গুড বাই আংকেল জাকির...

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: রবি, ০১/০৩/২০০৯ - ১২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১...

২৫ শে ফেব্রুয়ারী

সেদিনও হয়তো ঘুম থেকে উঠতাম একটার পর যদি না জিহাদ এসে বলতো, বিডিয়ার সদর দফতরে ঝামেলা হয়েছে- ****র কি অবস্থা?

**র সাথে আমার অলিখিত একটা চুক্তির মতো ছিল- আমরা ফোনে কথা বলতাম না। আমি ধীরে সুস্থে একটা এসএমএস দিলাম। ফিরতি এসএমএসে জানতে পারলাম, রাতে ও বাসায় ছিল না। আন্টি আর ছোটভাই *** বাসায় আটকা পড়ে গেছে। আংকেল দরবার হলে...

ঘটনার ভয়াবহতা আমি তখনও টের পাইনি। আরেকটু সময় পর বুঝলাম বিডিয়ারের জওয়ানরা সসস্ত্র বিদ্রোহ করেছে। চুক্তি ভেঙ্গে আমি ফোন দিলাম। ও জানালো, আন্টি আর *** ভালো আছে। তবে আংকেলের সাথে যোগাযোগ করা যাচ্ছে না। তার ফোন বন্ধ।

একটু পর জানা গেল, আংকেলের ড্রাইভার মিজানের সাথে কথা হয়েছে। সে জানিয়েছে আংকেল বেঁচে আছেন। খারাপ কর্মকর্তাদের একটা লিস্ট আছে- তাদের আটকে রাখা হয়েছে। যারা ভালো তাদের ছেড়ে দেওয়া হবে। উনি লিস্টে নেই...

ততক্ষণে একটার মতো বেজে গেছে। একটা পরীক্ষা ছিল দুইটায়। সেটা বাতিল করা হয়েছে। আকাশে- বাতাসে অসংখ্য গুজব। পনের জনের বেশি সেনা কর্মকর্তা নিহত, ডিজিকে মেরে ফেলা হয়েছে। আমি হাসি মুখে সব উড়িয়ে দিলাম। মানুষ মারা এত সোজা নাকি। নিশ্চয়ই আটক করে রাখা হয়েছে।

বাসায় ফিরে আসলাম।

২...

টিভি সেটের সামনে বসে আছি। এটিএন বাংলায় মুন্নী সাহার রিপোর্ট শুনে বুঝতে পারলাম একজন সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। বিদ্রোহের কারণ, অপারেশন ডাল- ভাত নিয়ে দূর্নীতি। দুয়ে দুয়ে চার মিলিয়ে নিজেকে বললাম, যেই সামরিক অফিসার নিহত হয়েছেন তিনি নিশ্চয়ই মারাত্মক দূর্নীতিবাজ ছিলেন।

৩...

দুপুর গড়িয়ে বিকেল চলে আসলো। ***র বাবার কোন খবর নেই। খবর নেই তার ড্রাইভার মিজানেরও...

রাতের বেলা জানা গেলো, বিডিয়ার জওয়ানরা মাঝে মাঝে ***দের বাসার গেটে এসে ধাক্কা-ধাক্কি করছে। তবে এখন পর্যন্ত তারা কোন ঝামেলা করেনি। আমি আব্বুকে বলি, দেখো- বিডিয়ার জওয়ানরা অনেক ভালো...

৪...

২৬ শে ফেব্রুয়ারী

বিকেল পাঁচটার দিকে আন্টি আর সাকিব বিডিয়ারের ভেতর থেকে বের হয়ে আসলেন। আংকেল সম্বন্ধে তখনও কোন খারাপ চিন্তা আমার মাথাতেই আসে নি। *** রাত নয়টায় পুলিশ হ্যান্ডওভার করার পর চার নম্বর গেট থেকে চলে আসলো।

আমি কানে রেডিও দিয়ে এবিসির আপডেট শুনি। বিদ্রোহ শেষ। এই বুঝি সেখানের রিপোর্টার ঘোষণা দিবে, এইমাত্র বেরিয়ে আসলেন কর্ণেল জাকির হোসেন...

৫...

