বর্তমানের অতীত

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৭/০৯/২০১১ - ১১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

(যাদের হাতে সময় নষ্ট করা মত প্রচুর সময় আছে, শুধু তারাই এটা পড়ার একটা রিস্ক নিতে পারেন। বাকিদের আগেই বিদায় জানাচ্ছি। ধন্যবাদ।)

‘’কোন জিনিস তুমি দেখছ বর্তমানে, আসলে অতীত?’’

কী বিদ্ঘুটে প্রশ্ন! ভার্সিটির কোচিং করার সময় এক ভাইয়া এই প্রশ্ন করে পুরো ক্লাসের মেয়েদের কথা বলা বন্ধ করিয়ে দিয়েছিলেন। সেদিক দিয়ে প্রশ্নটার ক্ষমতা তুচ্ছ করার মত নয়। অনেক ভেবে টেবেও কেউ বের করতে পারলাম না উত্তর। অবশেষে ভাইয়া আমাদেরকে রহস্যটা বললেন। আমরা জানি, আলো এক সেকেন্ডে 1*10^8 কিমি দূরত্ব অতিক্রম করে। তাহলে ১ বছরে যতটুকু দূরত্ব অতিক্রম করবে সেটা হল, এক আলোক বর্ষ। পৃথিবী থেকে এক আলোক বর্ষ দূরের কোন তারা থেকে আলো আসলে আমরা সেটা দেখতে পাবো এক বছর পরে। কোন কারণে তারাটা নিভে গেলে বা তারা থেকে আলো আসা বন্ধ হয়ে গেলে আমরা সেটা টের পাবো এক বছর পরে। পৃথিবী থেকে অনেক তারা আমরা দেখি যেগুলো কয়েক হাজার আলোক বর্ষ দূরে। হয়ত সেগুলোর কোন কোনটি নিভে গেছে। আমরা পৃথিবী থেকে ব্যাপারটা এখনো টের পাচ্ছি না। তাহলে আমরা যেখানে তারা দেখছি, আসলে সেখানে তারা নেই। আমরা বর্তমানে থেকেও দেখছি অতীতকে। কী বিরাট একটা ব্যাপার চোখের সামনেই প্রতিনিয়ত ঘটছে! অথচ ভেবে দেখি নি। এটা ভেবেই পুরো ক্লাসের মেয়েরা আরো কিছুক্ষণ চুপ করে বসে রইলাম।

আপেক্ষিকতার তত্ত্ব অথবা আইনস্টাইনের নাম শোনার অনেক আগে থেকেই আমি ভাবতাম আপেক্ষিকতা নিয়ে ভাবতাম। ওটা যে আসলে আপেক্ষিকতা, সেটা অবশ্য আমি জানতাম না। আমি আমার মত করেই ভাবতাম। গানিতিক কোন প্রমাণ হয়ত আমি দিই নি কখনো, কিন্তু আমার ভাবনাটাও অত হেলা ফেলা করার মত না হে বাপু! ঐ আইনস্টাইন না থাকলে আপেক্ষিকতার সূত্র আমারই আবিষ্কার করার কথা (অন্ততঃ আমার তাই ধারণা খাইছে )! মাঝে মাঝে বুঝতেই পারি না, আমি অতীত দেখছি, না কি বর্তমান! সবার সাথে এ নিয়ে আলোচনাও করা যায় না। সবাই তো আর আমার মত আপেক্ষিকতার মর্ম বোঝে না।

