শুভ জন্মদিন, "চিরস্নিগ্ধ" স্নিগ্ধা আপু

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: শুক্র, ২৪/১০/২০০৮ - ১:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অনেকবার এরই মধ্যে বলে ফেলেছি যে, আমি আসলে ব্লগের কঠিন লেখাগুলিকে ভয় পাই। যারা কঠিন লেখা বিশেষত সমাজতন্ত্র, সমাজবিজ্ঞান কিংবা ফলসিফায়াবিল্যাটি ( বানান ঠিক আছে তো ? ) কিংবা টেক্সচুয়াল বিষয় নিয়ে নাড়াচাড়া করেন, তাদের আমি রীতিমত সমঝে চলি, কোন ব্লগের তর্কেও বিশেষ ঘাটাই না।

এরই মধ্যে একদিন ব্লগে পোস্ট দিলাম সদ্য বের হওয়া এক ঠুমরি/দাদরা অ্যালবামের রিভিউ নিয়ে। বলা বাহুল্য সে পোস্টে মশা-মাছিও বসলো না। কিন্তু আমাকে অবাক করে দিয়ে সেই পোস্টে একজন জানালেন, গানটা তাঁর খুব ভালো লেগেছে, আমি যেন এরকম গানের রিভিউ আরো করি। বিষম খেলাম, কারণ যিনি বলেছেন তাঁকে বিশেষ "শ্রদ্ধা" করি উপরে বর্ণিত কারণে। এরপর ধীরে ধীরে উনার মন্তব্য আর লেখাগুলি পড়লাম। আবিষ্কার করলাম উনি মোটেই শুষ্ক ব্রহ্মজ্ঞানী টাইপ নন, বরং রসিক আর মজার লোক। কাজেই মন্তব্যের বাঁধাটা কেটে গেল দ্রুতই।

সেই শুরু - ধীরে ধীরে সচলের ব্যক্তিগত যোগাযোগ, ফেসবুক, এরপর জি টক - সবার শেষে এবার দেশে আসার পর একদম সামনা সামনি আলাপ। সবকিছুতেই দেখলাম, তাঁর সাথে আমার গান কিংবা চলচ্চিত্র রুচিতে মিলে অনেকটা। আমার জন্য খানিকটা গৌরবজনকও যে, কিছু বিষয়ে উনার সাথে আমার মতামতও মিলে যায়। অবাক হয়ে লক্ষ্য করলাম, ঈর্ষা করলাম এই মানুষটার তরুন মনটাকে।

আজ আপনার জন্মদিন। আপনি চিরকাল স্নিগ্ধ থাকুন, ভালো থাকুন - স্নিগ্ধা আপু।


মন্তব্য

সবজান্তা এর ছবি

আমার আগেই পাছে কেউ এই লেখা দিয়ে দেয়, তাই তাড়াতাড়ি কোন মতে যা হোক একটা কিছু লিখে দিয়ে দিলাম। বানান ভুল এবং লেখার অতি "উচ্চ" মানের জন্য আগাম দুঃখিত।


অলমিতি বিস্তারেণ

স্নিগ্ধা এর ছবি

সবজান্তা ছেলেটা যে কি ভালো!!! কেমন সব ভালো ভালো কথা লিখেছে আমার সম্পর্কে!! দেঁতো হাসি

অমিত আহমেদ এর ছবি

ওই মিয়া। আমার একটা লেখা দেয়ার বাসনা ছিলো। তাও জন্মদিন কালকে (GMT-6) আপনি আজকে পোস্টায় দিলেন। আচ্ছা দিলেনই যখন ধইন্যবাদ।

আমার হইলেও হইতে পারতো খালাতো বোনকে জন্মদিনের অনেক শুভেচ্ছা। সেই রকম একটা মানুষ।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সবজান্তা এর ছবি

জি এম টি জু এম টি জানি না।

আমিও বাংলাদেশে, উনিও বাংলাদেশে , তার উপরে দেশে বাজে ১টা ঊনচল্লিশ। কাজেই ম্যায় সাহি হ্যায় চোখ টিপি

আরে ভাই, দেরি করলে কেউ দিয়া দিবো এইটাই ভাবতেছিলাম চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

অমিত আহমেদ এর ছবি

সামনের জন্মদিনে আমি দুই দিন আগে পোস্টামু। দেখি কে কী করতে পারে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সবজান্তা এর ছবি

আইডিয়াটা ভালোই দিছেন। আপনের জন্মদিনে আমিও এই কাজ করুম। তয়, আপনি হইলেন একদম নায়ক্রাজ রাজ্জাক, আমার তো মনে হয় আপনার জন্মদিনে বিভিন্ন সুন্দরী ললনারা অতিথি লেখকের নাম নিয়া কোটি কোটি বার্থডে পোস্ট দিবো দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

অমিত আহমেদ এর ছবি

কোটি কোটি? ওই মিয়া। কয় কোটি বাঙালি মেয়ে আছে দুনিয়ায়?


