিন ব্যাপার। সদ্য বাংলাদেশ সফরে আসা বিগ বসের লালমুখো রাগী চেহারাটা মনে পড়তেই উৎসাহের বেলুনটা চুপসে গেল। মন খারাপ

লাইভ পোষ্টের জন্য নজু ভাইকে অনেক ধন্যবাদ। ধন্য ফটুগ্রাফার ভাইকেও। চেহারাগুলো অদেখা ছিল হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রণদীপম বসু এর ছবি

ইদানিং সচলদের স্বভাব-চরিত্র নষ্ট হইয়া যাইতেছে। সচলাড্ডার জন্যে দেইখা দেইখা সেই দিনটা ঠিক করবো, যেইদিন আমি আটকা পড়ি।
এইসব ষড়যন্ত্রমূলক আড্ডার তীব্র নিন্দা, ব্র্যাকেটে ঈর্ষা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অনুপম ত্রিবেদি এর ছবি

একটা সচলাড্ডা কতোটা রঙ্গিন হতে পারে - এই প্রথম দেখার সৌভাগ্য হলো। যদিও অনার্য সঙ্গীত পাঁজিটা বলেছে এর চেয়ে নাকি কঞ্চিপার মাশ্রুমাড্ডা অনেক বেশি বরকতময় (!!)। অনেকের সাথে পরিচয় হলো, যাদের সাথে পরিচয় ছিলোই, শুধু দেখা হয়নি আসল মানুষটাকে।

মোস্তাফিজ ভাই আর ভাবীর উপর বিশাল এক আক্রমন তারা যেভাবে সহ্য করেছেন, তা আসলেই বিরল। তবে সবচেয়ে উপভোগ করেছি নিধি মা মনির কোবতে আর গান।

সবাইকে ধন্যবাদ।

===================================================
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

তানবীরা এর ছবি

আড্ডাবাজি চরম ভ্রান্ত ধারমা ....।।...।।...।।...।।...

কিং কুকে বিয়ের শুভেচ্ছা আর বুনোহাঁস মেয়ে জেনে খুবই চমকৃত হলাম

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেজওয়ান [অতিথি] এর ছবি

বুনোহাঁস মেয়ে জেনে খুবই চমকৃত হলাম

আমিও যারপরনাই আনন্দিত হইছি। দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।