একটা প্রশ্ন প্রায়ই আমার মাথায় ঘোরা ফেরা করে। কিন্তু উত্তর জানা নেই। আচ্ছা, একটু বিস্তারিত ভাবেই বলি। সূর্য থেকে পৃথিবীতে আলো আসতে সময় লাগে ৮ মিনিট ১৫ সেকেন্ড। কোন কারণে সূর্য থেকে আলো আসা বন্ধ হয়ে গেলে আমরা সেটা টের পাবো ৮ মিনিট ১৫ সেকেন্ড পরে। এখন, মনে করি আমার সামনে একটা গাছ আছে। দিনের বেলাতে ওটা আমি দেখব। কোন কিছু দেখতে হলে দুটি জিনিস দরকার। ১. চোখ ২. আলো। চোখ তো আমার আছেই। আলো আসছে সূর্য থেকে। সূর্য থেকে আলো এসে পড়ছে গাছের গায়ে। সেখানে থেকে প্রতিফলিত হয়ে আমার চোখে আসবে, তবেই আমি দেখতে পাবো। এখন সূর্য থেকে যে আলোটা (আলোর নানা রকম রূপ আছে, সেগুলোতে গেলাম না। আসলে সেগুলো সম্পর্কে আমার ধারণা তেমন নেই) এই মাত্র গাছের গায়ে পড়ল, সেটা আসলে ৮ মিনিট ১৫ সেকেন্ড আগের। আমি আসলে দেখছিটা কী? বর্তমান নাকি ৮ মিনিট ১৫ সেকেন্ড আগের অতীত?

(এই লেখা ফেসবুক ছাড়া আর কোথাও প্রকাশিত হয় নি)

রাজকন্যা

ছবি: 
24/08/2007 - 2:03am

মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বর্তমান।

guesr_writer rajkonya এর ছবি

আমার একজন শ্রদ্ধেয় স্যার আমাকে বলেছেন,

আমাদের চাক্ষুষ জগতে বর্তমান বলে আসলে কিছু নাই ।

সজল(লগ ইন করলাম না) এর ছবি

আলোটা কত আগে রওয়ানা দিয়েছিলো গাছের উদ্দেশ্যে সেটা কোন গুরুত্বপূর্ণ বিষয় না। গুরুত্বপূর্ণ হচ্ছে আলোটা কখন গাছে প্রতিফলিত হয়ে আপনার চোখের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। ধরা যাক আপনি গাছটি থেকে ক মিটার দূরে দাঁড়িয়ে আছেন, তাহলে আপনি আসলে ক/(আলোর বেগ) সেকেন্ড আগের গাছ কে দেখছেন। যত ক্ষুদ্র দূরত্বই হোক না কেন, আলোকে ওই বস্তু থেকে আপনার চোখে পৌঁছাতে কিছুটা হলেও সময় ব্যয় করতে হচ্ছে, সুতরাং যাই দেখুন না কেন, আদতে অতীতই দেখছেন।

আর আলোর বেগ ৩ x ১০^৮ মিটার/সেকেন্ড অথবা ৩ x ১০^৫ কিমি/সেকেন্ড।

guesr_writer rajkonya এর ছবি

ইয়েস!

আলোর বেগ ৩ x ১০^৮ মিটার/সেকেন্ড অথবা ৩ x ১০^৫ কিমি/সেকেন্ড।

এটা একটি ইচ্ছাকৃত ভুল। আমি দেখতে চাচ্ছিলাম, কয়জন এই ভুল ধরতে পারে। আপনি ফার্স্ট! হো হো হো

আর অঙ্কের হিসাব দিয়ে আমার আউলা মাথাটা আর আউলাইয়েন না রে ভাই। চিন্তিত

বন্দনা এর ছবি

আমিতো ভাবলাম, আলোর বেগ এর মান কবে আবার পরিবর্তন হয়ে গেলো!! আপনি যে মামদোবাজি করেছেন এতখনে সজলদার মন্তব্যে সেটা জানা গেলো। অ্যাঁ

guesr_writer rajkonya এর ছবি

@ বন্দনা আপু, আরে নাহ! আসলে আমিই ভুল লিখেছি। কিন্তু এত সহজে কি সেটা স্বীকার করব নাকি সবার সামনে? চোখ টিপি

guesr_writer rajkonya এর ছবি

আমার একজন শ্রদ্ধেয় স্যারবলেছেন,

''যদি আমার কাছ থেকে শুনে চাও তাহলে বলছি । আমাদের চাক্ষুষ জগতে বর্তমান বলে আসলে কিছু নাই । গাছের কথাই যদি ধরো - দূরত্ব যদি তোমার থেকে 5 মিটার ও হয়ে থাকে , তাহলেও এই ৫ মিটার দূর থেকে আলো এসে তোমার চোখে পড়ছে , তাতে সময় লেগেছে ০.০০০০০০০১৬৭ সেকেষ্ড । তার অর্থ তুমি যখন গাছটি দেখছো তার অস্তিত্ত ঐ স্থানে কমপক্ষে ০.০০০০০০০১৬৭ সেকেণ্ড আগে ছিল ।"