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

হিমু এর ছবি

এটি একটি নাসারাবি চর্চা। কোন প্রকৃত ঈমানদার তরুণী কখনো জন্মদিন উপলক্ষে অমিত (রহঃ)কে "উইশ" করতে পারে না। তবে পৃথিবীর বিভিন্ন প্রান্তে অনেক ঈমানদার তরুণী নফল নামাজ পড়ে দু'আ করবে অমিতের জন্য।


হাঁটুপানির জলদস্যু

তানভীর এর ছবি

বলেছেন- মাওলানা হিমু কাসেলপুরী হো হো হো

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

অমিত আহমেদ এর ছবি

"কাসেলপুরী"... দুর্দান্ত বলেছেন কিন্তু হো হো হো


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অমিত আহমেদ এর ছবি

তা হয়তো করবে। হয়তোবা পূজোও দেবে কেউ। চার্চে একটা মোমবাতি। মিকভাতে হাত জোড়। কার কি এসে গেলো?


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

হিমু এর ছবি

সুবহানাল্লাহ! এদেরকে তৌহিদি ধারায় আনা যায় না কোনভাবে?


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- মৌ. আলহাজ্জ্ব হিমু কাসেলপুরী কি হযরত অমিতউদ্দিন আউলিয়া (রহঃ) এর ফ্যান কিলাব নিয়া কিছু বলিলেন? চিন্তিত

এক মৌলভি আরেক মৌলভীরে দেখতে পারে না, এই কমেন্টগুলা জ্বলজ্যান্ত প্রমাণ। চোখ টিপি ভাইয়েরা কাইজ্যা থামান। আসেন জামাতের সহিত দো'আ করি, মুনাজাত করি লালনের মুর্তি নিয়া নাচনেওয়ালা নাছারাদের জন্য।

আমিন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্নিগ্ধা এর ছবি

কি মুশকিল, অমিত - ভালো ভালো বিশেষণ সহযোগে আরেকটা লেখা নাহয় দিলেনই, ক্ষতি কি? আমি আবার অন্যের মুখে নিজের প্রশংসায় কক্ষনো বাধা দেই না দেঁতো হাসি

শুভেচ্ছার জন্য ধন্যবাদ, আমার হলেও হতে পারতো খালাতো ভাই হাসি

তানভীর এর ছবি

শুভ জন্মদিন, স্নিগ্ধা। আনন্দে থাকুন, ভালো থাকুন সবসময়।

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

তীরন্দাজ এর ছবি

শুভ জন্মদিন স্নিগ্ধা!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

স্নিগ্ধা এর ছবি

তানভীর এবং তীরন্দাজ - ধন্যবাদ হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তার লেখা আর কমেন্ট পইড়া ভাবছিলাম গম্ভীর কেউ হবে... আদব লেহাজের সাথে কথা বলার প্রস্তুতি নিছিলাম। দেশে আসার পরে দেখি যা ভাবসিলাম তার উল্টা...

আমার নিজের বেশি কথা বলার বাতিক... বকর বকর স্বভাবে দেখি তার সাথে আমার বেশ মিল... তারপর এধার ওধার করে দেখি তার চলাচলের সার্কেলের অনেকেই আমার পূর্বপরিচিত... ও মা... এ দেখি লাইনের লোক দেঁতো হাসি

খালি একটা বিষয়েই অমিল... আমি ঘরে বইসা বইসা পান্তা ভাত খাই... আর সে সবজান্তার সাথে ষ্টার কাবাবে খাসির গিলাসি আর ভূত-এ বিদেশী খাবার খায়... যাওনের আগে একবার বলেও না... খাইতে খাইতে ফোন দেয়...