২৭শে ফেব্রুয়ারী

পরদিন সকালে চলে গেলাম চার নম্বর গেটে। দশটার দিকে আর্মি ভেতরে ঢুকল। লেফটেন্যান্ট জামান ভেতরে ছিল। একঘন্টা পর জানালো ভেতরে জীবিত কেউ নেই।

আমি, ***, আমরা সবাই যেকোন ধরণের সংবাদের জন্য মানসিক ভাবে প্রস্তুতি নিয়ে ফেলেছি। *** তথ্য কেন্দ্রে দেবার জন্য আংকেলের ছবি আনতে বাসায় গেলো...

৬...

বিডিয়ার গেটে ফোনে ফোনে বিভিন্ন সেনা কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেলো, দরবার হলের ফার্স্ট কিলিং এ আংকেল মারা যান নি। তাকে এবং তিনজন লেডি অফিসারকে বিডিয়ার জওয়ানরা সরিয়ে নিয়ে যায়। সেই লেডি অফিসাররা গতকাল বের হয়ে এসেছেন...

৭...

বিকেলের দিকে খবর পেলাম গনকবর পাওয়া গিয়েছে একটা। ***ও শুনেছিল নিশ্চয়ই। আমি ওকে জানাতে ও বললো, "আবীর, ভেতরে জীবিত কেউই নেই?"

আমার চোখ দিয়ে পানি চলে আসলো...মাথা নাড়লাম শুধু...

৭...

সন্ধ্যার পর *** ওর আপু, দুলাভাই গেলো মিডফোর্টে বডি সনাক্ত করতে... একটু পর খবর পেলাম চ্যানেল ওয়ানে দেখাচ্ছে কর্ণেল জাকির নামে একজনকে সনাক্ত করা গিয়েছে। দ্বিতীয় বারের মতো ভেঙ্গে পড়লাম। কিছুক্ষণ পর জানা গেল, উনি আরেকজন। লেঃকর্ণেল জাকির...

৮...

২৮ শে ফেব্রুয়ারী

সারাদিনেও কোন খোঁজ পাওয়া গেলোনা...

অবশেষে রাত নয়টার দিকে ঢাকা মেডিক্যালের মর্গে সনাক্ত করা হলো তাকে। টানা তিনদিন নিখোঁজ থাকার পর খোঁজ পাওয়া গেলো তার...

গুডবাই আংকেল... একদম অকারণে আপনাকে চলে যেতে হলো...

আমি জানি, আগামী কয়েক মাস, সারা বাংলাদেশের আনাচে- কানাচে, ব্লগে ব্লগে, টিভি পত্রিকায় হয়তো এই হত্যাকান্ড নিয়ে অনেক অনেক আলোচনা হবে, আর্মি- এন্টি আর্মিরা একে অন্যের দিকে অনেক বাক্য ছুঁড়ে দিবে, তদন্ত কমিটি হবে, হয়তো খুনীদের বিচারও হবে। কিন্তু কোন কিছুই আপনাকে আর জীবিত ফিরিয়ে আনবে না...

৯...

****- ৩৬০, সিসিবি, সচল যত জায়গায় আমি আজ পর্যন্ত যত লেখা লিখেছি সবগুলো লেখার সময় মনে হয়েছে- আমি লিখছি, আর তুই অন্যপাশ থেকে সেটা পড়ছিস। তোর কাছ থেকে কষ্ট পেয়ে লিখেছি, ভালোবাসা পেয়ে লিখেছি। আমার সব লেখার পেছনে শুধু তুই ছিলি।

বিশ্বাস কর, গভীর দুঃস্বপ্নেও আমি কখনো ভাবিনি, এই ধরণের একটা লেখা আমাকে লিখতে হবে।

ছোট মেয়ে হিসেবে আংকেল কতটা ভালোবাসা দিয়ে তোকে আগলে রেখেছিল সেটা আমি বুঝি। সেই ভালোবাসা দেবার মানুষটি এখন আর নেই। কিন্তু দোস্ত, আমরা অসংখ্য মানুষ দু'হাত মেলে দাঁড়িয়ে আছি সেই অভাব পূরণ করার জন্য। আমরা সারাজীবন থাকবো। তুই শুধু ভেঙ্গে পড়িস না, প্লিজ...