আমার মাথা চুলকায়।

আশালতা এর ছবি

ভালো লাগলো লেখা। এরকম ইন্টারেস্টিং টপিক নিয়ে আরো লিখুন। চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

guesr_writer rajkonya এর ছবি

ধন্যবাদ, আপু। হাসি

পাগল মন এর ছবি

বর্তমান বলে কী আসলে কিছু আছে? এক মূহুর্তেই তো সব অতীত।

সজলের ব্যাখ্যাটি আমার কাছে সঠিকই মনে হয়েছে।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

guesr_writer rajkonya এর ছবি

ঠিক তাই, অতীতই একমাত্র সত্য।

সমুদ্র এর ছবি

@লেখক,প্রশ্নটা কি চমক ভাইয়ের কাছ থেকে শোনা? কারণ এ প্রশ্নটাই আমি তাঁর থেকে শুনেছি।
uncommon লেখার জন্য ধন্যবাদ।

guesr_writer rajkonya এর ছবি

হা হা হা, আমি যখন এই প্রশ্নটা শুনি, চমক নিশ্চয়ই তখন স্কুলে পড়া এক পিচ্চি। হাসি

জ.ই মানিক এর ছবি

এখন যা দেখছি, সেটাই বর্তমান। পলক ফেলতেই তা আবার অতীত!

guesr_writer rajkonya এর ছবি

অতীতই একমাত্র সত্য।

রোমেল চৌধুরী এর ছবি

ঘুরে ফিরে আমাদের অতীতকেই চেয়ে দেখা। তুমি মরে গ্যাছো, তবু তুমি যেন বেঁচে আছো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

guesr_writer rajkonya এর ছবি

আর যে ভবিষ্যৎ আসবে, তাও হয়ে যাবে অতীত। মুহূর্তেই...

সাত্যকি. এর ছবি

হুম, দূর আকাশে তাকিয়ে এরকম ভাবনা আমার জন্যও নির্বাক মুগ্ধতা নিয়ে আসে বহুবার। আমি দেখছি, অথচ যাকে দেখছি, সে মরে গেছে লক্ষ যুগ আগে!

একটা মজার তথ্য শেয়ার করার লোভ সামলাতে পারছিনা। আমরা কখনো বর্তমান দেখি না, বর্তমান বুঝিও না। আমরা শুধু টের পাই অতীত। আপনাকে যদি আমি এই মুহূর্তে গুলি করি, তাহলে আপনি সেটা দেখবেন/ বুঝবেন/ টের পাবেন অন্তত আশি ন্যানোসেকেন্ড পর। কি আশ্চর্য, গুলি আপনার শরীর স্পর্শ করেছে, অথচ আপনার নার্ভগুলো এমন গদাই লস্করি, যে আশি ন্যানোসেকেন্ড ধরে তারা আপনাকে ভুল বুঝাচ্ছে, 'বাহ, এইতো তুমি দিব্যি আছ রাজকন্যা!'

guesr_writer rajkonya এর ছবি

ওরে বাবা!!! মাথা চুলকায়।

guesr_writer rajkonya এর ছবি

উকুন নাশক সাবান বা শ্যাম্পু ব্যবহার করুন। দেঁতো হাসি

দিহান এর ছবি

রাজকন্যা, খুব ইন্টারেস্টিং বিষয় নিয়ে লিখলেন তো...