আমি তার উপরে রাগিত... তাই তারে কোনো জন্মদিনের শুভেচ্ছা জানাইলাম না প্রতিবাদ স্বরূপ...
আগে পার্টি টার্টি হউক... তারপর ভাইব্যা দেখবো...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

স্টার কাবাব?
ভুত?

হায়রে দুনিয়ার অবিচার!


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সবজান্তা এর ছবি

অবিচারের কী দেখেছেন ব্রাদার ? সবে তো কলির সন্ধ্যা !

জন্মদিনের আগেই এইসব জায়গায় খাওয়া, জন্মদিনে এমন শানদার একটা লেখার পর কই খাওয়াবে ভাবতে পারেন ? শেরাটন তো নিশ্চিত দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- ভূত নামেও খাওনের দোকান হৈয়া গেছে? এখন তো তাইলে 'ওঝা' বাকি আছে। ঐ নামেই খুলুম যা থাকে কপালে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্নিগ্ধা এর ছবি

আহেম, কফি ওয়ার্ল্ড টা উল্লেখ করা হলো না যে?!

ইয়ে, নজরুল ইসলাম - আপনাকে কতবার না বলেছি অন্যের মেজাজ খারাপের কারণ হতে পারাটাই আমার জীবনের একমাত্র উদ্দেশ্য? দেঁতো হাসি

আহা, দুস্কু পাবেন না, আপনাকে যান মতি মিয়ার চা স্টলে পেট ভরে চা আর লেড়ো বিস্কুট খাওয়াবো চোখ টিপি

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন স্নিগ্ধা দি !

অনেক অনেক ভাল থাইকেন
খানাপিনা হলে লগে রাইখেন !

স্নিগ্ধা এর ছবি

ধন্যবাদ, আকতার! আপনার সাথে না দেখা হয়েছে, না কথা হয়েছে - খানা পিনায় সাথ দেবেন কিভাবে ? মন খারাপ

হিমু এর ছবি

জন্মদিনে শুকনা কাঁথার শুভেচ্ছা রইলো।


হাঁটুপানির জলদস্যু

স্নিগ্ধা এর ছবি

শুকনা কাঁথা??!! আআআচ্ছা, তাইই সই মন খারাপ

তানিয়া এর ছবি

সুপ্রিয় সুস্নিগ্ধ সুহাসিনী (কেন যেন মনে হয় মানুষটার হাসি খুব খুব সুন্দর) স্নিগ্ধা -- সচলে আমার অতিপ্রিয় একজন লেখক -- যার লেখা আর মন্তব্য দুটোই আগ্রহ নিয়ে পড়ি -- জন্মদিনে তাকে অনেক অনেক শুভেচ্ছা, ভালোবাসা এন্ড আ বিগ হাগ হাসি

তানিয়া

স্নিগ্ধা এর ছবি

সুপ্রিয়, সুমনা, সুভাষিনী তানিয়া - অনেক, অনেক ধন্যবাদ!!

স্পেশাল থ্যাঙ্কস ফর দ্য হাগ হাসি

রেনেট এর ছবি

স্নিগ্ধা আপুকে জন্মদিনে আনেক, অনেক শুভেচ্ছা।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অনিন্দিতা এর ছবি

শুভ জন্মদিন।

যুধিষ্ঠির এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অফুরান শুভকামনা, শুভ জন্মদিন !

স্নিগ্ধা এর ছবি

রেনেট, অনিন্দিতা, যুধিষ্ঠির, শিমূল - অনেক ধন্যবাদ!

রানা মেহের এর ছবি

বিভিন্ন অসম্পুর্ণ বিষয়ে স্নিগ্ধার মন্তব্য
আমি খুব আগ্রহের সাথে পড়ি
এতো বুদ্ধিদীপ্ততার সাথে তিনি সবকিছু বিশ্লেষন করেন
মনে হয় এর থেকে বেশী আর কিছু বলা যেতোনা

জন্মদিন শুভ হোক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

স্নিগ্ধা এর ছবি

রানা মেহের, আপনাদের মতো সহ্নদয় মানুষজন আছে বলেই না বেঁচে গেছি! চোখ টিপি

ধন্যবাদ, অনেক।

আলমগীর এর ছবি

জন্মদিন শুভ হোক।
কালকেও কিছু ধরতে পারলাম না। বাদ পড়ে গেলাম হাসি

প্রকৃতিপ্রেমিক(অফলাইনে) এর ছবি

শুভেচ্ছা রইল।

স্নিগ্ধা এর ছবি

ধন্যবাদ, ধূসর গোধূলী এবং প্রকৃতিপ্রেমিক।

আলমগীর, চিন্তা করবেন না - সামনের বছর অস্ট্রেলিয়া আসতে পারি, তখন মন ভরে খাইয়ে দেবেন - দেশী, বিদেশী কোন খাবারেই আমার অরুচি নেই দেঁতো হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