মন্তব্য

ইমরুল কায়েস এর ছবি

কোন ভাষা খুঁজে পাচ্ছি না.........
......................................................
পতিত হাওয়া

রোদ্দুর [অতিথি] এর ছবি

চোখে পানি ধরে রাখতে পারলামনা। উনি যখন ক্যপ্টেন থেকে মেজর হন তখন সিসিআরের মেডিকেল আফিসার ছিলেন। একজন খুব সরল সোজা ব্যাক্তি হিসেবে উনাকে সবাই জানতাম। আমরা তখন ১১তম বা ১২ তম ক্লাশের ছাত্র। চোখের সামনে পুরাতন স্মৃতি ভাসছে। সামিয়া যে উনার মেয়ে এইটা গতকাল জানলাম।

ইশতিয়াক রউফ এর ছবি

ছুঁয়ে যাওয়া লেখা। বলার কিছু নেই। যেকোন ট্র্যাজেডির ব্যক্তিগত কথাগুলোই সবচেয়ে কষ্টকর।

সৌরভ এর ছবি

কিছু বলার ভাষা নেই, আবীর। ছবিটবি দেখলেই চোখ ভিজে যাচ্ছে। মানুষ মারা এতো সহজ?


আবার লিখবো হয়তো কোন দিন

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেকক্ষণ চেষ্টা করলাম, আগে কখনও এমন হয়নি, কেন যেন কোনো মন্তব্য খুঁজে পাচ্ছি না এখানে। মাথা একদম ফাঁকা! আর যেসব কথা বলতে ইচ্ছা হচ্ছে, কেন যেন সেগুলো ঠিক গোছাতে পারছি না। শুধু অন্য একটা কথা ঘুরপাক খাচ্ছে মাথায় - "সাম থিংস আর বেটার লেফট আনসেইড"।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

(নীরবতা)

অনিন্দিতা চৌধুরী এর ছবি

কি বলবো বুঝতে পারছি না।
বন্ধুর পাশে থেকো।

ঝরাপাতা এর ছবি

বোবা অসহায় অনুভব...


নিজের ফুলদানীতে যারা পৃথিবীর সব ফুলকে আঁটাতে চায় তারা মুদি; কবি নয়। কবির কাজ ফুল ফুটিয়ে যাওয়া তার চলার পথে পথে। সে ফুল কাকে গন্ধ দিলো, কার খোঁপায় বা ফুলদানীতে উঠলো তা দেখা তার কাজ নয়।
___________________________ [বুদ্ধদেব গুহ]


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

রানা মেহের এর ছবি

-----------------
-----------------
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মুজিব মেহদী এর ছবি

হ্যাঁ সামিয়া, ভেঙে পড়বেন না। সকল বিবেকবান মানুষই আপনাদের পাশে আছে।
..................................................................................
যেন ধ্যানের চেয়ে কখনো বেশি মূল্য না-পায় কোনো দৃশ্যগান, আর মানুষই যেন হয় প্রকৃত আরাধ্য জন আগুনে-ফাগুনে পুড়ে

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রেনেট এর ছবি

কি বলব? কিইবা বলার থাকতে পারে। আপনি তো তবুও খুনীদের বিচারের সম্ভাবনা দেখলেন, আমি তাও দেখি না। বাঙালি জাতি সহজেই সবকিছু ভুলে যায়।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনীক আন্দালিব  এর ছবি

রায়হান,

ভাইরে, কী বলবো?

আমার কিছু বলার নাই। আজকে বাবা বাসায় এসে বললেন খবরটা। সাথে সাথে মাথার ভেতরে ফাঁকা হয়ে গেল, যদিও আগেই জানতাম! ...