ইদানীং পৃথিবী অনুভব করে, একটা সূর্যে চলছেনা আর
এতো পাপ, অন্ধকার
ডজনখানেক সূর্য দরকার।

guesr_writer rajkonya এর ছবি

দেঁতো হাসি

ফাহিম হাসান এর ছবি

প্রশ্নটা ইন্টারেস্টিং। লেখার ধরনও ভাল।
কিন্তু ডিসক্লেইমার ভাল লাগে নাই।

guesr_writer rajkonya এর ছবি

কাজ কর্ম যাদের নেই, তারাই এইসব ভাবে। এই সব লেখে। এতদিন ধরে তো এরকমই জেনে আসলাম। মন খারাপ

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

বর্তমান বলে কিছু নেই। এটা যদি কষ্ট পাওয়ার ক্ষেত্রে হতো? দারুণ একটা পোস্ট। কঠিন জিনিস সহজ করে তুলে ধরেছেন।

guesr_writer rajkonya এর ছবি

ও ও ও মনরে,
কিসের তরে রয়ে গেলি তুই?

ঘুম কুমার এর ছবি

হুম (মাথা চুলকানো ইমো)।

guesr_writer rajkonya এর ছবি

উকুন নাশক সাবান বা শ্যাম্পু ব্যবহার করুন। দেঁতো হাসি

 তাপস শর্মা  এর ছবি

চলুক
এই টপিক এর ব্যাপারে অজ্ঞতা আছে। তবু দুই বার পড়ার পর কিছুটা বুঝতে পারলাম। সবচেয়ে বড় কথা জানতে পারলাম কিছু জিনিস, যা আমার জানা ছিলনা। বিষয়টাও ইন্টারেস্টিং ।

guesr_writer rajkonya এর ছবি

বারে বাহ! আমার লেখা পড়েও লোকজনের জ্ঞানবৃদ্ধি পায়!!! অ্যাঁ

guest_writer এর ছবি

আপনাদের বৈজ্ঞানিক ব্যাখ্যার বাইরেও বোধ হয় একটা কিছু আছে। আমার কথা বলি। আমার কাছে এখন বর্তমান-ভবিষ্যৎ প্রায় মূল্যহীন। অতীতকে নিয়েই বেচে আছি। সেটা আমার কাছে অমূল্য। তাই অতীতই বোধহয় সত্য আর সবই অসার। লেখাটা আমার মনে একটা নতুন ভাবনার জন্ম দিল।

মন্তব্য : প্রৌঢ়ভাবনা

guesr_writer rajkonya এর ছবি

অতীত একমাত্র সত্য।

দ্যা রিডার এর ছবি

আসলেই ইন্টারেস্টিং ... অতীত ... বর্তমান ... অতীত... ভবিষ্যৎ... অতীত ... ওরে বাবা , মাথা ঘুরায় ...। অ্যাঁ

guesr_writer rajkonya এর ছবি

হাসি

কৌস্তুভ এর ছবি

কমেন্টে যেমন আলোচনা দেখলাম, তাতে সত্যজিত রায়ের এই মাস্টারপিস'টার থেকে একটা অংশের লিঙ্ক দিয়ে যাই (তিন-সাড়েতিন মিনিট দেখলেই হবে)

http://www.youtube.com/watch?v=UCEBu29W79Q#t=8m04s

guest_writer এর ছবি

বলি থিসিস-টিসিস ঠিকমত চলছেতো নাকি এইসব নিয়েই....। সাড়ে তিন মিনিট নয়, অনেকটা সময়ই কাটালুম। ধন্যবাদ আপনাকে।

প্রৌঢ়ভাবনা।

কৌস্তুভ এর ছবি

হেঁহেঁ, তা চলছে আজ্ঞে হাসি

guesr_writer rajkonya এর ছবি

আপনার লিঙ্কটা যে কিছুতেই ওপেন হলো না। দেখতে পারলাম না তাই। মন খারাপ

guesr_writer rajkonya এর ছবি

কৌস্তুভদা, লিঙ্কটা কিছুতেই ওপেন হলো না। আপনি যদি একটু বলে দিতেন, কোন মুভির কোন অংশ, নিজেই দেখে নিতে পারতাম।