"ছোট্ট গোল রুটি" সিরিজের কয়েকটি গল্পের দুর্দান্ত, বুদ্ধিদীপ্ত প্যারোডির লেখকের জন্মদিনে আন্তরিক অভিনন্দন আর প্রাণঢালা শুভেচ্ছা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্নিগ্ধা এর ছবি

মাঝে মাঝে প্যারোডি লিখে একটু অস্বস্তিতেই ভুগতাম - রুটি পরিবেশক আবার রেগে টেগে যান কিনা! "আন্তরিক অভিনন্দন আর প্রাণঢালা শুভেচ্ছা" পেয়ে বুঝলাম আমি ব্ল্যাকলিস্টেড হই নি হাসি

নন্দিনী  এর ছবি

জন্মদিনে শুভেচ্ছা ।

নন্দিনী

স্নিগ্ধা এর ছবি

ধন্যবাদ, নন্দিনী!

জিফরান খালেদ এর ছবি

কমেন্টাইসিলাম একবার...

কোথায় গেসে খোদা মালুম...

তো, আপানি, আপনি আরো একটা বছর সমান বয়স হারাইলেন... বেশ ভাল... আরো অনেক অনেক এরম হারান, হারাইতে থাকেন...

স্নিগ্ধা এর ছবি

তো, আপানি, আপনি আরো একটা বছর সমান বয়স হারাইলেন

জিফরান, দাদারে, তুমিই একমাত্র আমার দুঃখ বুঝলা!! মন খারাপ

অনিকেত এর ছবি

সচলে আমি লেখালেখি শুরু করার পর স্নিগ্ধা'পু খুব সম্ভবত প্রথম ব্যক্তি ছিলেন যিনি কষ্ট করে আমার উড়া-ধুড়া ওয়েব পেজে গিয়েছিলেন এবং আমার লেখা সম্পর্কে কিছু সহৃদয় মন্তব্য করেছিলেন।

পরবর্ত্তিতে স্নিগ্ধা'পুর সাথে যখন আলাপ জমে ঊঠল---তখন দেখলাম, শুরুতে যাকে বেশ শান্ত-শিষ্ট মানুষ বলে মনে হয়েছিল---আসলে তিনি একেবারেই তার উলটো। সব সময়ে টগবগ করছেন প্রান প্রাচুর্যে। ব্যঙ্গাত্মক ও শ্লেষাত্মক রচনার ক্ষেত্রে স্নিগ্ধা'পু অদ্বিতীয়। তার তুখোড় গোয়েন্দা ঝিকিমিকির আমি গোপন প্রেমিক (এই রে---গোপন তো আর রইল না!!!)। যে কোন দুর্যোগে মুহুর্ত্তের মাঝে পাশে দাঁড়ানোর অভাবনীয় ক্ষমতা, প্রায় তরল হিলিয়ামের কাছাকাছি তাপমাত্রায় স্থির মস্তিষ্ক, তীক্ষ্ণধী এবং ভালো গান-বাজনার বিশাল সমঝদার আমাদের এই স্নিগ্ধা'পু প্রকৃতিগত ভাবে অলস প্রকৃতির।
বহুদিন ধরে তাঁর নিজের কোন পোষ্ট আসছে না। বহুদিন ধরে আমার প্রিয় ঝিকিমিকির সাথে দেখা হচ্ছে না। এতে স্নিগ্ধা'পু কে বিন্দুমাত্র বিব্রত মনে হয় না। সে মহা আনন্দে আর সকলের লেখায় ছড়ি ঘুরিয়ে বেড়াচ্ছে।