নিবিড় এর ছবি

রায়হান, আমার সাথে সামিয়ার কখন সামনা সামনি কথা হয়নি কিন্তু সিসিবি তে লেখালেখির সূত্রে হয়ত কোন কোন লেখায় মন্তব্য চালাচালি হয়েছে কিন্তু এতে বুঝতে এতটুকু অসুবিধা হয় নি যে দারুন হাসিখুশি একটা মেয়ে স্যাম। কিন্তু কি আফসোস দেখ এই হাসিখুশি মেয়েটাই সারা জীবন হয়ত দুঃখ করবে তার বাবার শেষ রাত টা সে বাসায় বাবার সাথে কাটাতে পারেনি। আজ নয় কাল হয়ত বা পরশু সব ঠিক হয়ে যাবে। আমরা আবার আড্ডা জমাব সচলে বা সিসিবিতে কিন্তু এই হাসিখুশি মেয়েটা সারা জীবন হয়ত এই দুঃখ নিয়ে কাটিয়ে দিবে, আফসোস বড়ই আফসোস।
আমার কলেজের ও দুই বড় ভাই মারা গেছেন। তাদের কে আমিও কখন দেখিনি কিন্তু তাদের সম্পরকে আমি খোজ নিই । ফেসবুকে মাজাহার ভাইয়ের বিয়ের ছবি দেখি আর দীর্ঘশ্বাস ফেলি হায়রে এই মানুষ টা বিয়ের মাত্র ৮৫দিনের মাথায় চলে গেল। খালি মনে হয় ঠিক হল না বিচার টা ঠিক হল না। ঠিক এই সময় সিসিবিতে জিহাদের এক পোষ্টে করা সামিয়ার এই মন্তব্য টা পেয়ে যাই-
সামিয়া’৯৯ বলেছেনঃ
ফেব্রুয়ারী ২২, ২০০৯ @ ৩:১৫ পূর্বাহ্ন edit

ওহ নোহ, টেল্ড ইয়ু, বাট আগেইন টেলিং, জাস্ট আমেজিং :thumbup:
অফটপিকঃ ছোট ভাই ফেইসবুক নিয়া বসে আছে, আব্বু বিরক্ত হয়ে বলছে ঐ language martyr লিখে গুগল এ সার্চ দাও, কি পাও আমাকে জানাও। সে বলে, এইটার উপর সেইদিনই আমি একটা এসাইনমেন্ট করসি, আমি জানি। আব্বু বলল, তাইলে ekushe bookfair 2009 দিয়ে সার্চ দাও, কি পাবা বল আমাকে। ছোট ভাই ততোধিক বিরক্ত হয়ে পিসি ছেড়ে উঠে গেল।
আমি বললাম, আব্বু পাঁচ জন ভাষা শহীদের নাম বলোত।
আব্বু বলে, রফিক,সালাম, বরকত, অ্যাঁ অ্যাঁ…বরকত রফিক সালাম জব্বর অ্যাঁ…অ্যাঁ…আর নাই তো।
আমি দাঁত বের করে বললাম, আব্বু, গুগলে language martyr লিখে সার্চ দাও। দেঁতো হাসি

কেন জানি এটা পড়ে মনে হয় ঠিক হল না কর্ণেল জাকিরের এই বিচার প্রাপ্য ছিল না।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ধ্রুব হাসান এর ছবি

আবীর আপনার বন্ধুকে স্বান্তনা দেয়ার ভাষা জানা নেই আমার......

আমার বন্ধু ও বড় বোনকে ঐদিন সকালে প্রথম যখন খবর দেই, আপনার দুলাভাই আর বোনকে মেরে ফেলা হয়েছে, তখনও তাকে স্বান্তনা দেয়ার ভাষা খুজে পাইনি, কর্তব্য পালন করা ছাড়া!

আমার দু'জন ক্যাপ্টেন বন্ধুর ছবি যখন আমাদেরই চ্যানেলে ব্রডকাষ্ট হচ্ছিলো তখনো নিজেকে স্বান্তনা দেয়ার ভাষা খুজে পাইনি!

একটু আগে যখন জানলাম আমার এক ভাগ্নির জামাই মেজর সালেহ্‌র মৃত্যু খবর তখন আর স্বান্তনাও খুজতে যাইনি...