guest_writer এর ছবি

সিনেমাটি হল সত্যজিৎ রায়ের 'মহাপুরুষ'।

প্রৌঢ়ভাবনা

কৌস্তুভ এর ছবি

তাই, ইউটিউব খুলল না? মন খারাপ

এটা 'মহাপুরুষ' ছবির ওই অংশটা, যেখানে প্রফেসর ননী নিবারণকে বিরিঞ্চিবাবার রেকর্ড করা কথা শোনাচ্ছে, তারপর আমরা সরাসরি চলে যাচ্ছি বাবা'র বাণী শুনতে। বাবা সেখানে ব্যাখ্যা করছেন, "কাল অতি বিচিত্র বস্তু... লোকে বলে, 'আজ আছি, কাল নেই...', আমি বলি, "কাল আছে, আজ নেই...' "

guesr_writer rajkonya এর ছবি

একটু আগে পুরো মুভিটাই দেখলাম। দেঁতো হাসি দারুণ জিনিস দেখালেন আপনি।
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

আশফাক আহমেদ এর ছবি

আপনাকে এতোদিন শুধু মন্তব্য করতেই দেখতাম।
লেখা পড়ে ভালো লাগলো

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

guesr_writer rajkonya এর ছবি

বাহ, আমার মন্তব্য পড়েও লোকে আমার কথা মনে রেখেছে দেখি!

সুরঞ্জনা এর ছবি

লেখাটা এত ছোট কেন? খেলবো না। মন খারাপ
আর আপনি তো দারুণ গুছিয়ে লেখেন রে ভাই, এতদিন লেখেন নি কেন? হাসি

লিখুন লিখুন !! হাসি

চলুক

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

guesr_writer rajkonya এর ছবি

বড় লেখা দেখলেই আমি ওটা আর পড়ি না। ধৈর্যের বড় অভাব। অন্যদেরকেও আমার সে রকমই মনে হয়েছে। এই জন্যই বড় লেখা না লেখার চেষ্টা করি।
প্রথম থেকেই ইচ্ছে ছিল, লিখলে শুধু সচলেই লিখব। কিন্তু লগ ইন করতে সমস্যা হচ্ছিল। নিজেরই ভুল, বানানে। দেখলেন না, আলোর বেগের কী অবস্থা করে দিয়েছি!। লইজ্জা লাগে
অনেক ধন্যবাদ, লেখা পড়ার জন্য।
-------------------------------------------------------------------------------------------------------
পৃথিবীর কেউ জানল না।

guesr_writer rajkonya এর ছবি

আমার উলটা পালটা ভাবনা চিন্তাগুলোও যে কারো কাছে ভাল লাগতে পারে, এটা ভেবেই আমার সবচেয়ে অবাক লাগছে! অ্যাঁ

তুলিরেখা এর ছবি

আইনস্টাইনের গুরু মিনকাউস্কি বেশ আঁকাজোকা করতেন। তিনিও ছবি এঁকে তাই কন। হাসি বর্তমান একেবারে কুঁচকে কুঁকড়ে বিন্দুমাত্র হয়ে আছে, অতীত আর ভবিষ্যত শঙ্কু আকারে ছড়িয়ে আছে উপরে আর নিচে। তবু তো সেসব এলাকা ধরা যায়, সময় গেলে সাধন হয়। হাসি কিন্তু স্পেসটাইমের বিশাল এলাকা একেবারেই অপ্রাপ্য ঐ শঙ্কুর বাইরে যারা। তাদের কথাটা একবার ভাবুন। (তবে মনে হয় ভবিষ্যতে লোকেরা একদিন তা ধরে ফেলবে হাইপারজাম্প দিয়ে হাসি )
এই দেখুন ছবি।
http://www.sciencephoto.com/media/334263/enlarge

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

guesr_writer rajkonya এর ছবি

জটিল ছবি তো! আমার এই সব আউলা ঝাউলা চিন্তা ভাবনার কারণে কত কিছু জানতে পারলাম।

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

হাততালি

(একটা কথা জিগামু কিনা বুঝতাছিনা- অন্ধকার আমরা কেমনে দেখি? অন্ধকারের উপর আলো পড়ে সে আলো আমাদের চোখে আসলে দেখি, নাকি যখন কিছুই দেখি না? চিন্তিত )

guesr_writer rajkonya এর ছবি

আমার ক্ষুদ্র জ্ঞানে যা মনে হয়, আংশিক আলো থাকলেই আমরা অন্ধকারে দেখতে পাবো। যদি কোন আলো না থাকে, তবে দেখতে পাবো না। যেটাকে ঘুঁটঘুঁটে অন্ধকার বলে। আরেকটা মজার ব্যাপার, জানেন হয়ত, আলো ছাড়া আমরা কিছুই দেখি না। কিন্তু আলোকেই দেখা যায়। কী আজব!!! এমন কি, যে চোখ দিয়ে আমরা দেখি সেটাও আমরা দেখতে পাই না। হা হা হা।