নানান সময়ে নানান প্রেক্ষাপটে স্নিগ্ধা'পু এই মনোভাব ব্যক্ত করেছেন যে---আমাকে হেনস্থা হতে দেখলে তার বেশ আনন্দ হয়। মনে আছে এক লেখায় তথাকথিত ভাল ছেলেদের অপ্রয়োজনীয়তা নিয়ে লেখার সময় বলেছিলাম---আমি এখন চাইলেই রাস্তার মাস্তান হয়ে যেতে পারব না---সেটা হতে যে সাহস, প্রত্যুতপন্নমতিত্ব দরকার আমার সেটা নেই। স্নিগ্ধা'পু কমেন্টে লিখলেন--সেকি কেন হতে পারবেনা? চেষ্টায় কি না হয়!
আরেক লেখায় এক বন্ধুর হাতে আমার নাকাল হবার দৃশ্যে স্নিগ্ধা'পু কে অশেষ আমোদ লাভ করতে দেখেছি।

সময় সময় স্নিগ্ধা'পু-র সাথে ঝগড়াও হয়েছে। কিন্তু তাঁকে কখনোই গাল ফুলিয়ে বসে থাকতে দেখিনি।

স্নিগ্ধা'পু কে পুরোপুরি 'স্নিগ্ধ' চরিত্রের বলা যাবে না--বরং খানিকটা প্রখরই হবেন বোধহয়।

আজকে এই বিশেষ দিনে আমার এবং আমাদের সকলের প্রিয় প্রখরা'পু--ইয়ে থুড়ি--স্নিগ্ধা'পু কে অনেক শুভেচ্ছা। যে কথাটা কখনোই তাঁকে বলা হয়ে ওঠেনি সেটা হল---স্নিগ্ধা'পু আপনি কি জানেন যে আমি আপনার 'স্নিগ্ধতা'র যত না ভক্ত তার চেয়ে ঢের বেশি ভক্ত আপনার প্রাখর্যের।

শুভ জন্মদিন

(ঠিক যেমন যেমন কইসিলেন---ঠিক তেমন তেমন কইরা লিখসি কিন্তু। দেন--এখন আপনার ওয়াদা করা মিষ্টির বাক্সটা এদিকে দেন----)

স্নিগ্ধা এর ছবি

আপনাদের উৎসাহের অভাবেই তো আমার আর 'স্নিগ্ধ' হয়ে ওঠা হলো না!!

অনেক ধন্যবাদ হাসি

পরিবর্তনশীল এর ছবি

হেপি বাড্ডে। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রাফি এর ছবি

শুভ জন্মদিন স্নিগ্ধা'পু।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মৃদুল আহমেদ এর ছবি

ভূত আর স্টার কাবাব? এই ভদ্রমহিলার পেটে পেটে যে এত, তা কে জানত? আর খায় যেন সাইলেন্সার লাগিয়ে... আমার সাথে তো প্রায়ই আলাপ হয়, কই জানতে পারি না তো!
তারপরও এই ভদ্রমহিলাকে আরো একবার খাওয়াতে চাই, তা তিনি যেখানেই চান...
আফটার অল তাঁর তো হেডি বাড্ডে! সুতরাং বাকি সব কাজ বাদ দে!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আহমেদুর রশীদ এর ছবি

হায় আমি কি হেরিলাম!
আমার সামনে বসে ভূত আর স্টারের গল্প করে (সবই অবশ্য নজুর উপর দিয়ে)-আমি শুনি আর গোপনে ঢোক গিলি।কিন্তু সবজান্তা সবজেনেও একবার চোখ ইশারায়ো বললো না।....
শুভ জন্মদিন শুভ জন্মদিন

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

স্নিগ্ধা এর ছবি

পরিবর্তনশীল, রাফি, মৃদুল, আহমেদুর রশীদ - ধন্যবাদ! হাসি

রায়হান আবীর এর ছবি

খেক খামু।

স্নিগ্ধা আপু, হেপি বাড্ডে।

আর নজু ভাই আপনার বাসায় পার্ট কবে। পিছলাইলে খবরাছে কইলাম। হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্নিগ্ধা এর ছবি

ঠিকাসে, নজরুলের বাসায় 'খেক' নিয়ে আসা হবে হাসি

দৃশা এর ছবি

শুনলাম আপনে দেশে !! তাইলে তো এইভাবে শুভেচ্ছা জানান ঠিক হইতেছে না। সামনা সামনি কোলাকোলি করব আপনে কোথাও পার্টি দিবেন,খানা-খাদ্য থাকব, কেক কাটবেন, আমরা তালি দিমু... তখন করুম উইশ।
পার্টি জানি কই হইতাছে?
-----------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

স্নিগ্ধা এর ছবি

পার্টি জানি কই হইতাছে?