আমার এক কলিগের খালু ও আরেকজনের আপন বড় ভাইও যখন নিহত জানলাম তখনও স্বান্তনা খুজতে যাইনি; বরং যখন জানতে পারলাম মেজর মাহবুবকে মারার পর বায়নেট দিয়ে খুছিঁয়ে তার পেটের ভুরি বের করে ফেলা হয়েছে তখন ক্রোধে ফেটে পড়া ছাড়া আর উপায় ছিলোনা।

...........................যারা এই মাদারচোদ টাইপের হত্যাকান্ডে, নিরস্ত্র অফিসার মারার মধ্যে বিদ্রোহ আর বিপ্লবের স্বপ্ন দেখেন তাদের আমি ......। তারা যাই পারুক বাংলাদেশকে শান্তির দেশ বানাতে দিতে চাইনা। আমাদের দেশটা আরো বিশটা বছর পিছিয়ে গেল এই ন্যাক্কারজনক ঘটনায়!

রবিন [অতিথি] এর ছবি

......।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

...............................
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বন্যা এর ছবি

রায়হান, কি বলব জানি না... ভাষায় প্রকাশ করা সম্ভব না। শুধুমাত্র এটুকুই বলতে চাই যে, বিদ্রোহই হোক আর ষড়যন্ত্রই হোক, কোন কারণেই এই হত্যাকান্ডগুলো জাস্টিফাইড হতে পারে না।

বন্যা এর ছবি

রায়হান, কি বলব জানি না... ভাষায় প্রকাশ করা সম্ভব না। শুধুমাত্র এটুকুই বলতে চাই যে, বিদ্রোহই হোক আর ষড়যন্ত্রই হোক, কোন কারণেই এই হত্যাকান্ডগুলো জাস্টিফাইড হতে পারে না।

ধুসর গোধূলি এর ছবি

- বুঝি আবীর। ভেতরের আলোড়নটা কাঁপায়। আমরা ঝড়ঝাপ্টার দেশের মানুষ। কালবোশেখী, ঘূর্ণিঝড়, সাইক্লোন দেখে দেখে বড় হয়েছি। তারপরেও স্বজন হারানোর ঝড়ো বাতাসটা সহ্য করার শক্তি সাহস কিছুই পাইনি আমরা। আমরা দুমরে মুচরে যাই একেকবার, বারেবার। প্রতিটা অপ্রত্যাশিত প্রস্থান আমাদেরকে সমূলে কাঁপিয়ে দিয়ে যায়, যাবে। সেই তুমুল আলোড়নে খুব কম ভাগ্যবান মানুষই তখন বন্ধুতা নামের স্বর্গীয় এক সম্পর্কের শীতল ছায়া, আড়াল পায়। আমি মনেকরি আপনার বন্ধু অনেক ভাগ্যবান। আপনার মতো বন্ধু পেলেন যে তিনি! তাঁর শোক নিয়ে কিছু বলার ভাষা আমার নেই, বলার ধৃষ্টতাও দেখাবো না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

এত শোক কই রাখবো? আমাদের সবাই সবাইকে আগলে রাখতে হবে এখন; নাহলে এতো শোক আমরা সামলাতে পারবো না।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মুশফিকা মুমু এর ছবি

.............................

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুবিনয় মুস্তফী এর ছবি

বলার ভাষা নেই।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

থার্ড আই এর ছবি

শ্রদ্ধাঞ্জলি।
-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ভূঁতের বাচ্চা এর ছবি

বলার মতন তেমন কিছু পাচ্ছিনা।
কর্ণেল জাকিরের সাথে এই দূর্ঘটনায় যারা শহীদ হয়েছেন তাদের পরিবারের জন্য গভীর সমবেদনা জানাই। সামিয়া তুমি একা নও, পুরো দেশ তোমাদের পাশে আছে !
-------------------------------------

--------------------------------------------------------

দময়ন্তী এর ছবি

কিচ্ছু বলার নেই ৷
প্রাণের কি অকারণ অপচয়!!!!
----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

কীর্তিনাশা এর ছবি

...............

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সায়েদ এর ছবি

শ্রদ্ধা ও সমবেদনা।
আর কিছু বলার ভাষা নেই............।

নুরুজ্জামান মানিক এর ছবি

.................................................................................................

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

কনফুসিয়াস এর ছবি

শিরোনামটাই পড়লাম শুধু, পুরোটা পড়ার সাহস নাই।
স্যাম ভাল থাকুক.....