অপছন্দনীয় এর ছবি

যখন কিছুই দেখেন না।

guesr_writer rajkonya এর ছবি

চিন্তিত কিন্তু চোখ বন্ধ করলে অনেক কিছু দেখা যায়! অ্যাঁ

অপছন্দনীয় এর ছবি

এইখানে দেখুন... কিছু ব্যাখ্যা পাবেন হয়তো...

http://en.wikipedia.org/wiki/Photopsia
http://en.wikipedia.org/wiki/Visual_Snow
http://en.wikipedia.org/wiki/Prisoner%27s_cinema

guesr_writer rajkonya এর ছবি

এত উৎস!!! উৎস মানেই হলো পড়ালেখা করা। আর আমার পড়ালেখা করতে একটুও ভাল লাগে না। মন খারাপ

অপছন্দনীয় এর ছবি

পরীক্ষা পাশ করার পড়া পড়তে কোনদিনই পছন্দ করি না, সাধে কি আর রেজাল্টের অবস্থা ওই নিচের মন্তব্যের গ্লাসটার মত?

কিন্তু নতুন কিছু জানতে পড়া, সেটা তো আলাদা ব্যাপার - এর চেয়ে উপভোগ্য আর কিছু আছে নাকি? হাসি

guesr_writer rajkonya এর ছবি

হুম, আপনার উৎসগুলোতে অনেক টার্ম আছে যা আমি কখনো শুনি নি। সেগুলোর পাঠোদ্ধার করতে গেলে আমাকে অনেক পড়ালেখা করতে হবে। মন খারাপ

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

পছন্দনীয়, তখন অন্ধকারটাতো দেখি চাল্লু

অপছন্দনীয় এর ছবি

দেখেন ঠিক না, আসলে কিছু না দেখলেই সেটা অন্ধকার হাসি

এই যেমন ধরুন গ্লাসে কিচ্ছু না থাকলেই সেটা "খালি" সেই রকম হাসি

guesr_writer rajkonya এর ছবি

এই যেমন ধরুন গ্লাসে কিচ্ছু না থাকলেই সেটা "খালি" সেই রকম হাসি

আপেক্ষিকতায় ভরা দুনিয়া।

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

পছন্দনীয়

ঠিকাছে। কিন্তু কখনো এরকম দেখেছেন- অন্ধকারের মধ্যে অন্য অন্ধকার(কালো) অবয়ব এক যায়গা থেকে অন্য যায়গায় যাচ্ছে। এর মানে কি?

guesr_writer rajkonya এর ছবি

আপনি কি অন্ধকার ঘরে কালো বিড়াল দেখতে পাচ্ছেন নাকি, বরকন্দাজ ভাই?

guesr_writer rajkonya এর ছবি

আপনি কি অন্ধকার ঘরে কালো বিড়ালকে ঘুরাফেরা করতে দেখতে পাচ্ছেন নাকি, বরকন্দাজ ভাই?

ইস্কান্দর বরকন্দাজ(সাথেই আছি) এর ছবি

না, ঠিক তা না। তবে ব্যপারটা তার কাছাকাছি। যেকোন কালো অবয়ব এর কথা বলছি।

guesr_writer rajkonya এর ছবি

চিন্তিত
আমার মাথা চুলকায়।

guesr_writer rajkonya এর ছবি

চিন্তিত
আমার মাথা চুলকায়।

মৌনকুহর এর ছবি

তাই-ই তো!! অ্যাঁ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

আপেক্ষিক আমি এর ছবি

তাহলে তো আমরা জীবণ থেকে ৮মিনিট ১৫ সেকেন্ড পিছিয়ে! চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।