নজরুলের বাসায় দেঁতো হাসি

আর কেমন গিফট চাই, বলবো?

ইশতিয়াক রউফ এর ছবি

শুভ জন্মদিন, আপু। হাসি

রেজওয়ান এর ছবি
অছ্যুৎ বলাই এর ছবি

হ্যাপি বাড্ডে স্নিগ্ধাপু।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মুশফিকা মুমু এর ছবি

শুভ শুভ জন্মদিন স্নিগ্ধা আপু হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পুতুল এর ছবি

থাকলে হাতে টাকা কড়ি
কিন্যা দিতাম ঢাকাই শাড়ি।।
স্নিগ্ধাপুর জন্মদিনটায়
গোলাপ দিলাম হালি গন্ডায়।।

কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

শুভ জন্মদিন স্নিগ্ধা! আপনার জন্য এইদিনে অনেক অনেক শুভ কামনা রইলো।

অতিথি লেখক এর ছবি

শুভ জন্মদিন ।
নিবিড়

স্নিগ্ধা এর ছবি

ইশ্তিয়াক, রেজওয়ান, পুতুল, মুমু, অচ্ছ্যুত বলাই, নিবিড়, আখতারুজ্জামান - অনেক অনেক ধন্যবাদ!!

ভূঁতের বাচ্চা এর ছবি

স্নিগ্ধা আপুর লেখালেখি ছাড়াও সব কিছুর মধ্যেই কেমন যেন একটা স্নিগ্ধ ভাব সবসময়তেই থাকে। উনার মাঝে যেমন উচ্ছ্বলতা আর জ্ঞানের মিশেল খুঁজে পাই। আর অসম্ভব বন্ধুসুলভ উনার আচরণ, অহংকারের লেশমাত্রও দেখিনাই। এই শুভদিনে কামনা করি স্নিগ্ধাপুর মতন মানুষেরা যেন আরো জন্ম নেয়।
অনেক অনেক আন্তরিক শুভেচ্ছা আপুনি।

--------------------------------------------------------

স্নিগ্ধা এর ছবি

স্নিগ্ধা আপুর লেখালেখি ছাড়াও সব কিছুর মধ্যেই কেমন যেন একটা স্নিগ্ধ ভাব সবসময়তেই থাকে।

বাচ্চা ভূত - কাচ্চা ভূত, তাড়াতাড়ি অনিকেতের মন্তব্যটা পড়েন, সব ভুল ধারনা ভেঙ্গে যাবে ! তবে, তবুও, ধন্যবাদ হাসি

শিক্ষানবিস এর ছবি

প্রথম প্রথম মনে করতাম বেশ রাশভারি, কথা খুব একটা কন-না। য বলেন তাতেই থাকে একগাঁদা আঁতলামি। কিন্তু পরে দেখি উল্টা।
স্নিগ্ধা'পুর সাথে দেখা করার ইচ্ছা ছিল। কিন্তু পা ভাঙা থাকায় পারলাম না। অসুবিধা নাই, নেক্সট টাইম।
আর শুভ জন্মদন।

ঝরাপাতা এর ছবি

শুভ জন্মদিন.... আনন্দে কাটুক প্রতিটি ক্ষণ।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

রণদীপম বসু এর ছবি

জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্নিগ্ধা এর ছবি

শিক্ষানবিশ, ঝরাপাতা, রণদীপম বসু - ধন্যবাদ!

সুমন সুপান্থ এর ছবি

আমাদের মতো সব অবিকল মানুষেরা
কতোবার আর দেখেছে এইখানে !
জন্মক্ষণের এই আলোমাখা মুখ !
আলোর কুচির মতো ঝিকিমিকি মাছ আর
রূপালি ঝিনুক ...

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

এমন চমৎকার শুভেচ্ছার উত্তর খুব সাধাসিধে ভাবেই দিচ্ছি - ধন্যবাদ হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখছেন? কাণ্ডটা দেখছেন? আমরা তারে কত্ত ভালোবাইসা... কত্ত কত্ত শুভেচ্ছা জানাইলাম... জানাইতেছি... আর সে আমাদের একটা খোঁজই নিলো না!!
সারাদিন একলা একলা খাইলো... (অবশ্য সবজান্তার গতিবিধি জানা নাই...)