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

পরিবর্তনশীল এর ছবি

স্যাম, ভালো থাক্ আপু।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নীড় সন্ধানী [অতিথি] এর ছবি

গত তিনটা দিন মনটা খুব ছোট হয়ে আছে। কোন কাজে নিবিষ্ট হতে পারছি না। কেমন অপরাধী লাগছে নিজেকে। কী করবো বুঝতে পারছি না। এতগুলো মেধাবী অফিসারকে একসাথে শেষ করে ফেললো কিছু অস্ত্রধারী? জীবন এত সস্তা?

ক্ষোভ না শোক কোনটা বেশী বুঝতে পারছি না। এতগুলো অফিসার কী অপরাধ করেছিল, কার বাড়া ভাতে ছাই দিয়েছিল? এত প্রতিহিংসা কার? এত দুঃসাহস কার? এটা কোন ব্যক্তির প্রতি আক্রোশ নয়। এটা পুরো সেনাবাহিনীর প্রতি আক্রোশ। সমগ্র বাংলাদেশের বিরুদ্ধে প্রতিহিংসার প্রকাশ পেয়েছে। কার এত দুঃসাহস? প্রতিশোধের আগুন জ্বলছে আমার ভেতর। ইচ্ছে হয় সবকিছু ভেঙে চুরমার করে দেই।

অর্চি এর ছবি

দোস্ত, কি আর বলব... চোখের পানি ছাড়া আর কোন ভাষা নেই আমার...এখনও মনে আছে কলেজের parents dayতে কতবার আঙ্কেল আন্টি ডেকে নিয়ে গেছেন cooked food খাবার জন্ন... শেষবার যখন সামদের cantonmentর বাসায় গেলাম, আঙ্কেল বলছিলেন BDRর বাসায় USA যাবার আগে যাতে ১বার ঘুরে যাই...ওনার কথা রাখতে পারিনি...আল্লাহ ওনাকে জান্নাতবাসি করুক...

আমি একজনা এর ছবি

সামিয়া বোন আমার আপনাকে শান্তনা দেবার ভাষা আমার জানা নেই।
সে দুঃসাহস ও আমি করবনা।
মহান স্রষ্ঠার দরবারে শুধু প্রার্থনা জানাই, এ ভয়াবহ ব্যথার ভার সইবার বইবার
শক্তি আর সাহস যেন তিনি আপনাদের দেন।

মুস্তাফিজ এর ছবি

সমবেদনা

...........................
Every Picture Tells a Story

জি.এম.তানিম এর ছবি

শ্রদ্ধা
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নন্দিনী এর ছবি

কিছু বলার সত্যি কোন ভাষা নেই...ভালো থাকুক সামিয়া এবং সামিয়ার মতো অবস্থায় আরো যারা আছে সবাই...

নন্দিনী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

স্যাম
তুমি ভেঙে পড়ো না প্লিজ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

মন খারাপ

বলার মতো কথা নেই কিছু, আপনি জানেন।

মন খারাপ

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্বপ্নাহত এর ছবি

স্যাম, মাই ডীয়ার ফ্রেন্ড, বোঝাতে পারবোনা লাস্টের কয়েকটা দিন আংকেলের জন্য কতটুকু প্রার্থনা করসি। প্রথম দিনের রাতে হঠাৎ কে জানি এসে বললো আংকেল ফিরে এসেছেন। হুড়মুড় করে উঠতে গিয়ে দেখলাম আমি এতক্ষণ স্বপ্ন দেখছিলাম.... মাঝে মাঝে স্বপ্নভঙ্গের যন্ত্রণা এত কষ্টের হয়....

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

স্নিগ্ধা এর ছবি

............... কষ্ট কমুক, সামিয়ার কষ্ট, আরো যাঁরা যা যা হারিয়েছেন, সবার কষ্ট কমুক, সবার কষ্ট কমুক .........

শিক্ষানবিস এর ছবি

...................................

Md Rakib Uddin এর ছবি

উনি খুব ভাল ছিলেন এটা জানতাম কিন্তু সামিয়ার আব্বু তা জানতাম না।মনটা খুব খারাপ হয়ে গেল। আল্লাহ উনাকে জান্নাতবাসি করুন, সামিয়া এবং উনার আপন দের শোককে শক্তিতে পরিনত করুন।সামিয়া, আপু জীবনে অনেক অনেক বড় হও এই দুয়া রইল।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।