খালি কালকার দিনটা পার হউক... আমি যদি তারে বিরাট ছিল না দিছি তাইলে ঢাকা থেকা বাইর কইরা দিমু... (হুমকির ইমোটিকন কি হইতে পারে?)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

ঘটনা তো প্যাঁচ খায়া গ্যালো নজু ভাই, আইজকা তো আমিও দাওয়াত পাইলাম না।

সচলায়তনের মজলিশে শূরা ( নাকি শরাব ) কাছে এর বিহিতের আকুল আবেদন জানাচ্ছি !


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- মজলিসে শূরার সদস্যগণ এখন নিজেদের মধ্যকার বাটোয়ারাজনিত কাইজ্যায় ব্যস্ত আছে তাই আপাততঃ কোনো নতুন মকদ্দমা নেওয়া হৈতাছে না। তবে আশাকরা যাইতেছে শীঘ্রই একখনা তৃ-পক্ষীয় শ্যালিকা চুক্তি সাক্ষরিত হইবে। তখন আবার সব নর্মাল। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইদিনে অনেক অনেক শুভেচ্ছা, স্নিগ্ধা। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কনফুসিয়াস এর ছবি

আপনারে অনেকগুলা "ইশশ" মিশ্রিত শুভেচ্ছা।
শুভ জন্মদিন। হাসি

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

বিপ্লব রহমান এর ছবি

শুভ জন্মদিন। হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

দেবোত্তম দাশ এর ছবি

বাড্ডে হ্যাপী হোক, আর এই দিন্টি বার বার ফিরে আসুক
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

স্নিগ্ধা এর ছবি

শিমূল, কনফুসিয়াস (ইশশশ!), বিপ্লব রহমান, দেবোত্তম দাশ - ধন্যবাদ !

ধুসর গোধূলি এর ছবি
ফারুক ওয়াসিফ এর ছবি

শুভ জন্মদিন প্রিয় ব্লগার।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

ধ্রুব হাসান এর ছবি

শুভ জন্মদিন ও লেইট মোবারকবাদ চলুক

অতন্দ্র প্রহরী এর ছবি

প্রিয় সচলা স্নিগ্ধা'পু'র জন্মদিনে প্রাণঢালা শুভেচ্ছা... সেইসঙ্গে দারুন পোস্টটার জন্য সবজান্তাকেও ধন্যবাদ।

মুজিব মেহদী এর ছবি

ইস, সবাই প্রায় ঠিক সময়ে, আমিই করলাম দেরি।
শুভেচ্ছা তবু।
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

স্নিগ্ধা এর ছবি

ধন্যবাদ - ফারুক ওয়াসিফ, ধ্রুব হাসান, অতন্দ্র প্রহরী আর মুজিব মেহদী হাসি

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুভ জন্মদিন স্নিগ্ধা আপু ... খুব প্রিয় একটা গান দিলাম আপনার জন্য, শুনেনঃ

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

স্নিগ্ধা এর ছবি

কিংকর্তব্যবিমুঢ় - এবার বুঝলাম দেশে যারা থাকে ইউটিউবের লিঙ্ক দিলে তাদের কেমন লাগে !! মন খারাপ

আপনার প্রিয় গান শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ হাসি

ফিরে গিয়ে শুনে জানাবো কেমন লাগলো।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

একদিনের সংক্ষিপ্ত নির্বাসন শেষে হস্তিনাপুর ফিরে দেখি বিশাল যজ্ঞ 'মিস' করে গেছি।

শুভ জন্মদিন, প্রিয় স্নিগ্ধা। সুস্থ্য থাকুন, আনন্দে থাকুন। আপনার সাথে যোগাযোগের উপায় থাকলে আমিই আপনাকে কফির নিমন্ত্রন করতাম। কারন, জন্মদিনে সবাই নিমন্ত্রন চায়, কিন্তু যার জন্মদিন সে এব্যাপারে মুখ খোলে না।

আপনি এত কম লেখেন কেন (অবশ্য মন্তব্যগুলো বাদ দিয়ে)? গান নিয়ে লেখার দায়ভার কৌশলে পাণ্ডুপুত্রদের উপর চাপানোর চেষ্টা বরদাশত করা হবে না। গান নিয়ে আপনার দ্রুত পোষ্ট কাম্য। আর ঝিকিমিকিই বা কোথায়?



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

স্নিগ্ধা এর ছবি

ধন্যবাদ, ষষ্ঠপান্ডব হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।